গর্ভাবস্থা

14 সপ্তাহের গর্ভবতীর আল্ট্রাসাউন্ড

গর্ভাবস্থার 14 তম সপ্তাহে, একজন হবু মা ইতিমধ্যেই দ্বিতীয় ত্রৈমাসিকে প্রবেশ করে ফেলেন।এই সময়ের মধ্যে প্রাতঃকালীন অসুস্থতা,অবসাদ,ক্লান্তি এবং এরকম আরও অন্যান্য অপ্রীতিকর উপসর্গগুলি উধাও হয়ে যায়।গর্ভাবস্থার বিশেষ পেটটি দেখা যেতে শুরু করে।এই সময়ের মধ্যে শিশুটির পরিমাপ প্রায় 8.5 সেমি. এবং প্রায় 42 গ্রাম মত ওজন পুরোপুরি গঠিত হয়ে যায়।গর্ভের মধ্যে শিশুটি সুস্থ আছে এবং তার বিকাশ স্বাভাবিক হারে হচ্ছে তা নিশ্চিত করার জন্য ডাক্তারবাবু হয়ত গর্ভাবস্থার 14 তম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করানোর সুপারিশ দিয়ে থাকেন।

আপনার গর্ভাবস্থার 14 তম সপ্তাহে আল্ট্রাসাউন্ড স্ক্যানটি করানোর প্রয়োজন কেন?

সকল গর্ভবতী মহিলাই প্রত্যাশা করে থাকেন গর্ভে তাদের শিশুটি কীভাবে বেড়ে উঠছে তা দেখার জন্য এবং শিশুটির সঠিক বৃদ্ধি নিশ্চিত করতে ডাক্তাররা সময়ে সময়ে আল্ট্রাসাউন্ড স্ক্যান করানোর পরামর্শ দিয়ে থাকেন।এখানে দেওয়া হল কেন গর্ভাবস্থার 14 তম সপ্তাহে একটা আল্ট্রাসাউন্ড স্ক্যান করানোর প্রয়োজনঃ

