আপনার ২৪ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার ২৪ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

এখন তো উদযাপন করার সময়, আপনার শিশু এখন ৬ মাস বয়সী! আপনার শিশু বাম-হাতি নাকি ডান-হাতি? আপনার শিশুর কঠিন খাবার খাওয়ার জন্য প্রস্তুত নাকি? সে কখন গড়াগড়ি দিতে পারবে? আপনার মনের মধ্যে এমন অনেক প্রশ্ন থাকতে পারে। এখানে সব কিছুর উত্তর আছে:

একটি ২৪ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

নিজে নিজে প্রায় সম্পূর্ণরূপে বসতে পারে

একটি ২৪ সপ্তাহ বয়সী শিশুর ওজন এবং আকার তার বৃদ্ধি ও উন্নয়নের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। সেই রোমাঞ্চকর অভিব্যক্তিগুলির পাশাপাশি, আপনি খেয়াল রাখবেন যে সে নিজে নিজে প্রায় সম্পূর্ণরূপে বসতে পারে, খেলনা নিয়ে খেলতে পারে এবং অন্যদের কাছে এটি পাস করতে পারে, ইতিমধ্যেই গড়াগড়ি দেয় বা হামাগুড়ি দিতে শুরু করার জন্য নিজেকে প্রস্তুত করে! সে স্তনের দুধ এবং সূত্র দুধ ছাড়াও হালকা খাবার খাওয়ার জন্যও প্রস্তুত হতে পারে। আপনি হয়তো একটু চিন্তিত হবেন যে আপনার ছোট্টটি বাম-হাতি না ডান-হাতি, কিন্তু তা বলতে পারার জন্য এই পর্যায় সঠক নয়। সে ডান-হাতি না বাম-হাতি তা নিশ্চিত করতে অন্তত ২ বা ৩ বছর বয়সী হতে হবে।

একটি ২৪ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

  • শারীরিকভাবে সে তার জন্মের ওজন এবং আকারের প্রায় দ্বিগুণ হবে। তার জন্মের সময়ের তুলনায় তার ত্বক এবং রঙ এখন অনেক স্পষ্ট হবে।
  • সে পাশাপাশি মানসিকভাবে উন্নয়নশীল হয়; এখন আপনি দেখতে পারেন যে সে আপনার স্পর্শ, গলার স্বর এবং অনুভূতিকে উপভোগ করে। সে মজা পাওয়ার, খুশি এবং উত্তেজনা, বিভ্রান্ত হওয়া এবং কখনও কখনও রাগের মুখভঙ্গি তৈরি করা শুরু করে। সে আপনার সাথে থাকা যৌথ পরিবার এবং বিশেষ করে তার চারপাশে থাকা মানুষদের স্বীকৃতি দিতে শুরু করে।
  • তার হাড় এবং পেশী শক্তিশালী হয়ে ওঠে, সে এখন বসতে পারবে এবং নিজের চারদিকে ঘুরতে পারবে! কিছু শিশু এমনকি চারপাশে হামাগুড়ি দিতে শুরু করতে পারে। যদি সে এটির জন্য এখনও তৈরি না হয় তাহলে চিন্তা করবেন না।
  • মানসিক ও শারীরিক উভয় ক্ষেত্রেই সে উন্নতি করছে, আপনি হয়তো দেখবেন যে সে নিয়মিত রাতে জেগে ওঠে। তাকে ঘুমে ফিরে যেতে খাওয়ানো এবং আপনার সমর্থনের প্রয়োজন হবে। আগামী ২৪ সপ্তাহে, সে এমন কিছু শুরু করবে যা রাতে ঘুম থেকে জেগে ওঠাবে।
  • তার স্নায়ুতন্ত্র এবং মস্তিষ্ক উন্নয়নশীল, তাই আপনি এখন লক্ষ্য করবেন যে সে তার খালি পা তার মুখে ভরে এবং এটি চুষতে এবং চিবাতে শুরু করে। ধৈর্য ধরুন এবং তার এই অভিজ্ঞতাকে উপভোগ করুন কারণ সে তার নিম্ন শরীরের আন্দোলনের উপর নিয়ন্ত্রণ অর্জন করতে শুরু করেছে।

