শিশু কন্যার উচ্চতা এবং ওজন বৃদ্ধি চার্টঃ 0-12 মাস

শিশু কন্যার উচ্চতা এবং ওজন বৃদ্ধি চার্টঃ 0-12 মাস

আপনি যদি একজন শিশু কন্যার জননী হয়ে থাকেন এবং তার প্রথম বছরে বৃদ্ধি সম্পর্কে উদ্বিগ্ন হন,সে ব্যাপারে আপনাকে সাহায্যের জন্য এখানে কিছু রইল।শিশু কন্যার এক থেকে 12 মাস বয়সের স্বাভাবিক বৃদ্ধি চার্ট সম্পর্কে আরও জানতে পড়ুন।আপনার ছোট্ট সোনামণির শিশু রোগ বিশেষজ্ঞ সাধারণত তার ওজন এবং উচ্চতার পরিবর্তনগুলি তার বৃদ্ধি চার্ট আকারে নজর রাখেন।এটি তার বৃদ্ধি নির্ধারণের চূড়ান্ত নির্দেশিকা প্রকাশ করার পাশাপাশি যেকোনও উন্নয়নমূলক বিলম্ব নির্ধারণেও সাহয্য করে।

শিশু কন্যা বৃদ্ধি চার্ট (0-12 মাস)

শিশু কন্যা বৃদ্ধি চার্ট (0-12 মাস)

একটি শিশু কন্যার বৃদ্ধি চার্ট তৈরী করা হয়ে থাকে সময়ে সময়ে তার উচ্চতা,ওজন এবং তার মাথার পরিধি পরিমাপের উপর ভিত্তি করে।প্রথম ধাপের পরিমাপটি নেওয়া হয় তার জন্মের সময়।ডাক্তার সাধারণত শিশু কন্যাটির ওজন নেন শিশুদের জন্য বিশেষভাবে প্রস্তুত ওজন মাপকাঠিতে তাকে স্থাপন করার মাধ্যমে।উচ্চতাটি তাকে চিৎ করে শুয়ে রেখে তার মাথা থেকে পা পর্যন্ত দৈর্ঘ্য নিয়ে পরিমাপ করা হয়ে থাকে।আর মাথার পরিধিটি পরিমাপ করা হয় তার ভ্রূ’গুলির মাত্রায় মাথার চারপাশে একটি পরিমাপক ফিতে ব্যবহারের মাধ্যমে। পরবর্তী পরিমাপগুলি নিয়মিত চিকিৎসকের সাথে দেখা করার সময় অথবা বাচ্চাকে টিকা দেওয়ানোর সময় নেওয়া হয়ে থাকে।এই মানগুলি একটি বৃদ্ধি কার্ভ পাওয়ার জন্য যুক্ত করা হয় যা বৃদ্ধির ধরণ চিহ্নিত করার ক্ষেত্রে সহায়ক হয়।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) থেকে প্রমাণ গ্রোথ চার্টের সাথে তুলনা করে শিশু কন্যার শতকরা বৃদ্ধি গণনা করা হয়।শতকরা গণনা করতে কয়েক হাজার স্বাস্থ্যকর শিশু কন্যার কাছ থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে WHO চার্টটি তৈরী করা হয়েছে।যার নুন্যতম মান 3 শতাংশের সাথে মিলে যায় যখন আবার সর্বোচ্চ 97 শতাংশের সাথে মেলে।সাধারণত একটি শিশুর বৃদ্ধির পরিমাপ সর্বোনিম্ন থেকে সর্বোচ্চ পরিমাপ পরিসরের যেকোনও জায়গায় পড়তে পারে।

বয়স (মাসে) ওজন (কেজিতে) উচ্চতা (সেন্টিমিটারে) মাথার পরিধি (সেন্টিমিটারে)
0 2.4-4.2 45.6-52.7 31.7-36.1
1 3.2-5.4 50.0-57.4 34.3-38.8
2 4.0-6.5 53.2-60.9 36.0-40.5
3 4.6-7.4 55.8-63.8 37.2-41.9
4 5.1-8.1 58.0-66.2 38.2-43.0
5 5.5-8.7 59.9-68.2 39.0-43.9
6 5.8-9.2 61.5-70.0 39.7-43.9
7 6.1-9.6 62.9-71.6 40.4-45.3
8 6.3-10.00 64.3-73.2 40.9-45.9
9 6.6-10.4 65.6-74.7 41.3-46.3
10 6.8-10.7 66.8-76.1 41.7-46.8
11 7.0-11.0 68.0-77.5 42.0-47.1
12 7.1-11.3 69.2-78.9 42.3-47.5

শিশু কন্যা বৃদ্ধি চার্টের শতকরা বোঝা

বৃদ্ধি পরিমাপের শতকরা পদ্ধতিটি বুঝতে পারাটা কিছুটা বিভ্রান্তিকর হতে পারে।তবে একটি শিশু কন্যার বৃদ্ধি পরিমাপের এটি একটি সহজ উপায়।এই শতকরা গণনাটি WHO বৃদ্ধি চার্টের দ্বারা সরবরাহকৃত প্রমাণ মানের থেকে উদ্ভূত।

