জন্ম নিয়ন্ত্রণের প্রত্যাহার পদ্ধতি বা উইথড্রল মেথড (কোয়েটাস ইন্ট্রাপ্টাস)

জন্ম নিয়ন্ত্রণের প্রত্যাহার পদ্ধতি বা উইথড্রল মেথড (কোয়েটাস ইন্ট্রাপ্টাস)

আধুনিক দম্পতির জন্য জন্মনিয়ন্ত্রকগুলি অপরিহার্য, একটি অপরিকল্পিত গর্ভাবস্থার ঝুঁকি শুধুমাত্র ঝুঁকিপূর্ণ এবং পরিচালনা করা কঠিনই নয়, পাশাপাশি এটি ব্যয়বহুলও হতে পারে। আধুনিক সময়ে প্রচুর ধরণের গর্ভনিরোধক পাওয়া যায়। বাজার হরমোনভিত্তিক গর্ভনিরোধকে পূর্ণ যা আপনার সঙ্গীকে গ্যারান্টী দেয় এবং আপনি যদি সত্যিই না চান তবে আপনি গর্ভবতী হবেন না। তবে অনেক দম্পতি আছে, যারা হরমোনগুলিতে ভারসাম্যহীনতা ঝুঁকি নিতে চায় না। সুতরাং, তারা কিভাবে পরিচালনা করবেন? পুল আউট পদ্ধতি মত কৌশলের মাধ্যমে!

পুল আউট পদ্ধতি কি?

পুল আউট পদ্ধতি, সাধারণত প্রত্যাহারের পদ্ধতি (উইথড্রল মেথড) হিসাবে পরিচিত, যেমন নামটি বোঝাচ্ছে, একটি যৌন কৌশল যার মাধ্যমে পুরুষ যৌনসঙ্গমকে বাধা দেয় এবং ইজাকুলেশন বা বীর্যপাতের আগেই সঠিক সময়ে লিঙ্গটি টেনে বের করে নেয়, যাতে মহিলার শরীরের বাইরেই বীর্যপাত হয়ে যায়। এটি নিশ্চিত করে যে পুরুষের শুক্রাণু নারীর ডিম্বানু পর্যন্ত পৌঁছায় না, এবং মহিলা গর্ভবতী হয় না।

কিভাবে এই পদ্ধতি ব্যবহার করবেন?

পুল-আউট পদ্ধতিতে পুরুষ যৌন সম্পর্কের সময় নারীর যোনি থেকে পুরুষাঙ্গটিকে বের করে আনে, এইভাবে সাময়িকভাবে অনুপ্রবেশের জন্য বাধা সৃষ্টি করা হয়। দক্ষতার সাথে সম্পন্ন হলে, এই কৌশল অবাঞ্ছিত গর্ভাবস্থার ঝুঁকি কমায়। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই পদ্ধতিটি কার্যকর হওয়ার জন্য পুরুষকে বীর্যপাতের আগেই সম্পূর্ণরূপে বের করে আনতে হবে এবং মহিলাটির শরীর থেকে দূরে থাকতে হবে।

কিভাবে প্রত্যাহার পদ্ধতিকে আপনার জন্য সেরা কাজ করাবেন?

এই কৌশলে যৌনমিলনের সময় পুরুষ এবং মহিলা উভয়ের অনেক নিয়ন্ত্রণ ও ইচ্ছাশক্তি প্রয়োজন। এটির জন্য পুরুষের তার শরীরের একটি ঘনিষ্ঠ জ্ঞান থাকা প্রয়োজন। এই পদ্ধতিকে আপনার পক্ষে কার্যকরীভাবে কাজ করানোর জন্য, আপনি আপনার পুরুষ এবং মহিলা শরীর সম্পর্কে বিশেষ করে পুরুষাঙ্গের সম্পর্কে আরও শিখতে পারেন।

