আপনার ২৫ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার ২৫ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

এখন যখন আপনার বাচ্চা তার নিজে নিজে চারপাশে ঘুরতে চেষ্টা করার লক্ষণ দেখাবে এবং সম্ভবত হাসতে ও বকবক করতে সে বেশি মনোযোগ দিয়ে সময় কাটাবে। আপনার সন্তানের প্রতি আপনি বা আপনার সঙ্গী যেভাবে প্রতিক্রিয়া জানান, সেই কারণে সে আপনাদেরকে “দা” এবং “মা”-এর মতো শব্দগুলির সাথে যুক্ত করা শুরু করে। এই বয়সে, আপনি আপনার ভালবাসা ও যত্নের অধীনে আপনার শিশুর বৃদ্ধি এবং বিকাশের কারণে তার মধ্যে পরিবর্তন লক্ষ্য করবেন।

একটি ২৫ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

সে কঠিন খাবারের দিকে যাওয়ার জন্য প্রস্তুত

এই পুরোটা সময়, আপনি আপনার শিশুর জন্য সবকিছু করছেন। এখন, সে স্বাধীন হওয়ার লক্ষণ দেখাতে শুরু করেছে। সে খুব দ্রুত উন্নয়নশীল ও শিখতে চলেছে, এবং তার বাবা-মা হিসাবে, তার পাশাপাশি তাকে সাহায্য করা এবং উৎসাহিত করা আপনার দায়িত্ব। ২৫ সপ্তাহ বয়সে, আপনার শিশুর মস্তিষ্ক আরও বেশি কিছু চিনতে শুরু করে। সে আরো কঠিন খাবারের দিকে যাওয়ার জন্য প্রস্তুত, তার লক্ষণ প্রদর্শন করতে যাচ্ছে এবং এমনকি নিজে গড়াগড়ি দিতেও সক্ষম হবে। এই বয়সে দাঁত বেরনো একটি বড় সমস্যা হতে পারে, এবং যদি আপনার বাচ্চা অনেক কান্নাকাটি করে, অত্যাধিক নাল পড়ে বা কম জ্বর থাকে এবং মারি ফুলে থাকে, তাহলে সম্ভবত এটিই এগুলির কারণ।

একটি ২৫ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

প্রতিটি মাস আপনার শিশুর মধ্যে একটি নতুন পরিবর্তন নিয়ে আসে কারণ সে ক্রমাগত বৃদ্ধি পায়, পর্যবেক্ষণ করে এবং তার আশেপাশের বিশ্বের সম্পর্কে শেখে। এখানে এই মাসে সে পৌঁছাতে পারে এমন কয়েকটি মাইলফলক রয়েছে।

  • আপনার বাচ্চা এই বয়সে তার পিঠে ভর করে শুয়ে থাকা অবস্থা থকে গড়িয়ে কীভাবে তার পেটে ভর করতে হয় তা শিখতে যাচ্ছে, যার অর্থ আপনি তার ডায়পারগুলি পরিবর্তন করার চেষ্টা করার সময় কয়েকটি আশ্চর্য ঘটনা লক্ষ্য করতে যাচ্ছেন। এটা এমন কিছু যা আপনার ও আপনার শিশু উভয়ের জন্য নতুন এবং বিনোদনমূলক হবে, কিন্তু তার উপর ঘনিষ্ঠ নজর রাখুন।
  • আপনার ছোট্টটি আপনি কি বলেন তাতে খুব আগ্রহী হতে যাচ্ছে। এই বয়সের বাচ্চারা আপনার অঙ্গভঙ্গি বা শব্দের থেকে প্রতিক্রিয়া জোগাতে শিখছে। উদাহরণস্বরূপ, আপনার বাচ্চা শেখে যে যখন সে কাঁদবে, তখন সে আপনার মনোযোগ পাবে; সে হাসলে আপনিও হাসবেন এবং সে আরও জানবে যে কোন শব্দের সংকেতগুলিতে আপনি ও আপনার সঙ্গী পৃথকভাবে প্রতিক্রিয়া জানাবেন।
  • সে কয়েকটি শব্দের পুনরাবৃত্তি শুরু করতে পারে এবং এর শব্দটি শুনতে উপভোগ করবে। তার সাথে কথা বলার মাধ্যমে এবং তাকে সঠিক শব্দ ও বস্তুগুলি যুক্ত করতে শিখতে সাহায্য করার জন্য আকর্ষণীয় বিষয়গুলি নির্দেশ করে তাকে উৎসাহিত করুন।
  • বেশিরভাগ শিশু এই বয়সে কঠিন খাবারে যাওয়ার জন্য প্রস্তুত। যদি আপনার বাচ্চা সমর্থন নিয়ে বসতে শুরু করে এবং তার মাথা স্থির রাখতে পারে, তাহলে সে সম্ভবত তার জিহ্বা ব্যবহার করে খাবার মুখের পিছনের দিকে ঠেলতে পারবে, যাতে খাবার গিলতে সুবিধা হয়।
  • সে হাত থেকে বস্তুগুলি প্রেরণ করতে সক্ষম হবে এবং সেগুলি ধরে তুলতে পারবে যা মূলত তার দুই হাত ব্যবহার করে করতে হবে।
  • সে এই বয়সে অনেক বেশি হাসবে।

