যমজ বা তার বেশি শিশু সহ ১৮ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ১৮ সপ্তাহের গর্ভবতী

গর্ভাবস্থার ১৮তম সপ্তাহে পৌঁছনো যে কোনও মহিলার পক্ষে বেশ একটি মাইলফলক। যদি আপনি যমজ শিশু সহ গর্ভবতী হয়ে থাকেন এবং ভাবছেন যে আপনার শিশুরা ইতিমধ্যে বিকাশের অর্ধেকটা পথ পেরিয়েছে ঠিকমতো কিনা, তবে আপনাকে যা করতে হবে তা হল তাদের বড় হওয়ার জন্য অপেক্ষা করতে হবে, তবে আপনি অবাক হয়ে যাবেন। এই সপ্তাহে এবং আগামী সপ্তাহগুলিতে আপনার মধ্যে প্রচুর পরিবর্তন আসবে। আপনার ক্ষুধা থেকে শুরু করে আপনার দেহের মধ্যে বিভিন্ন ধরণের পার্থক্য দেখা দেবে। গর্ভাবস্থার কয়েকটি নির্দিষ্ট লক্ষণ ১৮তম সপ্তাহের মধ্যে সামান্য হলেও ফিরে আসতে পারে এবং আপনি যদি প্রস্তুত নাও হন তবুও আপনার মধ্যে এমন কয়েকটি নতুন লক্ষণেরও উদ্ভব ঘটতে পারে। আপনি আপনার যাত্রার অর্ধেক পথ অতিক্রম করেছেন এবং আপনাকে সর্বোত্তম উপায়ে বিশ্রামের জন্য প্রস্তুত করার পরামর্শ দেওয়া হচ্ছে।

১৮ সপ্তাহে শিশুদের বৃদ্ধি

আপনার গর্ভে যমজ বা তার বেশি শিশু যাই থাকুক না কেন, আপনার গর্ভে তাদের বৃদ্ধি স্বাভাবিক গতিতে হবে এবং কখনও কখনও আগের চেয়ে আরও দ্রুত হবে। একটি বড় লক্ষণ যা আপনাকে এই আশ্বাস দেবে যে আপনার বাচ্চারা সঠিক অর্থে বৃদ্ধি পাচ্ছে তা হল তারা আপনার অভ্যন্তরে নড়াচড়া করছে। আপনার গর্ভের মধ্যে শিশুদের ডিগবাজী খাওয়া আপনার পক্ষে অনুভব করার জন্য যথেষ্ট দৃঢ় হবে। বিশ্রাম নেওয়ার সময় আপনি যে উচ্ছলিত নড়াচড়া অনুভব করেন তা একটি দুর্দান্ত লক্ষণ যে আপনার ছোটরা দিন দিন আরও শক্তিশালী হয়ে উঠছে এবং পাশাপাশি বেড়ে উঠছে।

আপনার যমজ বা আত্র বেশি শিশুর শারীরিক বিকাশের ক্ষেত্রে, ঘটে যাওয়া মূল পরিবর্তনগুলির মধ্যে একটি হল তাদের বাহ্যিক পৃষ্ঠের চারপাশে। তাদের ত্বকে প্রচুর পরিমাণে তেল উত্পাদন শুরু হবে, এটিকে সেবুম অয়েল হিসাবে অভিহিত করা হয় এবং এটি সেবেসিয়াস গ্রন্থিগুলিতে উৎপন্ন হয়, উত্তেজকতার কারণে এই তেলটি প্রচুর পরিমাণে বের হয়ে যায়। এটির পাশাপাশি, এমন অনেকগুলি কোষ রয়েছে যা পূর্ববর্তী ত্বকের প্রতিস্থাপনে কাজ করে যা আপনার বাচ্চাদের একটি নতুন ত্বক দিয়ে আবৃত করে। এটি লানুগো চুল নামে পরিচিত প্রচুর নরম চুলের যত্ন নেয়, যা আপনার বাচ্চাদের শরীরে উৎপন্ন হয়। কোষ, চুল ও তেল নিঃসরণ সমস্ত এক সাথে মিশে এবং ভার্নিক্স নামে পরিচিত একটি পদার্থ গঠন করে। এটির গঠনকে ক্রিমি চীজের মতো গঠনের সাথে তুলনা করা যেতে পারে কারণ এটি সাদা রঙের এবং প্রকৃতিতে তরল হয়। এই ভার্নিক্স শিশুদের পুরোপুরি আচ্ছাদিত হরে ফেলে এবং তাদের ত্বক শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করে। তাছাড়াও, এই ছোট্টদের শরীরের তাপমাত্রারও নিয়ন্ত্রণ প্রয়োজন, যা এই আচ্ছাদনটির উপস্থিতির মাধ্যমে অর্জন করা হয়।

