14 টি সহজ ঘরোয়া প্রতিকার গর্ভাবস্থায় আপনার পেটকে প্রকৃতই মেদহীন চ্যাটালো করে তোলার জন্য!

14 টি সহজ ঘরোয়া প্রতিকার গর্ভাবস্থায় আপনার পেটকে প্রকৃতই মেদহীন চ্যাটালো করে তোলার জন্য!

গর্ভাবস্থার এই নয়টি মাস বেশিরভাগ মায়েদের ধারণার চেয়েও বহুগুণ দ্রুত হারে অতিবাহিত হয়ে যায়।শুভেচ্ছা এবং সুপরামর্শগুলি(তবে প্রায় অযাচিতভাবেই)আসতে শুরু করার সাথে আত্মীয় পরিজনদের সহিত সাক্ষাতে,অনুষ্ঠানগুলিতে যোগদান,ফটো তোলা এবং খাওয়া দাওয়ার মধ্যে আমাদের দিনগুলি বিভাজিত হয়ে যায়।গর্ভাবস্থা হল এমন একটি সময় যখন আপনি প্রায় আপনার হৃদয় কাঙ্খিত সকল মুখরোচক খাদ্যগুলি খাওয়ার ছাড়পত্রএমনকি সুপারিশ পেয়ে থাকেন।এই সময় মায়েরা তাদের জিভে জল আনার মত অত্যন্ত লোভনীয় মুখরোচক খাদ্যগুলিকেই কেবল সাগ্রহে গোগ্রাসে খেয়ে ফেলতে শুরু করবেযা কেবল প্রসবের পরই আমরা উপলব্ধি করতে পারি যে যতখানি ওজন আমাদের মধ্যে এই সময় বাড়িয়ে তুলেছি এবং সেগুলি ঝরাতে আমাদের প্রচুর যুদ্ধ করতে হবে।

মধ্যাহ্নকালীন নিদ্রার জন্য আপনার সন্তানকে শায়িত করার পর এবং বাড়ির অন্যান্য সকল কাজ যত্নের সঙ্গে সম্পাদনের পরে আপনি অবশেষে নিজের জন্য কিছুটা সময় পাবেন।সেই সময় আপনি হয়ত একটি আয়নার সামনে দাঁড়িয়ে নিজের পেটের দিকে তাকিয়ে মনে করতে পারেন বিগত নয় মাসের সেই সকল দিনগুলির কথাসেই সকল স্মৃতিবেদনাতুর মহূর্তগুলির অবসানে,আপনার বিস্মিত হতে বাকি থাকে এই ভেবে যে আপনি প্রসবোত্তর কালে সেই সকল পেটের ফ্যাট থেকে পরিত্রাণ পেতে পারেন কিনা! গর্ভাবস্থায় ওজন বৃদ্ধির জন্য এবং প্রসবের পরে চামড়া ঝুলে পড়ার কারণে আমাদের বেশিরভাগের মধ্যেই প্রসব পরবর্তীতে মেদ বহুল একটি বৃহৎ পেট রয়ে যায়কিছু মানুষ আমাদের বলেন যে-“এটি হল মা হওয়ার কারণে তার সাথে রয়ে যাওয়া একটি স্থায়ী পার্শ্ব প্রতিক্রিয়া।আপনি কি এটিকে সত্যি মনে করেন?

না!ভাল খবর হল এটিই যে কোনওকিছুই আমাদের জীবনে চিরস্থায়ী হয় না…এমনকি প্রসব পরবর্তী আপনার পেটের মেদও!প্রসবের পরবর্তীতে পেটের মেদ হ্রাস করার জন্য এখানে 14 টি সহজ ঘরোয়া প্রতিকার দেওয়া হল।আমরা এগুলির কার্যকারিতাগুলিকে সমর্থন করতে পারি যেহেতু অনুরূপ সমস্যায় ভুক্তভুগী মায়েরা এগুলি প্রয়োগ করেছেন এবং সুফল পেয়েছেন

গর্ভাবস্থা / প্রসবের পরে সমতল বা চ্যাপ্টা পেটের জন্য 14 টি ঘরোয়া প্রতিকার

পেটের মেদ হ্রাসের জন্য ঘরোয়া প্রতিকারগুলি নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করার আগে এখানে একটি গুরুত্বপূর্ণ সতর্কতার কথা বলা হলঃ আপনার চারপাশের বহু মহিলা অভিযোগ জানাতে পারেন যে তাঁরাও এক সময় এই অবস্থানে ছিলেন এবং এগুলির সমস্তই তারা প্রয়োগের চেষ্টা করে ফেলেছেন কিন্তু কোনও লাভ হয় নি।কিন্তু আপনি কি জানেন যখন আমরা আমাদের ওজন হ্রাস করার চেষ্টা করি সবচেয়ে বড় কোন ভুলটি আমরা করে বসি?আমরা খুব তাড়াতাড়ি আশা ছেড়ে দিই!

