গর্ভাবস্থায় অভ্যন্তরীণ চেক-আপ

গর্ভাবস্থায় অভ্যন্তরীণ চেক-আপ

আপনি যদি প্রথমবারের মা হতে চলেহেন, তবে আপনার প্রথম অভ্যন্তরীণ চেকআপ সম্পর্কে আপনি চিন্তিত হতে পারেন এবং আপনার গর্ভাবস্থায় আপনাকে কতবার এই অস্বস্তিকর চেকআপ করাতে হতে পারে তা নিয়েও ভাবতে পারেন। উত্তর হল – আপনাকে ঘন ঘন এটি করাতে হবে না, যদি আপনার নির্দিষ্ট জটিলতা থাকে যাতে আপনার নিয়মিত যোনি পরীক্ষার প্রয়োজন হতে পারে এবং প্রসব শ্রম চলাকালীন চেকআপ করাতে হতে পারে। গর্ভাবস্থায় অভ্যন্তরীণ চেকআপ বা যোনি পরীক্ষার বিষয়ে আপনার যা জানা দরকার তা এখানে আমরা আলোচনা করেছি।

গর্ভাবস্থায় অভ্যন্তরীণ চেকআপ কি?

আপনি ভাবতে পারেন যে কেন গর্ভাবস্থায় আপনাকে যোনি পরীক্ষা করাতে হবে। আপনি কিভাবে আপনার গর্ভাবস্থা নিয়ে এগিয়ে চলেছেন তা ট্র্যাক করার জন্য অভ্যন্তরীণ চেকআপগুলি করানো হয়। প্রসবের সময় এই পরীক্ষাটি সাধারণত আপনার আপনার প্রসব শ্রম কিভাবে এগিয়ে চলেছে তা পরীক্ষা করার জন্য ডাক্তার বা ধাত্রী আপনার জরায়ুতে আঙুল ঢুকিয়ে এটি করেন। যদিও কিছু মহিলার পুরো প্রক্রিয়া চলাকালীন চরম অস্বস্তি এবং ব্যথা অনুভব করতে পারেন, অন্যদের ক্ষেত্রে এটি মোকাবেলা করতে খুব অসুবিধা নাও হতে পারে। এর প্রক্রিয়া এবং যিনি করছেন তার কৌশল আপনি কতটা স্বচ্ছন্দ বোধ করবেন বাঁ অস্বস্তিতে ভুগবেন তার পার্থক্য করতে পারে। তবে অভ্যন্তরীণ চেকআপগুলি কোনোভাবেই আপনার শিশুর ক্ষতি করে না। এছাড়াও, যদি আপনি চরম অস্বস্তি অনুভব করেন তবে আপনি এটির বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলতে পারেন।

গর্ভাবস্থায় অভ্যন্তরীণ পরীক্ষার কারণ

গর্ভাবস্থায় অভ্যন্তরীণ পরীক্ষা করার কয়েকটি কারণ এখানে রয়েছে:

  • আপনার জরায়ুর অবস্থান পরীক্ষা করার জন্য গর্ভাবস্থার নবম মাসে অভ্যন্তরীণ চেকআপ করা যেতে পারে। আপনার প্রসব শ্রমের অগ্রগতির সাথে সাথে আপনার জরায়ু এর অবস্থান পরিবর্তন করবে এবং এই পরীক্ষার মাধ্যমে আপনার ডাক্তার সহজেই জানতে পারবেন।
  • আপনার জরায়ু কতটা পরিমাণ খুলেছে তা ট্র্যাক করতে পরীক্ষা করা হয়। প্রাথমিকভাবে, আকার ১ সেমি থেকে ১০ ​​সেমি পর্যন্ত হয়। যখন আপনার জরায়ু ১০ সেন্টিমিটার বা তার বেশি খুলে যায়, তখন আপনার শিশুকে বাইরে বের করার সময় হয়।
  • আপনার শিশুর অবস্থান এবং যদি অ্যামনিয়োটিক থলিটি ফাটিয়ে ফেলার দরকার আছে কিনা তা পরীক্ষা করতে ব্যবহৃত হয়।
  • আপনার শিশুর মাথার অবস্থান এবং এটি আটকে রয়েছে কিনা তা পরীক্ষা করতে করা হয়।
  • আপনার সন্তানের মাথাটি আপনার জরায়ুতে কিভাবে কি অবস্থানে রয়েছে তা জানতে সাহায্য করে।

আপনি যখন প্রসব শ্রমের অবস্থায় রয়েছেন তখন আপনার ডাক্তার নিম্নলিখিত পরিস্থিতিতে একটি অভ্যন্তরীণ যোনি পরীক্ষার সুপারিশ করতে পারেন:

