গর্ভাবস্থায় ত্রৈমাসিক অনুযায়ী সাধারণ কিছু পরীক্ষা

গর্ভাবস্থায় ত্রৈমাসিক অনুযায়ী সাধারণ কিছু পরীক্ষা

আপনার গর্ভাবস্থায় বেশ কয়েকটি পরীক্ষা করা হয় যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের দিকে সূচক হিসাবে কাজ করে এবং আপনার চিকিৎসকের সাথে আলোচনা করা ও আপনার জন্য কোন পরীক্ষাগুলি সঠিক তা খুঁজে বের করা গুরুত্বপূর্ণ।

প্রসবপূর্ব টেস্টগুলি কী কী এবং সেগুলি কেন গুরুত্বপূর্ণ?

প্রসবপূর্ব টেস্টগুলি কী কী এবং সেগুলি কেন গুরুত্বপূর্ণ?

প্রসবপূর্ব পরীক্ষা হল আপনার গর্ভাবস্থার অগ্রগতি এবং আপনার শিশুর স্বাস্থ্যের বিষয়ে ধারণা পেতে করা চিকিৎসাগত পরীক্ষাগুলি। আপনার ডাক্তার যখন আপনার প্রসবপূর্ব পরীক্ষা করতে যান, তখন আপনার স্বাস্থ্য পরীক্ষা করার জন্য এর মধ্যে মূত্র পরীক্ষা, রক্ত ​​পরীক্ষা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনার শিশুর যে কোন জন্মগত ত্রুটি বা জটিলতা সনাক্ত করতে কয়েকটি প্রসবপূর্ব স্ক্রিনিং পরীক্ষা করা হয়।

প্রিন্যাটাল টেস্টিং বা প্রসবপূর্ব পরীক্ষা কার দরকার?

গর্ভাবস্থার মধ্য দিয়ে যাওয়া প্রত্যেক মহিলারই নিয়মিত প্রসবপূর্ব পরীক্ষার প্রয়োজন হয়। তবে, আপনি যদি আপনার পরিবারের কোন জেনেটিক সমস্যার কথা জানেন, তবে আপনার কোন স্ক্রিনিং বা জেনেটিক পরীক্ষা করাতে হবে সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে আলোচনা করতে হবে। উচ্চ ঝুঁকিযুক্ত ননরুটিন পরীক্ষাগুলি গর্ভাবস্থায় যে মহিলাদের জন্য সুপারিশ করা হয়:

  • ৩৫ বছরের বেশি বয়সী
  • কিশোরী অবস্থায় গর্ভবতী
  • আগে অকালে প্রসব হয়েছে
  • জেনেটিক সমস্যা বা জন্মগত ত্রুটিযুক্ত একটি শিশুর আগে জন্ম হয়েছে
  • দুটি বা একাধিক ভ্রূণ সহ গর্ভাবস্থা আছে
  • উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার, লুপাস, হাঁপানি, এসটিডি, সিজাস ইত্যাদিতে ভুগছেন
  • জেনেটিক ডিসঅর্ডারগুলির উচ্চ ঝুঁকিযুক্ত গোষ্ঠীর অন্তর্গত।

স্ক্রিনিং টেস্ট এবং ডায়াগনস্টিক টেস্টের অর্থ কী?

স্ক্রিনিং টেস্টগুলি আপনার শিশুর যে কোন সম্ভাব্য স্বাস্থ্যের সমস্যার ঝুঁকির মাত্রা পরিমাপ করে, তবে আপনার শিশুর কোন সমস্যা আছে কি না তা নির্ধারণ করতে পারে না। যদি আপনার শিশু কোন নির্দিষ্ট অবস্থার জন্য উচ্চ ঝুঁকি দেখায় তবে ডায়াগনস্টিক টেস্ট করা হয়। আপনার শিশু কোন স্বাস্থ্য বা জেনেটিক অবস্থাতে ভুগছেন কিনা তা নির্ধারণের জন্য এই পরীক্ষাগুলি করা হয়।

প্রথম ত্রৈমাসিকে করা প্রসবপূর্ব টেস্ট

আপনার গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে করা পরীক্ষাগুলির কয়েকটি এখানে দেওয়া হল।

