নবজাতকদের ত্বক খসে যাওয়া – কেন এটি ঘটে?

নবজাতকদের ত্বক খসে যাওয়া - কেন এটি ঘটে?

যখন একটি শিশু জন্ম নেয়, শিশুর দেহে প্রচুর পরিবর্তন ঘটে। অনেক সময় শুষ্ক ত্বক এবং ত্বকের খোসা ওঠার আকারে প্রকাশ পায়। শিশুর মাথার ত্বক খসে যাওয়া মাঝে মাঝে ঘটতে পারে এবং যা ঘটলে অভিভাবকদের আতঙ্কিত করে তুলতে পারে। আসলে, কেন এটি ঘটে ঠিক তা বোঝা এবং কোনো গুরুতর কারণের অস্তিত্ব থাকলে তাদের চিকিত্সা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

শিশুর ত্বক খসার কারণ কি?

বেশিরভাগ ক্ষেত্রে, প্রসবের কয়েক দিন পরে বা আপনি ঘরে ফিরে আসার পরে, আপনার সদ্যজাত শিশুর ত্বক শুকনো বা ফ্লেচি হওয়া শুরু করতে পারে। এর ফলে এটি বিভিন্ন অংশ থেকে খোসার মতো ওঠে এবং সাধারণত বেশ স্বাভাবিক ঘটনা।

যখন কোনো শিশু জন্ম নেয়, তখন এটি মায়ের দেহর প্রচুর তরল দিয়ে আচ্ছাদিত থাকে। অ্যামনিওটিক ফ্লুইড এবং ভার্নিক্স তাদের মধ্যে উল্লেখযোগ্য, যা নবজাতকে ঢেকে রাখে। ভার্নিক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি শিশুকে তরল থেকে রক্ষা করে। সাধারণত আপনি যখন আপনার সন্তানের জন্ম দেবেন তখন এই সমস্ত তরল শিশুর শরীর থেকে মুছে ফেলা হয়। ভার্নিক্সটি শিশুর শরীরে থাকতে পারে যা পরের সপ্তাহগুলিতে খসে যায়। অকালে জন্ম নেওয়া শিশুদের ভার্নিক্সের পরিমাণ বেহি থাকে, তাই তাদের ত্বক কম খসে।

সাধারণত কতটা ত্বক খসে যায়

শিশুর ত্বক খসার পরিমাণ নির্ভর করে কখন শিশুর জন্ম হয় সেই সময়ের উপর নির্ভর করে। অকালে জন্ম নেওয়া শিশুদের অথবা সঠিক সময়ে জন্ম নেওয়া শিশুদের তুলনায় দেরীতে জন্ম নেওয়া শিশুদের ত্বক বেশি খসে। কারণ তাদের ভার্নিক্সের পরিমাণ কম থাকে। সাধারণত শিশুর ত্বক তার হাতের আঙুল এবং পায়ের আঙুলগুলি থেকে বেশি পরিমাণ ত্বক খসে।

অন্যান্য তাত্পর্যপূর্ণ কারণগুলি যা শিশুদের ত্বকের পিলিং সৃষ্টি করতে পারে

সর্বাধিক খোসা ছাড়ানো নবজাতকের মধ্যে বেশ স্বাভাবিক। তবে, কিছু ধরণের ত্বকের খসা কোনো গুরুতর রোগ বা অবস্থার ইঙ্গিত হতে পারে, যা দ্রুত সমাধান করা দরকার। এখানে কয়েকটি কারণ রয়েছে যা ত্বক খসার জন্য দায়ী হতে পারে।

১. একজিমা

একজিমা ত্বকের একটি সুপরিচিত সমস্যা। এটপিক ডার্মাটাইটিস নামে পরিচিত, এই অবস্থার ফলে শিশুর শরীরের বিভিন্ন অংশে চুলকানিযুক্ত লাল অংশ দেখা যায়। এগুলি শুকনো থাকে এবং সাধারণত শিশুর গাল, পা এবং হাতে, ঘাড়ের চারপাশে বা শরীরের যে কোনো অংশের ত্বকে সাধারণত ভাঁজযুক্ত অংশে দেখা যায়।

একজিমা কোনো রোগ নয়, আসলে এক প্রকার জিনগত অবস্থা। এটি পরিবেশগত পরিস্থিতিতে দেহের প্রতিরোধ ক্ষমতা। ঘরে কোনো ধূলিকণার উপস্থিতি, ভাইরাস, তাপ, টিকা দেওয়ার কারণে সংক্রমণ বা এমনকি সাবান, লোশন, ডিটারজেন্টের পরিবর্তন ত্বককে প্রভাবিত করতে পারে এবং প্রতিক্রিয়া ঘটায়।