ধরুন একটি শিশুর ওজন 75 শতাংশের মধ্যে রয়েছে,এর অর্থ হল এই যে শিশু কন্যার সাধারণ সারণীর মধ্যে,74% শিশুর ওজন তার ওজনের থেকে কম আর 25% শিশুর ওজন তার থেকে বেশি।এটি সাধারণ মানের তুলনায় শিশুটির স্বাস্থ্য এবং বিকাশ সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা দেয়।ওজন,উচ্চতা এবং মাথার পরিধি বৃদ্ধির প্রতিটি পরিসরে শতকরা মান আলাদা আলাদা হয়ে থাকে এবং প্রায় সবসময়েই একে অপরের থেকে পৃথক হয়।বৃদ্ধির সার্বিক মূল্যায়ণে এই তিনটি পরিমাপই অন্তর্ভূক্ত থাকে।

একটি শিশু কন্যার উচ্চতা এবং ওজন বৃদ্ধি চার্ট কীভাবে পড়বেন?

অভিভাবক হিসেবে,কীভাবে একটি শিশুর ওজন এবং উচ্চতা বৃদ্ধি চার্টের ব্যাখ্যা করা যায় তা সম্পর্কে আপনার একটা সচেতনতা থাকা খুবই জরুরী।আপনি আপনার বাচ্চার ডাক্তারের সহকারীকে শিশু কন্যার বৃদ্ধি চার্টটিকে ভালভাবে বুঝিয়ে দেওয়ার জন্য অনুরোধ করতে পারেন।এছাড়াও এখন শিশু কন্যার উচ্চতা,ওজন এবং মাথার পরিধির শতকরা হিসাব পরিমাপের অনেকগুলি অনলাইন টুল উপলভ্য।সামগ্রিক বৃদ্ধি পর্যবেক্ষণ করতে গ্রাফ হিসাবে চিহ্নিত করার বদলে আপনি পৃথক শতকরাগুলিতে পৌঁছাতে এগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন।বৃদ্ধি চার্ট পড়ার সময় মনে রাখার মত কয়েকটি বিষয় হলঃ

  • সংশ্লিষ্ট লিঙ্গানুযায়ী তুলনাগুলি করা সবসময় নিশ্চিত করুন।শিশু পুত্র এবং কন্যার ক্ষেত্রে তাদের বৃদ্ধির সর্বোনিম্ন এবং সর্বোচ্চ মানের মধ্যে সামাণ্য পার্থক্য থাকে।
  • অসুস্থতার সময়ে নেওয়া পরিমাপগুলি প্রকৃতস্বাস্থ্যকরমানকেপ্রতিফলিতকরেনা, বিশেষতওজনের ক্ষেত্রে।সুতরাং যদি নিরাময়ের পর ওজনের বিকাশ ধারাবাহিকভাবে হতে থাকে তবে সে ক্ষেত্রে এই সব পরিস্থিতিতে নেওয়া রেখাচিত্রটিতে দৃষ্টি নিবন্ধন করা উপেক্ষা করা যেতে পারে।
  • দাঁত ওঠার যন্ত্রণা,ক্ষুধামান্দ্য,অসুস্থতা ইত্যাদির মত কারণে ওজনের উত্থান পতন একটি শিশুর ওজন চার্টে সামাণ্য প্রভাব ফেলতে পারে।ওজন হ্রাসের এই সকল জ্ঞাত কারণগুলিকে বৃদ্ধির একটি ধাক্কা হিসেবে নেওয়ার প্রয়োজন নেই।
  • সন্তোষজনক শতকরা মান বৃদ্ধির একটি ভাল হার হিসেবে বিবেচনা করা হয়,তবে এটি জরুরী নয় যে শিশু সর্বদাই তার বৃদ্ধির সর্বোচ্চ পরিসরের কাছাকাছি অবস্থান করবে।
  • শিশুর বৃদ্ধির পরিমাপ করার সময় মনে রাখা প্রয়োজন যে,সে ক্ষেত্রে শিশুর উচ্চতা এবং ওজনের পরিমাপ করাই হল গুরুত্বপূর্ন বিষয়।যেসব শিশু নিম্ন মান দিয়ে শুরু করেছে, তাদের বৃদ্ধির বছরগুলিতে প্রত্যাশিত উচ্চতা এবং ওজন বাড়ার প্রবণতা থাকে।অতএব,সময়ের সাথে সাথে প্রতিটি শিশুর বৃদ্ধির মূল্যায়ন করা উচিত তাদের জন্মের সময়ের বৃদ্ধির মানটিকে মাথায় রেখে।
  • শিশুদের প্রথম বছরে তাদের ওজন,উচ্চতা এবং মাথার পরিধি পরিমাপ করার সময় ত্রুটি হওয়ার সম্ভাবনা থাকে তাদের ক্রমাগত নড়াচড়া করার কারণে।এটি শিশু কন্যার উচ্চতা চার্টে নানা পরিবর্তন নিয়ে আসতে পারে।এক্ষেত্রে আপনি যদি কিছু ভুল পরিমাপ পাচ্ছেন বলে সন্দেহে থাকেন তবে সেক্ষেত্রে আপনার ডাক্তারবাবুকে পুনরায় পরিমাপ নেওয়ার জন্য অনুরোধ জানান।

