এক্টোপিক গর্ভাবস্থা – কারণ, লক্ষণ, এবং চিকিত্সা

এক্টোপিক গর্ভাবস্থা - কারণ, লক্ষণ, এবং চিকিত্সা

গর্ভাবস্থা একটি মহিলার জন্য সবচেয়ে সুন্দর অভিজ্ঞতাগুলির একটি । মা হওয়ার উপহারটি বিহ্বলকারী এবং আপনার ও আপনার সঙ্গীর অভীষ্ট । যাইহোক, সব গর্ভাবস্থা স্বাভাবিক হতে পারে না, এবং কিছুকে আগেই শেষ করে দেওয়া উচিত কারণ এগুলিকে সফলতা পর্যন্ত বহন করা যায় না । এই ধরনের গর্ভাবস্থাগুলির একটি হল এক্টোপিক গর্ভাবস্থা । পৃথিবীর প্রায় ২% গর্ভাবস্থাই অক্টোপিক হয় এবং এটি মায়ের পক্ষে স্বাস্থ্যের ঝুঁকি থাকে ।

একটি এক্টোপিক গর্ভাবস্থা প্রাথমিকভাবে স্বাভাবিকের মত দেখাতে পারে, কিন্তু এটি অগ্রগতির সাথে সাথে, এটি বেদনাদায়ক হতে পারে এবং এটি নষ্ট করতে হয় ।

একটি এক্টোপিক গর্ভাবস্থা কি?

একটি প্রচলিত গর্ভাবস্থায়, শুক্রাণু ও ডিম্বানু ফ্যালোপিয়ান টিউবে নিষিক্ত হয় এবং গর্ভাবস্থায় স্প্যঞ্জের মতো এন্ডোমেট্রিয়াল আস্তরণের মধ্যে রোপণ করা হয় । এই আস্তরণ ডিমের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি প্রদান করে ।

একটি এক্টোপিক গর্ভাবস্থায়, কিন্তু, নিষিক্ত ডিম গর্ভাশয়ের বাইরে প্রোথিত হয় । একটি এক্টোপিক গর্ভাবস্থা এটি যতটা শোনাচ্ছে তার চেয়ে বেশি বিপজ্জনক কারণ এটি মায়ের জন্য মারাত্মক হতে পারে । সুতরাং, আপনার গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে কোন অদ্ভুত উপসর্গগুলির জন্য আপনি নজর রাখুন এবং আপনার যদি কিছু অস্বস্তি বোধ হয় তবে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন ।

একটি এক্টোপিক গর্ভাবস্থা কিভাবে ঘটে?

পূর্বে যেমন ব্যাখ্যা করা হয়েছে, শুক্রাণু ফ্যালোপিয়ান নলে নিষেকের জন্য সাঁতার কাটে যখন স্বাভাবিক গর্ভাবস্থা হয় এবং নিষিক্ত ডিমটি গর্ভের ভিতরের আস্তরণের মধ্যে প্রোথিত হয় । তবে, ফ্যালোপিয়ান টিউব ক্ষতিগ্রস্ত বা খুব সংকীর্ণ হলে, এটি একটি ভিন্ন স্থানে ডিমকে ইমপ্লান্ট করতে পারে । ইমপ্লান্টেশন ফ্যালোপিয়ান টিউব, পেটের এলাকায়, ডিম্বাশয়, এমনকি সার্ভিক্সের বাইরেই ঘটতে পারে । এমন ক্ষেত্রে ডিমটি পরিপক্ক হওয়া উচিত না এবং শিশুর বিকাশ হয় না ।

একটি এক্টোপিক গর্ভাবস্থা কতটা সাধারণ?

যুক্তরাষ্ট্রের একটি গবেষণার মতে, প্রতি ৮৫টি গর্ভধারণের মধ্যে ১টি একটি এক্টোপিক গর্ভাবস্থা হয় । এটি মোটামুটি এক বছরে ১২০০০টি এক্টোপিক গর্ভাবস্থা হয় ।

আরেকটি গবেষণায় দেখানো হয় যে, মাত্র ৫০% ক্ষতিগ্রস্ত মহিলাদের একটি অক্টোপিক গর্ভাবস্থার সমস্ত উপসর্গ দেখা যায়, যাতে এটি সনাক্ত করা আরও কঠিন হয়ে যায় ।

