যমজ বা তার বেশি শিশু সহ ১৩ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ১৩ সপ্তাহের গর্ভবতী

অনেক দিন ধরে আপনার গর্ভে নিরাপদে আপনার যমজ সন্তানকে বহন করার জন্য অভিনন্দন এবং হ্যাঁ, আপনি আপনার গর্ভাবস্থার ১৩তম সপ্তাহে পৌঁছে গেছেন। যমজ বা তার বেশি শিশু সহ ১৩ সপ্তাহের গর্ভবতী হওয়া সহজ নয় এবং গর্বিত বোধ করুন যে এখন সবচেয়ে খারাপ সময়টি চলে গেছে। এই সপ্তাহে আনুষ্ঠানিকভাবে প্রথম ত্রৈমাসিককে পিছনে ছেড়ে যায় এবং সাধারণত গর্ভধারণের সেরা অংশ হিসাবে অভিহিত হওয়ার যাত্রা শুরু করে। আনন্দগুলি ক্রমযুক্ত, এবং এই মুহুর্তটি উপভোগ করতে আপনি আপনার প্রিয়জনের সাথে একটি ছোট্ট পার্টি করতে পারেন। আপনার জীবনযাত্রায় আপনার কোন বড় পরিবর্তন করার দরকার নেই, গত তিন মাস ধরে আপনি যে সমস্ত ভাল কাজ করে চলেছেন কেবল তা চালিয়ে যান। আসন্ন মাসগুলিতে শারীরিক পরিবর্তনগুলি বেশ তাৎপর্যপূর্ণ হবে এবং এখনই এই পরিবর্তনগুলির জন্য নিজেকে প্রস্তুত করার সময়।

১৩ সপ্তাহে বাচ্চাদের বৃদ্ধি

শক্ত হয়ে বসে পড়ুন, কারণ আপনার বাচ্চারা এবার প্রায় উন্নয়নের দৌড় চালাচ্ছে। বেশিরভাগ মা যারা যমজ এবং বিশেষত তার বেশিস শিশু সহ গর্ভবতী হন, তারা তাদের বাচ্চার বৃদ্ধির জন্য অনেক চিন্তা করেন, যেহেতু তারা একক শিশুর মতো বড় বলে মনে হয় না। তবে এটি পুরোপুরি স্বাভাবিক, তাই চিন্তার কোনও দরকার নেই। আপনার মনে রাখা উচিত যে তাদের বিকাশ প্রায় একই ট্র্যাকে আছে।

এই সময়ে, বাচ্চাদের মাথার বৃদ্ধিতে উল্লেখযোগ্য হ্রাস রয়েছে। প্রাথমিক পর্যায়ে, বাচ্চাদের মাথা যেমন খুব দ্রুত বৃদ্ধি পায় এবং শরীরের তুলনায় তাদের বেশ বড় মাথা থাকে। সুতরাং, এই কয়েক সপ্তাহ তাদের বিকাশ মাথার বদলে শরীরের উপর বেশি ফোকাস করে। তাদের মাথার বৃদ্ধি অবিরত, কিন্তু ধীর হয়।

আপনার বাচ্চারা এই সময় জুড়ে চলাচলের লক্ষণ প্রদর্শন করবে। তারা স্থানটি অন্বেষণ করার উপায় হিসাবে জরায়ু প্রাচীরের বিরুদ্ধে তাদের হাত দিয়ে ধাক্কা দেবে। এই ক্রিয়া তাদের আঙ্গুলের ছাপ গঠনের দিকে পরিচালিত করে। কোন দুটি মানুষের একই আঙুলের ছাপ থাকতে পারে না, এমনকি তারা অভিন্ন যমজ বা ট্রিপল্ট হলেও। এই সমস্ত আন্দোলনের ফলে বাচ্চারা তাদের নিজের মুখের পাশাপাশি তাদের ভাইবোনদের স্পর্শ করতে পারে যদি তারা একই থলিতে থাকে। এই সপ্তাহের আশেপাশে, তাদের ভোকাল কর্ডও বিকাশ পাওয়া শুরু করবে।

বাচ্চাদের আকার কেমন হয়?

আগে যেমনটা বলা হয়েছে, আপনার যমজ বা ট্রিপল্টসের মাথার আকার সাধারণত বড় হবে, তবে মাথার বৃদ্ধি ধীরে ধীরে হ্রাস পাবে, কারণ তাদের দেহ মাথার অনুসারে বৃদ্ধি পেতে শুরু করবে। তাদের ওজনও এই সময় থেকে প্রায় ১৫ থেকে ২০ গ্রামের মধ্যে হয়, যা একক শিশুর থেকে একাধিক শিশুর ক্ষেত্রে কম হতে পারে। তাদের দৈর্ঘ্যও প্রায় ৭ সেন্টিমিটারের মতো থাকে, কারণ তাদের আকার বাড়তে থাকে।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনার বাচ্চাগুলি বড় হওয়ার সাথে সাথে আপনি এই সপ্তাহের দিকে আপনার পেটের আকারের উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পাবেন। এগুলি ছাড়াও, আপনার গর্ভাবস্থার ১৩তম সপ্তাহে আপনার দেহ আরও অনেকগুলি পরিবর্তনের মধ্য দিয়ে যায়।

আপনার স্তনগুলি আপনার গর্ভাবস্থার শুরুতে যা মনে রাখতে পারে তার তুলনায় আপনার পরবর্তী সপ্তাহগুলিতে একেবারে আলাদা দেখাবে। স্তনবৃন্ত এবং অ্যারিওলা গাঢ় হওয়া একটি ভাল গতিতে বাড়তে থাকবে। মন্টগোমেরির যক্ষ্মা হিসাবে অভিহিত করা ছোট্ট ছোট্ট ফুসকুড়িগুলিও স্পষ্ট হবে এবং শিশুর স্তনবৃন্তটি সঠিকভাবে অনুভূত করা এবং ল্যাচ অনুভব করার জন্য প্রয়োজনীয়। এগুলি আপনার স্তনগুলির পরিমাণও বৃদ্ধি করে, তাদের বর্ধমান আকারের সাথে মিলিত হয়।

আপনার জরায়ু ক্রমবর্ধমান শিশুদের জন্যও বাড়বে এবং আপনার ডায়াফ্রামটি কোথায় রয়েছে সেগুলি সহ সমস্ত দিকগুলিতে প্রসারিত হবে। এটি এটিকে চাপের মধ্যে ফেল পারে এবং সাফল্যের মাধ্যমে প্রসারণ ও সঙ্কুচিত নাও হতে পারে। ফলস্বরূপ, আপনি এই সময়ে শ্বাসকষ্ট অনুভব করবেন। বসার চেষ্টা করার সময়, অবস্থাটি আরও খারাপ হবে, বিশেষত, যদি আপনার গর্ভে দুইয়ের বেশি শিশু থাকে।

সাধারণ শারীরিক পরিবর্তন

লিগামেন্টে ব্যথা, সাধারণত পেটের ডানদিকে, মাঝে মাঝে আরও ঘন এবং এমনকি তীব্র হতে থাকে। জরায়ুর অনেকগুলি পেশী ও তন্তুগুলি নিজের প্রসারিত করতে পারে এবং এটি কেবল বৃদ্ধি পাবে। আপনার পেশীগুলিকে আরও চাপ দেয়, যার ফলে কোনও দ্রুত গতিবিধি ব্যথাকে ট্রিগার করতে পারে।

এই সময়ে রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি আপনার মাড়ির কাছেও পৌঁছতে পারে, যার কারণে এগুলি স্বাভাবিকের চেয়ে কোমল এবং নরম হয়। এটির ফলে মাড়ি থেকে রক্তপাত হতে পারে, বিশেষত দাঁত ব্রাশ করার সময়। সতর্কতার সাথে তবে নিয়মিত ব্রাশ করে এটিকে নিয়ন্ত্রনে রাখা প্রয়োজন।

যমজ সহ গর্ভাবস্থার ১৩তম সপ্তাহের লক্ষণ

যমজ শিশু সিহ গর্ভাবস্থার ১৩তম সপ্তাহের লক্ষণগুলি আগের মতো শক্তিশালী এবং বিরক্তিকর নয়। পরিবর্তে, বেশিরভাগ লক্ষণগুলি আপনার দেহের উদ্দীপনার উত্স হিসাবে কাজ করে এবং উত্তেজনাকে চ্যানেল করে।

