স্বাভাবিক প্রসব – লক্ষণ, সুবিধা, প্রক্রিয়া এবং পরামর্শ

স্বাভাবিক প্রসব - লক্ষণ, সুবিধা, প্রক্রিয়া এবং পরামর্শ

এটা কি আপনার প্রথম গর্ভাবস্থা? আপনি কি আশাময় প্রতীক্ষা আর সার্জারি ও সিজার করার অজানা ভয়ের মধ্যে ঝুলে আছেন? এখানে একটি স্বাভাবিক প্রসব সম্পর্কে কিছু পরামর্শ দেওয়া হল এবং গর্ভাবস্থার বিষয়ে যে প্রশ্নগুলি সবসময় আপনার মনে আসত কিন্তু আপনি অনিশ্চিত ছিলেন, সেগুলির উত্তর এখানে দেওয়া হল।

স্বাভাবিক প্রসব কী?

স্বাভাবিক প্রসব হল প্রসব শ্রমের স্বাভাবিক প্রক্রিয়ার মধ্য দিয়ে একটি নবজাতকের জন্ম হওয়া যেখানে শিশুটির যোনির মাধ্যমে জন্ম হয়। এটিতে অযাচিতভাবে কিছু করা হয় না এবং প্রকৃতির পরিকল্পনা অনুযায়ী এটি ঘটে।

স্বাভাবিক শিশু জন্মের লক্ষণ এবং উপসর্গ

একজন অল্প বয়স্ক স্বাস্থ্যবতী মহিলা স্বাভাবিক জন্মের প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে পারেন। সক্রিয় জীবনধারা, স্বাভাবিক রক্তচাপ এবং ভ্রূণের অবস্থান স্বাভাবিক প্রসবের নির্দেশক।

  • 30 থেকে 34 সপ্তাহের মধ্যে, ভ্রূণটি একটি সিফালিক অবস্থানে এসে বা মাথা নিচের দিকে এনে প্রসবের জন্য প্রস্তুত হয়। যখন দেখা হয়, মনে হয় শিশু নিচের দিকে নেমে এসেছে।
  • প্রস্রাবের আকাঙ্ক্ষা বৃদ্ধি পাবে কারণ শিশুর মাথা পেলেভিক অঞ্চলে নিচের দিকে চাপ সৃষ্টি করে এবং মূত্রাশয়কে সঙ্কুচিত করে।
  • পিঠের নিচের দিকে একটি ব্যথা থাকবে কারণ ভ্রূণ এটির উপর চাপ দিতে শুরু করে (নিম্ন পিঠে)। এর কারণ ভ্রূণটি সিফালিক (মাথা নিচের দিকে) অবস্থানে প্রবেশ করার জন্য নিজের অবস্থান পরিবর্তন করছে।
  • আপনি যোনি স্রাব বৃদ্ধি পেতে লক্ষ্য করবেন। এটা সাদা বা গোলাপী হতে পারে এবং কখনও কখনও এটিতে রক্তের দাগও থাকতে পারে। এটি একটি সুস্থ, স্বাভাবিক গর্ভাবস্থার একটি স্বাভাবিক চিহ্ন।
  • হরমোনের কার্যকলাপ বৃদ্ধি পাওয়ার জন্য, বার বার মলত্যাগ হতে পারে। এই কারণে কিছু খিঁচুনি এবং অস্বস্তি হতে পারে।
  • স্তনের ফোলাভাব স্বাভাবিক প্রসবের ইঙ্গিত দেয়। আপনি চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর পর, এটি ভারী এবং অস্বস্তিকর মনে হতে পারে।
  • সাধারণত প্রসব শ্রমের সময় জলের থলি ভেঙে যায়। কখনও কখনও এটা শ্রম শুরু হওয়ার আগেও হতে পারে। অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

যোনি প্রসববের সুবিধা

স্বাভাবিক প্রসব হল প্রসব শ্রমের স্বাভাবিক প্রক্রিয়ার মধ্য দিয়ে একটি নবজাতকের জন্ম হওয়া যেখানে শিশুটির যোনির মাধ্যমে জন্ম হয়। এই স্বাভাবিক প্রসব অন্য যে কোনো পদ্ধতির তুলনায় অনেক ভাল কেন সেই কারনগুলি নিম্নে দেওয়া হল:

1. ভ্যাক্যুম এড়াতে সাহায্য করে

এটি রান্নাঘরের বেসিনে ব্যবহৃত প্লাঞ্জারের মতো অনেকটা দেখতে একটি যন্ত্র এটি শিশুর মাথা টেনে বের করে আনে। ভ্যাক্যুমের দ্বারা টেনে আনার ফলে নরম খুলিটি তার স্বাভাবিক আকৃতির বাইরে বেরিয়ে আসে। যোনি প্রসব এই বিপজ্জনক পদ্ধতিটির থেকে বাঁচায়।

2. সাঁড়াশীর প্রয়োজন হয় না

একটি বড় সালাদ চামচের মতো দেখতে এই ভয়প্রদ যন্ত্রটি, জন্মের নালী থেকে সন্তানের মাথা টেনে আনতে ব্যবহৃত হয়। এতে নবজাতকের হৃৎস্পন্দন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। অন্যান্য ঝুঁকির মধ্যে রয়েছে মুখের অল্প আঘাত, মুখের পক্ষাঘাত, চোখের বাইরে অল্প আঘাত। বৃহত্তর ঝুঁকির মধ্যে রয়েছে খুলিতে ফাটল ধরা, খুলি থেকে রক্তপাত এবং এমনকি হৃদরোগের আক্রমণ। একটি যোনি প্রসবে সাঁড়াশী ব্যবহার করার প্রয়োজন হয় না।

