গর্ভাবস্থায় অ্যালোভেরার জুস খাওয়া

A glass of fresh aloe vera juice

অ্যালোভেরা ত্বকের ক্রিম এবং অন্যান্য সৌন্দর্যের পণ্যগুলিতে এর প্রচুর স্বাস্থ্যকর উপকারিতার কারণে জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়। অ্যালোভেরা উদ্ভিদ থেকে জেলটি পাওয়া যায় তা কয়েক হাজার বছর ধরে ওষুধ, ত্বক নরমকারী এবং কোষ্ঠকাঠিন্যের মতো খারাপ রোগের চিকিত্সার জন্য ব্যবহার করা হয়ে আসছে। এগুলির পাতাতে পাতার খাঁজর নীচে থেকে ল্যাটেক্স নামে আঠালো অবশিষ্টাংশের সাথে একটি অভ্যন্তরীণ এবং বাইরের জেল থাকে।

অ্যালোভেরা বাড়িতেই জন্মাতে পারে, এবং এর অভ্যন্তরীণ জেলটি একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে খাওয়ার জন্য জুস করা যেতে পারে। গর্ভবতী মহিলারা অল্প পরিমাণে অ্যালোভেরা নিরাপদে তাদের চিকিত্সকের পরিচালনায় ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরার সাধারণ ব্যবহার

  • অ্যালোভেরা ব্রণর মতো ত্বকের সমস্যাগুলি সমাধানে কার্যকরভাবে কাজ করে। এটি রোদে পোড়া, চুলকানিযুক্ত ত্বক এবং গর্ভাবস্থার স্ট্রেচ মারক্সএর বিরুদ্ধেও কার্যকর।
  • শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত, অ্যালোভেরা ত্বকের কিছু সংক্রমণের চিকিত্সায় কার্যকর।
  • অ্যালোভেরার মধ্যেও চমত্কার লক্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে যা কোষ্ঠকাঠিন্যের সময়ে অন্ত্রের গতিপথকে স্বাচ্ছন্দ্য দেয়।
  • এই গাছের জেল সংবেদনশীল ও শুষ্ক ত্বক নরম করতে এবং ত্বকের চিকিত্সা করতে খুব দরকারী।
  • এটি টাইপ২ ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে কার্যকর।
  • অ্যালোভেরার এক্সট্রাক্টগুলি মৃগী এবং হাঁপানির মতো রোগগুলির চিকিত্সার জন্যও ব্যবহৃত হয়।
  • অ্যালোভেরার শীতল প্রভাবটি অম্বল এবং পেপটিক আলসারের চিকিত্সা করতে ভাল কাজ করে।
  • অ্যালোভেরার পুষ্টিগুণ এবং অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্যগুলির জন্য এটি শরীরের জন্য কার্যকর ইমিউনিটি বুস্টার হিসাবে তৈরি করে। এটি জ্বরও কমায় এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে।

গর্ভাবস্থায় অ্যালোভেরার উপকারিতা

  • অ্যালোভেরা ভিটামিন ও খনিজ সমৃদ্ধ এবং ডায়েটে প্রয়োজনীয় পুষ্টিগুলির পরিপূরক হিসাবে মাঝে মধ্যে জুস হিসাবে গ্রহণ করা যেতে পারে।
  • অ্যালোভেরার রস পেট ও অন্ত্রের পরিষ্কারকারী এজেন্ট হিসাবে কাজ করে এবং সকালের অসুস্থতার সাথে লড়াই করে।
  • গর্ভাবস্থায় অ্যালোভেরা জেল শুষ্ক এবং চুলকানিযুক্ত ত্বকের জন্য প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কার্যকর। এটি নিয়মিত প্রয়োগ করা ত্বককে নরম ও কোমল রাখে।
  • অ্যালোভেরার রস রক্তের কোষগুলিকে পৃথক করে রক্ত সঞ্চালন উন্নত করে বলেও মনে করা হয়। স্বাস্থ্যকর সঞ্চালন ভ্রূণের পুষ্টি সরবরাহের মূল চাবিকাঠি এবং এটি মায়ের মধ্যে টিস্যু বৃদ্ধি ও মেরামতও উন্নত করে।
  • এটি সহজে অন্ত্রের গতিবিধির জন্য প্রাকৃতিক রেচক হিসাবে কাজ করার সময় গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে প্রদাহযুক্ত টিস্যুগুলিকে আরাম দেয়।

গর্ভাবস্থায় অ্যালোভেরার রস পান করা কি নিরাপদ?

চিকিত্সরা এই ব্যাপারে একমত যে গর্ভাবস্থায় অ্যালোভেরার রস পান করার আগে মহিলাদের সাবধানতা অবলম্বন করা উচিত। এই উদ্ভিদে উপস্থিত কিছু যৌগগুলি যথাযথভাবে গ্রহণ না করা হলে মা এবং শিশুর পক্ষে ক্ষতিকারক হতে পারে। অ্যালোভেরা জরায়ুর সংকোচনের ঝুঁকি বাড়িয়ে তোলে, যা গর্ভাবস্থায় বিপজ্জনক হতে পারে। অ্যালোভেরার রসও রক্তের গ্লুকোজ স্তর কমিয়ে প্রভাবিত করে। এটি হালকা মাথাব্যাথা এবং ভারসাম্য হ্রাস হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