এগুলি ছাড়াও ভার্নিক্স যে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা গর্ভাবস্থার শেষের দিকে আসে। বাচ্চারা যখন বাইরে বেরোয় এবং প্রসব খালের মধ্য দিয়ে যায়, তখন তাদের বেরনোর সাথে সাথে বায়ুমণ্ডলের তাপমাত্রায় হঠাৎ হ্রাসের সাথে লড়াই করতে সাহায্য করে। ভার্নিক্স লুব্রিকেশন সরবরাহ করে যা প্রসব খাল দিয়ে বাচ্চাদের অগ্রগতি সমর্থন করার পাশাপাশি যতক্ষণ না নার্স তাদের আবৃত না করে ততক্ষণ পর্যন্ত উষ্ণ রাখে।

বাচ্চাদের আকার কেমন হয়?

যে মহিলারা একটি একক সন্তানের সাথে গর্ভবতী হন তারা চান যে এই মুহুর্তে তাদের শিশু যথেষ্ট পরিমাণে বেড়ে উঠবে। সন্তানের দৈর্ঘ্য, আবার মাথা থেকে নিতম্ভ পর্যন্ত পরিমাপ করা হয়, যা এই সময় প্রায় ১৩ সেন্টিমিটারের কাছাকাছি হয়, এই সময় ওজন দ্রুত বৃদ্ধি পায় প্রায় ১৫০ গ্রাম। তবে আপনি যদি যমজ বা তার বেশি শিশু সহ গর্ভবতী হন তবে আপনার বাচ্চারা আকারে ছোট হবে এবং ওজন কম হতে পারে, তবে কিব একটা কম নয়। বেশিরভাগ শিশু ক্যাপ্সিকামের মতো আকারের হবে।

বাচ্চাদের আকার কেমন হয়?

সাধারণ শারীরিক পরিবর্তন

গর্ভাবস্থার ১৮তম সপ্তাহে মহিলার দেহে যে পরিবর্তন ঘটে তা আগের সপ্তাহ বা তার আগের সপ্তাহগুলির চেয়ে খুব একটা বেশি আলাদা হয় না। এগুলির বেশিরভাগেরই তীব্রতা হ্রাস হয়, অন্যগুলি আরও শক্তিশালী হতে পারে।

গর্ভের সমস্ত শিশুদের পাশাপাশি নিজের দেহকেও সমর্থন করার কারণে মায়ের দেহ প্রচুর শারীরিক চাপের মধ্যে থাকে। রক্তের প্রবাহ বাড়ানো এমন এক উপায় যার মাধ্যমে আপনার শরীর এর সাথে সামঞ্জস্য করে। ফলস্বরূপ আপনার হার্ট ওভারটাইম কাজ করতে পারে তবে আপনার রক্তচাপ এ জাতীয় ক্ষেত্রে স্বাভাবিকের চেয়ে কম হয়ে যায়। এটি আপনাকে মাঝে মাঝে হঠাৎ করে হালকা মাথা ঘোরার অনুভূতি দিতে পারে, এমন কারণে আপনার মাথা হালকা অনুভব হতে পারেl এগুলি ঘটে বিশেষত যদি আপনি নিজের মাথা অন্যদিকে ঘোরানো বা বসার অবস্থান থেকে দ্রুত উঠে দাঁড়ানোর সময়। দ্রুত ন্যাপের জন্য একপাশে ফিরে শুয়ে থাকা সাধারণত সমস্যাগুলি ঠিক করে দিতে পারে।

হরমোনের পরিবর্তনগুলি আপনার দেহের বিভিন্ন অংশকে রহস্যজনক উপায়ে প্রভাবিত করে। একটি ছোট চুলকানি হিসাবে যা শুরু হয়েছিল তা এই সপ্তাহে পুনরাবৃত্তি হতে পারে, বিশেষত চোখের শুকনো অবস্থা। সমস্ত ওঠানামাকারী হরমোন চোখের অশ্রু গ্রন্থিগুলিকে প্রভাবিত করতে পারে, যার ফলে সেগুলি কম জলযুক্ত হয়ে যায়। কান্নার সময় আপনি চোখের জল মুছতে সক্ষম হবেন তবে আপনার চোখে স্বাভাবিক আর্দ্রতা কখনও কখনও থাকবে না, আপনার দৃষ্টিশক্তিরও পরিবর্তন হতে পারে, যার ফলে আপনি আপনার আগের চশমাগুলি আগের মতো কাজ করছে না করে বলে দেখতে পাবেন। কন্ট্যাক্ট লেন্স ব্যবহারকারীরাও একই দ্বিধাদ্বন্দ্বের মুখোমুখি হন। সবচেয়ে ভাল হয় যদি আইড্রপ ব্যবহার করা হয় বা আপনার চোখকে আরাম দেওয়া হয়।