সাঁড়াশীর প্রয়োজন হয় না

3. মা এবং শিশুর জন্য স্বাস্থ্যকর

জন্মটিই সন্তানের জন্য বেদনাদায়ক, এবং এই পর্যায়ে স্টীলের যন্ত্রের সম্মুখীন হতে হলে তার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। মায়ের স্বাস্থ্যও সার্জারি বা মেরুদণ্ডে এপিডুরাল ইনজেকশনের পরবর্তী প্রভাবের কারণে বিপত্তির সম্মুখীন হয়। মা এবং সন্তানের মধ্যে অতিবাহিত প্রথম কয়েক মিনিট হল শিশুটির বাইরের বিশ্বের সাথে প্রথম বন্ধন। গর্ভের নিরাপত্তার বাইরে এসে বিশ্বের সাথে বাচ্চাটির আতঙ্কজনক অভিজ্ঞতার পরে, মায়ের কোল ও কণ্ঠস্বর তাকে আশ্বস্ত করে। প্রাকৃতিক জন্মের ক্ষেত্রে, শিশুটিকে প্রায় সঙ্গে সঙ্গেই মায়ের কোলে দেওয়া হয়। অবিলম্বে বন্ধন তৈরি হয় এবং একটি জীবনকালব্যাপী স্থায়ী হয়।

4. দুধ উৎপাদনের জন্য উদ্দীপনা সৃষ্টি করে

জন্মের প্রাকৃতিক প্রক্রিয়া প্রসব শ্রম ও জন্মের সময় শরীরের অনেক প্রাকৃতিক হরমোন সিস্টেমকে উদ্দীপিত করে। অক্সিটোসিন, এন্ডোরফিনস, অ্যাড্রেনালিন, নরঅ্যাড্রেনালিন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রোল্যাক্টিন নামে মাতৃত্বের হরমোন এই সময়ে ক্ষরিত হয়।

5. জন্ম নালীতে থাকা রক্ষাকারী ব্যাকটেরিয়া

গর্ভাবস্থায় যোনির জীবাণুতে পরিবর্তন হয়। মায়ের জন্মনালী থেকে শিশুটি যে ব্যাকটেরিয়া গ্রহণ করে তা তার প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করতে সাহায্য করে এবং শিশু দুধ ও কঠিন খাবার হজম করতে বেশি সক্ষম হয়। জন্মের প্রক্রিয়ায়, মানব মাইক্রোবায়োটা গঠিত হয়, যার বিকাশে যোনির মাইক্রোবিয়ম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ল্যাকটোব্যাসিলি হল এগুলির মধ্যে একটি।

6. জন্মোত্তর দ্রুত আরোগ্য

চিকিৎসার হস্তক্ষেপের বিপরীতে, প্রাকৃতিক প্রক্রিয়া মাকে শ্রম থেকে দ্রুত আরোগ্য লাভে সহায়তা করে। শরীর নিজেকে মেরামত করার পথ ধরে এবং নিজেকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনে। একটি চিকিৎসা হস্তক্ষেপের ক্ষেত্রে, সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে কারণ অপ্রাকৃতিক হস্তক্ষেপ পরিশেষে শরীরকে মেরামত করতে আরও বেশি সময় নেয়। স্বাভাবিক প্রসবে বড় কোনো অস্ত্রোপচারের প্রয়োজন হয় না এবং এর ফলে ছুরির সাথে আসা ঝুঁকি কমে যায়।

7. আপনার আত্মবিশ্বাস বাড়ায়

স্বাভাবিক প্রসবের অনুভূতি মাকে মহান আত্মবিশ্বাস এবং কৃতিত্ব দেয়। এটার মতো অনুভূতি আর নেই।

8. হাসপাতালে বেশি দিন থাকতে হয় না

স্বাভাবিক প্রসবের পরে হাসপাতালে 24 থেকে 48 ঘণ্টা থাকতে হতে পারে। সি-সেকশন ভিন্ন, যেখানে অপারেশন করার পরে আপনার আরোগ্যের উপর নির্ভর করে হাসপাতালে থাকার সময় 3 দিন থেকে এক সপ্তাহ হতে পারে। বিশ্বাসের বিপরীতে, প্রাকৃতিক প্রক্রিয়া, সাধারণত, চিকিৎসার হস্তক্ষেপের চেয়ে অনেক স্বল্প সময়ের হয়।

9. শিশুর ইমিউনো সিস্টেম উন্নত করে

মায়েদের থেকে শিশুর মধ্যে স্থানান্তরিত হওয়া যোনির জীবাণুগুলির শিশুর প্রতিরক্ষা ব্যবস্থাকে বাড়িয়ে তুলতে সাহায্য করে যার ফলে গর্ভের আদিম পরিবেশ থেকে বেরিয়ে আসার পর ছোট ছোট সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা হয়। ফুসফুস / শ্বাসের সমস্যাগুলি হওয়ার কম সম্ভাবনা থাকে: বেরিয়ে আসার সংগ্রাম এবং স্বাভাবিক কান্না শিশুর শ্বাস-প্রশ্বাসকে সক্রিয় করে এবং তার ক্ষুদ্র বুক ও ফুসফুসকে প্রসারিত করতে সহায়তা করে।

10. শক্তিশালী পাচন তন্ত্র

ল্যাক্টোব্যাসিলির মতো জীবাণুগুলি শিশুটিকে দুধ এবং অন্যান্য কঠিন খাদ্যকে হজম করতে সহায়তা করে। ল্যাকটোজ অসহিষ্ণুতা সাধারণত এমন শিশুদের মধ্যে দেখা যায় যাদের প্রাকৃতিক যোনি প্রসব হয়নি। প্রাথমিক মাসগুলিতে শিশু শুধুমাত্র দুধ খায়, তাই দুধে কোনও অ্যালার্জি বা অসহিষ্ণুতা তার প্রাথমিক বিকাশের জন্য ক্ষতিকর। টপফিড বা টিনজাত দুধ, উৎকর্ষবর্ধিত হওয়া সত্ত্বেও, মায়ের প্রাকৃতিক দুধ শিশুকে যে ইমিউনিটি দেয় তা দিতে পারে না। কোলস্ট্রাম হল মায়ের শরীরে উৎপাদিত প্রথম পুরু, ফ্যাকাশে হলুদ দুধ। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি থাকে এবং এটি শিশুর প্রথম প্রতিরক্ষা নামেও পরিচিত।