এই উদ্ভিদে পাওয়া অ্যালো ল্যাটেক্স একটি শক্তিশালী রেচক এবং অন্ত্রগুলিতে ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতা তৈরি করতে পারে। স্তন্যপান করানো মায়েদেরও সতর্ক হওয়া উচিত, কারণ এই যৌগগুলি বুকের দুধের মধ্য দিয়ে যায় এবং শিশুর অপরিণত হজম ব্যবস্থাকে মারাত্মকভাবে বিপর্যস্ত করতে পারে। তবে গর্ভাবস্থায় অ্যালভেরার ছোট্ট ডোজ নিরাপদে খাওয়া যেতে পারে। সত্যতা নিশ্চিত করতে আরও গবেষণার দরকার। অতএব, যদি না আপনার চিকিত্সক বা স্বাস্থ্যসেবা সরবরাহকারী অ্যালোভেরার রস পান করার পরামর্শ দেয়, তবে এ থেকে দূরে থাকাই নিরাপদ।

গর্ভবতী মহিলাদের জন্য অ্যালোভেরার সঠিক ডোজ

অ্যালোভেরা গ্রহণ স্বাভাবিক হলেও এটিতে কিছু নির্দিষ্ট যৌগের উপস্থিতি আছে যা কিছু লোকের পক্ষে অনুপযুক্ত হতে পারে। পুষ্টিগত বা ঔষধির সুবিধা হিসাবে অ্যালোভেরা ব্যবহার করার আগে আপনার চিকিৎসকের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। অন্ত্রের গতি স্বাচ্ছন্দ্যের জন্য প্রাকৃতিক রেচক হিসাবে সাধারণ নিরাপদডোজ হল শুকানো অ্যালোভেরার প্রায় ০.০৪ থেকে ০.১৭ গ্রাম। অ্যালোভেরার নিয়মিত খাওয়ার ফলে এটিতে একটি হালকা রেচকসংক্রান্ত নির্ভরতা তৈরি করে বলেও দেখা গেছে, যার ফলে একবার আপনি এটি গ্রহণ বন্ধ করলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। যে কোনো খাবারই অতিরিক্ত খাওয়া, তা সে যতই স্বাস্থ্যকর হোক ন আকেন বিপজ্জনক হতে পারে এবং তাই সংযমই এর মূল বিষয়।

অ্যালোভেরার ব্যবহারের সাথে যুক্ত ঝুঁকিগুলি

  • অ্যালোল্যাটেক্স একটি শক্তিশালী জোলাপ এবং কেবল উল্লেখযোগ্য পরিমাণে পুরো পাতার অ্যালোরস গ্রহণের ফলে পেটে যন্ত্রণা এবং ডায়রিয়ার কারণ হতে পারে। এট কিডনির ক্ষতি ও রক্তাক্ত ডায়রিয়ার কারণ হিসাবে পরিচিত এবং এটি ইলেক্ট্রোলাইটের ভারসাম্যকে মারাত্মকভাবে বিপর্যস্ত করতে পারে। এটি হার্টের অস্বাভাবিক ছন্দ, পেশীর দুর্বলতা এবং জরায়ুর সংকোচন হতে পারে, যা গর্ভবতী মহিলাদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে।
  • যারা এক বছরের বেশি সময় ধরে অ্যালোভেরা ব্যবহার করেন, তাদের মধ্যে কলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকির বৃদ্ধি লক্ষ্য করা গেছে। অন্যান্য প্রতিবেদনগুলি এটাও দেখিয়েছে যে অ্যালোভেরা উচ্চ মাত্রার গ্রহণের ফলে লিভারের প্রদাহকে উত্তেজিত করতে পারে।
  • গর্ভকালীন ডায়াবেটিসযুক্ত মহিলাদের ক্ষেত্রে, গর্ভাবস্থায় অ্যালোভেরার জুসের পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল এটি রক্তের গ্লুকোজের মাত্রার নিয়ন্ত্রণ করায় বাধা দেয়। এই জুস যেহেতু গ্লুকোজের মাত্রা হ্রাস করে, এটি রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণের বিদ্যমান পদ্ধতিগুলিতে হস্তক্ষেপ করতে পারে এবং হাইপোগ্লাইসেমিয়াও বাড়ে।
  • স্তন্যপান করানো মহিলাদের এই ব্যাপারে সতর্ক হওয়া উচিত, কারণ কিছু যৌগিক শিশুদের মধ্যেও সংক্রামিত হয়। ল্যাটেক্স শিশুদের মধ্যে ডায়রিয়া এবং বমি হওয়ার কারণ হিসাবে পরিচিত। যেহেতু শিশুদের ক্ষেত্র অ্যালোভেরা কতটা সুরক্ষিত তার বেশিরভাগ অজানা, তাই বুকের দুধ খাওয়ানো মায়েদের এটি এড়ানো উচিত।
  • লিলিয়াসিয়ার উদ্ভিদের প্রতি অ্যালার্জিযুক্ত ব্যক্তিদের অ্যালোভেরার প্রতি অ্যালার্জি থাকে। এই উদ্ভিদ পরিবারে পেঁয়াজ, রসুন, লিলি, টিউলিপস এবং হায়াসিন্থও রয়েছে। অ্যালার্জির প্রতিক্রিয়াগুলির মধ্যে শ্বাসকষ্ট, ফুলে যাওয়া ত্বক, র‍্যাসযুক্ত চুলকানি, বুকে এবং গলায় শক্ত হয়ে ব্যথা হওয়াও অন্তর্ভুক্ত। অ্যালোজনিত অ্যালার্জি প্রতিক্রিয়া হলে তাকে একটি জরুরি অবস্থা হিসাবে বিবেচনা করা উচিত এবং অবিলম্বে চিকিত্সা করা উচিত।

আপনার চিকিৎসক দ্বারা প্রস্তাবিত না হলে গর্ভাবস্থায় অ্যালোভেরার ব্যবহার এড়ানো নিরাপদ।