নবজাতক শিশুর দেহের চুল: কারণ এবং চিকিৎসা

নবজাতক শিশুর দেহের চুল

আপনি এখন দীর্ঘ নয় মাস পর একটি সুন্দর শিশুর মা হয়েছেন। প্রথমবার যখন আপনি আপনার শিশুকে কোলে নেন, তখন একটি যাদুময় এবং অলৌকিক অনুভূতি হয়। এখন আপনি তার বৈশিষ্ট্য এবং তার ত্বক লক্ষ্য করেন। ত্বক সম্ভবত কোঁচকানো হবে, এবং দেহে কিছু চুল থাকবে। যাইহোক, এই চুলগুলি অস্থায়ী যা শীঘ্রই চলে যাবে।

ল্যানুগো বা নবজাতক শিশুর দেহের চুল কী?

নবজাতক শিশুর দেহে পাওয়া চুলগুলি ল্যানুগো নামে পরিচিত। এটি ল্যাটিন শব্দ ‘লানা’ থেকে প্রাপ্ত যার অর্থ উল। আপনি পরিষ্কারভাবে চুলগুলি দেখতে পারেন যদিও এগুলি খুব সূক্ষ্ম গঠনের হবে। এই চুলের অধিকাংশই শিশুর পিঠ, কান, ঘাড়, মুখ এবং কাঁধে দেখা যায়। যদিও কিছু শিশুর ক্ষেত্রে বিশ্বে আগমনের বার্তা ঘোষিত হওয়ার আগেই দেহের চুলগুলি পড়ে যায়, কিন্তু কিছু বাচ্চা ল্যানুগো নিয়ে জন্মায়।

নবজাতক শিশুদের দেহের চুল থাকা কি স্বাভাবিক?

হ্যাঁ! বাচ্চাদের দেহের চুল থাকা সম্পূর্ণ স্বাভাবিক। এটি গর্ভে থাকার সময় শিশুদের জন্য প্রাকৃতিক নিরোধক। মায়েরা প্রায়ই এই সাধারণ ঘটনাটি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন, কিন্তু এটি অবশ্যই কয়েক সপ্তাহের মধ্যে অদৃশ্য হয়ে যায়। আশ্বস্ত থাকুন যে ল্যানুগো স্বাভাবিক এবং এটি অপসারণ করার কোন প্রয়োজন নেই। এই চুল ঘষে দিলে তা শুধুমাত্র শিশুর সংবেদনশীল ত্বকে জ্বালা সৃষ্টি করা ছাড়া আর কোনো ফল দেবে না। একটি অকালে জন্মানো শিশুর একটি ল্যানুগো, চুলসহ শিশু হওয়ার সম্ভাবনা বেশি। এই দেহের চুলের বিকাশ শুরু হয় যখন ভ্রূণ 18 থেকে 20 সপ্তাহ বয়সী হয়। এই সূক্ষ্ম, সুতোর স্তরের মতো চুল গাঢ় বর্ণবিশিষ্ট শিশুদের উপর ভালো করে দৃশ্যমান হয়।

নবজাতক শিশুদের দেহের চুল থাকা কি স্বাভাবিক?

নবজাত শিশুর দেহে চুলের ভূমিকা

ল্যানুগো নবজাতকের চুল বা শিশুর দেহের চুল মায়ের গর্ভে থাকার সময় একটি নির্দিষ্ট ভূমিকা পালন করে। এইভাবে এটি শিশুকে সাহায্য করে:

  • গর্ভস্থ অবস্থায় শিশুর ত্বক ভার্মিক্স নামক একটি মোমের মতো স্তর দিয়ে আচ্ছাদিত থাকে। এটি শিশুকে উষ্ণ রাখতে এবং তার ত্বক আর্দ্র রাখতে সহায়তা করে। এটি শিশুর জন্মের সময় সার্ভিক্সের মধ্যে দিয়ে মসৃণভাবে এগিয়ে যেতেও সাহায্য করে। ল্যানুগো শিশুর ত্বকের সাথে ভার্মিক্সকে কার্যকরভাবে ধরে রাখতে সাহায্য করে। ভার্মিক্স হল শিশুরা গর্ভে থাকাকালীন জন্ম হওয়া পর্যন্ত তাদের দেহের উপর জমা হওয়া পদার্থ।
  • গর্ভে বৃদ্ধির সময় দেহের চুলগুলি শিশুর মৃদু ত্বকের সুরক্ষা দেয়।
  • এটি শিশুর উপর অ্যামনিওটিক তরলের যে কোনো প্রভাব প্রতিরোধ করতেও সাহায্য করে।

শিশুর দেহের চুল সম্পর্কিত সমস্যা

ল্যানুগো চুল সম্পূর্ণরূপে বা যথাসময়ে ঝরে না থাকলে এটি পিতামাতার উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। শিশুটি বেড়ে ওঠার সাথে সাথে এটি স্পষ্ট চুলেও রূপান্তরিত হতে পারে। ল্যানুগো চুল নিম্নলিখিত সমস্যাও সৃষ্টি করতে পারে:

