গর্ভাবস্থায় তরমুজ – এটি খাওয়া কি নিরাপদ?

গর্ভাবস্থায় তরমুজ - এটি খাওয়া কি নিরাপদ?

পুষ্টি সফল গর্ভাবস্থার একটি অপরিহার্য অঙ্গ গর্ভবতী মহিলাদের নিজের জন্য এবং গর্ভস্থ শিশুর জন্য তারা কি খাচ্ছেন তা নিয়মিত পর্যবেক্ষণ করা উচিত। গর্ভবতী মহিলাদের জন্য ফল সবসময় সুপারিশ করা হয়, কারণ এগুলি গর্ভবতী মহিলাদের জন্য অনন্য উপকারিতা প্রদান করে। তরমুজ গর্ভবতী মহিলাদের জন্য কেবল নিরাপদই নয়, চরম উপকারীও।

গর্ভাবস্থায় আপনি কি তরমুজ খেতে পারেন?

হ্যাঁ, গর্ভাবস্থায় তরমুজ খাওয়া যেতে পারে। তরমুজ যখন পরিমিতভাবে খাওয়া হয় তবে এটি কেবল নিরাপদই নয়, এটি গর্ভবতী মহিলা এবং তার শিশুর জন্য খুব দরকারীও।

গর্ভাবস্থায় তরমুজ খাওয়ার স্বাস্থ্যকর উপকারিতা

গর্ভবতী মহিলাদের জন্য তরমুজের অনন্য উপকারিতার একটি তালিকা নীচে দেওয়া হল।

. অম্বল এবং বুকজ্বালার উপশম

গর্ভাবস্থা দেহে বড় হরমোনীয় পরিবর্তন ঘটায়। এই পরিবর্তনগুলি সঙ্গে করে কিছুটা অস্বস্তি নিয়ে আসে; গর্ভাবস্থায় মহিলাদের মধ্যে অস্বস্তি হওয়ার অনেক কারণের মধ্যে দুটি হল বুকজ্বালা এবং অম্বল। তরমুজ হজমতন্ত্রের উপর প্রশান্তিদায়ক প্রভাব ফেলে এবং বুকজ্বালা এবং অম্বল থেকে মুক্তি দিতে পারে কখনও কখনও এটি প্রায় তাত্ক্ষণিকভাবে এটি করতে পারে। সুতরাং, পরের বার আপনি যখন পাচনতন্ত্রের ক্রমবর্ধমান সমস্যায় ভুগবেন তখন সরাসরি সুস্বাদু এই তরমুজের দিকে এগিয়ে যান।

. এডিমা বা ফোলা রোধ করে

গর্ভবতী মহিলাদের প্রায়শই হাত ও পায়ে ফোলাভাব দেখা দেয় যা এডিমা নামেও পরিচিত। শরীরে কিছু নির্দিষ্ট টিস্যুতে অস্বাভাবিকভাবে তরল জমা হওয়ার কারণে এডিমা হয়। তরমুজগুলিতে জলের বা তরলের পরিমাণ উচ্চ থাকায় জল জমার বাধাগুলি এড়াতে সহায়তা করে এবং এডিমা থেকে মুক্তি দেয়।

. ডিহাইড্রেশনের বিরুদ্ধে কার্যকর

গর্ভাবস্থার সাথে যুক্ত অন্য একটি সাধারণ সমস্যা হল ডিহাইড্রেশন। ডিহাইড্রেশন গর্ভবতী মহিলাদের মধ্যে ক্লান্তি এবং অলসতার মতো থেকে সামান্য অস্বস্তি থেকে শুরু করে অকাল প্রসবের মতো আরও গুরুতর সমস্যার সৃষ্টি করতে পারে। তরমুজগুলি প্রায় নব্বই শতাংশ জল নিয়ে গঠিত এবং ডিহাইড্রেশন নিয়ন্ত্রণে বিশেষভাবে কার্যকর।

. সকালের অসুস্থতা

গর্ভবতী মহিলারা বিশেষত গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহের মধ্যে বমি বমি ভাব এবং বমি হওয়ার সমস্যায় ভোগেন। যদিও এটিকে সকালের অসুস্থতা বলা হয়, তবে এগুলি সারা দিন যে কোন সময় ঘটতে পারে। সকালে এক গ্লাস তরমুজের রস এই ব্যাধি মোকাবেলায় খুব কার্যকর। সকালে এক গ্লাস তরমুজের রস সকালের অসুস্থতা থেকে মুক্তি দেওয়ার পাশাপাশি খুব সতেজতা দেয় এবং শক্তি যোগায়।