. সংক্রমণ পরীক্ষা করা

হরমোন পরিবর্তন করা গর্ভবতী মহিলাকে বিভিন্ন যোনি সংক্রমণের জন্য আরও সংবেদনশীল করে তুলতে পারে, যেমন থ্রাশ বা গার্ডেনেরেল্লা। এছাড়াও, যদি আপনার কোনো যৌনরোগের ইতিহাস থাকে তবে আপনার ডাক্তার আপনাকে অভ্যন্তরীণ পরীক্ষা করাতে পরামর্শ দিতে পারেন।

. একটি পাপ স্মিয়ার পরীক্ষা করা

সাধারণত, প্রতি দুইবছর অন্তর একবার করে পাপ স্মিয়ার পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। তবে, যদি আপনি আপনার গর্ভাবস্থায় টেস্টের জন্য গিয়ে থাকেন তবে আপনি এটি নিয়ে আপনার ডাক্তারের সাথে আলোচনা করতে পারেন। আপনার ডাক্তার আপনাকে ছয় থেকে আট সপ্তাহ গর্ভবতী না হওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখার পরামর্শ দিতে পারেন। তবে, যদি তা জরুরি না হয়, আপনার ডাক্তার আপনার শিশুর প্রসবের আগে পর্যন্ত স্থগিত রাখার জন্য বলতে পারেন।

. রক্তপাতের জন্য পরীক্ষা করা

কখনো কখনো, আপনি গর্ভাবস্থায় রক্তপাত অনুভব করতে পারেন। গর্ভাবস্থায় রক্তপাত উদ্বেগের কারণ। আপনার ডাক্তার রক্তপাতের কারণ যাচাই করার জন্য যোনির পরীক্ষার পরামর্শ দিতে পারেন। যোনি পলিপসের কারণেও রক্তপাত হতে পারেএগুলি নিজে থেকে বা যৌন মিলনের সময় ফেটে গেলে রক্তপাত শুরু হয়।

. প্রসব শ্রম প্রেরণা প্রতিরোধ

কখনো কখনো, প্রসব শ্রমের সময় একটি অভ্যন্তরীণ পরীক্ষা আপনাকে কোনো শ্রম প্রেরণকারী ওষুধ সেবন থেকে বিরত রাখার পরামর্শ দেওয়া যেতে পারে। কারণ একটি অভ্যন্তরীণ পরীক্ষা ডাক্তারকে আপনার শ্রম কতটা প্রগতিশীল তা জানতে সহায়তা করে এবং যদি প্রয়োজন হয় তবে তিনি আপনার প্রসব যন্ত্রণা আনতে ওষুধ প্রয়োগ করতে পারেন।

আপনাকে কত ঘন ঘন পরীক্ষা করা হবে?

বেশিরভাগ মহিলার প্রথম ত্রৈমাসিকে প্রথম যোনি পরীক্ষা করাতে হতে পারে, কোনো সংক্রমণ আছে কিনা এবং সার্ভিক্স শ্লেষ্মা প্লাগটি সিলিক্স হয়েছে কিনা তা ডাক্তার পরীক্ষা করে দেখবেন। এরপরে, আপনার তৃতীয় ত্রৈমাসিকে বা গর্ভাবস্থার ৩৬তম সপ্তাহের মধ্যে আপনার অভ্যন্তরীণভাবে পরীক্ষা করা হবে। এটি আপনার জরায়ুর প্রসারণ পরীক্ষা করার জন্য করা হয় এবং আপনার গর্ভাবস্থার নবম মাসে এই পরীক্ষাটি প্রতি সপ্তাহে করা যেতে পারে। তবে, আপনি যদি নিম্নলিখিত চিকিত্সাগত সমস্যায় আক্রান্ত হন, তবে আপনাকে অভ্যন্তরীণ পরীক্ষার পরামর্শ দেওয়া হতে পারে:

  • আপনি অকাল প্রসবের ঝুঁকিতে রয়েছেন
  • আপনি স্পটিং বা হালকা রক্তের ছিটের অভিজ্ঞতা পাচ্ছেন
  • আপনার যোনিতে আপনি কিছুটা বৃদ্ধি লক্ষ্য করেন।

আপনার কখন পরীক্ষার অনুরোধ করা উচিত?