  • শিশুর সিএএইচ – কনজেনিটাল অ্যাড্রেনাল হাইপারপ্লেসিয়া নির্ণীত হলে, তার দেহের চুল দেখা দেয়। এটি ইঙ্গিত করে যে শিশু এনজাইম-অভাবযুক্ত।
  • সিএএইচ –এর কারণে করটিসোল বা অ্যালডোস্টেরনের মাত্রা কম হয় না পুরো অনুপস্থিত থাকে।
  • এটি পুরুষ হরমোন এন্ড্রোজেনের উৎপাদন বাড়ায় যার ফলে মুখে ও শরীরে অস্বাভাবিকভাবে চুলের বৃদ্ধি ঘটে ।
  • রক্তে সোডিয়ামের নিম্ন মাত্রার জন্যও সিএএইচ দায়ী। এর ফলে শিশুর হৃৎপিণ্ড সঠিকভাবে কাজ না করতে পারে।
  • পুত্র বা কন্যা সন্তানরা ল্যানুগো দ্বারা প্রভাবিত হয়।

শিশুর দেহের চুল সম্পর্কিত সমস্যা

নবজাতক শিশুর দেহের চুল কিভাবে অপসারণ করতে হবে?

নবজাতক শিশুদের ল্যানুগোর কীভাবে চিকিৎসা করা যায় সে সম্পর্কে আপনি যদি চিন্তিত হন তবে দ্রুত এবং স্থায়ী ফলাফল পেতে নিম্নলিখিত প্রতিকারগুলি চেষ্টা করুন:

  • হালকা শিশুর তেল ব্যবহার করে শিশুকে মৃদুভাবে মালিশ করা শিশুর দেহের চুল হ্রাস করার একটি প্রমাণিত উপায়। সেরা ফলাফলের জন্য সকালে এবং সন্ধ্যায় দিনে দুবার পুনরাবৃত্তি করুন। জলপাই তেল ব্যবহার করার অত্যন্ত সুপারিশ করা হয়।
  • হলুদ গুঁড়া, দুধ এবং চন্দন গুঁড়া মিশিয়ে পেস্ট বানান এবং শিশুকে স্নান করানোর আগে এটি প্রয়োগ করুন। যে এলাকায় ল্যানুগো বেশি আছে সেখানে বেশি করে প্রয়োগ করুন।
  • দুই টেবিল চামচ গমের আটা এবং এক টেবিল-চামচ গ্রামের আটা বা বেসন নিয়ে মেশান। এতে জল যোগ করে একটি ময়দার তাল তৈরি করুন। স্নানের আগে আপনার শিশুর শরীরের উপর আস্তে আস্তে এই তালটি ঘষে নিন, এবং আপনি একটি স্পষ্ট পার্থক্য লক্ষ্য করবেন।
  • শেষ উপায় হিসাবে, ডাক্তাররা সঠিক হরমোন মাত্রা নিয়ে আসতে স্টেরয়েডের মাধ্যমে সিন্থেটিক হরমোন প্রয়োগ করতে পারেন। যাইহোক, এটি সাবধানে করতে হবে এবং ঘনিষ্ঠভাবে নিরীক্ষণ করতে হবে। হরমোন সমস্যার চিকিৎসা দীর্ঘ সময় নেয় এবং ধৈর্য প্রয়োজন।
  • অর্ধ কাপ দুধে ডাল ও কাজুবাদাম মিশ্রিত করুন এবং আপনার ছোট্ট সোনার স্নান করার আগে এই মিশ্রণটি তার ত্বকে প্রয়োগ করুন।

শিশুর দেহের চুল অদৃশ্য না হলে কী করবেন?

প্রথম ছয় মাসের মধ্যে আপনার শিশুর দেহের চুল পড়ে না গেলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। চুল প্রথম আবির্ভুত হওয়ার সময়ের থেকে গাঢ় হয়ে যাচ্ছে কিনা তার উপর চোখ রাখুন। চুলগুলি স্বাভাবিকভাবে পড়ে যাওয়ার জন্য অপেক্ষা করা হল প্রথম বিকল্প। আপনার সন্তান যদি সিএএইচ-কনিজেনিটাল অ্যাড্রেনাল হাইপারপ্লেসিয়া থেকে ভোগে, তাড়াতাড়ি চিকিৎসার হস্তক্ষেপের প্রয়োজন হবে। আপনার বাচ্চার সঠিক হরমোন ভারসাম্য বজায় রাখার জন্য হরমোন ইনজেকশন দরকার, নাহলে অবস্থা আরও খারাপ হবে।

যদিও বেশিরভাগ ক্ষেত্রে ল্যানুগো খুব একটা উদ্বেগের কারণ নয়, তবে মায়েদের সবসময় তাদের উদ্বেগ সম্বন্ধে ডাক্তারকে জানানো উচিৎ। তারা এই উদ্বেগের মোকাবেলা করতে পারেন এবং প্রয়োজনীয় হলে প্রতিকারের পরামর্শ দিতে পারেন। বাচ্চার ল্যানুগো দিনে দিনে গাঢ় হয়ে উঠলে বা ঝরে যাওয়া বন্ধ হয়ে গেলে, তৎক্ষণাৎ শিশু বিশেষজ্ঞকে কল করুন। এছাড়াও, যদি কয়েক বছর বয়স হয়ে যাওয়ার পরও ল্যানুগো থেকে যায়, তবে এটি একটি খাদ্যাভ্যাসের ব্যাধি হতে পারে এবং এটিকে উপেক্ষা করা উচিত নয়।