. রোগপ্রতিরোধ বাড়ায়

একজন গর্ভবতী মহিলার দেহ নিজের এবং বেড়ে ওঠা শিশুর দুজনের জন্য সংক্রমণ অ রোগের বিরুদ্ধে লড়াই করে। কখনও কখনও অনাক্রম্যতা বা রোগপ্রতিরোধ ক্ষমতার মাত্রা হ্রাস পেতে পারে। তরমুজগুলিতে লাইকোপেন নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা তরমুজগুলিতে লাল রঙ সরবরাহ করে এবং অনাক্রম্যতার স্তরকে বাড়িয়ে তোলে বলে পরিচিত।

. দেহকে ডিটক্সাইফাই করে

তরমুজগুলির মধ্যে মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে যা বিষাক্ত পদার্থগুলি শরীর থেকে বের করতে এবং দেহে ইউরিক অ্যাসিড হ্রাস করতে সহায়তা করে। তরমুজগুলির এই উপাদান গর্ভাবস্থায় লিভার এবং কিডনিগুলির সঠিক কার্যকারিতাতে সহায়তা করে। এটি ত্বকের এসপিএফ বাড়াতেও সহায়তা করে।

. পেশীর খিঁচ লাগা থেকে মুক্তি দেয়

একজন গর্ভবতী মহিলার দেহ ক্রমাগত যে পরিবর্তনগুলির মধ্য দিয়ে যায় তার সাথে খাপ খাইয়ে নিতে চেষ্টা করে। হরমোনের পরিবর্তন এবং দ্রুত ওজন বৃদ্ধির কারণে পেশীতে খিঁচ লাগা এবং ব্যথা হতে পারে, তরমুজ এটি উপশম করতে কার্যকর।

. ত্বকের রঞ্জকতা বা পিগ্মেন্টেশন রোধ করে

গর্ভাবস্থায় কোন মহিলার দেহে যে হরমোনের পরিবর্তনগুলি ঘটে তা ত্বককে হালকা এবং নিস্তেজ দেখাতে পারে। তরমুজ হজমক্ষমতা উন্নতি করে এবং বিষাক্ত পদার্থগুলি বের করে দেয়, ফলে প্রাকৃতিকভাবে ত্বক চকচকে হয় এবং রঞ্জকতা থেকে মুক্ত থাকে।

. কোষ্ঠকাঠিন্য হ্রাস করে

কোষ্ঠকাঠিন্য হল গর্ভাবস্থায় মহিলাদের আরও একটি সাধারণ অভিযোগ। তরমুজগুলিতে ফাইবারের পরিমাণ বেশি থাকে, যা মল গঠনে সহায়তা করে; উচ্চ পরিমাণ জল অন্ত্রের প্রয়োজনীয় চলাচলে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য রোধে সহায়তা করে।

১০. ভ্রূণের স্বাস্থ্যকর হাড় গঠনে সহায়তা করে

গর্ভবতী মহিলাদের ডায়েটে তরমুজ অন্তর্ভুক্ত করার আরও একটি গুরুত্বপূর্ণ কারণ হল তরমুজগুলি ক্রমবর্ধমান শিশুর হাড় এবং দাঁত গঠনে সহায়তা করে। তরমুজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম অ পটাসিয়াম থাকে এবং ভ্রূণের হাড়ের সঠিক বিকাশের জন্য এই খনিজগুলি প্রয়োজনীয়।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ গাইনোকোলজি অ্যান্ড প্রসেসট্রিক্সের একটি সমীক্ষায় দেখা গেছে, যে মহিলারা নিয়মিত লাইকোপেন পরিপূরক গ্রহণ করেন তাদের প্রিক্ল্যাম্পিয়া হওয়ার সম্ভাবনা ৫০% কম থাকে। তরমুজ, এই কারণে গর্ভবতী মহিলাদের জন্য একটি দুর্দান্ত ফল। তরমুজ বেশ কয়েকটি খনিজ এবং ভিটামিনে ভরপুর যা শিশুর দৃষ্টি, মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র এবং প্রতিরোধ ক্ষমতার বিকাশে সহায়তা করে।

গর্ভবতী মহিলাদের জন্য তরমুজের বীজের উপকারিতা

তরমুজ খাওয়ার সময় বেশিরভাগ মানুষ বীজ ফেলে দেন। এই বীজগুলিতে, কিছু পুষ্টিকর উপাদান রয়েছে যা মা এবং ক্রমবর্ধমান শিশুর জন্য উপকারী হতে পারে। তরমুজের বীজ রোস্ট করলে বেশ মুচমুচে হয়ে যায় এবং এটি একটি আনন্দদায়ক, স্বাস্থ্যকর স্ন্যাক হতে পারে।

তরমুজের বীজে উচ্চ পরিমাণে ভিটামিন সি থাকেম যা ক্রমবর্ধমান ভ্রূণের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুব উপকারী।

স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিনের পাশাপাশি তরমুজের বীজে ফোলেট, ভিটামিন বি এবং আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও জিংকের মতো প্রয়োজনীয় খনিজ থাকে, এগুলি সবই ভ্রূণের সঠিক বিকাশ এবং বৃদ্ধিতে অবদান রাখে।

গর্ভবতী অবস্থায় তরমুজ খাওয়ার কি কোন পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে?

