আপনার ২১ সপ্তাহ বয়সী শিশুর – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

২১ সপ্তাহ বয়সী শিশুর - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

এই মুহুর্তে, প্রতিদিন আপনার শিশুর কিছু উত্তেজনাপূর্ণ পরিবর্তন ঘটতে পারে। আপনার শিশু বসার অবস্থান বা হামাগুড়ি দেওয়ার প্রচেষ্টায় নিজেকে প্রসারিত করার চেষ্টা করাবে, এটি আপনার জন্য আনন্দদায়ক হতে পারে। আপনি আপনার সন্তানের আপনার প্রতি সাড়া দেওয়া বা আপনার প্রতি স্নেহ দেখানোর সাক্ষী হতে পারে। সত্যিই একটি হৃদয়গ্রাহী মুহুর্তে, সে আপনাকে আলিঙ্গন করতে তার ছোট্ট হাতদুটি এগিয়ে দেওয়া এবং তার হাত প্রসারিত করতে পারে। এই সময়ে বেশিরভাগ শিশু তাদের চারপাশে প্রাপ্তবয়স্কদের কর্ম এবং শব্দ অনুকরণ করা শুরু করে।

একটি ২১ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

শিশুর শারীরিক ও মানসিকভাবে অসাধারণ অগ্রগতি হতে পারে২১ সপ্তাহ বয়সে আপনার শিশুর শারীরিক ও মানসিকভাবে অসাধারণ অগ্রগতি প্রদর্শন হতে পারে। ২১ সপ্তাহের শিশুর ওজন সাধারণত ১৪ থেকে ১৬ পাউন্ডের মধ্যে থাকে। শিশুর শোনার ক্ষমতা এবং দৃষ্টিশক্তির উন্নতি চলতে থাকবে। যখন আপনি তার নাম আহ্বান করেন তখন সে আপনার দিকে ঘুরে তাকাতে পারে। সে উপভোগ, পরিতোষ, উদ্বেগ, বিরক্তি এবং রাগের মতো আবেগগুলির একটি পরিসর দেখাতে শুরু করতে পারে।

মায়ের কাছ থেকে পৃথক হওয়ার কারণে অস্থিরতা এই সময়ে প্রায়ই প্রকাশ করতে শুরু করে। অন্য কাউকে দেওয়া হলে আপনার শিশু কান্নাকাটি শুরু করতে পারে। এটি সাধারণত আপনার শিশুর সাথে ঘটছে, তাহলে আপনি অচেনা মানুষের সাথে পরিচিত হওয়ার জন্য আপনার সন্তানকে পর্যাপ্ত সময় দিতে পারেন। আপনি আপনার বাচ্চাকে তার প্রথম শব্দগুলি বলতে শুনতে পারেন – কোনও সৌভাগ্যের সাথে এটি একটি “মামা” হবে। বাচ্চারা এই সময় সময় তারা যা শোনে তার বেশিরভাগ নকল করার চেষ্টা করে। এই ব্যাপারে আপনার শিশুর সাহায্য করার জন্য যখন সে আপনার সাথে কথা বলবে তখন আপনার মুখটি দেখে যাতে আপনার ঠোঁটগুলির গতির দিকে নজর রাখতে পারে এবং তারপর চেষ্টা করে ও অনুসরণ করে।

একটি ২১ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

প্রতিটি শিশুর নিজের সময় এবং গতিতে বিকাশ ঘটে। সুতরাং, প্রতিটি শিশুর জন্য উন্নয়নমূলক মাইলফলক ভিন্ন হতে পারে। ২১ সপ্তাহ বয়সী শিশুর মাইলফলকগুলি হতে পারে:

  • শিশুর স্বাদ কোরক এখন আরও উন্নত হবে। সে ক্রমাগত তার মুখের মধ্যে জিনিস রাখার চেষ্টা করবে।
  • কিছু বাচ্চারা এখন বস্তে পারে যদিও বেশিরভাগ শিশুর এখনও বসতে নির্দিষ্ট সমর্থন প্রয়োজন।
  • আপনার শিশুর চোখ ক্রমাগত উন্নয়নশীল। সে এখন এমনকি ছোট এবং চলন্ত বস্তুতে ফোকাস করতে সক্ষম হতে পারে।
  • আপনার শিশুর পেশী শক্তিশালী হয়ে উঠছে। সে সহজেই তার পাশে গড়াগড়ি দিতে পারবে বা তার পেটের উপর ভর দিতে সক্ষম হতে পারে।
  • আপনার বাচ্চা তার সাধারণ ব্যাব্বি ব্যাবেলে নতুন শব্দ যুক্ত করতে পারে। সে তার চারপাশে শুনতে পায় এমন শব্দের পুনরাবৃত্তি করতে পারে।
  • আপনার বাচ্চা হাসতে বা আপনার তৈরি মজাদার শব্দ বা মুখের অঙ্গভঙ্গিতে মজা পেতে পারে।
  • কিছু শিশু অত্যধিক নাল পড়া, ফোলা মাড়ি, বৃদ্ধি পাওয়া বিরক্তির মতো কিছু লক্ষণ দেখাতে পারে।

