যমজ বা তার বেশি শিশু সহ ১৪ সপ্তাহের গর্ভবতী

যমজ বা তার বেশি শিশু সহ ১৪ সপ্তাহের গর্ভবতী

আপনি যখন যমজ শিশু সহ ১৪ সপ্তাহের গর্ভবতী হন, তখন আপনার কাছে এটি স্পষ্ট হয়ে উঠতে শুরু করবে যে আপনি এই গর্ভাবস্থাটি বেশ ভালভাবে পরিচালনা করতে পারবেন। বেশিরভাগ মায়েরা তাদের উদ্বেগের বিষয়গুলি ম্লান হয়ে যেতে দেখেন এবং তাদের শরীর সম্পর্কে ও তাদের বাচ্চাদের যত্ন নেওয়ার ক্ষেত্রে তারা ভাল কিনা এই বিষয়ে আরও আত্মবিশ্বাসী হন। গর্ভাবস্থার তথাকথিত ‘হানিমুন পার্ট’টি এখন আপনার কাছে রয়েছে, কারণ আপনি নিজের জীবনের একটি দুর্দান্ত সময়কাল অনুভব করবেন। আপনার গর্ভাবস্থায় ঝুঁকিপূর্ণ হওয়ার জন্য যে ধাপগুলি বা পরিস্থিতিগুলি ঘটেছে সেগুলি কমে যাবে, তবে আপনি কিভাবে আপনার জীবনযাপন করবেন তা সম্পর্কে সচেতন থাকতে এটি আপনার পক্ষে কাজ করে।

১৪ সপ্তাহে বাচ্চাদের বৃদ্ধি

আপনার গর্ভাবস্থার ১৪তম সপ্তাহে আপনাকে দেখানো হবে যে আপনার বাচ্চাদের মধ্যে কত দ্রুত বাড়ছে। বেশিরভাগ ভ্রূণের আগের আকারের থেকে তাদের আকার দ্বিগুণ হয়ে যায় ও ওজন বাড়ানো শুরু হয় এবং খুব দ্রুত আকারে বৃদ্ধি পেতে শুরু করে। তাদের শারীরিক শক্তি এবং তাদের দেহের বংশগতির সান্নিধ্য পাওয়াও বৃদ্ধি পায়। হাড়ের কাঠামো এবং পেশীবহুল বিন্যাসের বিকাশ এমন পর্যায়ে পৌঁছেছে যা আপনার বাচ্চারা নিজে নিজেই চলাচল করতে শুরু করে, উভয়ের এই নড়াচড়া তরঙ্গ তৈরি করে যা তরল বা মসৃণ হয় এবং ধাক্কার মতো মনে হয় না। বেশিরভাগ সময় শুয়ে থাকার সময় দেখা গেছে যে মাথাটি আপনার শিশুরা আপনার গর্ভের মধ্যে ঘোরাফেরা করার সময় কিছুটা দৃঢ় হতে পারে। অনেক প্রথমবারের মা যখন বুঝতে পারেন যে তাদের বাচ্চাদের শরীর লোম দিয়ে ঢাকা পরে যায় এবং তাদের মানুষের পরিবর্তে বানরের মতো লাগে। অ্যামনিয়োটিক থলির ভিতরে শরীরের উষ্ণতা রক্ষার জন্য চুলের বৃদ্ধি অপরিহার্য। আপনার বাচ্চাদের অকাল জন্মগ্রহণ না করলে, জন্মের আগেই শরীরের সমস্ত লোম পড়ে যায়, যার ফলে মাথায় ঘন চুলের এক সৌন্দর্য থেকে যায়। গর্ভবতী মহিলা এই সময় অনেক সুন্দর হয়ে যায় এবং তাদের মধ্যে থাকা থলিটি তাদের সমস্ত ক্রিয়াকলাপের যত্ন নেয়। এটি এই সপ্তাহের আশেপাশে যে কোন প্রস্রাব ত্যাগ করা শুরু করে। কিডনি সম্পূর্ণরূপে বিকশিত হয় এবং কাজ করার জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে শরীরের রক্ত ​​পরিস্রাবণ প্রক্রিয়া শুরু হয় ও বর্জ্য পদার্থগুলি যথাযথভাবে বের করে দেয়।

বাচ্চাদের আকার কেমন হয়?

