আপনার ১৭ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

১৭ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

জন্মের পরেই আপনার শিশুকে দেখেছেন, এখন ১৭ সপ্তাহ বয়সী হলে, পার্থক্যটি বেশ কঠিন এবং দারুণভাবে বিস্ময়কর। সেই সময় থেকে যখন সে চোখ খুলতে পারতো না বা কিছু করতে পারতো না, এখন আপনার সন্তানটি সব ধরনের শব্দ এবং আন্দোলনের সাথে নিজের বাড়িতে নিজেকে জানাতে চায় এবং তার আশেপাশের পরিবেশের সন্ধানে পদক্ষেপ গ্রহণ শুরু করেছে।

একটি ১৭ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

এমনকি এই পর্যায়ে, আপনার শিশুর বিকাশ পূর্ণ শক্তিতে চলমান। ১৭ সপ্তাহ বয়সী শিশু বৃদ্ধির উত্থান সেগুলি বহনকারী অসংখ্য ক্রিয়াকলাপের মাধ্যমে নিজেকে দেখানো শুরু করবে। সে দেখতে পারে এমন জায়গায় কিছু রাখলে সে সেটি দেখতে পারে এবং সে সব শব্দ শুনতে পারে, তার মস্তিষ্কের জটিলতা বুঝতে শুরু করার জন্য নিজেকে প্রস্তুত করবে। এই মানসিক বিকাশের চক্রগুলি আপনার সাথে যোগাযোগের জন্য আপনার ছোট্টটিকে প্রস্তুত করে এবং পাশাপাশি চলার চেষ্টা করে। এবং এই সব ঘটনার সাথে, সে অন্যদের সঙ্গে তার আবেগ ভাগ করে নেওয়ার এবং যতটা সম্ভব সেগুলির সঙ্গে তাদের সাথে যোগাযোগ করতে আগ্রহী।

একটি ১৭ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

  • ছোট্টটির ওজন জন্মের ওজনের প্রায় দ্বিগুণ হবেআপনার ছোট্টটির ওজন যখন জন্ম হয়েছিল তখনকার চেয়ে প্রায় দ্বিগুণ হবে। এই সময় পেটের আকার বৃদ্ধি দৃশ্যমান হয়।
  • আরও ঘন ঘন পেটের উপর ভর করতে গড়াগড়ি খাবে যদি সে ইতিমধ্যে এটা শুরু করে থাকে। যদি না হয়, এই পর্যায়ে এটি কিভাবে করতে হবে তা সে অবশেষে শিখতে পারে, বুকের, পিঠের, এবং ঘাড়ের শক্তি আরও উন্নত হচ্ছে।
  • পেট বড় হলেও, খাওয়ার সংখ্যা সামান্য হ্রাস হবে। বুকের দুধ খাওয়ানো এখনও স্বাস্থ্যসম্মতভাবে উন্নতির জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টির এবং অ্যান্টিবডিগুলির জন্য সর্বোত্তম বিকল্প এবং এগুলি সংক্রমণ প্রতিরোধ করতে পারবে।
  • আপনার শিশুদের কৌতূহল আগের চেয়ে অনেক বেশি হবে কারণ নতুন বস্তু বা ব্যক্তি তার ইন্দ্রিয়কে আকর্ষন করবে। এটি কোনও শব্দ, বা একটি নতুন সুগন্ধি যা আপনি ব্যবহার করছেন, অথবা কেবল একটি উজ্জ্বল রঙ্গিন পোষাক পরা হতে পারে। আপনার শিশু আপনার চেনা কোন চক্রান্ত করবে।
  • আপনার সন্তানের স্মৃতি অন্যান্য জ্ঞানীয় দিকগুলির পাশাপাশি উন্নয়নশীল হতে শুরু করে, যা তাকে মনে রাখতে এবং তার জীবনের বিভিন্ন বিষয় স্মরণ করতে দেয়।
  • যোগাযোগ এবং তার আবেগ প্রকাশ করার একটি বর্ধিত প্রয়োজনের সাথে, আপনার সন্তান বিস্তারিত জানার জন্য অন্যের সাথে আলাপচারিতা শুরু করবে বা আপনাকে আরো ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে। তার ডাকনাম ধরে জোরে ডাকলে সে আপনার দিকে তাকাবে বা তার মাথা ঘুরিয়ে দেখবে বা এমনকি ডাকনামে সাড়া দিতে পারে।
  • শ্রবণশক্তি সহকারে, তাদের দেখার ক্ষমতাগুলি তাদের একই রং বা বিভিন্ন রঙের বিভিন্ন ছায়া চিনতে শুরু করার ক্ষমতা দেয়। এটি খেলনা বা কাপড়ের পছন্দের বিষয়ে নিজেকে প্রকাশ করতে পারে।
  • কোন জিনিস ধরা বৃদ্ধি হবে এবং সেগুলি তার মুখে ভরার চেষ্টা করবে। এই সমন্বয়টি যতটা ভাল মনে হচ্ছে, ততটা ভাল না, এটি তাদের দূরত্ব বা চক্রের সাথে সঠিকভাবে খেলার জন্য প্রয়োজনীয় আন্দোলনকে ভুল পথে চালিত করে।