প্রথমবার মা হওয়া মহিলাদের স্বাভাবিক প্রসবের সম্ভাবনা

প্রথমবার মা হওয়া মহিলাদের বেশিরভাগই স্বাভাবিকভাবে 41 থেকে 42 সপ্তাহের মধ্যে প্রসব করবেন, কিন্তু চিকিৎসা সম্পর্কিত কারণে এই সময়ের আগেই চিকিৎসা হস্তক্ষেপ করা হয়।

স্বাভাবিক প্রসবের প্রক্রিয়া

1. প্রথম পর্যায়

সার্ভিক্স পাতলা হওয়া (এফেসমেন্ট) এবং খোলা (প্রসারিত হওয়া)। এটি এক ঘন্টা বা তারও বেশি সময় ধরে চলতে পারে, যতক্ষণ পর্যন্ত না সার্ভিক্স 3 সেমি পর্যন্ত প্রসারিত হয়।

স্বাভাবিক প্রসবের প্রক্রিয়া

ক. প্রাথমিক বা সুপ্ত পর্যায়

এই পর্যায়ে, মহিলারা সংকোচনের বিষয়ে সচেতন হয়ে যান যে সংকোচন প্রতি 3 থেকে 5 মিনিটের বিরতিতে শুরু হয়, তবে তা ভিন্নও হতে পারে।

আপনার কিরকম অভিজ্ঞতা হতে পারে: প্রাথমিক যন্ত্রণা শুরু হওয়ার সময়, আপনার বাথরুমে যেতে হবে বলে মনে হতে পারে।

আপনি কী করতে পারেন: এই মুহুর্তে, আপনার তত্ত্বাবধায়ককে জানাতে হবে যে শিশু আসছে। আপনি একা হলে অবিলম্বে আপনার ডাক্তারকে কল করুন।

খ. সক্রিয় পর্যায়

এই পর্যায়ে, সার্ভিক্স 3 সেমি থেকে 7 সেমিতে সম্প্রসারিত হয়।

আপনার কিরকম অভিজ্ঞতা হতে পারে: চাপ বাড়তে থাকায় অস্বস্তি থাকবে। এটা মাসিক ঋতুর সময়কার খিঁচুনি এবং পিঠে ব্যথার মতো মনে হতে পারে।

আপনি কী করতে পারেন: আপনি যদি আপনার বাড়িতে থাকেন তবে আপনার পরিবারের নতুন সংযোজনের জন্য জিনিসগুলি প্রস্তুত রাখুন। আপনি যদি প্রসবের জন্য ক্লিনিকে যাচ্ছেন, তবে নবজাতক এবং নিজের জন্য জিনিসগুলি একটি স্যুটকেসে প্রস্তুত রাখা উচিত। যদি এমন হয় যে বড় কোনো বাচ্চা বাড়িতে আপনার অনুপস্থিতিতে থাকবে, তাহলে বাড়িতে যে যে কাজগুলি করতে হবে সে বিষয়ে আপনি নির্দেশ দিয়ে যেতে পারেন। এই সমস্ত পরিকল্পনা আপনার প্রসব শ্রম সম্পর্কে খুব চিন্তিত হওয়া থেকে আপনাকে দূরে রাখতে সহায়তা করবে। আপনাকে এই সময়ে আরাম করতে এবং শান্ত থাকতে হবে। স্নায়ুকে শান্ত করার জন্য আপনি যা যা করতে পারেন তা হল সঙ্গীত বাজানো এবং অল্প হাঁটা।

গ. রূপান্তর পর্যায়

সার্ভিক্স 7 সেমি থেকে প্রসারিত হতে থাকে যতক্ষণ না এটি 10 সেমি পর্যন্ত বড় হয়।

আপনার কিরকম অভিজ্ঞতা হতে পারে: আপনি নিম্ন পেলভিক এলাকায় চাপ বৃদ্ধি অনুভব করবেন, এবং জলের ব্যাগ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। ব্যথা আরও তীব্র হবে, দীর্ঘ সময়ের জন্য স্থায়ী থাকবে এবং কম বিরতিতে বেশ নিয়মিতভাবে হতে থাকবে।

আপনি কী করতে পারেন: প্রসবের মনোনীত স্থানে পৌঁছান। আপনি সংকোচনগুলির প্যাটার্ন দেখতে সেগুলির উপর নজর রাখবেন। জল ভাঙ্গলে, তার রঙ, গন্ধ পরীক্ষা করুন এবং সময় লিখে রাখুন। শান্ত থাকতে শ্বাসের ব্যায়াম করার চেষ্টা করুন। এখন শুয়ে পড়ার সময়।

2. দ্বিতীয় পর্যায়

শিশু জন্ম নালীর দিকে ঠেলে সরে যায়: এটি সক্রিয় পর্যায়। এই সময়, শিশু জরায়ু থেকে ঠেলে বেরিয়ে যায় এবং যোনি নালীর মধ্যে দিয়ে জগতের মধ্যে নির্গত হয়।

