গর্ভাবস্থায় শতাবরী (অ্যাস্পারাগাস রেসেমোসাস)

গর্ভাবস্থায় শতাবরী (অ্যাস্পারাগাস রেসেমোসাস)

শতাবরী বা অ্যাস্পারাগাস রেসেমোসাস একটি শক্তিশালী থেরাপিউটিক এজেন্ট যা সামগ্রিক সুস্থতা এবং সুস্বাস্থ্যকে উৎসাহিত করে। শতাবরী, যার অর্থ ১০০টি শিকড়যুক্ত উদ্ভিদ‘, এটি আয়ুর্বেদে প্রচুর গুরুত্ব বহন করে এবং বিভিন্ন স্বাস্থ্যসংক্রান্ত সমস্যার সমাধান করে। জীবনের বহু প্রাকৃতিক পর্যায়গুলির মধ্য দিয়ে যাওয়ার সময় স্বাচ্ছন্দ্য বজায় রাখতে সকল বয়সের মহিলারাই শতাবরীকে বিশেষ টনিক হিসাবে ব্যবহার করেএটি মহিলার দেহের হরমোনগুলিকে নিয়ন্ত্রণ করা, পিএমএস উপসর্গগুলি হ্রাস করা, বুকের দুধের উৎপাদন বাড়ানো, প্রজনন উর্বরতা এবং প্রাণশক্তি উন্নত করা, মেনোপোজাল লক্ষণগুলি পরিচালনা করা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে কার্যকর।

আপনি কি গর্ভবতী অবস্থায় শতাবরী ব্যবহার করতে পারেন?

শতাবরী জরায়ুকে শক্তিশালী করে এবং স্তন্যদানের সময় স্তনের দুধ উত্পাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে বলে জানা যায়। প্রসবের পরে এটি গ্রহণ করা হলে, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা ও শক্তিও উন্নত করে এবং বুকের দুধের উত্পাদন বাড়ায়। তবে গর্ভাবস্থায় শতাবরী খাওয়ার আগে কোনো আয়ুর্বেদিক চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত, যিনি আপনার খাওয়া উচিত এমন সর্বোত্তম পরিমাণ এবং আপনার অন্যান্য পরিপূরকগুলির সাথে এর প্রতিক্রিয়াও বুঝতে সাহায্য করবেন

শতাবরীর পুষ্টির উপাদান

শতাবরীতে প্রচুর পরিমাণ ফাইটোকেমিক্যাল থাকে, যা একটি উদ্ভিজ্জ রাসায়নিক পদার্থ যা শরীরকে রোগজনিত এজেন্টদের হাত থেকে রক্ষা করে এবং সুস্বাস্থ্যের প্রচার করে। শতাবরীতে উপস্থিত ফাইটোকেমিক্যালগুলি রোগ প্রতিরোধ ক্ষমতার শক্তিশালীকরণ এবং ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্যযুক্ত অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করার জন্য পরিচিত। শতাবরীতে উপস্থিত ফাইটোকেমিক্যালগুলির মধ্যে কয়েকটি এখানে উল্লেখ করা হল:

  • স্টেরয়েডাল স্যাপোনিন, যাকে শতাবরীনস বলা হয়
  • অ্যালকালয়েডস, মিউকিলেজ, অলিগোস্যাকচারাইডস, আইসোফ্লাভোনস
  • শতাবরীর শিকড়ে সিটোস্টেরলের মতো স্টেরল পাওয়া যায়
  • রুটিন এবং কোরেসেটিনের মতো ফ্ল্যাভোনয়েডগুলি শতাবরী গাছের ফল ও ফুলগুলিতে পাওয়া যায়
  • শতাবরীর শিকড়ে বিভিন্ন খনিজ যেমন ভিটামিন এ, বি১, বি২ এবং ই, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং ফলিক অ্যাসিড রয়েছে, এই খনিজগুলির সাথে সাথে শতাবরীতে প্রচুর পরিমাণে অ্যাসকরবিক অ্যাসিড রয়েছে। এটি গামালিনোলেনিক অ্যাসিডের মতো প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা ডায়াবেটিস মেলিটাস, বাত, ডিপ্রেশন, উচ্চ কোলেস্টেরল এবং হৃদরোগের চিকিত্সার জন্য অত্যন্ত উপকারী

