গর্ভাবস্থায় ডায়রিয়া: কারণ, চিকিৎসা এবং প্রতিরোধ

গর্ভাবস্থায় ডায়রিয়া

আপনি কি সবেমাত্র জানতে পেরেছেন যে আপনি গর্ভবতী? এমন অনেক সম্ভাবনা রয়েছে যে কয়েক মাস যেতে না যেতে দেখা যাবে এমন গর্ভাবস্থার অনেক লক্ষণ সম্পর্কে আপনি এখনও অবগত নন। এর মধ্যে একটি সমস্যা হল ডায়রিয়া, যা গর্ভাবস্থায় অন্যান্য লক্ষণগুলির সাথে থাকতে পারে। কীভাবে এই সঙ্কটজনক সময়ে এটি আপনাকে প্রভাবিত করতে পারেন তা জেনে অবাক হয়ে যাবেন। আসুন আপনার অন্ত্রের সাথে সম্পর্কিত এই সমস্যাটি এবং এটি কীভাবে প্রতিরোধ ও চিকিৎসা করা যায় তা অন্বেষণ করা যাক।

ডায়রিয়া এবং গর্ভাবস্থা

গর্ভাবস্থায় হজমের সমস্যাগুলি অস্বাভাবিক নয়। ডায়রিয়া কি গর্ভাবস্থার লক্ষণ? হ্যাঁ, ডায়রিয়া কখনও কখনও গর্ভাবস্থার প্রথম লক্ষণ হতে পারে। আপনার মাতৃত্বের যাত্রার কোনও সময় কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়ার অভিজ্ঞতা হওয়া স্বাভাবিক।

ডায়রিয়া এমন একটি অবস্থা যেখানে আপনি ২৪ ঘন্টা সময়কালে তিন বা তারও বেশি বার মলত্যাগ করেন। যদি আপনি ডায়রিয়ায় আক্রান্ত হন, আপনার গর্ভাবস্থায় প্রতিবার মলত্যাগ করার সময় এটি আপনার শরীরকে পুরোপুরি হাইড্রেট করা ভাল ধারণা। ঘন ঘন অন্ত্রের চলাচল ডিহাইড্রেশনের কারণ হতে পারে, যা মারাত্মক হতে পারে, তবে মা এবং অনাগত শিশুর জন্য খুব কমই জীবনের হুমকিস্বরূপ। এগুলির মতো লক্ষণগুলি হালকাভাবে নেবেন না, বিশেষত যদি আপনি গর্ভাবস্থায় পেটে খিঁচুনির অভিজ্ঞতা পেয়ে থাকেন।

গর্ভাবস্থায় ডায়রিয়া কেন সাধারণ?

গর্ভাবস্থায় বেশিরভাগ সমস্যা হরমোনগত পরিবর্তনের ফলস্বরূপ। হরমোনগুলি হবু মায়ের জন্য একটি সমস্যাকারক হয়, তবে তারা আপনার সন্তানের বিকাশেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশিরভাগ মহিলারা যারা সকালের অসুস্থতা, বমি বমি ভাব বা বমি হওয়া সহ গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলির মধ্য দিয়ে যান তাদেরও ডায়রিয়া হতে পারে। এমনকি গর্ভাবস্থা সম্পর্কিত পরিবর্তন বা সাধারণ অবস্থার কারণে আপনি সবুজ ডায়রিয়ায় পড়তে পারেন। হরমোন, যেমন ইস্ট্রোজেন, প্রজেস্টেরন এবং হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন (এইচসিজি) সাধারণত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমে প্রভাব ফেলে। যদিও বেশিরভাগ মহিলা হরমোনের পরিবর্তনগুলি অনুভব করেন তবে তাদের গর্ভাবস্থার প্রথম মাসগুলিতে খুব কম মহিলাই ডায়রিয়ায় আক্রান্ত হন।

গর্ভাবস্থায় ডায়রিয়ার কারণ কী?

গর্ভাবস্থায় ডায়রিয়ার কারণ কী?

