শিশুর কর্ড রক্ত ব্যাংকে রাখা

শিশুর কর্ড রক্ত ব্যাংকে রাখা

স্টেম সেল নিয়ে গবেষণা গত কয়েক দশক ধরে দ্রুত বেড়েছে, এবং কর্ড রক্ত ব্যাংকে রাখার প্রকল্পটি হল নতুন বিকল্পগুলির একটি যা প্রত্যাশী পিতামাতারা তাদের সন্তানের স্বাস্থ্যের বিষয়ে আরও বেশী আশ্বস্ত হওয়ার জন্য বেছে নিতে পারেন।

যাইহোক, কোন অঙ্গীকার করার আগে পিতামাতাদের ভালভাবে এটি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রত্যাশী পিতামাতাদের সন্তান প্রত্যাশার মৌলিক অনুভূতিতে সুড়সুড়ি দিয়ে বিপণন প্রচার ও পরিষেবাগুলি তাঁদের সামনে ভিড় করে। আপনি যদি শিশুর জন্য কর্ড রক্ত ব্যাংকে রাখার কথা ভাবেন, তবে বিপণনগুলির থেকে সঠিক তথ্যগুলি বের করে আনুন যাতে আপনি সঠিক পছন্দ করতে পারেন। এখানে কর্ড রক্ত ব্যাংকে রাখার বিষয়ে, চিন্তা করার মতো কিছু তথ্য দেওয়া রয়েছে এবং বার বার জিজ্ঞাসা করা হয় এমন কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে।

কর্ড রক্ত কি?

শিশুর জন্মের পর, প্ল্যাসেন্টা, এবং সংযুক্ত আম্বিলিকাল কর্ডে রক্তের চিহ্ন থাকে। এটিকে কর্ড রক্ত বলা হয়। এই রক্ত জন্মের পরেই সংগ্রহ করা হয়।

কর্ডের রক্ত কি শিশুর নাকি শিশুর মায়ের?

কর্ডের রক্তে স্টেম কোষের আকারে শিশুটির সেলুলার বা কোষগত ব্লুপ্রিন্ট থাকে এবং নির্দিষ্ট রোগের চিকিৎসার জন্য এটি ব্যবহার করা হয়। তাই জোর দিয়ে বলা যেতে পারে যে কর্ডের রক্তটি শিশুরই।

স্টেম কোষ কী?

স্টেম কোষগুলিকে জৈব কোষের গঠনমূলক ভিত্তি বলা যেতে পারে। তারা অবিচ্ছিন্ন জৈব কোষ যার একটি বিশেষ কোষে পরিবর্তিত হওয়ার ক্ষমতা আছে। স্টেম কোষগুলো আরও নতুন স্টেম কোষ তৈরি করতে মাইটোসিস (একটি প্রাকৃতিক কোষ বিভাজন প্রক্রিয়া) প্রক্রিয়াটির মাধ্যমে বিভাজিত হতে পারে।

দুটি ধরনের স্টেম কোষ আছে – ভ্রুণাবস্থিত স্টেম কোষ এবং প্রাপ্তবয়স্ক স্টেম কোষ।

ভ্রুণাবস্থিত স্টেম কোষ : এইগুলি প্রাথমিক ভ্রূণ থেকে উদ্ভূত হয়, নিখুঁতভাবে বললে, ব্লাস্টোসিস্ট থেকে যা নিষেকের কয়েক দিন পরে গঠিত হয়।

প্রাপ্তবয়স্ক স্টেম কোষ: শিশু জন্মের সময় তাদের আম্বিলিকাল কর্ড এবং প্ল্যাসেন্টার রক্তে পাওয়া যায়। এই কোষগুলি অনির্দিষ্টকালের জন্য পুনরুৎপাদন করতে পারে এবং সম্পূর্ণ অঙ্গ গঠন করতে পারে, অতএব এগুলি তাদের সংশ্লিষ্ট ব্যক্তির জন্য চিকিৎসাগতভাবে মূল্যবান হয়ে ওঠে। স্টেম সেল এছাড়াও হাড় মজ্জা থেকে প্রাপ্ত করা যেতে পারে।

অনেক ধরনের প্রাপ্তবয়স্ক স্টেম কোষ রয়েছে, যেমন হেমাটোপোয়েটিক, নিউরাল এবং মেসেনকাইমাল। নাম থেকে যেমন বোঝা যাচ্ছে, হেমাটোপোয়েটিক স্টেম কোষগুলি শুধুমাত্র রক্ত কোষ তৈরিতে সহায়তা করে, নিউরাল স্টেম কোষগুলিতে স্নায়ুতন্ত্রের ব্লুপ্রিন্ট থাকে এবং মেসেনকাইমাল স্টেম কোষ হাড়, কার্টিলেজ, পেশী এবং চর্বি কোষে পরিণত হতে পারে।