গর্ভাবস্থায় শতাবরী খাওয়ার উপকারিতা

অ্যাসপারাগাস রেসেমোসাস যুগ যুগ ধরে ঐতিহ্যবাহী নিরাময়কারী ঔষধি হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। এটিতে ফাইটোকেমিক্যালগুলি রয়েছে যা অ্যান্টিফাঙ্গাল, মূত্রবর্ধক, অ্যান্টিটিউমার এবং ইমিউনোস্টিমুলেটরি বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শতাবরী একটি গ্যালাকটাগোগ যা স্তন্যদানকারী মায়েদের বুকের দুধের উত্পাদন বাড়িয়ে তোলে। স্যাপোনিনস, সালফারযুক্ত অ্যাসিড, অলিগোস্যাকচারাইডস এবং অ্যামিনো অ্যাসিডের মতো অন্যান্য যৌগ উপস্থিত থাকায় এটি একটি উপকারী ঔষধি হিসাবে বিবেচিত হয়, যা সুস্বাস্থ্যের প্রচার করে।

গর্ভাবস্থায় শতাবরী খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থায় শতাবরী কল্পা খাওয়ার কিছু সুবিধা এখানে রইল:

. ফলিক অ্যাসিড সমৃদ্ধ

অ্যাসপারাগাস রেসেমোসাস ফলিক অ্যাসিড সমৃদ্ধ, যা ভ্রূণের বিকাশের জন্য প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। গর্ভাবস্থার আগে এবং চলাকালীন উভয় সময়েই সুস্থ শিশুর জন্য দেওয়ার জন্য প্রয়োজন।

গর্ভবতী মহিলাদের জন্য ফলিক অ্যাসিডের সুবিধার মধ্যে রয়েছে:

  • ভ্রূণের নিউরাল বিকাশের জন্য দায়ী
  • দেহে নতুন কোষ এবং ডিএনএ গঠনের জন্য গুরুত্বপূর্ণ
  • হার্টের সমস্যার সম্ভাবনা কমে
  • সুস্বাস্থ্য বজায় রাখে এবং ক্যান্সার প্রতিরোধ করে

. স্তন্যদানের ক্ষেত্রে সহায়তা করে

শতাবরী গ্যালাকটাগোগ (দুধ বর্ধনকারী পদার্থ) হিসাবে কাজ করে যা স্তন্যদানকারী মহিলাদের বুকের দুধের উত্পাদন বৃদ্ধিতে সহায়ক। এর গ্যালাকটাগোগের প্রভাবটি স্টেরয়েডাল স্যাপোনিনস হিসাবে চিহ্নিত করা হয়, যা শতাবরীতে উপস্থিতি থাকে এবং প্রোল্যাকটিন হরমোনের স্তরের মতো বিভিন্ন মূল্যায়ন দ্বারা নিশ্চিত করা হয়। শতাবরীর মূলের পাউডার সহ অন্যান্য অংশে ক্লিনিকাল ট্রায়ালগুলিতে প্রোল্যাকটিনের উচ্চ স্তর দেখিয়েছে যা কোনো বিষাক্ত প্রভাব ছাড়াই স্বাভাবিকের চেয়ে ৩ গুণ বেশি ছিল

. ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করে

বলা হয়ে থাকে যে শতাবরীর মূলের নির্যাস শরীরের রোগ প্রতিরোধক কোষকে উদ্দীপিত করতে পারে। কোনো সংক্রমণের পরে শরীরের অনাক্রম্যতা দমন করা যায় এবং শতাবরীর শিকড়গুলি কোনো নতুন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে এবং পুনরুদ্ধারের গতি বাড়ানোর জন্য রোগ প্রতিরোধ ব্যবস্থাটিকে উদ্দীপ্ত করতে পারে। শতাবরীতে সপোজেনিন নামে একটি সক্রিয় যৌগ থাকে, যা একটি শক্তিশালী ইমিউন সিস্টেম গঠন করে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিক এবং উন্নত রাখার জন্য পরিচিত

