আপনার ৬ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

আপনার ৬ মাস বয়সী শিশুর বৃদ্ধি এবং উন্নয়ন

বিশ্বাস করা কঠিন যে আপনার শিশু এক বছরের মধ্যে ইতিমধ্যেই অর্ধেক পথ চলে এসেছে? ৬-৭ মাস ধরে শিশুর বিকাশের নিদর্শনগুলির মধ্যে কিছু জিনিস সাধারণ । এটি সেই সময়, যখন আপনার শিশুকে শারীরিক, মানসিক এবং জ্ঞানগত দক্ষতার সাথে বিশ্বকে দেখার জন্য আপনি বের করে নিয়েছেন । আপনি যখন তাদের অগ্রগতির উপর নজর রাখছেন, তখন নিশ্চিত হোন যে আপনি এই প্রক্রিয়ায় আপনার সন্তানের সাথে বেড়ে উঠছেন এবং প্রকাশ পাচ্ছেন, পাশাপাশি আপনি তার সাথে ভালভাবে মজবুত বন্ধন স্থাপন করছেন ।

একটি শিশুর বৃদ্ধি

আপনার শিশু আরও বেশি আনন্দদায়ক ও বিনোদনকারী হিসাবে অবতীর্ণ হচ্ছে

স্রোতের সঙ্গে অনুকূল, হাসি এবং ছোট্ট শিশুর অর্থহীন শব্দের সাথে আপনার শিশুর এখন আরও বেশি আনন্দদায়ক ও বিনোদনকারী হিসাবে অবতীর্ণ হচ্ছে । একটি অনুসন্ধানকারীর ভূমিকা নিতে প্রস্তুত, আপনার শিশুর ধীরে ধীরে একজন ব্যামকুশলী হওয়ার দিকে বাঁক নিচ্ছে । আপনার শিশুদের ক্রমবর্ধমান চাহিদাগুলি তাদের সামাজিক ও বুদ্ধিদীপ্ত দক্ষতাকে উত্পাদনশীল ব্যবহারের জন্য উত্সাহিত করার জন্য অনেকগুলি ক্রিয়াকলাপের জন্য প্রস্তুত হোন । আপনার সন্তানের কোন জিনিসের দিকে তাকানো এবং কিছু ধরণের খাবারের জন্য পছন্দ দেখানোর মতো তাদের মনোভাবের প্রতি গভীর মনোযোগ দিন ।

শিশুর উন্নয়ন

কল্পনা জীবিত হয়, আবেগ বিকাশ পায়, এবং আপনার শিশুর একটি অনন্য মানুষ হিসাবে উন্নত হয় । আপনার শিশুর এখন আপনার গলার স্বর এবং আবেগ বুঝতে পারে । আপনি আপনার সন্তানের খাবার থেকে খেলনা পর্যন্ত সবকিছুর প্রতি শক্তিশালী অনুরাগ, অচেনা উদ্বেগ এবং কোন কিছু পছন্দ করার মতো লক্ষণগুলি লক্ষ্য করতে পারেন । আপনার শিশু এখন তার অস্ফুট শব্দের মাধ্যমে যোগাযোগ শুরু করবে, আপনার ডাকার প্রতিক্রিয়া জানাবে এবং তার হাত ও পায়ে অঙ্গভঙ্গি করবে । দাঁত বেরনোর প্রথম লক্ষণগুলির সাথে, আপনার শিশু এখন কঠিন খাবার খাওয়া শুরু করতে প্রস্তুত । আপনার শিশু এখন গড়াগড়ি খেতে শুরু করবে এবং মহান প্রচেষ্টার সঙ্গে বাড়ির মধ্যে হামাগুড়ি দেওয়ার চেষ্টা করবে । পর্যায়টি এমন একটি পর্যায় যেখানে আপনার শিশু ক্রমাগত নতুন জিনিস শিখছে এবং কোন পাতলা জিনিস ধরা, কিছু জিনিস নিচে রাখা এবং প্রয়োজনে সাহায্য চাওয়ার মতো নতুন অভ্যাসগুলিকে শোষণ করছে ।