স্টেম কোষের ব্যবহার।

স্টেম কোশ ক্ষতিগ্রস্ত কোষ মেরামত এবং তাদের স্ব-পুনর্নবীকরণ-এ সাহায্য করতে পারে। এর জন্যই এরা বিভিন্ন রোগের চিকিৎসার ক্ষেত্রে অমূল্য সম্পদ হয়ে ওঠে। যে ভাবে স্টেম সেলগুলি ব্যবহার করা হয় সেরকম কয়েকটি পদ্ধতি এখানে দেওয়া হল:

স্টেম সেল ট্রান্সপ্লান্ট রক্তের ক্যান্সার, অস্থমজ্জা সংক্রান্ত রোগ, এবং দেহের প্রতিরক্ষা সিস্টেমের সমস্যার চিকিৎসার জন্য ব্যবহার করা হয়।

স্টেম কোষগুলির পুনরায় নতুন কোষ তৈরি করার ক্ষমতা আছে এবং একটি নতুন টিস্যু তৈরি করে। এইভাবে ক্ষতিগ্রস্ত টিস্যুগুলি মেরামত করতে ব্যবহৃত হয়।

একটি পাবলিক ব্যাংকে দান করা কর্ড রক্ত, গবেষণার উদ্দেশ্যে ব্যবহৃত হয়, যা স্টেম সেল চিকিৎসার সুযোগকে প্রসারিত করতে সহায়তা করে ( ব্যাংকগুলি প্রতিস্থাপনের জন্য সঞ্চয় করাকেই অগ্রাধিকার দেয় , তবে যদি দান করা রক্তের পরিমাণ প্রয়োজনীয় মানদন্ড পূরণ না করে তবে এটি অন্য উদ্দেশ্যে ব্যবহৃত হয় )

স্টেম কোষ কেন আম্বিলিকাল কর্ড থেকে নেওয়া উচিত?

স্টেম কোষ দুটি উপায়ে প্রাপ্ত হতে পারে – আম্বিলিকাল কর্ড(নাড়ি) এবং অস্থি মজ্জা থেকে। কিন্তু কার্যকরীতার পার্থক্য হয়

এছাড়াও, আম্বিলিকাল কর্ড স্টেম কোষ প্রাপ্ত করার প্রক্রিয়াটি জটিল নয়, এটি খুব দ্রুত এবং সহজ। কর্ড রক্ত কোষগুলিও বহিরাগত কোষগুলির সাথে আরও বেশি সামঞ্জস্যপূর্ণ এবং দাতাটির জন্য একটি নিখুঁত মিল প্রদান করে। গ্রহীতার শরীরে কোষগুলি প্রত্যাখ্যাত হওয়ার সম্ভাবনা, সেইসাথে GVHD (গ্রাফট ভার্সেস হোস্ট ডিসিস) হবার সম্ভাবনাও ব্যাপকভাবে কমে যায়। GVHD একটি খুবই বিপজ্জনক অবস্থা যেখানে রোগীর দেহে বিদ্যমান কোষগুলি নতুন কোষগুলির বিরুদ্ধে লড়াই করে। যেহেতু কর্ড রক্তের কোষগুলি অন্যান্য কোষের চেয়ে বেশি গ্রহণযোগ্য হয়,তাই এই বিপজ্জনক অবস্থার সম্ভাবনা খুব কম থাকে।

স্টেম সেল সংরক্ষণ

যদি সঠিকভাবে সংরক্ষণ করা হয়, কর্ড রক্ত অনির্দিষ্টকালের জন্য রাখা যেতে পারে। অত্যাধুনিক ক্রায়োজেনিক পদ্ধতি (তরল নাইট্রোজেনে ফ্রিজ করা) এটি সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয়। এই পদ্ধতি বেছে নেওয়ার আগে এই প্রযুক্তিটি সম্পর্কে সম্পূর্ণ জানুন ও বাজারে কর্ড ব্লাড ব্যাংকটির সুনাম রয়েছে কিনা তা জেনে নিন।

কর্ড রক্ত সম্পর্কে পুরাকথা:

এই পদ্ধতিটিকে ঘিরে থাকা সাধারণ পুরাকথাগুলি জানা ও আসল তথ্যটি উদঘাটন করা পিতামাতাদের জন্য গুরুত্বপূর্ণ।

