মহিলার ডিম্বাণুর গুণমান উন্নত করতে সেরা ১০টি খাবার

মহিলার ডিম্বাণুর গুণমান উন্নত করতে সেরা ১০টি খাবার

কোনও মহিলার ডিম্বাশয়ে স্বাস্থ্যকর ডিম্বাণুগুলি তার ঋতুস্রাবের নিয়মিতভাব, ভবিষ্যতে প্রজনন উর্বরতা এবং তার গর্ভধারণের ক্ষমতা নির্ধারণ করে। কোনও মহিলা কীভাবে তার ডিম্বাণুগুলি স্বাস্থ্যকর কিনা তা নিশ্চিত করবে? উৎপাদিত ডিম্বাণুগুলির গুণমান এবং স্বাস্থ্যকে প্রভাবিত করে এমন বিভিন্ন কারণ রয়েছে। সাধারণ জীবনযাত্রার পরিবর্তন, পরিকল্পিত পুষ্টি এবং একটি স্বাস্থ্যকর ডায়েট ডিম্বাণুর মান উন্নত করতে ও গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। বেশ কয়েকটি কারণ উৎপাদিত ডিম্বাশয় এবং ডিম্বাণুর উপর প্রভাবকে নির্ধারণ করে। স্বাস্থ্যকর প্রজনন উর্বরতা পরিবেশগত কারণ, হরমোন, স্ট্রেস, স্বাস্থ্যকর ঋতুস্রাব চক্র, প্রচলন এবং ডায়েটের উপর নির্ভর করে।

ডিম্বাণুর গুণাগুণ কেন গুরুত্বপূর্ণ?

স্বাস্থ্যকর প্রজনন উর্বরতার এক ভিত্তি, আপনার ডিম্বাণুর স্বাস্থ্য আপনার ডিম্বনিষেক বা রোপনের সম্ভাবনাগুলিকে প্রভাবিত করে এবং আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনাও নির্ধারণ করে। ডিম্বাণুর কোষগুলি পুনরায় তৈরি হয় না বলে বিশ্বাস করা হয়, যদিও মহিলারা তাদের প্রজননকালে সারা বছর ধরে ডিম্বাণু উৎপাদন করে। আগে বিশ্বাস করা হত যে একটি মহিলা তার সমস্ত ডিম্বাণু নিয়ে জন্মগ্রহণ করে এবং শরীর এর বেশি উৎপাদন করে না। যাইহোক, সাম্প্রতিক গবেষণা প্রমাণ করেছে যে ডিম্বাশয়ের স্টেম সেলগুলি কোনও মহিলার প্রজননকারী বছরে বেশি ডিম্বাণু উৎপাদন করতে সক্ষম; বয়স ডিম্বাণুর মানের উপর প্রভাব ফেলে। ডিম্বাশয়ে ডিম্বাণু থাকে; আপনার বয়স বাড়ার সাথে সাথে ডিম্বাশয় ডিম্বাণুগুলিকে নিজে নিজে বজায় রাখতে একটি কার্যকর এবং অনুকূল আবাসন পরিস্থিতি সরবরাহ করতে অক্ষম হয়। ডিম্বাশয়ে তৈরির জন্য একটি ডিমের ৯০ দিনের চক্র লাগে। এটি সম্পূর্ণ পরিপক্কতায় পৌঁছানোর আগে, এটি স্বাস্থ্যের সাথে যুক্ত অন্যান্য কারণগুলি দ্বারা প্রভাবিত হয়।

ডিম্বাশয়ে ডিম্বাণুর মান উন্নত করার জন্য উর্বরতার ডায়েট

গর্ভধারণের চেষ্টা করছেন? স্বাস্থ্যকর এবং সুষম ডায়েটে লেগে থাকার ফলে আপনার উর্বরতা উন্নত হবে। এখানে কিছু মজাদার খাবারের তালিকা রয়েছে যা আপনার ডিম্বাশয় এবং ডিম্বাণুর স্বাস্থ্যকে বাড়িয়ে তুলবে।

