গর্ভাবস্থায় টিটেনাস টক্সয়েড (টিটি) ইনজেকশন – কেন এবং কখন দেওয়া হয়

গর্ভাবস্থায় টিটেনাস টক্সয়েড (টিটি) ইনজেকশন

টিটেনাস একটি সংক্রামক রোগ যা ক্লোস্ট্রিডিয়াম টিটানি নামে পরিচিত একটি সাধারণ জীবাণু দ্বারা সৃষ্ট। এই ব্যাকটিরিয়া একটি খোলা ক্ষতের মাধ্যমে শরীরে প্রবেশ করে। এটি একটি ছোট স্ক্র্যাচ বা ত্বকে গভীর ক্ষত থেকে যে কোনও কিছুতেই প্রবেশ করতে পারে। এটি ত্বকের মাধ্যমে রক্তে ​​প্রবেশের সাথে সাথে টেটানোস্পাসমিন নামক একটি টক্সিন তৈরি করে। এই বিষটি স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে এবং সময়মতো চিকিৎসা না করা হলে মৃত্যুর কারণ হতে পারে। টিটি টিকা গুরুত্বপূর্ণ এবং গর্ভাবস্থায় এটি আরও গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় একটি টিটেনাস টক্সয়েড ভ্যাকসিন হবু মা এবং শিশু উভয়কেই টিটানাস সংক্রমণ থেকে বাঁচাতে পারে।

টিটেনাস টক্সয়েড কি?

টিটেনাস টক্সয়েড (টিটি) একটি ভ্যাকসিন যা কোনও ব্যক্তিকে টিটেনাস সংক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে। একটি টিটি ভ্যাকসিন গর্ভবতী মহিলা এবং তার শিশুকেও টিটানাস সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। আপনি যদি গর্ভবতী হন তবে আপনার ডাক্তারও এই ভ্যাকসিনের পরামর্শ দেবেন। এই ভ্যাকসিন দেওয়ার পরে আপনার দেহে সেই অ্যান্টিবডিগুলি তৈরি হবে যা আপনার সন্তানের কাছে পৌঁছে দেবে এবং কিছু সময়ের জন্য তাকে রক্ষা করবে।

নবজাতক টিটেনাস কী?

নবজাতক টিটেনাস একটি অত্যন্ত মারাত্মক অবস্থা যা নবজাতক শিশুর পক্ষে ক্ষতিকারক। এই অবস্থাটি বেশিরভাগই জীবাণুমুক্ত না করা কাটার যন্ত্রপাতি ব্যবহার করা এবং চিকিৎসা ছাড়াই নাভির কর্ড কাটার জন্য ঘটে। প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ায় নবজাতক শিশু আক্রান্ত হয়। সুতরাং, গর্ভাবস্থায় কোনও মহিলার জন্য টিটানাস টক্সয়েড ভ্যাকসিন নেওয়া জরুরি। এই ভ্যাকসিনটি প্রসবের পরে কিছু সময়ের জন্য শিশুর প্রতিরোধ ক্ষমতা বজায় রাখবে।

গর্ভাবস্থায় টিটেনাস টক্সয়েড (টিটি) ভ্যাকসিন দেওয়া কি প্রয়োজনীয়?

গর্ভাবস্থায় টিটেনাস ইনজেকশন নেওয়া বাধ্যতামূলক নয়। এবং এমন কোন নিয়ম নেই যে সমস্ত মহিলারা গর্ভবতী হলে টিটেনাস রোগের বিরুদ্ধে টিকা নিতেই হবে। তবে এটির বিষয়ে সচেতন হওয়া এবং নেওয়ায় কোনও ক্ষতি নেই। যে মহিলাদের টিটানাস-প্রবণ ক্ষত রয়েছেন তাদের টিটেনাস রোগের ঝুঁকি এড়াতে একটি টিটানাস টক্সয়েড ভ্যাকসিন নেওয়া উচিত। অনুন্নত অঞ্চলে টিটানাস টক্সয়েড ভ্যাকসিন দেওয়ার পরামর্শ দেওয়া হয় যেহেতু প্রসব অস্বাস্থ্যকর পরিস্থিতিতে হয়। অনেক দেশে গর্ভবতী মহিলাদের জন্য টিটানাস টক্সয়েড (টিটি) টিকা দেওয়ার সর্বজনীন মান অনুসরণ করা হয়।