পুরাকথা 1 – কর্ড রক্তের চিকিৎসা এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে

এটি হল কর্ড রক্ত পদ্ধতিকে ঘিরে থাকা একটি বড় পুরাকথা বা ভুল ধারণা। 1988 সালে প্রথম কর্ড রক্ত প্রতিস্থাপনের পর থেকে, বিশ্বব্যাপী প্রায় 80 ধরনের রোগের চিকিৎসায় কর্ড ব্লাড ব্যাংকিং এগিয়ে এসেছে এবং পদ্ধতিটির গবেষণা ও সুযোগ ক্রমশ বিস্তৃত হচ্ছে।

পুরাকথা 2 – কর্ড রক্তের সংগ্রহ শিশুকে প্রভাবিত করে

কর্ড রক্ত সংগ্রহ মা এবং শিশুর উভয়ের জন্যই একটি দ্রুত এবং সহজ পদ্ধতি। এটির জন্মের প্রক্রিয়ার উপর কোনো প্রভাব নেই। শিশুর জন্মের পরেই এটি করা হয়ে থাকে। নবজাতকের নাড়িকে বেঁধে ও সেটি কাটার পর কোষ সংগৃহীত হয়ে থাকে। স্বাভাবিক প্রসব পরিস্থিতিতে কর্ডের রক্ত সাধারণত ফেলে দেওয়া হয় তাই এটি সংগ্রহের সাথে শিশুর রক্ত সরবরাহের সরাসরি কোনও সম্পর্ক নেই।

পুরাকথা 3 – স্টেম সেল গবেষণা হল একটি বিতর্কিত অনুশীলন

স্টেম সেল গবেষণাকে একটি খুব বিতর্কিত অনুশীলন হিসাবে অন্যায়ভাবে অভিযুক্ত করা হয়। প্রকৃতপক্ষে, কর্ড ব্লাড ব্যাঙ্কিং হল সবচেয়ে মৌলিক এবং অ-নৃশংস স্টেম সেল সম্পর্কিত পদ্ধতিগুলির মধ্যে একটি এবং এটি প্রায়শই উল্লিখিত বিতর্কগুলি থেকে দূরে থাকে। স্টেম সেল রিসার্চের যেসব  ক্ষেত্রগুলিতে বিতর্ক জড়িয়ে থাকে সেগুলো হল ভ্রূণীয় স্টেম কোষগুলির সাথে, আম্বিলিকাল কর্ড এবং অস্থি মজ্জা থেকে প্রাপ্ত প্রাপ্তবয়স্ক স্টেম কোষগুলির সাথে নয়। প্রজনন ক্লোনিং হল নিয়মিত স্টেম সেল প্রযুক্তির সাথে যুক্ত আর একটি প্রান্তীয় অধ্যায়। কর্ড রক্ত ব্যাংকিং পদ্ধতির সাথে এটির কোনো সম্পর্ক নেই।

কর্ড রক্ত ব্যাঙ্কিং কী?

কর্ড রক্ত ব্যাঙ্কিং হল সম্ভাব্য ভবিষ্যতের প্রয়োজনীয়তার জন্য কর্ড রক্ত সংরক্ষণ করার একটি উপায়। এই রক্তকে ক্রাইয়োজেনিক পদ্ধতিতে অনির্দিষ্টকাল ধরে সংরক্ষণ করা হয়, এবং পরে তা প্রয়োজনানুযায়ী ব্যাবহার করা যেতে পারে।

কর্ড রক্ত ব্যাংকের প্রকারভেদ

প্রাইভেট বা ব্যক্তিগত ব্যাংক এবং পাবলিক বা জনগণের ব্যাংক, এই দুই প্রকার কর্ড রক্ত ব্যাংক হয়ে থাকে।

ব্যক্তিগত ব্যাংকগুলি: ব্যক্তিগত ব্যাংকগুলি একটি ব্যক্তিগত কেন্দ্রে বাচ্চাদের কর্ড রক্তকে একটি বার্ষিক ফি নিয়ে সঞ্চয় করে রাখে এবং এটি সেই বাচ্চার এবং ভাইবোনদের বা ঘনিষ্ঠ আত্মীয়দের ব্যবহারের জন্য উপলভ্য থাকে।

জনগণের ব্যাংক: জনগণের ব্যাংকে যাদের ট্রান্সপ্লান্টের জন্য এটি প্রয়োজন তাদের জন্য কর্ড রক্ত সঞ্চয় করা হয়। এখানে উল্লেখিত একটি বিষয় হল যে দাতারা জনগণের ব্যাংক থেকে তাদের নিজস্ব কর্ড রক্ত ফিরে নাও পেতে পারে। তবে, তাদের এক বৃহত্তর দান সংগ্রহস্থল থেকে রক্ত পাওয়ার সুবিধা থাকে এবং দাতা পাওয়ার সম্ভাবনাও বেশি।

কিভাবে আম্বিলিকাল কর্ডের রক্তকে সংগ্রহ ও প্রক্রিয়াকরণ করা হয়?

