প্রাথমিক গর্ভাবস্থায় সার্ভিক্সের অবস্থান

প্রাথমিক গর্ভাবস্থায় সার্ভিক্সের অবস্থান

আপনার সার্ভিক্স আপনার দেহের প্রতিটি নড়াচড়ার প্রতি প্রতিক্রিয়া দেখায় এবং গর্ভাবস্থার ক্ষেত্রেও ব্যতিক্রম হয় না। প্রথম কথা হল, সার্ভিক্স হ’ল টিউবের-মতো কাঠামো যা জরায়ুকে যোনিতে সংযুক্ত করে। গর্ভধারণের প্রক্রিয়া শুরু করার জন্য, শুক্রাণু এই পথ ধরে সার্ভিক্সের মুখে যায়। আসুন আমরা আপনার গর্ভাবস্থার প্রতিটি পয়েন্টে এই সূক্ষ্ম এবং উচ্চ-প্রতিক্রিয়াশীল শরীরের অংশের অবস্থানটি একবার দেখে নিই।

ঋতুস্রাবের সময় সার্ভিক্সের অবস্থান

আপনার মাসিক চক্র জুড়ে সার্ভিক্সের অবস্থানটি বেশ আলাদা হয়ে থাকে। যখন ঋতুস্রাবের রক্তপাত শুরু হয়, তখন সহজ রক্তপাতের সুবিধার্থে এটি নিম্নে থাকে, খোলা থাকে এবং বেশ অনমনীয় থাকে। আপনার পিরিয়ড শেষ হয়ে গেলে, ডিম্বস্ফোটন পর্যন্ত এটি নিম্নে থাকে এবং দৃঢ় থাকে,এবং এসময় জরায়ুর মুখ বন্ধ থাকে।

ওভ্যুলেশন বা ডিম্বস্ফোটনের সময় জরায়ু বা সার্ভিক্সের অবস্থান

ডিম্বস্ফোটনের পর্যায়টি অগ্রসর হতে শুরু করলে, সার্ভিক্স নিজেই ঠেলে উপরে উঠে আসে, নমনীয় এবং আর্দ্র হয়। এটি ঘটে যাতে শুক্রাণু জরায়ু এবং ডিম্বাণুরকাছে সহজেই পৌঁছাতে পারে। মুখটি এতটাই নমনীয় হয়ে ওঠে যে এটিকে যোনির প্রাচীর থেকে স্বতন্ত্র করা যায় না। ডিম্বস্ফোটন শেষ হয়ে গেলে, এটি আবার উপরে উঠে আসবে, দৃঢ় হয়ে উঠবে এবং পুনরায় জরায়ুর মুখ বন্ধ করবে।

গর্ভধারণের সময় এবং প্রাথমিক গর্ভাবস্থায় সার্ভিক্সের অবস্থান

ডিম্বস্ফোটনের সময় গর্ভধারণের জন্য আদর্শ সময়টি হল যখন সার্ভিক্স বা জরায়ু উপরে থাকে, নমনীয় এবং খোলা থাকে।আপনি গর্ভধারণ করার পরে, গর্ভাবস্থার প্রথম দিকে আপনার সার্ভিক্স উপরে থাকবে, নরম এবং বন্ধ থাকবে। আপনার মিউকাস প্লাগ গর্ভাবস্থার জন্য নিজেকে প্রস্তুত করবে।  মিউকাস সাধারণত পাতলা এবং বর্ণহীন হয়। এটি যখন প্লাগ হয়ে উঠতে শুরু করে তখন এটি পুরু এবং সাদা হয়ে যায়। এটি যেকোনও কিছুকে জরায়ুতে প্রবেশ করা থেকে বাঁধা দেয় এবং আপনাকে ও আপনার শিশুকে সংক্রমণের হাত থেকে রক্ষা করে ।যদিও কিছু মহিলা প্রাথমিক পর্যায়ে এই পরিবর্তনটি অনুভব করেন তবে অন্যরা কেবল পরবর্তী পর্যায়েই এটি অনুভব করতে পারেন।

প্রারম্ভিক গর্ভাবস্থায় জরায়ু বা সার্ভিক্সের অবস্থানটি বিভ্রান্তিকর হতে পারে?