১. অ্যাভোকাডো

একটি সুপারফুড, অ্যাভোকাডোতে উচ্চ ফ্যাটযুক্ত উপাদান ডিম্বাণুর স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। অ্যাভোকাডোগুলিতে মনোস্যাচুরেটেড ফ্যাট (শরীরের জন্য প্রয়োজনীয় একটি ভাল ফ্যাট) বেশি থাকে যা ভাল প্রজনন স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। এগুলি স্যান্ডউইচ, স্যালাড বা এমনকি ডিপ বা স্প্রেডে ব্যবহার করা যেতে পারে।

২. বীন এবং মুসুর ডাল

আপনার শরীরে আয়রনের অভাব ডিম্বস্ফোটনের সমস্যা তৈরি করতে পারে। বীন এবং মুসুর ডাল উর্বরতার জন্য প্রয়োজনীয় আয়রন ও অন্যান্য ভিটামিন এবং খনিজগুলির সমৃদ্ধ উৎস। আপনার খাদ্যতালিকায় প্রতিদিন বীন এবং মুসুর ডালের একটি অংশ অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ। আপনার ডাল, ভাতের রান্না, সালাদ বা স্টু এবং ক্যাসেরোলগুলিতে মসুর ডাল অন্তর্ভুক্ত করুন।

৩. বাদাম এবং শুকনো ফল

শুকনো ফল এবং বাদাম প্রোটিন, ভিটামিন ও খনিজগুলির একটি দুর্দান্ত উৎস। ব্রাজিল নাটে বিশেষত সেলেনিয়াম উচ্চ পরিমাণে থাকে, এটি একটি খনিজ যা ডিম্বাণুর ক্রোমোসোমাল ক্ষয়কে কমিয়ে দেয়। সেলেনিয়াম একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা ফ্রি র‌্যাডিকেলগুলিকে অনেক দূরে রাখে এবং আরও ভাল ডিম্বাণু উৎপাদন করতে দেয়। কিছু ব্রাজিল নাট দিয়ে আপনার সালাদ তৈরি করুন বা আপনার প্রাতঃরাশের জন্য বা একটি স্ন্যাক হিসাবে কেবল এক মুষ্টিভর ব্রাজিল নাট যোগ করুন।

৪. তিলের বীজ

তিলের বীজ

এই বীজগুলিতে জিঙ্কের পরিমাণ বেশি এবং ডিম্বাণুর সর্বোত্তম স্বাস্থ্যের জন্য দায়ী হরমোন তৈরিতে সহায়তা করে। তিলের বীজ একচেটিয়া ফ্যাট সমৃদ্ধ। একটি মিশ্রিত বীজ এবং বাদামের বয়াম থেকে কিছু বীজ খেতে পারেন। হামাসে রয়েছে তাহিনী (তিলের বীজের পেস্ট), তাই আপনার ডায়েটে হামাসকে অন্তর্ভুক্ত করে ডিম্বাণুর স্বাস্থ্যকে বাড়ানোর এক দুর্দান্ত উপায়। আপনি এটা খেতে না চাইলে তিলের বীজ সিরিয়াল এবং সালাদেও যোগ করা যেতে পারে।

৫. বেরি

বেরিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা ডিম্বাণুকে ফ্রি র‌্যাডিকালগুলি থেকে রক্ষা করে এবং বিভিন্ন শর্তের বিরুদ্ধে সুরক্ষা সরবরাহ করে। এগুলিকে শুধুই খাওয়া যেতে পারে অথবা একটি স্মুদি বা ফলের সালাদে যোগ করা যেতে পারে। প্রতি সপ্তাহে কমপক্ষে তিন অংশ বেরি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

