প্রসবের পরে প্রসারণ চিহ্ন (স্ট্রেচ মার্ক) অপসারণ করার কার্যকর কৌশল

প্রসবের পরে প্রসারণ চিহ্ন (স্ট্রেচ মার্ক) অপসারণ করার কার্যকর কৌশল

একজন নতুন মা হিসাবে, আপনি পেটের স্ট্রেচ মার্ক দেখে বিরক্ত হতে পারেন, যদিও তারা আপনার জন্য কোনও স্বাস্থ্যের ঝুঁকি নিয়ে আসে না। যদিও এটি প্রধানত পেট এবং স্তনের উপর দেখা যায়, তবে এগুলিকে আপনার উরু এবং হাতের উপরের দিকেও দেখা যেতে পারে। মনে রাখবেন, এই চিহ্ন সময়ের সাথে বিবর্ণ হবে এবং কোন স্থায়ী ক্ষতি হবে না।

গর্ভাবস্থা স্ট্রেচ মার্ক কী?

ত্বকে বিকাশ হওয়া লম্বা এবং সংকীর্ণ লাইন, বিশেষ করে গর্ভাবস্থার পরে, প্রসারণ চিহ্ন বা স্ট্রেচ মার্ক হিসাবে পরিচিত। গর্ভাবস্থার সময়, বাচ্চা বেড়ে উঠলে একজন মহিলার 15 কিলোগ্রাম ওজন বাড়তে পারে। পেট, স্তন এবং নিতম্ভের চারপাশের এলাকাগুলি সবচেয়ে বেশি প্রভাবিত হয় এবং এই কারণে স্ট্রেচ মার্কগুলি সাধারণত এই অঞ্চলে বিকাশ হয়, পেটে স্ট্রেচ মার্কগুলি সর্বাধিক দেখা যায়। এই চিহ্নগুলির কারণ হ’ল আপনার শরীর ত্বকের চেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং প্রসারণের কারণে ত্বকের ভেতরের ফাইবার বা তন্তু ভেঙ্গে যাচ্ছে। যদিও স্ট্রেচ মার্ক কোনও মেডিক্যাল সমস্যা সৃষ্টি করে না, তবে গর্ভাবস্থার সময় এবং পরে সৌন্দর্যের দৃষ্টিকোণ থেকে তারা উদ্বেগ সৃষ্টি করে।

গর্ভাবস্থার পর স্ট্রেচ মার্ক হওয়ার সম্ভাবনা

90%-এর বেশী গর্ভবতী মহিলাদের স্ট্রেচ মার্ক দেখা যায়, বিশেষ করে তৃতীয় ত্রৈমাসিকে, তাই আপনি অবশ্যই একা নন। গর্ভাবস্থায় মহিলাদের অনেক ওজন বৃদ্ধি হয় (15-18 কিলো), এবং যদি এই ওজন বৃদ্ধির হার দ্রুত হয় তবে শরীরের ত্বক এই ক্রমবর্ধমান ওজনের সাথে সামঞ্জস্য রাখতে অক্ষম হয়, এবং স্ট্রেচ মার্কগুলি দেখা যায়।

কয়েকটি রিপোর্ট বলে যে গর্ভাবস্থার সময় বা পরে স্ট্রেচ মার্কগুলির কোনো জিনগত সংযোগ থাকতে পারে। আপনার মা যদি এগুলি পেয়ে থাকেন তবে আপনারও এগুলিকে পাওয়ার সম্ভাবনা রয়েছে, তাই আপনার জন্য কী রাখা আছে তার একটি সঠিক ধারনা পেতে আপনি তাঁকে জিজ্ঞাসা করুন।

আপনার ত্বকের রঙরূপের উপর নির্ভর করে, স্ট্রেচ মার্ক-এর রঙ পরিবর্তিত হবে। ফরসা নারীর গোলাপী রঙের স্ট্রেচ মার্ক বিকাশ হয়, যেখানে কালো মহিলাদের চামড়ার রঙের চেয়ে হালকা রঙের চিহ্ন দেখা যায়।