কিভাবে আম্বিলিকাল কর্ডের রক্তকে সংগ্রহ ও প্রক্রিয়াকরণ করা হয়?

কর্ডের রক্ত জন্মের পরে সংগ্রহ করা হয়, এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ ব্যথাহীন হয়। সংগ্রহের পরে, কোষগুলি কয়েক দিনের জন্য সক্রিয় থাকে। এই সময়ে, এটিকে কর্ড রক্ত সঞ্চয়ের ব্যাংকে নিয়ে যাওয়া হয় যেখানে সেটিকে অনির্দিষ্টকালের জন্য সংরক্ষণ করানো হয়। বিশেষভাবে তৈরি যন্ত্রসমূহ ব্যবহার করে কর্ডের রক্ত সংগ্রহ করা হয়।

কেন নবজাতকের কর্ডের রক্ত সংরক্ষণ করা উচিত?

যদি শিশুটি প্রাপ্তবয়স্ক হওয়ার পর নির্দিষ্ট কিছু রোগে আক্রান্ত হয়, তখন সে যেন অতিরিক্ত চিকিৎসার বিকল্পগুলি পায় তা নিশ্চিত করার জন্য স্টেম কোষ সংরক্ষণ ব্যাবস্থা হল একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। একটি নবজাতকের কর্ডের রক্ত আরো একটি জীবন বাঁচাতে পারে, এবং এই দৃঢ় সম্ভাবনাটাই কর্ড রক্ত সংগ্রহের (ব্যক্তিগত বা জনগণের যা-ই হোক) অন্যতম একটি ভাল উদ্দেশ্য।

কর্ড রক্ত ব্যাঙ্কিং-এর সুবিধা ও অসুবিধা

গত কয়েক দশক ধরে প্রশ্নটির উত্তর দিতে অনেক বিতর্ক হয়েছে – স্টেম কোষ ব্যাঙ্কিং কি দরকারী ? ক্রমাগত গবেষণার দ্বারা প্রমাণিত হয়েছে যে স্টেম কোষগুলি ক্রমবর্ধমান সংখ্যক রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে, তাই এই ব্যাঙ্কিং কে দাতাদের জন্য এবং অন্যদের জন্যও একটি নিরাপদ বিকল্প হিসাবে বিবেচনা করা যেতে পারে।

সুবিধা:

কর্ড রক্ত ব্যাঙ্কিংয়ের প্রধান সুবিধাটি হলো যে অন্য উৎস থেকে পাওয়া কোষের তুলনায় কর্ডের রক্তের স্টেম কোষ ব্যাবহারের কার্যকারীতা বেশি, তাই ভবিষ্যতে চিকিৎসার ক্ষেত্রে এটি অমূল্য হতে পারে। জনগণের কর্ড রক্ত ব্যাংক থেকে প্রতিস্থাপনের জন্য মিলযুক্ত স্টেম কোষ সংগ্রহ করা বেশ কঠিন এবং সময়সাপেক্ষ হতে পারে। কিন্তু আম্বিলিকাল কর্ড থেকে পাওয়া কোষগুলি (যা অস্থি মজ্জার কোষের মত অতটা পরিণত নয়)  প্রতিস্থাপনের পক্ষে আদর্শ পছন্দ  হয়, কারণ গ্রহণকারীর দেহ কর্ডের স্টেম কোষগুলিকে প্রত্যাখ্যান করার সম্ভাবনা অনেক কম থাকে।

কর্ডের রক্তের সংগ্রহ সেই ক্ষেত্রে বিশেষ ভাবে উপযোগী যেখানে পরিবারের লোকেরা কোনো রকম রক্ত সংক্রান্ত ব্যাধিতে বা অন্য এমন কোনো রোগে আক্রান্ত, যা স্টেম কোষ প্রতিস্থাপনের দ্বারা নিরাময় করা যায়। এটি খুবই সহজ এবং বেদনাহীন পদ্ধতি।

