আপনার ১৮ সপ্তাহ বয়সী শিশুর – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার ১৮ সপ্তাহ বয়সী শিশুর - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

একজন বয়স্ক ব্যক্তির জীবনে ১৮ বছর যেমন একটি অসাধারণ মুহূর্ত, আপনার শিশুর বৃদ্ধির ১৮ সপ্তাহও কিন্তু তার থেকে কম কিছু না। দৈনিক ভিত্তিতে আপনার ছোট্ট একজনের সাথে নিযুক্ত হওয়ার প্রায় ৭২ দিন, তাকে ঘুমাতে ও ঘুম থেকে জেগে উঠতে, এবং খেতে, ঢেকুর তুলতে, খেলতে ও পরতে, এবং এর সাথে যা কিছু আসে তা দেখছেন। এই পর্যায়ে, বেশিরভাগ শিশু তাদের বিকাশের গতি বাড়িয়ে দেয় এবং নিজেদেরকে কীভাবে পরিচালনা করতে হয় সে সম্পর্কে একটি ভাল ধারণা পায়।

একটি ১৮ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

মানসিক ও আবেগগত দিকগুলির ক্ষেত্রে এখন বেশিরভাগ বিকাশ ঘটছে, সেই কারণে আপনার শিশুর ওজন আগের সপ্তাহগুলির বৃদ্ধির তুলনায় কিছুটা হ্রাস পাবে। এটা বলা হয় যে, এখনও কিছু শারীরিক আচরণ এবং তার শরীরের মোটর সমন্বয়ের মধ্যে কিছু পরিবর্তন ঘটতে থাকে। ইতিমধ্যেই গড়াগড়ি খেতে শুরু করেছে বা এটি করার সীমানায় রয়েছে, বেশিরভাগ ক্ষেত্রেই, আপনার শিশুর এখন আন্দোলনের ধারণার প্রেমে পড়বে এবং নিজেকে বহন করার জন্য নিজেকে যুক্ত করতে চাইবে। বেশিরভাগ বাচ্চারা যখন আপনি তাদের ধরে রাখেন বা মোড়ানো অবস্থায় রাখেন, তারা ক্রমাগত কাঁদবে, এবং মাঝে মাঝে মেঝেতে মাথা ঠুকে ফেলবে অথবা সোফা বা অন্য উঁচু জায়গা থেকে পরে যাবে। যদিও খুব কম পরে যাওয়াই বাচ্চার কোনও ক্ষতির কারণ হবে, কোন ক্ষতি হওয়া আটকাতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা দরকার। যেহেতু আপনার সন্তান এখন চিন্তা ছাড়াই অন্য লোকেদের সাথে আলাপচারিতা করছে, তাই আপনি হয়তো নিজের সন্তানের যত্ন নেওয়ার জন্য কাউকে নিয়োগ করার কথা ভাবতে পারেন।

