বড় বাচ্চা (5-8 বছর)

কিভাবে আপনার সন্তানের কোঁকড়ানো চুলের জন্য যত্ন নেবেন

তাহলে, আপনার একটি সন্তান আছে যার কোঁকড়ানো চুল আছে! আপনি সোজা চুলযুক্ত মেয়েদের ভিড়ের মধ্যে একটি কোঁকড়ানো মাথা খুব সহজেই চিহ্নিত করা যায় যে এই বিষয়টি সম্পর্কে আনন্দ করতে পারেন । এবং আপনি “স্বাভাবিকভাবেই কোঁকড়ানো?”, “আপনি কিভাবে তাদের নিয়ন্ত্রণ করেন?”-এর মত মন্তব্য শুনতে পারেন প্রায়ই । কোঁকড়ানো রিংলেটগুলি যে আকর্ষণীয় এই বিষয়ে কোন সন্দেহ নেই, তবে একই সময়ে এটি পরিচালনা করা কঠিন হতে পারে । এগুলি ফ্রিজি হওয়ার এবং অনেক জট পাকিয়ে যাওয়ার ঝোঁক থাকে । কোঁকড়ানো চুলযুক্ত বাচ্চাদের জন্য মা নির্দিষ্ট পণ্য, শৈলী, কার্ল টামে কৌশল বিবেচনা করতে পারে ।

বাচ্চাদের জন্য কোঁকড়ানো চুলের যত্নের টিপস

এখানে বাচ্চাদের কোঁকড়ানো চুলের যত্নের জন্য কিছু সহজ টিপস:

১) বেশি ঘন ঘন না ধোয়া

কোঁকড়ানো চুলে কম শ্যাম্পু করা সাধারণ অর্থে বিপরীত মনে হতে পারে । কিন্তু খুব বেশী ধোয়ার ফলে চুল শুষ্ক এবং ভঙ্গুর করতে পারে, কোঁকড়ানো চুলে আরো আর্দ্রতার প্রয়োজন । আপনি সম্ভবত সপ্তাহে দুইবার এটি ধুতে পারেন কারণ এই ধরনের চুল বেশ ভঙ্গুর হয় এবং ভিজা অবস্থায় ক্ষতির মুখোমুখি হয় । আপনি কো-ওয়াশিংকেও বিবেচনা করতে পারেন যা শুধুমাত্র কন্ডিশনারের সাথে চুল ধোয়া বোঝায় । সাধারণত শ্যাম্পুগুলিতে সালফেটস (ডিটারজেন্ট) থাকে যা চুলকে সঠিকভাবে পরিষ্কার করে তবে আর্দ্রতা ও প্রাকৃতিক তেলগুলিকে চুল থেকে ধুয়ে ফেলতে পারে, যা তাদের শুষ্ক করে এবং ক্ষতির ঝুঁকিপূর্ণ করে । সুতরাং, কোঁকড়ানো চুলগুলি কো-ওয়াশিংয়ের মাধ্যমে উপকৃত হতে পারে কারণ এটি আস্তে আস্তে প্রাকৃতিক আর্দ্রতার মাত্রা বজায় রাখে এবং চুল পরিষ্কার করে, ফলে চুলগুলিকে স্বাস্থ্যকর এবং স্থিতিশীল করে তোলে ।

২) জট ছাড়ানোর দক্ষতা

কোঁকড়ানো চুল খুব সহজেই জট পাকিয়ে যেতে পারে । কিন্তু আপনি জট কমানোর জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন । কোঁকড়ানো চুলকে শুকনো অবস্থায় জট ছাড়ানো থেকে বিরত থাকুন । এছাড়াও, আপনার ধোয়ার দিনের রুটিন সহজ করার জন্য বিশেষভাবে কোঁকড়ানো চুলের জন্য ডিজাইন করা একটি পণ্যের সাথে চুল পরিষ্কার করুন । এটি কেবল জটগুলি দ্রুত ছাড়াতে সাহায্য করবে না তবে চুলগুলিতে নরম মসৃণতা যোগ করতে পারে যা সেইসাথে আরও সুবিধাজনক করে তোলে । আপনি ক্লিঞ্জার ব্যবহার করার পরে একটি ভালো পরিমাণে কন্ডিশনার রাখতে পারেন । কন্ডিশনারকে কয়েক মিনিটের জন্য চুলে বসতে অনুমতি দিন এবং তারপর জট ছাড়াতে শুরু করুন । কন্ডিশনার চুলকে নরম ও মসৃণ করে এবং এটি আরো পরিচালনাযোগ্য হতে পারে । আপনি জট ছাড়ানোর আগে কন্ডিশনার না ধোয়ার কথা মনে রাখবেন ।

