ঘন চুলের জন্য শিশুর মাথা ন্যাড়া করা – সত্য না কল্পকথা

ঘন চুলের জন্য শিশুর মাথা ন্যাড়া করা - সত্য না কল্পকথা

অনেকে মনে করেন যে শিশুর মাথা ন্যাড়া করলে শিশুর চুল ঘন হতে পারে। আপনার শিশুর নরম এবং হালকা চুল থাকে, এমনকি আপনি তার মাথার চুল শেভ করতে চান যাতে আপনার শিশুর পরে পুরু এবং ঘন চুল হয়। যদিও আপনাদের মধ্যে কেউ কেউ ভাল চুলের বৃদ্ধির জন্য আপনার সন্তানের মাথার চুল ন্যাড়া করতে পারেন, আবার অন্যরা এটি তাদের ঐতিহ্যগত আচারের অংশ হিসাবে করতে পারেন। কিন্তু একটি শিশুর মাথা শেভিং করে আসলে চুলের বৃদ্ধি উন্নীত হয় নাকি এটা শুধু একটি কল্পকথা? আচ্ছা, যদি আপনি ঘন চুলের জন্য শিশুর মাথার চুলকে শেভ করবেন কিনা তা নিয়ে অবাক হয়ে ভাবছেন, আমরা আপনাকে এই বিষয়ে আরো জানতে নিম্নলিখিত নিবন্ধটি পড়তে পরামর্শ দিচ্ছি।

একটি শিশুর মাথা ন্যাড়া করার সঠিক বয়স কি?

আপনি যদি আপনার সন্তানের মাথার চুলকে শেভ করার পরিকল্পনা করেন তবে আপনার বাচ্চার মাথা শক্ত ও দৃঢ় হওয়া পর্যন্ত অন্তত অপেক্ষা করুন। বাচ্চারা তাদের নড়াচড়ার সঙ্গে খুব অনিশ্চিত হয় এবং ন্যাড়া করতে আপনার বাচ্চার স্থির হয়ে বসা প্রয়োজন। আপনার বাচ্চার মাথার চুল ন্যাড়া করাই কেবল কঠিন নাও হতে পারে, তবে এটি বিভিন্ন ধরনের দুর্ঘটনার কারণ হতে পারে। কিছু সংস্কৃতিতে, ‘মুন্ডন’ বা মাথা ন্যাড়া করা জন্মের পর সপ্তম মাসের মধ্যে হয়, অন্য সংস্কৃতির মধ্যে, এটি প্রথম, দ্বিতীয় এবং কিছু ক্ষেত্রে এমনকি বাচ্চাদের জন্মের পরে চতুর্থ বছরেও হতে পারে।

একটি শিশুর ন্যাড়া কি চুলের বৃদ্ধিকে ঘন করতে পারে?

আপনি যদি মনে করেন যে শিশুর মাথা শেভ করা ভাল চুলের বৃদ্ধিকে বাড়িয়ে তোলে তবে আবার চিন্তা করুন। অনেক বিশেষজ্ঞ মতামত দেন যে শেভিং ভাল চুলের বৃদ্ধিকে উন্নত করে না। এটি একটি বৈজ্ঞানিক সত্য দিয়ে আরও ভাল ব্যাখ্যা করা যেতে পারে। প্রকৃত অবস্থা, চুল চুলের ফলিকল থেকে বৃদ্ধি পায়, যা স্কাল্পের নীচে উপস্থিত। আপনি যখন চুল শেভকরেন, এটি চুলের ফলিকলগুলিকে প্রভাবিত করে না। সুতরাং এটি চুলের ফলিকলের উপর ভাল প্রভাব না ফেললে, চুলের কিছুই ভাল করতে পারবে না। বাস্তবে, চার মাস বয়সেই আপনার শিশুর চুল আরও ভাল হয়। এছাড়াও, আপনার শিশুর চুলের টেক্সচার এবং ঘনত্ব মূলত জিনগুলির উপর নির্ভর করে, যার মানে আপনার যদি চকচকে এবং চিকন লক থাকে তবে আপনার বাচ্চা বেড়ে ওঠার পর তারও এটি থাকার খুব ভাল সম্ভাবনা রয়েছে।