২৪ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

  • গড়ানো পাথর বা রোলিং স্টোন

দৃঢ় ঘাড় এবং হাতের পেশী সঙ্গে, আপনার শিশু আপনার চিত্তবিনোদন করে অনেক বেশি গড়াগড়ি খাবে । আপনার শিশু গড়াগড়ি খাওয়া এড়িয়ে যেতে পারে এবং বসতে, সামনের দিকে ঝুঁকতে বা হামাগুড়ি দিতে চেষ্টা করতে পছন্দ করতে পারে ।

  • সামাজিক প্রজাপতি বা সোশ্যাল বাটারফ্লাই

আপনার শিশুর এখন আনন্দদায়ক অপরিচিত ব্যক্তির সঙ্গে অভিনব মিথস্ক্রিয়া করবে । কিছু উদ্বেগ থাকতে পারে, কিন্তু তারা আপনার ও অন্যদের মনোযোগের জন্য কামনা করবে । আপনার শিশুর এখন তাদের আচরণগুলিতে আপনার প্রতিক্রিয়া বোঝা শুরু করবে এবং আপনাকে আরও বেশি আবদ্ধ করার চেষ্টা করবে । আপনার মনোযোগ আকর্ষণের জন্য তাদের নাটক অদ্ভুত শব্দগুলি তৈরি থেকে রাস্পবেরিগুলি ফুঁ দিয়ে বের করে দেওয়া পর্যন্ত বিস্তৃত হবে । আপনার শিশু যা চায় তা নির্দেশ করার জন্য একটি নিজস্ব প্যাটার্ন প্রতিষ্ঠা করবে ।

  • আরামের জন্য পোষাক পড়া

ক্রমবর্ধমান গতিশীলতার সাথে, আপনি আপনার শিশুকে সেই সব পোশাক পরিধান করতে ইচ্ছা করতে পারেন যা তাদের প্রসারিত এবং শ্বাস প্রশ্বাসের জন্য হালকা জায়গা করে দেবে । অনেকগুলি ফ্রিলস, টাসেল, স্ক্র্যাচী সিমযুক্ত জামাকাপড় এড়িয়ে চলুন যা তাদের ক্রিয়াকলাপকে বাধা দেয় এবং তাদের সীমাবদ্ধ করে ।

  • ডায়পার ডায়েরি

আপনার শিশু শক্ত খাবার খাওয়া শুরু করলে শিশুর মলে অদ্ভুত রঙ দেখে বা অস্বাভাবিক গন্ধ অনুভব করলে আপনি ভীত হবেন না । আপনি আপনার শিশুর কোষ্ঠকাঠিন্য হয় তবে পিচ্ছিল প্রভাব আছে এমন খাবার খাওয়ানো শুরু করুন ।

২৫ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

  • ইশারার ভাষা

আপনার শিশুকে তার ভাষা এবং মোটর দক্ষতা বিকাশ করতে সাহায্য করার জন্য ক্ষুধা, পড়া (হাত একসঙ্গে হাত দিয়ে মুঠো খোলা) নির্দেশ করার প্রথম লক্ষণগুলি উপস্থাপন করুন । বেশিরভাগ শিশুরা এই পর্যায়ে ইশারার ভাষা আয়ত্ব করে এবং বড় হওয়ার পরে উন্নত ভাষা দক্ষতা বিকাশ করে ।

  • বাম হাতি বা ডান হাতি

আপনার শিশু একটি বিশেষ হাত ব্যবহার করার একটি ঝুঁকি দেখাতে পারে, কিন্তু এটি ২ বা ৩ বছর বয়সী না হওয়া পর্যন্ত প্রতিষ্ঠিত হবে না । তার উপর আপনার পছন্দকে চাপিয়ে দেওয়ার চেষ্টা করবেন না কারণ এটি বিভ্রান্তির কারণ হতে পারে, হাতের চোখে সমন্বয় এবং দক্ষতার পরে তৈরি হবে ।

  • খেলা

আপনার শিশু এখন কোন খেলা খেলতে ভালোবাসে, বিশেষ করে যেগুলি তাকে তার কণ্ঠস্বর কর্ড অনুশীলন করতে সাহায্য করবে । পশুর ডাকগুলি তৈরি করে চেষ্টা করুন ও প্রতিবার আপনার শিশুকে মজা দিন এবং সে এটি পুনরাবৃত্তি করতে পারে বা বিভিন্ন সময়ে আপনাকে অনুকরণ করতে পারে ।