পরবর্তীতে আসে চুল আঁচড়ানো । লোকজনের চুল আঁচড়ানোর উপর বিভিন্ন মতামত আছে । অনেক মানুষ বিশ্বাস করে যে কোঁকড়ানো চুল ব্রাস দিয়ে আঁচড়ানো এড়ানো উচিত । পরিবর্তে, আপনি একটি বড় দাঁড়ার চিরুনি বা কেবল আঙ্গুলের ব্যবহার করা উচিত । কিছু আবার বলেন যে একটি ভেজা ব্রাশ দিয়ে কোঁকড়ানো চুলের উপর বিস্ময়কর কাজ করে । আপনি উভয় বিকল্পগুলি মিশ্রন করতে পারেন: ধোয়ার দিনগুলিতে চুল আঁচড়ে নিন এবং অন্যান্য দিনগুলিতে স্প্রে জলের বোতল ও কন্ডিশনারের সাথে আঙুল ব্যবহার করে জট ছাড়ান ।

৩) সুরক্ষামূলক স্টাইলিং-এর জন্য যান

আপনি দুবার ধোয়ার মধ্যে প্রতিরক্ষামূলক স্টাইলিং চেষ্টা করতে পারেন । প্রতিরক্ষামূলক স্টাইলিং জট পড়ার সংখ্যায় একটি উল্লেখযোগ্য পার্থক্য করতে পারে । আপনি চুল বিনুনি করতে পারেন । আপনার কাছে যদি বিনুনি করা কঠিন মনে হয় তবে আপনি, ব্যান্ড দিয়ে বাঁধা নির্বাচন করুন । এটা সহজ এবং তাড়াতাড়ি হয় । চুল ব্যান্ডিং এছাড়াও স্বাভাবিকভাবেই তাপে সঙ্কুচিত কোঁকড়ানো অংশগুলিকে খুলে দেয় । সুতরাং, এটি কোঁকড়ানো অংশের সংকোচনের সমস্যার সমাধান করতে পারে । বিশেষ করে যদি চান তবে মেয়ে দীর্ঘ চুল উপভোগ করতে পারে । আপনি এক দিন বা তার বেশি দিনের জন্য ব্যান্ড দিয়ে বেঁধে দিতে পারেন । আপনি এখনও অযৌক্তিক বিনুনি সম্পর্কে চিন্তিত হন, তাহলে আপনি ইচ্ছা হলে এগুলি ট্রিমিং করতে পারেন । পাশাপাশি, সুন্দরভাবে ছাঁটা চুল একটি কোঁকড়ানো চুলকে জগাখিচুড়ির চেয়ে ভাল চেহারা দিতে পারে! নিয়মিত ছাঁটাই এছাড়াও সহজে জট ছাড়ানোর মাধ্যমে ঝুঁকিপূর্ণ শুকনো শেষ অংশ বা ডগা বাতিল করতে সাহায্য করতে পারে ।

৪) নেতিবাচক মন্তব্য সীমাবদ্ধ করুন

টাইট কোঁকড়ানো চুল সামলানো কেকখাওার জন্য হেঁটে যাওয়ার মতো সহজ কাজ না । আপনার যদি আপনার সন্তানদের তুলনায় চুলের আলাদা টেক্সচার থাকে, আপনাকে কোঁকড়ানো চুল পরিচালনা করতে হবে সে সম্পর্কে নিজেকে শিখতে এবং শিক্ষিত করতে হবে । আপনি ধৈর্য হারাতে পারেন এমন অনেক সময় আসতে পারে । কিন্তু যত্ন করুন এবং আপনার বাচ্চাদের কোঁকড়ানো চুল পরিচালনার সময় কোন নেতিবাচক মন্তব্য পাস না করার চেষ্টা করুন । আপনার সন্তানের সম্ভবত জড়িত প্রচেষ্টা বা তার চুল যে ভিন্ন তা বুঝতে নাও পারে । অযৌক্তিক বা রায়মূলক কিছু বলার দ্বারা, আপনি আপনার বাচ্চাটির মনে তার কোঁকড়ানো চুলের জন্য নেতিবাচক অনুভূতিগুলি ট্রিগার করতে বা প্রতিকূল শরীরের চিত্রগুলির সমস্যাগুলি বিকাশ করতে পারেন । অভিযোগের জায়গায়, প্রায়শই তাকে বলুন তার কোঁকড়ানো চুল কত সুন্দর!

