12 সপ্তাহের গর্ভবতীর আল্ট্রাসাউন্ড

12 সপ্তাহের গর্ভবতীর আল্ট্রাসাউন্ড

আপনি যখন গর্ভবতী হয়ে ওঠেন তখন তার প্রতিটি মুহূর্তই আনন্দ ও উত্তেজনাপূর্ণময় হয়ে থাকে।গর্ভের মধ্যে আপনার শিশুটি কীভাবে বেড়ে উঠছে তা জানার জন্য আপনি কৌতুহলী হয়ে ওঠেন।গর্ভাবস্থার 12 তম সপ্তাহের আল্ট্রাসাউন্ডটি হল প্রথম ত্রৈমাসিকে পরিচালিত সর্বশেষ আল্ট্রাসাউন্ড স্ক্যান এবং আপনি নিশ্চিতভাবে আপনার গর্ভস্থ শিশুটির অগ্রগতি সম্পর্কে জানতে উৎসুক হবেন।আপনার সন্তানের স্বাস্থ্য এবং তার সুস্বাস্থ্য সম্পর্কে আপনার যা কিছু জানা প্রয়োজন তার সবকিছুই আপনাকে গর্ভাবস্থার এই 12 তম সপ্তাহে পরিচালিত আল্ট্রাসাউন্ড স্ক্যানটির ফলাফলগুলি জানিয়ে দেবে।

গর্ভাবস্থার 12 তম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি আপনার কেন করানো প্রয়োজন?

আপনার গর্ভাবস্থার 12 তম সপ্তাহটি হল একটি গুরুত্বপূর্ণ মাইলফলক,কারণ এটি আপনার প্রথম ত্রৈমাসিকের সমাপ্তিকে সূচিত করে এবং আপনার ডাক্তারবাবু হয়ত একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান পরিচালনা করার পরামর্শ দিতে পারেন নিম্নলিখিত বিষয়গুলি পরীক্ষা এবং পরিমাপ করার জন্যঃ

  • আপনি গর্ভে একক,যমজ নাকি ততোধিক সন্তান বহন করছেন তার সংখ্যা জানতে এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি সহায়তা করে থাকে।
  • এটি আপনার শিশুর মাথার তালু থেকে পশ্চাৎদেশ পর্যন্ত পরিমাপের দ্বারা তার গর্ভকালীন বয়স নির্ধারণে সহায়তা করে থাকে।
  • ভ্রূণের হৃদস্পন্দন পরীক্ষা করে।
  • এই স্ক্যানটি শিশুর বাহু,পা,বুক এবং মাথার দিকে নজর রাখতে এবং সেগুলি স্বাভাবিক গতিতে বৃদ্ধি পাচ্ছে কিনা তার পরিমাপ করতে সহায়তা করে।
  • ডাক্তারবাবু এই স্ক্যানটির দ্বারা ভ্রূণের মেরুদণ্ড পরীক্ষা করার পাশাপাশি ভ্রূণের মধ্যে কোনও অস্বাভাবিকতা আছে কিনা তাও পরীক্ষা করে অনুসন্ধান করবেন।
  • এই স্ক্যানটি নিউক্যাল ট্রান্সলুসেন্সি,যেটি হল ভ্রূণের ঘাড়ের ত্বকের নিম্নস্থ একপ্রকার তরল,পরিমাপের জন্য করানো হয়।
  • এই নিউক্যাল ট্রান্সলুসেন্সির পরিমাপটি কোনও রকম ক্রোমজোমীয় অস্বাভাবিকতার ঝুঁকি নির্ধারণে সহায়তা করে।
  • এটি অমরার স্বাস্থ্য এবং অবস্থান নির্ণয়ে ডাক্তারদের সহায়তা করবে।

আপনার গর্ভাবস্থার 12 তম সপ্তাহের স্ক্যানের জন্য কীভাবে প্রস্তুত হবেন?