২৬ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

  • তার ইন্দ্রিয়গুলি উত্সাহিত

তার ইন্দ্রিয়গুলির সংবেদন দক্ষতার ক্রমবর্ধমান ব্যবহারে, আপনার শিশু এটি স্পর্শ, অনুভূতি এবং যেগুলিকে মুখে ঢোকানো যায় এমন কিছু অন্বেষণ করাকে তারা মজার মনে করবে । আপনি বিভিন্ন সংবেদনশীল অনুভূতি উপলব্ধি করতে তাদের প্রচুর নরম এবং নিরাপদ জিনিস প্রদান করা নিশ্চিত করুন ।

  • গল্প বলার সময়

আপনার শিশুর ছবি এবং চিত্র ভালবাসবে । বইতে তাদের আগ্রহ জোগানোর এবং জীবনকালের জন্য একটি শখ বিকাশ করার এটি সেরা উপায় । অনেক রঙ, ছবি এবং টেক্সচারযুক্ত চিত্রসহ সচিত্র বই পড়ে শোনান ।

  • আঙুল দিয়ে ধরার মতো খাবার

আপনার সন্তান নিজে নিজে খেতে খাওয়ার প্রচেষ্টা করতে শুরু করবে না । এটা নোংরা হতে পারে, কিন্তু একটি প্লেটে একটু অল্প পরিমাণ খাবার দিয়ে তাদের উত্সাহিত করুন । তারা তাদের ক্ষুধা বিকাশ হিসাবে বিভিন্ন আকার, মাপ এবং বিভিন্ন স্বাদের খাবার প্রদান করুন ।

২৭ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

  • বাউন্স করা বা লাফানো পুতুল

আপনার শিশু এখন তার পায়ে তার ওজন সমর্থন করে বাউন্স করতে পারে বা লাফাতে । আপনার শিশুকে ধরে রেখে তাকে দাঁড়াতে সাহায্য করুন, এবং তারা হয়তো মাটি থেকে উচুতে উঠতে লাফাতে পারে ।

  • হাতের দক্ষতা

আপনার শিশু এখন জিনিস ধরে রেখে এবং তাদের স্থানান্তরিত করে অভিভূত হয়ে যাবে । হাত, আঙুল এবং কব্জি নাড়ানোর মতো সূক্ষ্ম মোটর দক্ষতা ঘন ঘন ব্যবহার করবে । তাদের নাগালের বাইরে জিনিসগুলিকে স্থাপন করে বড় পেশীগুলির ব্যবহার জড়িত করে তাদের স্থূল দক্ষতাগুলি বিকাশ করুন, এমনকি যদি তারা হতাশ হয়ে থাকে তবেও এটি ধরতে উত্সাহিত করুন । বিপজ্জনক জিনিসপত্র আপনার শিশুর নাগালের বাইরে রাখুন কারণ এখন সে উঠে দাড়াতে পারে এবং প্রায় সব সময় সেটার চেষ্টা করে ।

  • কল্পনাপ্রসূত বন্ধুরা

আপনার শিশু এখন তাদের কিছু খেলনাকে বিশেষ করে দেখবে, বিশেষ করে স্বাভাবিক প্রাণীগুলির মতো বিশেষ চিত্র বা নরম খেলনা । এটি তাদের ক্রমবর্ধমান স্বাধীনতার একটি চিহ্ন এবং একেবারে স্বাভাবিক ।

শিশুর স্বাস্থ্য

জন্মের পর প্রথম কয়েক মাস তাদের রুটিন ইমিউনিজেশনের জন্য ডাক্তারের কাছে ঘন ঘন যাওয়াতে পূর্ণ হয় । এই মাসে আপনার বাচ্চাটি ৩য় টিকার গুচ্ছের জন্য থাকবে । আপনার সন্তানের টিকা দেওয়ার পরে একটি ঘটনাপূর্ণ দিনের জন্য প্রস্তুত হোন যদিও বিভিন্ন শিশুদের মধ্যে আলাদা হতে পারে । আপনার সন্তানের ৬ মাসে তাদের প্রথম ঠান্ডা লাগতে পারে, কিন্তু আতঙ্কের কোন কারণ নেই । সঠিক জিনিসগুলি করার চেষ্টা করুন এবং যদি আপনি খাওয়ানোর প্যাটার্ন, তাপমাত্রা, র‍্যাস, বমি বা অস্বস্তিকর আচরণ পরিবর্তন দেখতে পান তবে ডাক্তারের কাছে যান ।