একটি ১৮ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

  • তারা সেই দিকে দেখে যে সব দিকের জিনিস শিশুর জন্য আকর্ষণীয় এবং কৌতুকপূর্ণ হয়। তাদের নিজেদের হাত এবং পায়ে তৈরি হওয়া জিনিসগুলি বোঝার মাধ্যমে তারা সঠিকভাবে নিজেকে বুঝতে শুরু করে। তাদের হাতের আঙুল এবং পায়ের আঙুল পর্যবেক্ষণ করবে, এগুলি কিভাবে নড়াচড়া করে তা দেখা, এবং মুখের মধ্যে তাদের ভরার চেষ্টা একটি দৈনিক কার্যকলাপ হিসাবে তৈরি হবে।
  • এগুলি কেমন দেখতে তা বোঝার পাশাপাশি, আপনার সন্তানটি কীভাবে এগুলি সর্বোত্তমভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে কিছু বোঝার সূচনা করবে। এর অর্থ হতে পারে যে সে ক্রিবের বারের উপর তার পা রাখতে সক্ষম হবে এবং নিজেই নিজেকে নিজের জায়গায় নড়াচড়া করাতে পারবে। আপনি তাকে সঠিকভাবে নিজের জায়গায় রাখার পর আপনার বাচ্চাকে কোন অদ্ভুত অবস্থানে দেখলে অবাক হবেন না।
  • যদিও ঘুমের সময় আপনার বাচ্চাকে মোড়ানো যদিও তাকে ক্ষতি থেকে বাঁচাতে সাহায্য করবে, অনেকে আপনার বাচ্চাকে খুলে রাখার পরামর্শ দিচ্ছেন। এটি তাকে তার অঙ্গগুলিকে আগে থেকে আরও অনেক কিছুতে স্থানান্তরিত করতে সক্ষম করে, যা তাকে হাঁটা শেখার জন্য সহায়তা করে।
  • ১৭ সপ্তাহের চিহ্নে অধিকাংশ দাঁত মাড়ির নিচের দিকে তাদের অবস্থান গ্রহণ করে এবং একের পর এক বৃদ্ধি শুরু করে নিজেদের প্রস্তুতি শুরু করে। আপনার বাচ্চা যদি দাঁত বেরনোর প্রাথমিক প্রবণতাগুলির মধ্যে একটিও থাকে, তবে এটির উচ্চ সম্ভাবনা রয়েছে যে নীচের মাড়ির সামনে দাঁত ইতোমধ্যে পৃষ্ঠের কাছে নিজেকে দেখাতে শুরু করতে পারে, এটি কাটতে পারে।
  • ব্যক্তিত্ব এবং নিজের সম্পর্কে বোঝা এই সময় প্রায় আপনার শিশুর উপর ভোরের মতো উদয় হতে শুরু করে। তার গলার স্বর আপনার থেকে আলাদা, আয়নাতে তার নিজের পাশে আপনার মুখ দেখে এবং আপনার কাছ থেকে জিনিসগুলি শেখার মাধ্যমে তাকে তার সমস্ত দিকগুলি একত্রিত করতে সহায়তা করে।
  • এটি তাকে ভাল এবং বিশ্বাসের সাথে পরিচিত ব্যক্তিদের সাথে তার যোগাযোগ বৃদ্ধি করবে। এর অর্থ হতে পারে যে কোন অপরিচিত ব্যক্তি তাকে সতর্ক করে তুলতে পারে এবং আপনার জন্য সে কাঁদতে পারে। যারা তার সাথে বেশি সময় ব্যয় করে, বাচ্চারা তাদের আরও বিশ্বাস করা শুরু করে।
  • স্থান, গভীরতা এবং সমন্বয়ের উপলব্ধি অনেক উন্নতি হয়েছে। কোন বস্তুর জন্য যাওয়া এবং তাদের ধরার মধ্যে তার ব্যর্থতাড় সংখ্যা হ্রাস পায়। একাধিক বস্তুর দিকে তাকানো এবং তার চোখ দিয়ে সেগুলি অনুসরণ করতে সক্ষম হবে, এটি তার জন্য একটি স্বাভাবিক কাজ হয়ে ওঠে।
  • আপনার তৈরি করা শব্দের পুনরাবৃত্তি করার এবং আপনার সাথে যোগাযোগ স্থাপন করার চেষ্টার সাথে যোগাযোগ অনেক বেশি বিকাশ করে। এটি আরও বাড়িয়ে তুলতে পারে যখন আপনি তার তৈরি শব্দগুলি পুনরাবৃত্তি করেন তবে একটি জোর গলায় বা ভিন্ন স্বরে। এটি বৈধতা হিসাবে কাজ করে এবং আরো প্রায়ই যোগাযোগ করতে তাকে উৎসাহ দেয়। শব্দ তৈরি করে এমন বিভিন্ন বস্তু ব্যবহার করলেও একই ভাবে কাজ করে।

খাবার খাওয়া

বেশিরভাগ মায়েরা আবার কাজে ফিরে যাওয়ার পথ বেছে নিতে শুরু করে বা বাড়ি থেকে কাজের সাথে সম্পর্কিত ক্রিয়াকলাপগুলির সাথে সামান্য কিছু সময় কাটাতে থাকে। এই সময়ে একটি বোতলের মাধ্যমে আপনার শিশুকে খাওয়ানোর প্রয়োজন হতে পারে, বিশেষ করে যদি সে সম্পূর্ণরূপে খাবারর জন্য আপনার স্তনের উপর নির্ভর করে আছে। বর্ধিত প্রবাহ এবং সুবিধা তাদের পক্ষে কাজ করে বলে অনেক শিশু দ্রুত বোতল গ্রহণ করে। অন্যান্য শিশুরা হয়তো স্তনের মাধ্যমে খাওয়াতেই থাকতে চায়, কারণ স্তনের উপস্থিতি ও আরাম চায় এবং বোতলটি সহজেই গ্রহণ করতে পারে না।