  • কিভাবে চিকিত্সা করা যায়

যদি আপনার শিশু একজিমার লক্ষণগুলি দেখায়, তবে আপনার চিকিত্সকের সাথে কথা বলুন, যিনি এটি অবিলম্বে নির্ণয় করতে সক্ষম হবেন এবং প্রয়োজনীয় কোনো ওষুধ লিখে দিতে পারেন।

শিশুকে কিছুটা আরাম সরবরাহ করার জন্য যে কোনো সহজ ঘরোয়া প্রতিকার ব্যবহার করা যেতে পারে। হালকা গরম জলে শিশুকে স্নান করানো এবং হালকা কোমল সাবান বা হালকা স্নানের জেল ব্যবহার করা উপকারী হতে পারে। শুকানোর জন্য তোয়ালে দিয়ে শিশুকে না ঘষে বরং চাপড় দিয়ে মুছুন।

যদি একজিমা জ্বালা করতে শুরু করে, তবে ত্বককে শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অনেক সময়, একজিমাযুক্ত অংশে বুকের দুধ প্রয়োগ করা খুব কার্যকর হিসাবে পরিচিত। শিশুর গালে উপস্থিত জ্বালার জন্য, নিশ্চিত হয়ে নিন যে প্রতিদিন রাতে খাওয়ানোর পরে একটি তুলোর বল ব্যবহার করে তার মুখ পরিষ্কার করছেন।

যদি জ্বালা অবিরত থাকে বা আরও খারাপ হয়ে যায়, চিকিৎসক ত্বকে স্টেরয়েড ক্রিম প্রয়োগ করার পরামর্শ দিতে পারেন।

একজিমা

২. ক্র্যাডল ক্যাপ

এই ত্বকের সমস্যার চিকিত্সাগত শব্দটি হল ‘সেবোরোহিক ডার্মাটাইটিস’ । এই অবস্থায় বগল, ভ্রু, ঘাড় এবং কুঁচকিতে ত্বক খসে যাওয়া শুরু করে, তবে সর্বাধিক উল্লেখযোগ্যভাবে শিশুর মাথা থেকে ত্বক খসে।

ক্র্যাডল ক্যাপ এমন একটি অবস্থা যা প্রাথমিকভাবে ত্বকে উপস্থিত ছত্রাক বা ইস্ট অনিয়ন্ত্রিতভাবে বাড়তে শুরু করলে ঘটে। অন্যান্য ক্ষেত্রে, শিশুটি যখন মায়ের গর্ভে থাকে, বিভিন্ন প্রসূতি হরমোনগুলি এই অবস্থার উদ্দীপনা জাগিয়ে তুলতে পারে এবং ঘটাতে পারে।

যখন এই অবস্থাটি ত্বকে লাল রঙের প্যাচ এবং আঁশ আকারে প্রকাশ পেতে শুরু করে, তখন অনেক চিকিত্সক এটিকে একজিমার সূচনা হিসাবে বিবেচনা করেন।

  • কিভাবে চিকিত্সা করা যায়

বেশিরভাগ পরিস্থিতিতে, বেশিরভাগ ক্র্যাডল ক্যাপের সমস্যা কোনো চিকিত্সা বা ওষুধ ছাড়াই কয়েক মাসের মধ্যে নিজে নিজেই চলে যায়। কিছু জিনিসের যত্ন নিয়ে এটিকে হ্রাসও করা যেতে পারে। আপনার শিশুকে স্নান করার সময় শ্যাম্পু দিয়ে চুল এবং মাথার ত্বক সঠিকভাবে ধুয়ে নিন। এটি শুকনো করুন এবং উপস্থিত থাকতে পারে এমন কোনো ত্বকের আঁশগুলি সরাতে আলগা করে হালকা ব্রাশ ব্যবহার করুন।

অলিভ তেল এক্ষেত্রে যথেষ্ট উপকারী হিসাবে পরিচিত। এটি আপনার হাতে নিয়ে কিছুটা শিশুর মাথার ত্বক ঘষে শুকনো ত্বকের ঝিল্লিকে ঢিলে করতে সহায়তা করে এবং স্নানের সময় সহজেই উঠে যায়। বিকল্পভাবে, এক্সট্রা ভার্জিন নারকেল তেল একই প্রভাবের জন্য ব্যবহার করা যেতে পারে।

কিছু মায়েদের শিশুর মাথায় বুকের দুধ লাগানোর পরামর্শ দেওয়া হয় এবং এটি শুকিয়ে যাওয়ার পরে মাথার তালু ব্রাশ করে ফেলতে হয়।

যদি এই পদ্ধতিগুলির পরেও মাথার ত্বক খসে না যায়, তবে সমাধানের জন্য আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