অসুবিধা

কর্ড রক্ত ব্যাঙ্কিং এর অসুবিধাগুলি এটির খরচ সম্পর্কিত। কর্ড রক্ত ব্যাঙ্কিং সস্তা নয় এবং এতে ক্রমাগত অর্থ খরচ করে যেতে হয়, যাতে সংগ্রহের খরচ থেকে শুরু করে বার্ষিক খরচ পর্যন্ত অন্তর্ভুক্ত রয়েছে। আপনার পরিবারে যদি এইসব রক্ত সংক্রান্ত ব্যাধির ভয় না থাকে তবে এটি একটি অতিরিক্ত বীমার মতো হতে পারে যা অপ্রয়োজনীয়। অতএব, পরিবারের ইতিহাস অধ্যয়ন করে স্টেম কোষ প্রতিস্থাপনের দ্বারা সারানো রোগগুলি পরিবারের কোনো একজন ব্যক্তির জীবদ্দশায় ঘটতে পারে কিনা এমন সম্ভাবনার সন্ধান করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিছু জিনগত ব্যাধিকে এই কর্ডের রক্ত নিরাময় করতে পারেনা কারণ রক্তে অবস্থিত স্টেম কোষগুলিও সেই একই জিনগত ত্রুটি বহন করে। এমন অনেক তত্ত্ব রয়েছে যা নিজের স্টেম কোষ ব্যাবহারের পরিবর্তে অন্য দাতার কোষ ব্যাবহারের সুবিধার কথা বলে।

কর্ডের রক্তের মাধ্যমে নিরাময়যোগ্য ব্যাধিসমূহ

কর্ডের রক্তের স্টেম কোষগুলি অনেক রোগের উপশমের জন্য ব্যবহার করা যেতে পারে। হেমাটোপোয়েটিক (hematopoetic) স্টেম কোষ, যা অস্থি মজ্জা বা নবজাতক শিশুর আম্বিলিকাল কর্ডের রক্ত থেকে বের করা হয়, এবং এটি হেমাটোপোয়েসিস প্রক্রিয়ার মাধ্যমে নতুন রক্তের কোষ তৈরি করতে পারে। এই কোষগুলি লোহিত রক্ত কণিকা এবং শ্বেত রক্ত কণিকার পাশাপাশি অনুচক্রিকা উৎপাদন করতে পারে। এইচএসসিটি বা হেমাটোপোয়েটিক স্টেম কোষ প্রতিস্থাপন একটি পদ্ধতি যা অনেক রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এখানে কিছু রোগের উদাহরণ দেওয়া হল যেগুলোকে স্টেম কোষ দ্বারা নিরাময় করা যেতে পারে:

কয়েক ধরনের লিউকেমিয়া : উচ্চ মাত্রায় কেমোথেরাপির প্রয়োগে লিউকেমিয়াতে আক্রান্ত কোষগুলিকে মেরে ফেলা হয়। এই প্রক্রিয়ার প্রধান অসুবিধা এই যে এটা অস্থিমজ্জাতে থাকা রক্ত গঠনকারী কোষগুলিকেও ক্ষতিগ্রস্ত করে। এইচ এস সি টি চিকিৎসা পদ্ধতি ক্ষতিগ্রস্ত কোষগুলির প্রতিস্থাপন করে এবং রোগীর স্বাস্থ্যের সহজতর পুনরুদ্ধারে সাহায্য করে

লিম্ফোমা : অনেকটা লিউকেমিয়ার মতই লিম্ফোমা, কেমোথেরাপি এবং তেজস্ক্রিয় বিকিরণ সমন্বয়ের দ্বারা চিকিৎসা করা হয়। এইচএসসিটি পদ্ধতি ক্ষতিগ্রস্ত কোষগুলিকে ভালোগুলির সাথে সঠিকভাবে প্রতিস্থাপন করে উচ্চমাত্রায় কেমোথেরাপির প্রয়োগকে  সম্ভব করে

অ্যাপ্লাস্টিক এনিমিয়া : অ্যাপ্লাস্টিক এনিমিয়াতে অস্থিমজ্জার দ্বারা নতুন রক্ত কোষ সৃষ্টির ব্যর্থতার দরুন বহু রোগের উৎপত্তি ঘটে থাকে। এইচএসসিটি পদ্ধতিতে গুরুতর অ্যাপ্লাস্টিক এনিমিয়ার চিকিৎসা করা যেতে পারে

