প্রসবোত্তর ম্যাসাজ

প্রসবোত্তর ম্যাসাজ

গর্ভাবস্থায় আপনার শরীর অনেক পরিবর্তনের মাধ্যমে যায়, যা একটি দীর্ঘ এবং চাপের সময় হতে পারে । আপনার শরীরকে আবার তার পূর্বের অবস্থা দিতে একটি প্রসবোত্তর ম্যাসাজের থেকে ভালো কিছু আর নেই । প্রসবোত্তর ম্যাসাজ আপনার গর্ভাবস্থায় পরিবর্তিত হয়েছে এমন পেশী এবং টিস্যুকে শক্তিশালী করার উপর মনোযোগ দেয় যাতে আপনার শরীরটি স্বাভাবিকভাবেই তার শক্তিটি পুনরায় ফিরে পায় ।

প্রসবোত্তর ম্যাসাজ কি?

প্রশিক্ষিত ম্যাসিওর আপনার পুরো শরীরকে ম্যাসাজ করবে

একটি প্রসবোত্তর ম্যাসাজ মূলত প্রসবের পরে একটি পুরো শরীরের ম্যাসাজ । সাধারণত, একটি ঐতিহ্যগত বা পেশাগতভাবে প্রশিক্ষিত ম্যাসিওর আপনার পুরো শরীরকে পায়ের পাতা থেকে শুরু করে ম্যাসাজ করবে, এবং মাথায় একটি প্রশান্তিদায়ক ম্যাসেজ দিয়ে শেষ করে । এমনকি প্রথাগত আয়ুর্বেদিক জ্ঞান মায়ের জন্য ৪০-দিনের প্রসবপরবর্তী শান্তিদায়ক সময়কালের সুপারিশ করে, যেখানে মা ও সন্তানের স্বাস্থ্যসেবা প্রদান করা হয় । কিছু দেশীয় জড়িবুটি এবং প্রাকৃতিক প্রতিকারের সাথে ঐতিহ্যগত স্নানের পূর্বে বিস্তৃত ম্যাসাজগুলি এই রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ ।

ম্যাসাজগুলি রক্ত প্রবাহকে সম্পূরক করার জন্য পরিচিত এবং এন্ডোরাফিন মুক্তির সহায়তা করে যা উদ্বেগমুক্তির অনুভূতিকে প্ররোচিত করে । প্রসবোত্তর ম্যাসাজ এমনকি প্রসবের পর আপনার শরীরের যে নির্দিষ্ট পেশীতে টান ও চাপ পড়ে তার উপর বিশেষভাবে নজর দেয় ।

প্রসবের পরে ম্যাসাজের ১০টি উপকারিতা

প্রসবের পরে শরীরের ম্যাসাজের বিভিন্ন সুবিধা আছে:

১) জরায়ুর পুনরুদ্ধারের সাথে সহায়তা করে

রক্তের বিচ্ছেদ এবং অন্যান্য স্রাবের পরে প্রসবের প্রাকৃতিক পরিষ্কার করার প্রক্রিয়াতে জরায়ুসংক্রান্ত সংকোচনগুলি সহায়তা করে । প্রসবের পরে পেটের ম্যাসাজ প্রাকৃতিক শোধক পদ্ধতিতে গর্ভাশয়ের সেরে ওঠায় সহায়তা করে এবং এটি প্রাক-জন্মগত আকার এবং ফর্ম পুনঃস্থাপনে সহায়তা করে ।

২) ফোলাভাব হ্রাস

ভারী জরায়ুর ফলে প্রধান রক্তনালীকাগুলিতে হওয়া বারতি চাপ এবং হরমোন ভারসাম্যহীনতা দ্বারা সৃষ্ট চাপ শরীরের জয়েন্টগুলিতে জল জমা এবং ফোলাভাব হতে পারে । শরীরের নরম টিস্যুতে কাজ করা সঞ্চালন এবং অতিরিক্ত তরল ও বিষাক্ততা নির্মূলকরণ উন্নত হয় ।

৩) বুকের দুধ খাওয়ানোর উন্নতি

প্রসবোত্তর ম্যাসাজে স্তনের টিস্যু উদ্দীপিত করার জন্য বিশেষ কৌশল জড়িত । এটি আসলে অক্সিটোকিন উত্পাদনকে ট্রিগার করে যা ‘লেটডাউন’ রেফ্লেক্স যা আপনাকে ম্যাসেজের সময় এমনকি বুকের দুধ ছেড়ে দিতে পারে ।