. ক্যালসিয়াম সমৃদ্ধ

ক্যালসিয়াম হল দেহের সঠিক কার্যকারিতা এবং দাঁত ও হাড়ের বিকাশের জন্য প্রয়োজনীয় একটি খনিজ পদার্থগর্ভবতী মহিলাদের শিশুর বিকাশের জন্য পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়ামের প্রয়োজন। ক্যালসিয়ামের কয়েকটি কাজের মধ্যে রয়েছে:

  • হাড়ের কাঠামো তৈরি এবং শক্তিশালী করে
  • জরায়ুর মধ্যে ভ্রূণের বিকাশে সহায়তা করে
  • ভ্রূণের হাড় গঠনে সহায়তা করে
  • ভ্রূণে হাড়ের অস্বাভাবিক বিকাশ রোধ করে।

. ভিটামিন সি

ভিটামিন সি শতাবরীতে প্রচুর পরিমাণে উপস্থিত এবং এটি শরীরের জন্য প্রয়োজনীয় একটি পুষ্টির উপাদান। এটি অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল ক্ষরণের হাত থেকে রক্ষা করে। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং সর্দিকাশির মতো ভাইরাসজনিত সংক্রমণ প্রতিরোধ করে। কোলাজেন গঠনের জন্যও এটি গুরুত্বপূর্ণ, যা ত্বক এবং অন্যান্য সংযোজক টিস্যু গঠনের মূল প্রোটিন।

. ভিটামিন ই

ভিটামিন ই মা এবং ভ্রূণ উভয়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। শতাবরী ভিটামিন ই সমৃদ্ধ, এবং এর কয়েকটি ব্যবহার এখানে দেওয়া হল:

  • শরীরকে দূষক পদার্থ এবং টক্সিন থেকে রক্ষা করে
  • শিশুদের স্নায়ুর সাথে সম্পর্কিত স্বাস্থ্যের সমস্যা প্রতিরোধ করে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে এবং গর্ভবতী মহিলাদেরকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করে
  • শরীরের স্বাস্থ্য এবং প্রাণবন্ততা বজায় রাখতে সহায়তা করে

. ভিটামিন বি৬

শতাবরী ভিটামিন বি৬ সমৃদ্ধ যা দেহের জন্য প্রয়োজনীয় ভিটামিন। ইমিউন সিস্টেমটি উন্নত করতে এবং শারীরিক বিভিন্ন কাজ সম্পাদন করতে ভ্রূণ ও মা উভয়েরই এটি প্রয়োজন। এটি বমি বমি ভাব ও সকালের অসুস্থতা প্রতিরোধ করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

. ভিটামিন কে

শতাবরীতে ভিটামিন কে থাকে, যা দেহের জন্য খুব প্রয়োজনীয় ভিটামিন। এটি কার্ডিওভাসকুলার স্বাস্থ্য বজায় রাখতে এবং করোনারি হার্ট ডিজিজ প্রতিরোধের জন্য প্রয়োজনীয় উপাদানএটি মা এবং শিশুর রক্তনালীগুলির কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করে।

শতাবরীর পার্শ্ব প্রতিক্রিয়া

শতাবরীতে মহিলাহরমোন ইস্ট্রোজেনের মতো গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। অতএব, গর্ভাবস্থায় যে মহিলারা শতাবরী কল্পা সেবন করে তাদের যদি ইতিমধ্যে উচ্চ স্তরের ইস্ট্রোজেন থাকে তবে স্তনের কোমলতা অনুভব করতে পারে।

গর্ভবতী মহিলাদের জন্য শতাবরীর ডোজ

গর্ভাবস্থায় শতাবরীর মূলের সর্বোত্তম উপকারগুলি পেতে, আপনার চিকিৎসকের নির্দেশ অনুসারে শতাবরী কল্পার ডোজ গ্রহণ করুন। থেরাপিউটিক ডোজ বিভিন্ন মহিলার ক্ষেত্রে পৃথক হতে পারে, তাই এই জন্য আপনার চিকিৎসকের সাথে আলোচনা করুন।

স্তন্যদানকারী মায়েদের জন্য শতাবরী অত্যাধিক সহায়ক। তবে এটির ইতিবাচকের পাশাপাশি নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে এবং গর্ভাবস্থায় এটি কেবল আপনার ডাক্তারের তত্ত্বাবধানে ব্যবহার করা উচিত।