এই স্ক্যানটি সম্পাদন করার সময় কি ঘটবে তা ভেবে আপনি হয়ত বিভ্রান্ত এবং বিস্মিত হতে পারেনপ্রথম এবং প্রধান জিনিসটি হল এই যে আপনি এই স্ক্যানটি পরিচালনা করানোর জন্য নিজেকে মানসিকভাবে প্রস্তুত করাতে পারেন এবং এর জন্য যেকোনও ধরনের উদ্বিগ্নতা থেকে নিজেকে দূরে সরিয়ে রাখুন।একটি শীতল এবং চটচটে আঠালো জেল আপনার জন্য অস্বস্তিকারক হয়ে উঠতে পারে কিন্তু আপনি নিজেকে শান্ত এবং নিরুদ্বেগ রাখার চেষ্টা করুন।

স্ক্যান করানোর এক ঘন্টা পূর্বে কমপক্ষে এক পিন্ট অর্থাৎ 1 গ্যালনের 1/8 ভাগ জল আপনার পান করা প্রয়োজন হবে।এই জল আপনার জরায়ুকে চাপ দিয়ে আরও ভাল অবস্থানে নিয়ে যায় এবং তার ফলে আপনার ডাক্তারবাবু ভ্রূণটির আরও ভাল একটি দৃশ্য পেতে সক্ষম হবেন।তবে অস্বাভাবিক মাত্রায় অতিরিক্ত জল পান থেকে বিরত থকুন কারণ এটি আপনার মূত্রাশয়ের উপর অহেতুক চাপ ফেলতে পারে এবং পরিণামস্বরূপ আপনি ঘন ঘন মূত্র ত্যাগ করতে চাইতে পারেন।

আপনার গর্ভাবস্থার 12 তম সপ্তাহের স্ক্যানের জন্য কীভাবে প্রস্তুত হবেন?

এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি পরিচালনা করতে কত সময় লাগে?

আপনাকে মৃদু আলোর সহিত একটা শান্তিপূর্ণ ঘরে শুয়ে রাখা হবে এবং আপনি আপনার শিশুর প্রথম দর্শনটি দেখতে পাবেন।গর্ভাবস্থার 12 তম সপ্তাহে পরিচালিত স্ক্যান করার প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে সম্পাদিত করতে মোটামুটি প্রায় 15-30 মিনিট মত সময় লাগতে পারে।

গর্ভাবস্থার 12 তম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি কীভাবে সম্পাদন করা হয়?

ডাক্তারবাবু আপনার তলপেট অঞ্চলে একটি জেল প্রয়োগ করবেন এবং একটি ট্রান্সডুসার ডিভাইস দিয়ে আপনার পেটের উপর ঘোরাতে থাকবেন।স্ক্রীনের উপর একটা সাদাকালো প্রতিচ্ছবি দেখা যাবে, এবং আপনি আবার আপনার ডাক্তারবাবুকে সেটি আপনাকে ব্যাখা করে দিতে বলতেও পারেন।আপনার তলপেট অঞ্চলে একটা চাপ অনুভব করা এক্ষেত্রে খুব সাধারণ ব্যাপার তবে সেটি যন্ত্রণাদায়ক নয়।

যদি আপনি অতিরিক্ত ওজনের অধিকারিণী হয়ে থাকেন এবং আপনার গর্ভাশয়টি যোনির খুব গভীরে হয়,সেক্ষেত্রে আপনার ডাক্তারবাবু হয়ত একটি যোনির স্ক্যান করানোর পরামর্শ দিতে পারেন।

স্ক্যানে কি দেখা যেতে পারে?

গর্ভাবস্থার 12 তম সপ্তাহে পরিচালিত আল্ট্রাসাউন্ড স্ক্যানে আপনার গর্ভস্থ শিশু সম্পর্কিত নিম্নলিখিত বিষয়গুলি লক্ষ্য করা যেতে পারেঃ

  • মায়ের অমরা বা নাড়ির অবস্থান
  • শিশুর মেরুদণ্ড এবং অঙ্গ প্রত্যঙ্গগুলি
  • ভ্রূণের নাকের হাড়ের উপস্থিতি বা অনুপস্থিতি এবং তার দৈর্ঘ্য
  • ভ্রূণের মূত্রথলি এবং পাকস্থলী
  • মায়ের জরায়ু অঞ্চলের চারপাশে রক্ত সঞ্চালন
  • ভ্রূণের যেকোনও রকম ত্রুটি বা অস্বাভাবিকতা

আপনার ডাক্তারবাবু আবার 12 সপ্তাহের এই আল্ট্রাসাউন্ড পরিচালনার দ্বারা যমজ নির্ধারণ করতে পারেন,যার অর্থ হল আপনি যদি গর্ভে একের অধিক সন্তান বহন করে থাকেন এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি আপনার ডাক্তারবাবুকে সেটি নির্ধারণ করতে সহায়তা করবে।

12 তম সপ্তাহের আল্ট্রাসাউন্ডে কি ডাউন সিন্ড্রোম সঠিকভাবে বোঝা যেতে পারে?