গর্ভাবস্থায় টিটেনাস টক্সয়েড ভ্যাকসিনেশন

গর্ভাবস্থায় টিটেনাস ইনজেকশন পাওয়ার পরে যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে তা প্রতিরোধ করার জন্য ভ্যাকসিন দেওয়ার আগে কিছু পদ্ধতি অনুসরণ করা উচিত। গর্ভাবস্থায় টিটেনাস শট দেওয়ার জন্য একটি নির্দিষ্ট সময়সূচিও অনুসরণ করা উচিত।

ভ্যাকসিন নেওয়ার আগে

নিশ্চিত হয়ে নিন যে, যিনি এটি দেবেন সেই ডাক্তার শিশিটি ভালোভাবে ঝাঁকিয়ে নিয়েছেনম যার মধ্যে ভ্যাকসিন রয়েছে। এটি এমনভাবে করা হয় যাতে শিশির মধ্যে তৈরি তলানি সঠিকভাবে তরলের সাথে মিশে যায়। গলানো এবং হিমায়িত অবস্থায় শিশিটি ক্ষতিগ্রস্ত হয়নি তা নিশ্চিত করার জন্য শেক পরীক্ষাটি বাধ্যতামূলক। আগে জমে থাকা ভ্যাকসিনগুলি ইঞ্জেকশনের জন্য ব্যবহার করা উচিত নয়।

গর্ভবতী মহিলাদের জন্য টিটি ভ্যাকসিনের সময়তালিকা

গর্ভবতী মহিলাদের জন্য টিটি ভ্যাকসিনের সময়তালিকা

আমেরিকান কংগ্রেস অফ অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজিস্টস (এসিওজি) গর্ভবতী মহিলাদের টিকা দেওয়ার জন্য নিম্নলিখিত সময়সূচির প্রস্তাব দেয়। আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারী দ্বারা আপনার রিপোর্টগুলির সম্পূর্ণ স্ক্রিনিংয়ের পরে এই টিকা দেওয়া হবে।

টিটির ডোজ কখন নিতে হবে সুরক্ষার প্রত্যাশিত সময়কাল
গর্ভাবস্থায় প্রথম যোগাযোগে বা যত তাড়াতাড়ি সম্ভব যোগাযোগ করুন নেই
টিটি১-এর কমপক্ষে ৪ সপ্তাহ পরে এক থেকে তিন বছর
টিটি২-এর পরে কমপক্ষে ৬ মাস বা পরবর্তী গর্ভাবস্থায় কমপক্ষে পাঁচ বছর
টিটি৩-এর কমপক্ষে ১ বছর পরে বা পরবর্তী গর্ভাবস্থায় কমপক্ষে দশ বছর
টিটি৪-এর কমপক্ষে ১ বছর পড়ে বা পরবর্তী গর্ভাবস্থায় সন্তান প্রসবের সমগ্র বয়স বা সম্ভবত আরও দীর্ঘতর সময়ের জন্য

যদি গর্ভবতী মহিলার আগে কখনও টিকা নেওয়া না হয় বা তার টিকাদানের ফলাফল জানা যায় না, তার সন্তানের জন্মের ১ মাস আগে ২টি টিটি / টিডি দেওয়া হয় এবং উপরের সারণি অনুসারে আরও ডোজ দেওয়া হয়।

যদি গর্ভবতী মহিলাকে আগে ১-৪টি টিটেনাস টক্সয়েড ডোজ দেওয়া হত, তবে টিটি / টিডির অবশিষ্ট ডোজ সন্তানের জন্মের আগেই সরবরাহ করা যেতে পারে। যদি গর্ভবতী মহিলা তার কৈশোরে, শৈশবে এবং শৈশবকালীন টিটি, ডিটিপি, ডিটি বা টিডি ভ্যাকসিনের টিকাদানের প্রমাণ দেখায়, নীচের সারণি অনুযায়ী ডোজ দেওয়া হবে।