. নিউকল ট্রান্সলুসেন্সি (এনটি) পরীক্ষা

ডাউন্স সিনড্রোম, হার্টের সমস্যা এবং ক্রোমোসোমাল অস্বাভাবিকতা সহ আপনার শিশুর অন্যান্য জিনগত সমস্যার কোন ঝুঁকি আছে কিনা যাচাই করার জন্য নিউকল ট্রান্সলুসেন্সি টেস্ট হয়, এটি একটি আল্ট্রাসাউন্ড। যদিও পরীক্ষাটি আপনার শিশু আসলে এই সমস্যায় ভুগছে কিনা তা নির্দেশ করে না, ঝুঁকি কম থাকলে এটি শুধু বাবামাকে আশ্বাস দিতে পারে। যদি ঝুঁকি বেশি থাকে তবে আপনার শিশুর আসলে কোন সমস্যা আছে কিনা তা নির্ধারণ করার জন্য আপনাকে সিভিএস পরীক্ষা করার পরামর্শ দেওয়া হতে পারে।

আপনার গর্ভাবস্থার ১১তম থেকে ১৬তম সপ্তাহের মধ্যে এনটি স্ক্রিনিং করা হয়। এনটি পরীক্ষাগুলিতে ৬০০ থেকে ৪০০০ টাকা খরচ হতে পারে।

. রক্ত ​​পরীক্ষা

সিফিলিস, হেপাটাইটিস বি এবং এইচআইভি জাতীয় সংক্রমণ সনাক্ত করতে রক্ত ​​পরীক্ষা করা হয়। এটি আপনার রক্তে আরএইচ ফ্যাক্টর নামক প্রোটিনের মাত্রা পরিমাপ করে। আপনার যদি আরএইচ ফ্যাক্টরের অভাব হয় এবং আপনার শিশুর এটি থাকে, তবে এটি আপনার শিশুর মধ্যে আরএইচ ডিজিজ নামে একটি সমস্যার কারণ হতে পারে। রক্ত পরীক্ষাটিয় রক্তাল্পতাও পরীক্ষা করা হয়।

আপনার গর্ভাবস্থায় নিয়মিত রক্ত ​​পরীক্ষা করা হয় বেশ কয়েকবার। খরচ হয় ৪০০ থেকে ২০০০ টাকার মধ্যে। এটি রাজ্য এবং হাসপাতালের উপর ভিত্তি করে বিভিন্ন হয়।

. সিভিএস

কোরিওনিক ভিলাস স্যাম্পলিং (সিভিএস) একটি ডায়াগনস্টিক পরীক্ষা যা কোন জিনগত এবং ক্রোমোজোমাল সমস্যা আছে কিনা তার জন্য করা হয়। পরীক্ষা করার জন্য প্লাসেন্টার টিস্যুর একটি নমুনা নেওয়া হয়। এটি ডাউন সিনড্রোম, সিস্টিক ফাইব্রোসিস এবং অন্যান্য জিনগত ব্যাধি সনাক্ত করতে পারে।

সিভিএস আপনার গর্ভাবস্থার ১০তম থেকে ১৩তম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয়। পরীক্ষার গড় ব্যয় হয় ১০০০০ টাকা।

. জেনেটিক অবস্থার জন্য ক্যারিয়ার স্ক্রিনিং

এই পরীক্ষাটি রক্ত ​​বা লালার নমুনা ব্যবহার করে আপনি আপনার শিশুকে প্রভাবিত করতে পারে এমন কোন জেনেটিক সমস্যার সম্ভাবনা আছে কিনা তা পরীক্ষা করে। আপনার যে শর্তটি থাকতেই হবে তা নয়, তবে একটি জিন পরিবর্তন হতে পারে, যা আপনার শিশুর কাছে চলে যেতে পারে। যদি আপনি এবং আপনার সঙ্গী উভয়ই একই জিনগত অবস্থার বাহক হন, তবে আপনার শিশুর এই সমস্যাটি হওয়ার ঝুঁকি বাড়বে। সিস্টিক ফাইব্রোসিস, থ্যালাসেমিয়াস, মেরুদণ্ডের পেশীবহুল অ্যাথ্রফি হিমোগ্লোবিনোপ্যাথির মতো অবস্থার ঝুঁকি পরিমাপ করতে ক্যারিয়ারের স্ক্রিনিং পরিচালনা করা যেতে পারে। ফ্রেগাইল এক্স সিনড্রোমের পাশাপাশি টয় স্যাকস রোগের মতো পরিস্থিতিরও ক্যারিয়ার পরীক্ষা করা যেতে পারে।