হ্যাঁ। যখন আপনি গর্ভবতী নন, আপনার সার্ভিক্সের অবস্থান তখনও অনেক সময় সাধারণ গর্ভবতীদের যে অবস্থানে সার্ভিক্স বা জরায়ু থাকে সেই অবস্থানেই থাকতে পারে এবং উল্টোটাও হতে পারে। কারও কারও ক্ষেত্রে, গর্ভাবস্থার সাথে সামঞ্জস্য রেখে শরীরে পরিবর্তন হতে কিছুটা সময় লাগতে পারে।

আপনার ঋতুচক্রের সময়, আপনার সার্ভিক্স নরম হবে এবং উঁচুতে অবস্থিত হবে। কিন্তু, আপনি গর্ভবতী হলে এটি অতটা উঁচুতে থাকবে না বা নরম হয়ে উঠবে না।  এটি নরম হওয়ার কারণ হ’ল আপনার দেহে ইস্ট্রোজেনের পরিমাণ বাড়ার কারণে এটি রক্তে ভরে গিয়ে ফুলে ওঠে। যদি আপনার সার্ভিক্স গর্ভাবস্থার লক্ষণগুলি না প্রদর্শন করায় তবে কিছুটা সময় দিন এবং কোনও ডাক্তারের সাথে পরামর্শ করুন বা বাড়িতে গর্ভাবস্থার পরীক্ষা করার চেষ্টা করুন। আপনার শরীরটি অনন্য এবং তাই গর্ভাবস্থার পরীক্ষা করার এই উপায়গুলি নির্ভরযোগ্য নয়।

প্রারম্ভিক গর্ভাবস্থায় জরায়ু বা সার্ভিক্সের অবস্থানটি বিভ্রান্তিকর হতে পারে?

সার্ভিক্সের অবস্থান চেক করা কার্যকর কেন?

যেমনটি আমরা উপরে উল্লেখ করেছি,যেযখন আপনি গর্ভবতী হন তখন আপনার সার্ভিক্স বাজরায়ুটি মিউকাসে পূর্ণ হয়ে ওঠে। এটি উপর থেকে নিচে এবং বিপরীত দিকে তার অবস্থান পরিবর্তন করতে থাকে। আপনার সার্ভিক্সের অবস্থান এবং তার চারপাশের মিউকাসের পরিমাণ আপনাকে নির্ধারণ করতে সহায়তা করতে পারে যে আপনি নিজের মধ্যে একটি ক্ষুদ্র জীবন বহন করছেন কিনা।

আপনার সার্ভিক্সের অবস্থান কীভাবে পরীক্ষা করবেন?

আপনার সার্ভিক্সের দৈর্ঘ্য সাধারণত 3 থেকে 6 ইঞ্চি এবং এটি আপনার যোনির উপরে থাকে। সার্ভিক্সের অবস্থান এবং একটি পিরিয়ডের আগে ও গর্ভাবস্থার প্রথম দিকে এটির অবস্থানের অনুভূতিটি খুবই আলাদা হয়ে থাকে । ডিম্বস্ফোটনের পরে সার্ভিক্সের অবস্থান পরীক্ষা করতে আপনি কয়েকটি পদক্ষেপ নিতে পারেন যেমন-

১. আপনার হাত ধোন

এই স্পর্শকাতর জায়গায় ব্যাকটিরিয়া সংক্রমণ এড়াতে আপনার হাত পরিষ্কার রয়েছে তা নিশ্চিত করুন। সেরা সময় হল স্নানের পরে।