শিশুর খাওয়া

আপনার বাচ্চাকে বুকের দুধ বা ফর্মুলা দুধের পাশাপাশি দিনে কয়েকবার খাদ্যশস্যের সিরিয়াল খাওয়ানো সম্ভবত আপনি করে আসছেন; তবে, এখন তাকে আরো কঠিন খাবার খাওয়ানো শুরু করার সময়। আপনার বাচ্চা মিষ্টি স্বাদ পছন্দ করবে এবং তাই আপনার সন্তানকে সহজপাচ্য এবং হালকা স্বাদযুক্ত সবজি যেমন অ্যাভোকাডো, মিষ্টি আলু বা গাজর খাওয়ানো শুরু করবেন। কিছু মায়েরা সামান্য বেশি তিক্ত খাবারের সাথে শুরু করতে পছন্দ করেন যেমন সবুজ মটরশুটি যাতে তাদের বাচ্চারা মিষ্টি স্বাদে খুব বেশি আসক্ত না হয়ে পড়ে।

আপনি চেরি বা ক্র্যাকারের মতো কিছু আঙুলে ধরে খাওয়ার খাবার যোগ করার চেষ্টা করতে পারেন, তবে ঝুঁকিপূর্ণ ক্ষেত্র হিসাবে আপনার শিশুর উপর নজর রাখতে ভুলবেন না, যা প্রথমবার কঠিন খাবার খেতে শেখার সাথে সাথে গলায় লাগার ভয় থাকে। আপনার শিশুর কাছে ধীরে ধীরে বিভিন্ন খাবার পরিবেশন করুন, প্রতিদিন একটি করে দিন, এবং অ্যালার্জি প্রতিক্রিয়াগুলির জন্য নজর রাখুন।

ঘুমানো

এখানে আপনার শিশু পেতে চলেছে এমন কিছু ঘুমের অভ্যাস রয়েছে:

  • ২৫ সপ্তাহের শিশুর ঘুমের মধ্যে মোট চৌদ্দ বা পনেরো ঘন্টা ঘুম থাকে। সৌভাগ্যক্রমে, এর মধ্যে প্রায় ১১ ঘন্টা রাতে হয়, বাকিটা দিনে বিশ্রাম হিসাবে থাকবে।
  • এই বয়সের কিছু শিশু দিনের বেলা তাদের তৃতীয় ঘুম ছাড়তে প্রস্তুত।
  • আপনার শিশুর এই বয়সে ঘুমের সমস্যা হতে পারে যা অনেক কারণের কারণে হতে পারে; বৃদ্ধির হার এবং দাঁত বেরনো এর মধ্যে দুটি কারণ।
  • আপনার বাচ্চা রাতে জেগে উঠতে পারে এবং জেগে থাকতে পারে, যদি সে দক্ষতার সঙ্গে তার পাশ ফেরা অনুশীলন করতে খুব ব্যস্ত থাকে।
  • প্রাপ্তবয়স্কদের মতো, বাচ্চাদেরও রাতের মাঝখানে জেগে উঠার প্রবণতা থাকে। “রাতভর ঘুমানো”-র প্রকৃত অর্থ আসলে যখন কোনও বাচ্চা সেই জাগ্রত মুহুর্তগুলিতে নিজেকে শান্ত রেখে নিজে নিজে ফের ঘুমাতে সক্ষম হয় এবং আপনার জন্য কাঁদে না। কিছু পরিবার এই বয়সে তাদের সন্তানদের ঘুমের প্রশিক্ষণ দিতে শুরু করে।
  • যদিও আপনার বাচ্চা এখন গড়াগড়ি দিতে সক্ষম এবং তার পেটের উপর ভর দিয়ে শুয়ে সময় কাটানোর উপভোগ করতে পারে, তবে তাকে উপুড় হয়ে ঘুমাতে দেওয়া ভাল নয়। তাকে চিত হয়ে শুয়ে ঘুমাতে দেওয়া চালিয়ে যান।

একটি ২৫ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

এখানে আপনার ২৫ সপ্তাহ বয়সী যত্নের জন্য কিছু টিপস:

  • কিছু মহিলারা তাদের শিশুদের বুকের দুধ খাওয়ানোর সময় থেকি বোতলে করে জল খাওয়ানো বেছে নেন। আপনি যদি এখনও এটি না করেন তবে আপনি আপনার বাচ্চাকে জল খাওয়াতে একটি সিপি কাপ ব্যবহার করতে পারেন।
  • আপনার বাচ্চা হামাগুড়ি দেওয়া শুরু করবে এবং তাড়াতাড়ি যাত্রা শুরু করবে, তাই আপনি পরে আপনার অপ্রয়োজনীয় সমস্যাগুলি এড়ানোর জন্য আপনার বাড়িটিকে শিশুর জন্য সুরক্ষিত করা নিশ্চিত করবেন।
  • আপনার বাচ্চা এখন গড়াগড়ি দিতে শুরু করে, তাই তার পোশাক পাল্টানোর জায়গাটি মেঝেতে নিয়ে যাওয়ার কথা বিবেচনা করুন। এই ভাবে আপনি ঘুতে ঘুরতে তার পড়ে যাওয়ার ভয় পাবেন না যদি আপনি তার উপর থেকে কিছুক্ষণের জন্য ছোখ সরাতে পারেন।
  • আপনার ছয় মাস বয়সী একটি পেশাদারী ফটোশ্যুট করাতে পারেন।
  • যদি সে নিজের হাতে খাবার খেতে আগ্রহ দেখায় বা নিজের খাবার খাওয়ার জন্য এমনকি একটি চামচ ব্যবহার করার চেষ্টা করে, তাহলে তাকে তা করতে দিন। যদিও এটি বেশ নোংরা মনে হতে পারে তবে এটি আপনার বাচ্চাকে অনেক কিছু শেখাবে এবং আরও দ্রুত চামচ ব্যবহার করতে শিখতে সাহায্য করবে।

পরীক্ষা এবং টিকা

আপনার সন্তানের সব চেক-আপের জন্য নিয়ে যাওয়া ভাল। ফ্লু শট দেওয়ার বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলতে পারেন যেহেতু আপনার শিশু এখন এর জন্য যথেষ্ট বড় হয়েছে। আপনার শিশু তার ছয় মাস বয়সে যোগ্য পিসিভি ১৩, হিবস, ডিটিএপি, রোটাভিরাস, হেপাটাইটিস বি এবং পোলিওভিরাস ভ্যাকসিনের তৃতীয় ডোজ নিতে হবে। তার নয় মাস বয়সে ডাক্তারের কাছে যাওয়ার সময়সূচী নির্ধারণ করুন।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার বাচ্চা আপনার সাথে খেলা একা একা খেলার চেয়ে বেশি ভালবাসে। শুধু এই মজা নয় এবং আপনার সন্তানের সাথে আপনার বন্ধন গঠন করার সময় দেয়, তবে এটি তার শারীরিক, মানসিক, সামাজিক ও আবেগগত বিকাশে সহায়তা করে। এখানে কিছু খেলা এবং ক্রিয়াকলাপ রয়েছে যা আপনি আপনার শিশুর সাথে জড়িত করার চেষ্টা করতে পারেন।

ছবির অ্যালবাম

এটির জন্য আপনার যা দরকার তা হল একটি সরল ফটো অ্যালবাম যার মধ্যে প্লাস্টিক রয়েছে যাতে আপনি ছবিগুলিকে উলটে পালটে দেখতে পারেন। আপনার, আপনার সঙ্গীর, আপনার সন্তানের এবং অন্যান্য যত্নশীল ব্যক্তি ও আত্মীয়দের কিছু ছবি রাখুন। যখন আপনি একসঙ্গে বসবেন, তখন তাকে অ্যালবামটি দেখান এবং তাকে নিজে নিজে দেখতে দিন। সে সব রঙিন ছবি দ্বারা অভিভূত হবে এবং সে ছবির মুখগুলি চিনতে পেরে উত্তেজিতও হতে পারে।

কারণ ও প্রভাব

আপনার শিশুর আপনি তাকে যা দেখাবেন, সেই সবকিছুতেই মুগ্ধ হব যেহেতু প্রতিটি জিনিসই তার কাছে নতুন। যখন আপনি লাইটের স্যুইচ অন ও অফ করেন তখন কী ঘটবে তা দেখানোর চেষ্টা করুন, আপনার বাচ্চাকে ডোরবেলটি রিং করার জন্য উৎসাহিত করুন এবং এমনকি আপনি টেপ চালু করার অনুমতি দেওয়ার চেষ্টা করতে পারেন। এই নির্দিষ্ট কর্মগুলির কিছু নির্দিষ্ট ফলাফল আছে যা কিভাবে হয় তা শিখতে সাহায্য করবে।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

যদি আপনার বাচ্চা এখনো হাসতে, বকবক করতে শুরু না করে, বা চোখে চোখ না রাখে, সাহায্য ছাড়া বসতে না পারে এবং শব্দের সাড়া না দেয়; আপনি আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করতে পারেন।

প্রতিটি সন্তানের একই গতিতে বৃদ্ধি হবে না। একেবারে আরামদায়ক অবস্থায় তাদ্র প্রত্যেকের তাদের মাইলফলকে পৌঁছানোর একটি করে পথ আছে। যখন অকালে শিশুর জন্ম হয়, তখন তাদের মাইলফলকগুলিতে পৌঁছানোর জন্য তারা আরও বেশি সময় নিতে পারে, কিন্তু তারা কেন এটা করে তার নির্দিষ্ট কোন কারণ নেই। বাচ্চাদের বড় করে তোলায় অনেক সময়, প্রচেষ্টা ও ধৈর্য প্রয়োজন, তবে বাবামায়ের ভালবাসা এবং পথ নির্দেশনা দিয়ে, সব শিশুরা সুসংহত মানুষ হিসাবে বেড়ে উঠতে সক্ষম হবে।