১ মাস পরে গর্ভাবস্থা বন্ধ করার উপায়- বাচ্চা হওয়া রোধ করার সেরা উপায়

গর্ভাবস্থা বন্ধ করার উপায়

যদিও গর্ভাবস্থা অনেক দম্পতির জন্য সুখবর, তবে এটি অন্যদের জন্য চাপ বা হতাশার উৎস হতে পারে। অপরিকল্পিত গর্ভাবস্থা একটি অপ্রতিরোধ্য অভিজ্ঞতা এবং বিকল্পগুলির সিদ্ধান্ত নেওয়া, এর পরে, একটি কঠিন প্রক্রিয়া হতে পারে। কোনও চিকিৎসা পেশাদারের কাছে যাওয়ার আগে পরিবারের সদস্য বা বন্ধুর সাথে কথা বলা এই সময়ে সহায়ক হতে পারে। আপনার গর্ভাবস্থার অগ্রগতি আটকে দেওয়ার জন্য এখানে কিছু জিনিস রয়েছে যা ব্যবহার করা যেতে পারে:

এক মাস পরে গর্ভাবস্থা এড়ানো

এক মাস পরে গর্ভাবস্থা নষ্ট করার একমাত্র উপলভ্য পদ্ধতি হয় চিকিৎসাগত বা সার্জিকাল গর্ভপাত। শব্দ শুনেই বোঝা যায়, গর্ভধারণের অগ্রগতিতে বাধা দেওয়ার জন্য ওষুধ ব্যবহারের সাথে চিকিৎসাগত গর্ভপাত জড়িত। গর্ভাবস্থার অগ্রগতি বন্ধ করার জন্য ওষুধ ব্যবহার করা সর্বোত্তম উপায় হিসাবে বিবেচিত হয়, কারণ এটি প্রকৃতিতে আক্রমণাত্মক নয়। গর্ভাবস্থা রোধ করার সিদ্ধান্ত নেওয়া শক্ত হতে পারে।

এক মাস কেটে যাওয়ার পরেও, গর্ভাবস্থা বন্ধ করার কয়েকটি উপায় রয়েছে। এর মধ্যে জরুরী গর্ভনিরোধক বড়ি ব্যবহার করাও অন্তর্ভুক্ত যা সহবাস করার পরে ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে গ্রহণ করা উচিত। ‘মর্নিং আফটার’ পিল হিসাবেও পরিচিত, এটি নিয়মিত জন্ম নিয়ন্ত্রক পদ্ধতিগুলির চেয়ে কম কার্যকর। তবে এই পদ্ধতিটি কার্যকর প্রমাণিত হতে পারে না যদি আপনি সহবাসের ১ মাস পরে কীভাবে গর্ভাবস্থা এড়ানো যায় তা চিন্তা করছেন।

সার্জিকাল গর্ভপাত না করে কীভাবে গর্ভাবস্থা বন্ধ করা যায়?

কোনও ধরণের গর্ভপাত না করে গর্ভাবস্থা বন্ধ করার কোনও উপায় নেই। তবে কিছু পদ্ধতি রয়েছে যা অস্ত্রোপচারের হস্তক্ষেপের প্রয়োজন ছাড়াই গর্ভাবস্থা বন্ধ করতে কার্যকর প্রমাণিত হতে পারে। এইগুলো হল:

. মেডিকেল গর্ভপাত

এতে, ভ্রূণের বিকাশ বন্ধ হতে ডাক্তার দ্বারা নির্ধারিত ওষুধগুলি ব্যবহার করতে হয়। একজন গাইনোকোলজিস্ট আপনাকে গর্ভপাত করানোর জন্য মিফাপ্রিস্টোন এবং মেথোট্রেক্সেটের মতো ওষুধের জন্য প্রেসক্রিপশন দেবেন। ওষুধটি একের পর এক নির্দিষ্ট বিরতিতে নেওয়া উচিত যার পরে জরায়ু সংকোচন হতে পারে। এটি রক্তপাতের সাথে সাথে ভ্রূণের বহিষ্কারের দিকে পরিচালিত করে। রক্তপাত দুই সপ্তাহ পর্যন্ত স্থায়ী হতে পারে। নির্দেশাবলী অনুসারে ওষুধগুলি গ্রহণ করার জন্য আপনাকে এই সময়ে তিনবার আপনার ডাক্তারের সাথে দেখা করতে হবে এবং প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে কিনা তা যাচাই করতে পারেন।

