গর্ভাবস্থার বালিশ – উপকারিতা, প্রকারভেদ এবং কিভাবে ব্যবহার করতে হয়

গর্ভাবস্থার বালিশ - উপকারিতা, প্রকারভেদ এবং কিভাবে ব্যবহার করতে হয়

গর্ভাবস্থা একজন হবু মায়ের জন্য একটি উত্তেজনাপূর্ণ এবং চ্যালেঞ্জিং সময়। এই নয় মাস গর্ভস্থ সন্তানের সুরক্ষা এবং বিকাশের জন্য সমস্ত প্রয়োজনীয় সহায়তা ও পুষ্টি পাওয়া নিশ্চিত করার জন্য মায়ের পক্ষ থেকে সমস্ত যত্ন এবং পরিশ্রমের দাবি করে।

প্রসবের জন্য শিশুর অভ্যন্তরীণভাবে পুষ্টি যতটা প্রয়োজনীয়, তেমনি ভ্রূণকে যেকোনো বাহ্যিক ক্ষতির হাত থেকে রক্ষা করা উচিত, তাও নিশ্চিত করতে হবে। সুতরাং, গর্ভবতী মহিলার নিরাপদ পরিবেশে থাকা অপরিহার্য, যেখানে তিনি আরামদায়ক থাকবেন এবং অবাধে ঘুরে বেড়াতে পারবেন।

একটি গুরুত্বপূর্ণ দিক যার দিকে মনোযোগ দেওয়া দরকার তা হল মায়ের ঘুমের অবস্থান। গর্ভবতী মহিলাদের স্বামীরা অনেক সময় নিদ্রাহীন রাত কাটান যাতে হবু মা কোনো বেঠিক অবস্থায় না ঘুমান, যা শিশুর ক্ষতি করতে পারে।

সাধারণ গদিগুলি গর্ভবতী মহিলাকে আরাম দেওয়ার জন্য ডিজাইন করা হয় না এবং এর জন্য শরীরে ব্যথা হতে পারে ও তার ঘুমকে বাধা দেয়। এখানেই গর্ভাবস্থার বালিশ কাজে লাগে।

গর্ভাবস্থার বালিশ কি?

মাতৃত্ব বা গর্ভাবস্থার বালিশ হল এমন একটি বালিশ যা গর্ভাবস্থায় শরীরের পরিবর্তিত রূপ এবং ভাঁজ অনুসারে তাকে সমর্থন করে এবং ঘুমের বিভিন্ন অবস্থানের জন্য সমর্থন দেয়। এগুলি পুরো শরীরকে সমর্থন সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং তাই সাধারণ বালিশের চেয়ে অনেক বেশি লম্বা হয়। একটি প্রসূতি বালিশ গর্ভাবস্থায় ঘুমকে বেশি আরামদায়ক করে তোলে। গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে এটি উপকারী যখন একটি স্বাভাবিক অবস্থাতে ঘুমানো সত্যি একটি চ্যালেঞ্জ হয়ে যায়।

গর্ভাবস্থার বালিশ ব্যবহারের ৪টি উপকারিতা

গর্ভাবস্থার বালিশের সর্বাধিক সুস্পষ্ট উপকারিতা হল এটি শরীরকে সহায়তা প্রদান করে গর্ভবতী মহিলাকে আরো ভালভাবে ঘুমাতে সহায়তা করে। গর্ভাবস্থার বালিশ ব্যবহারের অন্যান্য কিছু উপকারিতা নিম্নরূপ:

  • শরীরের ব্যথা ও যন্ত্রণার উপশম করে: গর্ভাবস্থায় শরীরের ওজন বাড়ার সাথে সাথে পিঠে, নিতম্বে এবং পায়ে চাপ ও টান বাড়ে। শরীরের এই অংশগুলিকে বিশ্রাম দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আপনি যদি ভাল অবস্থানে ঘুমাতে সক্ষম হন তবেই তা সম্ভব। একটি গর্ভাবস্থার বালিশ এই অংশগুলিতে সহায়তা ও আরাম সরবরাহ করবে এবং যথাযথ বিশ্রাম নিশ্চিত করবে, যার ফলে ব্যথা এবং যন্ত্রণা উপশম হবে।
  • রক্ত সঞ্চালন বাড়ায়: আপনার পাশ ফিরে ঘুমানো রক্ত ​​সঞ্চালনকে উত্সাহ দেয় এবং গর্ভবতী মহিলাদের জন্য এটির প্রস্তাব দেওয়া হয়। পাশ ফিরে ঘুমানো গর্ভবতী মহিলার বাড়তে থাকা পেটের কারণে অস্বস্তিকর হতে পারে। গর্ভাবস্থার বালিশ নরম ও গদিযুক্ত হওয়ায় এগুলি আপনাকে পাশ ফিরেও আরাম করে ঘুমাতে দেয়, যার ফলে শরীরে রক্ত ​​সঞ্চালন সহজতর হয় এবং উন্নত হয়।
  • আরও ভাল, স্বাচ্ছন্দ্যময় এবং দীর্ঘ ঘুম: ভাল বিশ্রামই নিরাপদ গর্ভাবস্থার মূল চাবিকাঠি এবং প্রসূতি বা গর্ভাবস্থার বালিশ আপনাকে আরও ভাল এবং আরও দীর্ঘ সময়ের জন্য ঘুম পেতে সাহায্য করবে।
  • প্রসবের পরে সহায়ক: একটি প্রসূতি বালিশ শিশুর জন্মের পরেও কার্যকর হবে, কারণ এটি আপনাকে স্তন্যদান করার সময় আপনার শিশুকে সঠিক অবস্থানে রাখতে সহায়তা করবে, শিশুটি কিভাবে সঠিকভাবে ল্যাচিং করতে হয় তা শিখতে পারবে।

আপনি কখন গর্ভাবস্থার বালিশ ব্যবহার শুরু করতে পারেন?

গর্ভাবস্থার বালিশ ব্যবহার শুরু করার জন্য কোনো নির্দিষ্ট সময় নেই, আপনি যখনই ঘুমের সময় অবস্থান পরিবর্তন করতে গিয়ে অস্বস্তি বোধ করেন তখনই আপনি এটি ব্যবহার শুরু করতে পারেন। গর্ভাবস্থার প্রায় ২০ সপ্তাহে, পেট প্রসারিত হতে শুরু করে, ওজন বৃদ্ধির কারণে লিগামেন্টগুলি এবং শরীরের অন্যান্য অংশগুলিতে ব্যথা হয়। প্রসূতি বা গর্ভাবস্থার বালিশ ব্যবহার শুরু করার জন্য এটি একটি ভাল সময়।

বিভিন্ন ধরণের গর্ভাবস্থার বালিশ এবং কিভাবে সেগুলি ব্যবহার করবেন

বিভিন্ন ধরণের গর্ভাবস্থার বালিশ রয়েছে এবং এগুলি বিভিন্ন আকারের হয়। প্রতিটি বালিশ বিভিন্ন প্রয়োজনের চাহিদা পূরণ করে। কি অসুবিধার সম্মুখীন হচ্ছেন তা নির্ধারণ ও বোঝার পরে একটি প্রসূতি বালিশ নির্বাচন করা উচিত। প্রতিটি গর্ভাবস্থাই আলাদা এবং এর সাথে যুক্ত চ্যালেঞ্জগুলিও আলাদা। প্রয়োজনীয় বালিশের ধরণটি বিভিন্ন ক্ষেত্রে পৃথক হবে। গর্ভাবস্থার বালিশগুলি নিম্নলিখিত প্রকারের পাওয়া যায়:

১. প্রেগ্ন্যেন্সি ওয়েজ পিলো:

প্রেগ্ন্যেন্সি ওয়েজ পিলো মেটারনিটি কুশন নামেও পরিচিত, এটি গর্ভাবস্থার বালিশের মধ্যে সবচেয়ে ছোট ধরণ। এই বালিশটি গর্ভাবস্থায় অথবা এর পরবর্তী সময়ে ব্যবহার করা যেতে পারে। বৃত্তাকার ওয়েজ বালিশ এবং ত্রিভুজাকার ওয়েজ বালিশ – এই দুটি ধরণের গর্ভাবস্থার ওয়েজ বালিশ উপলব্ধ।

১. প্রেগ্ন্যেন্সি ওয়েজ পিলো:

এটি কিভাবে ব্যবহার করতে হয়:

এটি আপনার পেটে ভর দিয়ে বা পাশে ফিরে ঘুমানোর সময় প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য পেটের নীচে বা পিঠের দিকে রাখা যেতে পারে। বালিশটি আপনার মাথার বালিশ হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এটি আপনার মাথাকে শরীরের গড় উচ্চতার চেয়ে উপরে উঠিয়ে রাখে, যার ফলে অম্বল এবং অ্যাসিড রিফ্লাক্স উপশম করতে সহায়তা করবে।

২. পূর্ণ দৈর্ঘ্যের গর্ভাবস্থার বালিশ:

এই গর্ভাবস্থার বালিশগুলি লম্বা হয় এবং পুরো শরীরকে একটি কুশন সরবরাহ করে। এই বালিশ হাত ও পায়ে স্বাচ্ছন্দ্য দেয় এবং পেটকে সমর্থন করে। এই ধরণের বালিশ জড়িয়ে ধরে শোওয়ার জন্য উপযুক্ত, এটি পিঠে উল্লেখযোগ্য পরিমাণে সমর্থন সরবরাহ করে না। সোজা পূর্ণ দৈর্ঘ্যের গর্ভাবস্থার বালিশ এবং নমনীয় পূর্ণ দৈর্ঘ্যের গর্ভাবস্থার বালিশ – দুটি ধরণের গর্ভাবস্থার বালিশ পাওয়া যায়।

২. পূর্ণ দৈর্ঘ্যের গর্ভাবস্থার বালিশ:

এটি কিভাবে ব্যবহার করতে হয়:

পূর্ণ দৈর্ঘ্যের গর্ভাবস্থার বালিশগুলি জড়িয়ে ধরে শোওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। অন্যান্য গর্ভাবস্থার বালিশের মতো নয়, এগুলি পেটের নীচে বা পিঠের দিকে রাখা যায় না। বালিশের কেন্দ্রে নিজের পেট রেখে বালিশের চারপাশে আপনার হাত এবং পা জড়িয়ে রাখতে পারেন।

গোটা শরীরের জন্য গর্ভাবস্থার বালিশ: পাঁচ থেকে ছয় ইঞ্চি উচ্চতার এই বালিশগুলি যেকোনো উচ্চতার মহিলাদের জন্য উপযুক্ত। এটি দ্বিতীয় ত্রৈমাসিকে ব্যবহার করার জন্য আদর্শ, কারণ এটি মেরুদণ্ডকে প্রচুর সমর্থন সরবরাহ করে এবং নিতম্ব ও পিঠে ব্যথা কমাতে সহায়তা করে।

গোটা শরীরের জন্য বালিশ দুই ধরণের হয়:

  • সি-আকৃতির বালিশ: এই বালিশটি ইংরেজি বর্ণমালার সি বর্ণের মতো হয় এবং মাথা, পেট, পা ও পিঠে সমর্থন সরবরাহ করে।

গোটা শরীরের জন্য বালিশ দুই ধরণের হয়:

 