  • শিশুর আন্দোলনগুলি দেখার জন্যঃ 14 সপ্তাহে,আপনার শিশুর হাত এবং পায়ের পাতাগুলি আরও বেশি করে নাড়তে এবং তাকে হয়ত এমনকি তার হাতের বুড়ো আঙ্গুল চুষতেও দেখতে আপনি সক্ষম হবেন।
  • হৃদস্পন্দন নিরীক্ষণের জন্যঃ শিশুর হৃদযন্ত্র স্বাভাবিকভাবে কাজ করছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে সোনোগ্রাফার আপনার গর্ভাবস্থার 14 তম সপ্তাহে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যানের দ্বারা শিশুর হৃদস্পন্দন নিরীক্ষণ করবেন।যদি এক্ষেত্রে একটি ডপলার আল্ট্রাসাউন্ড স্ক্যান করানো হয়ে থাকে সেক্ষেত্রে আপনিও শিশুর হৃদস্পন্দন শুনতে পেতে পারেন।এই স্ক্যানটি আম্বেলিকা কর্ড বা মায়ের নাড়ির মাধ্যমে এবং শিশুর শরীরের অন্যান্য অংশে প্রবাহিত রক্তের মাত্রা পরিমাপ করে।
  • হাড়ের বৃদ্ধি পরিমাপ করতেঃ 14 সপ্তাহে,শিশুর হাড়গুলি একটি পদ্ধতিতে শক্ত হতে শুরু করে,যাকে বলা হয় অসিফিকেশন।আপনি প্রথম ত্রৈমাসিকের স্ক্যানের তুলনায় এই সপ্তাহের আল্ট্রাসাউন্ডে শিশুর সাদা হাড়গুলিকে আরও উজ্জ্বল হতে দেখতে সক্ষম হবেন।শিশুর হাড়ের বৃদ্ধি স্বাভাবিক হারেই হচ্ছে কিনা তা নিশ্চিত হতে যন্ত্রবিদ পরীক্ষা করবেন।
  • অঙ্গপ্রত্যঙ্গের কার্যকারিতা নিরীক্ষণ করতেঃ গর্ভবস্থার 14 সপ্তাহে শিশুর প্রায় সকল অঙ্গপ্রত্যঙ্গগুলিই সম্পূর্ণরূপে গঠিত হয়ে যায় এবং কাজ করতে শুরু করে।এই স্ক্যান পরিচালনার দ্বারা ডাক্তারবাবুরা শিশুর বৃক্কগুলি,যকৃৎ, হৃদপিণ্ড এবং মস্তিষ্ক সঠিকভাবে গঠিত হয়েছে কিনা এবং সেগুলি যথাযথভাবে কাজ করছে কিনা সে ব্যাপারে নিশ্চিত হবেন।
  • মুখের অঙ্গভঙ্গী দেখতেঃ 14 সপ্তাহে,শিশুর মস্তিষ্ক প্রথম ত্রৈমাসিকের তুলনায় আরও বেশি বিকাশ লাভ করে।এখন সে তার মুখের পেশীগুলিকে নাড়াতে সক্ষম হবে এবং ভ্রূকুঞ্চন,হাসি অথবা মুখবিকৃতির মত নানা রকম অঙ্গভঙ্গী করা শুরু করবে।আর আপনি এই সকল মৌখিক অঙ্গভঙ্গীগুলিকে আল্ট্রাসাউন্ড স্ক্যানে দেখতে সক্ষম হবেন।
  • জন্মগত ত্রুটি পরীক্ষা করতেঃ আল্ট্রাসাউন্ড পরিচালকারী যন্ত্রবিদ ক্রমবিকশিত শিশুটির মধ্যে যদি জন্ম ত্রুটি এবং জন্মগত অস্বাভাবিকতাগুলি থেকে থাকে তা পরীক্ষা করবেন।
  • অ্যামনিওটিক তরলের মাত্রা নিরীক্ষণ করতেঃ শিশুর স্বাস্থ্যকর বিকাশের জন্য মাতৃ গর্ভে অ্যামনিওটিক তরলের পর্যাপ্ত মাত্রা বজায় রয়েছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্যও আবার গর্ভাবস্থার 14 তম সপ্তাহে এই আল্ট্রাসাউন্ড স্ক্যানটি পরিচালনা করা হয়ে থাকে।
  • একাধিক গর্ভধারণের নিশ্চিতকরণের জন্যঃ আপনি যমজ কিম্বা ততোধিক সন্তান গর্ভে ধারণ করেছেন কিনা তা নিশ্চিত করার জন্যও গর্ভাবস্থার এই পর্যায়ে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান পরিচালনা করা হয়ে থাকে।

আপনার গর্ভাবস্থার 14 সপ্তহের স্ক্যান করানোর জন্য কীভাবে প্রস্তুত হবেন?

পেটের একটি আল্ট্রাসাউন্ড করানোর জন্য আপনার মূত্রথলিটি পূর্ণ হওয়া প্রয়োজন কারণ এটি সোনোগ্রাফারকে শিশুটির পরিষ্কার চিত্রগুলি পেতে সহায়তা করে। আল্ট্রাসাউন্ডটি পরিচালনা করার সময় যাতে আপনার মূত্রথলিটি পূর্ণ থাকে তার জন্য স্ক্যান করানোর মোটামুটি প্রায় 30-45 মিনিট আগে বেশ কয়েক গ্লাস জল পান করুন।এবং এই স্ক্যানটি করানোর সময় আপনি আবার আপনার সন্তানের স্বাস্থ্য এবং বিকাশ সম্পর্কে প্রশ্ন করার জন্যও প্রস্তুত থাকতে পারেন।

গর্ভাবস্থার চর্তুদশতম সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি সম্পন্ন করতে কত সময় লাগে?

