প্রাকৃতিক গর্ভপাতের ১০টি সেরা উপায়

প্রাকৃতিক গর্ভপাতের ১০টি সেরা উপায়

কখনও কখনও মা হওয়ার এবং সন্তানের যত্ন নেওয়ার ধারণাটি পরিচালনা করা বেশ কঠিন, বিশেষত যদি আপনি অপ্রত্যাশিত গর্ভাবস্থায় অল্প বয়সী মা হন। আপনার আর্থিক সমস্যা হতে পারে বা গর্ভপাত আপনার দেশে অবৈধ হতে পারে। আপনার পরিবার এই ব্যবস্থাকে সমর্থন নাও করতে পারে বা আপনি পুরো প্রক্রিয়াটি ব্যক্তিগত এবং বিতর্কবিহীন রাখতে চান। এখানে গর্ভপাত প্ররোচিত করার সময় বিবেচনা করার কয়েকটি বিকল্প রয়েছে।

নিরাপদ এবং প্রাকৃতিক পদ্ধতিতে গর্ভপাতকে প্ররোচিত করার বিভিন্ন উপায় রয়েছে। এই পদ্ধতিগুলি প্রজন্মের পর প্রজন্ম ব্যবহৃত হয়ে আসছে, যখন চিকিৎসার অনুশীলনগুলি অনুন্নত ছিল। যাই হোক না কেন, সিদ্ধান্তটি আপনার এবং আপনাকে একাই নিতে হবে। আপনাকে কিছুটা সমর্থন দেওয়ার জন্য, আমরা একটি তরুণ মা গর্ভপাত চাইলে তার পক্ষে নিরাপদ, প্রাকৃতিক বিকল্পগুলি কী তা আলোচনা করব – এর সুবিধা এবং জটিলতাও আলোচনা করব।

আসুন প্রথমে এই শব্দটির অর্থ কী তা শিখি।

প্রাকৃতিক গর্ভপাত কী?

গর্ভাবস্থার প্রথম ২০ সপ্তাহের মধ্যে আপনি যখন আপনার গর্ভের ভিতরে ভ্রূণটি যখন হারান, তখন এটি গর্ভপাত বা স্বতঃস্ফূর্ত গর্ভপাত বলে। এটি গর্ভপাত থেকে আলাদা যেখানে আপনি আপনার গর্ভাবস্থা নষ্ট করতে চিকিৎসার পদ্ধতি গ্রহণ করেন। সমস্ত গর্ভাবস্থার ২০% গর্ভপাতের সম্ভাবনা থাকে এবং ৮০% গর্ভপাত গর্ভাবস্থার ১২ সপ্তাহের আগেই ঘটে।

আপনার যদি অপ্রত্যাশিত গর্ভাবস্থা থাকে, তবে আপনি বাড়িতে যে প্রাকৃতিক গর্ভপাতের ব্যবস্থা ব্যবহার করতে পারেন সেগুলি কী কী তা জানতে চাইতে পারেন। এখানে আমরা আপনার বাড়িতে গর্ভপাতের জন্য কয়েকটি প্রাকৃতিক প্রতিকার নিয়ে আলোচনা করব, কোনও চিকিত্সকের হস্তক্ষেপ বা চিকিৎসা পদ্ধতির হস্তক্ষেপ ছাড়াই যা কার্যকর হবে।

গর্ভপাতকে প্ররোচিত করার ১০টি প্রাকৃতিক উপায়

ইন্টারনেটে এলোমেলোভাবে ঘুরবেন না। অনেকগুলি পদ্ধতি রয়েছে যা আপনি খুঁজে পাবেন, সেটি আপনার জন্য ভুল বা বিপজ্জনক হতে পারে। প্রাকৃতিকভাবে এবং আরও গুরুত্বপূর্ণভাবে, নিরাপদে গর্ভপাত ঘটানোর জন্য এখানে ১০টি উপায় রয়েছে –

. ভিটামিন সি

এটি আপনার নির্ধারিত তারিখের চেয়ে দ্রুত আপনার পিরিয়ডকে প্ররোচিত করার পক্ষে অন্যতম জনপ্রিয় উপায়। ভিটামিন সি ইস্ট্রোজেনের মাত্রা প্রচার করতে সহায়তা করে, একটি মহিলা হরমোন যা ঋ তুস্রাব প্ররোচিত করার জন্য দায়ী। আপনার শরীরে ভিটামিন সি-এর মাত্রা বাড়ার সাথে সাথে জরায়ুর সংকোচন শুরু হয় এবং আপনার পিরিয়ড শুরু হয়, কার্যকরভাবে গর্ভপাতকে প্ররোচিত করে। আপনার আদর্শভাবে প্রতি ঘন্টায় ভিটামিন সি নেওয়া উচিত, তবে প্রতিদিন ৬০০০ মিলিগ্রামের বেশি গ্রহণ না করার বিষয়ে খেয়াল রাখুন, কারণ এটি আপনার স্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক হতে পারে এমন অন্যান্য নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে! এই পদ্ধতির একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া ফুলে যাচ্ছে তবে এটি উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নয়।