খাবার খাওয়ানো

আপনার সন্তান যদি দেখার বা শোনার মাধ্যমে সব কিছু শোষণ করতে প্রস্তুত থাকে, তবে আপনার সন্তানের যথাযথভাবে খাওয়ানো একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে যা আগে কখনো সম্মুখীন হননি। আপনার শিশুর বুকের দুধ খাওয়ানো বা বোতল খাওয়ানো বা উভয়ের একটি সমন্বয়ের উপর নির্ভরশীল, কোন ব্যাপার না। যখন আকর্ষণীয় বিষয়গুলি পর্যবেক্ষণ করা হয়, অথবা যদি তার চারপাশের বিভিন্ন শব্দগুলি ঘটতে থাকে, বা কাছাকাছি কোনও জানালা থাকে যা বাইরের দিকে খোলা থাকে তবে আপনার বাচ্চা এটির সবগুলি তদন্ত করতে চায় এবং সব সময়েই কিন্তু তা খেতে চায় না। আপনার স্তন থেকে দুধ খাওয়ানোর সময় বাধা দিতে পারে, বোতল মাঝপথে অস্বীকার করে বা ছাড়ার ক্ষেত্রে সামান্যতম বিকৃতিতে আরও ঘন ঘন হতে পারে। এগুলি থেকে বিভ্রান্ত করা এবং খাওয়ায় তার মনোযোগ ফিরিয়ে আনা এমন কিছু মুহুর্ত তৈরি করতে পারে যখন সে ঘ্যানঘ্যান করতে শুরু করে আনং জেদি হয়ে ওঠে।

এর জন্য আপনাকে আপনার খাওয়ার অভ্যাস বা সময়সূচীগুলিতে পরিবর্তন আনতে হতে পারে। নীরব বা শব্দ থেকে দূরে এবং কম বিভ্রান্তিযুক্ত কোন নির্দিষ্ট ঘরে খাওয়াতে হবে। এছাড়াও, যদি আপনার আশেপাশের এলাকায় সারাদিন জুড়ে গোলমাল হয়, সন্ধ্যায় এবং রাতে বেশি ঘন ঘন খাবার দিন এবং দীর্ঘক্ষন ধরে দিন। এই সমস্ত পরিবর্তনগুলি আপনার শরীরও বুঝতে পারে এবং বুকের দুধ সরবরাহ সেই সময়ে পর্যাপ্ত থাকে তা নিশ্চিত করার জন্য অভিযোজন কৌশলগুলি গ্রহণ করবে। কয়েকটি ক্ষেত্রে, আপনার বাচ্চাকে এমন জায়গায় থাকতে দিন যেখানে সে বসে থাকা এবং খাওয়ানোর সময় শান্তভাবে বিভিন্ন জিনিস দেখতে পারে, এটি সে অন্য কিছু করতে কৌতূহলী হওয়ার আগেই খাবার খাওয়ানো শেষ করতে সহায়তা করতে পারে।