আপনার যোনি থেকে তরল লিক করা অবিচ্ছিন্ন থাকা এবং বর্ধিত স্রাব আপনার জন্য জ্বালাময় হতে পারে। এটিও রক্ত ​​সঞ্চালন এবং হরমোনের ওঠানামার ফলস্বরূপ। এটি আশ্চর্যজনক বলে মনে হতে পারে যে একই হরমোনগুলি, যা আপনার চোখ শুকিয়ে যাওয়ার জন্য দায়ী, তারাই যোনিতে তরল স্রাব বাড়িয়ে তোলার জন্য দায়ী। হ্যাঁ, আমরা সবাই হরমোনগুলি কীভাবে শরীরের প্রতিটি অংশকে প্রভাবিত করে সে সম্পর্কে বিশেষজ্ঞ নাও হতে পারি, তবে এগুলি রহস্যজনক উপায়ে কাজ করে তা অবশ্যই জানি। তবুও, চোখের দৃষ্টির সমস্যাটির মতোই, এটি উদ্বিগ্ন হওয়ার কারণ নয় কারণ স্রাবের সমস্যা প্রসবের পর কমে যায়।

সাধারণ শারীরিক পরিবর্তন

যমজ সহ গর্ভাবস্থার ১৮তম সপ্তাহের লক্ষণ

হ্যাঁ, আপনার গর্ভাবস্থার ১৮তম সপ্তাহটি ভ্রমণের একটি সুখের সময় এবং দ্বিতীয় ত্রৈমাসিকের অন্যতম সেরা পর্বের চেয়ে কম কিছু নয়। তবুও, এটি ব্যথা থেকে মুক্ত নয়, এবং আপনাকে কেবল শান্ত থাকতে হবে যখন আপনি অবশেষে আপনার যমজ শিশু দুটিকে আপনার কোলে পাবেন, সেটি সবকিছুর থেকেই মূল্যবান হবে।

আপনার বাচ্চারা আকারে বাড়তে থাকবে এবং এই সপ্তাহে ও আগামী সপ্তাহগুলিতে তাদের ওজন অনেকটাই বাড়বে। আপনার শরীরের ক্রমবর্ধমান চাপ সহ্য করার ব্যতীত অন্য কোনও বিকল্প নেই, বিশেষত পিঠে এবং নীচের অংশে। পর্যাপ্ত বিশ্রাম না নিলে সময়ের সাথে এই ব্যথা আরও বাড়বে। হালকা অনুশীলন এবং ম্যাসাজ এই ব্যথা থেকে মুক্তি দিতে সহায়তা করবে।

আপনি আপনার শরীরে ফোলাভাবও অনুভব করবেন। গর্ভাবস্থায় ফোলাভাব কেবল রক্ত ​​সঞ্চালন বৃদ্ধির পাশাপাশি পেশীগুলির জল ধরে রাখার প্রবণতার কারণে ঘটে। এই সমস্ত তরলগুলি শরীরের বিভিন্ন অংশে, বিশেষত হাত এবং পায়ে জমা হয়। বেশিরভাগ সময়, সামান্য ব্যায়াম ও ম্যাসাজ ফোলাভাব হ্রাস করতে পারে এবং শুধু জ্বালা-চুলকানি ছাড়া কিছুই থাকবে না, যা প্রসবের পরে কম হয়ে যায়। যদি ভেরিকোজ শিরার সমস্যায় ভুগছেন, তবে কম্প্রেশন মোজা ব্যবহার করা বেশ উপকারী বলে প্রমাণিত হবে।

এই সপ্তাহে কিছু মহিলার জন্য আর একটি ছোটখাটো সমস্যা যা আরও খারাপ হয় তা হল মাঝে মাঝে নাক থেকে রক্ত ঝরার মুখোমুখি হওয়ার প্রবণতা। এটি থেকে বেরনোর ​​কোনও উপায় নেই, কারণ এটি রক্ত ​​সঞ্চালন বৃদ্ধির আর একটি পরিণতি যা শরীরের প্রতিটি অংশকে প্রভাবিত করে।

