আপনার ৩২ সপ্তাহ বয়সী শিশু – উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনার ৩২ সপ্তাহ বয়সী শিশু - উন্নয়ন, মাইলস্টোন এবং যত্ন

আপনি কি বিশ্বাস করতে পারছেন যে আপনার বাচ্চা এত দ্রুত বাড়ছে যে এখন সে প্রায় আট মাস বয়সী? এখন আপনার বাচ্চা সম্ভবত তার হাত দিয়ে তালি দিতে শুরু করেছে, হামাগুড়ি দিতে পারে, এমনকি ছোট বস্তু তুলে নিতে পারে। রাতে কম ঘুম থেকে উঠবে বা আরও বেশি সময় ধরে ঘুমাবে, এগুলি সংকেত দেয় যে আপনার বাচ্চা তার শক্তিকে তার বৃদ্ধিতে কাজ লাগাচ্ছে। আপনার বাচ্চা তার আশেপাশের দুনিয়া দ্বারা বিস্মিত হবে ও চ্যালেঞ্জ পাবে, এবং অতএব, তার আপনাকে ক্রমাগত প্রয়োজন হবে এবং এমনকি এক বা দুই মিনিটের জন্যও আপনাকে ছাড়বে না। তার গতিশীলতা বোঝায় যে যখন আপনি আপনার রুটিন কাজের মাধ্যমে যাবেন, চারপাশে আপনাকে একটি ছোট্ট ছায়ার মতো করে অনুসরণ করবে।

একটি ৩২ সপ্তাহ বয়সী শিশুর উন্নয়ন

তারা আবেগ লুকিয়ে রাখতে পারে না

ছয় থেকে নয় মাসের মধ্যে বাচ্চারা সাধারণের বাইরে কিছু ঘটলে সন্দেহ প্রকাশ করে। বাচ্চাদের কোন ফিল্টার নেই যার মাধ্যমে তারা তাদের আবেগ (কষ্ট, ব্যথা, দুঃখ, রাগ) লুকিয়ে রাখতে পারে। এর পাশাপাশি, তাদের সীমিত সামগ্রিক অভিজ্ঞতা থাকে, তাই তারা অনেক বড় পরিস্থিতির সম্মুখীন হয় যেখানে তারা স্পষ্টতই ভয় প্রদর্শন করবে। সেই মুহুর্তে, আপনার সন্তান সান্ত্বনা এবং আশ্বাসের জন্য আপনার দিকে তাকাবে। একটি উন্নয়নমূলক পর্যায়ে বাচ্চারা শরীরের চর্বি অনেক লাভ করতে পারে। প্রতিদিন, সে তার পরিবেশকে আবিষ্কার করার নতুন উপায় শিখছে। দক্ষতা সঙ্গে নিখুঁত হতে শুরু করেছে। আপনি যখন তাকে কোলে নিতে যান, তার পোষাক বদল করেন বা তাকে পোশাক পড়ান তখন সে আরও বেশি প্রতিরোধী হতে পারে। এলোমেলোভাবে খেলার পরিবর্তে, এখন সে যেখানেই পায় ও যা পায়ম যাতে তার হাত পৌঁছতে পারে, সেটা নিয়েই খেলতে চায়, সেগুলি পেন, খেলনা, জুতো, রান্নাঘরের বাসনপত্র, মোবাইল ফোন ইত্যাদি হতে পারে। এই সমস্ত ক্রিয়াকলাপ আপনার শিশুকে স্থুল এবং সূক্ষ্ম উভয় মোটর স্কিল তৈরি করতে সহায়তা করবে।

একটি ৩০ সপ্তাহ বয়সী শিশুর মাইলস্টোন

এখানে ৩২ সপ্তাহের বাচ্চাদের উন্নত দক্ষতাগুলির সংক্ষিপ্তসার রয়েছে – যা এখন রয়েছে অথবা অদূর ভবিষ্যতে থাকবে। মনে রাখবেন যে এই মাইলফলক কয়েক সপ্তাহের মধ্যে ভিন্ন হতে পারে যা স্বাভাবিক।