শিশু কন্যার বৃদ্ধিকে প্রভাবিত করে যে বিষয়গুলি

একাধিক কারণগুলি একটি শিশু কন্যার বৃদ্ধিতে প্রভাব ফেলে,যেগুলি হল জিনগত,স্বাস্থ্যগত এবং বাইরের পরিবেশের সংমিশ্রণ।এখানে তার কিছু রইলঃ

1.জিনগত

একটি শিশুর বৃদ্ধিতে জিনের ভূমিকা ব্যাপক।যে সকল অভিভাবকরা স্বাভাবিক গড় উচতার থেকেও বেশি লম্বা হয়ে থাকেন অথবা সুঠাম দেহের অধিকারী হয়ে থাকেন সম্ভবত সেই একই জিনগুলিই তাদের সন্তানের মধ্যেও সঞ্চালিত হবে।

2.পুষ্টি

শিশুদের সঠিকভাবে বৃদ্ধির জন্য নির্দিষ্ট পরিমাণে ক্যালোরি এবং পুষ্টির প্রয়োজন।এই বয়সের শিশুরা সাধারণত তাদের প্রয়োজনীয় সকল পুষ্টিই তার মায়ের স্তন দুধ অথবা ফরমূলা থেকে পেয়ে থাকে।তাই দুধের গুণমান,খাওয়ানোর সময়সীমা এবং খাওয়ানোর সংখ্যা তাদের বৃদ্ধির উপর প্রভাব ফেলে।

3.অসুস্থতা

সর্দি-কাশি,কানে সংক্রমণ ইত্যাদির মত সাধারণ ব্যায়রামগুলি হল একটি শিশুর বৃদ্ধির ক্ষেত্রে গৌণ বাধা বিশেষ,কারণ এগুলির জন্য তার খাওয়ার পরিমাণ কমে যেতে পারে এবং সে ঘ্যান ঘ্যান,প্যান প্যান করে একটি অস্বস্তিকর পরিস্থিতিতে কাটাতে পারে।শিশু কন্যাটি সেরে উঠলে,তার বৃদ্ধি সম্ভবত পুনরায় আগের হারেই ফিরে আসবে।

4.গর্ভাবস্থার স্বাস্থ্য

আপনার গর্ভাবস্থাটি যদি স্বাস্থ্যকর হয়ে থাকে,সেক্ষেত্রে আপনার সন্তানের স্বাভাবিক বৃদ্ধির সম্ভাবনাই বেশি থাকে।এর কারণ হল গর্ভাবস্থায় শিশুটি আপনার থেকেই তার প্রাথমিক পরিচর্যাগুলি পেয়ে থাকে,তাই আপনার নিজের এবং তার সাথে আপনার সন্তানের উভয়ের সমর্থনের জন্যই আপনার দেহে পর্যাপ্ত পুষ্টি পাওয়া জরুরী।

কখন আপনার চিন্তা করা উচিত?

কখন আপনার চিন্তা করা উচিত?

বৃদ্ধি পরীক্ষা করার সময় বৃদ্ধি চার্টে যেকোনও পরিমাপই হঠাৎ হ্রাস পাওয়ার মাধ্যমে কোনও একটি সমস্যাকে নির্দেশিত করতে পারে।কোনও ক্ষেত্রে রেখাচিত্রটি যদি ধারাবাহিকভাবে নিম্নাভিমুখী হতে থাকে,সেটি সম্ভবত শিশুর উন্নয়নমূলক কোনও সমস্যাকেই চিহ্নিত করে।এছাড়াও আবার বৃদ্ধি চার্টের পরিমাপকগুলির কোনওটি যদি নিম্ন শতকরায় থাকে,আপনি আপনার ডাক্তারবাবুর সাথে এ ব্যাপারে আলোচনা করতে পারেন।এক্ষেত্রে অপুষ্টির সম্ভাবনা থেকে থাকতে পারে,আর তাই পরিপূরক গ্রহণের দ্বারা বৃদ্ধির উপায়গুলি সম্পর্কে আপনার ডাক্তারবাবুকে জিজ্ঞাসা করতে পারেন।

ভাল স্বাস্থ্য নিশ্চিত করার জন্য এবং এর সাথে উন্নয়মূলক কোনও জটিলতাগুলিকে নির্ণয় করার ক্ষেত্রে আপনার শিশু কন্যার বৃদ্ধি বিশেষত তার প্রথম এক বছর ঠিকমত নজরে রাখা ভীষণই গুরুত্বপূর্ণ।

আমাদের শিশু বৃদ্ধি ট্র্যাকারের সাহায্যে আপনার শিশু কন্যাটির উচ্চতা,ওজন এবং তার সার্বিক বৃদ্ধি পরীক্ষা করুন এবং তা নজরে রাখুন।