আপনার কিরকম অভিজ্ঞতা হতে পারে: এখানে, আপনার সার্ভিক্স সর্বাধিক প্রসারিত অবস্থায় এসে যায়, তাই সংকোচন আরো দীর্ঘ এবং আরো তীব্র হবে। সংকোচগুলি 45 থেকে 60 সেকেন্ড ধরে চলতে পারে এবং সেগুলির মধ্যে কেবলমাত্র 3 থেকে 4 মিনিট অবকাশ থাকতে পারে। এর স্থায়িত্ব বেড়ে প্রায় দেড় মিনিট পর্যন্ত হবে, কখনও কখনও এক মিনিটের কম ব্যবধানে। এটি কঠিনতম পর্যায় তবে এটি সংক্ষিপ্তও কারণ এটি সমাপ্তি রেখার দিকে দৌড়ায়।

শিশু জন্ম নালীর দিকে ঠেলে সরে যায়

আপনি কী করতে পারেন: এটি 3 থেকে 5 ঘন্টা স্থায়ী হতে পারে। আপনার অবস্থান পরিবর্তন করার চেষ্টা করুন এবং কাউকে আপনার পিঠে মালিশ করে দিতে বলুন। একটি নিয়মিত প্যাটার্নে শ্বাস নিতে থাকুন। ব্যথার কথা না ভেবে শিশুর কথা চিন্তা করুন এবং শিশুকে ঠেলে বের করার চেষ্টা ছাড়বেন না কারণ শিশুর আপনার সাহায্যেরই প্রয়োজন। ‘মুখ’ দিয়ে চিৎকার করা এড়িয়ে চলুন বরং গলায় একটি ঘোঁত ঘোঁত শব্দ করুন যা শিশুকে ঠেলে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে।

3. তৃতীয় পর্যায়

প্লাসেন্টা ঠেলে বেরিয়ে আসে: প্লাসেন্টা বেরিয়ে আসা হল প্রসব শ্রমের তৃতীয় এবং শেষ পর্যায়। এই পর্যায়ে, পুরো প্লাসেন্টা যোনি নালীর মাধ্যমে বেরিয়ে আসে। যাকে ‘জন্ম পরবর্তী’ও বলা হয়। এটি শেষ এবং চূড়ান্ত পর্যায় যা স্বাভাবিক প্রসবের সমাপ্তি ঘোষণা করে। এটি প্রসবের 15 থেকে 30 মিনিট পরে হয়। এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা কখনও কখনও ম্যানুয়ালি করে দেওয়া হয় যাতে সংক্রমণ এড়ানো যায়। গর্ভের পেশীগুলির সংকোচন ঘটানোর জন্য তলপেটে মালিশও করা হয় যাতে জন্ম পরবর্তী-র কোনও অবশিষ্টাংশ থাকলে তা বের হয়ে যায়।

প্লাসেন্টা ঠেলে বেরিয়ে আসে

আপনার কিরকম অভিজ্ঞতা হতে পারে: জন্ম-পরবর্তী স্বাভাবিকভাবেই বেরিয়ে যাবে, এবং এটি পিচ্ছিল হয়ে বেরিয়ে গেল বলে আপনার মনে হতে পারে।

আপনি কী করতে পারেন: আপনিপরিচর্যাকারীকেজানাতেপারেনযিনিএটিপরিষ্কারকরবেনএবংনিম্নপেটেচাপদিয়েমালিশকরেদেবেন।

কখন এবং কিভাবে একটি শিশুকে ঠেলে বের করতে হবে?

আপনার প্রবৃত্তির উপর ভরসা রাখুন এবং কখন ধাক্কা দিতে হবে সে বিষয়ে আপনাকে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন। মল ত্যাগ করার মতো করে ধাক্কা দিন, কিন্তু আপনার সব শক্তি দিয়ে। চিৎকার না করার চেষ্টা করুন কারণ এটি আপনার প্রচেষ্টার ক্ষতি করবে। সংকোচনগুলির অন্তর্বর্তী সময়ে বিশ্রাম নিন এবং একটি সংকোচনের শুরু হচ্ছে মনে হলে আবার শুরু করুন। নির্দেশ মতো আপনাকে থামতে হবে। মনোযোগী থাকুন।

স্বাভাবিক প্রসব কতক্ষণে শেষ হয়?

প্রথমবার মা হওয়া মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক শ্রমের গড় সময় গড়ে সাত থেকে আট ঘন্টা ব্যাপী সক্রিয় শ্রম হওয়া উচিত। পরবর্তী জন্মগুলির জন্য, স্বাভাবিক প্রসব দ্রুত হবে। এটি সার্ভিক্সের বিস্তার অনুযায়ী বেশি বা কম হতে পারে। একবার পূর্ণ বিস্তার এবং মুকুট (শিশুটির মাথার উপরের অংশটি দেখা দেওয়া) পর্বে পৌঁছানোর পর, শিশুটিকে ধাক্কা দিতে প্রায় এক ঘন্টা সময় লাগতে পারে।

একজন নারী প্রসব শ্রমে থাকাকালীন কী ঘটে?

শ্রমের অনেক পর্যায়ে আছে এবং প্রসবের আনুমানিক সময়ের পূর্বাভাস পাওয়ার জন্য এগুলিকে অনুসরণ করা যেতে পারে। এগুলি নিম্নে দেওয়া হল:

1. শিশুর নিচের দিকে নামা

ভ্রূণটি যোনি নালীর মধ্যে দিয়ে যাওয়ার জন্য ইতিমধ্যে সিফালিক বা মাথা-নিচে অবস্থানে চলে যায়। এর ফলে শিশু যেন নিম্ন স্তরে নেমে এসেছে বলে মনে হয়। মহিলাদের পেটের ফোলা অংশটি দেখে মনে হয় যেন সেটি নেমে এসেছে যার ফলে স্তন ও পেটের ফোলা অংশের মধ্যে একটি স্থান তৈরি হয়েছে।