২. আপনার আঙ্গুলের নখ কাটুন

দীর্ঘ নখগুলি আঘাতের কারণ হতে পারে।

৩. আপনার নিজের অবস্থান স্থির করুন

উবু হয়ে বসুন এবং আপনার মধ্যম আঙুলটি যোনিতে প্রবেশ করান।

৪. কতদূর আপনি প্রবেশ করাতে পারেন তা দেখুন

মাসের সময়ের উপর ভিত্তি করে আপনার সার্ভিক্সের সন্ধান করতে আপনাকে কয়েক ইঞ্চি ভিতরে প্রবেশ করাতে হতে পারে।

৫. একটি খোলা মুখ অনুভব করার চেষ্টা করুন

আপনার সার্ভিক্স খোলা আছে না বন্ধ আছে তা অনুভব করতে আপনার আঙুল ব্যবহার করুন।

৬. আপনার পর্যবেক্ষণ রেকর্ড করুন বা নথিভূক্ত করুন

হয়ে গেলে, আপনার জার্নালে বা একটি ফার্টিলিটি অ্যাপে আপনার পর্যবেক্ষণগুলি নথিভূক্ত করা উচিত।

সাধারণভাবে, সার্ভিক্সের অবস্থানটি আপনার আঙুলটি সেখানে পৌঁছানোর জন্য সেটিকে কতদূর প্রবেশ করাতে হবে তার দ্বারা নির্ধারণ করা যেতে পারে।

কখন আপনার জরায়ু বা সার্ভিক্সের অবস্থান পরীক্ষা করা উচিত নয়?

আপনার সার্ভিকাল অবস্থান পরীক্ষা করা থেকে বিরত থাকা বুদ্ধিমানের কাজ যদি:

  • আপনার মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) বা ঈস্ট সংক্রমণ হয়ে থাকে
  • আপনি গর্ভবতী হলে এবং আপনার জল ভেঙে গেলে
  • আপনি সবেমাত্র সঙ্গম করে থাকলে

এই সবকিছুর মধ্যে, আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে এটি গর্ভাবস্থার পরীক্ষা করার কোনও নির্ভরযোগ্য উপায় নয়।তবে হ্যাঁ, আপনি কোনও ভাল খবর পেতে চলেছেন কি না তা যাচাই করার এটি একটি জনপ্রিয় ‘নিজে করো’ উপায়।এটা ভাবতে ভালো লাগে যে আপনি নিজের প্রজনন ক্ষমতাকে নিজের হাতে নিতে পারেন এবং গর্ভধারণ করা বা না করার জন্য নির্ভরযোগ্যভাবে যৌন মিলন করতে পারেন। আপনার শরীর সম্বন্ধে জানার এবং শরীরের এই অনন্য অংশটি কী তা ঠিকভাবে জানার জন্য এটি বেশ আকর্ষণীয় একটি উপায়।

আপনি গর্ভবতী নন বলে মনে হলে হতাশ হবেন না, কারণ গর্ভাবস্থা প্রদর্শন করতে কিছুটা সময় লাগে।এমনকি আবার আপনার সার্ভিক্স সঠিক অবস্থানে যাওয়ার আগেও, আপনি গর্ভাবস্থা পরীক্ষায় ইতিবাচক ফলাফল পেতে পারেন।আপনি গর্ভবতী নাও হতে পারেন, তবুও আপনার চক্রের সময়ের উপর ভিত্তি করে এটি নমনীয় হয়ে উঠতে পারে এবং উঁচুতে অবস্থান করতে পারে। এমনকি আপনার সার্ভিক্স আপনার আঙুলের অনুপ্রবেশ পছন্দ না করতে পারে এবং আপনাকে ভুল ফলাফল দিতে পারে। সব মিলিয়ে, আপনি যদি সত্যই নিশ্চিত এবং সন্তোষজনক উত্তর চান তবে আপনার ডাক্তারের সাথে দেখা করুন বা রক্ত পরীক্ষা করুন। দ্বিতীয়টি হ’ল গর্ভাবস্থা সনাক্ত করার জন্য সত্যিকারের এক চূড়ান্ত উপায়।