মেডিকেল গর্ভপাত

. ভেষজ গর্ভপাত

বেশিরভাগ মানুষ গর্ভাবস্থা বন্ধ করতে ভেষজ ওষুধ বেছে নেন। যদিও এরকম প্রচুর প্রতিকার পাওয়া যায়, তবে এগুলি গর্ভাবস্থার অবসানের অনিরাপদ উপায় হিসাবে প্রমাণিত হতে পারে, কারণ এগুলি স্বাস্থ্যসংক্রান্ত ঝুঁকিপূর্ণ। নির্দিষ্ট মাত্রায় খাওয়ার সময় ইয়ারো, যার বৈজ্ঞানিক নাম অচিলিয়া মিলফোলিয়াম, এর মতো ভেষজগুলি গর্ভপাতের কারণ হতে পারে।

. রাসায়নিক পদ্ধতি

এই পদ্ধতিতে জাইগোট জরায়ুর প্রাচীরের সাথে সংযুক্ত থাকে কারণ এটি গর্ভাবস্থার অগ্রগতি রোধ করতে পারে। একটি ভ্যাজাইনাল রিং এবং জন্ম নিয়ন্ত্রণ প্যাচ, এই দুটি উপায় এটি করা যেতে পারে। এখানে, জরায়ুর আস্তরণের পরিবর্তন রয়েছে যা প্রতিস্থাপন রোধ করতে পারে। তবে এই পদ্ধতিটি একটি শেষ অবলম্বন হওয়া উচিত এবং কেবল তখনই বিবেচনা করা উচিত যখন অন্য কোনও কিছুই প্রযোজ্য হয় না।

. প্রোস্টাগ্ল্যান্ডিন পদ্ধতি

এই প্রক্রিয়াতে, কিছু নির্দিষ্ট হরমোন জরায়ুতে প্রবেশ করানো হয় এবং এটি অকাল প্রসব যার ফলে ভ্রূণের মৃত্যু ও পরবর্তীকালে ভ্রূণের বহিষ্কারের কারণ হতে পারে।

. স্যালাইন জল পদ্ধতি

তবুও আরেকটি অনুপ্রেরণামূলক পদ্ধতি, এখানে স্যালাইন জল জরায়ুর গর্ভে প্রবেশ করানো হয় যা ভ্রূণকে ডিহাইড্রেশনের দিকে পরিচালিত করে। লবণের ইনজেকশনগুলি বিষক্রিয়া সৃষ্টি করতে পারে যা ভ্রূণের পক্ষে মারাত্মক।

প্রাথমিক গর্ভাবস্থায় গর্ভপাতের ঘরোয়া প্রতিকার

প্রাথমিক পর্যায়ে গর্ভাবস্থা বন্ধ করার জন্য কয়েকটি পরীক্ষিত ও প্রমাণিত প্রাকৃতিক প্রতিকার রয়েছে। এগুলি ফল ও তেলের মতো সাধারণভাবে উপলভ্য জিনিসগুলি ব্যবহার করে করা হয়, যা গর্ভাবস্থা বন্ধ করার জন্য নির্দিষ্ট আকার এবং পরিমাণে খাওয়া দরকার।

পেঁপে

শাঁসযুক্ত এবং সুস্বাদু পেঁপে এমন একটি ফল যা উপকারের পাশাপাশি গর্ভবতী মহিলাদের জন্য ত্রুটিগুলিও বিশেষত রয়েছে। ফলটিতে প্রচুর পরিমাণে অক্সিটোসিন এবং প্রোস্টাগ্ল্যান্ডিন রয়েছে যা এমন এনজাইম যা প্রসব শ্রমের সময় জরায়ু সংকোচনে উৎসাহ দেয়। ফলটি ফাইটোকেমিকেলের একটি উৎস যা প্রজেস্টেরনের ক্রিয়াকলাপকে ব্যাহত করতে পারে। এমনকি কাঁচা পেঁপেও গর্ভপাতের উদ্দেশ্যে খাওয়া যেতে পারে।

দারুচিনি

গর্ভাবস্থা বন্ধ করার জন্য ঘরোয়া প্রতিকারের মধ্যে জনপ্রিয় আরেকটি পদ্ধতি হল কাঁচা দারুচিনি বা দারুচিনির পরিপূরক। দারুচিনিতে থাকা উপাদান প্রসব শ্রমকে প্ররোচিত করতে পারে। যেহেতু দারুচিনির পরিপূরকগুলি কিছু লোকজনের জন্য অ্যালার্জি সৃষ্টি করতে পারে, তাই এর দিকে এগিয়ে যাওয়ার আগে কোনও ডাক্তারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