৬. সবুজ শাকসবজি

পালং শাক, ক্যাল ও অন্যান্য শাকসব্জীগুলিতে ফোলেট, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম এবং ভিটামিন এ বেশি থাকে প্রতিদিন আপনার ডায়েটে কমপক্ষে দুটি অংশ সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন। আপনার প্রতিদিনের প্রয়োজনীয়তা পূরণের জন্য এগুলিকে আপনার সালাদ, তরকারীগুলিতে যোগ করুন বা এমনকি স্ম্যুদি তৈরি করুন।

৭. আদা

আর একটি সুপারফুড, আদাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা রক্ত ​​সঞ্চালন বাড়িয়ে তোলে এবং স্বাস্থ্যকর হজম প্রচার করে। এটি প্রজনন ব্যবস্থায় যে কোনও অস্বস্তি দূর করতে, স্বাস্থ্যকর মাসিক চক্রকে নিয়মিত করতে এবং প্রজনন অঙ্গগুলির প্রদাহ হ্রাস করতে সহায়তা করে। আপনার ডায়েটে আদা অন্তর্ভুক্ত করার অন্যতম সেরা উপায় হল কিছু আদা-চা পান করা। এশিয়ান খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান, আদা সালাদ বা তরকারি হিসাবেও যুক্ত করা যেতে পারে।

৮. মাকা মূল

একটি শিকড় যা একটি বিস্ময়কর ঔষধি, এতে ৩১টি বিভিন্ন খনিজ এবং ৬০টি ফাইটোনিট্রিয়েন্ট থাকে। অ্যান্ডিসের উপজাতি দ্বারা বহুল ব্যবহৃত, এটি শুক্রাণু এবং ডিম্বাণুর স্বাস্থ্য বিকাশ করে বলে বিশ্বাস করা হয়। এটি হরমোনের ভারসাম্যহীনতা স্থিতিশীল করে এবং লিবিডোও বাড়ায়। পণ্যটি গুঁড়ো বা ক্যাপসুল আকারে গ্রাস করা যেতে পারে। ম্যাকা রুট পাউডারটি স্ম্যুদিতে যোগ করা যায় বা এমনকি চকোলেট ট্রাফলগুলি তৈরি করতে ব্যবহৃত হতে পারে।

৯. দারুচিনি

আর একটি সুপার মশলা, দারুচিনি ডিম্বাশয়ের কার্যকারিতা উন্নত করতে এবং ইনসুলিন প্রতিরোধের উদ্দীপনা দিয়ে সঠিক ডিম্বাণু উৎপাদনে উতসাহত করতে পারে বলে পরিচিত। পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস)-এ নির্ধারিত মহিলাদের তাদের ডায়েটে দারুচিনি যোগ করার পরামর্শ দেওয়া হয়। একের চার চা চামচ দারুচিনি প্রতিদিন তরকারি, সিরিয়াল বা শুধুই খাওয়া আপনার প্রজনন স্বাস্থ্যের জন্য আশ্চর্য হতে পারে। একটি সুস্বাদু প্রাতঃরাশে আপনার টোস্টকে কিছু দারুচিনি গুঁড়ো দিয়ে খাওয়ার চেষ্টা করুন।

১০. জল

প্রযুক্তিগতভাবে কোনও খাদ্য নয়, তবে ডিম্বাণুর স্বাস্থ্যের জন্যও প্রয়োজনীয় উপাদান। দিনে ৮ গ্লাস জল পান করার লক্ষ্য রাখুন। পরিশোধিত জল পান করায় টিকে থাকুন এবং প্লাস্টিকের বোতল থেকে জল পান করা এড়াতে পারেন। প্লাস্টিকের বোতল থেকে প্রাপ্ত রাসায়নিকগুলি উৎপাদিত ডিম্বাণুগুলির স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