শিশুর মাইলস্টোন – ৬ মাস

আপনার সন্তানের কাছ থেকে তাদের মানসিক, শারীরিক ও সামাজিক বৃদ্ধির ক্ষেত্রে আপনি যে আশ্চর্যের আশা করতে পারেন তার উপর নজর রাখুন । শিশুর মাইলস্টোনগুলি তিন ভাগে বিভক্ত করা যেতে পারে- জ্ঞানগত, শারীরিক এবং সামাজিক এবং মানসিক ।

জ্ঞানগত মাইলস্টোন

এটি আপনার শিশুর মস্তিষ্কের বিকাশ, বুদ্ধিদীপ্তি এবং চিন্তাভাবনার পরিধি সম্পর্কিত ।

  • কৌতূহল: আপনার শিশুর আরো কৌতূহলী হবে এবং কোন কিছুকে স্পর্শ, অনুভূতি এবং ঘ্রাণ নিতে আগ্রহী হবে যেগুলি তাদের আকর্ষণ করে ।
  • প্রতিক্রিয়ার পরীক্ষা: আপনার শিশু বিভিন্ন কাজের প্রভাব এবং আপনার প্রতিক্রিয়াগুলির জন্য পরীক্ষা করবে না ।
  • মৌলিক শব্দগুলি: বিভিন্ন জিনিস বঝাতে স্বাভাবিক “আহ”, “এহ” এবং অন্যান্য শব্দ শুনতে অভ্যস্ত হোন ।
  • শব্দের অনুভূতি এবং ডাকগুলির প্রতিক্রিয়া: আপনার শিশু আপনার তৈরি শব্দগুলি বা খেলনা থেকে তৈরি হওয়া শব্দগুলি নকল করে শোনাতে চেষ্টা করবে । সে তার নামে সাড়া দিতেও পারে ।
  • আত্ম চেতনা: আপনি যদি আপনার শিশুটিকে আয়নার সামনে নিজেদের প্রশংসা করে আনন্দে অভিভূত হয়ে প্রতিক্রিয়া দিতে দেখেন তবে অবাক হবেন না । এটা ঠিক যে তারা তাদের মস্তিষ্ক বুদ্ধিমান শক্তি নিয়ে কাজ করছে ।

দৈহিক মাইলস্টোন

তাদের শারীরিক এবং মোটর দক্ষতার ক্ষমতার সঙ্গে যুক্ত কিছু বৈশিষ্ট্য:

  • দৃষ্টি এবং উপলব্ধি: একটি বর্ধিত ও উন্নত দৃষ্টির সাথে, আপনার শিশু এখন ছায়াগুলির মধ্যে পার্থক্য করবে এবং রঙিন ছবি ভালবাসবে । সঠিকভাবে বস্তুর বিচার এবং ট্র্যাক করার জন্য আপনার শিশু তার গভীরতা এবং দূরত্বগুলিও বুঝতে পারবে ।
  • হাত-চোখ সমন্বয়: আপনার শিশুর এখন একটি বস্তুর কাছে পৌঁছাতে পারে, এটি ধরতে পারে, এটি অধ্যয়ন করতে পারে এবং বাড়তি একাগ্রতার সাথে এটি পাস করতে পারে ।
  • আঙুলের শক্তি: তারা তাদের সমস্ত আঙুল ব্যবহার করে, জড়িয়ে ধরার পদ্ধতিতে, আপনার শিশু এখন শক্ত দৃঢ়তার সাথে ছোট বস্তুগুলি ধরে রাখবে ।
  • সমর্থন ছাড়া বসা: আপনার শিশুর এখন কোন সমর্থন ছাড়া বসতে পারবে এবং তাদের শক্তিশালী পিঠের পেশী কারণে পড়ে যাবে না ।
  • মাথা সমর্থন করা: ঘাড়ের পেশী এখন দৃঢ়, এবং আপনার শিশু তাদের গলা প্রসারিত এবং জিনিস দেখতে মাথা ঘোরাতে পারে ।
  • গড়াগড়ি খাওয়া: আপনার শিশু এখন তাদের পিছন থেকে পেটে এবং এর উল্টো ভাবে গড়াগড়ি বা ডিগবাজি খেতে পারে ।
  • তাদের নিজস্ব ওজন সমর্থন করে: আপনি তাদের ধরে রাখেন তবে তারা আত্মবিশ্বাসের সঙ্গে সোজাভাবে দাঁড়াতে পারবে এবং সম্ভবত এমনকি লাফাতে এবং নাচতেও পারে ।
  • ঘুমের প্যাটার্ন: আপনার শিশু খাবার জন্য রাতে জেগে ওঠা ছাড়া রাতে টানা ছয় থেকে আট ঘণ্টা ঘুমোবে ।
  • কঠিন খাবার: আপনার শিশুরা তাদের খাবার ডায়েটের পরবর্তী ধাপে অগ্রগতির জন্য প্রস্তুত হবে- কঠিন খাবারে, একটি ভাল পাচকচন্ত্র এবং স্বাদের অনুভূতির সঙ্গে ।