বাচ্চাদের দ্রুত বিকাশের সূচনার সাথে, বেশিরভাগ শিশুর প্রায় ৮ থেকে ৯ সেন্টিমিটার দীর্ঘ হয় এবং প্রায় ২০-২৫ গ্রাম ওজন হতে পারে। ট্রিপল্ট বা দুইয়ের বেশি শিশুর সাথে গর্ভবতী হওয়ার ফলে তাদের গড় ওজন তুলনায় কিছুটা কম হতে পারে, যা ঠিক। তাদের আকারগুলি আপনার বন্ধ মুষ্টির চেয়েও ছোট হবে।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনার গর্ভাবস্থার খুশির মঞ্চটি আপনার বাচ্চাদেরও আনন্দের সাথে বাড়িয়ে তোলে এবং এই সমস্ত মুহুর্তগুলি আপনার দেহ যেভাবে এই পরিবর্তনগুলির প্রতিক্রিয়া দেখায় তা দৃশ্যমান হতে পারে।

প্রসারণকারী জরায়ু এখন আপনার পিউবিক হাড়ের উপরেও এর জায়গা তৈরি শুরু করে। এটি সাধারণত এমন পর্যায়ে থাকে যেখানে পেটটি একটি বটুয়া থলির মতো আকার পেতে শুরু করে, কয়েক সপ্তাহ আগে যেমনটি ছিল তার তুলনায় তুলনামূলকভাবে গোলাকার।

বড় আকারের পেট এবং ওজন বাড়ার সাথে সাথে শরীরের যে শর্ত হতে শুরু করে তা হল পিঠে ব্যথা। বেশিরভাগ ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে আপনি বসলে বা দাঁড়ালে আপনার পিঠের নীচের অঞ্চলটিতে বাচ্চাদের অতিরিক্ত ওজনের জন্য চাপ পড়বে। আপনার পিঠে কোন চাপ সৃষ্টি করে না এমন ভঙ্গি মেনে চলা এবং ফ্ল্যাট জুতো ব্যবহার করা এটি কম করতে সহায়তা করতে পারে। পিঠের চাপের তীব্রতা আপনার মাঝে মাঝে স্বাভাবিক ঘটনাগুলির সাথে মিলিত হয় তার সমান। যদি ব্যথা খুব গুরুতর হয় তবে এটি কোন স্বাস্থ্যের অবস্থাও নির্দেশ করতে পারে।

আপনার পেটের ফোলাভাব জরায়ুর প্রসারণের সাথে সম্পর্কিত, অন্যদিকে আপনার স্তনের ফোলাভাব রক্তের প্রবাহ বৃদ্ধি এবং একটি বিবর্তনীয় প্রতিক্রিয়ার ফলাফল। তবে বিভিন্ন ধরণের ফোলাভাব রয়েছে যা আপনি আপনার পা এবং গোড়ালিগুলির আশেপাশের অঞ্চলে লক্ষ্য করতে শুরু করবেন। অনেক মহিলারই এই সম্পর্কে অভিযোগ করার ঝোঁক থাকে, যা সাধারণত পেশীগুলির মধ্যে জল ধরে রাখার কারণে এটি হয়। গর্ভাবস্থায় এটি স্বাভাবিক, আপনার ডায়েটে প্রচুর পরিমাণ লবণ সহ বা বর্ধিত সময়কালের জন্য দাঁড়িয়ে থাকা এই ফোলাভাবগুলি আরও খারাপ করতে পারে।

১৪ সপ্তাহে দুটি গর্ভধারণের লক্ষণ

একাধিক শিশুর সাথে আপনার গর্ভাবস্থার ১৪তম সপ্তাহে, সেই ভয়ঙ্কর লক্ষণগুলি যে প্রাথমিক পর্যায়ে একটি দুঃস্বপ্নে পরিণত হয়েছিল তা দীর্ঘ দিন আগে হারিয়ে যাওয়া স্মৃতির মতো মনে হবে। কিছু নতুন লক্ষণ আপনার কাছে নিজেকে তুলে ধরবে।

ক্রমবর্ধমান পেট আপনার গর্ভাবস্থার সবচেয়ে সুস্পষ্ট লক্ষণ হতে পারে, তবে এই সপ্তাহের আশেপাশে আপনার যে বাড়তি ক্ষুধা থাকবে তা আপনাকে বুঝতে সক্ষম করবে যে আপনার বাচ্চারা কতটা বাড়ছে। তাদের পুষ্টির প্রয়োজনীয়তা খুব শীঘ্রই অঙ্কুরিত হতে শুরু করে এবং আপনার দেহের শক্তি ও ক্যালোরির চাহিদা তাদের পাশাপাশি বাড়তে থাকবে। আপনার বাচ্চার সংখ্যার উপর নির্ভর করে প্রায় ৭০০ ক্যালোরি বা তারও বেশি হওয়া বাঞ্ছনীয়।