সর্বশেষ ভ্যাকসিনেশনে বয়স পূর্ববর্তী ইমুনিজেশন (লিখিত রেকর্ড ভিত্তিক) প্রস্তাবিত ইমুনিজেশন
বর্তমান সংস্পর্শ / গর্ভাবস্থা পরবর্তী (অন্তত এক বছরের ব্যবধানে)
প্রাথমিক শৈশব ৩টি ডিটিপি টিটি / টিডি-এর ২টি ডোজ (ডোজগুলির মধ্যে ন্যূনতম ৪ সপ্তাহের ব্যবধান) টিটি / টিডি-এর ১টি ডোজ
পরবর্তী শৈশব ৪টি ডিটিপি টিটি / টিডি-এর ১টি ডোজ টিটি / টিডি-এর ১টি ডোজ
স্কুলে যাওয়ার বয়স (প্রাথমিক) ৪টি ডিটিপি + ১টি ডিটি / টিডি টিটি / টিডি-এর ১টি ডোজ টিটি / টিডি-এর ১টি ডোজ
স্কুলে যাওয়ার বয়স (পরবর্তী) ৪টি ডিটিপি + ১টি ডিটি / টিডি টিটি / টিডি-এর ১টি ডোজ নেই
কৈশোর ৪-৬ বছর বয়সে ৪টি ডিটিপি + ১টি ডিটি + ১৪-১৬ বছর বয়সে ১টি টিটি / টিডি নেই নেই

চূড়ান্ত টিটি ইঞ্জেকশনটি প্রসবের ২ সপ্তাহ আগে নেওয়া উচিত। ডোজগুলি ব্যক্তিগত টিকাদান কার্ডে উল্লেখ করা হয় যা অবশ্যই নিরাপদ রাখতে হবে।

প্রথম গর্ভাবস্থায় টিটি ভ্যাকসিন

আপনার প্রথম গর্ভাবস্থার ক্ষেত্রে আপনার চিকিৎসক আপনাকে গর্ভাবস্থায় টিটানাস টক্সয়েডের ২টি ডোজ লিখবেন।

  • প্রথম ডোজটি তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে দেওয়া হবে যা গর্ভাবস্থার সপ্তম মাসের আশেপাশে হবে।
  • দ্বিতীয় ডোজ প্রথম ভ্যাকসিনের ৪ সপ্তাহ পরে দেওয়া হবে।
  • ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন একটি তৃতীয় ডোজ দেওয়ার পরামর্শ দেয় যা দ্বিতীয় ডোজের ৬ মাস পরে দেওয়া হয়। এটি অন্তত ৫ বছর ধরে টিটেনাস ব্যাকটেরিয়ার বিরুদ্ধে একটি ঢাল সরবরাহ করার জন্য দেওয়া হয়।

অল্প কয়েকজন স্বাস্থ্যসেবা প্রদানকারীরা ৩টি ডোজ দেওয়া পছন্দ করেন, প্রথমে গর্ভাবস্থার ২৮ সপ্তাহে। যখন কিছু অন্যান্য পরীক্ষাগুলি নিশ্চিত হয়ে যায় তখন প্রথম ত্রৈমাসিকে দেওয়া পছন্দ করে।

দ্বিতীয় গর্ভাবস্থায় টিটি ভ্যাকসিন

আপনার ডাক্তার আপনার টিকা দেওয়ার সম্পূর্ণ ইতিহাস পরীক্ষা করবেন, তারপরে তিনি সে অনুযায়ী গর্ভধারণের টিটি ইঞ্জেকশন দেওয়ার কথা লিখবেন।

  • যদি আপনার দ্বিতীয় গর্ভাবস্থা আপনার প্রথম গর্ভাবস্থার ২ বছরের মধ্যে হয় এবং আপনি প্রথম গর্ভাবস্থায় ২টি ভ্যাকসিন দেওয়া হয় তবে আপনাকে কেবল ১টি বুস্টার ভ্যাকসিন দেওয়া হবে।
  • যদি আপনার দ্বিতীয় গর্ভাবস্থা দীর্ঘ ব্যবধানের পরে ঘটে তবে টিকা দেওয়ার সময়সূচি পৃথক হবে।

গর্ভাবস্থায় টিটেনাস টক্সয়েড (টিটি) ভ্যাকসিন দিয়ে টিকা দেওয়া মা ও শিশু উভয়ই নিরাপদ থাকে তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয়। সুতরাং আপনি যদি গর্ভবতী হন তবে এই ভ্যাকসিনটি পরিচালনা করুন এবং নিজেকে ও আপনার শিশুকে সুরক্ষিত রাখুন।