৩. ইচথিয়োসিস

ইচথিয়োসিস একটি ত্বকের অবস্থা যা সাধারণত জিনগত সমস্যার কারণে ঘটে। এগুলির ফলে সাধারণত প্রচুর চুলকানি হয় এবং ত্বক ওঠে, যা দ্রুত গাঢ় রঙের হয়ে যায়। এই সমস্যাটি সফলভাবে নির্ণয়ের জন্য, চিকিত্সকদের ত্বকের একটি নমুনার প্রয়োজন হতে পারে বা এমনকি এই অবস্থার উপস্থিতি নির্ধারণের জন্য নির্দিষ্ট রক্ত ​​পরীক্ষাও করা যেতে পারে। আপনার পরিবারের চিকিত্সার ইতিহাস এই ক্ষেত্রে নির্ণয়ে সহায়তা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

  • কিভাবে চিকিত্সা করা যায়

দুর্ভাগ্যক্রমে, ইচথিয়োসিস এখন পর্যন্ত নিরাময় করা সক্ষম হয় নি। সমস্যাগুলি হ্রাস করা এবং এ থেকে কিছুটা স্বস্তি পাওয়ার জন্য পদক্ষেপ নেওয়া যেতে পারে।

ইচথিয়োসিসে আক্রান্ত শিশুদের কেবলমাত্র সাধারণ জলে স্নান করানো উচিত, খুব কম পরিমাণে হালকা সাবান বা ক্লিনজার সহ। এরপরে পুনরাবৃত্তিমূলক এবং প্রচুর পরিমাণে নরম ও মজাদার ময়েশ্চারাইজারগুলি ব্যবহার করুন। কোনো পেট্রোলিয়াম ভিত্তিক পণ্য এই ক্ষেত্রে চূড়ান্ত কার্যকর হতে পারে।

যখন সন্দেহ হয়, পরিস্থিতি মোকাবেলা করার জন্য অথবা আপনার শিশুকে আরাম বা মুক্তি দিতে পারে বলে মনে হচ্ছে কোনো মলম বা ক্রিম প্রয়োগ করার আগে আপনার চিকিত্সকের সাথে প্রথমে যোগাযোগ করা উচিত। তিনি আপনাকে গাইড করবেন।

নবজাতকের ত্বক খসা পরিচালনা করা

যদি আপনার শিশুর ত্বক প্রচুর খোসা ছাড়ে, তবে এটি পরিচালনা করার কিছু উপায় এখানে দেওয়া হল।

১. ময়শ্চাইজার ব্যবহার করা

যখনই ত্বকের খোসা দেখা দেয় তখন এটি শুষ্ক হয় এবং শুকনো ত্বকের ফ্লেক্স তৈরি করে। সুতরাং, কোনো প্রদাহ বা জ্বালা রোধ করতে ত্বককে ময়শ্চারাইজ করা জরুরি। নবজাতকের জন্য, এমন ময়েশ্চারাইজার ব্যবহার করা গুরুত্বপূর্ণ যা মৃদু এবং হাইপোঅ্যালার্জিক। এই জাতীয় ময়েশ্চারারগুলি শিশুর শরীরে দিনে দুইবার প্রয়োগ করা উচিত। ময়েশ্চারাইজার লাগানোর সময় আপনার শিশুর ত্বককে মৃদুভাবে ম্যাসাজ করা উপকারী। এটি শুষ্ক ত্বক অপসারণ করে এবং আর্দ্রতাকে ত্বকের গভীরতায় পৌঁছাতে সহায়তা করে। আপনার চিকিত্সক আপনাকে বলবেন যে কোন ব্র্যান্ডের ময়শ্চারাইজারটি আপনার সন্তানের পক্ষে সবচেয়ে উপযুক্ত।

ময়শ্চাইজার ব্যবহার করা

২. ঘন ঘন শিশুর হাইড্রেট করা

ত্বক উঠে যাওয়া শরীর থেকে প্রচুর আর্দ্রতা কেড়ে নেয়। সবসময় শরীরে জলের স্তর স্থির রাখা প্রয়োজন। বুকের দুধ খাওয়ানোর বা ফর্মুলা-ভিত্তিক দুধ বোতলে খাওয়ানোর জন্য যে রুটিনটি প্রতিষ্ঠিত হয়েছে তা কঠোরভাবে অনুসরণ করা উচিত এবং কোনোটি এড়িয়ে যাওয়া উচিত নয়। এই খাওয়ানো এবং হাইড্রেশন করা ত্বকের আর্দ্রতা পুনরায় তৈরি করতে সহায়তা করে।