যমজসহ ১৮ সপ্তাহের গর্ভাবস্থা – পেট

আপনার নাভির নীচে অবস্থিত অঞ্চলটি আপনার বাচ্চাদের বৃদ্ধির সাথে জরায়ু আকারে বৃদ্ধি পাওয়ার কারণে যথেষ্ট পরিমাণে প্রসারিত হতে শুরু করবে। আপনার পেটটি একটি বড় খরমুজের মতো বিশাল হবে, এটির ভিতর একের বেশি শিশু থাকায় আরও প্রসারিত করার জন্য চাপ পায়। আপনার পেটের নীচের প্রান্তটি স্পর্শ করা আপনার জরায়ুটিকে সহজেই অনুভব করতে সহায়তা করবে।

১৮ সপ্তাহে যমজসহ গর্ভাবস্থা – আল্ট্রাসাউন্ড

যমজ বা তার বেশি শিশু সহ গর্ভাবস্থায়, গর্ভাবস্থার ১৮তম সপ্তাহের মধ্যে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান করা আপনাকে তাদের বৃদ্ধি সম্পর্কে আরও কিছু তথ্য সরবরাহ করতে পারে। প্রাথমিকভাবে, যদি আপনার চিকিত্সক পৃথক অ্যামনিয়োটিক থলিতে উপস্থিত যমজকে সনাক্ত করে থাকেন তবে বর্তমান স্ক্যান আপনাকে অসাধারণ কিছু দেখাবে। বাচ্চাদের অবিচ্ছিন্ন চলাচল দুটি পৃথক দিকে থাকা যমজদের স্পষ্টভাবে চিত্রিত করতে পারে। তাছাড়া, বেশিরভাগ বাচ্চা এই সপ্তাহের আশেপাশে আঙুল মুখে দিতে বা চুষতে থাকে।

কি খেতে হবে

নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনাকে এবং আপনার শিশুদের সুস্থ রাখবে। এই সপ্তাহে আপনার প্রয়োজনীয় আয়রন গ্রহণ করা প্রয়োজন। প্রচুর আয়রন সমৃদ্ধ খাবার খান এবং এখন ও আপনার গর্ভাবস্থা জুড়ে প্রচুর পরিমাণে জল পান করুন।

কি খেতে হবে

গর্ভাবস্থায় যত্নের টিপস

সঠিকভাবে নিজের যত্ন নেওয়ার জন্য আপনার অসাধারণ কিছু করার দরকার নেই। তবে এখানে কয়েকটি করণীয় এবং অকরণীয় কাজের তালিকা রইল যা আপনার মনে রাখা উচিত।

করণীয়

  • আরাম করা এবং শান্ত থাকার জন্য পর্যাপ্ত পরিমাণে ম্যাসাজ পান এবং স্নান করুন।
  • একদিকে পাশ ফিরে ঘুমানোর চেষ্টা করুন যাতে আপনার রক্ত ​​প্রবাহ বাধা না পায়।

অকরণীয়

  • আপনার শিশুর স্বাস্থ্য বা নিজের স্বাস্থ্যের বিষয়ে আপনার ডাক্তারকে কোন প্রশ্ন জিজ্ঞাসা করতে ভয় পাবেন না।
  • শারীরিক অনুশীলনগুলি অতিরিক্ত পরিমাণে ব্যবহার করবেন না, কারণ এটি আপনাকে ক্লান্ত করে তুলতে পারে।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

আপনার একপাশে ফিরে ঘুমানোর সময় একটি দুর্দান্ত বালিশ কিনুন যা আপনার মাথাটিকে সঠিকভাবে সমর্থন করে। আপনি কিছু সুন্দর স্লিপিং গাউনও কিনতে পারেন। এবং আপনার শিশুর জন্যও কেনাকাটা শুরু করার জন্য এখনই তো সময়!

গর্ভাবস্থার ১৮ তম সপ্তাহটি প্রথম ত্রৈমাসিকের সেই সপ্তাহগুলির তুলনায় অনেক ভাল ও স্বাচ্ছন্দ্যযুক্ত, যখন বমি বমি ভাব এবং সকালের অসুস্থতা আপনাকে ছেড়ে যেতোই না। তবে এর অর্থ এই নয় যে আপনি এই সময়ে নিজেকে ক্লান্ত করবেন। যথাসম্ভব বিশ্রাম নিন এবং আসন্ন ত্রৈমাসিকের দাবিগুলির জন্য নিজেকে মানসিকভাবে প্রস্তুত করুন। এবং যদি এই সময়ে আপনার সঙ্গীর সমর্থন থাকে তবে নিশ্চিত হয়ে নিন যে সব ঠিকঠাক হবে।