প্রসবের পরে নিজের যত্নের জন্য সেরা ১০টি টিপস

প্রসবের পরে নিজের যত্নের জন্য সেরা ১০টি টিপস

যদি আপনি দেখতে পান যে শিশুটি জন্ম নেওয়ার পর নিজের জন্য সময় পাওয়া প্রায় অসম্ভব, তবে আপনি একা নন; বেশিরভাগ মায়েরা একই অনুভব করেন। নিজে উৎসর্গিত হওয়া সহজ, যাতে আপনি আপনার শিশুকে সর্বোত্তম যত্ন দিতে পারেন। তবে একমাত্র নিজের যত্ন নেওয়ার দ্বারাই আপনি আপনার সন্তানের সেরা যত্ন নিতে পারেন; নাহলে, এটি আপনার পায়ে ওজনযুক্ত করে ম্যারাথনে দৌড়ানোর অনুরূপ হবে।

নিজের প্রসবপরবর্তী যত্ন কীভাবে নেবেন?

নিজের যত্নের জন্য প্রতিদিন কিছুটা সময় নেওয়া আপনাকে আরাম করতে, কম খিটখিটে হতে এবং আপনার সন্তানের প্রতি আরও ভাল প্রতিক্রিয়া জানাতে সহায়তা করে এটি এমনকি প্রসবোত্তর হতাশা থেকেও রক্ষা করতে পারে। এখানে গর্ভাবস্থার পর নিজের যত্নের দশটি টিপস রয়েছে যা আপনাকে সাহায্য করবে।

. শারীরিকভাবে নিজের দেখাশোনা করে শুরু করুন

আপনার শরীর থেকে তার অনেকগুলি গুরুত্বপূর্ণ পুষ্টি চলে গেছে এবং আপনাকে সেগুলি পুনর্নির্মাণ করে শুরু করতে হবে। ফল, শাকসব্জী, শস্য, দুগ্ধজাতীয় পণ্য এবং প্রোটিনে ভরা প্রতিদিন পুষ্টিকর খাবার খান। কেবল হাঁটাচলা করুন এবং কঠোর কোন ব্যায়াম না করে হালকা ব্যায়াম করুন। আপনি যখনই পারেন বিশ্রাম করুন।

শারীরিকভাবে নিজের দেখাশোনা করে শুরু করুন

. আপনার সমস্ত অনুভূতি প্রকাশ করুন, তা নেতিবাচক বা ইতিবাচক যাই হোক

প্রসব পরবর্তী হরমোনের পরিবর্তনগুলি রোলারকোস্টার রাইডের মতো হতে পারে, অতএব, আপনি যদি প্রায়শই স্ট্রেস অনুভব করেন বা নেতিবাচক অনুভূতি পান তবে আপনার উদ্বিগ্ন হওয়া উচিত নয়। এটি কয়েক সপ্তাহের মধ্যে কেটে যাবে এবং এরই মধ্যে, আপনার সঙ্গী বা পিতামাতার কাছে সান্ত্বনার জন্য এটি প্রকাশ করুন।

আপনার সমস্ত অনুভূতি প্রকাশ করুন, তা নেতিবাচক বা ইতিবাচক যাই হোক

. আপনি যতটা পারেন ইতিবাচক চিন্তাভাবনার দিকে মনোনিবেশ করুন

আপনার চারপাশের জিনিসগুলি সম্পর্কে আনন্দিত হওয়ার উপায় খুঁজে নিন এবং প্রতিদিন আপনার আশীর্বাদের বিষয়ে গণনা করুন। আপনার জীবনে কতগুলি দুর্দান্ত জিনিস আপনার পক্ষে কাজ করছে তা আপনি আনন্দিতভাবে চিন্তা করুন।

আপনি যতটা পারেন ইতিবাচক চিন্তাভাবনার দিকে মনোনিবেশ করুন

. বিরতি নিন

আপনার সন্তানের যত্ন নেওয়ার দায়িত্ব পরিবারের কোন সদস্যের উপর অর্পণ করে একটু সময় বিরতি নিন। আপনার সঙ্গীর সাথে বা একাই বিনোদন এবং শিথিল হতে সময় নিন। কোন কাজ বিরতি ছাড়াই ধারাবাহিকভাবে করা যায় না।