পুল আউট পদ্ধতি ব্যবহার করার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি হল সেই অনুভূতিকে জানা যা আপনাকে বীর্যপাতের কাছে নিয়ে যায় । এই উদ্দেশ্যে, পুরুষদের লিঙ্গ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে, পাশাপাশি নিয়মিত হস্তমৈথুন অনুশীলন করতে সুপারিশ করা হয়। হস্তমৈথুন পুরুষকে বিভিন্ন যৌন উত্তেজনার প্রতি আরামদায়ক হতে সাহায্য করে, যা সে হয়তো যৌনসম্পর্কের সময় অনুভব করতে পারে। এটি পুরুষের আসন্ন বীর্যপাত চক্রকে নির্দেশ করে সংবেদন বুঝতে সাহায্য করে। এটি বোঝা যৌনমিলনের সময় একটি অ্যালার্ম হিসাবে কাজ করবে। পুরুষ যখন চূড়ান্ত উত্তেজিত হয় তখন সে জানে, সে তার কয়েক সেকেন্ড আগে পুরোপুরি পুল আউট করতে পারে। লিঙ্গ এবং কোষের শারীরস্থান বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এটি একটি নিরাপদ এবং ব্যথা-মুক্ত কৌশল ব্যবহার করতে সাহায্য করবে।

এই পদ্ধতি কতটা কার্যকর?

একটি গ্যারান্টিযুক্ত গর্ভনিরোধক বলে কোন জিনিস নেই। জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ২০% সময় ব্যর্থ হতে পারে এবং কনডমগুলি ৮-১৫% সময় ব্যর্থ হতে পারে। পুল আউট মেথডের গর্ভাবস্থার হার নিম্ন প্রান্তে থাকা নিশ্চিত করার জন্য, পুরুষকে অবশ্যই বীর্যপাতের আগে সফলভাবে সম্পূর্ণটা বের করে আনতে হবে। এটি একটি মৌলিক প্রশ্নের দিকে নিয়ে যায়: পুল আউট পদ্ধতি কাজ করে? উত্তরটি হল: হ্যাঁ, তবে বীর্যের এক বিন্দুও যেন যোনিতে প্রবেশ না করে তার সুপারিশ করা হয় । এমনকি যদি একটি শুক্রাণুও প্রবেশ করে, এটি গর্ভাবস্থা সৃষ্টি করতে পারে। বলার প্রয়োজন নেই যে, ব্যর্থতার ঝুঁকি বেশি বলে এই কৌশলটি শুধুমাত্র ব্যাকআপ হিসাবে ব্যবহার করা উচিত। কনডম, গরভনিরোধক এবং ইন্ট্রা-ইউটেরাইন ডেকের মতো অন্যান্য গর্ভনিরোধক পদ্ধতির সাথে এই কৌশলটি যৌথভাবে ব্যবহৃত হয় । গর্ভাবস্থার সর্বনিম্ন ঝুঁকি নিশ্চিত করার জন্য, এই সমস্ত পদ্ধতি একসঙ্গে ব্যবহার করা উচিত। এটি পরামর্শ দেওয়া হয় যে, হাই-রিস্ক ফ্যাক্টরের কারণে বিশেষত পুল আউট পদ্ধতির সঙ্গে গর্ভনিরোধের অন্য একটি পদ্ধতি ব্যবহার করা উচিত।

পুরুষকে বীর্যপাতের আগে সম্পূর্ণ লিঙ্গ বের করতে হবে

পুল আউট পদ্ধতির উপকারিতা

গর্ভনিরোধের একটি উপায় হিসাবে এই কৌশল ব্যবহার করার অনেক সুবিধা আছে। তাদের মধ্যে কয়েকটি হল:

মূল্য

এই কৌশলটিতে পিল বা কনডম পদ্ধতি চালানোর জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির প্রয়োজন হয় না সেই কারণে, এটি বিনামূল্যে গর্ভনিরোধক হিসাবে কাজ করে।