গর্ভাবস্থার জন্য মহিলার ডিম্বাণুর স্বাস্থ্য উন্নত করার অন্যান্য উপায়

আপনি আপনার শরীরে উৎপাদিত ডিম্বাণুর গুণমান সম্পর্কে উদ্বিগ্ন হতে পারেন, বিশেষত যদি আপনি ৩৫ বছর বয়স পেরিয়ে গেছেন। ডিম্বাণুর গুণমান উন্নত করতে আপনি করতে পারেন এমন একটি যথেষ্ট উপায় রয়েছে – ভিটামিন পরিপূরক থেকে শুরু করে ভেষজ সংমিশ্রণ এবং জীবনযাত্রার পরিবর্তনগুলি, প্রজনন স্বাস্থ্যের উন্নতি করার জন্য বেশ কয়েকটি নির্ধারিত উপায় রয়েছে। আপনার জীবনযাত্রার সাধারণ পরিবর্তনগুলি আপনার গর্ভবতী হওয়ার ক্ষমতার উপর এক বিরাট প্রভাব ফেলতে পারে। এটি ডিম্বাশয়ের স্বাস্থ্য এবং উৎপাদিত ডিম্বাণুর গুণাগুণ যা কোনও মহিলার গর্ভবতী হওয়ার সম্ভাবনা নির্ধারণ করে। গর্ভবতী হওয়ার জন্য আপনি কিভাবে ডিমের মান উন্নত করতে পারেন তা এখানে রয়েছে:

১. ক্যাফিন, অ্যালকোহল এবং সিগারেট থেকে দূরে থাকুন

ক্যাফিন, অ্যালকোহল এবং সিগারেট থেকে দূরে থাকুন

সিগারেট স্বাস্থ্যের জন্য কখনই ভাল না; এগুলি ডিম্বাশয়ে ডিম্বাণুর ক্ষয়কে ত্বরান্বিত করে। সিগারেটের রাসায়নিকগুলি ডিম্বাণুর ডিএনএ-কে রূপান্তর করে, গর্ভধারণের জন্য অকেজো করে তোলে। অ্যালকোহল আপনার ইনহেবিশন কমায় এবং আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনাও কমায়। আপনার সেক্স ড্রাইভকে হ্রাস করার পাশাপাশি এটি ঋতুচক্র এবং আপনার ডিম্বাণুর গুণমানকেও প্রভাবিত করে।

২. মানসিক চাপ পরিচালনা করুন

স্ট্রেটিস কর্টিসল এবং প্রোল্যাকটিনের মতো হরমোনের উৎপাদনকে প্ররোচিত করে যা ডিম্বস্ফোটন এবং ডিম্বাণুর উৎপাদনকে বাধা দান করতে পারে। কম চাপে থাকার চেষ্টা করুন এবং সাঁতার কাটা, হাঁটা, নাচ ও যোগ ব্যায়ামের মতো ইতিবাচক চিন্তাভাবনা এবং ক্রিয়াকলাপগুলিতে আপনার শক্তিকে ফোকাস করুন। আপনার কোনও চাপ হতে পারে এমন কিছু করা হ্রাস করতে আপনার জীবনযাত্রায় পরিবর্তন করুন।

৩. স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখুন

মহিলাদের স্বাস্থ্যকর ডিম্বাণুর স্বাস্থ্যের প্রাকৃতিক প্রতিকার হল শাক, মাছ, বাদাম এবং তাজা ফলগুলি। এগুলি সুস্থ থাকার এবং উর্বরতা বৃদ্ধিতে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ খাদ্য। ভাজা খাবার, প্রক্রিয়াজাত খাবার বা মাংস এবং অতিরিক্ত লবণ ও চিনি থেকে দূরে থাকুন।