গোজি বেরি

প্রাচীন কাল থেকে চীনা ওষুধের একটি অংশ, এগুলি সাধারণত খাওয়ার আগে শুকানো হয়। গর্ভবতী মহিলাদের প্রসব শ্রমের সংকোচন আনতে তৃতীয় ত্রৈমাসিকের শেষের দিকে এই বেরিগুলি খাওয়ার পরামর্শ দেওয়া হত। যেহেতু এই বেরিগুলি ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের উপর প্রভাব ফেলার কারণে গর্ভবতী মহিলাদের জন্য ক্ষতিকারক বলে প্রমাণিত হয়েছে, সেগুলি খাওয়ার আগে চিকিৎসকের সাথে পরামর্শ করা ভাল।

ইভিনিং প্রাইমরোজ অয়েল

এটিতে গর্ভবতী এবং অ-গর্ভবতী মহিলাদের জন্য প্রচুর স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে। যাইহোক, যখন নির্দিষ্ট উপায়ে ব্যবহার করা হয়, ইভিনিং প্রাইমরোজ তেল একটি গর্ভপাত ঘটায়। আপনার সারভিক্সে প্রতিদিন এই তেলটি ভাল পরিমাণে ম্যাসেজ করা উচিত এবং নিয়মিত এই তেলযুক্ত পিলগুলি গ্রহণ করা উচিত।

তিলের বীজ

স্বতঃস্ফূর্ত গর্ভপাতের জন্য একটি পরীক্ষিত ও ব্যবহৃত ঘরোয়া প্রতিকারের জন্য, সারারাত তিলের বীজগুলি প্রথমে জলে ভিজিয়ে রাখতে হবে, পরে সকালে আপনি এটি পান করবেন। আপনি এর জন্য তিল ভাজতে পারেন এবং মধুর সঙ্গে এটি গ্রহণ করতে পারেন।

আনারস

আনারসগুলিতে ভিটামিন সি এবং ব্রোমেলিন এনজাইমের উপস্থিতি সার্ভিক্সকে নরম করে ও গর্ভপাত ঘটায়। হয় আপনি আনারস টুকরা খেতে পারেন বা সেগুলিকে জলের সাথে মিশিয়ে পান করার জন্য একটি রস তৈরি করতে পারেন।

আনারস

সার্জারির মাধ্যমে গর্ভাবস্থা এড়ানো

সার্জিকাল গর্ভপাতকে একটি নিরাপদ পদ্ধতি হিসাবে বিবেচনা করা হয় এবং চার দশক ধরে এটি ব্যবহৃত হয়ে আসছে। যদিও এটি দ্রুত প্রক্রিয়া, এটি অবশ্যই কোনও হাসপাতাল বা ক্লিনিকে একজন দক্ষ ডাক্তার দ্বারা সম্পন্ন করতে হবে। এটি প্রথম ত্রৈমাসিকের সময় যে কোনও সময় সঞ্চালিত হতে পারে, তবে কেবল প্রথম মাসেই নয়।

. সার্জিকাল গর্ভপাত কী?

একটি অস্ত্রোপচারের গর্ভপাতের ক্ষেত্রে, পদ্ধতিগুলি সম্পাদন করার জন্য যন্ত্র ব্যবহার করা হয় এবং আপনাকে একজন লোকাল অয়ানাস্থেটিক দ্বারা পরিচালনা করতে হবে। প্রক্রিয়া চলাকালীন এবং পরে ব্যথার ওষুধ দেওয়া হবে। এটি পরামর্শ দেওয়া হয় যে আপনি কাউকে আপনার সাথে ক্লিনিকে নিয়ে যেতে পারেন।

সার্জিকাল গর্ভপাত

. সার্জিকাল গর্ভপাতের পদ্ধতি:

বিভিন্ন ধরণের সার্জিকাল গর্ভপাত রয়েছে যা কোনও মহিলার গর্ভাবস্থার কতটা দূরে রয়েছে তার ভিত্তিতে ব্যবহার করা হয়। ভ্যাকুয়াম অ্যাসপিরেশন গর্ভাবস্থার প্রথম মাসে এবং ১৬ সপ্তাহ পর্যন্ত সঞ্চালিত হয়, অন্যদিকে ১৬ সপ্তাহ পরে প্রসারণ ও নিষ্কাশন (ডি ও ই) ব্যবহার করা হয়। ডিলেশন এবং এক্সট্রাকশন (ডি অ্যান্ড এক্স) ২১ সপ্তাহ পরে সঞ্চালিত হয়। ভ্যাকুয়াম অ্যাসপিরেশনকে সাকশন অ্যাসপিরেশন এবং সাকশন কিউরেটেজ বলা হয়।