উচ্চতর বি এম আই (শারীরিক ভর সূচক) যুক্ত মহিলাদের নিম্ন বি এম আই যুক্ত মহিলাদের থেকে বেশী স্ট্রেচ মার্ক পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে, আপনার জন্য কীভাবে স্ট্রেচ মার্কগুলি ছড়াবে তা নির্ণয় করা কঠিন। আপনি এমন একজন নারী হতে পারেন, যার কোনও স্ট্রেচ মার্ক হয় না। অনেক মহিলারা স্বীকার করেছেন যে তারা এগুলি প্রতিরোধ করার জন্য কোনও পদক্ষেপ গ্রহণ করেনি এবং তবুও গর্ভাবস্থায় এই প্রাকৃতিক ঘটনার মুখোমুখি হননি।

গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্ক-এর কারণ

বৈজ্ঞানিকভাবে বলতে গেলে, আমাদের ত্বকটি তিনটি স্তরের একটি সংমিশ্রণ: হাইপোডার্মিস বা সাবকিউটেনিয়াস (গভীরতম স্তর), ডার্মিস (মধ্য স্তর) এবং এপিডার্মিস (উপরের স্তর)। দ্রুত সংকোচন বা সম্প্রসারণের ফলে ত্বকের স্থিতিস্থাপকতার সহ্য সীমায় পৌঁছে গেলে, ডার্মিসের উপর স্ট্রেচ মার্কগুলি হয় যেগুলি আপনি দেখেন। গর্ভাবস্থায় সৃষ্ট স্ট্রেচ মার্কগুলি সাধারণত দ্রুত ওজন বৃদ্ধি বা ভিতরে শিশুর বেড়ে ওঠার কারণে হয়। আপনার ত্বকের সবচেয়ে উপরের স্তরের নীচের ডার্মিসটি ছিঁড়ে যায় যার ফলে নীচের স্তরটিকে উন্মুক্ত করে দেয় এবং এভাবে স্ট্রেচ মার্ক সৃষ্টি করে।

স্ট্রেচ মার্কগুলি হল ত্বকের প্রসারিত হওয়া বা টেনে বাড়ানোর সরাসরি ফলাফল যা আপনার গর্ভাবস্থায় ওজন বৃদ্ধি এবং পেট ফাঁপার সাথে ঘটে। মনে রাখবেন, আপনার শরীরটি আপনার শিশুর জন্য যতটা সম্ভব স্থান তৈরির চেষ্টা করছে, এবং এটি একটি অবিরত টানা এবং প্রসারণ ঘটায় যা গর্ভাবস্থার স্ট্রেচ মার্ক তৈরি করে।

আপনার একটি সংক্ষিপ্ত সময়ের মধ্যে অনেক ওজন বেড়ে যেতে পারে, এবং এটি স্ট্রেচ মার্কের কারণ হতে পারে

আপনি একাধিক শিশু বহন করতে পারেন, এবং এটি ত্বকের অতিরিক্ত প্রসারণের কারণ হতে পারে এবং পরবর্তী কালে স্ট্রেচ মার্ক তৈরি করতে পারে

আপনি একটি বড় আকারের শিশু বহন করতে পারেন

আপনার ত্বকের স্থিতিস্থাপকতা হ্রাস হতে পারে কারণ আপনার শরীর উচ্চ মাত্রায় কর্টিসন তৈরি করতে পারে, এটি এই সংবেদনশীল সময়কালে স্বাভাবিকভাবে উত্পাদিত একটি হরমোন

কর্টিকোস্টেরয়েড ক্রিম এবং লোশন প্রয়োগ করলেও আপনার শরীরের উপর স্ট্রেচ মার্ক হতে পারে। অ্যাস্থমা, ত্বকের রোগ বা আর্থ্রাইটিসের মতো অবস্থাগুলির জন্য ডাক্তার আপনাকে প্রদাহ-বিরোধী ওষুধ হিসাবে এগুলি প্রেসক্রাইব করে থাকেন

গর্ভাবস্থায় শরীরের মধ্যে হরমোনগত পরিবর্তনগুলিও স্ট্রেচ মার্কের জন্য একটি অবদানকারী উপাদান হতে পারে

প্রসবের পর স্ট্রেচ মার্ক কি প্রতিরোধ করা যায়?