৪) কোন ব্লক বা পিণ্ড এড়ানো

ম্যাসাজ দুধের প্রবাহকে উন্নত করতে সাহায্য করে, কোন পিণ্ড তৈরি হওয়ার সম্ভাবনা হ্রাস করে এবং এমনকি মাসটিটিস প্রতিরোধেও সাহায্য করে । মাসটিটিস হল ব্যাকটেরিয়ার সংক্রমণ, যার ফলে স্তনে ব্লক হওয়া দুধের নালী দ্বারা দুধে সংক্রমণ শুরু হয় ।

৫) স্থিতিশীলতা, অঙ্গবিন্যাস, এবং সমন্বয় উন্নত করা

গর্ভাবস্থায় একটি মহিলার মূল পেশীগুলি প্রসারিত এবং দুর্বল হয়ে যায় । শরীরের ভরের পরিবর্তনের ফলে অঙ্গবিন্যাস পরিবর্তিত হয় এবং হরমোনাল পরিবর্তনগুলি সংযোজক টিস্যু খুব স্বচ্ছন্দ হয়ে যায় । একটি প্রসবোত্তর ম্যাসাজ এই পরিবর্তনকে বিপরীত দিকে চালিত করে এবং আপনাকে শক্তি ফিরে পেতে সাহায্য করতে পারে ।

৬) মুক্তি এবং ডি-স্ট্রেস

গর্ভাবস্থা চাপযুক্ত হতে পারে এবং কয়েক মাস ধরে আপনার শরীরে অনেক পরিবর্তন করে । একটি প্রসবোত্তর ম্যাসাজ শুধু আপনার শরীরের চাপের সঙ্গেই লড়াই করে না, প্রয়োজনে পুনরুত্থান করে ।

৭) যারা প্রসবোত্তর ব্লুজের সঙ্গে ডিল করে

প্রসবোত্তর বিষণ্নতা একটি গুরুতর অবস্থা হতে পারে যে শুধুমাত্র ১০-১৫% মায়েদের প্রভাবিত করে । কিন্তু কোনও মহিলার জন্য প্রসবের পরে উদ্বেগ, চাপ এবং অন্যান্য উচ্চমানের আবেগ অনুভব করা স্বাভাবিক । আপনার শরীরের কথা শুনুন এবং এর মনোযোগ প্রয়োজন ।

৮) দ্রুত পুনরূদ্ধার

পোস্টপার্টাম বা প্রসবোত্তর ম্যাসাজ পেশীকে শক্তিশালী করে এবং আপনার শরীরের পুনরুদ্ধারের গতি বাড়িয়ে তুলতে পারে । এটি আপনার সন্তানের প্রতি পূর্ণ মনোযোগ দেওয়ার সময় আপনার পূর্বের স্বতন্ত্র ভ্রমণে আপনাকে সহায়তা করে ।

৯) ঝকঝকে ত্বক

ম্যাসাজ রক্তের ​​প্রবাহকে উন্নত করে এবং প্রসারিত টিস্যুকে শান্ত করতে সাহায্য করে । এটি আপনাকে সেই সুন্দর গর্ভাবস্থা-পরবর্তী উজ্জ্বলতা দেয় এবং এমনকি আপনি মুছে ফেলতে ছান এমন স্ট্রেচ মার্কগুলি হ্রাস করে ।

১০) শরীরটি ফিরে পান

গর্ভাবস্থার ম্যাসাজ আপনাকে আপনার আগের পেট ফিরে পেতে সাহায্য করে, পেটের এলাকার পেশীর উপর কাজ করে এবং রক্ত ​​প্রবাহ উন্নত করে । এটি চাপ পাওয়া পেশীগুলিকে শক্তিশালী করে এবং আপনার শরীরের জীবনীশক্তি ফিরে পেতে সাহায্য করে ।

আপনি কখন ম্যাসাজ শুরু করতে পারেন?