৪. একটি স্বাস্থ্যকর এবং স্বাভাবিক শারীরিক ভর সূচক (বিএমআই) অর্জন করুন

স্থূলতা প্রজনন প্রক্রিয়া বাধাগ্রস্থ করতে এবং অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায়। দেহের অতিরিক্ত ফ্যাট প্রজননজনিত সমস্যার কারণ হতে পারে কারণ এটি হরমোনাল ভারসাম্যকে পরিবর্তন করে এবং ডিম্বস্ফোটনকে ব্যাহত করে। কোনও মহিলার আদর্শভাবে বডি মাস ইনডেক্স ১৮.৫- ২৪.৯ এর মধ্যে থাকা উচিত। উদাহরণস্বরূপ, ৫ ফুট ৬ ইঞ্চি লম্বা মহিলার ওজন অবশ্যই ৫২ কেজি – ৭০ কেজি হতে হবে। সঠিক খাবার খেয়ে এবং ব্যায়াম করে স্বাস্থ্যকর ওজন বজায় রাখার চেষ্টা করুন।

৫. স্বাস্থ্যকর রক্ত ​​সঞ্চালন বজায় রাখুন

ডিম্বাশয়ের ভাল কাজ করার জন্য প্রজনন অঙ্গগুলিতে রক্তের স্বাস্থ্যকর সঞ্চালন প্রয়োজন; অক্সিজেন সমৃদ্ধ রক্ত ​স্বাস্থ্যকর ডিম্বাণু উৎপাদনে সহায়তা করে। ডিহাইড্রেশন রক্ত ​​প্রবাহ হ্রাস করতে পারে, তাই পর্যাপ্ত পরিমাণ জল পান করুন। রক্ত চলাচল বাড়ানোর জন্য যোগা একটি খুব ভাল ব্যায়াম – পদ্ম ভঙ্গি, শিশু ভঙ্গি, রিক্লাইনিং হিরো এবং সিটেড ফরোয়ার্ড বেন্ড একরকম কিছু ব্যায়াম যা প্রজনন উর্বরতা বাড়ায়।

৬. পরিপূরক নিন

পরিপূরক নিন

উর্বরতা বাড়ানোর জন্য ভিটামিন পরিপূরক গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। যে মহিলারা গর্ভবতী হওয়ার চেষ্টা করছেন তাদের গর্ভবতী হওয়ার আগে এবং তার পরেও ফোলিক অ্যাসিডের পরিপূরক গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়। এগুলি ছাড়াও আরও কয়েকটি পরিপূরক রয়েছে যা সুপারিশ করা হয়। আপনার পক্ষে সর্বোত্তম উপযুক্ত পরিপূরক সম্পর্কে ধারণা পেতে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হচ্ছে। কোএনজাইম কিউ ১০ একটি প্রস্তাবিত পরিপূরক যা অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে।

৭. উর্বরতা ম্যাসাজ

পেটের ম্যাসাজ হল অন্যতম সেরা থেরাপি যা জরায়ু এবং ডিম্বাশয়ে রক্ত ​​প্রবাহকে বাড়িয়ে দেয়, এইভাবে সতেজ অক্সিজেনযুক্ত রক্তের প্রবাহ বৃদ্ধি করে এবং পুরানো, স্তব্ধ রক্ত ​​সরিয়ে দেয়। একজন থেরাপিস্ট যিনি উর্বরতা ম্যাসাজে বিশেষজ্ঞ হন এবং তাঁকে দিয়ে আপনার পিরিয়ড শেষ হওয়ার পরদিন থেকে নিজেকে ম্যাসাজ করুন ও সারা মাস জুড়ে চালিয়ে যান। আপনাকে সুপারিশ করা হয় যে আপনি সপ্তাহে কমপক্ষে চারটি ম্যাসাজ করুন।