Related Post

৫) উপযুক্ত পণ্য ব্যবহার করুন

আপনার সন্তানের চুলের টেক্সচার নির্ধারণ করা এবং তারপরে চুলের ধরনের জন্য সর্বোত্তম ফলাফল পেতে সঠিক চুলের পণ্যগুলি নির্বাচন করুন । আপনি নিরাপদ এবং সিলিকন, সালফেট, প্যারাগনমুক্ত পণ্য নির্বাচন করতে পছন্দ করতে পারেন । আপনি চুলের ধরন সম্পর্কে নিশ্চিত হওয়া এবং সেই অনুযায়ী পণ্য নির্বাচন করার চেষ্টা করে বিভ্রান্ত বোধ করতে পারেন । আপনি সর্বদা একজন চুলের পেশাদার বা একটি স্যালনের সহায়তা তালিকাভুক্ত করতে পারেন । আপনি এই কাজে আপনাকে সাহায্য করার জন্য কোন অনলাইন কুইজ নিতে পারেন ।

৬) কোঁকড়ানো চুল রিফ্রেস করা বিবেচনা করুন

কোঁকড়ানো চুলগুলিকে ধোয়ার পরে অবিলম্বে এর সবথেকে ভাল অবস্থায় লাগতে পারে, কারণ কোঁকড়ানো অংশগুলি আরো সংজ্ঞায়িত এবং ভালো আকৃতিতে মনে হয় যা শুকানোর পর আর নাও থাকতে পারে । আপনি একটি স্প্রে জলের বোতলের সঙ্গে তাদের রিফ্রেশ করে প্রতিফলিত করতে পারেন । শুধু কয়েলগুলিকে স্প্রে করুন এবং আবার সংজ্ঞায়িত করতে একটু সামান্য কন্ডিশনার যোগ করুন । এছাড়াও, আপনি কোঁকড়ানো চুলগুলির সীমারেখায় কন্ডিশনারটি প্রয়োগ করার সাথে সাথে সেগুলি নরমভাবে টেনে আনতে পারেন । আপনার যদি সময় কম থাকে এবং সমস্ত জট পুনর্নির্মাণের জন্য হাতে যথেষ্ট সময় না থাকে, কেবল চুলে স্প্রে করুন এবং এটিকে হাওয়াতে শুকোনোর অনুমতি দিন ।

৭) লিভ-ইন কন্ডিশনার নির্বাচন করুন

চুল ধোয়ার পরে একটি লিভ-ইন কন্ডিশনার, ক্রিম বা তেল ব্যবহার করা আপনাকে সর্বশ্রেষ্ঠ কোঁকড়ানো চুলের সংজ্ঞা অর্জন করতে সহায়তা করতে পারে । চুল ধোয়ার পরে সঠিক কন্ডিশনার প্রয়োগ করুন । আপনি কিছু নারকেল তেল লাগানোর দ্বারা এটি পরিপূরক করুন এবং একটি সংজ্ঞায়িত জেল / সিরাম দিয়ে লক করতে পারেন । এটি কোঁকড়ানো অংশগুলিতে আর্দ্রতাকে সর্বাধিক সহায়তা করতে পারে এবং এভাবে তাদেরকে আরও বেশি শৃঙ্খলাবদ্ধ ও সিল্কি মসৃণ করে তোলে । শুধু স্নানের পরে ত্বকে লোশন ঘষা ত্বককে হাইড্রেটেড করে এবং আদ্রতাকে আটকে দেয়, একই জিনিস কোঁকড়ানো চুলের জন্য সত্য হতে পারে ।

আপনার সন্তানের অনন্য এবং সুন্দর প্রাকৃতিক কোঁকড়ানো চুল উদযাপন করুন । সুরক্ষা, আর্দ্রতা এবং কোঁকড়ানোর সংজ্ঞা উন্নত করে যে চুলের পণ্য সেগুলি নির্বাচন করুন । আপনার বাচ্চাকে একটি বাস্তব স্যালন থেকে চিকিত্সা করান যারা কোঁকড়ানো চুলগুলি পরিচালনা করার বিষয়ে দক্ষ । কোঁকড়ানো চুল সামলানো সময়ের সঙ্গে এবং আপনার বাচ্চা বড় হওয়ার সঙ্গে সঙ্গে কষ্ট-মুক্ত হতে পারে । ততক্ষণ পর্যন্ত, কোঁকড়ানো চুলের আনন্দ আচ্ছন্ন থাকুন!

 

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু