শিশুর জন্য আনারস-আপনার সন্তান কি এটি পেতে পারে?

শিশুর জন্য আনারস

আনারস আশ্চর্যজনকভাবে একটি বহুমুখী ফল,যা অনেক মুখরোচক শিশু খাদ্যের রেসিপির ভিত্তি তৈরী করে।এটি কেবল অন্যান্য ফলের সম্পূরকই নয়,এটি আবার একটা সবজিও বটে।শুধু মাথায় রাখবেন এটিকে শিশু খাদ্যের রেসিপিগুলিতে ব্যবহারের উপযুক্ত করার পূর্বে সামান্য প্রস্তুতি নেওয়ার প্রয়োজন।আপনার সন্তান যেহেতু ক্রমশ বেড়ে উঠতে থাকে এবং তার বিকাশ হতে থাকে,তাদেরকে আনারসের সব ধরণেরে স্বাদ এবং গঠণের সঙ্গে প্রকাশ করুন।

ছোট শিশুদের জন্য কি আনারস নিরাপদ?

শিশুর সদা বর্ধিত খদ্যের মধ্যে আনারস একটা উপভোগযোগ্য সংযোজন হতে পারে কিন্তু এই একই সময়ে অভিভাবকদের সতর্ক হওয়া উচিত যখন তারা ছোট শিশুদেরকে সাইট্রাস অথবা অন্যান্য অম্লীয় ফল প্রদান করেন।এটি নিরাপদভাবে প্রস্তুত করা প্রয়োজন এবং শিশুর সাথে এক সময় কেবল একটি মাত্র নতুন খাবারের পরিচয় করানো উচিত।এছাড়াও শিশুর মধ্যে খাদ্যটির প্রতি কোনওরকম এলার্জি প্রতিক্রিয়া দেখা যাবে না সে বিষয়টিকে সুনিশ্চিত করতে খুব যত্ন সহকারে পর্যবেক্ষণের প্রয়োজন।সাইট্রিক অ্যাসিডের জন্য মাঝেমধ্যে বাচ্চার পেটে জ্বালা করে,বিশেষ করে যদি তাদের মধ্যে রিফ্লাক্স বা বিপরীতমুখী প্রবাহ থেকে থাকে।

একটি শিশু কখন আনারস খেতে পারে?

যদিও আনারস ভীষণ স্বাস্থ্যকর একটি খাবার,এটি ছয় মাসের বেশি বয়সী বাচ্চাদেরই দেওয়া উচিত যখন তাদের পাচন তন্ত্র বিস্তৃত ধরনের খাদ্যের সাথে মানিয়ে নিতে পারবে।বিশেষজ্ঞরা পিতা-মাতাদেরকে সাবধানতার সাথে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে থাকেন যখন তারা তাদের ছোট শিশুদেরকে সাইট্রাস অথবা অন্য কোনও ধরনের অম্লীয় ফলের সাথে পরিচয় করিয়ে থাকেন।যদি কোনও ক্ষেত্রে শিশুর সংবেদনশীলতা উচ্চ মাত্রায় হয়,তবে সে ক্ষেত্রে তাদের বয়স এক বছরের কাছাকাছি হলে তখনই তাদের সেটি দেওয়া উচিত।

আনারসের পুষ্টির মান

শিশুর খাদ্যে সবজি এবং ফলগুলি একটি ইতিবাচক ভূমিকা গ্রহণ করে।আর আনারস হল ভিটামিন C এর এক দূর্দান্ত উৎস,যা অনাক্রম্যতা বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলাজেনের উৎপাদনে উৎসাহ যোগায়।এর মধ্যে থাকে ভিটামিন B-1 যা পেশীগুলির সঠিক ক্রিয়া এবং স্নায়ুতন্ত্রে অবদান রাখে।এছাড়াও আনারসে আছে ফলিক অ্যাসিড, ম্যাঙ্গানিজ এবং খাদ্যগত তন্তু যা এটিকে স্বাস্থ্যকর একটি খাদ্য বিকল্প করে তুলেছে। এটিতে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং হজমে আশ্চর্যজনক সহায়ক হয়ে উঠতে পারে।

শিশুদের জন্য আনারস খাওয়ার সাথে সংযুক্ত ঝুঁকি সমূহ

আনারসের পুষ্টিমানকে বাদ দিয়ে,এটিকে খুব সতর্কতার সঙ্গে বাচ্চার সাথে পরিচয় করানো উচিত যেহেতু এটি এখনও শিশুর পাচনতন্ত্রে কঠিন হতে পারে।যদিও এটি এলার্জিকারক বলে জানা যায় না,তবে আনারসের সাথে প্রস্তুত শিশু খাদ্য আম্লিক হয় যা শরীরে মাঝেমধ্যে সমস্যার কারণ হয়ে ওঠে।আনারস মধ্যস্থ এই অ্যাসিডের দরুণ শিশুর মুখের চারপাশে র‍্যাশ হতে পারে তার সূক্ষ্ম ত্বকের কারণে।আবার আনারসকে জঘন্য ডায়পার র‍্যাশের কারণ হিসেবেও জানা যায়।সুতরাং বাচ্চা ছয় মাস বয়স অতিক্রম করলেই তাকে আনারস দেওয়া উচিত একবারে অল্প পরিমাণ নিয়ে সেটিকে অন্য খাবারের সাথে চটকে।আনারসের ওয়েজ বা মোটা খন্ডগুলি অত্যন্ত আঁশ যুক্ত হওয়ায় সেগুলু বাচ্চার গলায় বিষম লাগার মত বিপত্তির কারণ হতে পারে।

শিশু খাদ্যের জন্য কীভাবে আনারস চয়ন করবেন?