আপনি যদি গর্ভধারণের পরিকল্পনা করেন বা গর্ভাবস্থার প্রথম কয়েক সপ্তাহে থাকেন, তবে এই প্রসবপূর্ব জিনগত পরীক্ষা করা যেতে পারে। পরীক্ষার জন্য ৭০০০০ টাকার কাছাকাছি দাম পড়বে। স্ক্রিনিংয়ের ধরণের উপর নির্ভর করে বিভিন্ন হয়।

. অনাক্রমণাত্মক প্রসবপূর্ব স্ক্রিনিং

অনাক্রমণাত্মক প্রসবপূর্ব স্ক্রিনিং সঞ্চালিত হয় আপনার রক্তের নমুনা ব্যবহার করে প্লাসেন্টা থেকে ডিএনএ নিরীক্ষণ করতে এবং এটি সনাক্ত করতে পারে যে আপনার শিশুর কোন জিনগত সমস্যার ঝুঁকি রয়েছে কিনা। প্রিন্যাটাল স্ক্রিনিং টেস্টগুলি, যেমন এনআইপিটি, কেবলমাত্র আপনার শিশুর সমস্যা থাকার সম্ভাবনা রয়েছে কিনা তা নির্ধারণ করতে পারে; তবে এটি নিশ্চিতভাবে ইঙ্গিত করতে সক্ষম হবে না।

আপনার গর্ভধারণের নবম সপ্তাহের পরে এনআইপিটি সঞ্চালিত হয়। পরীক্ষার ব্যয় শুরু হয় ১৮০০০ থেকে।

. প্রাথমিক আল্ট্রাসাউন্ড

একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান আপনাকে আপনার শিশুর একটি চিত্র দেখায় এবং আপনাকে বলে যে আপনি আপনার গর্ভাবস্থায় কতটা দূরে এগিয়েছেন।

আপনার গর্ভাবস্থার শুরুতে এবং গর্ভধারণের সময় থেকে ১৮তম থেকে ২০তম সপ্তাহের মধ্যে আপনার গর্ভাবস্থা সঠিকভাবে এগিয়ে চলেছে কিনা তা নির্ধারণ করার জন্য একটি সাধারণ গর্ভাবস্থায় দুবার একটি আল্ট্রাসাউন্ড সঞ্চালিত হবে। একটি আল্ট্রাসাউন্ডের খরচ শুরু হয় ৪৫০ টাকা থেকে। ল্যাব অনুযায়ী পরিবর্তিত হয়।

. ট্রান্সভ্যাজাইনাল স্ক্যান (টিভিএস)

একটি ট্রান্সভ্যাজাইনাল স্ক্যান জরায়ু, ফ্যালোপিয়ান টিউব, যোনি, এবং ডিম্বাশয় পরীক্ষা করে। এটি প্ল্যাসেন্টার যে কোন অস্বাভাবিকতা যাচাই করতে পারে, ভ্রূণের হার্টবিট নিরীক্ষণ করতে পারে, যে কোন অস্বাভাবিক রক্তক্ষরণ পরীক্ষা করতে পারে এবং জরায়ুর কোন জটিলতাও পরীক্ষা করতে পারে।

এটি গর্ভাবস্থার ৬ষ্ঠ এবং ১০ম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয় এবং এটির জন্য খরচ হয় ৫০০ টাকার কাছাকাছি।

. পেটের স্ক্যান

লিভার, পিত্তথলি, অগ্ন্যাশয়, কিডনি, অ্যাপেন্ডিক্স, অন্ত্র এবং প্লীহা সহ পেটের অঙ্গগুলির স্বাস্থ্য পরীক্ষা করতে পেটের স্ক্যান ব্যবহার করা হয়। এটি শিশুর বৃদ্ধি এবং বিকাশের এক ঝলক দেখতেও ব্যবহার করা যেতে পারে।

এই স্ক্যানটি ৬ষ্ঠ থেকে ৭ম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয় এবং স্ক্যানের জন্য ব্যয় শুরু হয় ৫০০ টাকা থেকে। জায়গা অনুযায়ী পরিবর্তিত হয়।