. দারুচিনি

দারুচিনির এমন বৈশিষ্ট্য রয়েছে যা এটি একটি প্রাকৃতিক পদার্থ তৈরি করে যা গর্ভপাত ঘটায় এবং এই কাজের সাথে যুক্ত ব্যথা বন্ধ করতেও সহায়ক। যখন সঠিক পরিমাণে নেওয়া হয়, এটি জরায়ু প্রাচীরকে উত্তেজিত করে। তবে, আপনি যদি এটি খাবারে রান্না করেন এবং এটি পরে খান তবে এটি তার বৈশিষ্ট্যগুলি হারিয়ে ফেলে যা গর্ভপাতকে প্ররোচিত করতে সহায়তা করে না। সাধারণত, দারুচিনির পরিপূরকগুলি এ ক্ষেত্রে প্রাকৃতিকভাবে দারুচিনি নেওয়ার চেয়ে ভাল কাজ করে, কারণ তারা শক্তিশালী হয়।

. ব্লু ও ব্ল্যাক কোহোশ

এগুলি দুটি উদ্ভিদ যা ভারতে গর্ভপাতকে প্ররোচিত করার জন্য সাধারণত ব্যবহৃত হয়। এগুলি সস্তা এবং দরিদ্র অঞ্চলে জন্মে। তাদের ভয়ানক স্বাদ সাধারণত কৌশলটি করে। এগুলি খাওয়ার পরে, তারা জরায়ুতে যা আছে তা বের করার জন্য প্রথমে আপনার জরায়ুকে প্রস্তুত করে। এটি অনুসরণ করে, তারা বর্ধিত অক্সিটোসিন তৈরি করতে সহায়তা করে, যা আপনার দেহের অভ্যন্তরে সংকোচনের গতি বাড়ায়।

যদিও এই গুল্মগুলি গর্ভপাতের জন্য সবচেয়ে কার্যকর এবং নিরাপদ ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে একটি, তবে এগুলিকে বেশি পরিমাণে গ্রহণ করা আপনার শরীরে বিপজ্জনক পার্শ্ব প্রতিক্রিয়া তৈরি করতে পারে। সুতরাং কোনও ক্ষতিহীন গর্ভপাতের জন্য আপনার জন্য সঠিক ডোজ কী তা পরামর্শ দেওয়ার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞ বা বিশ্বস্ত চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল।

. ডং কোয়

এই ঔষধিটি প্রায়শই ঋতুস্রাবের ব্যথা কমাতে বা প্রজননজনিত সমস্যাগুলিতে সহায়তা করতে ব্যবহৃত হয়। তবে এটি এমন একটি পদার্থ যা আপনার জরায়ুর বৃদ্ধি এবং সংকোচনের শক্তি বাড়িয়ে তোলে, এটি প্রাকৃতিক গর্ভপাতের জন্য একটি দুর্দান্ত ঘরোয়া উপায়। আপনি এটি ফুটন্ত জলের সাথে চায়ের মতো করে পান করতে পারেন, বা ডং কোয়ের পরিপূরকগুলি ব্যবহার করতে পারেন, অথবা নীল বা কালো কোহোশের মতো অন্যান্য গুল্মের সাথে এটিও নিতে পারেন।

ডং কোয়

তবে, যেমন আগেই বলা হয়েছে, নিয়ন্ত্রিত পরিমাণে গ্রহণের সময় এই জাতীয় ঔ ষধিগুলি নিরাপদ থাকলেও, কখনই ডোজের সাথে এটি অতিরিক্ত পরিমাণে গ্রহণ করা উচিত নয় কারণ এটি চিকিৎসা সংক্রান্ত জটিলতার কারণ হতে পারে। এটি ব্যবহারের আগে সর্বদা একজন চিকিৎসকের পরামর্শ নিন!

. পার্সলে বা ধনেপাতা

গর্ভপাতকে প্ররোচিত করার জন্য যদি আপনি প্রাকৃতিক এবং ক্ষতিহীন পদ্ধতিটি চান তবে এটি একটি ভাল উপাদান, কারণ এতে ভিটামিন সি উচ্চ পরিমাণ রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল এক কাপ ফুটন্ত জলে অল্প পরিমাণে পার্সলে ফুটিয়ে করে পান করা। দৈনিক ভিত্তিতে পার্সলে চা ২-৩ বার। আপনি একগুচ্ছ পাতা প্রস্তুত করতে পারেন এবং এটি সরাসরি আপনার যোনি গহ্বরে রেখে দিতে পারেন।