শিশুর খাওয়া

আপনার সন্তানের ক্ষুধা বাড়তে পারে বলে আপনি উপলব্ধি করতে পারবেন। আপনি শান্ত এবং শান্তিপূর্ণ পরিবেশে আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন কারণ তার আশেপাশে বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা কম এবং সে ভালভাবে খেতে পারে। এই কৌশলের মাধ্যমে আপনার শিশুর খাওয়ার প্যাটার্ন পরিবর্তন হতে পারে। সে কেবল একটি চুটকিতে ঘুম থেকে খাওয়ার দিকে সরতে পারে। আপনি বুঝতে পারবেন যে শিশুর খাবার খাওয়ার সংখ্যা কমতে পারে কারণ দিনেরবেলা ঘুমাতে পছন্দ করে। এই সময় বাচ্চাদের খাবার খাওয়ার মধ্যে অলসতা দেখাতে পারে।

আপনি যদি তার খাদ্যের মধ্যে কঠিন পদার্থ পরিচয় করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবেও আপনি আপনার সন্তানের বুকের দুধ সরবরাহ চালিয়ে যান। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে, বুকের দুধ বা সূত্র দুধ শিশুর পুষ্টিগত চাহিদাগুলি পূরণের জন্য পর্যাপ্ত হতে পারে। এখনও কঠিন খাবারের পরিচয় করানোর কোন দরকার নেই। বাচ্চারা তাদের দুধ খাওয়ার পরিমাণ সামান্য কমাতে পারে, এটা বেশ সাধারণ ব্যাপার, কারণ তারা শক্তির জন্য অতিরিক্ত পছন্দ বিকাশ করে।

ঘুমানো

২১ সপ্তাহের শিশুর ঘুমের প্যাটার্ন নিয়মিত হতে শুরু হতে পারে। এখানে ২১ সপ্তাহের শিশুর ঘুমের প্যাটার্নগুলির মূল পয়েন্টগুলি রয়েছে:

  • আপনার শিশুর সারা রাত ঘুমাতে পারে না।
  • কিন্তু আপনি আবিষ্কার করতে পারেন যে আপনার বাচ্চা রাতে বেশি ঘন্টার জন্য ঘুমাচ্ছে।
  • তৃষ্ণা ও ক্ষুধার কারণে রাত্রে বেশিরভাগ শিশু জেগে ওঠে। সাধারণত, আপনার শিশুর বুকের দুধ খাওয়ানো তাকে স্থায়ীভাবে ঘুমাতে এবং বিশ্রাম নিতে সাহায্য করতে পারে।
  • যাইহোক, এই পর্যায়ে তার দিনের অল্প ঘুমগুলি একত্রিত হতে পারে। সে দিনেরবেলা ঘন ঘন অল্প ঘুমের পরিবর্তে দীর্ঘতর ঘুম পেতে পারে।
  • ঘুমের আগে সে সারারাত ঘুমাতে পারে বলে আপনার বাচ্চাকে অনেক বেশি খাওয়ানো তার জন্য এটি ভাল ধারণা নাও হতে পারে। অতিরিক্ত খাওয়ানো পেটে যন্ত্রণার কারণ হতে পারে এবং জেগে থাকতে বাধ্য করতে পারে।
  • ২১ সপ্তাহ বয়সী বাচ্চাটির নিজে নিজে ঘুমে ফিরে যাওয়া এই পর্যায়ের বৈশিষ্ট্য। যদি আপনার বাচ্চা রাতে ভাল ঘুমায় তবে অপ্রত্যাশিতভাবে বারবার ঘুম থেকে জেগে উঠতে বা দিনের বিশ্রামের সমস্যাগুলি বিকাশ করতে শুরু করে, তবে বৃদ্ধির কারণে তার ঘুমের প্রত্যাবর্তন হতে পারে।

একটি ২১ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

২১ সপ্তাহের শিশুর যত্নের কিছু টিপস নিম্নরূপ:

  • আপনার বাচ্চা এখন পাশ ফিরতে বা গড়াগড়ি খেতে সক্ষম হওয়ায় সম্ভবত মেঝে নিরাপদ রাখা বা মাদুরগুলি বিছিয়ে রাখা বিবেচনাযোগ্য।
  • আপনার শিশুর দাঁত বেরোয় আপনি আপনার সন্তানের জন্য শীতল এবং নিরাপদ টিথিং খেলনা বা রিং দিতে পারেন।
  • সে তার মুখের মধ্যে তাদের স্থাপন করতে পারে তাই তার অন্যান্য খেলনা নির্বীজনও করা উচিত।
  • যখন ছোট ছোট আইটেম বা খেলনার অংশগুলি নিয়ে খেলছে তখন আপনার শিশুর উপর নজর রাখুন যাতে সেগুলি হঠাৎ করে বিপদজনক হতে না পারে।
  • আপনার বাড়িকে বাচ্চার সুরক্ষা দিন এবং ঝুঁকিপূর্ণ তারগুলি বা অন্য যে কোনও অ্যাক্সেসযোগ্য বস্তু থেকে মুক্ত করুন যা সে নিজেকে টেনে তুলতে পারে এবং নিজেকে আঘাত করে ফেলতে পারে।
  • মুখ থেকে কোনও অবশিষ্ট খাবার বা দুধ মুছে ফেলার জন্য আপনার নরম ভেজা কাপড় দিয়ে শুরু করা উচিত।
  • আপনার যদি শিশুর খুব বেশী নাল পড়ে তবে বিবস-এর একটি ভাল সরবরাহ রাখুন।
  • ডায়পার ফুসকুড়ি প্রতিরোধের জন্য প্রায়শই ডায়পার পরিবর্তন করে, সঠিকভাবে এলাকাটি পরিষ্কার করুন এবং শিশুর প্রতিদিন ডায়পার ছাড়া কিছুক্ষণ থাকার অনুমতি দিন।

পরীক্ষা এবং টিকা

২১ সপ্তাহে আপনার শিশুকে আসলে টিকা দেওয়া হয়। আপনি যদি আপনার শিশুর ৪ মাসের রোগ প্রতিরোধের কোনও অনুপস্থিতি অনুভব করেন তবে আপনাকে আগে আপনার ডাক্তারের সাথে অ্যাপয়েন্টমেন্টটি নির্ধারণ করতে পারেন।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার শিশু পিঠের উপর ভর দিয়ে শুয়ে থাকা অবস্থায় তার মাথা তুলতে, পা উপরে তুলতে চেষ্টা করছে বলে আপনি লক্ষ্য করতে পারেন। আপনি তাকে তার উপরের শরীরের ওজনটি সম্পূর্ণভাবে তার প্রসারিত বাহুতে রাখতে বা তার নিজের দিকে ধাক্কা দেওয়ার চেষ্টা করতে দেখতে পারেন। এই সমস্ত ক্রিয়াকলাপগুলি শিশুটিকে আরও শক্তিশালী করে এবং তার পেশীকে টানার জন্য সাহায্য করে। এমনকি আপনার শিশুর সহজে গড়াগড়ি খেতে পারে, সে দ্রুত কাছের জায়গায় সরতে সক্ষম হতে পারে।

২১ সপ্তাহের বেশিরভাগ শিশুই তাদের বিনোদনকে পছন্দ করতে শুরু করে, কারণ তারা ধীরে ধীরে তাদের আশেপাশের স্থান আবিষ্কার করতে শুরু করে। কিছু উজ্জ্বল রঙের খেলনা, বিশেষত তারা চেবাতে পারে এমন কিছু, বাদ্যযন্ত্র খেলনা, রোলি-পোলি খেলনা দীর্ঘ সময়ের জন্য তাদের বিনোদন দিতে পারে। তবুও, কয়েকটি খেলা রয়েছে যা আপনার বাচ্চারা আপনার সাথে খেলা উপভোগ করতে পারে। আপনি সহজেই পুনরাবৃত্তিমূলক খেলাগুলিতে আপনার শিশুর সাথে যুক্ত হতে পারেন যেমন পিক-অ্যা-বু, যা তার জ্ঞানীয় এবং মৌখিক দক্ষতা বিকাশে সহায়তা করবে। আপনার শিশুর একটি নির্দিষ্ট খেলনা একটি মহান সংযুক্তি বিকাশ করতে পারেন যা সে একটি আরামদায়ক হিসাবে ব্যবহার করতে পারে।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

আপনার শিশুর অনাক্রম্যতা এখনও সম্পূর্ণরূপে উন্নত হয়নি। অতএব, সে সাধারণ ঠান্ডা এবং ফ্লুর প্রতি দুর্বল হতে পারে। আপনার শিশুর যদি বন্ধ নাক, জ্বর থাকে বা সে ক্রমাগত কাঁদে তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। কখনও কখনও শিশুর পেটে যন্ত্রণা হয়। মায়ের প্রেরণা অনুসরণ সবসময় ভাল। যদি আপনি কিছু অস্বস্তি বোধ করেন তবে আপনার ডাক্তারকে কল করুন।

একটি ২১ সপ্তাহ বয়সী শিশুর সঙ্গে সময় ব্যয় বেশ উত্তেজনাপূর্ণ হতে পারে। চেষ্টা করুন এবং যতটা সম্ভব আপনার শিশুর সঙ্গে বন্ধনে সময় ব্যয় করুন। মাতৃত্বের আনন্দ উপভোগ করার জন্য এটি একটি বিস্ময়কর পর্যায়!