একটি শিশুর মাথা ন্যাড়া করার ভারতীয় প্রথা

একটি শিশুর মাথা ন্যাড়া করার ঐতিহ্য অনেক দেশে অনুসরণ করা হয়। বিভিন্ন সংস্কৃতি ও জাতির মানুষ তাদের শিশুর জন্মের কয়েক বছরের মধ্যে তাদের বাচ্চাদের মাথা ন্যাড়া করে। এটা ভারতীয় ঐতিহ্য এবং সংস্কৃতিতে খুব প্রচলিত। একটি শিশুর মাথা শেভ করা ধর্মীয় এবং শুভেচ্ছা অনুভূতি সঙ্গে চিন্তা করা হয়। অনেক সংস্কৃতিতে, এটি সৌন্দর্যের একটি চিহ্ন এবং এইভাবে শেভিং স্বাস্থ্যকর ও শক্তিশালী চুলের বৃদ্ধিকে উৎসাহিত করতে পারে বলে মনে করা হয়। উপরে আলোচনা করা হয়েছে, কোন বৈজ্ঞানিক তথ্য বা প্রমাণ নেই যে শেভিং ভাল চুল বৃদ্ধি করতে পারে বলে। তবে, ন্যাড়া করার পরে চুলগুলি অভিন্নভাবে বাড়তে পারে, যা চুলগুলিতে একটি অভিন্ন এবং সুস্থ চেহারা দেখাতে পারে।

সহজে সঙ্গে একটি শিশুর মাথা ন্যাড়া করার টিপস

আপনি যদি আপনার শিশুর মাথা ন্যাড়া করার পরিকল্পনা করেন তবে আমরা সুপারিশ করি যে আপনি এটি করতে একজন পেশাদারকে ডাকুন। এই ক্ষেত্রে সেই বিশেষজ্ঞ, যারা শেভিং সম্পর্কে ভাল জানেন। তবে, আপনার সান্ত্বনার জন্য, এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে আপনার শিশুর মাথা কোন অসুবিধা ছাড়াই ন্যাড়া করতে সহায়তা করবে:

  • বিবেচনা করার জন্য প্রথম এবং সর্বাগ্রে জিনিসটি হল আপনার শিশুর মেজাজ। আপনি শেভ করার পরিকল্পনা করুন যখন আপনার শিশুর একটি শান্ত এবং সুখী অবস্থায় থাকে। দিনেরবেলা এই কাজ করা এটি একটি ভাল ধারণা হবে, কারণ দিনের বেলা শিশুরা কম ঘ্যানঘ্যানে হয়।
  • লাইনে এর পর আছে আপনার শিশুর আরাম। আপনার বাচ্চা যদি মোটামুটি অল্প বয়স্ক এবং বসতে অক্ষম, তবে নিশ্চিত করুন যে আপনি তাকে আপনার ঘাড়ে আরামদায়কভাবে শুইয়ে রাখবেন। সে বসার জন্য যথেষ্ট বড় হলে, তাকে একটি আরামদায়ক জায়গার উপর বসানো নিশ্চিত করুন।
  • আপনার বাচ্চার খেলনা এবং অন্যান্য জিনিসগুলিকে যা সে পছন্দ করে, তাকে বিভ্রান্ত করার জন্য হাতের কাছে রাখুন। শান্ত থাকতে সাহায্য করার জন্য আপনার বাচ্চার সাথে আপনি কথা বলতে পারেন। চোষার জন্য আপনার শিশুকে কিছু খাওয়ানোর চেষ্টা করা তাকে ভাল বোধ করতে সাহায্য করতে পারে।
  • আপনার শিশুর চুল খুব লম্বা হলে, শেভিং সহজ করতে চুল ছোট করে আগে কাটা একটি ভাল ধারণা হবে।
  • ভাগে ভাগে শেভিং শুরু করুন এবং এক একটি ধাপ শেষ করতে করতে এগিয়ে যান।
  • আপনার সন্তানের মাথার মৃদু শ্যাম্পু দিয়ে ধুয়ে নেওয়া একটি ভাল ধারণা, কারণ এটি শেভিং সহজতর করতে পারে এবং খুব দ্রুত সম্পন্ন হবে।
  • আপনি যদি আপনার বাচ্চাদের মাথায় রেজার ব্যবহার করেন তবে আপনার অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হতে পারে কারণ এটির ফলে কাটা-ছেঁড়া হতে পারে। একটি ট্রিমার দিয়ে আপনার শিশুর মাথা শেভিং করা একটি ভাল পছন্দ হবে কারণ এটিতে কাটা-ছেঁড়ার ঝুঁকি কম থাকে।
  • আপনার শিশুর মাথাটি যখন চাঁচা হচ্ছে, তখন আপনার বাচ্চার মুখের উপর পড়ে থাকা চুলগুলি পরিষ্কার করুন কারণ এটি জ্বালা বা চুলকানি সৃষ্টি করতে পারে।
  • একবার শেভিং শেষ হলে, আপনার শিশুকে উষ্ণ জলে স্নান করাতে হবে এবং সারা শরীরের সমস্ত পতিত চুল সরিয়ে দিতে হবে।

শেভিংয়ের পরে, শিশুকে উষ্ণ জলে স্নান করাতে হবে

একটি শিশুর মাথা ন্যাড়া করার পরে কি লাগাতে হবে

আপনার শিশুকে গরম জলের স্নান দেওয়ার পর, আপনি আপনার শিশুর মাথায় কোনও ভাল সংক্রমণ নাশকারী প্রয়োগ করতে পারেন। ন্যাড়া করার সময় ঘটে যাওয়া যে কোনও কাটা বা ছেঁড়ার এই সংক্রমণ নাশকারী যত্ন নেবে। তারপরে, আপনি আপনার শিশুর মাথায় চুলকানি এবং শুষ্কতা প্রতিরোধে কোনও ভাল তেল বা ময়শ্চারাইজার দিয়ে ময়শ্চারাইজ করতে পারেন।

আপনার শিশুর মাথায় যদি ক্রাডেল ক্যাপ থাকে, তবে কি তার মাথা ন্যাড়া করা উচিত?

ক্যাডেল ক্যাপ হল শুকনো এবং মৃত ত্বক যা আপনার শিশুর স্কাল্পে উপস্থিত হতে পারে। কিছু বাবা-মা মনে করতে পারে যে শেভিং এই অবস্থা থেকে পরিত্রাণ দিতে পারে। যাইহোক, এটি সবসময় কাজ করে না। শেভ করার পরিবর্তে, আপনি প্রাকৃতিক তেল, ঔষধযুক্ত শ্যাম্পু এবং অন্যান্য প্রতিরোধমূলক পদক্ষেপগুলি ব্যবহার করার মতো ক্র্যাডেল ক্যাপগুলি নিরাময় করার জন্য অন্যান্য পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন।

আপনার বাচ্চার মাথা ন্যাড়া করা আপনার পছন্দ হওয়া উচিত, কারও জন্য বাধ্য হয়ে এটা করা উচিত না। মনে রাখবেন যে আপনি যদি আপনার শিশুর মাথার চুল ন্যাড়া করার পরিকল্পনা করেন তবেও তার জন্য প্রস্তুত থাকা উচিত। এছাড়াও, আপনি আগে আপনার শিশুর ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং এটি একটি সুনিশ্চিত সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।