গর্ভাবস্থায় ডায়রিয়ার কারণ হতে পারে এমন অনেকগুলি কারণ রয়েছে। এর কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হল:

১. হরমোন পরিবর্তন

গর্ভাবস্থায়, শরীর দ্বারা উৎপাদিত হরমোনগুলি হজম ক্রিয়াটি ধীর করে দেয়। এটি আপনার খাদ্য থেকে আরও দক্ষতার সাথে পুষ্টি আহরণ করে আপনার বিকাশিত ভ্রূণকে সহায়তা করে। তবে এই মন্দা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার দিকেও নিয়ে যায়। অন্যদিকে, যদি হরমোনগুলি হজম প্রক্রিয়াটিকে গতি দেয় তবে এটি ডায়রিয়ার কারণ হতে পারে।

২. প্রিন্যাটাল ভিটামিন

প্রসবকালীন ভিটামিনগুলি ক্রমবর্ধমান শিশুর স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এই পরিপূরকগুলি কখনও কখনও পেট খারাপ এবং ডায়রিয়ার কারণ হয়। এই প্রসবপূর্ব ভিটামিনগুলি যদি আপনার পেটের সাথে সামঞ্জস্য না করে তবে আপনার চিকিৎসকের কাছে পরীক্ষা করে নেওয়া এবং প্রভাবগুলি পর্যবেক্ষণ করতে কয়েক দিনের জন্য এগুলি এড়িয়ে যাওয়া ভাল।

৩. ডায়েটে ভিন্নতা

আপনি গর্ভবতী হওয়ার সাথে সাথেই আপনি আরও বেশি পুষ্টিকর খাবার অন্তর্ভুক্ত করার জন্য আপনার খাদ্যাভাস সম্পর্কে আরও সচেতন হওয়ার বিষয়ে নিশ্চিত হন। আপনার ডায়েটে হঠাৎ পরিবর্তন হতে পারে যা আপনার পেটে প্রভাব ফেলতে পারে এবং ডায়রিয়ার কারণ হতে পারে।

৪. খাদ্যে সংবেদনশীলতা

আপনি যদি নির্দিষ্ট কোন ধরণের খাবারের প্রতি সংবেদনশীল হন তবে গর্ভাবস্থায় এগুলি খাওয়া আপনার হজম তন্ত্রের উপর প্রভাব ফেলতে পারে। আপনি একটি নির্দিষ্ট ডায়েট খুঁজে বের করতে পারেন যা আপনার পেট খারাপ বা পেট ফাঁপার কারণ হতে পারে।

৫. ল্যাকটোজে অসহিষ্ণুতা

এটি সাধারণ জ্ঞান যে বেশিরভাগ চিকিৎসকরা পেট খারাপ থাকলে বাচ্চাদের দুধ দেওয়ার বিরুদ্ধে পরামর্শ দেন কারণ এটি একটি প্রাকৃতিক রেচক। একই ব্যাপার আপনার জন্যও প্রযোজ্য হতে পারে। আপনার ডায়েটে দুধ যুক্ত হওয়া আরও একটি উল্লেখযোগ্য ডায়েটরি পরিবর্তন যা গর্ভাবস্থায় ডায়রিয়ার কারণ হতে পারে।

বেশিরভাগ মহিলারা গর্ভবতী হচ্ছেন তা জানার সাথে সাথে তাদের পান করা দুধের পরিমাণ বাড়িয়ে তোলেন। তবে আপনি যদি ল্যাকটোজে অসহিষ্ণুতায় ভুগছেন তবে দুধ সেবন ডায়রিয়ার কারণ হতে পারে। কিছু দিন দুধ না পান করা ল্যাকটোজে অসহিষ্ণুতার লক্ষণগুলি হ্রাস করতে পারে। তবে আপনার ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা পূরণের জন্য আপনার ডায়েটে পনির এবং দইয়ের মতো দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত রয়েছে তা নিশ্চিত করুন।

৬. ব্যাকটিরিয়া এবং অন্যান্য কারণ

আপনি যদি ডায়রিয়ায় ভুগছেন তবে এটি সর্বদা গর্ভাবস্থা সম্পর্কিত সমস্যাগুলির কারণে নাও হতে পারে। ব্যাকটেরিয়া, ভাইরাস, অন্ত্রের পরজীবী, পেটের ফ্লু বা খাবারের বিষক্রিয়ার কারণেও আপনি পেট খারাপে ভুগতে পারেন। আপনার যদি ক্রোনস রোগ হয় বা ইরিটেবল বওয়েল সিন্ড্রোম, আলসারেটিভ কোলাইটিস বা সিলিয়াক রোগের অভিযোগ থাকে তবে ডায়রিয়া একটি অবিরাম সমস্যা হতে পারে।