হ্যাঁ,আপনার শিশু যদি ডাউন সিন্ড্রোমে ভুগে থাকে তবে গর্ভাবস্থার 12 তম সপ্তাহে পরিচালিত আল্ট্রাসাউন্ড স্ক্যানে তা যথাযথ সঠিকভাবেই দেখা যেতে পারে।শিশুর মধ্যে যদি এই অস্বাভাবিকতাটি থেকে থাকে তবে নিউক্যাল ভাঁজ অঞ্চলে তরলটি খুব বেশি পরিমাণে জমে থাকে,যা শিশুর ঘাড়ের গোড়ার দিকে থাকে।আপনার ডাক্তারবাবু যদি আপনার সন্তানের মধ্যে এই ত্রুটিটি সন্দেহ করে থাকেন,তখন নিউক্যাল ট্র্যান্সপ্যারেন্সি পরীক্ষাটি করিয়ে থাকতে পারেন।ডাউন সিনড্রোম আছে এমন শিশুদের পরিমাপ সাধারণ ভ্রূণের তুলনায় বেশি হবে।

স্ক্যানে যদি কোনও রকম অস্বাভাবিকতা দেখা দেয় তবে?

গর্ভাবস্থার দ্বাদশ সপ্তাহে পরিচালিত স্ক্যানটি আপনার ভ্রূণের বৃদ্ধি এবং বিকাশ প্রতিষ্ঠার জন্য করা প্রথম স্ক্যান হতে পারে।তবে এই স্ক্যানটি আবার আপনার ডাক্তারবাবুকে ভ্রূণের যেকোনও ধরনের অস্বাভাবিকতা নির্ণয়েও সহায়তা করে।যদি কোনও ক্ষেত্রে আপনার শিশুটিকে কোনও রকম ত্রুটি বা অস্বাভাবিকতার সহিত শনাক্ত করা হয় তবে আপনাকে একজন ভ্রূণের চিকিৎসক বা বিশেষজ্ঞের কাছে যাওয়ার বা তাঁর পরামর্শ নেওয়ার জন্য উল্লেখ করা হতে পারে।পরামর্শদাতা আপনার ডাক্তারের দ্বারা নির্ধারিত রোগ নির্ণয়ের মূল্যায়ন করবেন এবং অস্বাভাবিকতা নিশ্চিত করতে আপনাকে আরও পরীক্ষা বা স্ক্যান করার কথা হয়ত বলতে পারেন।

এই স্ক্যানটি কি আপনার গর্ভাবস্থার নিয়মিত যত্ন নেওয়ারই একটি অংশ?

আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি হল আপনার শিশুর বৃদ্ধি এবং বিকাশ পরিমাপের একটি দুর্দান্ত উপায়।এই স্ক্যানগুলি আপনার শিশু সম্পর্কে যে পরিমাণ তথ্য আপনাকে দেয় এবং তার সাথে আবার আপনি গর্ভাবস্থার দ্বাদশ তম সপ্তাহে পরিচালিত এই আল্ট্রাসাউন্ড স্ক্যানের থেকে ভ্রূণের যে ধরণের ছবিগুলিও পেতে পারেন তার অনুপাতে তুলনামূলকভাবে এই স্ক্যান করানোর খরচ কম,দেহের অভ্যন্তরে কোনো যন্ত্রাংশ প্রবেশ করানোর প্রয়োজন নেই এবং কম ঝুঁকিপূর্ণ হয়ে থাকে।তবে গর্ভাবস্থার দ্বাদশ সপ্তাহে এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি করাতে যেতে চান কিনা তা সম্পূর্ণরূপেই মাবাবার আহ্বানের উপর নির্ভর করে।

এমন কিছু পিতা মাতা আছেন যাদের মতে আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি করানো উচিত নয়।এর জন্য প্রধান কারণ হল এই যে, কোনও কারণে যদি ভ্রূণের ত্রুটি বা অস্বাভাবিকতা প্রতিষ্ঠিত হয় তবে সেক্ষেত্রে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কোনও বিরূপ পরিস্থিতির মধ্যে সেগুলিকে হয়ত নিয়ে যেতে হবে।

বেশিরভাগ হাসপাতালগুলিই আপনাকে আপনার আল্ট্রাসাউন্ড স্ক্যানের ছবিগুলি দেবে এবং তাদের মধ্যে কিছু হয়ত আবার আপনাকে স্ক্যানের একটি DVD ও দিয়ে থাকে।এক্ষেত্রে এই বিষয়গুলি আপনার ডাক্তারবাবুকে দিয়ে একবার পরীক্ষা করিয়ে নেওয়া একটা ভাল ধারণা হবে।