সামাজিক এবং মানসিক মাইলস্টোন

এই তালিকা এই সময়ে অর্জিত সামাজিক দক্ষতা দেখায়

  • আবেগের প্রতিক্রিয়া: আপনার শিশু এখন বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে বিষণ্ণতা থেকে আনন্দ বিভিন্ন আবেগের অভিজ্ঞতা পাবে ।
  • কণ্ঠের প্রকাশ: আপনার শিশুর এখন একটি বিশেষ উপলক্ষে নিজেকে প্রকাশ করার একটি সাধারণ উপায় থাকবে ।
  • পুনরায় চেনার দক্ষতা: আপনার শিশু এখন পরিচিত মুখ চিহ্নিত করতে পারে এবং তারা যখন একটি অপরিচিতকে দেখে তখন আশঙ্কিত হয় ।
  • আরো খেলা: নতুন জিনিসগুলি অনুসন্ধানের জন্য আগ্রহী হওয়ায় আপনার শিশু আপনার এবং তার প্রতি যত্নশীলদের সাথে খেলতে ঝুঁকি প্রদর্শন করবে ।

আচরণ

যখন আপনি আপনার শিশুকে ফুঁ দিয়ে রাস্পবেরি ফেলতে দেখবেন তখন বুঝবেন আপনার শিশু ক্রমবর্ধমান চতুর হয়ে উঠছে, আপনার মুখ ধরবে এবং তাদের মুখের মধ্যে সবকিছু ভরার চেষ্টা করবে । শিশুরা আপনার কাছ থেকে কিছু শুনতে ভালোবাসে এবং কথোপকথনে তাদের সাথে যোগাযোগ করার জন্য পড়তে এবং কথোপকথন করার চেষ্টা করে । আপনার শিশু খেলা খেলার জন্য মাঝে মাঝে পছন্দ করবে এবং যথেষ্ট পরিমাণে তাদের উত্তেজনা প্রকাশ করবে ।

৬ মাস বয়সী শিশুর ক্রিয়াকলাপ

আপনার শিশুর এখন আন্দোলনভিত্তিক কার্যক্রম উপভোগ করে । কিছু ক্রিয়াকলাপ তার প্রবৃত্তিকে অনুপ্রেরণা দিতে পারে:

  1. জোরে জোরে পড়ুন: যে কথোপকথন আপনার শিশুকে একজন আগ্রহী শ্রোতা হিসাবে নেয় সেগুলিকে স্বাগত জানান এবং পড়ার জন্য অনেক মনোযোগ লাভ করবে ।
  2. খেলা খেলুন: আপনার শিশু পিক-অ্যা-বু, হামাগুড়ির মাধ্যমে রেস শেষ করা বা তুলোর খেলনা দিয়ে সুড়সুড়ি দেওয়ার মতো খেলাগুলি ভালোবাসবে ।
  3. অনুভূতি-ভিত্তিক ক্রিয়াকলাপ: সেসব খেলার মধ্যে ব্যস্ত থাকুন যা আপনার শিশুকে বস্তু স্পর্শ এবং অনুভব করতে অন্তর্ভুক্ত করবে । কাপড়, ব্লক, জল এবং এমনকি বালির মতো বস্তুর সঙ্গে খেলুন ।

