গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া

গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া

গর্ভাবস্থা নিজের সাথে প্রচুর অদ্ভুত উপসর্গ নিয়ে আসে এর মধ্যে অন্যতম একটি হল পেটে এক চাঞ্চল্যকর সংবেদন। আপনি যদি গর্ভবতী হন, তবে কিছু দিন, আপনি আপনার পেটে একটি টানটান উত্তেজনা অনুভব করতে পারেন যা আপনার জন্য একটি ঝামেলার অভিজ্ঞতা হতে পারে। কখনও কখনও, কোনো মহিলার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিক থেকেই নিজের পেটে একটি শক্ততর সংবেদন অনুভব করতে পারেন এবং এটি প্রথম সপ্তাহে গর্ভপাত, অকাল শ্রম বা স্বাভাবিক সংকোচনের লক্ষণ হতে পারে। তবে এই শক্তিশালী সংবেদনটি গর্ভাবস্থার শেষ কয়েক মাস ধরেও চলতে পারে। এটি কি এবং আপনি গর্ভাবস্থায় পেটে শক্ত হওয়া কেন অনুভব করতে পারেন তা জানতে পড়ুন।

গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া কি?

গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া একেবারে স্বাভাবিক। গর্ভাবস্থার অগ্রগতির সাথে সাথে পেটটি শক্ত এবং টানটান অনুভূত হয়। দিন কেটে যাওয়ার সাথে সাথে পেট পাথরের মতো শক্ত হয়ে যাওয়ার কারণে অস্বস্তি আরও বাড়তে পারে। দ্বিতীয় ত্রৈমাসিকে শক্ত পেট সহ, আপনি পেটে বৃত্তাকার লিগামেন্ট ব্যথা বা তীব্র ব্যথা অনুভব করতে পারেন। তৃতীয় ত্রৈমাসিকে, পেট শক্ত হওয়া প্রসব শ্রমের লক্ষণ হতে পারে।

প্রারম্ভিক গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া (গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে)

গর্ভাবস্থার প্রথম দিকে বা প্রথম ত্রৈমাসিকে পেট শক্ত হওয়া বিভিন্ন কারণে হতে পারে, যা নীচে ব্যাখ্যা করা হয়েছে।

. জরায়ুর প্রসারণ

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে, কোনো মহিলার জরায়ু ক্রমবর্ধমান হয় বা ভ্রূণের জন্য জায়গা তৈরি করতে দ্রুত প্রসারিত করে। এর ফলে পেটে তীক্ষ্ণ ব্যথা বা ক্র্যাম্প হতে পারে। আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকের মধ্যে, আপনি পেশীগুলির প্রসারণ এবং দৈর্ঘ্যের কারণে তার পেটের চারপাশে তীব্র ও তীক্ষ্ণ ব্যথা অনুভব করতে পারেন, যাকে বৃত্তাকার লিগামেন্ট ব্যথাও বলা হয়।

. গর্ভপাত

গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে যদি আপনি নিজের পেটে এবং ব্যথার জায়গায় দৃঢ় সংবেদন অনুভব করেন, তবে এটি গর্ভপাতের লক্ষণ হতে পারে। যদি পেটে শক্ত সংবেদন হয় তবে প্রকৃতপক্ষে এটি গর্ভপাতের লক্ষণ, এটির অন্য উপসর্গগুলি হল পিঠের তলদেশে ব্যথা এবং ক্র্যাম্পিং, স্পটিং বা রক্তপাত এবং যোনি থেকে টিস্যু বা তরল প্রবাহ। আপনি যদি ২০ সপ্তাহেরও কম সময়ের গর্ভবতী হন তবে এই লক্ষণগুলির দিকে লক্ষ্য রাখুন। তবে এটি ১২তম সপ্তাহের আগেই সবচেয়ে সাধারণ।

. কোষ্ঠকাঠিন্য / গ্যাস

কোষ্ঠকাঠিন্য ও গ্যাস গর্ভাবস্থায় একটি সাধারণ সমস্যা এবং বেশিরভাগ মহিলা এটি অনুভব করেন। গর্ভাবস্থায়, যদি আপনার পেটে শক্ত সংবেদন হয় তবে এটি গ্যাস বা কোষ্ঠকাঠিন্যের কারণে হতে পারে। আপনার পেটে ব্যথাও হতে পারে, যা খুব বিরক্তিকর হতে পারে।

গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে পেট শক্ত হওয়া

আপনার দেহ দ্বিতীয় ত্রৈমাসিকে বাড়তে থাকায় জরায়ুর আশেপাশে ছুরিকাঘাতের মতো ব্যথাও অবিরত থাকবে, এটি গোলাকার লিগামেন্ট ব্যথা। আপনার জরায়ু প্রসারিত হওয়ার সাথে সাথে জরায়ুর পাশ বরাবর অবস্থিত বৃত্তাকার লিগামেন্টগুলি প্রসারিত হবে, যার ফলে ব্যথা হতে পারে। আপনি যদি আরও নীচে ঝোঁকার চেষ্টা করেন বা দীর্ঘক্ষণ বসে থাকার পরে দাঁড়ানোর চেষ্টা করেন তবে আপনি এটির আরও বেশি অভিজ্ঞতা পেতে পারেন।

আপনার গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে, ব্র্যাক্সটনহিক্স সংকোচনের কারণে আপনার পেট শক্ত এবং অস্বস্তি বোধ করতে পারে এমন সম্ভাবনাও রয়েছে। ব্র্যাক্সটনহিক্স সংকোচন বা অনুশীলনের সংকোচনগুলি গর্ভাবস্থার চতুর্থ মাসের প্রথম দিকে শুরু হতে পারে। এই সংকোচনগুলি প্রকৃত প্রসব শ্রমের মতো বেদনাদায়ক নয় এবং খুব সাধারণ, তবে এগুলি কিছুটা অস্বস্তি ও ব্যথার কারণ হতে পারে। এমনকি আপনার যৌন মিলনের সময় বা আপনি যখন ব্যায়াম করেন তখনও এগুলি হতে পারে।

পরবর্তী গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া (গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকে)

গর্ভাবস্থার শেষের দিকে ক্রমবর্ধমান ভ্রূণ এবং তার গতিবিধি পেট শক্ত করার জন্য দায়ী। যেহেতু পেটের স্থানটি ভ্রূণ এবং অভ্যন্তরীণ অঙ্গগুলির মধ্যে ভাগ করা হয়, তলপেটটি ফুলে যায় ও প্রসারিত হয়। ত্বকের নিচে জমা ফ্যাট এটিকে আরও প্রসারিত করে। সর্বশেষ ত্রৈমাসিকের সময় গ্যাস্ট্রিকের সমস্যাটিও পেট শক্ত হওয়ার পিছনে থাকা কারণ। যাইহোক, যদি এই অবস্থা স্বাভাবিকের চেয়ে দীর্ঘায়িত হয় তবে এটি প্রসব শ্রমের লক্ষণ হতে পারে।

গর্ভাবস্থায় পেটে শক্ত হওয়ার সাধারণ কারণগুলি

একজন মহিলা গর্ভাবস্থায় শারীরিক অস্থিরতা অনুভব করেন। এটি অন্তহীন কারণে হতে পারে। আপনার যদি পেটে কড়া সংবেদন থাকে তবে এটি নিম্নলিখিত কারণগুলির কারণে হতে পারে।

. প্ল্যাসেন্টা বিচ্ছিন্ন হওয়া

প্লাসেন্টা হল ক্রমবর্ধমান ভ্রূণের জীবনসহায়ক। এটি প্ল্যাসেন্টার মাধ্যমেই বাচ্চা তার খাদ্য এবং পুষ্টিগুলি পায়। যাইহোক, কিছু ক্ষেত্রে, প্রসবের আগেই, প্লাসেন্টা জরায়ুর প্রাচীর থেকে বিচ্ছিন্ন হতে পারে। এ জাতীয় সময়ে জরায়ু স্বাভাবিকের চেয়ে আরও শক্ত হতে শুরু করে। এর ফলে পেট শক্ত হয় এবং তীব্র ব্যথাও হয়।

. পেটের উপর চাপ

জরায়ুতে শিশুটি বড় হতে শুরু করলে জরায়ু পেটে চাপ দেয়। তারপরেই পেটটি প্রসারিত হয়, এটি শক্ত হয়ে যায়। ২য় ত্রৈমাসিকে, বাচ্চার আকার বাড়ার সাথে সাথে অ্যামনিয়োটিক তরলও স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পায়, যার ফলে পেট প্রসারিত হয়।