গর্ভবতী অবস্থায় ডায়রিয়ার চিকিৎসা

গর্ভবতী অবস্থায় ডায়রিয়ার চিকিৎসা

আপনি যদি ডায়রিয়ায় ভুগছেন তবে সমস্যা থেকে মুক্তি পেতে নীচের কয়েকটি ডায়েটরি পরিবর্তনগুলি অনুসরণ করার চেষ্টা করুন।

১. কিছু খাদ্য গ্রুপ এড়ান

আপনার ডায়েটে পরিবর্তন করে আপনি কিছুটা স্বস্তি পেতে পারেন, কারণ কিছু খাবার ডায়রিয়াকে আরও খারাপ করতে পারে। আপনার মশলাদার, ভাজা, উচ্চ-ফ্যাটযুক্ত, এবং উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলি, পাশাপাশি দুধ ও দুধজাতীয় পণ্যগুলি এড়ানো উচিত।

যদি আপনি ল্যাকটোজে অসহিষ্ণু হন তবে আপনার ডায়েটে ক্যালসিয়াম সমৃদ্ধ অন্যান্য খাবার, যেমন ফল এবং শাকসবজিগুলি অন্তর্ভুক্ত করে আপনার কম ক্যালসিয়াম গ্রহণের ব্যবস্থা করতে ভুলবেন না।

২. আপনি যা পান করেন তা সম্পর্কে যত্নবান হন

কফি, চা এবং আঙুরের রস খাওয়া এড়াতে পরামর্শ দেওয়া হয়, কারণ এগুলি এই অবস্থাকে আরও বাড়িয়ে তুলতে পারে। ক্যাফিনেটেড এবং কার্বনেটেড পানীয়, শুকনো ফল, লাল মাংস, মশলা এবং মিছরি ও চকোলেট জাতীয় মিষ্টি খাওয়া এড়ানো ভাল।

৩. ব্রাট ডায়েট অনুসরণ করুন

বেশিরভাগ সময়, চিকিৎসকরা হজম সিস্টেমকে প্রশান্ত করার জন্য ব্র্যাট ডায়েটের পরামর্শ দেয়। এই ডায়েটে কলা, চাল, আপেলসস এবং টোস্ট অন্তর্ভুক্ত রয়েছে। যেহেতু এই খাবারগুলি আপনার এবং ক্রমবর্ধমান শিশুর জন্য পর্যাপ্ত পুষ্টি সরবরাহ করতে পারে না, তাই চিকিৎসকরা আপনার ডায়েটে নিম্নলিখিত আইটেমগুলি যুক্ত করার পরামর্শ দেন:

  • রান্না করা গাজরের মতো শাকসবজি
  • স্টার্চযুক্ত খাবার যেমন স্যুইচেনড সিরিয়াল
  • ক্র্যাকার এবং আলু
  • চর্বিহীন মাংস
  • চালের নুডলস বা সবজির স্যুপ

আপনার ডায়েটে দই, যা ল্যাকটোব্যাসিলাস অ্যাসিডোফিলাস যুক্ত, তা যোগ করাও একটি ভাল ধারণা, কারণ এটি সংক্রমণ দূরে রাখতে সহায়তা করে।

৪. সিআরএএম ডায়েট চেষ্টা করে দেখুন

সিআরএএম ডায়েট হল একটি বিকল্প খাদ্য যা আপনি চেষ্টা করতে পারেন; যার মধ্যে সিরিয়াল, চাল, আপেল এবং দুধ অন্তর্ভুক্ত। এই খাবারগুলি ব্র্যাট ডায়েটের তুলনায় তুলনামূলকভাবে ভাল কারণ এগুলি উল্লেখযোগ্য পরিমাণে প্রোটিন সরবরাহ করে যা বাড়ন্ত শিশুর পক্ষে ভাল।