সিভিয়ের কম্বাইন্ড ইমিউন ডেফিসিয়েন্সি (এসসিআইডি): একটি বিরল জিনগত ব্যাধি, এসসিআইডি হল শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতার হ্রাসজনিত ব্যাধির একটি গুরুতর অবস্থা যেখানে ত্রুটিপূর্ন জিনগুলি রোগীর টি এবং বি কোষের বিকাশে বিঘ্ন ঘটায় যা রোগীকে বিভিন্ন রোগে সংক্রমিত করতে পারে। এইচএসসিটি প্রক্রিয়া ব্যবহার করে, দাতার অস্থি মজ্জার কোষগুলি যা থেকে সব পরিণত টি কোষ সরিয়ে দেওয়া হয়েছে, তা রোগীর অস্থি মজ্জাতে প্রতিস্থাপন করা হয়।

কর্ড রক্ত স্টেম কোষের মাধ্যমে আরো কিছু রোগের চিকিৎসা করা যায় যেমন নিরেট বা সলিড টিউমার, কর্কট রোগ, শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কিত ব্যাধি, বিপাকীয় বা হজম সংক্রান্ত রোগ, সিকল সেল রোগ এবং অস্থি মজ্জা সংক্রান্ত রোগ। মার্কিন খাদ্য ও ঔষধ সংস্থা (এফডিএ) বর্তমানে 80টিরও বেশি রোগের উপশমে কর্ডের রক্ত হতে পাওয়া স্টেম কোষ দ্বারা চিকিৎসার অনুমোদন করেছে। অস্টিওপেট্রোসিস, ল্যাঙ্গারহানস সেল হিস্টিওসাইটোসিস এবং হেমোফাগোসাইটিক লিম্ফোহিস্টিওসাইটোসিসের জন্যও স্টেম কোষ দ্বারা চিকিৎসা অনুমোদিত।

কিছু চিকিৎসার ক্ষেত্রে স্টেম কোষগুলির সম্ভাব্য প্রয়োগসমূহ বিভিন্ন স্তরের পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এর মধ্যে রয়েছে সেরিব্রাল পলসি, বিভিন্ন ধরনের হৃদরোগ, পারকিনসন ডিজিজ, মধুমেহ, আলজাইমার রোগ এবং মেরুদণ্ডের আঘাতের চিকিৎসার প্রচেষ্টা।

ক্ষতিগ্রস্ত ত্বকের কোষগুলির প্রতিস্থাপন করার পদ্ধতি অবলম্বনে পোড়া ক্ষতের চিকিৎসার জন্যও স্টেম কোষগুলিকে ব্যবহার করা হয়।

কর্ডের রক্তের বিভিন্ন ব্যবহারসমূহ

কর্ড রক্তের প্রধান ব্যবহার হল কর্ড রক্তের প্রতিস্থাপন। কর্ড রক্ত প্রতিস্থাপনের সময়, সুস্থ স্টেম কোষগুলিকে রক্ত প্রবাহে ঢুকিয়ে দেওয়া হয় এবং সেগুলি ক্ষতিগ্রস্ত কোষগুলোকে নিরাময় ও মেরামত করতে সহায়তা করে। একটি সফল প্রতিস্থাপনের ফলে রোগীর দেহে নতুন এক রোগ প্রতিরোধের ক্ষমতা তৈরি হয়। স্টেম কোষ প্রতিস্থাপন পদ্ধতির সাফল্যের হার, বয়স্ক ব্যক্তিদের অস্থি মজ্জা থেকে প্রাপ্ত স্টেম কোষের তুলনায় কর্ডের রক্ত থেকে প্রাপ্ত স্টেম কোষগুলির ক্ষেত্রে বৃদ্ধি পায়।

আম্বিলিকাল কর্ডের রক্তের ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে কত খরচ হয়?

ভারতবর্ষে অনেক কর্ডের রক্ত ব্যাংকিং পরিষেবা প্রদানকারী সংগঠন রয়েছে যাদের নির্ধারিত মূল্যও বিভিন্ন রকমের হয়ে থাকে। প্রাইভেট বা ব্যক্তিগত স্টেম কোষ ব্যাঙ্কিংয়ের খরচ দুই দশক ধরে কোষ সঞ্চয় করে রাখার ক্ষেত্রে সচরাচর প্রায় 50,000 থেকে 70,000 টাকা হয়ে থাকে। সর্বশ্রেষ্ঠ পরিষেবা এবং তার খরচ নিশ্চিত করার জন্য সবসময় কর্ড রক্ত ব্যাংক এবং সেই সম্পর্কিত পরিষেবা প্রদানকারীদের সম্পর্কে করা পর্যালোচনাগুলি দেখে নেওয়া বুদ্ধিমানের কাজ।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. একটি নবজাতকের আম্বিলিকাল কর্ড থেকে কত পরিমাণে রক্ত এবং স্টেম কোষ পাওয়া যেতে পারে?