. গ্যাস ও পেট ফাঁপা

গর্ভাবস্থায় সুষম এবং স্বাস্থ্যকর ডায়েট থাকা আবশ্যক। ভুল ধরণের খাবার খাওয়ার ফলে গ্যাস হতে পারে যার জন্য আপনার পেট ফুলে উঠতে পারে এবং আপনাকে আরও অস্বস্তি বোধ করায়।

. শিশুর আন্দোলন

আপনার শিশুর লাথি এবং চলন আপনার পেটকে শক্ত এবং চটকদার করে তুলতে পারে। আপনার শিশুটি ভাল রয়েছে তা জেনে আপনি ভাল এবং স্বস্তি বোধ করতে পারেন, তবে তার প্রতিটি আন্দোলনের সাথে আপনার পেট বাইরে থেকে আরও শক্ত হয়ে যেতে পারে।

. ব্র্যাক্সটনহিক্স সংকোচনের ঘটনা

ব্র্যাক্সটনহিক্স সংকোচনের প্রসব শ্রমের সংকোচনের মতো, তবে একই নয়। এই সংকোচনের ফলে আপনার পেট খুব শক্ত ও টানটান হয়ে যেতে পারে। এবং কিছু মহিলার ক্ষেত্রে, ব্র্যাক্সটনহিক্স সংকোচনগুলি দ্বিতীয় ত্রৈমাসিকেও শুরু হতে পারে।

. গর্ভাবস্থা সম্পর্কিত সমস্যা

গর্ভপাত বা অ্যাক্টোপিক গর্ভাবস্থার মতো গর্ভাবস্থা সম্পর্কিত জটিলতার কারণে পেটে শক্ত হয়ে উঠতে পারে (নিষিক্ত ডিমটি জরায়ুর পরিবর্তে ফ্যালোপিয়ান নলটিতে রোপিত হয়)

. প্রসবের সময়ের কাছাকাছি

আপনার আনুমানিক ডেলিভারির তারিখের সময় আপনার পেটে সংকোচন এবং কঠোরতা আরও জটিল হতে পারে। আপনি অনুভব করতে পারেন যে আপনি প্রসব শ্রমে যাচ্ছেন তবে এটি একটি মিথ্যা অ্যালার্মও হতে পারে। আপনার অবশ্যই ব্র্যাক্সটনহিক্স সংকোচনের এবং প্রকৃত প্রসব শ্রমের মধ্যে পার্থক্য শিখতে হবে। আপনার সংকোচনের সময় ব্র্যাক্সটনহিক্স সংকোচন বেশিরভাগ ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটের জন্য স্থায়ী হয়। তাছাড়া, তারা সারা দিনে কেবল একবার বা দুইবার আসে। অবস্থান পরিবর্তনের সাথে সাথে পেটের শক্তভাবও চলে যায়। তবে প্রসব শ্রমের সময় এমনটা হয় না। প্রসব শ্রমের সময় টানা দুটি সংকোচনের মধ্যে সময়ের ব্যবধান বেশি হয় না এবং এগুলি দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়।

. অধিক পরিমাণ খাওয়া

অনেক মহিলা ভাবেন যে গর্ভাবস্থায়, তাদের উচিত দুইজনের জন্য খাওয়ারপুরানো ধারণাটি অনুসরণ করা। তবে তা সত্যি নয়! আপনি যদি গর্ভাবস্থায় দুইজনের জন্য খান, তবে আপনার অত্যধিক খাওয়া হবে। ফলস্বরূপ, এটি আপনার পেটকে শক্ত এবং টানটান করে তুলতে পারে।

. কোষ্ঠকাঠিন্য

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য খুব সাধারণ। এটি অস্বাস্থ্যকর ডায়েটের কারণে নয়। জরায়ু অন্ত্রের উপর চাপ দেওয়ার কারণে এটি ঘটে। তাছাড়া, শরীরে প্রজেস্টেরন যুক্ত হওয়া গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে ধীর করে দেয় এবং এইভাবে একজন গর্ভবতী মহিলা কোষ্ঠকাঠিন্য বোধ করতে পারেন। কোষ্ঠকাঠিন্য আপনার পেটকে শক্ত এবং টানটান করে তুলতে পারে।

 

গর্ভাবস্থায় পেট শক্ত হওয়ার চিকিত্সা

গর্ভাবস্থায় আপনার পেট যদি শক্ত এবং টানটান অনুভব হয়, তবে আপনি যা করতে পারেন তা এখানে দেওয়া হল।