আপনার বাচ্চাগুলি এই সময়ে দ্রুত বেড়ে ওঠার সাথে সাথে তাদের সমর্থন করার জন্য তাদের প্রচুর পরিমাণে অক্সিজেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি প্রয়োজন হয়। ফলস্বরূপ, আপনার দেহ থেকে প্রচুর পরিমাণে রক্ত ​​গ্রহণের মাধ্যমে প্ল্যাসেন্টার আকার বাড়বে। আপনার সিস্টেমটি রক্তের ঘনত্ব বাড়িয়ে এবং হৃদপিণ্ডকে উচ্চতর হারে পাম্প করার ফলে প্রতিক্রিয়া জানাবে, যাতে সমস্ত সিস্টেমকে সর্বোত্তমভাবে কাজ করে যেতে পারে। আপনার শিরাগুলি প্রচুর রক্ত ​​বহন করবে এবং আকারেও বাড়বে। এটি তাদের নির্দিষ্ট স্তরে যেমন আপনার স্তনগুলিতে দৃশ্যমান করে তোলে, যেখানে তারা গাঢ় নীল লাইনের জাল হিসাবে উপস্থিত হয়।

১৩তম সপ্তাহের মধ্যে বেশিরভাগ মহিলা ভয়ঙ্কর বমি বমি ভাব থেকে স্বাচ্ছন্দ্য বোধ করবেন এবং সকাল বেলার অসুস্থতা আর দিনের আলো দেখতে পায় না। আপনার শরীর যাত্রার সাথে মানিয়ে নেওয়ার চূড়ান্ত সমাপ্তিতে পৌঁছেছে এবং এটি আপনার আদেশের জন্য যখন তখন প্রস্তুত থাকবে। এটি সাধারণত কোন মহিলার মধ্যে শক্তি বাড়িয়ে তোলে এবং আপনি অসংখ্য কর্মকাণ্ড শুরু করতে বা আপনার কর্মক্ষেত্রেও পুনর্জীবিত বোধ করতে চান।

গর্ভাবস্থার ১৩তম সপ্তাহটি আপনার জন্য বেশ উত্তেজনাপূর্ণ হতে পারে, কারণ আপনি শক্তিতে ফিরে আসবেন এবং আপনার সেক্স ড্রাইভও বাড়বে। যোনির অঞ্চলে রক্তের চলাচল বৃদ্ধি পেয়ে যৌনাঙ্গ উত্তেজক হয়ে ওঠে এবং আপনাকে নীচু ও নোংরা মনের মনে হয়। বেশিরভাগ মহিলা যারা প্রথম ত্রৈমাসিকে ভয়ানকভাবে আশঙ্কাযুক্ত ছিলেন তারা আগামী সপ্তাহগুলিতে তাদের সঙ্গীর সাথে যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার শিখায় থাকবেন। এই সময়টিয় সহবাস করা প্রায় সম্পূর্ণ নিরাপদ, কেবলমাত্র পার্শ্ব প্রতিক্রিয়া হল মিলনের শেষে রক্তের ছাপ থাকা বা স্পটিং।

যমজ সহ গর্ভাবস্থায় পেট – ১৩ সপ্তাহ

যমজ সন্তানের রকেটিং বৃদ্ধি আপনার জরায়ুটিকে খুব দ্রুত প্রসারিত করবে, আপনার পেটের আকার বাড়িয়ে তুলবে। এটি পেটের গহ্বর পূর্ণ করবে এবং নাভির নীচের অংশে পেটটিকে কিছুটা টানটান এবং দৃঢ় করবে। আপনার পেটের আকার আরও শক্তিশালী হয়ে উঠবে, এর সাথে শরীরের অন্যান্য অঞ্চলে ফ্যাট জমে থাকবে।