শক্তিশালী ফলাফল লাভের জন্য আপনার সামর্থ্য অনুযায়ী এই সকল ঘরোয়া প্রতিকারগুলির জন্য আপনাকে যেগুলি করতে হবে তা হলঃ নিম্নলিখিত প্রতিকারগুলি থেকে যেকোনও 4 টি বেছে নিন-2 টি খাদ্য এবং 2 টি পানীয়ের রেসিপিসেগুলিকে নূন্যতম 3 মাসের জন্য চালিয়ে যান।আপনার প্রাক গর্ভাবস্থাকালীন পোশাকগুলি পুনরায় আপনার দেহে মানানসই হয়ে ফিরে আসবে,স্মরণে রাখবেন,ধৈর্য্যই হল এই খেলাটি জয়ের চাবিকাঠিহাল ছেড়ে দেবেন না!

খাদ্য

১. আপেল দারুচিনি ওট

প্রস্তুত প্রণালী

এটি হল আপনি প্রতিদিন গ্রহণ করতে পারেন এমন একটি দ্রুত সমাধানযোগ্য প্রাতঃরাশ যেটি আপনার ওজনের পাউন্ডকে সত্যই দ্রুত হ্রাস করতে বাধ্য।পেটের মেদ হ্রাস করার জন্য এটি হল অন্যতম একটি সহজ ঘরোয়া প্রতিকার।এটি প্রস্তুত করার জন্য নেবেন বড় চামচের প্রায় 6-7 চামচ ওট,1 কাপ দুধ(অথবা আধ কাপ দুধ ও আধ কাপ জল)এবং এর সাথে সূক্ষ্মভাবে ঘনকাকারে কাটা আপেলের (অর্ধেক আপেল)টুকরো এবং এক চিমটে দারুচিনি যোগ করুন।আপনি যদি মিষ্টি পছন্দ করে থাকেন তাহলে আপনি আবার এর উপর কিছুটা মধু ছিটিয়েও নিতে পারেন।আপনি এই মিশ্রণটিকে হয় রান্না করে নিতে পারেন অথবা সারা রাত ধরে ফ্রীজের মধ্যেও রেখে দিতে পারেন।যেভাবেই হোক না কেন এটি দারুন স্বাদবহুল

আপেল দারুচিনি ওট

কীভাবে এটি সহায়তা করে

আপেল হল পটাসিয়াম এবং ভিটামিনে সমৃদ্ধ।আর দারুচিনি হল দুর্দান্ত একটি প্রাকৃতিক উপায়ে মেদ দহনকারী উপাদান এবং ওটে উচ্চ মাত্রায় ফাইবার থাকে।এই প্রাতঃরাশটি দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভর্তি রাখবে।

২. বিভিন্ন ধরনের বেরি এবং দইয়ের সংমিশ্রণ

প্রস্তুত প্রণালী

একটি বাটির মধ্যে দই নিয়ে ভালভাবে ফেটিয়ে নিয়ে ফ্যানা তুলে নিন।স্ট্রবেরি, ব্ল্যাকবেরি এবং রাস্পবেরির মত কিছু তাজা বেরির কাটা টুকরো এর সাথে যোগ করুন।এটিকে আরও সামঞ্জস্যপূর্ণ করে তুলতে,অথবা এমনকি একটা সুন্দর গঠণ আনতে আপনি আবার মিশ্রণটিকে একটি মিক্সচার গ্রাইন্ডারের মধ্যে নিয়ে ব্লেন্ড করেও নিতে পারেন।