2. প্রস্রাব করার তাড়না

ভ্রূণের পতন ফুসফুস থেকে কিছু চাপ সরিয়ে নেয় তবে পরিবর্তে মূত্রাশয়কে চাপ প্রয়োগ করে। প্রস্রাবের তাড়না বৃদ্ধি পায় যেহেতু ভ্রূণ মাথা-নিচে অবস্থানে চলে আসে এবং বাথরুমে যাওয়া প্রচুর পরিমাণে বৃদ্ধি পাবে।

3. মিউকাসের ঢাকনা প্রবাহিত হয়

গর্ভাবস্থায় সার্ভিক্সে একটি মিউকাসের স্তর গঠিত হয়। সার্ভিক্স আর্দ্র রাখা এবং ব্যাকটেরিয়া প্রতিরোধের জন্য এই পুরু জেলটিনের মতো স্তর ক্ষরিত হয়। প্রসব আসন্ন হলে সার্ভিক্স প্রসারিত হতে শুরু হয়। এই প্রক্রিয়াটি তখন মিউকাস স্তরকে আলগা করে দেয় এবং সেটি স্থানবিচ্যুত হয়। এটা বর্ণহীন, গোলাপী বা এমনকি রক্তের ফোঁটা যুক্ত হতে পারে। এর পরে প্রসব আসন্ন হয়, তবে কয়েক দিন থেকে এক সপ্তাহ বা দুই সপ্তাহ সময়ের ব্যবধানে হতে পারে।

4. সার্ভিক্স প্রসারিত হয়

সার্ভিক্সটি জরায়ুর নিচের অংশ যা বাচ্চাটিকে যোনি পথে পাঠানোর জন্য প্রসারিত হয়। যখন এটি 1 সেন্টিমিটারে প্রসারিত হয়, আপনি শীঘ্রই প্রসব শ্রমে প্রবেশ করতে আশা করতে পারেন। আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ পরীক্ষা না করলে বা আল্ট্রাসাউন্ড না করলে এটি সনাক্ত করা কঠিন। 10 সেন্টিমিটার পর্যন্ত প্রসারিত হওয়া চলতে থাকে, তারপরই শিশুটি গর্ভ থেকে বেরিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত স্থান পায়।

5. সার্ভিক্স পাতলা হওয়া

সার্ভিক্স জরায়ুর নিম্ন অংশ যা বর্ধিত এবং বন্ধ থাকে। এটির দৈর্ঘ্য প্রায় 3 থেকে 4 সেন্টিমিটার। এটা পাতলা হতে শুরু করে যাতে প্রসারণ শুরু হতে পারে। সংকোচনগুলি সার্ভিক্সের পাতলা হওয়া এবং প্রায় 10 সেন্টিমিটার পর্যন্ত প্রসারিত হওয়াতে সাহায্য করে।

6. পিঠে ব্যথা

এই ব্যথা শিশুর মাথার অবস্থানের কারণে হয়। প্রসব শ্রমের সময়, শিশুর মাথা মায়ের টেলবোনের উপর চাপ প্রয়োগ করে যাতে সে বেরোতে পারে। এই চাপ একটি গুরুতর পিঠ ব্যথার কারণ।

পিঠে ব্যথা

7. সংকোচন

এর মানে হল যে শিশু জন্ম নালীর উপর চাপ দিচ্ছে। জরায়ুর উপর থেকে নিচের দিকে মৃদু ছন্দময় গতিতে সংকোচনগুলি হয় যাতে বাচ্চাকে ধাক্কা দেওয়া যায়।

8. শক্তির স্ফূরণ

অ্যাড্রেনালিন এবং নরঅ্যাড্রেনালিন হরমোন রক্তের মধ্যে পাম্প হওয়ার কারণে শক্তির একটি স্ফূরণ হয়। এগুলি হল ‘যুদ্ধ কর বা পালিয়ে যাও’ হরমোন যা শেষ জোরদার সংকোচনগুলির জন্য শক্তি বৃদ্ধি করে যা শেষ পর্যন্ত শিশুকে ধাক্কা দিয়ে বের করে।

9. মলত্যাগ করার তাড়না

প্রসব শ্রমের সূত্রপাতের সাথে বার বার মলত্যাগের আকাঙ্ক্ষা হবে। শ্রমের প্রাথমিক পর্যায়ে মলত্যাগের আকাঙ্ক্ষার মতো মনে হতে পারে, কিন্তু ব্যথা যত তীব্র হতে থাকে, যন্ত্রণা দুটিকে আলাদা ভাবে চেনা যায়। মলত্যাগ নিজে নিজেই হয়ে যায় যাতে শিশু পেলভিক বেষ্টনীতে ধাক্কা দেওয়ার সময় জায়গা খালি থাকে। প্রসব শ্রম শুরু হওয়ার ঠিক আগে, মহিলাদের পেট খালি করার পরামর্শ দেওয়া হয়। কিছু ক্ষেত্রে, শ্রম শুরু হওয়ার সময় এনিমা দেওয়া হয় যাতে প্রসব শ্রম চলাকালীন মল নির্গত না হয়। এটি মা এবং সন্তানের সংক্রমণের বিপদ এড়াতে করা হয়।

10. জল ভেঙে যাওয়া

গর্ভাবস্থার সময়, ভ্রূণটি তরলপূর্ণ একটি পাতলা ঝিল্লিযুক্ত থলির মধ্যে আবৃত থাকে যেটিকে অ্যামনিওটিক স্যাক বলা হয়। এটি ভ্রূণকে নিরাপদ রাখে এবং আদিম অবস্থায় ভাসমান রাখে। শ্রমের শুরুতে, এই থলি ভেঙে যায় এবং এই বর্ণহীন তরল ছলকে বেরিয়ে যায়। এটি সক্রিয় শ্রমের লক্ষণগুলির মধ্যে একটি এবং ডাক্তারকে কল করতে হয়।