ঘুমানো

খাওয়ানো যদি চ্যালেঞ্জ হয় তবে তার তুলনায় ছোট্টটিকে ঘুম পারানোর প্রচেষ্টার একটি পর্বতপ্রমান প্রচেষ্টা হবে। একটি ১৭ সপ্তাহের শিশুর ঘুমের চক্রগুলি এখনও স্থায়ীভাবে হবে না এবং কোনও বিভ্রান্তি বা উদ্দীপনা তাকে উত্তেজিত করতে পারে এবং ঘুমের যেকোনো ধরণের ব্যাঘাত ঘটাতে পারে। এটি সাধারণত এমন সময়, যখন বেশিরভাগ মা দিনে বা রাতের যে কোনও সময় ঘুমাতে সক্ষম হয়। কখনও কখনও, দীর্ঘ ঘুম আপনার শিশুর জন্য সর্বদা সম্ভব হতে পারে না এবং সারা দিন জুড়ে যে কোনও সংক্ষিপ্ত সময়ের জন্য ঘুমানো যথেষ্ট ভাল হতে পারে। কোনও ডিজিটাল ডিভাইস দূরে রাখা, হালকা সঙ্গীত বাজানো বা তার কাছে গুনগুণ করা, অথবা বিকেল বা রাতে শান্ত রাস্তায় কথা বলা তাকে ঘুম পারাতে বেশ সহায়ক হয়। ঘুমের সময় এমনকি এক দিকে বা অন্য দিকে ঘুরতে থাকা অবস্থায় তাদের উচ্চ শক্তি বৃদ্ধি অঙ্গের গতিতে নিজেকে প্রকাশ করবে। তাকে আবৃত করা এখনও ভাল তবে এখন সে সম্ভবত তার হাত এবং পা ধীরে ধীরে এটি থেকে বের করে আনতে সক্ষম হতে পারে।

একটি ১৭ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

  • আপনার বাচ্চা যতটাই জেদি হোক না কেন, এটি সুস্থ স্বাস্থ্যকর বৃদ্ধির জন্য সঠিকভাবে খাওয়া নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। খাবার খাওয়া সম্পূর্ণ করতে সময়সূচী বা বিরতিগুলি মানানসই করুন এবং সমন্বয় করুন ও সামঞ্জস্যপূর্ণভাবে ওজন বৃদ্ধি করুন।
  • আপনার বাচ্চাকে বিছানায় বা টেবিলের উপর অন্যমনস্কভাবে রাখবেন না কারণ সে এখন ঘুরতে পারে, অথবা হঠাৎ করে তা করতে শিখতে পারে। তার আশেপাশে কোনো তীক্ষ্ণ বস্তু বা নোংরা বস্তু রাখার ক্ষেত্রেও একই ব্যাপার।
  • অনেক শিশু কোন কিছুতে জড়িত হতে এবং সব সময় কথা বলতে ভালোবাসে। আপনার শিশু যদি তা করে এবং পাশাপাশি একা একা কিছু সময় কাটতে পছন্দ করে, তাকে তা দিতে দিন।

পরীক্ষা এবং টিকা

১৭ সপ্তাহে, একমাত্র টিকাগুলি যা প্রয়োজন তা হল পূর্বের কোন মিস করা টিকা। যদি সেগুলি সব সফলভাবে পরিচালিত হয়, এই সপ্তাহটি টিকা মুক্ত।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার বাচ্চা কিছু নির্দিষ্ট বস্তু এবং মানুষ দেখতে কেমন তা বুঝতে শুরু করেছে। দীর্ঘ ঘন্টার জন্য আপনার মুখের বৈশিষ্ট্যগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে, সে আপনি কেমন দেখতে তার একটি ছবি নিজের স্মৃতিতে আঁকতে শুরু করে এবং সে কীভাবে তার উপর নির্ভর করতে পারে তা বুঝতে পারে। আপনার কন্ঠের স্বর, আপনি যেভাবে দেখেন এবং হাসেন, এগুলি আপনার পরিচয়গুলির একটি গুরুত্বপূর্ণ অংশ। অদ্ভুত মুখ এবং মজার শব্দগুলি বানানো এই পর্যায়ে অনেক বেশি কাজ করে বলে মনে হয়। একসঙ্গে বিভিন্ন পাত্র, ক্যাপ, খেলনা বা অন্য কিছু আনুন। তাদের সব কিছুকেই ক্যাপের মতো বানান এবং আপনার শিশুর জন্য সেগুলি পরুন। প্রতিটিকে আপনাকে একটি করে অনন্য চেহারা তৈরি করতে দিন এবং একটি অনন্য শব্দের সঙ্গে একটি ভিন্ন চরিত্র হিসাবে আপনি দেখান। এই সব আপনার ছোট্টটির জন্য বেশ বিনোদনমূলক হবে এবং সে এটার জন্য আপনাকে খুব ভালবাসবে।