তরমুজগুলি সাধারণত স্বাস্থ্যের পক্ষে ভাল এবং গর্ভবতী মহিলাদের জন্য উপকারী, তবে কিছু অনাকাঙ্ক্ষিত প্রভাবও পড়তে পারে; যেমন:

  • তরমুজগুলিতে চিনি উচ্চ পরিমাণে থাকে, তাই অতিরিক্ত পরিমাণে সেবন করলে রক্তে অতিমাত্রায় গ্লুকোজ ধারণ করে এবং গর্ভকালীন ডায়াবেটিসের কারণ হতে পারে।
  • তরমুজের মূত্রবর্ধক বৈশিষ্ট্যের ফলে বিষাক্ত পদার্থের সাথে প্রয়োজনীয় পুষ্টিগুলিও শরীর থেকে বেরিয়ে যেতে পারে।
  • কেবল সদ্য কাটা তরমুজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তরমুজগুলির দ্রুত নষ্ট হওয়ার প্রবণতা রয়েছে এবং তাজা তা না খেলে বমি বমি ভাব, বমি এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসুস্থতার কারণ হতে পারে।

তরমুজের কিছু দ্রুত রেসিপি

এখানে তরমুজের কয়েকটি সাধারণ রেসিপি রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন।

. তরমুজ এবং অ্যাভোকাডো সালাদ

উপকরণ

  • ২টি বড় অ্যাভোকাডো
  • ৪ কাপ কিউব করা তরমুজ
  • স্বাদের জন্য বালসমিক ভিনেগার ড্রেসিং।

প্রস্তুতি

একটি বাটিতে দুটি বড় খোসা ছাড়ানো, ডাইস করা অ্যাভোকাডো যুক্ত করুন। এটিতে চার কাপ কিউব করা তরমুজ যুক্ত করে ভাল করে মেশান। খাওয়ার ঠিক আগে বালসামিক ভিনেগার ড্রেসিং যুক্ত করুন।

. তরমুজের মিল্কশেক

উপকরণ

  • ৪ কাপ কিউব করা এবং বীজ ছাড়ানো তরমুজ
  • চিনি ১ কাপ
  • স্বাদ মতো লবন
  • ১ কাপ ডাবল ক্রিম বরফঠান্ডা করা।

প্রস্তুতি

একটি পাত্রে ডাবল ক্রিম বাদে সমস্ত উপাদান যুক্ত করুন এবং ভালভাবে মিশ্রিত করুন, একটি প্লাস্টিকের মোড়ক দিয়ে ঢেকে ৩০ মিনিটের জন্য একটি ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে নিন এবং উপাদানগুলি একটি ব্লেন্ডারে রাখুন, ঠাণ্ডা ডাবল ক্রিম যুক্ত করুন এবং ব্লেন্ড করুন।

. প্লেইন জেন জাস্ট তরমুজের রস

উপকরণ

  • ৮ কাপ বীজ ছাড়ানো কিউব করা তরমুজ।

প্রস্তুতি

ফলটি যা যা অফার করে তার সর্বোত্তম লাভ অর্জনের একটি সহজ উপায় হল লবণ বা চিনির মতো কোন উপাদান যুক্ত করা ছাড়াই এটি খাওয়া। একটি ব্লেন্ডারে বীজ ছাড়ানো ৮ কাপ কিউব করা তরমুজ যুক্ত করুন এবং ভাল করে ব্লেন্ড করুন।

গর্ভাবস্থায় তরমুজগুলি পরিমিতভাবে খাওয়া হলে তা নিরাপদ, কারণ এগুলি অম্বল, পেশীর খিঁচ লাগা, অবসাদ এবং গর্ভাবস্থায় সাধারণত দেখা যায় এমন অনেকগুলি অসুস্থতার বিরুদ্ধে লড়াইয়ে উপকার করে। আপনার ডায়েটে তরমুজ যুক্ত করার আগে চিকিত্সার পরামর্শ নিন। এই উপায়, আপনি নিশ্চিত করতে পারেন যে এই বিস্ময়কর ফলটি আপনাকে কি কি সর্বোত্তম স্বাস্থ্য সুবিধা প্রদান করবে।