. সেপিয়া এবং সাবিনা

সাবিনা এবং সেপিয়া উভয়ই হোমোওপ্যাথিক ভেষজ প্রতিকার যা একটি অসম্পূর্ণ গর্ভপাতের সময় পিছনে থাকা টিস্যুগুলি অপসারণে সহায়তা করে একটি নিরীহ প্রাকৃতিক গর্ভপাতকে প্ররোচিত করতে পারে। তবে, একটি সাবধানতার কথা হল যদিও এই গুল্মগুলি খুব কার্যকর, তবে এটি ন্যায্য পরিমাণে ব্যথা বা অস্বস্তি তৈরি করে, তাই সেগুলি গ্রহণের সময় আপনি কোনও ধরণের কার্যকলাপ করছেন না তা নিশ্চিত করুন। সেগুলি গ্রহণের আগে ভেষজ বিশেষজ্ঞ বা ডাক্তারের পরামর্শ নেওয়া ভাল।

. ডালিম

ডালিম ফলের বীজ প্রচুর পরিমাণে জরায়ু সংকোচনের উত্তেজক পদার্থ ধারণ করে। গর্ভাবস্থার প্রারম্ভিক সময় এটি গ্রহণ আপনার প্রাকৃতিকভাবে প্রসূত গর্ভপাত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

. সবুজ বা কাঁচা পেঁপে

সবুজ পেঁপেতে এনজাইম এবং পাজ থাকে যার ফলে সংকোচন ও গর্ভপাত হতে পারে। সবুজ পেঁপের রস পান করা স্বাভাবিকভাবেই গর্ভপাতকে উদ্বুদ্ধ করতে পারে এবং এটি করার অন্যতম সাধারণ পদ্ধতি।

. চীজ

বাড়িতে প্রাকৃতিক গর্ভপাতকে উদ্বুদ্ধ করার জন্য চীজ খাওয়া অন্য একটি পদ্ধতি, কারণ এগুলিতে যৌগিক ক্ষেত্রে গর্ভপাতকারী ব্যাকটিরিয়া থাকে। আপনি ক্যামবার্ট চীজ, ফেটা চীজ এবং অন্যান্য মেক্সিকান চীজের মতো বিভিন্ন ধরণের চীজ থেকে বাছাই করতে পারেন।

১০. কঠোর অনুশীলন

সাধারণত, গর্ভাবস্থায়, দেহটি একটি ভঙ্গুর অবস্থায় থাকে এবং আপনার জরায়ু ভ্রূণকে ঠিক স্বাস্থ্যকর অবস্থায় রাখার অভ্যাস করে। এইরকম সময়ে, আপনার দেহকে অতিরিক্ত চাপ দিয়ে রাখার জন্য ডাক্তাররা সুপারিশ করেন না কারণ এটির ফলে গর্ভপাত হয়।

কঠোর ব্যায়াম, কঠোর পরিশ্রম এবং ভারী বস্তু উত্তোলন এই কারণেই গর্ভপাতকে প্ররোচিত করার প্রাকৃতিক উপায়। তবে সঠিক ওয়ার্কআউট পদ্ধতি অনুসারে এটি করা ভাল, কারণ অনুপযুক্ত অনুশীলন আপনার নিজের দেহের ক্ষতি করতে পারে।

কোনও আক্রমণাত্মক প্রক্রিয়া ছাড়াই প্রাকৃতিক গর্ভপাতকে প্ররোচিত করার অন্যান্য উপায় রয়েছে, যেমন যোগা, আকুপাংচার, ক্যাফিন, সিউপিং ইত্যাদি। তবে উপরের দশটি উপায় সর্বাধিক ব্যবহৃত প্রতিকার।

গর্ভপাত এবং স্বেচ্ছায় গর্ভপাতের সাথে জড়িত জটিলতাগুলি

প্রাকৃতিক গর্ভপাতগুলি বেশ সোজা ও সহজ। এগুলি বিভিন্ন ঘরোয়া প্রতিকার দ্বারা প্ররোচিত হতে পারে যা নিরাপদ এবং সহজলভ্য। খারাপ দিকটি হল কখনও কখনও এর ব্যথা-যন্ত্রণা জড়িত থাকে যা আপনাকে বহন করতে হবে।

এখন যেহেতু আপনি প্রাকৃতিক গর্ভপাতের উপকারিতা জানেন, তেমনি সবটা জানাও ভাল। প্রাকৃতিক গর্ভপাত বা গর্ভপাতের সময় কী কী জটিলতাগুলি দেখা দিতে পারে তা নীচে দেখব:

. প্রাক বিদ্যমান চিকিৎসার শর্ত

ডায়াবেটিস, মৃগী, উচ্চ রক্তচাপ বা আপনার হৃদয়, কিডনি এবং ফুসফুসের মতো গুরুত্বপূর্ণ অঙ্গগুলির জটিলতার মতো ইতিমধ্যেই কোনও মেডিকেল অবস্থা থাকে তবে আপনার গর্ভপাতের সময় আপনি গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়াতে ভুগতে পারেন। গর্ভপাতকে স্ব-প্ররোচিত করার আগে আপনার যদি কোনও মেডিকেল অবস্থা থাকে তবে ডাক্তারের সাথে পরামর্শ করা খুব জরুরি।

. ওষুধ

তেমনিভাবে, আপনি যদি গর্ভপাতকে উদ্বুদ্ধ করার জন্য ভেষজগুলি গ্রহণ করার সিদ্ধান্ত নিচ্ছেন এবং কিছু প্রাক-বিদ্যমান চিকিৎসাগত অবস্থার জন্যও ওষুধ গ্রহণ করছেন, তবে ঔষধিগুলি ওষুধের সাথে সংঘাত করতে পারে কিনা তা নিশ্চিত করে দেখুন। যদি তা হয় তবে সেই পদ্ধতিটি থেকে বিরত থাকা ভাল।

. ভেষজ এবং পরিপূরক

যে কোনও ভেষজের উচ্চ পরিমাণ বা ডোজ আপনার শরীরের জন্য মারাত্মক হতে পারে কারণ বিষাক্ততার মাত্রা চূড়ান্তভাবে বাড়তে পারে। প্রাকৃতিক গর্ভপাত ঘটানোর জন্য ওষুধ ব্যবহারের আগে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

. ভ্রূণের টিস্যু

কখনও কখনও, গর্ভপাতের পরে কিছু টিস্যু এখনও জরায়ুতে থাকতে পারে। যদি এটি প্রাকৃতিকভাবে বেরিয়ে যায় তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তবে এটি যদি শরীরে থেকে যায় তবে এটি মারাত্মক স্বাস্থ্যের ঝুঁকির কারণ হতে পারে এবং তাই কোনও চিকিৎসা-পেশাদার দ্বারা অপসারণ করতে হবে।

. শেষ পর্যায়ের গর্ভপাত

গর্ভাবস্থা যত পরবর্তী পর্যায়ে যেতে থাকে একটি গর্ভপাত আরও ঝুঁকিপূর্ণ হতে থাকে। যদি আপনি আপনার প্রথম ত্রৈমাসিক পার করে থাকেন তবে নিজের দ্বারা গর্ভপাত করানো আপনাকে চিকিৎসার ঝুঁকির মধ্যে ফেললে চিকিৎসকের সাথে পরামর্শ করা ভাল।

বাড়িতে প্রাকৃতিক গর্ভপাতের পরে, আপনাকে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে এবং নজর রাখতে হবে:

  • আপনার সম্পূর্ণ গর্ভপাত হয়েছে এবং আপনার ভ্রূণের পুরো টিস্যু আপনার শরীর থেকে বের করে দেওয়া হয়েছে এই বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য চিকিৎসকের কাছে যান।
  • ভারী রক্তপাত ভাল লক্ষণ নয়। যদি আপনার গর্ভপাতের পরে, আপনি জ্বর, ব্যথা, যন্ত্রণা বা জঘন্য গন্ধযুক্ত যোনি স্রাব সহ ভারী রক্তপাতের অভিজ্ঞতা পান তবে এমারজেন্সিতে যান।
  • সফল প্রাকৃতিক গর্ভপাতের কয়েক সপ্তাহ পরে পর্যন্ত সাঁতার কাটা এবং সহবাসের মতো ক্রিয়াকলাপগুলি এড়িয়ে চলুন। রক্তপাত পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার পরে আপনি শুরু করতে পারেন।

চিকিৎসকের সাথে আলোচনা করা সর্বদা গুরুত্বপূর্ণ

আপনি যদি গর্ভপাতকে প্ররোচিত করার চেষ্টা করছেন তবে চিকিৎসকের সাথে আলোচনা করা সর্বদা গুরুত্বপূর্ণ, কারণ আপনি সবচেয়ে নিরাপদ এবং নির্ভরযোগ্য পদ্ধতিটি ব্যবহার করছেন তা বোঝার এটিই একমাত্র উপায়। চিকিৎসকের তত্ত্বাবধানে গর্ভপাত সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে সর্বোত্তম পছন্দ, তবে অনেক জায়গায় সমস্ত মহিলা তাদের নিজস্ব কারণ এবং গোপনীয়তার জন্য প্রাকৃতিক গর্ভপাতকে বেছে নিতে চান। আপনি যদি এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন, তবে আশা করি এই নিবন্ধটি নিরাপদ এবং স্বাস্থ্যকর প্রাকৃতিক গর্ভপাতের জন্য সমস্ত তথ্য আপনাকে দিতে পেরেছে।