. ভ্যাকুয়াম অ্যাসপিরেশন:

এই পদ্ধতিতে, জরায়ুটি খোলার জন্য একটি ডিলিটর ব্যবহার করা হয় যা লোকাল অ্যানাস্থেটিক ব্যবহারের সাথে অবিচ্ছিন্ন হয়। সার্ভিক্সটি তখন একটি সার্জিকাল সরঞ্জামের সাথে ধরে রাখা হয়, পাশাপাশি এটি বিভিন্ন আকারের শোষণকারী রডগুলির সাহায্যে বড় করা হয়। তারপরে, একটি পাতলা টিউব, যা একটি পাম্পের সাথে সংযুক্ত থাকে, জরায়ুতে ঢোকানো হয়। পাম্প, যা ম্যানুয়ালি বা বৈদ্যুতিকভাবে চালিত হতে পারে, জরায়ুতে থাকা সামগ্রীগুলি শুষে বের করতে ব্যবহৃত হয়। এটি একটি পিরিয়ডের মতো রক্তপাতের পরে সমাপ্ত হয়।

যদিও প্রক্রিয়াটি শেষ হতে প্রায় ১৫ মিনিট সময় নেয় তবে আপনাকে কয়েক ঘন্টা হাসপাতালে থাকতে হতে পারে। ডাক্তার সংক্রমণ দূরে রাখতে অ্যান্টিবায়োটিকগুলিও লিখে দিতে পারেন।

এটি সম্ভব যে আপনি ভ্যাকুয়াম অ্যাসপিরেশন সম্পন্ন হওয়ার পরে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করবেন। মাথা ঘোরা, ক্র্যাম্পিং, বমি বমি ভাব এবং ঘাম হল এমন কিছু লক্ষণ যা আপনি অনুভব করতে পারেন। কিছু মহিলা বর্ধিত বা ভারী রক্তপাত, রক্ত ​​জমাট বাঁধা, জরায়ুর ক্ষতি এবং এমনকি জরায়ুর ছিদ্রও দেখতে পান। যদি কোনও টিস্যু বাকী থাকে তবে এটি সংক্রমণের কারণ হতে পারে। সুতরাং, যদি আপনি জ্বর, ব্যথা বা পেটের কোনও প্রকার কোমলতা অনুভব করেন তবে আপনাকে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

মেডিকেল গর্ভপাত বনাম

মেডিকেল গর্ভপাত আপনার শেষ পিরিয়ডের তারিখের পর প্রথম দিন থেকে ১০ সপ্তাহ পর্যন্ত পরিচালিত হতে পারে, অন্যদিকে সাকশন অ্যাসপিরেশন ১২ সপ্তাহ পর্যন্ত হয়। এই উভয় ক্ষেত্রেই, ভারী ঋতুস্রাবের অভিজ্ঞতার মতো ক্র্যাম্পিং এবং অস্বস্তি আশা করা যায়। এই দুটি কৌশলেই আনুমানিক ৯৯ শতাংশ সাফল্যের হার রয়েছে। যদি কোনও মেডিকেল গর্ভপাত ব্যর্থ হয়, তবে আপনাকে ভ্যাকুয়াম অ্যাসপিরেশন করতে হবে। যখন কোনও ভ্যাকুয়াম অ্যাসপিরেশন ব্যর্থ হয়, তখন এটি পুনরাবৃত্তি হতে পারে।

  • ঝুঁকি

গর্ভধারণ অব্যাহত রাখার চেয়ে মেডিকেল গর্ভপাতের স্বাস্থ্যসংক্রান্ত জটিলতার ঝুঁকি কমপক্ষে ১০ গুণ কম। এই ধরণের সমাপ্তির মধ্যে বড় সমস্যাগুলি দেখা মেলা খুব বিরল। মেডিকেল গর্ভপাতের জন্য ব্যবহৃত পিলগুলি ১৯৮০-এর দশক থেকে বিশ্বজুড়ে প্রচলিত। সার্জিকাল অ্যাসপিরেশনে ঝুঁকির কারণগুলিও একই। প্রথম আট সপ্তাহে এগুলি সবচেয়ে নিরাপদ এবং যখন প্রথম ত্রৈমাসিকে করা হয় তখন সমস্যাগুলি প্রায় থাকেই না।

