শিশুর মাথায় উকুনজনিত সমস্যা: কিভাবে এর থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব?

শিশুর মাথায় উকুনজনিত সমস্যা: কিভাবে এর থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব?

উকুন পরজীবী প্রাণী। এই ছোট পোকাগুলি আপনার মাথার উপর বাস করে এবং রক্ত পান করে বেঁচে থাকে। তাদের আকার 1 মিমি থেকে 3 মিমি পর্যন্ত হয়ে থাকে, অর্থাৎ তাদের দেখতে পাওয়া খুবই কঠিন।

প্রতিটি উকুন 6 থেকে 14 দিনের মধ্যে সম্পূর্ণ পরিণত হয়ে যায়। এই সময়ের মধ্যে স্ত্রী উকুনেরা মিলিত হয় এবং ডিম পাড়ে। এক সপ্তাহ থেকে দশ দিন পরে ডিমগুলি ফুটে থাকে। ডিমের খোসাগুলো আপনার চুলের  গায়ে আটকে থাকে। একটি উকুন তার গড়পড়তা জীবদ্দশায় প্রায় 21 দিন বেঁচে থাকে এবং একটি স্ত্রী উকুন একবার মিলনের পর প্রায় 56 টি পর্যন্ত ডিম পেড়ে থাকে। ডিমগুলি হলদেটে-সাদা রঙের এবং অনেকেরই এগুলিকে খুস্কি মনে হতে পারে। যাইহোক, খুস্কির থেকে সম্পূর্ণ আলাদা, এই ডিমগুলি আপনার মাথার চুলের গায়ে আটকে থাকে এবং এদের অপসারণ করা বেশ কঠিন।

মাথার উকুনগুলি কোন রোগজীবাণু ছড়ায় না কিন্তু তাদের উপস্থিতি খুবই বিরক্তিকর। আপনার শিশুর বা সন্তানের তীব্র ভাবে চুলকানি হবে এবং এটি আপনার শিশুকে অস্থির করে তুলবে। সে হয়তো শান্তিতে ঘুমাতে পারবে না। তার থেকেও বড় কথা, আপনার সন্তানকে ডে-কেয়ার স্কুল থেকে বয়কট করা হতে পারে, কারণ উকুন হওয়াটাকে অপরিচ্ছন্নতার চিহ্ন হিসাবে ধরা হয়। এছাড়াও একজন সংক্রামিত ব্যক্তির সাথে সুস্থ ব্যক্তি সংস্পর্শে আসলে, সেই  সুস্থ ব্যক্তিও সংক্রামিত হতে পারে।

বেশিরভাগ মানুষ মনে করে যে স্বাস্থ্যকর পরিবেশের অভাবে ও দারিদ্রের কারণে উকুন সংক্রামিত হয়। এটি একটি ভুল ধারণা ছাড়া কিছুই না। মাথার উকুন পরিষ্কার ও অপরিস্কার দুরকম চুলই পছন্দ করে থাকে, এরা সব ধরনের চুলে বসবাস করতে পারে, চুলের দৈর্ঘ্য ও তার অবস্থা নির্বিশেষে। আপনি এমনকি ধনী সম্প্রদায়ের মানুষের মাথার চুলের মধ্যেও উকুন পেতে পারেন। যদি আপনার বাচ্চা বা শিশুর উকুন থাকে, তার কারণ এটা নয় যে সে অপরিস্কার। বেশিরভাগ ক্ষেত্রে এরকম হয়ে থাকে যে অন্য কোনো সংক্রামিত ব্যক্তির থেকে আপনার বাচ্চার কাছে ওগুলি চলে এসেছে, যে ব্যক্তিটি হয়তো আপনার পরিচিত আত্মীয়-স্বজন, প্রতিবেশী, অথবা শিশুটির প্লে-স্কুলের কেউ, অথবা বয়সে বড়ো কোনো ভাই-বোন!