আপনি যদি নিজের প্রসব শ্রমকে প্ররোচিত করার জন্য বা কোন পরিস্থিতিতে রয়েছে তা জানতে চান, তবে আপনি নিজের ডাক্তারকে অভ্যন্তরীণ চেকআপ করার সাহায্য চাইতে পারেন। একটি অভ্যন্তরীণ চেকআপ আপনি প্রসব শ্রমের কতটা নিকটে বা দূরে রয়েছে তা আপনার ডাক্তারকে জানতে সহায়তা করবে। এছাড়াও, যদি আপনি তীব্র ব্যথাতে থাকেন এবং এটি আপনার পক্ষে অসহনীয় হয়ে ওঠ, তবে অভ্যন্তরীণ চেকআপ আপনাকে প্রসব ব্যথা প্ররোচিত করার বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

আপনার কি যোনি পরীক্ষার জন্য ‘হ্যাঁ’ বলা উচিত?

না, এটি সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে। যদি আপনি চূড়ান্ত অস্বস্তি বোধ করেন এবং আপনার গর্ভাবস্থায় কোনও চিকিত্সা সংক্রান্ত জটিলতা না থেকে থাকে, তবে আপনি যোনি পরীক্ষা না করানোর সিদ্ধান্ত নিতে পারেন। একটি যোনি পরীক্ষা অস্বস্তিকর হতে পারে, তবে অভ্যন্তরীণ পরীক্ষা করার সময় অত্যন্ত যত্ন নেওয়া হয়। যদি গর্ভাবস্থায় বারবার যোনি পরীক্ষা করা হয় তবে এটি আপনার অনাগত শিশুর প্রতি সংক্রমণের ঝুঁকিও তৈরি করতে পারে। একই সময়ে, আপনি এই সত্যটিকে উপেক্ষা করতে পারবেন না, যে একটি অভ্যন্তরীণ পরীক্ষা আপনাকে জানতে সহায়তা করে যে আপনার প্রসব শ্রম কিভাবে এগিয়ে চলছে, যা আপনাকে প্রসব শ্রমের জন্য ব্যথা প্ররোচিত করার বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে।

গর্ভাবস্থায় অভ্যন্তরীণ চেকআপের পদ্ধতি

আপনার ডাক্তার কিভাবে অভ্যন্তরীণ চেকআপ করবেন তা এখানে রয়েছে:

. গ্লাভ পরা হাত দিয়ে অভ্যন্তরীণ পরীক্ষা

আপনার কোমর থেকে নিচের অংশের সব পোশাক খুলতে হবে। আপনার চিকিত্সক আপনাকে হাঁটু ভাঁজ করে আপনাকে আরামের সাথে চিৎ হয়ে শুতে বলবেন। তিনি একটি রাবার গ্লাভ পরবেন এবং তৈলাক্তকরণের জন্য কিছু ক্রিম লাগাবেন। তিনি আপনার জরায়ু অনুভব করতে আপনার যোনিতে দুটি আঙ্গুল ঢুকিয়ে দেবেন। আপনার জরায়ুর উপরের অংশটি পরীক্ষা করতে তিনি আপনার পেটে তার অন্য হাতটি রাখতে পারেন।

১. গ্লাভ পরা হাত দিয়ে অভ্যন্তরীণ পরীক্ষা

. একটি স্পেকিলামের সাথে অভ্যন্তরীণ পরীক্ষা

এই পদ্ধতিতে, যোনি পরীক্ষার জন্য একটি প্লাস্টিক বা ধাতব উপকরণ ব্যবহৃত হয়। টেবিলের প্রান্তে আপনার হাঁটু উপরের দিকে মুড়ে আপনাকে চিৎ হয়ে শুইয়ে রাখা হবে। কিছু উষ্ণ জলে যন্ত্রটি উষ্ণ করার পরে, আপনার ডাক্তার আপনার যোনি খোলার জন্য আস্তে আস্তে যন্ত্রটি প্রবেশ করাবেন। এটি আপনার যোনি এবং জরায়ুর অভ্যন্তরে দেখতে আপনার ডাক্তারকে সাহায্য করবে।

আপনার ডাক্তার আপনার গর্ভাবস্থার ৩৮ সপ্তাহের পরে আপনার অভ্যন্তরীণ পরীক্ষার জন্য এই পদ্ধতি দুটির কোন একটি সুপারিশ করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল আরাম করা এবং আতঙ্কিত না হওয়া। শান্ত থাকুন এবং আপনার শ্রোণীর পেশী খুব টাইট রাখবেন না। প্রক্রিয়া চলাকালীন গভীর এবং ধীরে ধীরে শ্বাস নিতে থাকুন, এটি আপনাকে আপনার পেশীগুলি শিথিল করতে সহায়তা করতে পারে।

যদি আপনার জল ভাঙে (অ্যামনিওটমি)