৬ মাস বয়সী শিশুর যত্ন

আপনার শিশু ক্রমবর্ধমান সাহসী হয়ে উঠছে, সবসময় আপনি তার সুরক্ষা বজায় রাখুন । তাদের মুখের মধ্যে সবকিছু ভরে দেওয়ার প্রবণতা সময়ে সময়ে বিরক্তিকর মনে হতে পারে কিন্তু এটি সম্পর্কে বেশি গোঁরা না হতে চেষ্টা করুন । আপনি তাদের চারপাশে অন্বেষণ করার সুযোগ দিন যখন আপনি আশেপাশে রয়েছেন । শিশুরা জায়গাগুলি প্রমাণ করে যে আপনার শিশু জানে যে এটি সামঞ্জস্যপূর্ণ । তারা দিগন্তে প্রসারিত হতে শিখবে তাই আপনার শিশুকে নিয়ে বাড়ির বাইরে সময় ব্যয় করুন । কোন ত্রুটি এড়াতে তাদের ইমিউনিজেশনের সময়সূচী নজরে রাখুন । কথা বলুন, শুনুন এবং শক্তিশালী বন্ধন বিকাশ করতে আপনার সন্তানের সব ডাকে সব সময় সাড়া দিন ।

খাওয়ানো

দুধ এখনও আপনার শিশুর জন্য পুষ্টির সর্বশ্রেষ্ঠ উৎস । যাইহোক, গর্ভাবস্থায় তৈরি হওয়া লোহার ভান্ডার এখন হ্রাস পায় । আদর্শভাবে প্রথম কঠিন খাদ্য হল চাল । শিশুরা প্রাথমিকভাবে এটির স্বাদ পছন্দ করতে নাও পারে, তবে আপনি তাদের নতুন নিয়মে সামঞ্জস্য না হওয়া পর্যন্ত বিশুদ্ধ ফল বা উদ্ভিজ্জ ভিটামিন সি সমৃদ্ধ সবজি দিয়ে এটি পুনরায় চেষ্টা করতে পারেন ।

ঘুম

রাত্রে ন্যূনতম ১০ ঘন্টা ঘুমানো এবং দিনে তিনবার ১-৩ ঘন্টার ঘুম আপনার শিশুর এই পর্যায়ে প্রয়োজন । শান্ত থাকুন এবং তাদের মধ্যে শব্দে ঘুমের অভ্যাস উন্নীত করার জন্য একটি প্যাটার্ন চেষ্টা করুন এবং স্থাপন করুন । তারা শেষ পর্যন্ত অভ্যস্ত হয় যা কয়েক দিনের জন্য কৌশল এবং নৈপুণ্যের সঙ্গে তাদের নিষ্পত্তি করুন ।

বাবা-মায়ের জন্য টিপস

৬ মাসে শিশুদের বিকাশ সব শিশুদের মধ্যে খুব একটা ভিন্ন নয়, এবং তারা অনুসন্ধানের, নতুন কিছু শেখার ও খোঁজার একটি সুন্দর পর্যায়ে রয়েছে । চরম স্বাস্থ্যবিধি সম্পর্কে বিরক্ত হবেন না কারণ তাদের জিনিসগুলি শিখতে তাদের হাত নোংরা করা দরকার । ছয় মাস বয়সী শিশুদের জন্য তাদের মোটর এবং জ্ঞানগত দক্ষতার সর্বোত্তম সুবিধা পেতে শিশুর ক্রিয়াকলাপগুলিতে নিজেও যুক্ত থাকুন । আপনার ৬ মাস বয়সী শিশুর ওজন পরীক্ষা করে শিশুরোগ-বিশেষজ্ঞের সাথে নিয়মিত পরিদর্শনকালে পরীক্ষা করুন ।

প্রতিটি শিশু ভিন্ন এবং এই বিশেষ পর্যায়ে, যা তাদের প্রথম বছরের মধ্যে অর্ধেক, একটি মূলগত সময় । আপনি তার আচরণ এবং বৃদ্ধির ছাঁচে সাহায্য করতে নিশ্চিত হতে আপনার ছোট্টটির সঙ্গে যথেষ্ট সময় ব্যয় করুন ।