গর্ভাবস্থার প্রথম দিকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হলে গর্ভাবস্থার স্ট্রেচ মার্কগুলি উপস্থিত হতে বাধা দেওয়া যেতে পারে। কিছু জীবনধারার পরিবর্তন এবং ত্বকের যত্ন বাড়ানোর দিকে মনোযোগ দিলে স্ট্রেচ মার্ক হওয়া প্রতিরোধ করতে পারেন।

আপনি আপনার শিশুর সর্বোত্তম পুষ্টি নিশ্চিত করার জন্য কঠোর ডায়েট রেজিমেন অনুসরণ করেন, এছাড়াও আপনার ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে সহায়তা করতে পারে এমন খাদ্য অন্তর্ভুক্ত করতে পারেন। অ্যান্টিঅক্সিডেন্টসমূহ, ভিটামিন ই এবং এ এবং ওমেগা 3 সমৃদ্ধ খাবারগুলি স্ট্রেচ মার্কগুলিকে উপস্থিত হতে বাধা দিতে পারে। আপনার ডাক্তারের সাথে আলোচনা করার পরে এই খাবারগুলির কয়েকটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন: কমলালেবু, পালং শাক, গাজর, মিষ্টি আলু এবং ক্যাপসিকাম।

প্রতিদিন অন্তত 8 গ্লাস জল পান করে নিজেকে হাইড্রেটেড রাখুন। আপনি শশা, দই এবং তরমুজের মতো স্বাস্থ্যকর খাবার খেয়েও হাইড্রেটেড থাকতে পারেন।

গর্ভাবস্থা যোগ, প্রসারণ, কেগেল ব্যায়াম এবং অন্যান্য কম প্রভাবকারী ব্যায়ামগুলির খুব সুপারিশ করা হয় কারণ এগুলি ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সহায়তা করে এবং রক্ত সঞ্চালনকে উন্নত করে।

কিভাবে গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্ক থেকে মুক্তি পেতে হবে

শরীরের উপর স্ট্রেচ মার্ক দেখা দিলে অনেক মহিলাদের যথেষ্ট মানসিক চাপ সৃষ্টি হতে পারে। অন্যরা এগুলিকে একটি পদক্ষেপ হিসাবে এটিকে গ্রহণ করতে পারেন এবং তারা মা হয়ে যাওয়ার কারণে যে পরিবর্তিত রূপটি পেয়েছেন তার অংশ হিসাবে গ্রহণ করেন। যাইহোক, গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্কগুলি সরিয়ে দেওয়ার সমাধান আছে কিনা সে বিষয়ে অনেক নতুন মা ভাবেন।

গবেষণায় দেখানো হয়েছে, সময় দিলে এই স্ট্রেচ মার্কগুলি অদৃশ্য হয়ে যেতে পারে বা কমপক্ষে দৃষ্টিগোচরে না আসার মতো যথেষ্ট হালকা হয়ে যেতে পারে। গর্ভাবস্থার আগে আপনি যে সব জামাকাপড় পরতেন তা পরিধান করতে চাইলে, আপনি সেই স্ট্রেচ মার্কগুলি থেকে পরিত্রাণ পেতে এবং আপনার আত্মবিশ্বাস ফিরে পেতে চাইতে পারেন। শিশুদের প্রসবের পরে স্ট্রেচ মার্কগুলি সরানোর জন্য ইন্টারনেটে অনেক ভালো পরামর্শ এবং কৌশল দেওয়া আছে। নীচে স্ট্রেচ মার্ক অপসারণের জন্য কিছু প্রস্তাবিত ঘরোয়া প্রতিকার এবং বিকল্প চিকিত্সা দেখুন।

গর্ভাবস্থা স্ট্রেচ মার্কের জন্য ঘরোয়া প্রতিকার

গর্ভাবস্থা মায়ের দেহে অনেক পরিবর্তন করে, তাদের মধ্যে ওজন বৃদ্ধি এবং পরবর্তী কালে শরীরের আকারে পরিবর্তনগুলি সবচেয়ে সুস্পষ্ট। যখন স্ট্রেচ মার্কগুলি গর্ভাবস্থার শেষ ত্রৈমাসিকের সময় উপস্থিত হয়, তখন আপনি তাদের দ্রুত নিরাময়ের আশায় বৃদ্ধ মা ও ঠাকুমাদের কাছে ছুটে যান। বেশ কয়েকটি ঘরোয়া প্রতিকার রয়েছে যা একজন হবু মা বা একজন নতুন মা-কে স্ট্রেচ মার্কগুলিকে অনেকাংশে হালকা করতে সহায়তা করে। স্ট্রেচ মার্কের জন্য সেরা লোশনের জন্য একটি রেসিপি খুঁজে পেতে পড়ুন!