. যৌন সংক্রমিত রোগ (এসটিডি) পরীক্ষা

এইচআইভি ভাইরাস সহ অন্যান্য যৌন সংক্রমিত রোগের সম্ভাবনার জন্য এসটিডি পরীক্ষায় রক্ত ​​পরীক্ষা করা হয়, এই সকল রোগের প্রভাব প্রসবের সময় বা তার আগে প্লাসেন্টায় প্রবেশ করতে পারে এবং ভ্রূণকে সংক্রামিত করতে পারে। রক্ত পরীক্ষায় সিফিলিসের জন্য স্ক্রিন করা ব্যবহৃত হয়। গনোরিয়া এবং ক্ল্যামিডিয়ার জন্য জরায়ুর কাছ থেকে একটি নমুনা সংগ্রহ করে সনাক্ত করা হয়।

এই পরীক্ষাটি আপনার প্রথম প্রসবপূর্ব ভিজিটের সময়ই করা হয়, এবং ব্যয় শুরু হতে পারে ৩০০০ থেকে।

১০. প্যাপ স্মিয়ার

একটি প্যাপ স্মিয়ার সার্ভিকাল ক্যান্সারের যে কোন লক্ষণ জরায়ুর কাছ থেকে কোষগুলি সংগ্রহ করে সনাক্ত করা হয়।

পরীক্ষাটি আপনার প্রথম প্রসবপূর্ব ভিজিটের সময়ই করা হয়, এবং ব্যয় হতে পারে ২০০ থেকে ১৫০০ টাকার মধ্যে।

১১. রক্তচাপ

আপনি গর্ভাবস্থায় প্রিক্ল্যাম্পসিয়া বা উচ্চ রক্তচাপে ভুগছেন কিনা তা দেখতে এটি ব্যবহার করা হয়। প্রিক্ল্যাম্পসিয়ায় আপনার কিডনি, লিভার অন্যান্য অঙ্গগুলি দক্ষতার সাথে কাজ করে না এবং আপনার গর্ভাবস্থায় অন্যান্য সমস্যা তৈরি করতে পারে।

এটি আপনার প্রতিটি প্রসবপূর্ব ভিজিটের সময় পরিচালিত হয়।

১২. মূত্র পরীক্ষা

গর্ভকালীন ডায়াবেটিস সনাক্তকরণ (প্রস্রাবে অতিরিক্ত শর্করা), প্রিক্ল্যাম্পসিয়া (প্রস্রাবে প্রোটিন), সংক্রমণ (প্রস্রাবে ব্যাকটেরিয়া) ইত্যাদিসহ বিভিন্ন উদ্দেশ্যে মূত্র পরীক্ষার মাধ্যমে মূত্রের নমুনা দিয়ে পরীক্ষা করা হয়।

প্রতিবার প্রসবপূর্ব ভিজিটের সময় একটি মূত্র পরীক্ষা করা হয়, এবং পরীক্ষার গড় ব্যয় হয় ১০০ টাকা।

১৩. সিস্টিক ফাইব্রোসিস (সিএফ)

সিস্টিক ফাইব্রোসিস হজম এবং শ্বাসকষ্টে সমস্যা সৃষ্টি করে। সমস্যার শর্তের বাহক কে তা নির্ধারণ করতে লালা বা প্রস্রাবের নমুনা দিয়ে একটি সিএফ পরীক্ষা করা যেতে পারে। বাবামা উভয়ই এই পরিস্থিতি থাকলে, ৪ জন শিশুর মধ্যে একজনের এই রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

পরীক্ষাটি আপনার গর্ভাবস্থার ২০তম সপ্তাহের আগে করা হয় এবং এটির জন্য খরচ হয় প্রায় ৬০০০ টাকা।

দ্বিতীয় ত্রৈমাসিকের স্ক্রিনিং পরীক্ষা

এখানে দ্বিতীয় ত্রৈমাসিকে সঞ্চালিত কয়েকটি পরীক্ষা রয়েছে।

. একাধিক চিহ্নিতকারী / কুয়াড্রুপল স্ক্রিন

জন্মগত ত্রুটিগুলির জন্য গর্ভাবস্থাকালীন এই পরীক্ষাটি ডাউন সিনড্রোম এবং অ্যানেসেফ্লাই (খুলির অস্বাভাবিকতা) এবং স্পিনা বিফিডাসহ কয়েকটি স্নায়বিক টিউব ত্রুটির সম্ভাবনা আছে কিনা তার জন্য শিশুকে স্ক্রিন করে।