এই বালিশটি তাদের জন্য দরকারী যারা একটি রাইডিং অবস্থায় ঘুমোতে পছন্দ করেন। আপনি বালিশের উপর আপনার মাথা রাখতে পারেন এবং আপনার পিঠকে বাঁকিয়ে স্লাইড করতে পারেন।

  • ইউ-আকারের বালিশ: ইউ-আকারের গর্ভাবস্থার বালিশ তাদের জন্য উপযুক্ত, যারা তাদের পিঠে ভর দিয়ে ঘুমানো পছন্দ করেন, তবে পেটের আকার বৃদ্ধির কারণে এই অবস্থাতে ঘুমাতে পারবেন না। এটি পেট এবং পেঠ সহ পুরো শরীরকে সহায়তা প্রদান করে।

এটি কিভাবে ব্যবহার করতে হয়:

এটি কিভাবে ব্যবহার করতে হয়:

সি আকৃতির বালিশেরই মতো, ইউ আকৃতির বালিশের উপরের অংশটি মাথার বিশ্রামের জন্য এবং বাকি অংশটি আপনার দেহকে বালিশে স্লাইড করতে ব্যবহার করা যেতে পারে। আপনি আপনার পা বালিশের দুই বাহুর চারপাশে জড়িয়ে ধরে ঘুমাতে পারেন।

গর্ভাবস্থায় শরীরের ব্যথা এবং পিঠে ব্যথা হওয়া মহিলাদের জন্য, যার কারণে রাতে একটি ভাল ঘুম পাওয়া চ্যালেঞ্জ হয়ে যায়, ঘুমানোর বালিশ একটি সুবিধাজনক ও দরকারী জিনিস।

সঠিক গর্ভাবস্থা বালিশ কিভাবে বেছে নেবেন

বিভিন্ন গর্ভাবস্থার বালিশ বিভিন্ন উদ্দেশ্যে সহায়তা করে; অতএব, আপনি আপনার প্রয়োজনীয়তা নির্ধারণ করার পরেই গর্ভাবস্থার বালিশ বাছাই করবেন। আপনার গর্ভাবস্থার বালিশ কেনার আগে আপনাকে নিচের বিষয়গুলি বিশ্লেষণ করতে হবে।

১. বালিশের কভার কি ধোওয়া বা পরিবর্তন করা যেতে পারে?

গর্ভাবস্থা অগ্রসর হওয়ার সময় পরিচ্ছন্নতা একটি গুরুত্বপূর্ণ বিষয়, তা মনে রাখা উচিত। গর্ভাবস্থায় প্রচুর ঘাম হয়, এবং বালিশের কভার এটি শোষণ করবে। খোলা যায় এমন বালিশের কভার আপনাকে বালিশটি পরিষ্কার রাখতে এবং স্বাস্থ্যবিধি বজায় রাখতে সাহায্য করবে।

২. বালিশের ভিতরের উপাদান শনাক্ত করুন:

বালিশগুলি সাধারণত বিভিন্ন উপকরণে ভরা থাকে, যার নিজস্ব বৈশিষ্ট্যের সেট রয়েছে। বালিশের ভিতরে থাকা উপাদান আপনার ঘুমের আরাম এবং গুণগত মানের উপর প্রভাব ফেলবে। বালিশে ভরা বিভিন্ন ধরণের উপাদানগুলি নিম্নরূপ:

  • পলিয়েস্টার ফাইবার ফিলিং: বালিশের জন্য একটি অন্যতম জনপ্রিয় ফিলিং, পলিয়েস্টার ফাইবার নরম হয় এবং শরীরকে ভাল সমর্থন সরবরাহ করে। বালিশের দৃঢ়তার ডিগ্রি তার ফাইবার ফিলিংয়ের পরিমাণ পরিবর্তন করে পরিবর্তন করা যেতে পারে। যদিও এটি একটি বহুমুখী এবং দরকারী উপাদান, এটি তাপ, ফাঁকে ধুলো ও ব্যাকটেরিয়া শোষণ করে থাকে এবং যাদের ধূলিকণায় অ্যালার্জি রয়েছে তাদের জন্য এটি সুপারিশ করা হয় না। এটি প্রায় দুই বছর স্থায়ী ও ব্যবহারযোগ্য হয়।
  • স্টাইরোফোম বল ফিলিং: অন্যান্য বিভিন্ন বালিশের তুলনায় সস্তা, স্টাইরোফোম বলগুলি হল ক্ষুদ্র সাদা বল যা বিন ব্যাগেও দেওয়া হয়। এই উপাদান দিয়ে তৈরি বালিশ হালকা এবং হাওয়ায় ভরা হয়, এগুলি অতিরিক্ত সহায়তা এবং কুশন সরবরাহ করতে সহজেই আপনার দেহের ভাঁজগুলির সাথে খাপ খাইয়ে নেয়। তবে এই বালিশগুলি দীর্ঘ ঘুমের জন্য উপযুক্ত নয়।
  • মাইক্রোবেড ভর্তি: এগুলি ছোট, হালকা ওজনের বল যা বালিশের অভ্যন্তরে বালির মতো অনুভূত হয়। খুব নরম এবং মসৃণ হয়, এগুলি সহজেই এবং দ্রুতগতিতে বালিশগুলির চারপাশে যেতে পারে।
  • মেমোরি ফোম বালিশ: মেমরি ফোম বালিশ দৃঢ় হয় এবং যখন ঘুমোবেন তখন আপনার দেহের আকার নেয়। এগুলি শরীরকে ভাল সমর্থন সরবরাহ করে এবং শরীরের ব্যথা ও যন্ত্রণা হ্রাস করে।
  • বাকওয়েট ভর্তি বালিশ: এই বালিশগুলি তুলোর ব্যাগে স্টাফ করা বাকওয়েট খোসা দিয়ে পূর্ণ হয়। বাকওয়েট বালিশগুলি অরগ্যানিক হয় এবং অ্যালার্জি ও হিট বিল্ড-আপ হওয়ার সম্ভাবনা হ্রাস করে। বাকওয়েট বালিশগুলি টেকসই হয় এবং এটি এক দশকেরও বেশি সময় ধরে এটি ব্যবহার করা যায়।
  • থেরাপিউটিক বালিশ: বিশেষজ্ঞরা গর্ভবতী মহিলাদের জন্য এই বালিশের খুবই প্রস্তাব দেন। বালিশটি জল দিয়ে তৈরি যা পলিয়েস্টার পাউচের অভ্যন্তরে উপস্থিত থাকে। এই গঠনটি মাথাকে দুর্দান্ত সহায়তা দেয় এবং ঘাড়ের ব্যথার ক্ষেত্রে সহায়তা করে।
  • জৈব উপাদানযুক্ত বালিশ: জৈব বালিশগুলি পশম, বাঁশ, ফাইবার এবং কাপোকের মতো প্রাকৃতিক উপকরণে পূর্ণ থাকে। এই বালিশগুলি পরিবেশ বান্ধব, রাসায়নিক থেকে মুক্ত হয় এবং ধুলাবালির অ্যালার্জিযুক্ত মহিলাদের জন্য উপযুক্ত। জৈব বালিশের সমস্যা হল এটি ব্যবহারের পরে তাদের মূল আকার হারিয়ে ফেলে এবং এটি পরিষ্কার করা সহজ নয়।

৩. বালিশের আকার:

একটি বড় বালিশ বিছানায় আরো জায়গা দখল করবে এবং তোলার ক্ষেত্রেও ভারী হবে। একটি বড় বালিশ তাদের জন্য উপযুক্ত যারা ঘুমের সময় মাথা এদিক ওদিক ঘোরান।

৪. বালিশের শব্দ ও গন্ধ:

কিছু বালিশ আছে, যখন আপনি এগুলির চারপাশে ঘোরাফেরা করেন তখন একটি বিশ্রী শব্দ করে। স্টেয়ারফোম দিয়ে পূর্ণ বালিশগুলি এড়ানো উচিত যদি আপনার ঘুম পাতলা হয়, কারণ এগুলি শব্দ করবে। এছাড়াও, যে বালিশগুলি জৈব নয়, সেগুলিতে রাসায়নিকের গন্ধ পাবেন। এই দুটি বৈশিষ্ট্য মূল্যায়নের জন্য প্রয়োজনীয়, কারণ এগুলি আপনাকে প্রতিদিন প্রভাবিত করবে।

৫. বালিশের কোমলতার মাত্রা:

বিভিন্ন মানুষ বালিশের দৃঢ়তার বিভিন্ন স্তর পছন্দ করে। নরম বালিশগুলি যথাযথ সমর্থন সরবরাহ না করায় এড়ানো উচিত। দৃঢ় বালিশ মাথা এবং দেহকে সমর্থন দেওয়ার ক্ষেত্রে বেশ ভালো।

৬. হাইপোঅ্যালার্জিক বালিশ:

হাইপোঅ্যালার্জিক বালিশগুলি তাদের জন্য আদর্শ, যাদের ধূলোবালির প্রতি অ্যালার্জি রয়েছে। গর্ভাবস্থায় অ্যালার্জি দূরে রাখা অপরিহার্য এবং এই বালিশগুলি এটি করতে সহায়তা করবে।

৭. বালিশগুলি যেন শরীরের ধরণ এবং ঘুমের অবস্থানের সাথে মেলে:

গর্ভাবস্থার বালিশ নির্বাচন শরীরের ধরণ এবং পছন্দসই ঘুমের অবস্থানের উপরও নির্ভর করে করা হয়। নীচে তালিকাভুক্ত কয়েকটি আদর্শ বালিশ রয়েছে, যা শরীরের ধরণের এবং ঘুমের অবস্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ:

  • প্লাস আকারের মহিলাদের জন্য বালিশ: সি-আকৃতির বালিশ প্লাস-আকারের মহিলাদের জন্য আদর্শ। বালিশের ডিজাইন আপনাকে আরামে ফিট করতে দেয়।
  • পেটাইট মহিলা: মোট পেটাইট বালিশ বেঁটে মহিলাদের জন্য নিখুঁত।
  • যারা পাশ ফিরে ঘুমান তাদের জন্য বালিশ: যারা পাশ ফিরে ঘুমান, তাদের জন্য বিভিন্ন ধরণের বালিশ রয়েছে।
  • চিৎ হয়ে ঘুমের জন্য বালিশ: পিঠে ভর দিয়ে বা চিৎ হয়ে না ঘুমানোই ভাল, আপনি যদি তা করেন তবে আপনি স্নোগল গর্ভাবস্থার বালিশ বেছে নিতে পারেন, একটি ভাল গর্ভাবস্থার বালিশ। স্নোগল গর্ভবতী মহিলার শরীরের আকার নিয়ে মাথা, ঘাড়ে, পিঠ, পাছা এবং পেটকে সমর্থন করে ও আরাম দেয়।
  • যারা পেটে ভর দিয়ে ঘুমান তাদের জন্য বালিশ: পেটে ভর দিয়ে ঘুমালে শরীরের ব্যথা এবং নাক ডাকার সমস্যা হতে পারে। মেমোরি ফোম বালিশ বা বাঁশের বালিশ তাদের ঘুমানোর সময় পছন্দ করার জন্য সেরা বিকল্প।
  • যমজ সন্তান সহ গর্ভবতী মহিলাদের জন্য বালিশ: যমজ সন্তান সহ গর্ভবতী মহিলাদের জন্য ইউ-আকারের বালিশ হল সেরা ধরণের বালিশ, কারণ পেট বড় হয় এবং আরও বড় বালিশ আরও ভাল সমর্থন দেয়।

