৬ সপ্তাহের গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড

৬ সপ্তাহের গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড

কোন মহিলা গর্ভবতী হলে তাঁর জীবনটা পালটে যায়। হবু মা হওয়া সকলের জন্য একটি সত্য। প্রথম কয়েকটি সপ্তাহের মধ্যে হওয়া বিভ্রান্তি হল বেশিরভাগ চাপের কারণ। আপনি অবশ্যই আপনার বেশিরভাগ সময় বিভ্রান্ত অবস্থায় ব্যয় করবেন, তবে এটি মোকাবেলার উপায় রয়েছে। প্রযুক্তির এবং চিকিৎসার বিবর্তনের মাধ্যমে, ভ্রূণের স্বাস্থ্য পর্যবেক্ষণ করা এবং সন্তানের জন্মের আগে পর্যন্ত অদূর ভবিষ্যতের পূর্বাভাস দেওয়া সম্ভব। আল্ট্রাসাউন্ড হল এই জাতীয় প্রযুক্তির একটি অংশ যা স্ত্রীরোগ বিশেষজ্ঞরা ব্যাপকভাবে মহিলাদের মনকে স্বাচ্ছন্দ্য দিতে এবং তাদের গর্ভাবস্থার অগ্রগতির মূল্যায়ন করতে ব্যবহার করেন। এই নিবন্ধে, আমরা গর্ভাবস্থার ৬ সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ডের বিষয়ে কথা বলব। আরো জানতে পড়ুন।

৬ সপ্তাহের গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড স্ক্যান কেন প্রয়োজন হয়?

গর্ভাবস্থার ৬ষ্ঠ সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের প্রয়োজনীয়তার কয়েকটি কারণ রয়েছে:

  • অ্যাক্টোপিক গর্ভাবস্থার সম্ভাবনা বাতিল করা এবং গর্ভাবস্থার থলিটি জরায়ুর অভ্যন্তরে অবস্থিত কিনা তা নিশ্চিত করতে। (গর্ভাবস্থার থলি কি অ্যামনিওটিক স্যাকের মতো একই জিনিস?)
  • ভ্রূণের হৃদস্পন্দন আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।
  • গর্ভাবস্থার কত সপ্তাহ বা কতটা সময় কেটে গেছে তা গণনা করতে।
  • অভ্যন্তরীণ অঙ্গগুলির কোনও রক্তপাত বা ক্ষত সনাক্ত করতে।
  • গর্ভে শিশুর সংখ্যা পরীক্ষা করতে।
  • এর মধ্যে জটিলতা রয়েছে কিনা তা নিশ্চিত করতে।
  • মায়ের শ্রোণী অঙ্গগুলি পরীক্ষা করতে।

ছয় সপ্তাহের গর্ভাবস্থায় স্ক্যানের জন্য প্রয়োজনীয় প্রস্তুতিগুলি

আল্ট্রাসাউন্ড স্ক্যানের জন্য কোনও নির্দিষ্ট প্রস্তুতির প্রয়োজন হয় না; তবে প্রযুক্তিবিদ আপনাকে আগেই প্রচুর পরিমাণে জল পান করার পরামর্শ দেবেন। এটি করা হয়েছে কারণ টেকনিশিয়ানকে আপনার শিশুর পরিষ্কার চিত্র পেতে আপনার মূত্রাশয়টি পূর্ণ হতে হবে। আপনার প্রজনন অঙ্গগুলি অবশ্যই স্পষ্টভাবে দৃশ্যমান হবে। আপনার নির্ধারিত স্ক্যানের এক ঘন্টা আগে চার বা পাঁচ গ্লাস জল পান করার পরামর্শ দেওয়া হয়, যাতে মূত্রাশয়টি সঠিক সময়ে পূর্ণ থাকে। স্ক্যান শেষ হওয়ার পরে আপনি প্রস্রাব করতে পারেন।

ছয় সপ্তাহের আল্ট্রাসাউন্ডে কতক্ষণ সময় নেয়?

স্ক্যানিং প্রক্রিয়াটি খুব বেশি সময় নেয় না। পুরো প্রক্রিয়াটি সাধারণত কয়েক মিনিটের মধ্যে শেষ হয়; এটি খুব বেশি হলে আধ ঘন্টার বেশি সময় লাগবে।

ছয় সপ্তাহের আল্ট্রাসাউন্ডে কতক্ষণ সময় নেয়?

স্ক্যানটি কীভাবে সম্পাদিত হয়?

পূর্বে উল্লিখিত হিসাবে, একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান চালানোর দুটি উপায় রয়েছে। একটি ট্রান্সঅ্যাবডোমিনাল স্ক্যান, এবং অন্যটি হল ট্র্যান্সভ্যাজাইনাল স্ক্যান। উভয় স্ক্যানের জন্য, হবু মাকে বিছানায় শুইয়ে দেওয়া হয়। ট্রান্সঅ্যাবডোমিনাল স্ক্যান চলাকালীন, তার পেটে জেল ব্যবহার করে লুব্রিকেটেড করা হয় এবং দৃঢ়ভাবে তার পেটের উপরে একটি স্ক্যানিং করা হয়। ট্রান্সভ্যাজাইনাল স্ক্যানের সময়, যোনিতে একটি পাতলা স্ক্যানিং স্টিক ঢোকানো হয়। উভয় ক্ষেত্রেই চিত্রগুলি কম্পিউটারের স্ক্রিনে অধ্যয়ন করা হয়।

সাধারণত, ট্রান্সঅ্যাবডোমিনাল স্ক্যানের সময় প্রাপ্ত চিত্রগুলির গুণাগুণ প্রযুক্তিবিদকে আপনার ট্রান্সভাজাইনাল আল্ট্রাসাউন্ড স্ক্যানের প্রয়োজন কিনা তা নির্ধারণে সহায়তা করে। ট্রান্সভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি আরও স্পষ্ট চিত্র সরবরাহ করে, উভয় আল্ট্রাসাউন্ড স্ক্যানের জন্য ব্যবহৃত প্রোবগুলি আল্ট্রাসোনিক শব্দ তরঙ্গ নির্গত করে যা গর্ভের অভ্যন্তরে শিশুর একটি চিত্র ক্যাপচারে সহায়তা করে। এই চিত্রগুলি আপনার গর্ভাবস্থা নির্ধারণের জন্য চিকিৎসক দ্বারা মূল্যায়ন করা হয়।

একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে মূল্যায়ন করা হয়?