বেশিরভাগ মহিলারা তাদের গর্ভাবস্থা জুড়ে পিঠে ব্যথা অনুভব করেন, তবে আপনি যদি যমজ বা তার বেশি শিশু সহ গর্ভবতী হন, তবে আপনার লিগামেন্ট সম্পর্কিত ব্যথা অনুভব করার সম্ভাবনাগুলি এখানে আরও দৃঢ় হয়। প্রসারিত জরায়ু অভ্যন্তরীণ পেশীগুলির উপর কিছুটা চাপ ফেলে এবং তীব্র ব্যথার মুহুর্তগুলি যখন তখন উত্থিত হতে পারে।

হরমোনগুলি হল এমন জিনিস যা আপনার শরীরে এই পরিবর্তনকে সমর্থন করে এবং এটি ছোট্টদের মধ্যে বিকাশের জন্য পরিবেশকে অনুকূল করে তোলে। এতে আপনার শরীরের উপর অপ্রত্যাশিত এবং অত্যন্ত ভাল প্রভাব পরে, যেমন আপনার চুল চকচকে ও ঘন হয়ে ওঠে, এবং তারা আরও উজ্জ্বল হয়ে ওঠেন।

গর্ভবতী মহিলাদের মনে হয় তারা দ্বিতীয় ত্রৈমাসিকের প্রবেশের পরে দ্বিতীয় জীবন পেয়েছেন। যদিও নতুন শক্তিটি অর্জিত হয় বলে মনে হয়েছে, এটি আপনার কাছে সর্বদা ছিল, যখন আপনি প্রথম ত্রৈমাসিকে ভুগছিলেন তখন তা লুকিয়ে ছিল। এই শক্তিটি যতটা সম্ভব ব্যবহারের জন্য রাখুন।

যমজ সহ গর্ভাবস্থায় পেট – ১৪ সপ্তাহ

যেহেতু আপনার জরায়ু এখন পেলভিক অঞ্চলের চারপাশে নিজের জন্য জায়গা তৈরি শুরু করেছে, তাই বৃত্তাকার আকার এবং প্রোট্রেশনটি আরও অনেক বেশি স্পষ্ট হয়ে উঠতে শুরু করবে। এই অনুভূতি আপনাকে আপনার সন্তানের সাথে সংযুক্ত বোধ করতে সহায়তা করবে। একইভাবে, আলগা ট্রাউজার্স এবং প্যান্টগুলি অবিলম্বে আপনার সেরা বন্ধু হতে শুরু করবে।

যমজ সহ গর্ভাবস্থায় আল্ট্রাসাউন্ড – ১৪ সপ্তাহ

এই পর্যায়ে একটি আল্ট্রাসাউন্ড করা আপনাকে আপনার যমজ বা একাধিক শিশুকে সহজেই দেখতে সহায়তা করে। যদি তাদের মুখগুলি যথেষ্ট পরিমাণে বড় হয় তবে তাদের বেশিরভাগ মুখের বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করা যেতে পারে। অনেক সময়, আপনি আপনার শিশুটিকে হাসতে দেখেন এবং অনুভব করতে পারে যেন তারা আপনাকে বুঝতে পারে। যতটা খুশি মনে হয় সত্য ততটাই সত্য যে তাদের মস্তিষ্ক বিভিন্ন মুখের বিভাগগুলিতে এলোমেলো সিগন্যাল প্রেরণ করছে এবং পেশীগুলি প্রত্যাশা অনুযায়ী কাজ করছে কিনা তা খতিয়ে দেখে। সুতরাং আপনার বাচ্চারা হেসে উঠবে, ভ্রূ কোঁচকায়, কর্ণপাত করবে এবং প্রতিটা ভাব প্রকাশ করবে যা তারা পারে।

কি খেতে হবে?