1. ঘরে তৈরি ময়েশ্চাইজার

শরীরের উপর ময়শ্চারাইজার প্রয়োগ করলে আপনার ত্বক মসৃণ এবং নমনীয় রাখতে এবং এটির স্থিতিস্থাপকতা ফিরে পেতে সাহায্য করতে পারে। বাড়িতে একটি ময়শ্চারাইজার তৈরি করার আগে আপনার ত্বকের ধরন নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। যদি আপনার সংমিশ্রণ বা শুকনো ত্বক থাকে তবে অ্যালো ভেরা জেল, গমের বীজের তেল এবং জলপাই তেল সমান অনুপাতে মিশ্রিত করুন এবং স্ট্রেচ মার্ক দ্বারা প্রভাবিত এলাকায় মালিশ করার জন্য এটি ব্যবহার করুন। কোকো মাখন থাকে এমন ময়শ্চারাইজারগুলি আপনার ত্বক শুষ্ক থাকার ক্ষেত্রে আদর্শ। আপনার তৈলাক্ত ত্বক থাকলে মাটির সঙ্গে মিশিয়ে উপরের মিশ্রণটি ব্যবহার করুন।

2. বাড়িতে তৈরি ক্রিম

গুঁড়ানো মোম দুই টেবিল চামচ এবং এক টেবিল চামচ ভিটামিন ই তেলকে কোকো মাখনের অর্ধ-কাপে মেশান। সঠিক পরিমাণে গম বীজের তেল এবং এপ্রিকটের শাঁসের তেল যোগ করলেও সাহায্য করবে। মোমটি সম্পূর্ণরূপে গলিত হওয়া পর্যন্ত এই মিশ্রণটি ফোটান। একটি বোতলে এই ক্রিম সংরক্ষণ করুন এবং দৈনন্দিন ব্যবহারের জন্য এটি ফ্রিজে রেখে দিন।

3. বাড়িতে তৈরি লোশন

এক চতুর্থাংশ কাপ অ্যালো ভেরা জেলের সাথে অর্ধ কাপ অতিরিক্ত-ভার্জিন জলপাই তেল মেশান এবং ছয়টি ভিটামিন ই এবং চারটি ভিটামিন-এ ক্যাপসুল থেকে তেল যোগ করুন। এই প্রাকৃতিক স্ট্রেচ মার্ক ক্রিমটি একটি রেফ্রিজারেটরে একটি কাঁচের ধারকে বা বোতলে সংরক্ষণ করুন এবং আপনার দৈনন্দিন মালিশের জন্য এটি ব্যবহার করুন।

4. আলফালফা

আলফালফা পাতাগুলি তাদের এন্টি-ফাংগাল (ছত্রাক বিরোধী) বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত, যা ত্বককে দূষিত পদার্থ থেকে মুক্ত করতে সাহায্য করে এবং ভিটামিন ই, প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিডের একটি নির্ভরযোগ্য উত্স। এই সমস্ত বৈশিষ্ট্য গর্ভাবস্থার স্ট্রেচ মার্ককে প্রাকৃতিকভাবে নিরাময়ে কাজ করে। ক্যামোমাইল তেলের সাথে আলফালফা পাউডার মেশালে একটি মসৃণ পেস্ট তৈরি করতে সাহায্য করে যা প্রয়োগ করা সহজ। এই বাড়িতে তৈরি পেস্ট দিনে দুইবার বা তিনবার প্রয়োগ করা যেতে পারে, এবং আপনি কয়েক সপ্তাহের মধ্যে তার প্রভাব লক্ষ্য করবেন।

5. হলুদ এবং চন্দনকাঠ

ত্বককে উজ্জ্বল এবং মসৃণ করার দক্ষতার জন্য সুপরিচিত, হলুদ এবং চন্দন কাঠকে যখন সংমিশ্রণ হিসাবে ব্যবহৃত হয়, তখন গর্ভাবস্থার স্ট্রেচ মার্কগুলিতে ভালভাবে কাজ করে। চন্দনকাঠের পেস্ট একটি রুক্ষ তলের উপর চন্দন কাঠের কাঠি ঘষে এবং এক চামচ জল যোগ করে তৈরি করা যেতে পারে। একইভাবে, তাজা হলুদের পেস্ট পিষে এবং চন্দন কাঠের পেস্টের সাথে মিশ্রিত করা যেতে পারে। ভাল ফলাফলের জন্য পেস্টটিকে প্রয়োগ করে শুকাতে হবে, তারপর ধুয়ে ফেলতে হবে।