  • সুবিধা

মেডিকেল গর্ভপাতগুলি অ্যানেস্থেসিয়া, সার্জিকাল যন্ত্রপাতি বা এমনকি হাসপাতালে যাওয়ার প্রয়োজন হয় না। এটি প্রাকৃতিক গর্ভপাতের মতো অনুভব করা হয় এবং গর্ভাবস্থার প্রথম দিকে করা যেতে পারে। অ্যাসপিরেশন গর্ভপাতগুলিতে রক্তপাত খুব কম দেখা যায় এবং মেডিকেল গর্ভপাতের চেয়ে কিছুটা পরে করা যেতে পারে।

  • অসুবিধা

মেডিকেল গর্ভপাতগুলি কমপক্ষে দুই দিনে শেষ হতে হবে এবং রক্তপাত দুই সপ্তাহ অবধি স্থায়ী হতে পারে। অ্যাসপিরেশন গর্ভপাতগুলি আরও আক্রমণাত্মক এবং অ্যানেস্থেসিয়া ব্যবহারের প্রয়োজন হয়।

এক মাসের গর্ভাবস্থার পরে গর্ভপাত থেকে পুনরুদ্ধার

এক মাস বা তারও বেশি সময় পরে গর্ভপাত বা গর্ভাবস্থার অবসান হওয়া একটি আবেগগত এবং শারীরিকভাবে উথালপাথাল অভিজ্ঞতা হতে পারে। এই অভিজ্ঞতা থেকে পুনরুদ্ধার করতে এবং ধীরে ধীরে জীবনে স্বাভাবিকতায় ফিরে আসতে সহায়তা করার জন্য পর্যাপ্ত বিশ্রাম ও পুষ্টি পাওয়া অপরিহার্য। আপনার ডাক্তার সম্ভবত আপনাকে কাজ থেকে বিরতি নেওয়ার এবং কিছু সময় ব্যায়াম অনুশীলন থেকে দূরে থাকার পরামর্শ দেবেন। প্রচুর পরিমাণে জল এবং অন্যান্য তরল দিয়ে নিজেকে হাইড্রেটেড রাখতে হবে। আপনি খনিজ, ভিটামিন এবং প্রোটিনের একটি ভাল ডোজ পান তা নিশ্চিত করার জন্য আপনি যে খাবার খাচ্ছেন তাতে সুষম ও স্বাস্থ্যকর হওয়া দরকার। আপনার মন এবং শরীর সত্যই প্রস্তুত না হওয়া পর্যন্ত আপনাকে কিছু সময়ের জন্য যৌন মিলন থেকে বিরত থাকতে হবে। একবার আপনি গর্ভাবস্থার সমাপ্তির সাথে এগিয়ে গেলে, এটি সম্পর্কে চিন্তাভাবনা করা এবং অপরাধবোধ বা নেতিবাচকতা অনুভব করা বন্ধ করুন। আপনার অনুভূতিগুলি কিছু উপায়ে প্রেরণ করুন – কাছের এবং প্রিয়জনের সাথে কথা বলুন, একজন ডাক্তারের সাথে কথা বলুন বা ডায়রিতে আপনার চিন্তাভাবনা লিখে রাখুন।

আবেগগত ও শারীরিক উথালপাথাল অভিজ্ঞতা হতে পারে

গর্ভাবস্থা রোধ বা অবসান করার সিদ্ধান্তটি আপনারই এবং আপনার এটি চিকিৎসকের সাথে পরামর্শ করে করা সবচেয়ে ভাল। এটি সংক্রমণ এবং ফলস্বরূপ যে কোনও দীর্ঘমেয়াদী জটিলতা রোধ করতে সহায়তা করতে পারে। যদি আপনি নিজে থেকে এটি করেন এবং অতিরিক্ত রক্তপাত বা অস্বাভাবিক ব্যথার মতো জটিলতার মুখোমুখি হন তবে অবিলম্বে চিকিৎসার সহায়তা নিতে দ্বিধা করবেন না! এছাড়াও, ভবিষ্যতে গর্ভপাতের প্রয়োজনীয়তা রোধ করতে পর্যাপ্ত গর্ভনিরোধক এবং অন্যান্য জন্ম নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার নিশ্চিত করুন। অনেকগুলি গর্ভপাত আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে এবং ভবিষ্যতে গর্ভাবস্থার সমস্যা দেখা দিতে পারে।