এক্টোপিক গর্ভাবস্থার কারণ:

একটি এক্টোপিক গর্ভাবস্থার সঠিক কারণ বিভিন্ন ক্ষেত্রে অস্পষ্ট হতে পারে, তবে এটি এমন কোনও কিছুর উতর ভিত্তি করতে পারে যার কারণে আপনার জরায়ুর উপর চাপ অথবা ভারসাম্যহীনতা সৃষ্টি করে, যেমন কোন অস্ত্রোপচার বা পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ । একটি সাধারণ কারণ হল একটি ক্ষতিগ্রস্ত ফ্যালোপিয়ান টিউব যে জরায়ুতে প্রোথিত করার জন্য একটি নিষিক্ত ডিমকে পরিবহন প্রতিরোধ করে এবং সেই কারণে এটি ফ্যালোপিয়ান টিউবেই প্রোথিত হতে পারে ।

এক্টোপিক গর্ভাবস্থার জন্য ঝুঁকির কারণ কি কি?

কিছু ঝুঁকির কারণ রয়েছে যা একটি এক্টোপিক গর্ভধারণের কারণ হতে পারে:

  • বয়স: এক্টোপিক গর্ভধারণের সব পর্যবেক্ষিত ক্ষেত্রে ৩৫-৪৪ বছরের মধ্যে পাওয়া যায় ।
  • আপনার পূর্ববর্তী গর্ভাবস্থা যদি এক্টোপিক হয়, তাহলে আপনার পরবর্তীটি একই হতে পারে তার একটি বড় সুযোগ আছে । এটির একটি কারণ হল এক্টোপিক গর্ভাবস্থা টিস্যুর ক্ষতি করতে পারে ।
  • যদি আপনার পেলেভিক বা পেটের সার্জারি হয়ে থাকে, তবে আপনার এক্টোপিক গর্ভাবস্থা হতে পারে কারণ সার্জারিটি ফ্যালোপিয়ান টিউবগুলির ক্ষতির ঝুঁকি সৃষ্টি করে এবং এক্টোপিক গর্ভধারণ হতে পারে ।
  • পেলেভিক ইনফ্লামেটরি ডিজিজগুলি সাধারণ ঝুঁকিপূর্ণ কারণ তারা ফ্যালোপিয়ান টিউবগুলিতে ক্ষতযুক্ত টিস্যু বিকাশ করতে পারে ।
  • পূর্বে প্ররোচিত গর্ভপাতও এছাড়া অভ্যন্তরীণ অঙ্গগুলিকে আহত হতে পারে তাই ঝুঁকি বৃদ্ধি করতে পারে ।
  • আইইউডির জায়গায় থাকার সময় আপনি যদি গর্ভধারণ করেন তবে আপনার এক্টোপিক গর্ভাবস্থা হতে পারে ।
  • একইভাবে, পূর্ববর্তী টিউবার লিগেশন কখনও কখনও ফ্যালোপিয়ান টিউবের পরিবর্তন করে ধারণ করাকে ব্যাহত করতে পারে ।
  • ধূমপান, এটি বিশ্বাস করা হয়, ফ্যালোপিয়ান টিউবগুলির স্বাভাবিকভাবে কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে, এবং নিষিক্ত ডিমটিকে গর্ভাবস্থায় স্থানান্তর করাকেও প্রভাবিত করে, ফলে এক্টোপিক গর্ভাবস্থা সৃষ্টি করে ।
  • যদি আপনি প্রজনন চিকিত্সা বা ওষুধের মধ্যে রয়েছেন, আপনার এটির ঝুঁকি বৃদ্ধি হয় । চিকিত্সার সময়, ফ্যালোপিয়ান টিউবগুলি খোলার জন্য ভ্রূণ পরিবহনের জন্য এটি সহজতর করা হয় । এটি ডাইলেশন কাউন্টারপ্রডাক্ট হতে পারে এবং একটি এক্টোপিক গর্ভাবস্থা হতে পারে ।
  • এন্ডোমেট্রিয়াসিস, একটি শর্ত যখন অন্তঃস্রোতীয় টিস্যু গর্ভের ভিতরে অন্য জায়গায় বেড়ে যায়, এটি একটি এক্টোপিক গর্ভাবস্থাকেও সৃষ্টি করতে পারে ।