বিভিন্ন ধরনের বেরি এবং দইয়ের সংমিশ্রণ

কীভাবে এটি সহায়তা করে

বেরিগুলি ভিটামিন এবং ফাইবারে পরিপূর্ণ,অপরদিকে দইয়ে রয়েছে ভাল পরিমাণে প্রোটিন।আপনার অতিরিক্ত ক্যালোরি কমানো নিশ্চিত করার ক্ষেত্রে কম ফ্যাটযুক্ত দই অথবা গ্রীক দইয়ের বিকল্প বেছে নেওয়াকে নিশ্চিত করুন।

৩. অ্যাভোকাডো

প্রস্তুত প্রণালী

এই ফলটিকে আপনার নতুন প্রিয় বন্ধু করে তুলুন!আপনি যদি ওজন হ্রাস করার চেষ্টা করে থাকেন তবে অ্যাভোকাডোটি আপনার ক্ষেত্রে ফলপ্রসূ হওয়া উচিত।আপনি অ্যাভোকাডকে আপনার স্যালাডে যোগ করতে পারেন,এছাড়াও আবার আপনি প্রস্তুত করতে পারেন অ্যাভোকাডো স্যুপ,অ্যাভোকাডো মিল্কশেক এবং এমনকি অ্যাভোকাডো স্মুদিগুলিও।

অ্যাভোকাডোকীভাবে এটি সহায়তা করে

অ্যাভোকাডো হল এমন এক ধরনের ফল যেটি MUFA-মোনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড দ্বারা সমৃদ্ধ।এগুলি হল ভাল ধরনের ফ্যাট,যার মধ্যে রয়েছে দীর্ঘ সময় ধরে উচ্চ মাত্রায় পরিপূর্ণ করে রাখার গুণাগুনগুলি এবং এটি আপনার প্রায়শই কিছু খাইখাই ভাবটিকেও দূরে ঠেলে রাখে।

৪. ডিম

প্রস্তুত প্রণালী

ডিম খাওয়ার উপায় অজস্রসম্পূর্ণ সেদ্ধ,উজ্জ্বল জলজলে হাফ বয়েল,পোঁচ,অমলেট ইত্যাদি।

ডিমকীভাবে এটি সহায়তা করে

ডিমের মধ্যস্থ প্রোটিন এটিকে দেহের ওজন হ্রাস এবং ফ্যাটের দহনের জন্য একদম উপযুক্ত করে তুলেছে।আপনার দৈনিক খাদ্যে কমপক্ষে 2-3 টি করে ডিমের সংযোজন করুন।

৫. বীনস

প্রস্তুত প্রণালী

আপনার ডায়েটে প্রোটিনের সংযোজন করার অন্য আরেকটি দুর্দান্ত পছন্দ হল বীনসের ব্যবহার।এগুলি আবার আয়রণেও ভরপুর।একটি পুষ্টিকর এবং তাজা প্রাতঃরাশের জন্য আপনি বীনের স্যালাড তৈরী করতে পারেন।

বীনস

কীভাবে এটি সহায়তা করে

উচ্চ মাত্রায় প্রোটিন এবং আয়রণে সমৃদ্ধ হওয়ায় বীনগুলি আপনার কয়েক পাউন্ড ওজনের দ্রুত পতন ঘটাবে,বীনের মধ্যে তন্তু জাতীয় উপাদটি থাকার কারণে এটি আবার অন্ততপক্ষে 3-4 ঘন্টা ধরে আপনার মধ্যে পরিপূর্ণ থাকার অনুভূতি বজায় রাখে।

৬. লাল মরিচ(শুকনো লঙ্কা)

প্রস্তুত প্রণালী

মসৃণ বা চ্যাটালো পেটের জন্য একটি অন্যতম অত্যন্ত কার্যকর ঘরোয়া প্রতিকার হললাল মরিচ বা শুকনো লঙ্কা,এটি দিয়ে আবার বেশ ভাল একটি চাটনি অথবা কিছু ডুবিয়ে খাওয়ার মত একটি চাট বিশেষও বানানো যেতে পারে।সূক্ষ্ম ভাবে কুঁচানো লাল মরিচ,আদা,রসুন এবং গোল মরিচ সব একত্রে ভালভাবে ব্লেন্ড করে নিন।এবার এর সাথে লবণ যোগ করুন।এটি যদি আপনার জন্য খুব উষ্ণ ও ঝাঁঝালো হয়ে থাকে সেক্ষেত্রে আপনি আবার এর মধ্যে আধখানা লেবুর রসকে চিপে নিতেও পারেন। অতিরিক্তভাবে আপনি আবার এর সাথে কিছুটা চিনি যোগ করতে পারেন।এবার এই জিভে জল আনা চাটনিটিকে আপনি ভারতীয় রুটি,পরোটা,পুরি ইত্যাদির সাথে উপভোগ করুন।