যমজ সহ গর্ভাবস্থার আল্ট্রাসাউন্ড – ১৩ সপ্তাহ

আল্ট্রাসাউন্ড স্ক্যানগুলি গর্ভাবস্থার প্রাথমিক মাসগুলিতে করা হয় তা আপনার গর্ভের শিশুর সংখ্যা এবং তাদের বৃদ্ধি নিশ্চিত করার একটি উপায়। তবে এই সময়ে সঞ্চালিত একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান আরও তথ্য সরবরাহ করবে। কিছু ডাক্তার আপনাকে এই সপ্তাহের মধ্যে একটি নির্ধারিত তারিখ দেবেন অন্যদের ক্ষেত্রে আরও দুইবার অপেক্ষা করতে পারেন। এই সময়ের মধ্যে একটি আল্ট্রাসাউন্ড স্ক্যান এমন একটি নির্দিষ্ট স্থিতির মাপ স্থাপন করবে যা ক্রোমোসোমাল কাঠামোর পাশাপাশি বাচ্চাদের কার্ডিয়াক ছন্দ পরীক্ষা করার পাশাপাশি অস্বাভাবিকতার উপস্থিতি বা অনুপস্থিতি চিহ্নিত করে।

কি খেতে হবে?

আপনার ডায়েটে এই সময়ের মধ্যে প্রোটিন, ফ্যাট এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার থাকা উচিত, কারণ এই পুষ্টিগুলি শিশুর বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও, যথাসম্ভব তাজা ও প্রাকৃতিক পণ্যগুলি বেছে নিন এবং বাড়ির তৈরি খাবারে আটকে থাকুন। আপনি যদি জীবাণু বা ক্ষতিকারক পদার্থগুলি আপনার শরীরে প্রবেশ করতে বাধা দিতে চান, তবে অরগানিক সবজির জন্য যান। সবুজ শাকসব্জী, বিটরুট, শুকনো বাদাম, টমেটোর রস, কাঁচা ফলগুলি আপনার গর্ভাবস্থার দ্বিতীয় ত্রৈমাসিকে খাওয়া ভাল।

কি খেতে হবে?

গর্ভাবস্থায় যত্নের টিপস

আপনি যখন আপনার গর্ভাবস্থার ১৩তম সপ্তাহে পৌঁছেছেন, আপনি নিজেকে বিশ্বের শীর্ষে অনুভব করবেন। প্রথম ত্রৈমাসিকে শক্ত মুহুর্তগুলি দীর্ঘকালের জন্য চলে যাবে এবং আপনি অনেক ভাল বোধ করবেন, তবে এর অর্থ এই নয় যে আপনি নিজের অযত্ন করবেন। আপনার নিজের যত্ন নিতে হবে।

করণীয়

  • আপনার গর্ভাবস্থা সম্পর্কে আপনার কর্মক্ষেত্র এবং পরিবারের অন্যান্য সদস্যদের অবহিত করুন। যে কোন প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া দরকার তাড়াতাড়িই শুরু করা যেতে পারে।
  • আপনি যদি এটিকে আগে থামিয়ে দেন তবে আপনার শারীরিক অনুশীলনের সময়সূচীতে নির্দ্বিধায় ফিরে যেতে পারেন, তবে হালকা এবং সহজ রাখুন।

অকরণীয়

  • আপনার রাস্তার খাবারের অভ্যাসকে সন্তুষ্ট করে আপনার পরম সুখে ওড়া যাবে না। স্বাস্থ্যকর খাবার খান।
  • আপনার যদি মনে হয় যৌন মিলন এড়ানোর কোন কারণ নেই, এটি সম্পন্ন করার পরে যদি আপনি প্রচুর রক্তপাত লক্ষ্য করেন তবে এটি বন্ধ করুন।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

আপনার যদি এখনও সকালের অসুস্থতার কোন ক্ষুদ্র বাধা থাকে তবে সুস্বাদু সুগন্ধে মিশ্রিত স্বাস্থ্যকর গ্রিন টি পান করুন। কমপ্রেশন মোজাগুলিতে বিনিয়োগ করুন যা আপনার গোড়ালির ফোলাভাব এবং বেদনা ধরে রাখবে।

দ্বিতীয় ত্রৈমাসিক আনুষ্ঠানিকভাবে শুরু হয় যখন আপনি একবার আপনি যমজ বা ট্রিপল্টসের সাথে ১৩ সপ্তাহের গর্ভবতী হন। যেসব মহিলারা তাদের গর্ভে একাধিক শিশু বহন করেন, তাদের একক সন্তানের সাথে গর্ভবতী হওয়ার চেয়ে খুব বেশি কঠিন হয়ে থাকে। তবুও, আপনি যা পারেন তার সেরাটি করুন এবং গর্ভাবস্থার বিলাসিতা উপভোগ করুন।