শিশুর খাওয়া

তার শরীর প্রধান বিকাশগুলির মধ্যে দিয়ে যাচ্ছে, এখন স্তন্যপান ও সূত্র দুধের সাথে সহজপাচ্য ও হালকা খাবার পরিচয় করিয়ে দেওয়ার সময়। কিছু ভাল বিকল্পগুলি হল ভাত বা মুড়ি, কাঁটা ছাড়া মাছ; আপেল, কলা, আম ইত্যাদি ফলের মতো আঙুল দিয়ে ধরে খাওয়ার খাবার। এছাড়াও মনে রাখবেন, আপনার বাচ্চা সঠিক বয়সে পৌঁছানোর সময় পর্যন্ত এগুলি সম্পূর্ণরূপে এড়ানো উচিত। দ্বন্দ্বজনক তথ্য সত্ত্বেও, আপনাকে অত্যন্ত কঠোরভাবে সুপারিশ করা হয় যে কঠিন খাবার দেওয়া ৬ষ্ঠ মাসে শুরু করতে হয়।

যখন আপনি আপনার শিশুর কাছে একটি নতুন খাবার পরিবেশন করেন তখন তার মুখে মিলিয়ন ডলারের অভিব্যক্তিটির জন্য প্রস্তুত থাকুন! কঠিন খাবার খাওয়ার সময় সে বিভিন্নভাবে তার জিহ্বা, ঠোঁট এবং মাড়ি ব্যবহার করতে পারবে। এছাড়াও ধৈর্য্য ধরুন কারণ প্রাথমিক পর্যায়ে এটি একটু নোংরা হতে পারে, কারণ সে প্রথমবারের মত মুখে কিছু দিয়ে চুষতে ও চিবাতে শুরু করে। আপনি তার গলা এবং হাত ঢাকতে পারে এমন বড় সাইজের বিব বা নালাপোষ ব্যবহাত করতে পারেন যা তার সুন্দর পোশাকগুলিকে দাগ লাগার হাত থেকে বাঁচাবে। একটি প্লাস্টিকের মাদুর পেতে একটি উঁচু চেয়ার ব্যবহার করুন, যাতে আপনি তার খাওয়া শেষ করার পরে সহজে পরিষ্কার করতে পারেন। নরম চামচগুলি ব্যবহার করুন যা বাজারে সহজেই পাওয়া যায়, যদি আপনি ইয়োগার্ট, স্যুপ, ইত্যাদি খাবার খাওয়াচ্ছেন।

ঘুমানো

একটি ২৪ সপ্তাহ বয়সী শিশুর ঘুমের প্যাটার্ন বিভিন্ন কারণের উপর নির্ভর করে:

  • এই জাদুকরী সপ্তাহে, আপনার শিশুর সব নতুন চ্যালেঞ্জের সাথে পরিচিত হয়, তার মধ্যে একটি হল কঠিন খাবার খাওয়া। আপনার ২৪ সপ্তাহের বাচ্চার খাওয়ার এই পরিবর্তনের কারণে রাতে ঘুম ভেঙে যেতে পারে।
  • কঠিন খাবারের পাশাপাশি, মস্তিষ্কের বিকাশ, হামাগুড়ি দেওয়া এবং দাঁত বেরনোর ঘটনাও যোগ দেবে। এই সমস্ত কারণগুলি আপনার ২৪ সপ্তাহের বাচ্চাকে রাতে ঘন ঘন ঘুম থেকে জাগিয়ে দিতে পারে; এই সময়কালে আপনাকে তাকে ঘুমা পারানো এবং তাকে প্রশান্ত করার প্রয়োজন হবে।
  • আপনার শিশুটি ৮-১০ মাস বয়সী হলে রাতে ঘন ঘন ঘুম থেকে উঠতে পারে, কারণ এই সময়টিতে আপনার শিশু সক্রিয় হয়ে উঠবে এবং হামাগুড়ি দেবে। আপনি ঘন ঘন ঘুম থেকে ওঠা থেকে তাকে বাঁচাতে পারবেন না, আপনি তার অস্বস্তি সহজ করতে পারেন এবং তাকে আবার ঘুম পারাতে পারেন।