বিরতি নিন

. নিজের থেকে অবাস্তব কিছু প্রত্যাশা করবেন না

মনে রাখবেন যে কেউ নিজে নিজে একা সব কিছু করতে পারে না, এমন সময় আসবে যা আপনাকে আপনার সীমাবদ্ধতার কথা মনে করিয়ে দেবে। অতএব বাস্তবসম্মত লক্ষ্যগুলি সেট করুন যা অর্জনযোগ্য হয়, এটি জিনিসগুলি যথাযথভাবে পাচ্ছেন কিনা, আপনার আবেগের সাথে ডিল করছেন কিনা বা আপনার গর্ভাবস্থার ওজন হারাচ্ছেন কিনা, যা কিছু হতে পারে।

বাস্তবসম্মত লক্ষ্যগুলি সেট করুন

. সেন্স অফ হিউমার বা কৌতুকতাবোধ তৈরি করুন

চেষ্টা করুন ও জিনিসগুলির মজার দিকটি দেখুন এবং এটি সম্পর্কে বিশেষত নিজের সম্পর্কে হাসুন। অতিরঞ্জিত সংবেদনশীল প্রতিক্রিয়াবিহীন জিনিসগুলির দিকে নজর দেওয়া এমন একটি দক্ষতা যা উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে সঠিকভাবে চলার জন্য প্রয়োজনীয়।

মজার করুন এবং হাসুন

. একটি পরিকল্পনা তৈরি করে আপনার দিনের কাঠামো তৈরি করুন

এটিকে নমনীয় রাখুন এবং আপনি প্রতিটি কাজে কতটা সময় নেবেন ও সাথে লেগে থাকবেন তার মোটামুটি অনুমান করুন। আপনি যদি আপনার পরিকল্পনায় লেগে থাকতে না পারেন এবং অপ্রত্যাশিত জিনিসগুলি পরিবর্তন আনতে থাকে তবে হতাশ হবেন না। তবে সঠিক ধারণাটি হল প্রথমে একটি কাঠামো তৈরি করা।

একটি পরিকল্পনা তৈরি করে আপনার দিনের কাঠামো তৈরি করুন

. জীবনের প্রধান কোন সিদ্ধান্ত নেবেন না

জীবনের অন্য যে কোনও বড় পরিবর্তন স্থগিত করুন, যেমন কোনও নতুন জায়গায় চলে যাওয়া, নতুন চাকরী নেওয়া বা দ্বিতীয় বাচ্চার জন্য পরিকল্পনা করা। বাকী অংশগুলিতে যাওয়ার আগে আপনার একজন মা হিসাবে আপনার ভূমিকা পালন করার জন্য আপনার সময় প্রয়োজন।

জীবনের প্রধান কোন সিদ্ধান্ত নেবেন না

. একটি অভিভাবকদের গ্রুপে যোগ দিন

অন্যান্য নতুন বাবামায়েদের সাথে নেটওয়ার্ক তৈরি করুন এবং আপনার উদ্বেগগুলি নিয়ে আলোচনা করার জন্য আপনি নিয়মিত তাদের সাথে দেখা করার বিষয়টি নিশ্চিত করুন। আপনি দেখতে পাবেন যে অনেকে আপনার মত একই অভিজ্ঞতা অর্জন করতে পারে এবং আপনাকে অন্তর্দৃষ্টি বা ধারণা নাও দিতে পারে যা আপনি নাও পেতে পারেন।

একটি অভিভাবকদের গ্রুপে যোগ দিন

১০. সন্তানের জন্মের পরপরই আপনাকে সাহায্য করার জন্য একটি সমর্থন ব্যবস্থা রাখুন

আপনি আপনার মাকে কিছু সময়ের জন্য আপনার সাথে থাকতে অনুরোধ করুন বা প্রসবের পর দৈনিক আপনাকে সাহায্য করার জন্য প্রসবোত্তর যত্ন পরিষেবাগুলি সরবরাহ করে এমন একজন ধাত্রী নিয়োগের জন্য বলতে পারেন। স্নান এবং ম্যাসাজের ক্ষেত্রে তার সহায়তা চাইতে যা আপনাকে শীঘ্রই পুনরুদ্ধার করতে সহায়তা করবে।

সন্তানের জন্মের পরপরই আপনাকে সাহায্য করার জন্য একটি সমর্থন ব্যবস্থা রাখুন

নিজের কথা প্রথমে ভাবতে কেন প্রায়ই এতটা অসুবিধা হয়?