একটি শিশুর বা সন্তানের মাথায় উকুন থাকার লক্ষণ

মাথায় উকুনের সবথেকে সাধারণ লক্ষণ হলো চুলকানি। উকুন রক্ত পান করার জন্য মাথায় কামড় দেয় এবং এই কারণে অ্যালার্জির প্রতিক্রিয়া শুরু হয়। আপনার শিশুটি প্রথম দিন থেকেই হয়তো চুলকাতে শুরু করবে না। আপনি হয়তো উকুন হওয়ার ছয় সপ্তাহ পরে তার উপসর্গগুলি লক্ষ্য করতে পারেন।

  • অন্যান্য আরও যে উপসর্গগুলি আপনি সন্ধান করতে পারেন তা হলোঃ
  • তীব্রভাবে চুলকানোর কারণে আপনার সন্তানের মাথায় ঘা হতে পারে
  • আপনার সন্তান তার মাথার উপর কিছুর চলাফেরা করার মতো অনুভূতি হওয়ার অভিযোগ করে থাকতে পারে
  • অস্বস্তি এবং ঘুমের  অসুবিধা
  • আপনার সন্তানের মাথায়, ঘাড়ে ও কাঁধে লাল দাগ
  • তার চুলে ছোট সাদা ডিমগুলি থাকবে
  • তার মাথার চুল বা খুলির উপর পরিণত জীবন্ত উকুনও উপস্থিত থাকবে

মাথায় উকুন হবার কারণ

মাথায় উকুন হবার কারণ

মাথায় উকুনের উপস্থিতি অস্বাভাবিক নয়,  যদি আপনার সন্তান বিদ্যালয় যেতে শুরু করে। আপনি যখন ছোট ছিলেন, আপনারও সম্ভবত উকুন ছিল!

প্রতি পাঁচজনের মধ্যে একজন শিশু তার ছোটবেলায় একবার হলেও উকুনের শিকার হয়ে থাকে। মাথার উকুন মাথার সাথে মাথার সংস্পর্শে ছড়ায় এবং তাই জন্য আপনার সন্তানের খুব সহজেই উকুন হতে পারে অন্য কোনো উকুনবিশিষ্ট বাচ্চার সাথে খেলাধুলার সময়। আপনার বাচ্চাকে আদর করার সময়ে বা জড়িয়ে ধরার সময়ে অন্য প্রাপ্তবয়স্কদের থেকেও এটি স্থানান্তরিত হতে পারে।

মনে রাখবেন, মাথার উকুন সংক্রামিত বিছানা, পোশাক, টুপি, বা তোয়ালে থেকে ছড়ায় না। সুতরাং, এই জিনিসগুলিকে নির্বীজিত করার কোনো প্রয়োজন নেই।

শিশুদের জন্য মাথার উকুনের চিকিৎসা

শিশুদের জন্য মাথার উকুনের চিকিৎসা

বিভিন্ন উপায় আছে মাথার উকুনের থেকে মুক্তি পাওয়ার। অনেক উকুন মারার শ্যাম্পু ও তেল আছে যা প্রয়োগ করে আপনি আপনার সন্তানের মাথার উকুন এমনকী উকুনের ডিমও মারতে পারেন। আপনি উকুন বাছার চিরুণীও ব্যবহার করতে পারেন; তবে  যতদিন না সব উকুন এবং উকুনের ডিম আপনার সন্তানের মাথা ও চুল থেকে বেরোচ্ছে ততদিন মনে করে নিয়মিত ব্যবহার করতে হবে সেই চিরুণী। আপনার সন্তানের ইতিমধ্যেই যদি মাথা জুড়ে উকুন হয়ে থাকে তাহলে দুটোই একসাথে ব্যবহার করলে কাঙ্খিত ফল পাবেন।

আপনি যদি কোনও উকুন দূরীকরণের শ্যাম্পু ব্যবহার করেন তবে তার ব্যবহারবিধি শ্যাম্পুটির উৎপাদনকারী সংস্থার উপর নির্ভর করবে। তাই সেটির নিয়মাবলী খুঁটিয়ে পড়বেন এবং প্রস্তাবিত নিয়ম অনুযায়ী তা সঠিকভাবে ব্যবহার করবেন। বেশিরভাগ ক্ষেত্রেই, সমস্ত জীবন্ত পরিণত উকুন এবং নতুন জন্মানোগুলিকে নিশ্চিতভাবে দূর করার জন্য আপনাকে সাত দিনের ব্যবধানে দুইবার শ্যাম্পু প্রয়োগ করতে হবে। আপনাকে হয়তো শ্যাম্পু লাগানোর পর 10-12 মিনিট সেটা সন্তানের মাথায় রেখে তারপর ধুতে হবে, যদিও এটি একটি ব্র্যান্ড থেকে অন্য ব্র্যান্ডের ক্ষেত্রে আলাদা হতে পারে। চুলকে ভালো করে ধুয়ে, তারপর চুল ভেজা থাকাকালীন উকুন বাছার চিরুণী দিয়ে আঁচড়াতে হবে যাতে সব মৃত উকুন বেছে ফেলা যেতে পারে।