এই কাজটি করার এক উপায় আপনার সন্তানের দুধ খাওয়ানোর সময় আপনার পাশে একটি বোতল রাখা। কিছুক্ষণ পর, আপনি আপনার স্তন দূরে টানতে এবং বোতল প্রবর্তন করার চেষ্টা করতে পারেন। এর কয়েকটি পুনরাবৃত্তি আপনার বাচ্চাকে বিশ্বাস করাতে পারে যে বোতলটি আপনার আপনারই প্রসারিত অংশ এবং বোতল থেকেও পান করতে শুরু করে। ধীরে ধীরে, আপনি আপনার বাচ্চার পাশে শুয়ে থাকতে পারেন এবং বোতল ব্যবহার করে তাকে খেতে দিতে পারেন অথবা অন্য কারো কাছে সাহায্য নিতে পারেন। কিছু শিশু একটি বোতল প্রত্যাখ্যান করতে পারে কিন্তু একটি কাপ বা অন্য কিছুর মাধ্যমে দুধ গ্রহণ করে। যদি অন্য কোন ব্যক্তি আপনার অনুপস্থিতিতে খাওয়ানোর যত্ন নেওয়ার জন্য রয়েছেন, তবে নিশ্চিত করুন যে পরিমানে খাবার খাওয়ানো দরকার এবং আপনার বাচ্চা কোন সময়সূচীতে অভ্যস্থ তার সম্পর্কে তাদের যথাযথ বোঝা আছে।

যদি সম্ভব হয়, বুকের দুধ সংরক্ষণ করুন যাতে এটি বোতলের মাধ্যমে দেওয়া যেতে পারে এবং যদি তা সম্ভব না হয় সূত্র দুধ প্রদানকে অবলম্বন করুন। আপনার পিতামাতার বা পূর্ববর্তী প্রজন্মের আত্মীয়রা আপনার সন্তানের যত্ন নিতে পারেন এবং কঠিন খাবারের সঙ্গে পরিচয় করানোর জন্য এই সময়কে আদর্শ মনে করতে পারেন, কারণ এগুলি তাদের সময়ে আদর্শ ছিল। তাদের কাছে স্পষ্ট করা গুরুত্বপূর্ণ যে এই সময়ে কোনও কঠিন খাবার থেকে বিরত থাকা উচিত। কাউকে তাদের কোন কিছু খেতে দেখলে সে সেটা খাওয়ার আগ্রহ দেখাতে পারে। আপনার শিশু যদি সেটির জন্য কান্নাও করে, কিন্তু দয়া করে মন গলাবেন না এবং তাকে সেটি দেবেন না।

ঘুমানো

একটি ১৮ সপ্তাহের শিশুর জন্য, ঘুম এখনো তাদের বৃদ্ধির সবচেয়ে গুরুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি। কোন বিভ্রান্তিকর জিনিস তাকে সঠিকভাবে ঘুম থেকে বিরত করতে পারে। অন্যেরা যদি তার যত্ন নিচ্ছে তবে তাদের কোনও কৌশল বা কোনও সংগীত সম্পর্কে জানাতে পারেন যা দ্রুত ঘুম পারানোর ক্ষেত্রে উপকারী। তাকে কিছুক্ষণ ধরে রাখা, তাকে হালকা চাপড় দেওয়া, বা প্রামে নিয়ে কিছুক্ষণের জন্য হাঁটতে যাওয়া, সমস্তই ঘুমের পক্ষে কাজ করতে পারে। ঘুমিয়ে পড়ার সময়সূচীটি হয়তো এটির দ্বারা বিরক্ত হতে পারে কিন্তু বেশিরভাগ শিশু শীঘ্রই এটি ব্যবহার করতে পারে। এই বয়সে ঘুমানোর সময় আপনার বাচ্চাকে মোড়ানোর বিশেষ প্রয়োজন নেই। মোটর আন্দোলন বৃদ্ধির জন্য খোলা থাকা অপরিহার্য। সুতরাং, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে শিশুর ঘুমানোর সময় কোনও কঠিন খেলনা বা বস্তু যেন না থাকে, যা সে ভুল করে ধরে রাখতে পারে এবং নিজেকে আঘাত করতে পারে।