৫. নিজেকে হাইড্রেটেড রাখুন

যদি আপনি ডায়রিয়ায় আক্রান্ত হন, আপনার হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটগুলি প্রতিস্থাপন করতে আপনার প্রচুর পরিমাণে জল, রস এবং ব্রোথ গ্রহণ করা উচিত। হারিয়ে যাওয়া জল পুনরায় পূরণ করতে তরলগুলি সহায়তা করে, তবে রস এবং ব্রোথ আপনার দেহে পটাসিয়াম ও সোডিয়ামের স্তর প্রতিস্থাপনেও সহায়তা করে। আপনাকে ওরাল রিহাইড্রেশন থেরাপি গ্রহণের পরামর্শ দেওয়া হচ্ছে, কারণ এটি ডায়রিয়া নিয়ন্ত্রণের অন্যতম পরীক্ষিত পদ্ধতি। এটি একটি সর্বকালের থেরাপি যেখানে আপনি দুই সপ্তাহ ধরে প্রচুর পরিমাণে চিনি ও লবণ দিয়ে পরিপূরক জিংক পান করেন। এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট থেকে জল শোষণে সহায়তা করে, কারণ ডায়রিয়ার মাধ্যমে আপনার প্রচুর তরল হারাতে থাকেন।

৬. ওষুধের উপর নজর রাখুন

ওষুধগুলি ডায়রিয়ার অন্যতম কারণ হতে পারে তবে আপনার শরীর সাধারণত কিছু সময়ের পরে তাদের সাথে সামঞ্জস্য করে নেয়। আপনার প্রসবপূর্ব ভিটামিনগুলি যদি ডায়রিয়ার কারণ হয়ে থাকে, তবে ডাক্তার নির্ধারিত পরিপূরকগুলি পরিবর্তন করতে পারেন বা ডায়রিয়ার চিকিৎসা করে অন্য উপায়ে আপনাকে সহায়তা করতে পারেন। গর্ভাবস্থায় আপনার ডাক্তারের পরামর্শ ব্যতীত কাউন্টার থেকে নিজে কোন ওষুধ কিনে না খাওয়ার কথা মনে রাখবেন, কারণ এটি সন্তানের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

গর্ভাবস্থায় পেট খারাপের জন্য ঘরোয়া প্রতিকার

গর্ভাবস্থায় পেট খারাপের জন্য ঘরোয়া প্রতিকারআপনার গর্ভাবস্থায় যে কোনও অস্বস্তির মুখোমুখি হওয়ার ব্যাপারে ঘরোয়া প্রতিকারের দিকে যাওয়াই ভাল। কাউন্টারের ওষুধগুলি নিজের মতে খাওয়ার পরামর্শ দেওয়া হয় না এবং এইভাবে, ডায়রিয়ার ক্ষেত্রে, আপনি এইরকম কয়েকটি ঘরোয়া প্রতিকার ব্যবহার করতে পারেন:

  • আপনার শরীরে হারানো তরল পরিপূরক করতে প্রচুর পরিমাণে জল পান করুন। প্রতি দুই ঘন্টা অন্তত একটি লিটার জল বা অন্যান্য তরল পান করার চেষ্টা করুন।
  • আদা চা পান করুন, কারণ এতে অ্যান্টিস্পাসোমডিক বৈশিষ্ট্য রয়েছে যা ঘন ঘন, জলযুক্ত মলগুলির জন্য ভাল, এর উপাদানগুলি পেটের ফোলা এবং গ্য্যাস হ্রাস করে ডায়রিয়ার লক্ষণগুলি থেকে মুক্তি দিতে পারে। এর জন্য, আপনাকে কেবল কয়েকটি আদা ও চা জলে সিদ্ধ করতে হবে এবং এটি ১০ ​​থেকে ১৫ মিনিটের জন্য থাকতে দিন। ছেঁকে নিন এবং তারপরে চিনি বা মধু দিয়ে পান করুন।
  • এক গ্লাস হালকা গরম জলে আপনি তিন থেকে চার চামচ মধু মিশিয়ে পান করার চেষ্টা করতে পারেন। মধুর এনজাইম এবং অ্যামাইনো অ্যাসিডে পাওয়া অ্যান্টিঅক্সিড্যান্ট ও অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যগুলি প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।
  • লেবু একটি লিভারের উদ্দীপক যা জ্বালাযুক্ত অন্ত্রের গতি নিয়ন্ত্রণে সহায়তা করে এবং ডায়রিয়ার হাত থেকে মুক্তি দেয়। আপনি দিনে দুবার লেবুর রস, একের চার চামচ গোলমরিচ গুঁড়ো এবং আধা চা চামচ আদা গুঁড়ো মিশ্রণ করে গ্রহণ করতে পারেন।
  • আপনি আধ কাপ জলে পেপারমিন্ট বা পুদিনা মিশ্রণ যোগ করতে পারেন এবং এটি দিনে দুবার বা তিনবার পান করতে পারেন। পেপারমিন্টে থাকা তেলগুলি তাদের শান্ত এবং অসাড়কারী প্রভাব সহ ইরিটেবল বওয়েল সিনড্রোমকে প্রশমিত করে তোলে।
  • সাইকেলিয়াম হাস্ককে কার্যকর বলে ধরা হয়, কারণ এটি ডায়রিয়ার ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা হ্রাস করে। এটি অ্যান্টি-ডায়রিয়াল, যার অর্থ এটি অন্ত্র থেকে জলের উপাদানগুলি শোষণ করে এবং ডায়রিয়া নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

