গর্ভাবস্থার পরে পিরিয়ড

গর্ভাবস্থার পরে পিরিয়ড

গর্ভাবস্থার অনেক সুবিধাগুলির মধ্যে একটি হল নয় মাস ধরে কোন পিরিয়ডই থাকে না! আপনি আপনার এই মাসিক দর্শনার্থীর কাছ থেকে একটি দুর্দান্ত বিরতি উপভোগ করবেন এবং আপনার শিশুটি একবার আসার পরে আপনি আপনার পিরিয়ডগুলি যে কোনও সময় ফিরে আসার আশা করতে পারেন। প্রত্যেক মহিলার শরীরের গঠন ও পরিস্থিতি আলাদা; অতএব, আপনি কখন আপনার পিরিয়ড ফিরে পাওয়ার প্রত্যাশা করতে পারবেন তার কোনও সঠিক সময়সীমা নেই। তবে, নিম্নলিখিত নিবন্ধে, প্রসবের পরে আপনার পিরিয়ড সম্পর্কে আপনার যা জানা দরকার তা আমরা আলোচনা করব।

প্রসবের পরে কখন আপনার পিরিয়ড শুরু হবে

অনেক নতুন মা ভাবতে পারেন, ‘স্বাভাবিক প্রসবের পরে আমার পিরিয়ডগুলি কখন আসবে?’ বেশিরভাগ ক্ষেত্রে, আপনি যদি আপনার বাচ্চাকে বুকের দুধ না খাওয়ান, তবে আপনি জন্ম দেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে আপনার মাসিক চক্রটি পেতে শুরু করতে পারেন। তবে, যদি আপনি একচেটিয়াভাবে আপনার শিশুকে বুকের দুধ খাওয়ান, আপনার স্তন্যপান করানো বন্ধ না করা পর্যন্ত আপনার পিরিয়ড নাও থাকতে পারে। এখানে একচেটিয়া বুকের দুধ খাওয়ানো মানে আপনার শিশুটি কেবল মায়ের দুধের উপর ভিত্তি করে রাখা। কিছু মহিলারা প্রসবের পরে দুই মাসের মধ্যে তাদের পিরিয়ড পেতে শুরু করতে পারেন, বুকের দুধ খাওয়ানো হোক বা নাই হোক।

জন্ম দেওয়ার পরে আপনার প্রথম পিরিয়ডে কী আশা করা যায়

রক্তক্ষরণ এবং যোনিগত স্রাব প্রসবের পরে খুব সাধারণ। আপনার যোনিগত প্রসব বা সিজারিয়ান প্রসব যাই হোক না কেন, আপনি প্রসবের পরে কিছুটা যোনিগত রক্তপাত এবং স্রাবের অভিজ্ঞতা পাবেন। এটি গর্ভাবস্থায় শরীরের অর্জিত এক্সট্রুটারাইন আস্তরণ এবং রক্তের কারণে হয়। প্রাথমিক পর্যায়ে আপনি ভারী রক্তপাত এবং জমাট বাঁধা অংশ দেখতে পারেন; তবে কয়েক সপ্তাহ পরে এই রক্ত যোনিগত স্রাবকে পথ দেয় যাকে লোচিয়া বলে। এই যোনি স্রাবটি ক্রিমি সাদা থেকে লালচে হতে পারে। আপনার ছয় সপ্তাহ পর্যন্ত এই স্রাব হতে পারে এবং আপনি যদি আপনার বাচ্চাকে বুকের দুধ খাওয়ান তবে আপনি এই সময়ের কাছাকাছি প্রসব পরবর্তী আপনার প্রথম ঋতুস্রাবের আশা করতে পারেন।

কেন স্তন্যপান করানো মায়েরা তাদের পিরিয়ডগুলি দ্রুত পান না

হরমোনর পরিবর্তনের কারণে বুকের দুধ খাওয়ানোর সময় অনেক মা প্রসবের পরে তাদের পিরিয়ড পান না। বুকের দুধ খাওয়ানো মায়ের শরীরে উপস্থিত প্রোলাকটিন হরমোনটি দুধ উৎপাদনের জন্য প্রয়োজনীয়। এই দুধ উৎপাদনকারী হরমোন প্রজনন হরমোনকে দমন করে। অতএব, প্রজনন হরমোনগুলির অভাবের কারণে কোন ডিম্বানু নিষেকের বেরিয়ে আসে না। ডিম্বানু ছাড়া, কোন ঋতুস্রাব হবে না এবং এইভাবে মায়ের দুধ খাওয়ানো কারণে তাঁরা পিরিয়ডগুলি দ্রুত পান না।

কেন স্তন্যপান করানো মায়েরা তাদের পিরিয়ডগুলি দ্রুত পান না

গর্ভাবস্থার পরে আপনার পিরিয়ড কতটা আলাদা হবে

আপনি গর্ভাবস্থার পরে আপনার পিরিয়ডে কিছু পরিবর্তন অনুভব করতে পারেন। কারণ আপনার দেহ প্রসবের পরে আপনার পিরিয়ড রুটিনের সাথে সামঞ্জস্য হতে পারে। আপনি নিম্নলিখিত কিছু অনুভব করতে পারেন:

  • আপনার পিরিয়ডটি আপনার আগের পিরিয়ডের চেয়ে বেশি বেদনাদায়ক হতে পারে।
  • আপনার স্বাভাবিক পিরিয়ডের তুলনায় আপনার গর্ভাবস্থার পরে ভারী পিরিয়ড থাকতে পারে।
  • আপনি আপনার সাধারণ পিরিয়ডের থেকে এই সময় কম মাসিক প্রবাহ অনুভব করতে পারেন।
  • আপনি স্বাভাবিকের চেয়ে পেটে কমবেশি খিঁচুনি অনুভব করতে পারেন।
  • আপনি আপনার পিরিয়ডে রক্তের ছোট ছোট জমাট বাঁধা অংশ লক্ষ্য করতে পারেন।
  • আপনার অনিয়মিত মাসিক চক্র থাকতে পারে।