জল ভাঙা এমন একটি ঘটনা যা আপনি প্রসব শ্রমের কাছাকাছি আসার সাথে সাথেই ঘটে। তবে, যদি আপনি গর্ভাবস্থার ৩৭ সপ্তাহের আগে জল ভাঙার অভিজ্ঞতা পান তবে এটি উদ্বেগের কারণ হতে পারে। আপনার যোনি থেকে কোনও তরল বা জলীয় পদার্থ বেরিয়ে আসা লক্ষ্য করারর সাথে সাথে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। যদি আপনার অ্যামনিয়োটিক থলি ফেটে যায়, তবে আপনার ডাক্তার এটি নিশ্চিত করার জন্য একটি অভ্যন্তরীণ পরীক্ষা করতে পারেন। আপনার ডাক্তার ফেটে যাওয়া অ্যামনিয়োটিক থলির পরীক্ষা করতে নীচের যে কোনও একটি কৌশল অবলম্বন করতে পারেন:

আপনার ডাক্তার তুলো ব্যবহার করতে পারেন, যা আপনার জল ভাঙছে কিনা অর্থাৎ অ্যামনিয়োটিক তরল পরীক্ষা করতে সাহায্য করবে। অ্যামনিকেটর নামে পরিচিত এটি হল লম্বা হলুদ রঙের তুলোর খন্ড, এটি অ্যামনিয়োটিক তরল জাতীয় ক্ষারীয় তরলের সংস্পর্শে এলে এর রঙ পরিবর্তন করে। কখনো কখনো, কিছু সংক্রমণের জন্য যোনির স্রাব পরীক্ষা করতে একটি তুলোর বল ব্যবহার করা যেতে পারে।

বিকল্পভাবে, আপনার অ্যামনিয়োটিক থলিটি ফুটো হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার ডাক্তার একটি নমুনা ব্যবহার করতে পারেন। আপনার ডাক্তার সাবধানতার সাথে আপনার জরায়ু পরীক্ষা করবেন এবং আপনার জল ভেঙে গেছে কিনা বা কোন সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে দেখবেন।

তবে কিছু ক্ষেত্রে উপরোক্ত দুটি পদ্ধতি অবলম্বন করার পরেও আপনার জলটি ভেঙে গেছে কিনা তা আপনার ডাক্তারের পক্ষে সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে। এইরকম পরিস্থিতিতে, সবচেয়ে ভাল কাজটি হল অপেক্ষা করা এবং নজর রাখা। বেশিরভাগ ক্ষেত্রে, আপনাকে বাড়িতে ফিরে যেতে এবং আপনার লক্ষণগুলি পর্যবেক্ষণ করতে বলা হবে। তবে, যদি আপনার ডাক্তার আপনাকে নিজের পর্যবেক্ষণের আওতায় রাখার প্রয়োজনীয়তা অনুভব করেন তবে আপনাকে হাসপাতালে থাকতে হবে।

প্রসবের পরে অভ্যন্তরীণ পরীক্ষা

আপনি যদি মনে করেন প্রসবের পরে আপনার যোনি পরীক্ষার সমস্যাগুলি শেষ হয়ে গেছে, তবে এটি জেনে হতাশ হতে পারেন যে আপনার সন্তানের জন্ম দেওয়ার পরেও আপনাকে অভ্যন্তরীণ পরীক্ষা করতে হতে পারে। এটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এই অভ্যন্তরীণ পরীক্ষার সাথে সাথে আপনার ডাক্তার নিশ্চিত করবেন যে আপনার যোনিতে কোনো সেলাই প্রয়োজন আছে কিনা তা নিশ্চিত করে নিন। গর্ভাবস্থাকালীন অভ্যন্তরীণ চেকআপ ব্যথাজনক হলেও, জন্ম দেওয়ার পরে অভ্যন্তরীণ পরীক্ষা আরও অস্বস্তিকর ও বেদনাদায়ক হতে পারে এবং আপনার ডাক্তার আপনাকে ব্যথা ও অস্বস্তি সহ্য করার জন্য গ্যাস দিতে পারেন। আপনার স্বাস্থ্যের ক্রমাগত পর্যবেক্ষণ করা হবে, এবং তার জন্য, আপনার ডাক্তার আপনার রক্তচাপ ও শরীরের তাপমাত্রাও পরিমাপ করবেন।

এই সত্য অস্বীকার করার দরকার নেই যে, যোনি পরীক্ষা আপনাকে অস্বস্তিকর করে তুলতে পারে এবং এমনকি কখনো কখনো ব্যথাও হতে পারে। তবুও, কিছু ক্ষেত্রে, যোনি পরীক্ষা করা প্রয়োজনীয় হয়ে পড়ে। যদি গর্ভাবস্থায় যোনি পরীক্ষার বিষয়ে আপনার সন্দেহ এবং উদ্বেগ থাকে তবে আপনার এই উদ্বেগগুলি নিয়ে আপনার ডাক্তারের সাথে আলোচনা করা উচিত।