আমরা বড় হওয়ার সাথে সাথে আমাদের নিজের যত্ন নিতে খুব কমই শেখানো হয় এবং এটি অনুমান করা সহজ যে আমাদের নিজস্ব অনুভূতিকে প্রাধান্য দেওয়া আমাদের পরিবারের প্রতি আমাদের কর্তব্যগুলিতে হস্তক্ষেপ করবে। এখানে কিছু সাধারণ চিন্তার উল্লেখ রয়েছে যা নিজের যত্ন নেওয়ার পথে আসে:

  • অন্যান্য মানুষের চাহিদা আমার প্রয়োজনের চেয়ে বেশি গুরুত্ব পায়।
  • পরিবারের মহিলাদের ভূমিকা হল অন্যদের যত্ন নেওয়া এবং আমারও তাই করা উচিত।
  • আমার বাচ্চা এবং পরিবারের যত্ন নেওয়া ব্যতীত অন্যান্য ক্রিয়াকলাপের আমার কাছে সময় নেই।
  • নিজের দিকে মনোনিবেশ করা এবং আমি যা উপভোগ করি তা করা হল স্বার্থপরতা।
  • আকর্ষণীয় বা মজাদার ক্রিয়াকলাপে নিযুক্ত হওয়ার জন্য আমার উপযুক্ত সময় নেই।
  • আমি আশঙ্কা করি যে আমি যথেষ্ট ভাল না এবং অন্য লোকেরা আমাকে পছন্দ করতে বা আমার সাথে থাকতে বিরক্ত হতে পারে।
  • আমি কখনও আমার মাকে নিজের জন্য কিছু করতে দেখিনি এবং আমারও করা উচিত নয়।
  • ভাল মহিলারা সবসময় অন্যান্য লোকের যত্নকে আগে রাখে।
  • জিনিসগুলি অবশ্যই সঠিকউপায়ে করা উচিত, এমনকি এটি আমার সমস্ত সময় ব্যয় করে করতে হলেও।
  • সুস্থ থাকার জন্য আমার এতো কিছু করার দরকার নেই।

আপনার নিজের কথা আবার ভাবতে শুরু করার টিপস

আত্মপরাজিত বিশ্বাসকে জাগিয়ে তোলার একটি কার্যকর উপায় হল প্রতিদিন নিজেকে বিপরীত ও ইতিবাচক বাক্য দিয়ে নিশ্চিত করা। আপনাকে নিজের যত্নে সহায়তার জন্য আপনার মনে যে ধারণাটি পূরণ করতে হবে তা এখানে রইল:

  • দিনে দুইবার নিরিবিলি জায়গায় শুয়ে থাকুন এবং আপনার শরীর ও মনকে পুরোপুরি শিথিল করুন। আপনার চোখ বন্ধ করে শিথিল অনুশীলন করুন, গভীর শ্বাস নিন যা আপনাকে মন ও শরীরের একটি শান্ত ও স্বস্তির অবস্থায় যেতে সহায়তা করে। প্রতিটি ধীর শ্বাসের সাথে, “আমার নিজের যত্ন আমার সন্তানের উপকার করবে“-এর মতো একটি মন্ত্র পুনরাবৃত্তি করুন।
  • এই ধারণাটি আপনার মনের মধ্যে ডুবে যেতে আরও সহায়তা করার জন্য, আপনার কল্পনায় একটি শক্তিশালী চিত্র ব্যবহার করার চেষ্টা করুন যা এটি আরও শক্তিশালী করে। জল দিয়ে কলসী ভর্তি করা বা ব্যাটারি রিচার্জ করার মতো নিজের মন ভরাট করার জন্য নিজের যত্নের বিষয়ে ভাবুন। আপনি আপনার বাক্যাংশ পুনরাবৃত্তি করে কল্পনা করুন।
  • প্রতিবার যখন একটি উলটো চিন্তা আপনার মনের মধ্যে এসে যায়, যে বলে যে আপনার নিজের যত্ন গুরুত্বপূর্ণ নয় এবং অন্য সমস্ত কিছু আগে প্রয়োজন, এই চিন্তাকে উড়িয়ে দিতে এই অনুশীলনটি চেষ্টা করুন। এটি প্রথমে বোকা বোকা মনে হবে, তবে অনুশীলনের সাথে এটি দুর্দান্তভাবে কাজ করে।

যদিও প্রসবের পরে নিজের যত্ন নেওয়া মায়ের পক্ষে একটি কঠিন কাজ বলে মনে হতে পারে, উপযুক্ত সাহায্য এবং সহায়তায় একজন নতুন মা প্রসব থেকে দ্রুত পুনরুদ্ধার করতে পারে। প্রসবোত্তর যত্নের জন্য সুস্বাস্থ্য বজায় রাখা এবং আপনার মানসিক সুস্থতার যত্ন নেওয়া অপরিহার্য।