একক গর্ভাবস্থার জন্য গর্ভাবস্থার 14 সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি পরিচালনা করতে মোটামুটি প্রায় 20-30 মিনিট মত সময় লাগবে।এটি আরও দীর্ঘ সময় লাগতে পারে যদি আপনি একাধিক সন্তান গর্ভে ধারণ করে থাকেন অথবা শিশুটি যদি এমন অবস্থানে থাকে যেখানে শিশুর আভ্যন্তরীণ অঙ্গাণু এবং প্রত্যঙ্গগুলি পরিষ্কারভাবে দেখা না গিয়ে থাকে।

Related Post

এই স্ক্যানটি কীভাবে সম্পাদন করা হয়?

স্ক্যান করার টেবিলে আপনাকে শুয়ে পড়তে হবে এবং এক্ষেত্রে আপনার পেটটি উন্মুক্ত করার প্রয়োজন।সোনোগ্রাফার কিছু স্বচ্ছ এবং জলজলে প্রকৃতির জেল নিয়ে আপনার পেটের এবং তলপেটের উপর পিচকিরির ন্যায় ছিটিয়ে দেবেন এবং মনিটরের উপর আপনার সন্তানের একটি প্রতিচ্ছবি পেতে একটা আল্ট্রাসাউন্ড ট্রান্সডুসার ব্যবহার করবেন।কিছু ক্ষেত্রে,স্ক্যানটি আবার হয়ত বা যোনিপথের মাধ্যমেও করা হয়ে থাকতে পারে,যেখানে ভ্রূণের পরিষ্কার চিত্র পেতে যোনির ভিতরে একটি প্রোব প্রবেশ করানো হয়ে থাকে।তবে এটি যন্ত্রণাদায়ক নয় এবং সবচেয়ে নির্ভরযোগ্য চিত্রগুলি প্রকাশ করে।

এই আল্ট্রাসাউন্ডে কি দেখা যেতে পারে?

14 সপ্তাহের আল্ট্রাসাউন্ডে শিশুটির আকার প্রায় একটি ছোট লেবু অথবা একটা পিচ ফলের মত হয়ে থাকে।গর্ভাবস্থার 14 তম সপ্তাহে পরিচালিত আল্ট্রাসাউন্ডে আপনি যা দেখতে পেতে পারেন এখানে তা দেওয়া হলঃ

  • শিশুর হাড়গুলি শক্ত হতে শুরু করে,আর সেই কারণে স্ক্যানে তারা আরও বড় এবং উজ্জ্বল দেখায়।
  • শিশুটি তার হাত এবং পায়ের পাতাগুলি অনেকদিকে ঘোরাতে পারে,এবং আপনি হয়ত আবার এমনকি তাকে তার বুড়ো আঙ্গুলটিকে চুষতেও দেখে থাকতে পারেন।
  • আপনি আপনার সন্তানের হৃদস্পন্দন দেখতে এবং শুনতেও পেতে পারেন।
  • আপনি তার হাতের এবং পায়ের আঙ্গুলগুলি,নখগুলি এবং এমনকি তার চুলগুলিকেও পরিষ্কারভাবে দেখতে পেতে পারেন।
  • এই সময়ের মধ্যে তার যৌনাঙ্গ ভালভাবে বিকাশ পাবে।যদিও ভারতবর্ষে শিশুর জন্মের পূর্বে তার যৌনাঙ্গ প্রকাশ করার অনুমতি নেই।
  • এখন শিশুর নিজস্ব অনন্য আঙ্গুলের ছাপ থাকে,যদিও আপনি আল্ট্রাসাউন্ডে সেগুলি দেখতে পাবেন না।
  • শিশু এখন তার মুখের অঙ্গভঙ্গীগুলি করতে পারে এবং আপনি তার ভ্রূকুঞ্চন, হাসি অথবা মুখবিকৃতিগুলি স্ক্যানের দ্বারা দেখতে পাবেন।
  • এই সময় শিশুর ত্বকটি আর স্বচ্ছ দেখায় না এবং সেটি লেনুগো দ্বারা আবৃত থাকে,যেটি হল শিশুর দেহের সূক্ষ্ম লোম বিশেষ।এই লেনুগো ভ্রূনের দেহস্থ নিয়মিত তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করে।
  • এখন শিশুর ভ্রু,চুল এবং দেহের অন্যান্য অংশের সহিত সঙ্গতি রেখে সুঅনুপাতে বাহু আছে এবং এগুলি সবই আল্ট্রাসাউন্ডে দৃশ্যমান।
  • এই সময় শিশুর গলাটি বৃদ্ধি পাবে,যার ফলে সে তার চিবুকটিকে তার বুকের থেকে উপরে তুলতে পারবে।
  • জন্মের সময় চোখ,কানগুলি যেখানে হওয়া উচিত এখন সেগুলি প্রায় সেই জায়গা মতই হয়ে যায়।তার চোখগুলি এখনও দৃঢ়ভাবে বন্ধই থাকে এবং গর্ভাবস্থার 28 তম সপ্তাহে না পৌঁছানো পর্যন্ত তারা সেগুলি খুলতে পারে না।