ঠিক কোন ব্র্যান্ডের উকুন দূরীকরণের শ্যাম্পু আপনার সন্তানের জন্য উপযুক্ত হবে তা জানতে আপনার শিশুরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল। চিকিৎসক আপনার সন্তানের বয়স এবং তার শারীরিক অবস্থার উপর ভিত্তি করে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ লক্ষণগুলিকে (যেমন হাঁপানি ইত্যাদির) বিবেচনা করে সঠিক শ্যাম্পুটির সুপারিশ করবেন। ডাক্তার আপনাকে হয়তো সেই সব ব্র্যান্ডগুলির কথা বলবেন যেগুলি আপনাকে এড়িয়ে চলতে হবে। এছাড়াও, আপনি যদি বুকের দুধ খাওয়ান বা গর্ভবতী হন, তবে কিছু শ্যাম্পু আপনার স্পর্শ করা নিরাপদ নয়।

কখনও কখনও, উকুন একটি নির্দিষ্ট রাসায়নিকের প্রতিরোধী হয়ে থাকে। এইসব ক্ষেত্রে, একটি বিশেষ কোন শ্যাম্পু কাজ নাও করতে পারে এবং আপনাকে অন্য কোনো ব্র্যান্ডের শ্যাম্পুর সন্ধান করতে হতে পারে। মনে রাখা দরকার যে এই শ্যাম্পুগুলির ব্যবহার যেন তিনবারের বেশি না হয়, কারণ এগুলি অত্যধিক ঔষধসম্পন্ন, এতে অনেকরকম রাসায়নিক পদার্থও থাকে। এর মানে হল, যদি সমস্ত ব্র্যান্ড ব্যর্থ হয় তবে আরো শক্তিশালী ব্র্যান্ড ব্যাবহার করার আগে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে। আপনি যদি ব্র্যান্ড পরিবর্তন করার কথা ভাবছেন, তবে শিশু বিশেষজ্ঞের সাথে আলোচনা করতে ভুলবেন না যেন।

উকুন তাড়াবার অন্য অনেক ঔষধও পাওয়া যায় যা আপনি আপনার শিশুর চুল এবং মাথার তালুতে প্রয়োগ করতে পারেন।

শিশুর বা নবজাতকের মাথার উকুন দূরীকরণের জন্য ঘরোয়া প্রতিকার

আপনি যদি রাসায়নিক পদার্থ থেকে দূরে থাকতে চান, তবে শিশু ও বাচ্চাদের জন্য একটি কার্যকরী চিকিৎসা হিসাবে নিম্নলিখিত উকুন মারার পদ্ধতিগুলি প্রয়োগ করতে পারেন:

সাধারণ শ্যাম্পু দিয়ে আপনার সন্তানের মাথা ও চুল ধুয়ে ফেলুন। তারপর অনেকটা পরিমাণে কোনো তেল বা চুলের কন্ডিশনার দিয়ে মালিশ করুন। (একটি নবজাতক শিশুর ক্ষেত্রে, উষ্ণ জল দিয়ে তার চুল সিক্ত করুন এবং শুধুমাত্র কন্ডিশনার প্রয়োগ করুন)।

আগে বড়ো দাঁড়ার চিরুণী দিয়ে চুল আঁচড়ে তারপর উকুন বাছার চিরুণী দিয়ে চুল আঁচড়াতে হবে। যতটা সম্ভব বেশী ভাগে চুলকে ভাগ করে নিতে হবে এবং প্রতি ভাগকে ভালোকরে আঁচড়াতে হবে। চুলের গোড়া থেকে ডগা অবধি চিরুণী চালাতে শুরু করুন। কন্ডিশনার-চর্চিত অবস্থায় ভেজা উকুন এবং ডিমগুলি আটকে থাকে এবং তা চিরুণী চালাবার সময়ে সহজেই বের করে ফেলা যায়। অন্য ভাগে চালানোর আগে, চিরুণীকে ভালো করে ধুয়ে নিন। অথবা, একটি পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে চিরুণীটিকে মুছে তারপর অন্য ভাগে সেটি চালান।

একবার আপনি সমস্ত ভাগে চিরুনি চালিয়ে নিলে, আবার ওর মাথাটা ভালো করে ধুয়ে দিন। অবশিষ্ট যে কোনো উকুন হতে পরিত্রাণ পেতে এই একই পদ্ধতি ব্যবহার করুন।

উকুন দূর করার চিরুণীটির সাথে একটি সুতো জড়িয়ে দিন ও তা আপনার সন্তানের চুলে ব্যবহার করুন। এটি ছোট উকুনগুলিকেও দূর করতে সাহায্য করবে। অবশিষ্ট অংশের জন্য, আপনাকে আপনার হাত ব্যবহার করতে হবে।