গড়পড়তা, আপনি একটি নবজাতকের কর্ড থেকে প্রায় 60 মিলিগ্রাম রক্ত সংগ্রহ করতে পারেন। এই পরিমাণ রক্তে প্রায় দশ লাখের বেশী স্টেম কোষ থাকে, যদি শিশু স্বাস্থ্যবান হয় এবং তার পূর্ণমেয়াদে জন্ম হয়ে থাকে।

২. নবজাতকের বিলম্বিত নাড়ি বন্ধন – এটা কী? একটি নবজাতকের বিলম্বিত নাড়িবন্ধনের পরেও কি কর্ডের রক্ত সংগ্রহ সম্ভব?

কখনও কখনও শিশু ভূমিষ্ঠ হবার পর তার আম্বিলিকাল কর্ড বাঁধা ও কাটার করার আগে কিছু সময় প্রয়োজন হয়। এটি সাধারণত 30 সেকেন্ড থেকে এক মিনিটের মধ্যেই হয়ে থাকে। যখন আম্বিলিকাল কর্ডটি স্পন্দিত হতে থাকে, তখন শিশুকে এমন অবস্থানে রাখা হয় যাতে এটি স্টেম কোষ সমৃদ্ধ রক্তের কিছুটা গ্রহণ করতে পারে।

কর্ডের রক্ত বিলম্বিত নাড়িবন্ধনের পরেও সংগ্রহ করা যেতে পারে। আপনি যদি ব্যক্তিগত ব্যাংকিং চয়ন করেন, তবে এটির পরামর্শ দেওয়া হয়। ব্যক্তিগত সংগ্রহশালাগুলি পরিমাণের জন্য কঠোর নির্দেশিকা মেনে চলে না, তাই বিলম্বিত নাড়িবন্ধনের কারণে কম পরিমাণে সংগৃহীত স্টেম কোষ সংরক্ষণ করা যেতে পারে। যাইহোক, কর্ড ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে বিলম্বিত নাড়িবন্ধনের থেকে প্রাপ্ত রক্তের ব্যাপারে কিছু অসুবিধা আছে। কোনো বড় ভাই-বোনের জন্য প্রয়োজন হলে, আপনি সম্ভবত পর্যাপ্ত স্টেম কোষ নাও পেতে পারেন।

৩. সংগ্রহের পর থেকে কত তাড়াতাড়ি কর্ড রক্তকে সংগ্রহশালাতে পাঠাতে হয়?

সারা বিশ্ব জুড়ে, কর্ড ব্লাড ব্যাঙ্কিং সংস্থাগুলি প্রসব প্রক্রিয়ার থেকে পরীক্ষাগারের প্রক্রিয়াকরণ পর্যন্ত সমগ্র ক্রিয়াটির জন্যে আদর্শ সময় হিসাবে 48 ঘন্টা ধার্য করেছে।

৪. কর্ড রক্তের জন্য পরীক্ষাগারের পদ্ধতিগুলি কী কী?

নবজাতকের কর্ডের যত্ন পরীক্ষাগারে একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে প্রবেশ করে, যেহেতু এখানেই সংরক্ষণ শুরু হয়ে থাকে। সাধারণ রক্ত সংগ্রহের মতোই, কর্ড রক্তেরও তিনটি উপাদানকে পৃথকীকরণ করা হয়। আর-বি-সি বা লোহিত রক্ত কণিকাগুলি সবচেয়ে ভারী; স্বচ্ছ ধাত্রটি সবচেয়ে হালকা, এবং মাঝখানে, সমস্ত ডব্লিউ-বি-সি বা শ্বেত রক্ত কণিকাগুলির একটি পুরু আস্তরণ থাকে। ওই পুরু আস্তরণটিকেই সংরক্ষণ করা হয়। বর্তমানে, স্টেম কোষগুলিকে সম্পূর্ণ আলাদা করে সংরক্ষণ করার কোনো পদ্ধতি সুলভ্য নেই।

5. সম্পর্কিত দাতাদের থেকে প্রাপ্ত রক্ত কি আরও ভাল চিকিৎসায় সাহায্য করবে?

তবে কর্ডের রক্ত থেকে স্টেম কোষের প্রতিস্থাপনের ব্যাপারে, সম্পর্কিত দাতাদের কাছ থেকে রক্ত নিলে একটি সুবিধা হয়। দাতা একজন আত্মীয় হলে, জিভিএইচডি বা গ্রাফট বনাম হোস্ট ডিজিজের সম্ভাবনা অনেক কম হয়ে থাকে, তাই প্রতিস্থাপন পরবর্তী জীবনধারার গুণগত মানকেও তা যথেষ্ট উন্নত করে।

6. নির্দিষ্ট ব্যাধিগুলি নিরাময়ের জন্য কর্ড রক্ত দ্বারা চিকিৎসাই কি একমাত্র উপায়?