যদি কোনওরকম অস্বাভাবিকতা ধরা পড়ে সেক্ষেত্রে?

গর্ভাবস্থার চতুর্দশতম আল্ট্রাসাউন্ডে যদি কোনও রকম অস্বাভাবিকতা ধরা পড়ে সেক্ষেত্রে সেই অস্বাভাবিকতাগুলির নিশ্চিতকরণের জন্য আপনার ডাক্তারবাবু আপনাকে আরও কিছু পরীক্ষা করার পরামর্শ দেবেন।ডাক্তারবাবু যদি আপনার সন্তানের হৃদযন্ত্রের কোনও ত্রুটি বা সমস্যা সন্দেহ করেন সেক্ষেত্রে তিনি হয়ত ভ্রূণের ইকোকার্ডিওগ্রাফির ন্যায় পরীক্ষাগুলি করানোর পরামর্শ দিতে পারেন।ভ্রূণের জন্মগত ত্রুটিগুলি সনাক্তকরণের জন্য আপনার ডাক্তারবাবু আবার হয়ত এমনকি আপনাকে অ্যামনিওসেন্টেসিস,রক্ত পরীক্ষাগুলি অথবা কোরিওনিক ভিল্লি স্যাম্পলিং করানোরও সুপারিশ করতে পারেন।পরীক্ষাটি যদি কোনও রকম অসামঞ্জস্যতা বা অস্বাভাবিকতাকে নিশ্চিত করে,ডাক্তারবাবু আপনাকে উপলভ্য এর সকল বিকল্পগুলির জন্য পরামর্শ দেবেন এবং উপযুক্ত পদক্ষেপ গ্রহণের জন্য আরও কোর্স করার সুপারিশ করবেন।

গর্ভাবস্থার 14 সপ্তাহের আল্ট্রাসাউন্ড স্ক্যানটি শিশুর সুস্থতা এবং ভালভাবে বেড়ে ওঠাকে নিশ্চিত করতে সহায়তা করে।যে সকল হবু মায়েরা তাদের প্রথম ত্রৈমাসিকে নিউক্যাল ট্রান্সলুসেন্সি স্ক্যানটি(NTS) সম্পাদন করেন নি,তাদের জন্য এই NTS টি সম্পাদন করার এটিই শেষ সুযোগ কারণ গর্ভাবস্থার 14 সপ্তাহ পর ভ্রূণের ঘাড়ের ত্বকটি আর স্বচ্ছ থাকে না।গর্ভাবস্থার 14 সপ্তাহের মধ্যে গর্ভপাতের ঝুঁকি হ্রাস পায় এবং শিশুর বৃদ্ধি এবং বিকাশ একটি অবিচলিত হারে হতে শুরু করে।

Share
Published by
Aarohi Achwal