আপনার স্বাভাবিক প্রসবের জন্য 15টি দুর্দান্ত পরামর্শ

মাতৃত্ব অনেক নারীর কাছেই একটি স্বপ্নপূরণ তা সে অল্পবয়সীই হোক বা না হোক। স্বাভাবিক প্রসব আদর্শ ছিল না যতক্ষন না সম্ভাব্য সহজ প্রসবের জন্য চিকিৎসা হস্তক্ষেপের ধারণা চালু হয়েছিল। এখন, আগের চেয়ে অনেক বেশি, মহিলারা স্বাভাবিক প্রসবের সুবিধাগুলি উপলব্ধি করেছেন কারণ তারা সুবিধাগুলি জানেন এবং চিকিৎসাগতভাবেও এটি উপকারী বলে প্রমাণিত হয়েছে। কিভাবে স্বাভাবিক প্রসব করা যায় সে নিয়ে ভাবছেন? কেবলমাত্র মা ও সন্তানের জন্য নয় বরং পিতার এবং বর্ধিত পরিবারের জন্য মাতৃত্বের নিরাপদ এবং বিস্ময়কর অভিজ্ঞতা রাখতে সিজারিয়ান এড়িয়ে স্বাভাবিক প্রসবের কিছু পরামর্শ এখানে দেওয়া হয়েছে:

1. গর্ভাবস্থা এবং প্রসব শ্রম সম্পর্কে কিছু ভাল শিক্ষা পান

ভবিষ্যতের জন্য এবং মা হিসাবে আপনার ভূমিকার জন্য প্রস্তুত হওয়া একটি স্বাভাবিক প্রসবের জন্য অপরিহার্য। প্রসবের জন্য ব্যবহৃত বিভিন্ন ধরণের পদ্ধতির বৈজ্ঞানিক জ্ঞান থাকতে হবে, যাতে আপনার পছন্দ জ্ঞান দ্বারা প্রভাবিত হয় এবং আবেগ বা ভয় দ্বারা নয়।

2. একটি ভাল তত্ত্বাবধায়ক বা হাসপাতাল সম্বন্ধে খোঁজ করুন যেটি স্বাভাবিক প্রসবের ক্ষেত্রে পারদর্শী

প্রসবের বিভিন্ন উপায় আছে, এবং যথাযথ অধ্যবসায়ের সাথে সেরা পদ্ধতির সম্বন্ধে আগে থেকে গবেষণা করা উচিত। (কিছু উদাহরণ হল আলেকজান্ডার টেকনিক ব্র্যাডলি পদ্ধতি, ল্যামেজ ওয়াটার ডেলিভারি)।

3. সর্বদা ইতিবাচক এবং সুখী থাকুন

ইতিবাচক এবং সুখী থাকলে, স্বাভাবিক প্রসবের জন্য প্রস্তুত হওয়ার বিষয়ে আপনাকে অনেক সাহায্য করবে। সবচেয়ে খারাপ যা হতে পারে সে বিষয়ে দুশ্চিন্তা করলে আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে এবং সেইসাথে অজাত শিশুকেও প্রভাবিত করবে।

4. ওজন খুব বেশি বাড়তে দেবেন না

আপনি অযাচিত ওজন যাতে অর্জন না করেন সেজন্য ভাবনাচিতা করে খাওয়াদাওয়া করবেন। প্রায় 12 কিলোগ্রাম অতিরিক্ত ওজন গর্ভাবস্থায় প্রাপ্ত হয়। যখন ওজন অত্যধিক বেড়ে যায়, তখন গর্ভাবস্থা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ (গর্ভাবস্থা হাইপারটেনশন) এবং প্রাক-ইক্ল্যাম্পসিয়া বা প্ল্যাসেন্টার সমস্যার মতো গৌণ কারণে মা এবং সন্তান উভয়ের স্বাস্থ্যকে প্রভাবিত করে। এ ছাড়াও, আপনার প্রসব শ্রম স্বাভাবিকের চেয়ে আগে শুরু হতে পারে।

ওজন খুব বেশি বাড়তে দেবেন না

5. সাঁতার কাটা

এটি একজন প্রত্যাশী মায়ের জন্য সেরা ব্যায়াম। একজন তত্ত্বাবধায়ককে কাছে রেখে নিরাপদ ক্লোরিনযুক্ত সুইমিং পুল ব্যবহার করে প্রসবের তারিখ পর্যন্তও সাঁতার কাটা যেতে পারে। আসলে, অনেক নারী জলের জন্মের জন্য পছন্দ করে। ভ্রূণটি পুরো গর্ভকালীন সময়ে অ্যামনিয়োটিক তরল পূর্ণ একটি থলিতে কাটায় যার ফলে জলে সে আরামদায়ক থাকে।

6. হাঁটাচলা

সর্বদা হাঁটতে থাকুন। হাঁটা হল যে কোনো কারো জন্য, বিশেষত, গর্ভবতী মহিলাদের জন্য সেরা ব্যায়াম। 30 মিনিট ধরে হাঁটা, সপ্তাহে পাঁচবার, আপনাকে স্বাস্থ্যকর রাখবে। মাঝে মধ্যে হাঁটা কোনো অসাধারণ পরিবর্তন আনার জন্য পর্যাপ্ত নয়, তাই এটি নিয়মিত হতে হবে। গর্ভবতী মহিলারা সহ প্রাপ্তবয়স্কদের প্রতিদিন 10,000 ধাপ হাঁটতে হবে।

7. কেগেল ব্যায়াম

এগুলি হল সহজ ব্যায়াম যা পেলভিক মেঝের পেশীকে শক্তিশালী করতে সেগুলিকে সংকুচিত এবং প্রসারিত করে। এই অঞ্চলটি গর্ভাশয়, মূত্রাশয়, ক্ষুদ্রান্ত এবং মলদ্বারকে অবলম্বন দেয়। এই পেশীগুলিকে সংকুচিত এবং প্রসারিত করলে তাদের শক্তিশালী করে তোলে। গর্ভধারণের সময় মূত্র অসংযমিতা নিয়ন্ত্রণে এটি সহায়তা করতে পারে। বেশিরভাগ ডাক্তার গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকের সময় কেগেলের ব্যায়ামের পরামর্শ দেন যাতে একটি মসৃণ, স্বাভাবিক প্রসব সম্পন্ন করা যায়।