যখন কোনও ব্যক্তি শিশুর জন্য আনারস কেনেন তখন তার ‘সোনালী’ অথবা ‘অতিরিক্ত মিষ্টি’ লেবেলযুক্ত আনারস খোঁজা উচিত।ছোট অথবা বড় এর আকারের মধ্যে কোনও পার্থক্য থাকে না।সব আনারসেরই গঠণ,স্বাদ এবং পুষ্টি মান সমান হয়ে থাকে।যাইহোক,আনারসের আকারের জন্য এটিকে ভারী বোধ করা উচিত।ছোট শিশুদেরকে কাঁচা আনারস দেওয়া একদমই উচিত নয় যেহেতু এটি ডায়রিয়া,গলা জ্বালা অথবা বমির কারণ হয়ে উঠতে পারে।

কোনটি শিশুর জন্য ভালতাজা নাকি ক্যানজাত আনারস?

তাজা নাকি ক্যানজাত আনারস

তাজা এবং রসালো আনারস হল শিশুর জন্য সবচেয়ে ভাল এবং সবচেয়ে সেরা পুষ্টিকর পছন্দ।ক্যানজাত আনারস একটি পরিবর্তিত বিকল্প রূপে দেওয়া উচিত যখন কেবল তাজা আনারস সহজলভ্য হয় না।ক্যানজাত ফল হওয়া উচিত আনারসের জুসে ভিজানো কিন্তু সিরাপে নয়।ক্যানজাত ফল কম আম্লিক প্রকৃতির হয় সুতরাং বাচ্চারা এটিকে বেশ উপভোগ করে।

আপনার কি শিশুর জন্য জৈব(অর্গানিক) আনারস ক্রয় করা উচিত?

কীটনাশক অবশিষ্টাংশ দ্বারা সর্বাধিক দূষিত ফলের তালিকায় আনারসকে দেখা যায় না।যেকোনও ক্ষেত্রে,আনারসের খোসাটিকে ছাড়াতে হবে এবং এর পুরুত্ব কীটনাশক শোষণের বিরুদ্ধে একটি কার্যকর প্রতিরোধ করে থাকে।অতএব শিশুদের জন্য জৈব আনারস ক্রয়ের প্রয়োজন পড়ে না।

কীভাবে আনারস বেবি ফুড(শিশু খাদ্য) প্রস্তুত করবেন?

শিশুদের রেসিপিগুলির জন্য মিষ্টি গন্ধযুক্ত,পাকা এবং তাজা আনারসের ব্যবহার সবচেয়ে ভাল।

1.তাজা আনারসগুলিকে কলা,ন্যাশপাতি,মিষ্টি আলু,কটেজ চীজ,ক্রীম অথবা নারকেল দুধের সাথে চটকে নিতে হবে অথবা পিউরি করে নিতে হবে।

2.যদি আনারসটি শক্ত হয় অথবা এটিকে চটকানো কঠিন হয়,এটিকে সংক্ষেপে রান্না করে নেওয়া উচিত ভাঁপিয়ে নিয়ে অথবা জলে বা জুসের মধ্যে নিয়ে নরম হয়ে না যাওয়া অবধি কম আঁচে রাখে দিয়ে।

3.একটি পাকা আনারসকে নরম ও রসালো রাখতে বাচ্চাকে দেওয়ার আগে সেটিকে ঘরের তাপমাত্রায় দু-দিন ধরে রেখে দেওয়া উচিত।

4.একটা কাটা আনারসকে একটা বায়ুনিরুদ্ধ কৌটার মধ্যে জল অথবা জুসের মধ্যে করে ফ্রিজের ভিতরে মজুত রাখা উচিত।যদি এটি শিশুর উদ্দেশ্যে হয়,তবে এটিকে এক অথবা দু-দিনের মধ্যে ব্যবহার করে ফেলার সুপারিশ করা হয়।

আনারস বেবি ফুডের(শিশু খাদ্যের)রেসিপি সমূহ

আনারসের জুস শিশুদের জন্য সবসময়ই সেরা।এখানে কিছু সুস্বাদু এবং সহজে প্রস্তুত করার রেসিপির উল্লেখ করা হলঃ