আপনার সন্তানকে সংবাদপত্রের একটি টুকরার উপর বসিয়ে নেবেন চিরুণী চালানোর সময়। যদি আপনি কাগজে উকুন পড়তে দেখেন, তাহলে সেগুলোকে টয়লেটে বা নর্দমাতে ফেলে জল ঢেলে দিন।

এই পদ্ধতিটির 4 বার পুনরাবৃত্তি করুন ও প্রতিবারের আগে 3 দিনের ফাঁক রাখুন। এভাবে আপনার সন্তানের চুলের সমস্ত উকুন চলে যাবে এবং 17 দিনের মধ্যে আপনার সন্তান সম্পূর্ণরূপে উকুনমুক্ত হবে।

এইভাবে বাড়ীতে উকুন পরিস্কার করতে হয়। আপনি একটি ইলেক্ট্রনিক চিরুণীও ব্যবহার করতে পারেন যেটি উকুনকে বৈদ্যুতিক ঝটকা দেয়। নিমের তেল ও শ্যাম্পু ব্যবহার করতে থাকলেও উকুন দূর হয়ে যায়। অলিভের তেল, শিশুর তেল, এবং মায়োনেজ বহু মায়ের দ্বারা ব্যবহার করা হয়ে থাকে।

আপনার সন্তানকে সম্পূর্ণ ন্যাড়া করে দেওয়া হলো আরেক পদ্ধতি। এটি কঠোর বলে মনে হতে পারে কিন্তু এটি একটি কার্যকর পদ্ধতি, বিশেষত একটি গুরুতর উকুনের সমস্যার জন্য।

কিভাবে ছোট ছেলেমেয়েদের মাথার উকুন প্রতিরোধ করবেন?

ছোটদের মাথার উকুন প্রতিরোধে আপনার বেশি করণীয় কিছু থাকে না। করার মধ্যে আপনি তাকে অন্য শিশুদের মাথার সঙ্গে তার মাথা ঠেকাতে নিষেধ করতে পারেন। এছাড়াও, আপনি নিয়মিত তার মাথার উপরের অংশ পরীক্ষা করতে পারেন। এই পদ্ধতিটি উকুনের বাড়বাড়ন্ত আটকাতে খুব কার্যকর কারণ আপনি গোঁড়া থেকেই তাদের উপড়ে ফেলতে পারবেন একটি উকুন দেখা মাত্রই আপনার সন্তানের চিকিৎসা শুরু করে দিন।

আপনার শিশুকে স্কুল বা নার্সারি থেকে দূরে রাখতে হবে কি?

এটি কখনোই সমাধান হতে পারে না যেহেতু আপনি আপনার সন্তানের শিক্ষার সাথে কোনোভাবেই আপোস করতে পারেন না। নিয়মিত তার স্ক্যাল্প পরীক্ষা এবং সক্রিয়ভাবে উকুনের উপদ্রবের চিকিৎসা করান। নতুন পাড়া ডিমগুলো ছয়দিন পর্যন্ত মাথার স্ক্যাল্পে থাকতে পারে এবং শুধুমাত্র প্রাপ্তবয়স্ক উকুনগুলি এক মাথা থেকে অন্য মাথায় যেতে পারে। আপনি একটি উকুন বার করার চিরুণী ব্যাবহার করে নতুন ডিমগুলিকে তারা নড়া শুরু করার আগেই দূর করতে পারেন।

অনেক বিদ্যালয় এবং শিশুদের যত্ন করার সংস্থাগুলি সময়-সময়ে তাদের বিদ্যার্থীগণের মাথা পরীক্ষা করে। যদি আপনার সন্তানের উকুন থাকে, তবে তা আপনার বিদ্যালয়ই আপনাকে জানাবে। যাইহোক, নিজের নিয়মিত পরীক্ষা করাও চালিয়ে যান।

উপসংহার

শিশুদের মধ্যে উকুন খুব সাধারণ ব্যাপার, মূলত যখন তারা বিদ্যালয় যাওয়া শুরু করে এদের থেকে মুক্তি পাওয়া এবং আপনার সন্তানের চুলকে এইসব কীটদের থেকে মুক্ত রাখার জন্য দরকার মিলিত প্রয়াস, এবং এতে কিছু সময় লাগতে পারে। আপনার সন্তানের স্কাল্পের নিয়মিত পরীক্ষা অবশ্যই সমস্যার বৃদ্ধির আগে সমস্যাটিকে বুঝতে ও তার সমাধান করতে পারে।