না। যদি আপনি কর্ড রক্ত ব্যাঙ্কিং না-ও বেছে নেন, তবুও আপনার কাছে কর্ড রক্ত প্রতিস্থাপন দ্বারা নিরাময়কারী ব্যাধিগুলির জন্য অন্যান্য চিকিৎসা ব্যবস্থাগুলিও উপলভ্য আছে। স্টেম কোষের প্রতিস্থাপন পরিবারের সদস্য বা একটি ব্যাংকের দান করা অস্থি মজ্জার মাধ্যমেও করা যেতে পারে। বিশেষ কিছু ক্ষেত্রে পাবলিক বা জনগণের কর্ড রক্ত ব্যাংকও নিশ্চিত করে যে রোগীর কাছে অনাত্মীয় কোনো দাতার থেকেও রক্ত নিয়ে প্রতিস্থাপন করার সুযোগ থাকবে। অন্য যে কোনও চিকিৎসা পদ্ধতির মতো, কর্ড রক্ত প্রতিস্থাপন পদ্ধতিতেও সম্পূর্ণ প্রতিকারের নিশ্চয়তা থাকে না কারণ এই পদ্ধতিতে সবসময় ঝুঁকি থাকে।

৭. কিভাবে আমি চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারি?

কর্ড রক্ত ব্যাঙ্কিংয়ের জন্য অর্থ লগ্নি করা আপনার সন্তানের জন্য অবশ্যই একটি জোরদার বীমা হতে পারে। তবে, কারো চাপে পড়ে কর্ড রক্ত ব্যাঙ্কিং বেছে নেবেন না। আপনার আর্থিক সঙ্গতি বিবেচনা করে এবং সঠিক বৈজ্ঞানিক বিশ্লেষণ করে উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণ করুন। মনে রাখবেন যে, কর্ড রক্ত ব্যাঙ্কিং অবশ্যই বাস্তব। যদি আপনার পারিবারিক ইতিহাস বলে যে আপনার পরিবারে কর্ড রক্ত দ্বারা উপশম হওয়া রোগগুলোর প্রাদুর্ভাব আছে এবং আর্থিকভাবে যদি আপনি ব্যক্তিগত কর্ড রক্ত ব্যাংকিং বেছে নেওয়ার অবস্থায় থাকেন, তবে এটি বেছে নেওয়াটা আপনার একটি বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত হবে।

কর্ড রক্ত ব্যাঙ্কিং একটি অতিরিক্ত বিকল্প

যখন একটি শিশুর যত্ন নেওয়ার কথা আসে, তখন কোনও পিতা-মাতা চেষ্টার কোনো ত্রুটি রাখতে চাননা। যে কোনও শিশুর সুস্থভাবে পরিণত হয়ে ওঠাকে সুরক্ষিত করার জন্য সবরকমের বীমার ব্যবহার সর্বদা স্বাগত। কর্ড রক্ত ব্যাঙ্কিং চিকিৎসা পদ্ধতিটি অন্য কিছু প্রতিষ্ঠিত চিকিৎসা পদ্ধতির তুলনায় নতুন। কয়েক দশক ধরে, কর্ড রক্ত ব্যাঙ্কিং-এর সমাধান প্রদান করার জন্য বেশ কিছু বড় সংস্থা গজিয়ে উঠেছে। কর্ড রক্ত প্রতিস্থাপন করার মতো প্রয়োজনীয়তার সম্ভাবনাগুলি বেশ কম, কিন্তু যদি কখনো এমন পরিস্থিতি ঘটে, তবে সঞ্চিত স্টেম কোষগুলি প্রাণদায়ক হয়ে উঠবে বংশগত ব্যাধি এবং অর্থই হলো অভিভাবকদের কাছে কর্ড রক্ত ব্যাঙ্কিং বেছে নেওয়ার ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয়। কর্ড রক্ত সঞ্চয় করা সম্বন্ধে সিদ্ধান্ত নেওয়ার আগে আপনি এই প্রক্রিয়াটির সমস্ত দিকগুলি খতিয়ে দেখবেন এবং যারা সঞ্চিত কর্ড রক্ত দ্বারা চিকিৎসা আগে গ্রহণ করেছেন তাদের সাথে অবশ্যই আলোচনা করবেন।