  • নিচে ফেলা এবং ছুঁড়ে ফেলা: আপনার বাচ্চা এটা আবিষ্কার করতে পেরে আনন্দিত হবে যে এখন তাদের হাত ও আঙুলের উপর তারা আরও ভাল নিয়ন্ত্রণ পেয়েছে, যাতে সে আপনার জন্য জিনিসগুলি তুলে নিতে পারে এবং সম্ভবত জিনিসগুলি ছুঁড়ে ফেলতে পারে। এটি আপনার জন্য রোমাঞ্চকর হবে না!
  • কথা বলাঃ এখন সে “মাম্মা”, “বাবা” বলতে শুরু করতে পারে এবং “বাই-বাই” বলে হাত নাড়াতে শুরু করতে পারে।
  • মানসিক বিকাশ: যদি সে আপনাকে খুঁজে না পায় তবে আপনার শিশুর আরো উদ্বিগ্ন হতে পারে। সে পরিচিত এবং অপরিচিত মানুষের মধ্যে পার্থক্য করতে সক্ষম হতে পারে। সে এখন তাৎক্ষণিকভাবে হামাগুড়ি দিতে পারে, তার হাতের আঙুলগুলি দিয়ে জিনিসগুলি ধরতে পারে এবং মুখে রাখতে চেষ্টা করে।
  • দাঁত: এখন দুই বা তার অধিক দাঁত আবির্ভূত হতে পারে যা জিনিসগুলিকে চিবানোর প্রবণতা বাড়িয়ে তুলতে পারে।
  • খাওয়ানো: শিশুর নিজে নিজে জিনিসপত্র ধরে রাখতে শুরু করতে পারে, তাই বিস্কুট, সিদ্ধ করা সবজি ইত্যাদি পছন্দ করতে শুরু করতে পারে।
  • অঙ্গভঙ্গি: অঙ্গভঙ্গি এখন তার নিয়মিত শব্দভাণ্ডারের একটি অংশ হবে। বাচ্চারা তাদের হাত ব্যবহার শুরু করবে, মাথা নাড়াবে, অথবা যদি তারা কিছু চায় তবে আপনাকে ধাক্কা দেবে।

শিশুর খাওয়া

এখন বুকের দুধ খাওয়ানো তুলনামূলকভাবে কম বেদনাদায়ক অভিজ্ঞতা হবে। এমনকি তার নতুন দাঁত আগমনের কারণে হওয়া অস্বস্তি ও ভয় এখন ব্যথামুক্ত হবে কারণ যখন সে সক্রিয়ভাবে খাদ্য গ্রহণ করবে তখন তার জিহ্বা দাঁতকে সম্পূর্ণভাবে ঢেকে দেবে, যার মানে ধারালো দাঁতগুলি আপনার স্তনের ক্ষতি করবে না। এখন তার প্রথম দাঁত আছে, সে কামড়ানোর মতো নতুন দু:সাহসিক কাজ শুরু করতে পারেন! কিন্তু ভীত হবেন না এবং নিশ্চিত হোন যে খাবারগুলির জন্য বেদনাদায়ক অভিজ্ঞতা না হয়। আপনার ছোট্টটির দ্বারা কামড় খাওয়ার সমস্যা নির্মূল করতে সাহায্য করতে পারে এমন অনেক উপায় আছে।