এটি গর্ভাবস্থার ১৬তম থেকে ১৮তম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয়, এবং পরীক্ষার জন্য ব্যয় হয় ১৭০০ টাকার মতো।

. ইন্টিগ্রেটেড বা সিক্যুইয়েন্টাল স্ক্রিনিং

এই স্ক্রিনিংটি ডাউন সিনড্রোম, স্পিনা বিফিডা, মস্তিষ্কের ব্যাধি এবং মেরুদণ্ডের ব্যাধিজনিত ঝুঁকি নির্ধারণ করতে শিশুর ঘাড়ের আল্ট্রাসাউন্ড এবং রক্ত ​​পরীক্ষাগুলির সংমিশ্রণ করে করা হয়। এমনকি যদি পরীক্ষাটি কোন ঝুঁকি না দেখায়, একটি ফলোআপ পরীক্ষা করা হবে।

প্রথম পরীক্ষাটি ১১তম সপ্তাহ থেকে ১৪তম সপ্তাহের মধ্যে এবং দ্বিতীয়টি ১৬তম থেকে ১৮তম সপ্তাহের মধ্যে করা হবে।

. অ্যামনিওনেটিসিস

অ্যামনিওসেন্টেসিস ডাউন সিনড্রোম, নিউরাল টিউব ত্রুটি ইত্যাদিসহ জিনগত সমস্যার জন্য পরীক্ষার জন্য অ্যামনিয়োটিক ফ্লুইড পরীক্ষা করা হয়।

এটি গর্ভাবস্থার ১৫তম থেকে ২০তম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয়। পরীক্ষার ব্যয় শুরু হয় ৮০০০ টাকা থেকে।

. আল্ট্রাসাউন্ড

আল্ট্রাসাউন্ড ইমেজিং আপনার শিশুর বৃদ্ধি পরীক্ষা করতে এবং শিশুর কোন জন্মগত ত্রুটি রয়েছে কিনা তা সনাক্ত করতে ব্যবহৃত হয়।

এই স্ক্যানটি গর্ভাবস্থার ১৬তম থেকে ২০তম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয় এবং ব্যয় শুরু হয় ৪৫০ থেকে। অঞ্চল অনুযায়ী পরিবর্তিত হয়।

. গ্লুকোজ স্ক্রিনিং

আপনার রক্তের নমুনা ব্যবহার করে গর্ভকালীন ডায়াবেটিস হওয়ার ঝুঁকি পরিমাপ করার জন্য একটি গ্লুকোজ স্ক্রিনিং করা হয়। রক্তের নমুনা নেওয়ার এক ঘন্টা আগে আপনাকে মিষ্টি পানীয় পান করাতে হবে।

এই স্ক্রিনিং টেস্টটি গর্ভাবস্থার ২৪তম থেকে ২৮তম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয় এবং এটির জন্য খরচ হয় প্রায় ৫০০ টাকার মতো।

. ফোয়েটাল ডপলার আল্ট্রাসাউন্ড

একটি ফোয়েটাল ডপলার আল্ট্রাসাউন্ড শিশুর শিরাতে রক্ত ​​প্রবাহ এবং তার সামগ্রিক স্বাস্থ্য পরিমাপ করতে ব্যবহৃত হয়। এটি শিশুর শিরাগুলির মাধ্যমে রক্তের চলাচলের একটি ডিসপ্লে বা অডিও উপস্থাপনা দিতে পারে।

এটি ২২তম থেকে ২৪তম সপ্তাহ এবং ৩০তম থেকে ৩৪তম সপ্তাহের মধ্যে দুই বার সঞ্চালিত হতে পারে। আল্ট্রাসাউন্ডের খরচ পড়তে পারে প্রায় ৩৫০০ টাকার মতো।

. ফোয়েটোস্কোপি

কোন জন্মগত ত্রুটি পরীক্ষা করার পাশাপাশি গর্ভের নাড়ি থেকে একটি নমুনা সংগ্রহ করার জন্য ফোয়েটোস্কোপিতে ফেটোস্কোপ নামে একটি যন্ত্র ব্যবহার করা হয়, যা পেটে একটি ছোট চেরা তৈরি করে জরায়ুতে প্রবেশ করানো হয়। সংগ্রহ করা নমুনাটি আরও অন্যান্য জেনেটিক অবস্থার জন্য পরীক্ষা করা যেতে পারে।