8. পেলভিক প্রসারণ

গর্ভাবস্থায় পেলভিক অঞ্চলের পেশীগুলি নরম হয়ে যায় যাতে শিশুর প্রসব সম্ভব হয়। পেলভিক প্রসারণ প্রসবকে সহজ করে এবং প্রসবের পরেও পেলভিক মেঝের এলাকাটিকে শক্তিশালী রাখতে সহায়তা করে।

9. যোগা

এই প্রাচীন কলার দৈনিক অনুশীলন আপনার আত্মাকে আলোকিত করবে এবং প্রত্যাশী মায়ের শ্বাসের প্যাটার্নকে শক্তিশালী হবে। যোনি প্রসবের জন্য নিরাপদ যোগা মা-কে রিল্যাক্স করতে সাহায্য করে এবং যোনি প্রসবের জন্য প্রস্তুত হওয়ার জন্য তার শরীরকে শক্তিশালী করে। মেডিটেশনও মাতৃত্বের চ্যালেঞ্জের জন্য মনকে প্রস্তুত করে।

10. অনেক জল পান করুন

জল পান করলে শরীর থেকে বিষাক্ত পদার্থ ধুয়ে বের করে দিতে সাহায্য করে। জল প্রস্রাবকেও পাতলা করে তোলে, এবং মূত্রনালীর সংক্রমণের সম্ভাবনা হ্রাস পায় যা গর্ভাবস্থায় সাধারণত বেশি ঘটে। ডিহাইড্রেশন অকাল শ্রমের সূত্রপাত ঘটাতে পারে, তাই হাইড্রেটেড থাকা জরুরি। দিনে প্রায় দশ গ্লাস জল গর্ভবতী মাকে সাহায্য করতে পারে।

11. চ্যাপ্টা আরামদায়ক জুতো পরুন

আরামদায়ক থাকা গুরুত্বপূর্ণ। শরীরের সামনের অংশে বেড়ে যাওয়া ওজনের কারণে মাধ্যাকর্ষণ কেন্দ্র পরিবর্তিত হয়। মেরুদণ্ড, হাঁটু এবং পা-এর বক্রতার উপর চাপ পড়ে। উচ্চ হিলযুক্ত জুতা পরলে এই এলাকায় অতিরিক্ত চাপ দিতে পারে এবং পিঠে ব্যথা এবং হাঁটু বা পা ব্যথা সৃষ্টি করতে পারে। হিল পরলে ভারসাম্যহীন হয়ে আপনার পড়ে যাওয়ার ঝুঁকি বাড়ায় এবং আপনার নিজের ও সন্তানের আঘাত লাগতে পারে।

12. উবু হওয়া

স্বাভাবিক প্রসবের জন্য কম প্রভাব যুক্ত ব্যায়াম যেমন উবু হওয়া আপনার মূল পেশীগুলিকে শক্তিশালী করতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে পেলভিক মেঝের পেশী, গ্লুটেন এবং নিতম্বের পেশী। আপনি স্বাস্থ্যবতী হলে এবং আপনার স্বাভাবিক গর্ভাবস্থা থাকলে, এই ধরনের রুটিন আপনার স্বাভাবিক প্রসব নিশ্চিত করতে সাহায্য করবে।

13. ঘুম

রাতে ভালো ঘুম হলে তা নিজেকে তাজা করতে এবং সাথে ভ্রূণকে স্বাস্থবান রাখতে সাহায্য করবে। শরীর প্রতিদিন পরিবর্তিত হবে, এবং শরীরের শক্তি ও সম্পদ প্রথমে শিশুর কাছে এবং তারপর মায়ের কাছে যাবে। একজন প্রত্যাশী মায়ের সুস্থ প্রাপ্তবয়স্কদের জন্য বাধ্যতামূলক 8 ঘণ্টার ঘুমের সাথে অতিরিক্ত 2 থেকে 3 ঘন্টা ঘুম দরকার। মা এবং সন্তান শক্তিশালী থাকলে, তা স্বাভাবিক প্রসবকে নিশ্চত করে।

14. শ্বাসক্রিয়া

ল্যামেজ পদ্ধতি একজন ফরাসি ওবেস্ট্রিশিয়ান দ্বারা চালু হয়েছিল যেটিতে নিয়ন্ত্রিত শ্বাস-প্রশ্বাস ব্যবহার করে প্রসব শ্রম সামলানো হয় এবং ভ্রূণকে রিল্যাক্স করা হয়।

15. সঠিক প্রকারের খাবার খান

আপনার স্বাস্থ্য এবং আপনার শিশুর স্বাস্থ্য আপনি যা খেয়ে থাকেন তার উপর নির্ভরশীল, তাই স্বাভাবিক প্রসবের জন্য সর্বদা স্বাস্থ্যকর খাবার খান। স্বাস্থ্যকর ভ্রূণের জন্য পুষ্টি এবং স্বাস্থ্যবিধি গুরুত্বপূর্ণ। স্বাভাবিক প্রসবের মধ্যে দিয়ে যেতে হলে শিশুকে শক্তিশালী হতে হবে। নারকেল, তাজা ফল, চর্বিহীন মাংস এবং তাজা মাছের মতো খাবার প্রত্যাশী মায়ের পক্ষে ভালো। খুব তৈলাক্ত এবং গভীর ভাবে ভাজা খাবার এড়িয়ে যান। স্বাভাবিক প্রসবের জন্য ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে রয়েছে হলুদ এবং আদা চা-এর মত বিভিন্ন উদ্ভিজ্জ যা তাজাভাব আনতে পারে। এছাড়াও, অত্যধিক মসলাযুক্ত এবং বায়ুযুক্ত পানীয় এড়াতে হবে। মদ, কড়া পানীয়, ধূমপান ও মাদক একেবারে নিষিদ্ধ এবং যে কোনো মূল্যে এড়ানো উচিত।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. শিশুর অবস্থান কি আন্দোলনের উপর ভিত্তি করে নির্ধারিত হতে পারে?