লাল মরিচ(শুকনো লঙ্কা)

কীভাবে এটি সহায়তা করে

লাল মরিচ দেহের সমস্যাযুক্ত অঞ্চলগুলি থেকে দ্রুত চর্বি দহনে সহায়তা করে।

৭. রসুন

প্রস্তুত প্রণালী

বেশিরভাগ ভারতীয় রেসিপিগুলিতেই রসুন সংযোগ করা যেতে পারে।আপনি আবার এমনকি সামাণ্য জলপাই তেলের মধ্যে ঘনকাকারে ছোট ছোট টুকরো করে কাটা বিভিন্ন ধরনের সবজিকে 8-10 কোয়া রসুনের সাথে নেড়েচেড়ে সাঁতলে নিতে পারেন।সর্বত্তম ফলাফলের জন্য রান্নার সাথে যোগ করার পূর্বে রসুনের কোঁয়াগুলিকে কুঁচি করে কিম্বা থেঁতো করে নেওয়ার পর 10-15 মিনিটের জন্য রেখে দিন।

রসুন

কীভাবে এটি সহায়তা করে

গবেষণাগুলি থেকে জানা যায় যে কাঁচা অথবা ভাজা রসুন ডায়বেটিসে সহায়তা করে।এছাড়া এটি আবার ওজন হ্রাসেও সহায়তা করে।রসুন হল একটি চমৎকার মেদ দহক এবং নিয়মিত গ্রহণের মাধ্যমে প্রায় এক মাসের মধ্যেই আপনার মেদের আয়তন হ্রাস করবে।

পানীয়

৮. গরম জলের সাথে মধু এবং লেবু

প্রস্তুত প্রণালী

কীভাবে বাড়িতেই পেটের মেদ হ্রাস করা যায়“-এই প্রশ্নের যদি আপনি একটি সলিড উত্তর খোঁজেন,এটি হল তার উত্তর!বহু প্রজন্ম ধরেই মহিলারা এই চমৎকার পানীয়টির উপকারীতা সম্পর্কে সহমত পোষণ করেন।এই পানীয়টি প্রস্তুত করতে এক কাপ জল নিয়ে ফুটিয়ে তার সাথে সম্পূর্ণ এক চামচ মধু যোগ করুন।এবার এর মধ্যে অর্ধেক লেবুর রস চিপে ভালভাবে মিশিয়ে নিয়ে সেটিকে 5 মিনিটের জন্য অল্প আঁচে বসিয়ে রাখুন।এবার সেটিকে একটি কাপে ঢেলে নিয়ে গরম গরম পান করুন।

গরম জলের সাথে মধু এবং লেবু

কীভাবে এটি সহায়তা করে

গর্ভাবস্থার পর ওজন হ্রাসের ক্ষেত্রে এই পানীয়টি হল একটি অত্যন্ত ক্ষমতাশালী ঘরোয়া প্রতিকার।সর্বোপরি,ওজন হ্রাসের উপকারিতাগুলি ছাড়াও আরও বেশি কিছু গুণাগুন এই পানীয়টিতে রয়েছে।এটি রক্ত ​​পরিশোধক হিসাবেও কাজ করে এবং ত্বক ও বর্ণের জন্যও খুব ভাল!

৯. আদা এলাচ পুদিনা চা

প্রস্তুত প্রণালী

কিছুটা জল নিয়ে ফোটান,এবার এর সাথে থেঁতো করা তাজা পুদিনা পাতা,আদা কোরা এবং 2-3 টি এলাচ দানা যোগ করে কয়েক মিনিটের জন্য ফুটিয়ে নিন।গ্যাস নিভিয়ে দিয়ে পাত্রটি একটি প্লেট দিয়ে ঢাকা দিয়ে রাখুন এবং চা পাতা মেশানএভাবে 5 মিনিট রেখে দেওয়ার পর প্রস্তুত করা চাটিকে একটি কাপের মধ্যে ঢেলে নিয়ে গরম গরম চুমুক দিন।আপনি আবার এই মিশ্রণটিকে ঠাণ্ডা করে ফ্রীজের ভিতরে রেখে ভীষণ ঠাণ্ডা করে আইসটি হিসেবেও গ্রহণ করতে পারেন।এছাড়াও, বর্ষার দিনগুলির জন্য আদার স্বাদযুক্ত চাএর এই সামান্যতম প্রকরণটি প্রয়োগের প্রয়াস সম্পূর্ণরূপে আদর্শ।