  • যদি এটি পেট শক্ত হওয়ার হালকা ঘটনা হয়, তবে নিজেকে হাইড্রেটেড রাখতে প্রচুর পরিমাণে জল এবং তাজা ফলের রস পান করুন।
  • কখনও কখনও, আপনি কিভাবে বসে বা দাঁড়ান তা পরিবর্তন করলে ব্র্যাক্সটনহিক্স সংকোচনের ঘটনাটি স্থির হয়ে যায়। আপনি যদি বসে বা দাঁড়িয়ে থাকার সময় সংকোচনের অভিজ্ঞতা পান তবে নিজের অবস্থান পরিবর্তন করার চেষ্টা করুন। আপনার পা উপরে রাখার বা শুয়ে থাকার চেষ্টা করুন।
  • খুব দ্রুত চেয়ার বা বিছানা থেকে উঠবেন না। যথেষ্ট সময় নিন।
  • আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং নিজেকে ভালভাবে ম্যাসাজ করুন।
  • একটি গরম জলে স্নান নিন। আপনি গরম জলের ব্যাগ বা হিটিং প্যাডগুলিও ব্যবহার করতে পারেন।

এই ঘরোয়া প্রতিকারগুলি আপনার পেটের শক্তভাবকে প্রশমিত করবে। যদি আপনি ৩৭ সপ্তাহেরও কম সময়ের গর্ভবতী হন এবং রক্তপাতের মতো প্রসবকালীন শ্রমের লক্ষণগুলি লক্ষ্য করেন, পেলভিতে চাপ বাড়ছে, বা যোনি থেকে অবিচ্ছিন্নভাবে তরল লিক হলে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এই লক্ষণগুলি ছাড়াও, আপনার যদি এক ঘন্টার মধ্যে ৪৬ বার সংকোচন হয়, তবে আপনার ডাক্তারের সাথে কথাও বলা উচিত।

আপনি কখন একজন ডাক্তারের সাথে যোগাযোগ করবেন?

গর্ভাবস্থায় শক্ত পেট বিভিন্ন কারণে হতে পারে। তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত যদি:

  • গর্ভাবস্থায় পেটে শক্ত হওয়া আরও তীব্র এবং বেদনাদায়ক হয়ে ওঠে।
  • গর্ভাবস্থায় আপনার শক্ত পেটের সাথে শ্বাসকষ্টের অভিজ্ঞতা হয়।
  • যদি এক ঘণ্টার মধ্যে চারবারের বেশি টান হয়।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

. আপনি কিভাবে সত্যিই প্রসব শ্রম এবং ব্র্যাক্সটনহিক্স সংকোচনের মধ্যে পার্থক্য করতে পারেন?

প্রকৃত প্রসব শ্রমের সংকোচনগুলি ৩৭তম সপ্তাহের পরে শুরু হয় (এটি প্রাকপ্রসবের ক্ষেত্রে প্রথম দিকে শুরু হতে পারে)। সংকোচন নিয়মিত বিরতি এবং সময়ের সঙ্গে আসে, খুব বেদনাদায়ক হয়ে ওঠে। শ্রমের অন্যান্য লক্ষণও থাকতে পারে, যেমন অ্যামনিয়োটিক তরল লিক হওয়া (জল ভাঙা হিসাবে পরিচিত) এবং শ্লেষ্মা ঝিল্লী প্রকাশের মতো।

অন্যদিকে, ব্র্যাক্সটনহিক্স সংকোচনের সময় সময় ব্যবধানটি বেশি এবং অনিয়মিত হয়। এগুলি প্রকৃত প্রসব শ্রমের মতো বেদনাদায়কও নয়। ব্যথা এবং সংকোচন হ্রাস করতে পারে এবং এমনকি যদি আপনি নিজের অবস্থান পরিবর্তন করেন তবে চলে যেতে পারে।

গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া বেদনাদায়ক এবং ভীতিজনক হতে পারে, তবে এটি বেশিরভাগ গর্ভাবস্থারই অংশ। যদি আপনি গর্ভাবস্থায় পেট শক্ত হওয়া অনুভব করেন, তবে প্রথমে এর কারণটি বোঝার চেষ্টা করুন। তবে, যদি এটি কয়েক দিন স্থায়ী হয় তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।