কীভাবে গর্ভবতী মহিলারা ডায়রিয়া প্রতিরোধ করবেন

কয়েকটি সাধারণ অভ্যাস গড়ে তোলার মাধ্যমে আপনি আপনার পেটের সংক্রমণ থেকে রক্ষা পেতে পারবেন:

  • কলের জল এড়িয়ে চলুন কারণ এতে ব্যাকটিরিয়া এবং রোগজীবাণু থাকতে পারে।
  • উপরে বর্ণিত কারণে আপনি অশুদ্ধ জলে দাঁত ব্রাশ করবেন না বা কলের জল থেকে তৈরি আইস কিউব ব্যবহার করবেন না তা নিশ্চিত করুন।
  • রাস্তার বিক্রেতাদের থেকে দূরে থাকুন এবং খোসা ছাড়ানো যায় না এমন ফলগুলি এড়িয়ে যান কারণ তাদের মধ্যে জীবাণু থাকতে পারে। আপনি যেগুলির খোসা নিজে ছাড়াতে পারবেন, যেমন কলা এবং কমলালেবুর মতো ফল, সেগুলি খেয়াল করুন।
  • অপর্যাপ্ত পরিচ্ছন্নতাসহ জায়গায় মলত্যাগ করবেন না, কারণ মল থেকে ভাইরাস এবং ব্যাকটিরিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
  • কাঁচা বা আধসিদ্ধ রান্না করা মাংস বা সামুদ্রিক খাবার খাওয়া এড়িয়ে চলুন, কারণ এগুলিতে ভাইরাস এবং ব্যাকটেরিয়া থাকতে পারে।
  • সর্বোপরি, মৌলিক স্বাস্থ্যবিধি বজায় রাখুন এবং যখন আপনি যখন জল ব্যবহার করতে পারবেন না তখন হ্যান্ড সানাইটিজার ব্যবহার করুন।

কখন কোন ডাক্তারের পরামর্শ নিতে হবে

যদিও গর্ভাবস্থায় ডায়রিয়া সাধারণ, এবং আতঙ্কের কারণ নয়, তবে আপনার লক্ষণগুলির প্রতি নজর রাখা উচিত তা নিশ্চিত করে নেওয়া ভাল, তাই সাধারণ অবস্থার বাইরে থাকা কোনও কিছুরই সময়মতো পর্যবেক্ষণ ও মোকাবেলা করা যায়। আপনি যদি গর্ভাবস্থায় ডায়রিয়ায় ভুগছেন তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

১. দীর্ঘস্থায়ী ডায়রিয়া

যদি পর্যাপ্ত নিরাময়ের কোনও চিহ্ন না দিয়ে ডায়রিয়া যদি ৩-৪ দিনের বেশি স্থায়ী হয় তবে ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না। এটির মূল কারণ হল দীর্ঘকাল ধরে ডায়রিয়া দীর্ঘস্থায়ী হওয়ার কারণে আপনার শরীর ডিহাইড্রেশনের ঝুঁকিতে পড়তে পারে এবং আপনার পর্যাপ্ত চিকিৎসা করতে পারে এমন চিকিৎসকের সাথে পরামর্শ করা ভাল।