একটি এক্টোপিক গর্ভাবস্থার উপসর্গ এবং লক্ষণ

এই ধরনের গর্ভাবস্থার শুরুতে স্বাভাবিক গর্ভাবস্থার লক্ষণগুলি থাকে যেমন:

  • একটি পিরিয়ড মিস
  • বমি বমি ভাব
  • অবসাদ
  • ভারী স্তন বা স্তনে ব্যথা
  • ঘন ঘন প্রস্রাব

যাইহোক, এটি অগ্রগতি হওয়ার সাথে সাথে, একটি এক্টোপিক গর্ভাবস্থায়, এছাড়াও একে একটি টিউব গর্ভাবস্থাও বলা হয়, অস্বস্তিকর উপসর্গ দেখা যায়, সবচেয়ে সুস্পষ্ট একটি হল যোনি থেকে অত্যধিক রক্তপাত । এটি যখন ঘটে তখন এক্টোপিক গর্ভাবস্থা নষ্ট হয়ে যায় এবং একটি চিকিৎসার জন্য জরুরী অবস্থা হিসাবে নির্দেশ করা হয় । একজটিলতাটি ভাঙা এক্টোপিক গর্ভাবস্থার ক্ষেত্রে, উপসর্গ এবং লক্ষণগুলি নিম্নরূপ:

  • অত্যাধিক ঘাম
  • গুরুতর এবং ধারালো পেলেভিক ও পেট ব্যথা
  • খুব দ্রুত হৃদস্পন্দন (>১১০ বিট / মিনিট)
  • অ্যানিমিয়ার মত ঠান্ডা এবং ফ্যাকাশে ত্বক
  • মাথা হালকা লাগা বা মাথা ঘোরা
  • অতিরিক্ত যোনিগত রক্তপাত
  • কাঁধে ব্যথাও হয় কিছু ক্ষেত্রে । (পেটের রক্তপাতের কারণে ডায়াফ্রাম ও ম্যানিফেস্টগুলিকে উত্তেজিত করতে পারে, ফলে আপনার কাঁধে ব্যথা হয়) ।
  • শকের চিহ্নগুলি ।

এক্টোপিক গর্ভাবস্থার পরীক্ষা

একটি নির্দিষ্ট পরীক্ষা যা একটি এক্টোপিক গর্ভাবস্থাকে নির্দিষ্টভাবে বোঝাতে পারে । বেশিরভাগ ক্ষেত্রে, উপরে বর্ণিত উপসর্গগুলির অত্যধিক প্রদর্শনের কারণে একটি এক্টোপিক গর্ভাবস্থা নির্ণয় করা হয় ।

স্বাভাবিক গর্ভাবস্থার মতো, একটি এক্টোপিক গর্ভাবস্থা এইচসিজি হরমোনের উপস্থিতির কারণে ক্ষতিকর বলে মনে করে একটি ইতিবাচক গর্ভাবস্থার পরীক্ষার ফলাফল দেখায় । যাইহোক, যদি এইচসিজির মাত্রা প্রত্যাশিত হারে বৃদ্ধি না পায়, তবে একটি এক্টোপিক গর্ভাবস্থা হিসাবে সন্দেহ করা হয় ।

এর পরে ভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড এবং আরও নিশ্চিতকরণের জন্য একটি পেলভিক পরীক্ষা করা হয় ।

একটি এক্টোপিক গর্ভাবস্থা নির্ণয় করা হয় কিভাবে?

একটি এক্টোপিক গর্ভাবস্থা নির্ণয় করা কঠিন, কারণ লক্ষণগুলি অন্য স্বাভাবিক গর্ভাবস্থার মতো হতে পারে । লক্ষণগুলি যেখানে খুব স্পষ্ট হয়, নিম্নলিখিত নির্ণয়ের পদ্ধতি ব্যবহার করা হয়:

  • ভ্যাজাইনাল আল্ট্রাসাউন্ড: নির্ণয়ের জন্য সবচেয়ে সাধারণ উপায় যা নিষিক্ত ডিমের অবস্থান প্রদর্শন করতে পারে ।
  • রক্ত পরীক্ষা: পূর্বে যেমন ব্যাখ্যা করা হয়েছে, রক্তের এইচসিজি স্তরগুলি বিশ্লেষণ করা হয় যা সাধারণত গর্ভাবস্থায় প্রকাশিত হয় । এক্টোপিক গর্ভধারণ একটি আল্ট্রাসাউন্ডের সময় সনাক্ত না হলে এটি করা হয় ।
  • কীহোল অস্ত্রোপচার: এটি একটি সাধারণ ল্যাপরোস্কোপিক কৌশল যা সাধারণ অয়ানেস্থেটিক্সের সাহায্যে সার্ভিক্স এবং ফ্যালোপিয়ান টিউব ঠাহর করাকে সহজ করে তুলতে পারে । প্রয়োজন হলে সার্ভিক্স গর্ভধারণ সম্পর্কে সচেতন থাকুন ।

এক্টোপিক গর্ভাবস্থার চিকিত্সা

এক্টোপিক গর্ভাবস্থা

একটি এক্টোপিক গর্ভাবস্থায়, কোনও উপায় নেই যে ভ্রূণ বেঁচে থাকবে । এবং এটি যত বড় হবে, মায়ের জন্য তত ঝুঁকি বাড়বে । যেহেতু নিষিক্ত ডিমটি গর্ভাবস্থায় স্থানান্তরিত করা যায় না, গর্ভাবস্থাকে নষ্ট করাই একমাত্র বিকল্প ।

সাধারণত প্রয়োগিত চিকিত্সা:

  • প্রত্যাশিত ব্যবস্থাপনা:

কিছু ক্ষেত্রে, লক্ষণগুলি গভীর না হলে আপনাকে কোন ওষুধ বা চিকিত্সা দেওয়া হয় না । এটি সাধারণত পছন্দসই হয় যাতে আপনাকে চিকিৎসাগত পার্শ্ব প্রতিক্রিয়া ভোগ করতে হয় না । তবে আপনি ঘনিষ্ঠভাবে নিরীক্ষিত হবেন, এবং আপনার গর্ভাবস্থা বেশিরভাগই তার নিজের মধ্যে দ্রবীভূত হবে । মৃদু অস্বস্তি, যা এই পদ্ধতি বরাবর আসে, কিন্তু তারও যত্ন নেওয়া হবে ।

  • ওষুধ:

মেথোট্রেক্সেটের একটি মাত্রা আপনার সিস্টেমে ইনজেকট করা হবে এবং ভ্রূণ ক্রমবর্ধমান হওয়া থেকে আটকানো হবে । এটি আপনার ডাক্তার দ্বারা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে এবং প্রয়োজনীয় বিবেচিত হলে দ্বিতীয় ডোজ সরবরাহ করা হবে । এতে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে এবং আপনার ডাক্তার আপনাকে ব্যাখ্যা করবেন এমন কিছু সতর্কতা অবলম্বন করতে হবে ।

  • মেথোট্রেক্সেটের সাথে চিকিত্সা করার পরে, ডাক্তাররা আপনাকে অন্তত তিন মাস ধরে গর্ভনিরোধকের ব্যবহার করার পরামর্শ দেবেন কারণ আপনার শরীরের মধ্যে এখনও ওষুধ উপস্থিত রয়েছে এবং আপনার সন্তানকে ধারণ করার ক্ষেত্রে ক্ষতি করতে পারে ।
  • আপনাকে অ্যালকোহল পান থেকে বিরত থাকার জন্য বলা হবে কারণ এটি মেথোট্রেক্সেটের সাথে প্রতিক্রিয়া জানাতে পারে এবং আপনার যকৃতের মারাত্মক ক্ষতি হতে পারে ।
  • সার্জারি:

যখন অভ্যন্তরীণ রক্তপাত সনাক্ত হয়, ডাক্তার অস্ত্রোপচার অবলম্বন করবেন । এতে ফ্যালোপিয়ান টিউব অপসারণ করা হয় যেখানে গর্ভাবস্থাটি পাওয়া যায় । এটি ল্যাপারোস্কোপির সাহায্যে করা হয় এবং দুটি ধরণের কীহোল অস্ত্রোপচার করা হয়:

  • সালপিঙ্গোসটমি: এক্টোপিক বৃদ্ধির জন্য ব্যবহৃত ফ্যালোপিয়ান টিউবটিতে একটি ছোট অংশ কাটা হয় । কাটাটিকে তারপর তার নিজে নিজে নিরাময় হতে দেওয়া হয় বা সেলাই করা হয় ।
  • সালপিঙ্গেকটমি: ফ্যালোপিয়ান টিউবের অংশ যেখানে এক্টোপিক বৃদ্ধি দেখা যায় তা অপসারিত করা হয়, এবং নলটির অবশিষ্ট দৈর্ঘ্য পুনরায় সংযুক্ত করা হয় । এক্টোপিক গর্ভাবস্থা ফ্যালোপিয়ান টিউবকে ভেঙে ফেললে এবং ক্ষতিগ্রস্ত হলে এটি করা হয় ।

উপরোক্ত আলোচিত ক্ষেত্রে, সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল আপনার ফ্যালোপিয়ান টিউবগুলির ভাঙ্গন । এই সময়ে, যখন সার্জারি সঞ্চালিত হয়, এবং আপনার ফ্যালোপিয়ান নলটির ক্ষতির পরিমাণের উপর ভিত্তি করে নির্দিষ্ট করা হয় বা সরানো হয় ।

একটি সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিত্সার বিকল্পগুলি সর্বদা ব্যাপকভাবে আলোচনা করা হয়, এবং আপনার অবস্থার স্তরের উপর নির্ভর করে করা হয় । সর্বদা নিশ্চিত হন যে আপনি সিদ্ধান্তের সাথে আরামদায়ক এবং প্রশ্ন জিজ্ঞাসা করতে দ্বিধা করবেন না ।

এক্টোপিক গর্ভাবস্থার পরে গর্ভবতী হওয়ার সম্ভাবনা

যাদের একটি এক্টোপিক গর্ভাবস্থা আছে তাদের জন্য ভাল খবর আছে । পরিসংখ্যান অনুযায়ী, যারা এক্টোপিক গর্ভধারণ করেছেন তাদের ১৮ মাসের মধ্যে স্বাস্থ্যকর গর্ভাবস্থার ৬৫% সম্ভাবনা রয়েছে । পরবর্তী দুই বছরে সম্ভাবনা ৮৫% বৃদ্ধি পাবে বলে আশা করা হয়, এই ক্ষেত্র সম্পর্কিত চিকিৎসা সার্জারিতে উন্নতির জন্য ধন্যবাদ ।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার ফ্যালোপিয়ান টিউব যদি সুস্থ থাকে ও ভালোভাবে চিকিৎসা করা হয় তবে স্বাভাবিক গর্ভধারণ ঘটবে ।

এক্টোপিক গর্ভাবস্থার প্রতিরোধ

একটি এক্টোপিক গর্ভাবস্থাকে প্রতিরোধ করার জন্য কোন কংক্রিট উপায় নেই, বেশিরভাগজটিলতা ক্ষেত্রেই, মহিলারা পরীক্ষার আগে তাদের প্রজনন অঙ্গগুলির মধ্যে কী চলছে তা অবগত হয় না । একটি এক্টোপিক গর্ভাবস্থা আছে কিনা তা একচেটিয়াভাবে পূর্বাভাস করা কঠিন করে তোলে ।

তবে, আপনি একটি এক্টোপিক / সার্ভিকাল গর্ভাবস্থায় অবদান রাখতে পারে যে ঝুঁকি তা হ্রাস করতে পারেন:

  • আপনি যদি নিয়মিত ধূমপায়ী হন, ধূমপান ছেড়ে দিন । এটি দেখা গেছে যে ধূমপান না করা নারীদের তুলনায় যারা ধূমপান করেছেন তাদের একটি এক্টোপিক গর্ভধারণ হওয়ার সম্ভাবনা বেশি ।
  • কনডমগুলিরমতোগর্ভনিরোধকব্যবহারকরাভাল, যাপেলভিকইনফ্লেমেটরিরোগসৃষ্টিকরতেপারেএমনSTDs পাওয়ারসম্ভাবনাহ্রাসকরে ।এইরোগফ্যালোপিয়ানটিউবে ক্ষতযুক্তটিস্যুরবিকাশেঅবদানরাখেএবংঅবশেষেএকটিঅক্টোপিকগর্ভাবস্থা দেয় ।
  • আপনার গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহের মধ্যে, কোনও বৈষম্য সনাক্ত করতে আপনার শরীর এবং এইচসিজি স্তরের উপর নিবিড়ভাবে নজর রাখুন ।
  • আপনি একটি শিশুর পরিকল্পনা করার সময় টিউব গর্ভাবস্থা প্রতিরোধ করার জন্য একটি চেক আপ সঙ্গে আপনার ফেলপিয়ান টিউব স্বাস্থ্য নিরীক্ষণ করুন ।