এক জিনিস বুঝতে হবে, আপনাকে কামড়ানো সে ইচ্ছাকৃতভাবে করে না। খাওয়ানোর সময় আপনার নমনীয় ত্বকে আপনার শিশু দাঁত ভেদ করতে পারে, এমনকি সামান্য দংশনও হতে পারে। কারণটি একই অবস্থানে প্রদত্ত খাওয়ানো হতে পারে, যার ফলে আপনার হাতে তার দাঁত দ্বারা বারবার চাপ পাওয়ার ফলে একটি ব্যথার স্পট বিকাশ হতে পারে। অতএব, আপনি পছন্দের পজিশনে অবস্থান পাল্টাতে পারেন। আরেকটি ধারণা হল যে, তাকে খেলনার সাথে খেলতে দিন (খেলনা তৈরীর জন্য ব্যবহৃত প্লাস্টিকগুলি বিষাক্ত না হওয়া উচিত) এবং তাকে চর্বণযোগ্য খাবার খাওয়াতে হবে যা তীক্ষ্ণ দাঁতগুলির প্রান্তকে হ্রাস করবে এবং দাঁতের ভিতরে বিকশিত চাপকে উপশম করবে। আরেকটি উপায় হল তার কামড়ানোর আচরণকে চিনতে হবে। তার খাবার গ্রহণের উপায় ও চোষার প্যাটার্নের পরিবর্তনের পর্যবেক্ষণ করে এবং আপনাকে কামড়ানোর আগে তাড়াতাড়ি সরিয়ে দেওয়া যেতে পারে। যদি আপনি তার দ্বারা বিদ্ধ হন, আপনি অসন্তোষ প্রদর্শন করুন এবং তাকে আপনার কাছ থেকে দূরে রাখুন। তাকে বোঝানোর জন্য, আপনাকে অনেকবার এটি করতে হবে, কারণ তার স্মৃতি এখনও উন্নয়নশীল পর্যায়ে রয়েছে, কথাটি বুঝতে সময় লাগতে পারে।

কামড়ানো আবার উন্নয়নের একটি চিহ্ন; কিছু বাচ্চারা তার মুখে যা আসে তা প্রতিফলিতভাবে কামড়ে দেয়। অতএব, বোতল, ডাম্মি, সিপি কাপ, ঠান্ডা গাজর, কুমড়ো বা তরমুজের ফালিস সাথে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করুন।

ঘুমানো

এখন যেহেতু সে তার নতুন উন্নত শারীরিক মোটর দক্ষতা ব্যবহার করতে সক্ষম, তাই সে বিছানা বা মেঝেতে ঘুরে বেড়াবে, হামাগুড়ি দেবে অথবা নিজে নিজে দাঁড়াতেও পারে, তারা ঘন্টার পর ঘন্টা এটি অনুশীলন করবে। এই সমস্ত কার্যকলাপ ক্ষণস্থায়ী, ‘সুখের ঘুমানোর সময়’, অথবা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যেতে পারে! ৩২ সপ্তাহের শিশুর জন্য, ঘুম শারীরিক ও মানসিকভাবে তার বৃদ্ধির জন্য একটি অপরিহার্য উপাদান, সুতরাং, প্রতিদিন তার ঘুমের বিশ্রামের সঠিক রুটিনের জন্য তার সময়সূচীতে সামঞ্জস্যপূর্ণ হওয়ার চেষ্টা করুন। সকালে এবং বিকেলে ঘুমের প্রয়োজন হয়, আপনার শিশুর কমপক্ষে আধ ঘন্টা করে একটি করে ঘুমের সময় থাকা উচিত। যদি সে কোনও বিশ্রাম এড়িয়ে যায় তবে রাতে তাড়াতাড়ি ঘুম পাড়িয়ে দেবেন। আপনার শিশুর ঘুমের সঙ্গে কোনও আপোস করা উচিত নয়, কারণ ভাল ঘুম ভাল শারীরিক বৃদ্ধি এবং মানসিক বিকাশের ক্ষেত্রে সহায়তা করবে।

একটি ৩২ সপ্তাহ বয়সী শিশুর যত্নের টিপস

সে ক্রমশ বাড়ছে, তার মোটর দক্ষতাকে ট্রিগার করতে এবং নিজে নিজে নতুন জায়গা অন্বেষণ করতে শুরু করবে। এখন সে যে সব ধরনের অনিষ্ট করতে শুরু করতে পারে সে সম্পর্কে আপনি জানেন, তারপরে সম্ভবত আপনি তার নিরাপত্তা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করতে পারেন। আপনি নিজের বাড়িতে নিরাপদ জায়গা তৈরি করে তাকে আঘাত থেকে সুরক্ষিত করতে পারেন। আপনার বাড়ি নিরাপদ কিনা তা নিশ্চিত করতে এখানে কিছু টিপস রয়েছে:

  • নিশ্চিত করুন যে আপনার আসবাবপত্রের কোণা ও প্রান্তগুলি সুরক্ষিত হয়, আপনার বাচ্চা হাঁটতে শেখার সময় পড়ে যায়, সেই সময় সে টেবিলে মাথায় আঘাত করলে যেন আঘাত না পায়।
  • ক্যাবিনেট এবং ড্রয়ারগুলি সবসময় লক করে রাখুন।
  • আপনার টয়লেটের দরজা, রুমগুলি এমনভাবে বন্ধ রাখুন যাতে আপনার বাচ্চা এটি খুলতে না পারে।
  • প্লাগের আউটলেটগুলি আচ্ছাদিত করা উচিত যাতে আপনার শিশু বিদ্যুৎ সরবরাহে হাত দিতে না পারে।

পরীক্ষা এবং টিকা

ক্রমবর্ধমান বাচ্চাদের কঠোর পরিবেশের বিরুদ্ধে লড়াই করার জন্য এখনই আপনাকে অবশ্যই বিভিন্ন টিকাগুলি সম্পর্কে সচেতন থাকতে হবে। অতএব, আপনাকে আবার মনে করিয়ে দিতে বলা হচ্ছে, আট মাসে, আপনার শিশুর হেপাটাইটিস বি এবং আইপিভি বুস্টার প্রয়োজন হবে।

খেলা এবং ক্রিয়াকলাপ

তার মোটর দক্ষতা বিকাশ এবং তার পেশী শক্তিশালী করতে সাহায্য করার জন্য, আপনি বিভিন্ন কার্যক্রম পরিচয় করিয়ে দিতে পারেন। তাকে রঙিন প্লাস্টিকের কাপ ব্যবহার করে বস্তু স্ট্যাকিং শেখা। এখন আপনার বাচ্চা বসতে অভ্যস্ত, খেলনা গাড়ি বা অন্যান্য চাকা দেওয়া খেলনা ব্যবহার করে তাকে উপভোগ করতে এবং খেলতে সাহায্য করবে। পর্দাগুলির নীচে লুকিয়ে রাখুন এবং তাকে একটি তোয়ালের নীচে থেকে বস্তুগুলি খুঁজতে উৎসাহিত করুন এবং তাকে খুঁজে পাওয়ার জন্য উৎসাহিত করুন, এই ধরনের ক্রিয়াকলাপ তার স্থায়ীত্বের ধারণাকে শক্তিশালী করবে।

কখন একজন ডাক্তারর পরামর্শ নিতে হবে

আপনার ছোট স্বর্গদূতকে বড় হতে দেখা একটি উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা কিন্তু সে কোন পথে উন্নয়নশীল তা বিশ্লেষণ করা, তার মঙ্গল জন্য আপনার ক্রমাগত ভয়কে পরাস্ত করতে সাহায্য করবে। সর্বদা মনে রাখবেন যে আপনার শিশুর বিকাশ এবং বৃদ্ধির বিলম্ব খুঁজে বের করতে আরও ভাল নির্ণয়ের ক্ষেত্রে সহায়তা করবে। অতএব, যদি আপনার ৩২ সপ্তাহের শিশুটি ঘ্যানঘ্যানে চঞ্চল হয়, অথবা আপনি শক্ত পেশীগুলির মতো লক্ষণ দেখেন, জোরে শব্দ করে না হাসে, স্নেহের কোন চিহ্ন প্রদর্শন করে না, আলোয় সংবেদনশীল না হয়, পায়ে ওজন সহ্য করতে পারে না বা সমর্থন নিয়েও বসতে পারে না, নিজের নামে সাড়া দেয় না, কোনও খেলা খেলতে পারে না, পরিচিত ব্যক্তিদের চিনতে পারে না, তাড়াতাড়ি হস্তক্ষেপের জন্য একটি শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

প্রতিটি শিশু ভিন্ন তবে কিছুটা একই রকম আচরণ করবে, সম্ভবত তাড়াতাড়ি বা পরে। কিছু শিশু দ্রুত উন্নয়নশীল হয়; অন্যদের একটু দীর্ঘ সময় লাগবে। ধৈর্য ধরুন ও আপনার সন্তানের সাথে এই সময়টি উপভোগ করুন, যেহেতু সে নতুন মানুষ, নতুন পরিবেশ এবং নতুন অবস্থার সাথে পরিচিত হয়ে উঠছে। শুভ মাতৃত্ব!