আদা এলাচ পুদিনা চা

কীভাবে এটি সহায়তা করে

উপরিল্লিখিত রেসিপিটির সকল উপকরণগুলিতেই ঔষধি গুণাগুনগুলি রয়েছে বলে জানা যায়।এর পাশাপাশি এগুলি আবার বিপাক বৃদ্ধি এবং আপনার পাচনতন্ত্রকে পরিষ্কার করতে সহায়তা করে যা খাদ্য শোষণের ক্ষেত্রে উন্নতি ঘটায় এবং ওজন হ্রাসে সহায়তা করে।

১০. শসা তরমুজের জুস বা রস

প্রস্তুত প্রণালী

একটা শসাকে ঘনকাকারে কেটে বাটিতে রাখুন।তরমুজের 7 থেকে 8 টি বড় টুকরো তার মধ্যে দিন।ব্লেন্ডারে সব একসাথে ব্লেন্ড করে মিশিয়ে নিন।এবার সেটিকে না ছেকেই পান করুন যাতে এর মধ্যে এর সকল ভাল তন্তুগুলি উপস্থিত থাকে।

শসা তরমুজের জুস বা রস

কীভাবে এটি সহায়তা করে

শসা এবং তরমুজ দুটোতেই প্রচুর পরিমাণে জল আছে।তরমুজে আবার এর সাথে ভাল পরিমাণে ভিটামিন c আছে।এই দুটি ফলের দ্বারা প্রস্তুত জুসটি মূল খাবারের মাঝে পান করা আপনাকে হাইড্রেট এবং পরিপূর্ণ রাখার জন্য দুর্দান্ত।

১১. গ্রীন টি

প্রস্তুত প্রণালী

গ্রীন টি এমন কিছু আহামরি জিনিস নয় যে আপনি এখনই সেটি সঠিকভাবে পছন্দ করবেন।তবে গ্রীন টির জন্য স্বাদের বিকাশ করা প্রয়োজনএবং সেটি করা সম্ভব হতে পারেসবথেকে ভাল ধারণাটি হল বাজারে প্রাপ্ত বিভিন্ন ব্রান্ডের গ্রীন টি এর ছোটো ছোটো স্যাচেট কেনা এবং সেখান থেকে বেছে নিন কোন স্বাদটা আপনার সবচেয়ে প্রিয়আপনি এর গুণাবলী আরও বাড়িয়ে তুলতে পারেন এর সাথে এলাচ, লেবু,মধু, দারুচিনি,আদা ইত্যাদি যোগ করে।

গ্রীন টি

কীভাবে এটি সহায়তা করে

গ্রীন টি শুধুমাত্র একটি ভাল স্নেহ বা ফ্যাট দাহকই নয়, এটা আবার আপনার তন্ত্রকে ডিটক্সিফায়েড বা বিষমুক্ত করতেও সাহায্য করে,এবং আপনার পাচনতন্ত্রকে উন্নত করে তোলে।এতে প্রচুর পরিমাণে আন্টিঅক্সিডেন্ট এবং ক্যাফিন থাকে যা দেহের ওজন কমাতে সাহায্য করে।

১২. সেলারি পার্সলে জুস(জোয়ান এবং আজমড বা পার্সলে)

প্রস্তুত প্রণালী

জোয়ান এবং পার্সলে একসাথে ব্লেন্ড করুন এবং আপনি যে শক্তিশালী পানীয়টি পাবেন তা পান করলে আপনার দেহের ওজন কমবে।গ্রীষ্মকালে পান করার ফলে এই জুসটি আপনাকে শীতল রাখবে।আপনি জোয়ান শুধুও খেতে পারেন।

সেলারি পার্সলে জুস(জোয়ান এবং আজমড বা পার্সলে)