1.আনারস দই

আনারসের স্বাদে ভরপুর শিশুর জন্য একটি সুস্বাদু উপহার

আনারস দই

আপনার যা যা লাগবে

  • আনারসের 1 টি চাকতি
  • আপেল জুস
  • 1 কাপ প্রাকৃতিক দই

কীভাবে প্রস্তুত করবেন

  • আপেলের জুসের মধ্যে আনারসের চাকতিটিকে 5 মিনিটের জন্য সম্পূর্ণ রূপে ভিজিয়ে রাখুন।
  • বাদামী বর্ণ ধারণ না করা অবধি এটিকে গ্রিল করুন এবং তারপর এটিকে টোকা মেরে দেখে নিন এবং পুনরাবৃত্তি করুন।
  • এরপর গ্রিল থেকে সরানোর পর এটিকে ঠাণ্ডা হতে দিন যতক্ষণ না এটি কেবল উষ্ণ হয়ে যায়।
  • দইয়ের মধ্যে ঘেঁটে নেওয়ার আগে এটিকে পিউরি করে নিন।

2.আনারস পিউরি

শিশুর জন্য আনারস পিউরি হল সবচেয়ে ভাল।এটি একটি সুস্বাদু এবং স্বাস্থ্যকর রেসিপি যা শিশুদের উপভোগ এবং হজম করার জন্য সহজ।

আনারস পিউরি

আপনার যা যা লাগবে 

  • 1 কাপ কুঁচানো আনারস
  • 1 টা কলা

কীভাবে প্রস্তুত করবেন

  • উপকরণগুলিকে একসাথে একটা ব্লেন্ডারের মধ্যে নিন এবং একটা সঠিক ঘনত্বে উপনীত না হওয়া পর্যন্ত সেটিকে ব্লেন্ড করে একটি পিউরি বানিয়ে নিন।
  • বাড়তি অতিরিক্ত পরিমাণটুকু আইস কিউবের ট্রে-তে করে ফ্রিজে জমিয়ে মজুত করে রাখা যেতে পারে এবং যখন প্রয়োজন পড়বে সেটিকে গলিয়ে নেওয়া যেতে পারে।
  • একটু অন্যরকম সুস্বাদু স্বাদের জন্য,কলার জায়গায় একটা বড় ন্যাশপাতি পরিবর্তন করা যেতে পারে।

3.আনারস এবং তরমুজের পপসিক্যাল

এটি দাঁত ওঠার যন্ত্রণায় ভুগে থেকে শিশুকে শান্ত করার একটা দূর্দান্ত উপায় এছাড়াও এটি গরমের তাপকে প্রশমিত করে।

আনারস এবং তরমুজের পপসিক্যাল

আপনার যা যা লাগবে 

  • 3 কাপ কুঁচানো তরমুজের টুকরো
  • 1/2 কাপ জৈব আনারস কুঁচানো
  • বড় 2 চামচ আপেল জুস
  • 1/2 কাপ নারকেল জল

কীভাবে প্রস্তুত করবেন

  • সমস্ত উপকরণগুলিকে একত্রিত করে একটা ব্লেন্ডারের মধ্যে নিয়ে মসৃণ শাঁসাল একটি পিউরি বানান।
  • এবার পপসিক্যালের ছাঁচগুলির মধ্যে ঐ পিউরিটিকে ঢেলে নিয়ে সারা রাত ধরে ফ্রিজের মধ্যে হিমায়িত করুন।

4.ট্রপিক্যাল স্মুদি

একটি সুস্বাদু স্মুদি প্রস্তুতের সহজ একটি উপায়।

ট্রপিক্যাল স্মুদিআপনার যা যা লাগবে

  • 1/2 কাপ কুঁচানো আনারসের টুকরো
  • 1 টা কলা(খোসা ছাড়ানো)
  • 1/3 কাপ প্রাকৃতিক দই
  • 1/8 চা-চামচ জিরে গুঁড়ো
  • 1/8 চা-চামচ দারুচিনি পাউডার

কীভাবে প্রস্তুত করবেন

  • সমস্ত উপকরণগুলিকে একটি ব্লেন্ডারের মধ্যে ঢেলে নিয়ে একটা মসৃণ পিউরি বানান।
  • সাথে সাথে পরিবেশন করুন।
  • এর স্বাদ পরিবর্তনেরে জন্য,একটি আল্ট্রা ট্রপিক্যাল স্মুদি প্রস্তুত করতে দারুচিনি এবং জিরার জায়গায় বড় 3 চামচ নারকেল দুধ যোগ করুন।

একটি সুস্বাদু এবং স্বাদবহুল ফল ছাড়াও প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুদের জন্যও আনারস অসংখ্য স্বাস্থ্যকর উপকারিতায় পরিপূর্ণ।বাচ্চার সাথে এই ফলটি পরিচয় করানোর আগে মাকে অবশ্যই এটির বিষয়ে শিশুর সংবেদনশীলতা পরীক্ষা করে নিতে হবে।একবার বাচ্চা এটিকে উপভোগ করা শুরু করলে এটির বেশীর ভাগটাই সে ভালোবাসবে।এর এক গুচ্ছ রেসিপি এটিকে আপনার সন্তানের সবসময়ের প্রিয় একটা ফল করে তুলতে পারে।