এই পদ্ধতিটি গর্ভাবস্থার ১৮তম সপ্তাহে সঞ্চালিত হয় এবং এটির জন্য খরচ হতে পারে ৮০০০০ টাকার মতো।

গর্ভাবস্থা তৃতীয় ত্রৈমাসিকের পরীক্ষা

গর্ভাবস্থার তৃতীয় ত্রৈমাসিকে সঞ্চালিত কয়েকটি পরীক্ষা এখানে উল্লেখ করা হল।

. জিবিএস

গ্রুপ বি স্ট্রেপ্টোকোকাস পরীক্ষাটি যোনি এবং মলদ্বার থেকে ব্যাকটেরিয়ার নমুনা নিয়ে সঞ্চালিত হয়। এই ব্যাকটিরিয়াগুলি প্রসবের সময় আপনার শিশুর মধ্যে সংক্রমিত হয়ে যেতে পারে এবং ফুসফুস, মেরুদণ্ড ও মস্তিষ্কে সংক্রমিত হতে পারে, গুরুতর সমস্যা হতে পারে, এমনকি এটি মারাত্মকও হতে পারে। যদি আপনি পরীক্ষার ইতিবাচক ফলাফল পান, তবে অ্যান্টিবায়োটিকগুলি শিশুকে এই ব্যাকটিরিয়া সংক্রমণ থেকে রক্ষা করতে পারে।

জিবিএস পরীক্ষা গর্ভাবস্থার ৩৫তম থেকে ৩৭তম সপ্তাহের মধ্যে সঞ্চালিত হয়।

. ইলেকট্রনিক ফোয়েটাল হার্ট মনিটরিং

ইলেকট্রনিক ফোয়েটাল হার্ট মনিটরিং আপনার শিশুর সুস্বাস্থ্য নির্ধারণের জন্য গর্ভাবস্থায় প্রসব শ্রম এবং প্রসবের সময় আপনার শিশুর হার্টের গতি সনাক্ত করে।

প্রসব শ্রম এবং প্রসবের সময় সহ এটি বেশ কয়েকবার সম্পাদিত হয়।

. কন্সট্রাকশন স্ট্রেস টেস্ট

গর্ভাবস্থায় এই প্রসবপূর্ব পরীক্ষাটি আপনার জরায়ুর সংকোচনের অভিজ্ঞতার সময় শিশুর হার্ট বিটের হারকে পরিমাপ করে এবং প্রসব শ্রমের সময় শিশু যেন প্লাসেন্টা থেকে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন গ্রহণ করে তা নিশ্চিত করে।

আপনি যখন আপনার শিশুকে প্রসব করবেন তখন প্রসব শ্রম চলাকালীন এই পরীক্ষা করা হয়।

. ননস্ট্রেস পরীক্ষা

প্রিক্ল্যাম্পিয়া এবং গর্ভকালীন ডায়াবেটিসের মতো পরিস্থিতিতে যখন কোন মহিলার উচ্চ ঝুঁকিযুক্ত গর্ভাবস্থা থাকে তখন ভ্রূণের হার্ট বিটের হার পরিমাপ করতে একটি ননস্ট্রেস টেস্ট ব্যবহার করা হয়।

এটি তৃতীয় ত্রৈমাসিকে সঞ্চালিত হতে পারে। এটির খরচ পড়তে পারে ৩০০ থেকে ৬০০ টাকার মধ্যে।

. বায়োফিজিক্যাল প্রোফাইল

একটি বায়োফিজিকাল প্রোফাইল হল একটি আল্ট্রাসাউন্ডের সাথে ননস্ট্রেস পরীক্ষার সংমিশ্রণ এবং ভ্রূণের হার্ট বিট ও শরীরের গতিবিধি এবং অ্যামনিয়োটিক থলিতে অ্যামনিয়োটিক তরলের পরিমাণকে নির্ধারণ করে।

প্রসব পরীক্ষাগুলি আপনাকে কীভাবে আপনার গর্ভাবস্থার অগ্রগতি হচ্ছে সে সম্পর্কে একটি স্পষ্ট ধারণা দেয় এবং আপনার শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য আপনার প্রয়োজনীয় কোন অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজনীয়তা নির্দেশ করে। আপনার স্বাস্থ্যের অবস্থার উপর ভিত্তি করে আপনার কোন পরীক্ষাগুলির প্রয়োজন তা নিয়ে আপনার স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞের সাথে আলোচনা করুন।