এখন আপনার শিশু সঠিকভাবে বসতে সক্ষম হলে, আপনি তার বসার সময় আরও বেশি খেলা খেলতে পারেন। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল আপনি উভয়ে একসঙ্গে একটি নৌকা বাওয়ার চেষ্টা করা। এটি তার হাতের অনুশীলনের পাশাপাশি শরীরের সম্পূর্ণরূপে সমর্থন করার জন্য তার পিঠের শিক্ষণ শুরু করে। আপনার শিশুকে বিছানায় বসতে দিন এবং যদি তার কোনও সমর্থনের প্রয়োজন হয় তবে পিছনে একটি কুশন রাখুন। তারপর, আপনার হাত দিয়ে তার উভয় হাত ধরে রাখুন এবং হালকা ধাক্কা দিন ও বিকল্পভাবে তাদের টেনে আনুন। আপনি জলের শব্দ শোনাতে পারেন বা এমনকি নার্সারির ছড়া গান করতে পারেন।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

আপনার বাচ্চা সম্ভবত বেশিরভাগ ক্ষেত্রে স্বাভাবিকভাবে অগ্রগতি অর্জন করবে এবং সঠিক সময়ে তার সমস্ত মাইলফলকগুলিতে পৌঁছাবে। নির্দিষ্ট ক্ষেত্র এমন আসতে পারে যখন সে সোজা হয়ে বসতে বা সঠিকভাবে গড়াগড়ি দিতে পারেনা। যেহেতু অনেক বাচ্চারা এভাবেই সক্ষম হওয়ার জন্য তাদের নিজস্ব সময় নেয়।

যাইহোক, যদি আপনার বাচ্চা কোন ধরণের কোন চেষ্টাই না করে বা বসার জন্য চেষ্টা না করে, সে নিজেকে কয়েক মিনিটের জন্য ধরে রাখতে পারে না বা মাথা ঝুঁকে পড়ে এবং সে তার ভারসাম্য হারিয়ে ফেলে, তবে সম্ভাবনা রয়েছে যে তার বিকাশ সঠিকভাবে ঘটছে না।

এছাড়া, বেশিরভাগ শিশু পুনরাবৃত্তিমূলক কণ্ঠস্বরে সাড়া দিতে পারবে। পূর্ববর্তী মাসে সর্বদা তার নাম আহ্বান করে বা যখন আপনি তাকে খাওয়ানোর বা তাকে স্নান করার জন্য নির্দিষ্ট শব্দ তৈরি করেন, সাধারণত শিশুরা একটি সংজ্ঞায়িত প্রতিক্রিয়া দেয়। তারা কু করতে বা হাসতে শুরু করে বা তাদের আবেগ প্রকাশ করতে প্রায় লাফিয়ে পরে। যদি আপনার শিশুটি এই প্রতিক্রিয়াগুলির কোনটি না দেখায় তবে আপনি কতবার কতবার তাকে ডাকেন বা আলাদা আলাদা শব্দ করেন, তার সংজ্ঞাবহ উপলব্ধি বা মানসিক বিকাশের সাথে কিছু সমস্যা থাকতে পারে। এই উভয় ক্ষেত্রে শিশুরোগ বিশেষজ্ঞকে দেখানো উচিত।

আপনার শিশু এবং আপনার মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী হয়ে উঠবে এবং আপনি দেখতে পাবেন যে আপনার শিশুটি আপনাকে স্বীকৃতি দেওয়ার এবং আপনাকে সাড়া দেওয়ার আরও ভালো লক্ষণ দেখাবে। এই সবগুলি বেশ বিস্ময়কর মুহুর্ত, যেগুলি মা পরে মনের মধ্যে যত্নসহ পুষে রাখবে। এবং আপনার ছোটটি বড় হওয়ার সাথে সাথে, এগুলি আরো যোগ হবে এবং আরো স্মরণীয় হয়ে থাকবে।