এক্টোপিক গর্ভাবস্থার পরে সমর্থন

একটি এক্টোপিক গর্ভধারণের পরে, এটি সাধারণ ঘটনা যে মায়ের মানসিক এবং শারীরিক স্বাস্থ্য প্রভাবিত হয় ।

পোস্ট-ডায়াগ্নোসিস এবং ফ্যালোপিয়ান টিউব গর্ভাবস্থার চিকিত্সা, আপনার ডাক্তারের গর্ভাবস্থার অবসান নিশ্চিত করতে হবে, কিন্তু তার পরেও, মা উপসর্গগুলির একটি ধারাবাহিকতা অনুভব করতে পারে ।

এটি মূলত গর্ভাবস্থার পরেও শরীরের এইচসিজির মতো গর্ভাবস্থার হরমোনগুলির উপস্থিতির কারণে হয় । এটি এখনও গর্ভবতী হওয়ার অনুভূতি করাবে । যদি উদ্বিগ্নতা, ভয়, রাগ, বা বিষণ্নতার অনুভূতি থাকে, তাহলে মাকে মনে রাখতে হবে যে গর্ভধারণটি তার দোষে ব্যর্থ হয়নি ।

গর্ভাবস্থার ক্ষতি শুধুমাত্র মায়ের জন্য বিষণ্ণতার কারণ নয়, তবে তার সঙ্গী এবং পরিবারের জন্যও । প্রয়োজন হলে পেশাদার সাহায্য চাইতে বা এমনকি হৃদয়-থেকে-হৃদয়ে কথা বলার জন্য খুব ঘনিষ্ঠ কারো সাহায্য নেওয়া বিচক্ষণ কাজ । একই অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে এবং একটি এক্টোপিক গর্ভাবস্থা সহায়তা গোষ্ঠী গঠন করে এমন অন্যান্য মহিলাদের সন্ধান করাও সাহায্য করতে পারে ।

কিভাবে একটি এক্টোপিক গর্ভাবস্থার সঙ্গে মোকাবিলা করতে হয়

যদি আপনি একটি এক্টোপিক গর্ভধারণের অভিজ্ঞতা পান তবে মনে রাখবেন যে একটি ফ্যালোপিয়ান টিউব সরানো হলে আপনার ভবিষ্যত গর্ভাবস্থাকে সমর্থন করার জন্য অন্যটি সবসময়ই থাকবে । নিজেকে এবং আপনার শরীরের নিজস্ব নিরাময় করার ক্ষমতার উপর বিশ্বাস রাখুন । শরীরের নিজস্ব নিরাময় প্রক্রিয়া আছে, এবং আপনার যা প্রয়োজন তা হল সময় এবং মনকে শান্ত রাখা ।

এক্টোপিক গর্ভাবস্থা সংক্ষিপ্ত হয়, প্রতিটি মায়ের স্বপ্নের ঠিক বিপরীত হয় । ভাল স্বাস্থ্য নিশ্চিত করতে এবং অগ্রগতির জন্য ভালভাবে প্রস্তুত হওয়ার জন্য আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে ক্রমাগত দেখা করুন । কোন উপসর্গ বা আপনি অস্বস্তিকর মনে করেন এমন লক্ষণ উপেক্ষা করবেন না । একটি এক্টোপিক গর্ভাবস্থার পরে, স্বাভাবিক অবস্থায় ফিরতে নিজেকে লালনপালন করার সময় নিন ।

এক্টোপিক গর্ভধারণের বিষয়ে ব্যাপকভাবে আলোচনা করা হয় না এবং তারা সামনে আসে শুধুমাত্র যখন এটি ঘটে । আপনি যত সম্ভব নারীদেরকে শিক্ষিত করতে সহায়তা করতে আপনার অংশের কাজ করতে পারেন, যাতে তারা এটি এড়াতে প্রয়োজনীয় সতর্কতাগুলি গ্রহণ করতে পারে এবং যদি তারা ঝুঁকি দেখা দেয় তবে সতর্ক থাকতে পারে ।