২. ডিহাইড্রেশনের লক্ষণ

ডিহাইড্রেশন গর্ভাবস্থার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করতে পারে, তাই যদি আপনি ডিহাইড্রেশনের কোনও লক্ষণ যেমন: গাঢ় হলুদ প্রস্রাব, অবিরাম তৃষ্ণা, প্রস্রাবের পরিমাণ হ্রাস, হালকা মাথাব্যথা, অবসন্নতা এবং মাথায় যন্ত্রণা, বা শুকনো মুখ খেয়াল করতে শুরু করেন তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

৩. সঙ্গে থাকা উপসর্গ

আপনি যদি আরও গুরুতর সমস্যার দিকে ইঙ্গিত করতে পারে এমন অন্য কোনও লক্ষণ লক্ষ্য করেন তবে যত তাড়াতাড়ি সম্ভব নিজেকে পরীক্ষা করে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। এইভাবে, সহজ নিরাময়ের জন্য যেকোন জটিল অবস্থার সময়মত চিকিৎসা করা যেতে পারে।

গর্ভাবস্থায় সবুজ ডায়রিয়া

আপনি যদি ক্লোরোফিল সমৃদ্ধ শাকসবজি খাচ্ছেন, তবে আপনার মলের রঙ সবুজ হতে পারে। আয়রন সমৃদ্ধ খাবারও গর্ভবতী হওয়ার সময় সবুজ রঙের মলের কারণও হতে পারে। এটি সাধারণত ক্লোরোফিল সমৃদ্ধ ডায়েটের অত্যধিক গ্রহণের কারণে ঘটে। এটি লক্ষণীয় যে আপনার ক্ষুদ্রান্ত্রের মূল অঞ্চলে থাকা পিত্তগুলি সবুজ, এবং যখন হজম হওয়া খাবার, জল সহ, বৃহৎ অন্ত্রের মধ্য দিয়ে যায়, রঙ পরিবর্তন হয়। এমন সম্ভাবনা রয়েছে যে বর্জ্য পদার্থটি আপনার বৃহৎ অন্ত্রের মধ্যে দিয়ে খুব দ্রুত চলে গিয়েছিল এবং ফলস্বরূপ মলটি রঙ পরিবর্তন করতে অক্ষম ছিল। এই প্রক্রিয়াটি দ্রুত ট্রানজিট হিসাবে পরিচিত, যা অন্ত্রের ট্রানজিটের সময় হ্রাস করে এবং সবুজ মলগুলির কারণ হয়। আপনার আয়রন সাপ্লিমেন্টের কারণেও এমনকি গর্ভাবস্থায় কালো মল হতে পারে।

এটি লক্ষণীয় যে সবুজ ডায়রিয়া অন্ত্রের ব্যাধি, অন্ত্রের সংক্রমণ এবং জিয়ারিয়া বা সালমোনেলা বিষের কারণেও হতে পারে। আপনি যদি ভাবেন যে গর্ভাবস্থায় আপনার ডায়েট সবুজ মলের জন্য দায়ী নয়, তবে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা বাঞ্ছনীয়, কারণ এটি আরও মারাত্মক স্বাস্থ্যের সমস্যার লক্ষণ হতে পারে।

ভ্রমণকারীদের ডায়রিয়া এবং গর্ভাবস্থা

ভ্রমণের সময় আপনি ডায়রিয়ায় আক্রান্ত হতে পারেন বা ভ্রমণের এক সপ্তাহের মধ্যে এটি হতে পারে। কারণ হতে পারে জল বা খাদ্য, যা মলের উপর প্রভাব ফেলতে পারে। গর্ভাবস্থায় ভ্রমণকারীদের ডায়রিয়া এড়াতে, রাস্তার বিক্রেতাদের কাছ থেকে খাবার কেনা এড়িয়ে চলুন, কারণ এতে জীবাণু থাকতে পারে। প্রাথমিক স্বাস্থ্যকরতা বজায় রাখুন এবং উপরে উল্লিখিত টিপসগুলি অনুসরণ করুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

১. ডায়রিয়া কি প্রাথমিক গর্ভাবস্থার একটি সাধারণ লক্ষণ?