বিশ্বাস

কিছু সংস্কৃতি এবং ধর্ম বিশ্বাস করে যে কনডম ও জন্ম নিয়ন্ত্রক পিল অনৈতিক বা অসৎ উপায়। এই পদ্ধতিটি আনন্দদায়ক হিসাবে কাজ করবে তাদের ক্ষেত্রে যাদের ক্ষেত্রে গর্ভনিরোধের অন্য কোন পদ্ধতি থাকে না।

রাসায়নিকের অভাব

একটি কনডম বা একটি পিল যাই হোক না কেন, এতে বাহ্যিক রাসায়নিক থাকে, যার প্রতি আপনার শরীর উন্মুক্ত হয়ে যায়। এই পদ্ধতি রাসায়নিকের প্রতি উন্মুক্ত হওয়া এড়াতে সাহায্য করে। এমনকি প্রাকৃতিক গর্ভনিরোধকগুলির ক্ষেত্রেও, রাসায়নিকে উন্মুক্ততার ঝুঁকি আছে। এই কৌশলটিই শুধুমাত্র গ্রহণবিহীন পদ্ধতিভিত্তিক গর্ভনিরোধক।

পুল আউট পদ্ধতির অসুবিধা

অন্য যেকোন গর্ভনিরোধকের মত, এই পদ্ধতিরও অনেক অসুবিধা আছে। এইগুলি হল:

  • ব্যর্থতার উচ্চ ঝুঁকি
  • যৌন সংক্রামিত রোগের (এসটিডি) সংক্রমণ এবং বিস্তারের ঝুঁকি
  • অনিয়ন্ত্রিত এবং অনির্দেশ্য ক্লাইম্যক্সেত সমস্যা বা অকাল বীর্যপাতযুক্ত পুরুষদের জন্য এটি কাজ করে না

প্রত্যাহার পদ্ধতি কি আপনার জন্য সঠিক?

এই কৌশলটি আপনার জন্য গর্ভনিরোধের সঠিক পদ্ধতি কিনা তা বোঝার জন্য, এটির সাথে আসা ঝুঁকিগুলি বোঝা গুরুত্বপূর্ণ। এই কৌশল গর্ভনিরোধের একটি মাধ্যমিক মাধ্যম হিসাবে সুপারিশ করা হয়। এটি শুধুমাত্র প্রাথমিক গর্ভনিরোধক হিসাবে সুপারিশ করা হয় যাদের বিশ্বাস অন্য গর্ভনিরোধক পদ্ধতির জন্য অনুমতি দেয় না।

STD-র বিরুদ্ধে কি পুল আউট পদ্ধতি সুরক্ষা দিতে পারে?

এই কৌশলটি আপনাকে STD-গুলি থেকে রক্ষা করবে এমন কোন নিশ্চয়তা নেই। যৌনসম্পর্কের সময় কোনও যৌন সংক্রামিত রোগের ঝুঁকি হ্রাস করার জন্য আপনি কনডম ব্যবহার করুন।

পুল আউট পদ্ধতি বিশ্বের সবচেয়ে সাধারণভাবে ব্যবহৃত গর্ভনিরোধকগুলির একটি। এই কৌশল, তবে, ঝুঁকিপূর্ণ এবং সাফল্যের গ্যারান্টি কম উপলব্ধ করা হয়। যদি গর্ভনিরোধকের দ্বিতীয় উৎস হিসাবে ব্যবহৃত হয়, তবে এই কৌশলটি অবাঞ্ছিত গর্ভাবস্থার ঝুঁকিকে হ্রাস করে। আপনি এই পদ্ধতি ব্যবহারের সময় যদি কনডম ব্যবহার না করেন, তাহলে নিয়মিতভাবে আপনাকে এসটিডিগুলির জন্য পরীক্ষা করাতে পরামর্শ দেওয়া হচ্ছে। এসটিডি প্যানেলগুলি চালানো নিশ্চিত করে যে যদি আপনি একটি এসটিডি রোগসহ সনাক্ত হন তবে এটি প্রাথমিকভাবে সনাক্ত করা হয় এবং যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা করা হয়। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে হার্পিস এবং এইডসগুলির মতো কিছু STD নিরাময় করা যায় না।