6. এপ্রিকট

এপ্রিকটকে প্রথমে বীজমুক্ত করে ছোট টুকরো করে কেটে নিতে হবে, তারপর ব্লেন্ডারে দিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করতে হবে। আপনার স্ট্রেচ মার্কগুলিতে এটি প্রয়োগ করুন এবং 20 মিনিটের জন্য এটি রেখে দিয়ে উষ্ণ জল দিয়ে ধুয়ে নিন।

7. আপনার শরীর হাইড্রেটেড রাখুন

দিনে অন্তত 10-12 গ্লাস জল খাওয়ার মাধ্যমে, আপনার ত্বক ভালভাবে হাইড্রেটেড, নমনীয় থাকে এবং তার স্থিতিস্থাপকতা বজায় রাখে, ফলে স্ট্রেচ মার্কগুলিকে হালকা করতে সাহায্য করে। ত্বক হাইড্রয়েড রাখার জন্য এবং শরীর থেকে অবাঞ্ছিত বিষক্রিয়া অপসারণের জন্য এটি সবচেয়ে সহজ এবং সস্তা উপায়। এই সময়কালে ক্যাফিন এবং বায়ুযুক্ত পানীয়গুলির ব্যবহার এড়িয়ে চলুন, কারণ এগুলি ডিহাইড্রেটিং এজেন্ট হিসাবে কাজ করে।

8. তেল চিকিত্সা

স্ট্রেচ মার্কের জন্য অনেক প্রমাণিত গর্ভাবস্থা তেল আছে যা কিছু সময়কাল ধরে মালিশ করলে স্ট্রেচ মার্ককে হ্রাস করতে সহায়তা করে। নিম্নলিখিত তেলগুলি স্ট্রেচ মার্ক নির্মূল করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে:

9. জলপাই (অলিভ) তেল

ছাল উঠিয়ে দেওয়া এবং ময়শ্চারাইজিং করার বৈশিষ্ট্যের জন্য পরিচিত, জলপাই তেল রক্ত সঞ্চালন উন্নত করার একটি কার্যকর মাধ্যম এবং স্ট্রেচ মার্ক হালকা করতে নিখুঁত কাজ করে। একটি উষ্ণ জল দিয়ে স্নান করার 30 মিনিট আগে প্রভাবিত এলাকাতে জলপাই তেল মালিশ করতে অত্যন্ত সুপারিশ করা হয়।

10. ক্যাস্টর তেল

স্ট্রেচ মার্কের উপর ক্যাস্টরের তেল প্রয়োগ করুন এবং এলাকাটিতে তেলটি শোষিত করার জন্য বৃত্তাকার গতিতে মালিশ করুন। 5 থেকে 10 মিনিটের জন্য এটি করুন এবং তারপর চামড়ার উপর প্লাস্টিকের শীট রাখুন এবং তার উপর দিয়ে একটি গরম জলের বোতল ঘোরান তাপ ত্বকের ছিদ্রগুলিকে খুলে দেয় ফলে তেল ত্বকে প্রবেশ করতে সাহায্য করে। কার্যকর ফলাফলের জন্য এটি একটি দৈনন্দিন ভিত্তিতে সম্পন্ন করা যেতে পারে।

11. অপরিহার্য তেল

ল্যাভেন্ডার, জেরানিয়াম বা গোলাপ তেলের মতো অপরিহার্য তেলগুলির কয়েকটি ফোঁটা আপনি যে তেল নিয়মিত ব্যবহার করেন যেমন অলিভ বা ক্যাস্টরের তেল, তার সাথে মেশান এবং তা স্ট্রেচ মার্কগুলিতে 30 মিনিটের জন্য মালিশ করুন। নিয়মিত ব্যবহারের পরে মায়েরা তাঁদের স্ট্রেচ মার্কের বিন্যাস এবং গাঢ়ত্বে উল্লেখযোগ্য উন্নতি দেখেছেন।

শিশু হওয়ার পরে স্ট্রেচ মার্কের জন্য বিকল্প চিকিত্সা

শিশু হওয়ার পরে স্ট্রেচ মার্কের জন্য বিকল্প চিকিত্সা

স্ট্রেচ মার্কের ক্ষেত্রে, ডাক্তাররা সাধারণত মেডিকাল চিকিত্সার পরিবর্তে প্রাকৃতিক প্রতিকার করার সুপারিশ করেন। তবে, আপনার চিকিত্সককের পরামর্শ নেওয়ার পরে, আপনি দ্রুত ফলাফলের জন্য নিম্নলিখিতগুলি অন্বেষণ করতে পারেন:

1. স্ট্রেচ মার্ক অপসারণ ক্রিম

একটি স্ট্রেচ মার্ক অপসারণ ক্রিমের প্রাথমিক উদ্দেশ্য হল প্রভাবিত এলাকা মসৃণ করা এবং দাগছোপের উপর কাজ করা। ক্রিমটিতে রেটিনল, কোলাজেন, এলাস্টিন, জোজোবা তেল, কোকো মাখন বা শিয়া মাখন এবং ভিটামিন ই তেল রয়েছে যা গর্ভাবস্থার পরে স্ট্রেচ মার্কগুলি অপসারণে কার্যকর।

2. ট্রেটিনয়েন ক্রিম

এটি একটি স্বল্প সময়ের মধ্যে স্ট্রেচ মার্ক মুছে ফেলার জন্য একটি অত্যন্ত কার্যকর ক্রিম। আপনি যদি শিশুকে বুকের দুধ না খাওয়ান, তবে এটি সুপারিশ করা হয়, কারণ কিছু গবেষণায় বলা হয় যে এটি স্তন দুধে শোষিত হতে পারে।

3. গ্লাইকোলিক অ্যাসিড

গ্লাইকোলিক অ্যাসিড ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে পারে এবং কোলাজেন উত্পাদন বৃদ্ধি করতে পারে, এইভাবে আপনার শরীরের স্ট্রেচ মার্কের উপস্থিতি হ্রাস করে। চিকিত্সা শুরু করার আগে আপনার ডাক্তারের সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করার সুপারিশ করা হয়।

4. লেসার থেরাপি

যাদের এটি করার সামর্থ্য আছে এবং এটির মধ্যে দিয়ে যেতে ইচ্ছুক, লেজার থেরাপি হল স্ট্রেচ মার্কের জন্য একটি দ্রুত, কার্যকরী, ব্যয়বহুল চিকিত্সা। এই চিকিত্সার মাধ্যমে, পুরানো এবং নতুন সব ধরনের স্ট্রেচ মার্ক অপসারণ সম্ভব। এটি একটি স্থায়ী চিকিত্সা যেখানে কোষ উত্পাদন উন্নত করতে ত্বকের টিস্যুগুলি সরিয়ে ফেলা হয়, বাষ্পীকৃত করা হয় এবং ভাঙা হয়। এই চিকিত্সার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে, যেমন লালভাব, চুলকানি এবং ফুসকুড়ি যা কয়েক দিনের জন্য স্থায়ী হয়।

স্ট্রেচ মার্ক শিশুর জন্মের পর হালকা হয়ে যায় না?

যেহেতু স্ট্রেচ মার্কগুলি হল ত্বকের প্রসারিত হওয়ার কারণে শরীরের উপর তৈরি হওয়া দাগ, সেগুলি ব্রণের মতো সংক্রামক নয় এবং শরীরের কোনও ক্ষতি বা ব্যথা হয় না। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে, এই স্ট্রেচ মার্কগুলি বিবর্ণ হয়ে যায় এবং তাদের লালচে বা গোলাপী রঙ হারায়, ফলে তারা সাদা দাগে পরিণত হয়, এমনকি প্রায় মিলিয়ে যায়। গবেষণায় দেখা গেছে যত সময় যায়, এই চিহ্ন বিবর্ণ এবং অদৃশ্য হয়ে যেতে পারে।

স্ট্রেচ মার্ক গর্ভাবস্থায় একটি প্রাকৃতিক ঘটনা, এবং এই অবস্থা দ্বারা অনেক নারীই প্রভাবিত হন। রাতারাতি স্ট্রেচ মার্কগুলি সারানোর জন্য কোন জাদু নিরাময় পদ্ধতি নেই এবং প্রসবের পরে স্ট্রেচ মার্কগুলির জন্য সর্বোত্তম চিকিত্সা (উপরে বর্ণিত) কাজ করার জন্য সময় নেয়। সুতরাং, যদি আপনি স্থায়ী সমাধান নিয়ে আগ্রহী হন তবে আপনাকে ধৈর্য ধরতে হবে। সুষম খাদ্য গ্রহণ করে, ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করে এবং আপনার শরীরকে হাইড্রেটেড রেখে, শিশুর জন্মের পরে স্ট্রেচ মার্কগুলি দূর করা সম্ভব।