অনেক মায়েরা ৬ষ্ঠ সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করায় ঠিক কী আশা করবেন তা আপনাকে অবাক করে। ঠিক আছে, গর্ভাবস্থার বেশ কয়েকটি দিক এবং গর্ভের শিশু স্ক্যান পদ্ধতি ব্যবহার করে দেখতে পাওয়া যেতে পারে। এর কয়েকটি নিচে উল্লেখ করা হয়েছে।

  • গর্ভাবস্থার অবস্থান – এটি অ্যাকটোপিক বা জরায়ুর মধ্যে যাই হোক – প্রাপ্ত হয়।
  • আপনি গর্ভাবস্থা পুরো মেয়াদে বহন করতে সক্ষম হবেন কিনা সে সম্পর্কে আপনি একটি ধারণা পেতে পারেন।
  • আপনি শিশুর ভ্রূণের আকারও পেতে পারেন যা জরায়ুর ধীরে ধীরে বিকাশ হওয়ার সাথে সাথে এটি ভ্রূণের আকার জানতে দেয়। মাথার ক্ষেত্র ও পায়ের কুঁড়িগুলি সাধারণত দেখা যায় এবং প্রযুক্তিবিদ দ্বারা পৃথক করা যায়।
  • কোরিওন এবং কুসুমের থলি, যা উভয়ই শিশুর স্বাস্থ্যকরভাবে বেড়ে ওঠার জন্য একেবারে প্রয়োজনীয়, একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানে স্পষ্টভাবে দেখা যায়। থলিগুলি ভ্রূণকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে যতক্ষণ না নাড়ি প্রতিষ্ঠিত হয়।
  • শিশুর হার্টবিটটি সাধারণত সনাক্ত করা যায়, যদিও এটি সাত-সপ্তাহের চিহ্নের চারপাশে শক্তিশালী হয়।

৬-সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যান কি ভ্রূণকে প্রকাশ করতে ব্যর্থ হয়?

কিছু ক্ষেত্রে, আল্ট্রাসাউন্ড স্ক্যানটি ভ্রূণ বা এর কোনও গুরুত্বপূর্ণ লক্ষণ প্রকাশ করতে পারে না। হার্টবিট না থাকায় তাৎপর্যপূর্ণ কিছু বোঝা যায় না, কারণ পরবর্তী স্ক্যানগুলি ভ্রূণের হৃদস্পন্দন সনাক্তকরণে নিশ্চিত করে। আপনি গর্ভাবস্থা সম্পর্কে অবসন্ন হতে পারেন, এই ভেবে যে এটি আসলে বেশি সময় ধরে চলেছে। এর অর্থ সাধারণতঃ ভ্রূণের লক্ষণগুলি আপনি যখন ভেবেছিলেন তার চেয়ে পরে আসবে।

৬-সপ্তাহের আল্ট্রাসাউন্ড এবং হার্টবিট নেই – গর্ভপাতের সম্ভাবনা আছে কি?

যদিও একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান গর্ভপাতের সম্ভাবনা সম্পর্কে চিকিৎসককে ধারণা দিতে পারে, তবে হার্টবিট সনাক্ত করা না গেলে তা আসন্ন ট্র্যাজেডির লক্ষণ নয়। হৃৎস্পন্দন খুব বেশি হতাশ হতে পারে এবং পর্যাপ্ত পরিমাণে বেড়ে গেলে এটি এক বা দু’সপ্তাহ পরে সনাক্ত করা যায়।

স্ক্যানে যদি অন্য কোনও অস্বাভাবিকতা পাওয়া যায় তবে কী হবে?

গর্ভাবস্থার ৬ষ্ঠ সপ্তাহে প্রথম গর্ভাবস্থা স্ক্যান করা গাইনি বিশেষজ্ঞকে গর্ভাবস্থা কীভাবে এগিয়ে চলেছে তার ন্যায্য মূল্যায়ন এবং ভ্রূণের বৃদ্ধির অস্বাভাবিকতা আছে কিনা তা সম্পর্কে ধারণা দেয়। যদিও কিছু থাকে তবে ডাক্তার অবশ্যই সমস্যাটি মোকাবেলা করতে এবং আপনার শিশুর পক্ষে সেরাটি নিশ্চিত করতে সহায়তা করবে।

৬ সপ্তাহে সন্তানের একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান যে কোন গর্ভবতী মহিলার জন্য আবশ্যক, কেবল সন্তানের স্বাস্থ্যের মূল্যায়ন করার জন্যই নয়, এটি মায়ের স্বাস্থ্যের জন্যও প্রয়োজনীয়। এটি উদ্বেগ হ্রাস করতে সহায়তা করে এবং অস্বাভাবিকতার ক্ষেত্রে প্রয়োজনীয় ও তাৎক্ষণিক পদক্ষেপ নিতে সহায়তা করে।