কি খাওয়া উচিত তা নির্ধারণ করার আগে, কি কি খাবার দূরে রাখা উচিত তাও জানা দরকার। আপনার গর্ভাবস্থা সম্পর্কে যখনই আপনি জানতে পারেন, ঠিক সেই সময় থেকেই অ্যালকোহল সেবন বন্ধ করা উচিত। একইভাবে, এমন কোনও খাবার জিনিস থেকে দূরে থাকুন যা আপনার মধ্যে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি ডিম, চকোলেট এবং এমনকি দুধের মতো পণ্যগুলির জন্যও তীব্র অভ্যাস থাকতে পারে। এগুলিতে প্রচুর পরিমাণে ফ্যাট এবং কোলেস্টেরল থাকে যা অতিরিক্ত খাওয়ার সময় ক্ষতিকারক হতে পারে। ধূমপান করা সব ক্ষেত্রে এড়ানো উচিত। প্রোটিন গ্রহণকে আপনার সর্বাধিক অগ্রাধিকার দেওয়া উচিত। অন্যান্য নিরামিষ বিকল্প হিসাবে, পর্যাপ্তভাবে সিদ্ধ বা রান্না করা মাংস খাওয়া সবচেয়ে ভাল। টিস্যু বিকাশের শিশুদের সাহায্যের জন্য ওমেগা-৩, ভিটামিন, ফসফরাস এবং খাদ্য উপাদানগুলিতে পাওয়া যায় এমন আরও অনেক উপাদান খাওয়া উচিত।

গর্ভাবস্থায় যত্নের টিপস

আপনার শক্তিটি সর্বোচ্চ পর্যায়ে ফিরে আসে এবং আপনার সুখকে এর সর্বোচ্চ স্তরে নিয়ে আসে, এখন সময় এসেছে আপনার জীবনকে আরও আরামদায়ক করে তুলতে ও রাখতে পারে এমন কয়েকটি টিপস মেনে নিজের যত্ন নেওয়া শুরু করা।

করণীয়

  • আপনার ডায়েটে পর্যাপ্ত ফাইবারযুক্ত খাবার জিনিসের পাশাপাশি চর্বিযুক্ত মাংস এবং বাদামগুলি নিশ্চিত করে নিন। এগুলি সবই হজম প্রক্রিয়া উদ্দীপনা এবং কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করবে।
  • হালকা ব্যায়ামের সময়সূচিটি আপনার প্রতিদিনের রুটিনের একটি অংশ হওয়া উচিত। হালকা হাঁটাচলা করা বা সাঁতার কাটা শুরু করা আপনার পক্ষে উপকারী হবে।

অকরণীয়

  • আপনার পুরানো জামাকাপড় পরার চেষ্টা করবেন না, কারণ আপনার মনে হবে যে আপনি সেগুলিতে আরও ভাল দেখাচ্ছে। নিশ্চিত করুন যে আপনার পেট এবং আপনার শরীর আরামদায়ক এবং ঢিলেঢালা পোশাক বেছে নিন।
  • খোলা জায়গায় বা রাস্তায় পাওয়া যায় এমন খাবার জিনিস থেকে দূরে থাকুন। এমনকি যদি সেগুলি সেদ্ধ হয়, আপনার আগে রান্না করা হয় তবে এগুলিতে আপনার অজানা ব্যাকটিরিয়া এবং অন্যান্য সংক্রমণ থাকতে পারে।

আপনাকে কি কি কেনাকাটা করতে হবে

আপনার পেট দ্রুত বাড়ার সাথে সাথে আপনি স্ট্রেচমার্কগুলি থেকে বাঁচতে এবং আপনার ত্বককে সুস্থ রাখতে কিছু ক্রিম কিনতে শুরু করতে পারেন। একটি নামকরণের বইতে বিনিয়োগ করুন এবং আপনার ছোটদের জন্য নাম বাছাই করা শুরু করুন।

আপনি যখন যমজ সন্তান সহ ১৪ সপ্তাহের গর্ভবতী হন, তখন জীবনটি এর থেকে আর ভাল কিছু হতে পারে বলে মনে হয়। ঠিক আছে, এটি আগামী সপ্তাহগুলিতে আরও ভাল হয়ে উঠবে, তবে বাচ্চাদের পাশাপাশি নিজের যত্ন নেওয়ার জন্য আপনার উপর অসংখ্য দায়বদ্ধতা রয়েছে। আপনার পথে আসতে পারে এমন যে কোনও বিষয় মোকাবেলার জন্য প্রস্তুত হওয়া সবচেয়ে ভাল উপায়।