গর্ভাবস্থার সঠিক বালিশ নির্বাচন করা জটিল হতে পারে, কারণ একাধিক কারণগুলির যত্ন সহকারে মূল্যায়ন করা প্রয়োজন। বালিশ ব্যবহারের পরে, যদি আপনি অস্বস্তি বোধ করেন, আপনার অবিলম্বে এটি ব্যবহার বন্ধ করা উচিত।

গর্ভাবস্থায় ঘুম উন্নত করার টিপস

  • বিছানায় যাওয়ার আগে অল্প করে খাবার খান, কারণ এটি আপনাকে অম্বল এবং অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা এড়াতে সহায়তা করবে। মশলাদার এবং ফ্যাটযুক্ত খাবারগুলি এড়ানো ভাল, কারণ এগুলি আপনার হজমে ব্যাঘাত ঘটাতে পারে।
  • ব্যায়াম ও যোগ করে দিনের বেলা সচল থাকুন। ব্যায়াম অনুশীলন আপনার শরীরে রক্ত ​​সঞ্চালন উন্নত করবে এবং আপনাকে ভালভাবে ঘুমাতে সহায়তা করবে।
  • দিনের বেলা প্রচুর পরিমাণে তরল পান করুন, তবে রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রচুর পরিমাণে পান করবেন না, কারণ ঘুমে ব্যাঘাত ঘটবে।

প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন

  • কেন সাধারণ বালিশ গর্ভবতী মহিলাদের জন্য কাজ করে না?

কেন সাধারণ বালিশ গর্ভবতী মহিলাদের জন্য কাজ করে না?

সাধারণ বালিশগুলি গর্ভবতী মহিলাকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে পারে না, কারণ এটি করার জন্য তাদের ডিজাইন করা হয়নি। সাধারণ বালিশগুলি আপনি ঘুমিয়ে যাওয়ার সাথে সাথে চারপাশে স্লাইড হয়ে যেতে পারে, এতে অস্বস্তি এবং শরীরের ব্যথা হয়। তবে, যদি আপনি আপনার বালিশে অভ্যস্ত হন এবং গর্ভাবস্থায় এটি ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে আপনার এটি ব্যবহার চালিয়ে যাওয়া উচিত।

গর্ভাবস্থার বালিশ এবং শরীরের বালিশ বা পাশ বালিশ কতটা আলাদা?

গর্ভাবস্থার বালিশগুলি গর্ভবতী মহিলাদের পরিবর্তিত শরীরের আকার এবং গঠনকে সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে। গর্ভবতী মহিলার আকারের সাথে মিলিয়ে এগুলিকে প্রয়োজনীয় আকারে তৈরি করা হয়। অন্যদিকে, দেহের বালিশ লম্বা এবং সোজা হয়। কিছু গর্ভবতী মহিলা পাশ বালিশ ব্যবহার করে স্বাচ্ছন্দ্য বোধ করেন, অন্যরা গর্ভাবস্থার বালিশ পছন্দ করেন, কারণ এগুলি আরামদায়ক হয় এবং মানিয়ে নেওয়ার মতো আকারের হয়।

যদিও বালিশ গর্ভবতী মহিলার জন্য বড় কোনো ব্যাপার নাও মনে হতে পারে, এটি একটি প্রয়োজনীয় জিনিস, যা আরও ভাল আরাম এবং সমর্থন সরবরাহ করতে পারে। মায়ের প্রয়োজনীয়তাগুলি মূল্যায়নের পরে সঠিক ধরণের বালিশ নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক বালিশ শরীর এবং পিঠের ব্যথা কমাতে সহায়তা করবে, যা গর্ভাবস্থায় ওজন বাড়ার কারণে ঘটে। সর্বোপরি, এটি হবু মায়েদের নিশ্চিন্তে ঘুমানো নিশ্চিত করবে যা মা এবং শিশুর সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।