একটি ২৪ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

  • আপনার শিশুর যত্ন নেওয়া সত্যিই ক্লান্তিকর হতে পারে এবং সম্পূর্ণভাবে আপনাকে শোষণ করবে, তাই সময় নিন ও আপনার ক্রমবর্ধমান শিশুর সাথে মুহূর্তগুলি উপভোগ করার চেষ্টা করুন। যখন সে ২৪ সপ্তাহ বয়সী, তখন আপনার বাচ্চাকে প্রামে নেওয়া এবং হাঁটার বা ঘুরে বেড়াতে নিখুঁত সময়।
  • অত্যধিক নিরাপত্তামনস্ক হবেন না এবং একটি নির্দিষ্ট জায়গা বা এলাকায় তাদের চলাফেরা সীমাবদ্ধ করার চেষ্টা করবেন না। তাকে চারপাশে অন্বেষণ করতে দিন এবং ইতিবাচকভাবে তার কৌতূহলী মনকে মোকাবেলা করুন।
  • আপনার বাচ্চার খাবার খাওয়ার জন্য আপনি যা নির্বাচন করেন তাতে সতর্ক থাকুন, পুষ্টিবিদদের সাথে কথা বলুন এবং তার এই পর্যায়ে সুষম খাদ্য পরিকল্পনাটি উপযুক্তভাবে তৈরি করুন।
  • ১-৩ ঘন্টা সময়কালের জন্য আপনার শিশু এখন দিনে কমপক্ষে ৩ বার ঘুমের প্রয়োজন। তাই সে ঘুমাতে খুব আগ্রহী না হলেও তাকে ঘুমাতে দিতে হবে। আপনি তাকে বিছানায় রেখে গল্প বলার দ্বারা এই কাজ করতে পারেন।
  • আপনার বাচ্চার চারপাশে পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে অত্যাধিক চিন্তিত হবার চেষ্টা করবেন না এবং প্রতিটি খেলনা বা অন্যান্য জিনিসগুলিকে চোষা থেকে আপনার শিশুকে বিরত রাখবেন না। যতক্ষণ না এটি তার জন্য ক্ষতিকর হয় ততক্ষণ আপনি তাকে অন্বেষণ করতে দিতে পারেন।

পরীক্ষা এবং টিকা

আপনার ২৪ সপ্তাহের বাচ্চার টিকা দেওয়ার জন্য আপনাকে তারিখগুলির দিকে নজর রাখতে হবে। আপনার শিশুর ছয় মাসে পৌঁছানোর সময় যে টিকাগুলি অন্তর্ভুক্ত করতে হবে:

  • ইনফ্লুয়েঞ্জা ফ্লু ভ্যাকসিন ৬ মাস বা তার বেশি বয়সী শিশুদের জন্য সুপারিশ করা হয়।
  • রোটাভাইরাস ইমিউনিজেশন টিকার তৃতীয় মাত্রা (এছাড়াও RV হিসাবে পরিচিত)
  • নিউমোকোকাল কনজুগেট টিকা (সাধারণত একটি পিসিভি হিসাবে পরিচিত)
  • হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ বি ভ্যাকসিনের তৃতীয় মাত্রা (হিব নামেও পরিচিত) ইমিউনিজেশন করা উচিত।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার ২৪ সপ্তাহ বয়সী শিশুর এখন শক্তিপূর্ণ এবং খুব সক্রিয়। চারপাশে জিনিসগুলি অন্বেষণ করতে এবং শারীরিক উন্নয়নের জন্য তার অঙ্গবিন্যাস পেশী অনুশীলন করার জন্য তার অনেক সময় প্রয়োজন। সে তার মুখ পা তার মুখ আনতে এবং চিবাতে শুরু করবে! এটি কয়েক সপ্তাহের জন্য একটি মজার খেলা হবে, এবং এটি হামাগুড়ি দেওয়ার জন্য তার পা এবং পাছাকে তৈরি করে। এটি তাকে শোয়ার অবস্থা থেকে বসার অবস্থান পেতে সাহায্য করবে।