বমিভাব এবং বমি হওয়া, বিরক্তি এবং খাদ্য অভ্যাসের সাথে গর্ভধারণের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে ডায়রিয়া অন্যতম হতে পারে। হরমোন স্তরের পরিবর্তন বা উপরে আলোচিত অন্যান্য কারণে এটি হতে পারে।

২. ডায়রিয়া কি শিশুর ক্ষতি করতে পারে?

না, ডায়রিয়া আপনার গর্ভজাত শিশুর ক্ষতি করে না যদি অবস্থা গুরুতর না হয়। যদি এটি গুরুতর হয়, তবে এটি মায়ের দেহে ডিহাইড্রেশন সৃষ্টি করবে এবং ভ্রূণের রক্ত ​​প্রবাহকে বাধা দেবে। তবে, দ্বিতীয় বা তৃতীয় ত্রৈমাসিকের সময় জরায়ু এবং পেটের সংক্রমণের মতো জটিলতার কারণে ডায়রিয়া ভ্রূণের পক্ষে ঝুঁকিপূর্ণ হতে পারে।

৩. দ্বিতীয় ত্রৈমাসিকে কি ডায়রিয়া হতে পারে?

এটি দ্বিতীয় ত্রৈমাসিকের তুলনামূলক কম দেখা যায়, তবে ডায়রিয়া যদি জ্বর বা শরীরের ব্যথার মতো অন্য কোনও উপসর্গের সঙ্গে থাকে তবে সতর্কতা অবলম্বনের জন্য অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করার বিষয়টি নিশ্চিত করুন।

৪. কখন একজনকে চিকিৎসকের সাহায্য নেওয়া উচিত?

যদি লক্ষণগুলি আরও দুদিন ধরে অব্যাহত থাকে তবে ডাক্তারের সাথে দেখা করা বুদ্ধিমানের কাজ। গর্ভাবস্থায় পেট খারাপের পাশাপাশি, পেটে খিঁচুনি, পেট ব্যথা, মলের মধ্যে শ্লেষ্মা বা রক্ত, গুরুতর মাথাব্যথা বা বমি বমিভাবের লক্ষণগুলির প্রতি নজর রাখুন। অতিরিক্তভাবে, জ্বর, প্রস্রাব হ্রাস এবং দ্রুত হৃদস্পন্দনের দিকেও নজর রাখুন। যদি আপনি গর্ভবতী হন, পেটে খিঁচুনির মতো অন্য কোনও লক্ষণ দেখা দেয় তবে কোনও জটিলতা এড়াতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

গর্ভাবস্থার অন্তিম পর্যায়ে ডায়রিয়া

এটি বিশ্বাস করা হয় যে আপনি নির্ধারিত তারিখের কাছাকাছি আসার সাথে সাথে আপনার শরীর প্রসব শ্রমের জন্য প্রস্তুত হওয়ার কারণে ডায়রিয়ার ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পায়। এর অর্থ এই নয় যে প্রসব শ্রমটি কয়েক দিন দূরে রয়েছে। গর্ভাবস্থার প্রতিটি অন্যান্য লক্ষণের মতো, এটিও বিভিন্ন মহিলার ক্ষেত্রে আলাদা। কিছু শেষ ত্রৈমাসিকের মধ্যে ঘন ঘন ডায়রিয়ায় পড়তে পারে, আবার কেউ কেউ এগুলির কোনও লক্ষণই অনুভব করতে পারে না। গর্ভাবস্থায় হালকা ডায়রিয়া প্রায়শই স্বল্পস্থায়ী এবং আপনার শিশুর ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে।

এখন যেহেতু আপনি ডায়রিয়ার কারণ, লক্ষণ এবং প্রতিরোধ সম্পর্কে জানেন তাই আপনি গর্ভাবস্থায় যে কোনও পর্যায়ে এই অন্ত্রের অবস্থা এড়াতে পারবেন। দ্রুত স্বস্তি পেতে আপনি উপরের প্রস্তাবিত ঘরোয়া প্রতিকারগুলিও বিবেচনা করতে পারেন। তাই, গর্ভাবস্থায় যে কোনও পেটের সমস্যা থেকে রেহাই পেতে স্বাস্থ্যকর খাবার খান এবং সুস্থ থাকুন।