প্রসবের পরে ভারী পিরিয়ডের কারণ হল জরায়ুর আস্তরণ বৃদ্ধি। এই আস্তরণের শেড ভারী রক্ত ​​প্রবাহের দিকে নিয়ে যায়। খুব বিরল ক্ষেত্রে, অ্যাডেনোমোসিস বা থাইরয়েড প্রসবের পরে ভারী রক্তপাত হতে পারে।

অন্যদিকে, যে মহিলাদের গর্ভাবস্থার আগে এন্ডোমেট্রিওসিস হয় তাঁরা প্রসবের পরে স্ক্যানটিয়ার বা হালকা রক্ত ​​প্রবাহ অনুভব করতে পারেন। কিছু অন্যান্য বিরল মেডিকেল শর্ত রয়েছে যেমন আশেরম্যান সিনড্রোম বা শিহান সিনড্রোম, এগুলির কারণে হালকা রক্তপাত হতে পারে।

প্রসবের পরে আপনার প্রথম পিরিয়ড কতদিন চলবে

জন্ম দেওয়ার পরে আপনার প্রথম পিরিয়ড পাঁচ থেকে সাত দিন পর্যন্ত স্থায়ী হতে পারে, যার সঙ্গে আপনি অভ্যস্ত। তবে কিছু মহিলার প্রসবের পরে দুই থেকে তিন সপ্তাহ ধরে যোনিগত রক্তক্ষরণ হতে পারে। যদি আপনি তিন সপ্তাহেরও বেশি সময় ধরে যোনিগত রক্তক্ষরণ অনুভব করেন, তবে এটির জন্য আপনাকে চিকিৎসকের পরামর্শ নেওয়ার উপদেশ দেওয়া হচ্ছে।

কিছু সমস্যা আছে কিনা আপনি কীভাবে জানবেন

আপনি যদি নিম্নলিখিত কোনও লক্ষণ অনুভব করেন তবে চিকিৎসকের সহায়তা পাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে:

  • আপনার জ্বর আছে
  • আপনি প্রতি ঘন্টায় স্যানিটারি প্যাড পরিবর্তন করছেন
  • আপনার এক সপ্তাহেরও বেশি সময় ধরে একটানা রক্তপাত হচ্ছে
  • হঠাৎ এবং মারাত্মক ব্যথার অভিজ্ঞতা পাচ্ছেন
  • আপনার দুর্গন্ধযুক্ত স্রাব রয়েছে
  • আপনার রক্তের বড় ​​জমাট বাঁধা অংশ রয়েছে (সফটবলের আকার বা বড়)
  • প্রস্রাব করার সময় আপনি কোনও ব্যথা অনুভব করেন
  • শ্বাস নিতে আপনি যে কোন সমস্যায় পড়েন
  • আপনার তীব্র মাথাব্যথা আছে।

উপরে বর্ণিত সমস্ত সংক্রমণ, ধরে রাখা প্ল্যাসেন্টা বা টিউবাল গর্ভাবস্থার মতো কোনও মেডিকেল জটিলতার লক্ষণ হতে পারে।

প্রসবের পরে পিরিয়ড সম্পর্কে ভুল ধারণা

প্রসবের পরে পিরিয়ডের সাথে অনেকগুলি ভুল ধারণা রয়েছে। এর মধ্যে কয়েকটি ভুল ধারণা নিম্নরূপ:

  • অনেক মহিলা ধরে নেন যে প্রসবের ঠিক পরে যোনি থেকে হওয়া রক্তপাত প্রসবের পরে তাদের প্রথম পিরিয়ড। এটি তাদের প্রথম পিরিয়ড নয়, তবে এটি প্রসবোত্তর রক্তপাত, যার মধ্যে প্রসবের পরে শরীর থেকে অতিরিক্ত তরল, টিস্যু এবং রক্ত ​​বের করে দেওয়া অন্তর্ভুক্ত থাকে। প্রসবোত্তর রক্তপাত ৪ থেকে ৬ সপ্তাহ অবধি চলতে পারে এবং এর পরে, আপনার শরীর প্রথম পিরিয়ডের জন্য প্রস্তুত হয়ে যায়।
  • এটিও ভুল বোঝা হয় যে, বুকের দুধ খাওয়ানো গর্ভনিরোধের একটি প্রাকৃতিক রূপ এবং স্তন্যপান করানোর সময় পর্যন্ত আপনি গর্ভবতী হবেন না। তবে এটি সম্পূর্ণ সত্য নয়; স্তন্যপান করানো কেবল গর্ভধারণের বিরুদ্ধে ৬০ শতাংশ সুরক্ষা সরবরাহ করতে পারে। বুকের দুধ খাওয়ানোর সময়ও আপনার গর্ভবতী হওয়ার ৪০% সম্ভাবনা রয়েছে।

আপনার শরীর গর্ভাবস্থায় প্রচুর পরিবর্তনের মধ্যে দিয়ে যায় এবং এভাবে আপনার শরীরের স্বাভাবিক পিরিয়ডের সাথে সামঞ্জস্য পেতে কিছুটা সময় লাগতে পারে। তবে, আপনি যদি আপনার ঋতুস্রাবের সাথে অস্বাভাবিক কিছু লক্ষণ লক্ষ্য করেন, তবে কোনওরকম জটিলতা এড়াতে চিকিৎসকের সহায়তা নেওয়া ভাল।