আপনার রাজকুমারী বা রাজকুমার এছাড়াও ছড়া, কথা বলা, গান, এবং কোনো ধরনের শব্দের সঙ্গে জড়িত খেলা ভালবাসবে। আপনি কোন প্রাণীর ডাকের শব্দ করতে এবং তার ছবি দেখাতে পারেন, এটি তাকে হাসাবে ও শিক্ষাও দেবে। সে এই মজার খেলায় আপনার সঙ্গে নকল করতে শুরু করতে পারে।

ফিঙ্গার পাপেটও অন্য একটি ভাল বিকল্প। ছোট্ট বাচ্চারা সত্যিই ফিঙ্গার পাপেট উপভোগ করে, এবং আপনি এই গেমটিতে তাকে সক্রিয়ভাবে জড়িত হতে দেখতে পারেন।

উন্নয়নের বিলম্বগুলি চিহ্নিত করা

প্রতিটি শিশু অনন্য এবং নিজের গতিতে বৃদ্ধি পায়। অনেক ক্ষেত্রে, শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন ধীর হয়, কিন্তু এটি স্বাভাবিক। তাই আপনার ২৪ সপ্তাহের বাচ্চার সাধারণ শারীরিক মাইলফলকগুলি অর্জন না করার ক্ষেত্রে আপনাকে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই।

যদি আপনার শিশুর গর্ভাবস্থার ৩৭ সপ্তাহ আগে অকাল প্রসবে জন্মগ্রহণ করে, তবে অন্য শিশুরা যে কাজ করতে পারে তা করার জন্য সে একটু বেশি সময় নিতে পারে। অকাল-জন্ম বাচ্চাদের দ্বিগুণ দিন দেওয়া হয়, এটি একটি ক্রেনোলজিক বয়স যা শিশুর জন্ম তারিখ এবং সঠিক বয়স যার অর্থ শিশুর প্রকৃত জন্মের তারিখ। তাই আপনাকে তার সঠিক বয়স থেকে আপনার শিশুর বিকাশকে পরিমাপ করতে হবে এবং তার ক্রোনোলজিক্যাল তারিখ নয়।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

অনিয়ন্ত্রিতভাবে উচ্চ জ্বর, খেলাতে আগ্রহের অভাব এবং আগের মত সক্রিয় না থাকার মতো অস্বাভাবিক আচরণগত পরিবর্তনগুলির মুখোমুখি হলে ডাক্তারের সাথে পরামর্শ করুন। ডায়েটের পরিবর্তনের কারণে ডায়রিয়া হতে পারে; এমন ক্ষেত্রে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা ভাল। এই লক্ষণগুলি দাঁত বেরনোর সঙ্গে সম্পর্কিত হতেও পারে না আবার নাও হতে পারে, অথবা এমন হতে পারে যা পুরোপুরি স্বাভাবিক, তবে ডাক্তারের সাথে সঠিক আলোচনা করা ভাল।

এটি আপনার ছোট্ট রাজকুমার বা রাজকুমারীর সঙ্গে শক্তিশালী বন্ধন বিকাশ করার জন্য সবচেয়ে ভাল সময়। তাই শুধু আপনার পরিবারের সঙ্গে বিশেষ মুহুর্ত ভোগ করুন। এই মূল্যবান মুহূর্তগুলি ক্যামেরাবন্দী করুন, যা আপনার কাছে পরে গুপ্তধনের সমান হবে। আপনার অভিভাবকত্ব শুভ হোক!!