কীভাবে এটি সহায়তা করে

জোয়ানে খুব কম মাত্রায় ক্যালরি থাকে; এটা খুব হালকা খাবার।পার্সলে কিডনি বা বৃক্কের জন্য ভাল।এই দুটি একসাথে আপনার পেটে সঞ্চিত চর্বিগুলো কমাতে খুব দ্রুত সাহায্য করবে।

১৩. কলা এবং আমন্ড বাদামের শেক

প্রস্তুত প্রণালী

কলা এবং আমন্ডের প্রস্তুতি সত্যিই একটি ভাল সংমিশ্রণ।প্রসবের পর পেটের মেদ কমাতে কলা এবং আমন্ডের শেক হল ঘরে প্রস্তুত একটা খুব ভাল প্রতিকার।এর স্বাদটি অন্যান্য সকল ওজন হ্রাসকারী প্রতিকার গুলির থেকে অনেক বেশী স্বাদু। যাইহোক আপনি তবে সপ্তাহে কেবল 3 বার মাত্র এটি খাওয়াকে নিশ্চিত করবেন।এই রেসিপিটিতে ক্যালোরি কমাবার জন্য আপনি প্রতিদিনের গরুর দুধের পরিবর্তে সোয়াদুধ ব্যবহার করতে পারেন।

কলা এবং আমন্ড বাদামের শেক

কীভাবে এটি সহায়তা করে

কলা হল শরীরের প্রয়োজনীয় পটাসিয়ামের দারুন মুখরোচক উৎস।অন্যদিকে আমন্ড হল দেহে সরবরাহকারী ভিটামিন E এবং অপরিহার্য ফ্যাটি অ্যাসিডের দুর্দান্ত উৎস।এই প্রতিটি পুষ্টিকর পদার্থই হল উচ্চ মানের পুষ্টিমূ্ল্যে সমৃদ্ধ।যা আপনার মূল খাবারের মাঝের সময়ে ছোটখাটো জলখাবারের তাগিদকে বাড়িয়ে তোলে।

১৪. জল

জল

কীভাবে এটি সহায়তা করে

আপনি জানেন কি খিদে পাওয়া আর জল তেষ্টা পাবার লক্ষণগুলি সমান?আপনি হয়ত আপনার পেটের গুড়গুড় আওয়াজ বুঝতে পারেন যখন আপনি ক্ষুধার্ত হন,কিন্তু আপনি কি জানেন যখন আপনার তেষ্টা পায় তখনও আপনার পেটে এই একই রকম গুড়গুড় আওয়াজ হয়ে থাকে?পরবর্তী সময়ে যখন আপনার খিদেপাবে তখন এক গ্লাস জল খেয়ে আধ ঘন্টা অপেক্ষা করুন।দেখবেন আপনার খিদে উধাও হয়ে গেছে।প্রচুর পরিমাণে জল পান হল আপনার পেটের মেদ হ্রাস করার একটি সেরা ঘরোয়া উপায় যা আপনি এক সপ্তাহের মধ্যে উপলব্ধি করতে পারবেন।যত বেশি আপনি জল খাবেন তত কম আপনার শরীর জল ধারণ করে রাখবে!

তাহলে আপনাকে কি বলা হল?- আমাদের মধ্যে অনেকেই দেহের লক্ষণগুলো বুঝতে পারি না এবং পরিশেষে শরীরের প্রয়োজনের থেকে অনেক বেশি খেয়ে ফেলি!

আপনি নিশ্চিত করুন কমপক্ষে দৈনিক 3.5 – 4 লিটার জল পান করা।অবশ্যই একবারে অনেকটা জল একসঙ্গে খাবেন না।প্রতি দুই ঘন্টা ছাড়া ছাড়া এক গ্লাস করে জল পান করুন।আবার প্রধান খাবার খাওয়ার আধঘন্টা আগে একগ্লাস জল খানএটি আপনার বরাদ্দ আকৃতি নিয়ন্ত্রণে রাখবে।

অতএব মায়েরা, আপনারা প্রস্তুত তো আপনাদের খাবার এবং পানীয়ের মাধ্যমে দেহের ফিটনেস বজায় রাখতে এবং আপনার ওজন কমাবার যাত্রা শুরু করতে?আমরা নিশ্চিত!তবে আমাদের জানতে দিন এই ঘরোয়া পদ্ধতিগুলোর মধ্যে কোনটি আপনার পেটের মেদ কমাতে সাহায্য করল এবং আপনার পরিবর্তিত অভিজ্ঞতার কথাগুলি