শিশুর অবস্থান জানা খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন প্রসবের তারিখ কাছাকাছি আসে। স্বাভাবিক যোনি প্রসবের জন্য, শিশুর মাথা মেরুদণ্ডের সাথে কোণ করে নিচের দিকে থাকা উচিত। আপনি শিশুর নড়াচড়া দ্বারা তার অবস্থান বলতে পারেন। মনে রাখবেন শক্তিশালীতম আন্দোলন শিশুর হাত এবং পায়ের থেকে হয়।

  • যদি শিশু সামনের দিকে তাকিয়ে থাকে, মুখ উপরে রেখে, তবে আপনি আপনার পাঁজরগুলির নীচে আন্দোলন অনুভব করবেন।
  • যদি এটি ইতিমধ্যেই নিতম্বের অবস্থানে থাকে, মাথা নীচের দিকে করে, আপনি আপনার পেটের সামনে তার পা ছোঁড়া অনুভব করবেন।
  • আস্তে আস্তে আপনার পেটে চাপ দিন এবং সন্তানের নড়াচড়া অনুভব করুন। এটি খুব সম্ভবত সেফালিক বা মাথা-নিচে অবস্থানে রয়েছে।
  • যদি আপনি আপনার পাঁজরের নীচে বাচ্চার মাথার শক্ত গোলাকার পিন্ড অনুভব করেন, তবে এটি একটি ব্রীচ অবস্থানের মধ্যে রয়েছে যার মানে প্রথমে পা বের হওয়ার অবস্থায় রয়েছে।
  • ত্বকের নিচে আন্দোলনগুলি খেয়াল করুন। আপনি শিশুর মুষ্টি এবং পা-গুলিকে অনুভব করতে পারবেন যখন সে জরায়ুর প্রাচীরে ধাক্কা দেয়।

শিশুর অবস্থান কি আন্দোলনের উপর ভিত্তি করে নির্ধারিত হতে পারে

2. যোনির মাধ্যমে প্রসব কতটা কষ্টদায়ক?

শিশু জন্মের সময় স্বাভাবিক প্রসবের ক্ষেত্রে ব্যথা শারীরিক স্বাস্থ্য, উদ্বেগ, শরীরের অবস্থান, ভুল বা কোনো প্রশিক্ষণ না থাকা এবং মায়ের কম পুষ্টির উপর ভিত্তি করে হয়। স্বাভাবিক জন্মের প্রক্রিয়াতে শিশু গর্ভ থেকে জোর করে বেরিয়ে আসে। প্রকৃতির ডিজাইন করা এটি একটি স্বাভাবিক পদ্ধতি। অতএব, এটি থেকে আরোগ্য দ্রুত হয়। ব্যথা হবে, কিন্তু সঠিক প্রস্তুতির সাথে এটি সহনযোগ্য হবে এবং শতাব্দী ধরে তাই হয়ে আসছে। মা শারীরিকভাবে যত সক্রিয় হবেন, প্রসব তত সহজ হবে।

3. একবার সি-সেকশন হওয়ার পর, একটি যোনি প্রসবের সম্ভাবনা কতটা থাকে?

সি-সেকশনের পর গর্ভাশয়ের প্রাচীরের টিস্যুতে দাগ থেকে যায়। এটা ফাইবারযুক্ত টিস্যু গঠন হওয়ার ফলে হয় যা আঘাতের পরে স্বাভাবিক ত্বককে প্রতিস্থাপন করে এবং এটি নিরাময়ের প্রাকৃতিক প্রক্রিয়া। এর ফলে কঠিন টিস্যুর ব্যান্ড গঠন হতে পারে। গবেষণায় দেখা গেছে যে যদিও মহিলাদের 60 থেকে 80 শতাংশ একটি সিজারিয়ানের পরে যোনি প্রসব করার চেষ্টা করে সফল হয়েছেন, কিন্তু তবুও সবচেয়ে বেশি উদ্বেগজনক ঝুঁকি হল জরায়ুর বিদারণ। এটি হল যখন পূর্ববর্তী অস্ত্রোপচারের নিরাময় হওয়া দাগ বরাবর জরায়ু ফেটে যায় বা ছিঁড়ে যায়। এই ক্ষেত্রে, রক্তপাত বন্ধ করার জন্য একটি জরুরী অপারেশন এবং এমনকি একটি হিস্টেরেকটমি করতে হবে। প্রথম সন্তানের জন্য একটি সিজারিয়ান সেকশন হয়ে থাকলে, ডাক্তারের পরামর্শ পবশ্যই নিতে হবে, যাতে অত্যধিক রক্তপাত, জরুরী পদ্ধতি এবং এমনকি কিছু ক্ষেত্রে মৃত্যু এড়ানো যায়।

জনপ্রিয় বিশ্বাসের বিপরীত, স্বাভাবিক প্রসব বেশিরভাগ ক্ষেত্রে অপেক্ষাকৃত নিরাপদ। হাজার হাজার বছর ধরে বিবর্তন এটি করার জন্য নারীর দেহের নকশাকে ঠিক করে দিয়েছে। শুধুমাত্র চরম ক্ষেত্রেই, যেমন বাচ্চার মাথা খুব বড়, অন্য পদ্ধতিগুলি ব্যবহার করা হয়।