যেসব মহিলারা স্বাভাবিক প্রসব করেছেন তারা হাসপাতাল থেকে ফিরে যাওয়ার পরেই প্রসবোত্তর ম্যাসাজ শুরু করতে পারেন । সাধারণত, এটি প্রসবের প্রথম পাঁচ দিন পর করা হয় । যাইহোক, একটি সি-সেকশনের পরে প্রসবোত্তর ম্যাসাজ শুরু করার আগে ক্ষত যথেষ্ট সুস্থ হয়ে যাওয়ার পরে সঞ্চালিত করা যেতে পারে । এটি সাধারণত ১-২ সপ্তাহ পরে হয় । এমন ক্ষেত্রে একটি ম্যাসাজ শুরু করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া ভাল । এছাড়াও, ম্যাসাজটির সর্বাধিক বেনিফিট পেতে আদর্শ ৪০ দিনের জন্য অব্যাহত রাখতে হবে । যাইহোক, অনেক নারী আছে, বেশিরভাগ কর্মজীবী মায়েরা প্রায়ই সময়ের সীমাবদ্ধতার কারণে এটি করতে পারে না ।

আপনি যদি একটি সিজারিয়ান হয়, তবে কি সতর্কতা গ্রহণ করা উচিত?

সি সেকশনের পর প্রসবোত্তর ম্যাসাজ পাওয়ার ক্ষেত্রে, ১-২ সপ্তাহ পরে শুরু করা এবং ডাক্তারের কাছ থেকে অনুমোদন পাওয়া ভাল । কারণ আপনার ক্ষতগুলি নিরাময় হওয়া প্রয়োজন আপনি ওই এলাকার চামড়া টানার কোনো ঝুঁকি নিতে শুরু করার আগে । এমনকি ১-২ সপ্তাহ পরে ম্যাসাজ শুরু করার পরেও, সেই এলাকা থেকে দূরে থাকার জন্য প্র্যাকটিসনারকে জিজ্ঞাসা করুন এবং অবশিষ্ট অংশের ম্যাসাজ করান ।

সি সেকশনের পর ম্যাসাজের ক্ষেত্রে সতর্কতা প্রয়োজন

তবে, এমন কিছু আছে যা স্কার টিস্যু ম্যাসাজ নামে পরিচিত, যা আপনি এক মাসের কাছাকাছি উপভোগ করতে পারেন । এই ধরনের ম্যাসাজ শরীরের অন্যান্য অঙ্গ এবং টিস্যুতে স্কার টিস্যুর সংশ্লেষ এড়াতে সাহায্য করে এবং গর্ভাশয়, মূত্রাশয় ও পেটের সমস্যার প্রতিরোধ করে । এই ম্যাসাজ শুরু করার আগে আপনার ক্ষতচিহ্নগুলি আর স্পর্শ সংবেদনশীল নয় তা নিশ্চিত করুন । ম্যাসাজ আপনার ক্ষতচিহ্ন নিরাময় পর্যায়ে অনুযায়ী সঞ্চালিত করা প্রয়োজন ।

আপনি পোস্ট ডেলিভারি ম্যাসাজ কখন এড়ানো উচিত?

যে কোনও ম্যাসাজের ক্ষেত্রেই, ম্যাসাজ করার আগে নিম্নলিখিত সতর্কতাগুলি গ্রহণ করা উচিত:

  1. ম্যাসাজের মাধ্যমে সংক্রামিত হতে পারে এমন একজিমা বা র‍্যাস পারে এমন ত্বকের যে কোনও পূর্ব শর্ত আপনার নেই তা নিশ্চিত করুন । কোন সংবেদনশীলতা চিহ্নিত করুন এবং আপনি ম্যাসাজ প্রদানকারী অনুশীলনকারীকে সতর্ক করে দিন ।
  2. ম্যাসাজে আপনার শরীরে প্রয়োগ করা যেতে পারে এমন কোন তেল বা ওষুধের ক্ষেত্রেও ব্যাপারটা একই । এছাড়াও, আপনার স্তনবৃন্ত এলাকায় পণ্যগুলি প্রয়োগ করা এড়ানো উচিত, যাতে সন্তানের মধ্যে এটি সংক্রমণের কোন ঝুঁকি না থাকে ।
  3. প্যারাবেন-ধারণকারী পণ্য ব্যবহার করা এড়িয়ে চলুন । প্যারাবেন হরমোনের কর্মকারীতা ব্যাহত হয় এবং স্তন ও অন্যান্য ক্যান্সার সংযুক্ত করে ।
  4. নারীদের উচ্চ রক্তচাপ বা হারনিয়ার মতো অবস্থার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের জানাতে হবে এবং সংশ্লেষিত চাপের পয়েন্টগুলি অপ্রয়োজনীয়ভাবে ট্রিগার না করা হয় তা নিশ্চিত করতে হবে ।
  5. নারী যারা সামঞ্জস্যপূর্ণ ব্রাক্সটোন-হিক্স (Braxton-Hicks) সংকোচনের অভিজ্ঞতা পেয়েছে তাদেরও সতর্কতা অবলম্বন করতে হবে ।
  6. গর্ভাবস্থা-প্ররোচিত হাইপারটেনশন (পিআইএইচ) মতো অবস্থা সহ মহিলাদের ক্ষেত্রে পূর্বে বা বর্তমানে উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থাগুলির ক্ষেত্রে ম্যাসাজের আগে সঠিক চিকিৎসা পরামর্শ নিতে হবে ।
  7. অতিরিক্ত ফোলাভাব বা হঠাৎ অন্যান্য গুরুতর জটিলতা যেমন গুরুতর মাথাব্যথাও চিকিৎসা সংক্রান্ত মনোযোগ দাবি করে ।
  8. ম্যাসাজের সময় ব্যাপকভাবে চাপ পড়তে পারে এমন কোনো পেশীতে পর্যাপ্ত সমর্থন প্রদান করা গুরুত্বপূর্ণ । উদাহরণস্বরূপ, লিনিয়া অ্যালবা যা রেকটাল পেশী, আলাদা করে অতিরিক্ত ওজন সহ্য করে এবং প্রসবের চাপের কারণে অতিরিক্তভাবে প্রসারিত হতে পারে । ম্যাসাজের সময়, শক্তিশালীকরণের সময় শ্রেণীবদ্ধ থাকার জন্য যেমন এলাকায় একসঙ্গে শক্তভাবে ধরে রাখা উচিত ।

কোন শারীরিক অবস্থান নিরাপদ?

গর্ভাবস্থার মতো, ডেলিভারির পরে পেটে ম্যাসাজ পাওয়ার সর্বোত্তম অবস্থান হল ‘পাশে থাকা’ অবস্থান । পিছনে সমর্থনের জন্য সাধারণত একটি বালিশ ব্যবহার করা হয় । যে কোনও বিশেষ টেবিল এড়িয়ে চলা উচিত যেগুলি পেটের উপর চাপ দিতে পারে এবং চাপের ক্ষতিকারক প্রয়োগের দিকে পরিচালিত করে ।

গর্ভাবস্থা-পরবর্তী ম্যাসাজ কৌশল হালকা বৃত্তাকার গতি থেকে ক্রানিওস্যাকরাল থেরাপির মত গভীর কৌশল থেকে পরিবর্তিত হতে পারে । ক্রানিওস্যাকরাল থেরাপি ঘাড়, মুখের এবং ক্র্যানিয়াল পেশীগুলিতে গুরুতর মাথাব্যথাগুলি হ্রাস করে, যা একজন নতুন মায়ের প্রায়ই হয় । বিভিন্ন তেল ব্যবহার করা যেতে পারে, সরিষা তেল (উত্তাপদানকারী তেল) থেকে তিল তেল (প্রকৃতিতে ঠান্ডা) থেকে নারকেল, বাদাম বা বিশেষভাবে তৈরি আয়ুর্বেদীক তেল । তবে, নিশ্চিত করুন যে আপনি সেগুলির কোনটিতে অ্যালার্জিক না । একিউপ্রেসারের, ইন্দোনেশিয়া থেকে জুমু ম্যাসাজ, সুইডিশ ম্যাসাজের মতো ম্যাসাজিং কৌশলের বিভিন্ন স্কুল রয়েছে । আপনি এমনকি আপনার ম্যাসাজের অভিজ্ঞতা কিছু ফুট রিফ্লেক্সশন যোগ করতে পারে ।

প্রসবোত্তর ম্যাসাজ নতুন মায়েদের কাছে তাদের দেহের নিয়ন্ত্রণ ফিরে পেতে একটি দুর্দান্ত হাতিয়ার । সমস্ত সতর্কতাগুলি মনের মধ্যে রেখে, আপনার ডাক্তারের কাছ থেকে যথাযথ পরামর্শের সাথে আপনার চাহিদাগুলি সবচেয়ে বেশি উপযুক্ত করে তুলতে পারেন