যদি আপনার শিশু ছয় মাসের চেয়ে কম বয়সী হয় তবে আপনার শিশুকে জল দেওয়ার পরামর্শ দেওয়া হয় না। এতো অল্প বয়সে জল খাওয়ানো শিশুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। এই জাতীয় ক্ষেত্রে স্তন্যপান করানোর সময়সূচীটি মেনে চলা আপনার জন্য সেরা কাজ।

৩. স্নানের সময় সংক্ষিপ্ত এবং জল উষ্ণ রাখুন

যদিও ত্বকে আর্দ্রতা বজায় রাখা গুরুত্বপূর্ণ তবে শিশুর জন্য স্নানের সময়টি কম হওয়া উচিত। খোসা ওঠা ত্বক থেকে মুক্তি পেতে প্রতিদিন স্নান করা প্রয়োজন, তবে আপনার শিশুকে দীর্ঘ সময় জলে ভিজিয়ে রাখা ত্বকে থাকা প্রাকৃতিক তেলগুলি দূর করতে পারে। এটি ত্বককে স্বাভাবিকের চেয়ে আরও শুষ্ক করে তুলতে পারে, সমস্যাগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

স্নান ৫-১০ মিনিটের মতো সংক্ষিপ্ত রাখা ভাল। হালকা গরম জল এবং একটি সুগন্ধ হীন হালকা সাবান ব্যবহার করুন। নরম কাপড় ব্যবহার করে ত্বক না ঘষে আলতো করে মুছতে হবে। সাধারণ সাবান এবং স্নানের জেলগুলি ত্বককে আরও বিরক্ত করতে পারে।

৪. রাসায়নিক মুক্ত পণ্য ব্যবহার করুন

সাবান হোক বা এমনকি ডিটারজেন্ট, লোশন বা ময়েশ্চারিয়ারগুলিতে উপস্থিত যে কোনো রাসায়নিক উপাদান সূক্ষ্ম শুকনো ত্বকের সাথে প্রতিক্রিয়া জানাতে পারে এবং নবজাতকের ত্বকের সমস্যাকে আগের চেয়ে আরও খারাপ করে তুলতে পারে। বাজারে এমন কয়েকটি সাবান এবং ডিটারজেন্ট পাওয়া যায় যা শিশু-বান্ধব। তাদের মধ্যে সাধারণত সাধারণত কঠোর রাসায়নিক থাকে না, সেগুলি বেছে নিন।

৫. একটি হিউমিডিফায়ার ইনস্টল করুন

আপনি কোথায় থাকেন তার উপর নির্ভর করে চারপাশের বাতাস শুকনো হতে পারে এবং শিশুর পক্ষে ঠিক নাও হতে পারে। তাছাড়া, শীতাতপনিয়ন্ত্রকের অবিচ্ছিন্ন ব্যবহার একটি ঘরের প্রাকৃতিক আর্দ্রতাকে ছিনিয়ে নেয় এবং বায়ুকে শুষ্ক করে তোলে। এই শুষ্ক বায়ু শিশুর ত্বকে আর্দ্রতা শোষণ করে হ্রাস করে এবং তার ফলে ত্বক খসে যেতে শুরু করে। একজিমাতে আক্রান্ত শিশুদের ক্ষেত্রে এটি অত্যন্ত খারাপ।

একটি হিউমিডিফায়ার ইনস্টল করুন

শিশুর ঘরে একটি হিউমিডিফায়ার ইনস্টল করার মাধ্যমে ঘরের আর্দ্রতার স্বাভাবিক মানটিতে ফিরিয়ে আনা যায়। এটি ত্বক থেকে আর্দ্রতা শুষে নিতে এবং অতিরিক্ত শুকনো হওয়া থেকে রোধ করে।

আপনার নবজাতকের শুকনো ত্বক খসা দেখতে বেশ ভীতিজনক হতে পারে এবং নিজের এই অবস্থা শিশুর জন্যও বেশ বিরক্তিকর এবং অস্বস্তিকর। যদিও শিশুর প্রাথমিক দিনগুলিতে ত্বকের প্রাকৃতিকভাবে খসার প্রক্রিয়া থাকে, এর বাইরে কিছু বা চুলকানি প্যাচগুলি থাকলে তা মারাত্মক অবস্থার পরিচায়ক হতে পারে। আপনার চিকিৎসক এগুলি দ্রুত নির্ণয় করতে এবং প্রয়োজনীয় চিকিত্সা এগিয়ে নিয়ে যেতে সাহায্য করতে পারেন। সাধারণভাবে বলতে গেলে, একটি আর্দ্র পরিবেশ বজায় রাখা এবং ত্বকের সঠিক ময়শ্চারাইজেশন এবং শরীরের হাইড্রেশন নিশ্চিত করে ত্বককে সুস্থ রাখে এবং খসা থেকে কিছুটা প্রয়োজনীয় স্বস্তি দেয়।