একটি ১৮ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

  • স্তন থেকে বোতলে পরিবর্তন করার সময়, আপনার ছোট্টটির জন্য এটি ধিরে ধিরে মৃদুভাবে করুন এবং আরামদায়ক করুন।
  • ঘুমানোর সময় আপনার শিশুর কাছ থেকে খেলনা এবং অন্যান্য বস্তু দূরে রাখুন।
  • জেগে উঠার সময় তাকে ব্যস্ত রাখার জন্য আপনার বাচ্চাটির উপরে খেলাশীল বস্তুগুলি ঝুলিয়ে রাখার চেষ্টা করুন।

পরীক্ষা এবং টিকা

পিসিভি, ডিপথেরিয়া, পোলিও, রোটাভিরাস এবং অন্যান্য টিকাগুলি সাধারণত শিশুকে ৪ মাস পূর্ণ করার পরে এবং ৬ মাস পূর্ণ করার আগে সাধারণত পরিচালিত হয়। যদি টিকা আগে দেওয়া হয়, এখন কোন টিকা প্রয়োজন নেই। যদি না হয়, আপনার ডাক্তার তাদের জন্য সঠিক সময়সূচী বিকাশের জন্য আপনাকে সহায়তা করবেন।

খেলা এবং ক্রিয়াকলাপ

আপনার শিশুর স্মরণ এবং পুনরুদ্ধারের ক্ষমতা এই সপ্তাহগুলিতে আরও অনেক উন্নয়নশীল হতে শুরু করে এবং সেই অগ্রগতি চলতে বাধ্য। শব্দ গুরুত্বপূর্ণ, ঠিক তেমনই নীরবতাও। ক্রমাগত তার সাথে কথা বলার মাধ্যমে, আপনি চুপ থাকার এবং ফিস্ফিস করে কথা বলার মাধ্যমে কথা বলার ধারণা চালু করতে পারেন। “শহ” বলার অভিনয় এবং তারপরে আপনার সন্তানের কাছে আলতো কথা বলা তার পক্ষে বেশ অভিজ্ঞতাপূর্ণ হতে পারে। একই সময়ে, আপনি একটি শিশুর মনিটরের মাধ্যমে আপনার শিশুর সাথে কথা বলার মাধ্যমে এটি তার জন্য মজার করতে পারেন। ফোনে আপনার স্বর রেকর্ড করে এবং ঘরের অন্য কোণ থেকে অডিওটি প্লে করেও করা যেতে পারে। শুধু আপনার গলার স্বরের উপস্থিতিই তার মুখে একটি হাসি এবং স্বীকৃতি আনবে।

কখন একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে

নতুন জিনিস সম্পর্কে কৌতূহল দিয়ে সব শিশুদের সংজ্ঞায়িত করা হয়। কিছু বাচ্চা হয়তো নতুন লোকেদের সাথে যোগাযোগ করতে চায় না এবং এটা ঠিক। কিন্তু তারা কারা তা সম্পর্কে শিশুরা কৌতূহলী হবে এবং তাদের দিকে লক্ষ্য রাখতে পারে। যদি আপনার শিশুর কোন আগ্রহ না থাকে বা তাদের উপস্থিতিকে লক্ষ্যই করে না তবে এটি অবশ্যই অদ্ভুত এবং ডাক্তারের সাথে আলোচনা করা উচিত।

এটি কোন নতুন খেলনা এবং খেলার ক্ষেত্রেও হতে পারে। অন্যের সাথে আলাপচারিতার সময়, যদি আপনার শিশুটি নিরপেক্ষ হিসাবে থাকে বা তার কাছে কোনও রকমের এনার্জি নেই বলে মনে হয় তবে তার স্বাস্থ্য সম্পর্কিত কোন সমস্যার সম্ভাবনা হতে পারে এবং আপনার শিশুরোগবিশেষজ্ঞকে তাড়াতাড়ি নজর দিতে হবে।

আপনার শিশুর মানসিক বিকাশ এবং আবেগগত বিকাশ একটি অনন্য ব্যক্তিত্ব তৈরি করতে একটি দীর্ঘ পথ যাচ্ছে। সে স্বাভাবিকভাবেই অন্তর্নিহিত বা বহির্মুখী না থাকলেও, আপনার সন্তান সবসময় আপনার সাথে ভাল সম্পর্ক রাখতে থাকে এবং সে শৈশবের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে শক্তিশালী হয়ে উঠবে।