৮. আপনার ডিম্বাণু হিমায়িত করুন

কিছু মহিলা তাদের কর্মজীবনটিকে সর্বাগ্রে রাখতে এবং পরে সন্তান ধারণ করতে চান। তবে পরবর্তী সময়ে সন্তান জন্মদান কঠিন হতে পারে। অতএব, যদি আপনি নিজের গর্ভধারণকে বিলম্বিত করার পরিকল্পনা করেন তবে আপনার উর্বরতা অক্ষুণ্ণ রয়েছে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল আপনার ডিম্বাণুকে হিমায়িত করা। কোনও সন্দেহ নেই যে বয়স উর্বরতা এবং কারও গর্ভধারণ ক্ষমতার উপর বিরূপ প্রভাব ফেলে, তবে হিমায়িত ডিম্বাণুগুলি জৈবিক সময়কে অস্বীকার করে এবং কায়োপ্রিজ সংরক্ষিত ডিম্বাণুগুলি আপনার ভবিষ্যতে গর্ভবতী হওয়ার সম্ভাবনা বাড়ায়।

৯. আকুপাংকচার

এটি একটি প্রাচীন কৌশল যা হাজার হাজার বছর ধরে চীনাদের উপকৃত করেছে। ছদ্ম-বিজ্ঞান হিসাবে আগে বরখাস্ত হওয়া এই পদ্ধতি, এখন পশ্চিমা চিকিৎসায় গ্রহণযোগ্যতা পেতে শুরু করেছে। ডিম্বাণুর মান উন্নয়নে সহায়তা করার জন্য এর সুবিধাগুলি সুপরিচিত এবং আইভিএফ-এর মধ্য দিয়ে আসা রোগীরা প্রায়শই আকুপাংচার সেশনে যান। এটি স্ট্রেস হ্রাস করতে পারে বলে পরিচিত, ফলে স্বাস্থ্যকর ডিম্বাণুর উৎপাদনকে উদ্দীপিত করে।

১০. একটি বড় প্রাতঃরাশ খাবেন

এটি, বিশেষত, পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) মহিলাদের জন্য – একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে প্রাতঃরাশের সময় আপনার প্রতিদিনের ক্যালোরির পরিমাণের অধিক পরিমাণ খাওয়া টেস্টোস্টেরন এবং ইনসুলিনের মাত্রা হ্রাস করতে সাহায্য করে, আপনার অবস্থার তদারক করে। উচ্চ মাত্রার ইনসুলিন এবং টেস্টোস্টেরন পিসিওএস আক্রান্ত মহিলাদের ক্ষেত্রে বিশেষত উর্বরতার ক্ষেত্রে বাধা হিসাবে পরিচিত। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি আপনার প্রাতঃরাশে পুষ্টি গোটা গুচ্ছ অন্তর্ভুক্ত করেছেন। হোল গ্রেইন, রাগি, ওট ইত্যাদি জাতীয় শর্করা খান এবং আপনার খাবারে প্রচুর পরিমাণে ভালো ফ্যাট এবং প্রোটিন যুক্ত করুন। এটি আপনার ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করতে, আপনাকে আরও দীর্ঘকাল প্রজনন উর্বরতা ধরে রাখতে এবং বৃদ্ধিতে সহায়তা করবে।

কোনও সমস্যা ছাড়াই গর্ভবতী হতে পারা নিশ্চিত করার জন্য মহিলাদের একটি স্বাস্থ্যকর প্রজনন ব্যবস্থা থাকা দরকার। সাম্প্রতিক সময়ে প্রজনন উর্বরতার চিকিৎসা বেশ কিছু মহিলাকে আশা জাগিয়ে তুলেছে যারা গর্ভবতী হওয়ার সম্ভাবনাগুলি হারিয়ে ফেলেছিলেন; এটি গুরুত্বপূর্ণ যে একজন মহিলা তার প্রজনন বছরগুলিতে তার ডিম্বাণু এবং ডিম্বাশয়ের স্বাস্থ্যের যত্ন করেl ৩৫ বছর বয়সের আগে একজন মহিলার গর্ভধারণের আরও ভাল সম্ভাবনা থাকে। মাতৃত্ব অবলম্বন করতে চাইলে ডিম্বাণুর গুণমান উন্নত করতে এবং উর্বরতা বাড়ানোর জন্য দেওয়া টিপসগুলি অনুসরণ করা বাঞ্ছনীয়।