শিশুদের জন্য অ্যারারুট-শিশুদের স্তন-দুধ ছাড়ানোর একটি আদর্শ খাবার

Arrowroot For Babies - An Ideal Baby Weaning Food

একটি শিশুর জন্মের পর,মায়ের বুকের দুধই হল একমাত্র খাদ্য যা শিশুকে খাওয়ানো হয় এবং প্রাথমিক দিনগুলিতে এটি হল পুষ্টি ও খনিজের প্রাথমিক উৎস।অবশেষে শিশুটিকে বুকের দুধ ছাড়াতে হবে এবং প্রয়োজন হবে একটি যোগ্য বিকল্পের যা ধীরে ধীরে মায়ের দুধের প্রতিস্থাপন করতে পারে এবং একই সময়ে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে।

অ্যারারুট কি?

মারান্তা আরুডিনাশেয়ি বৈজ্ঞানিক নামে পরিচিত অ্যারারুট আসলে অ্যারারুট গাছ,ট্যাপিওকা,কুডজু এবং ক্যাসভার মত ক্রান্তীয় উদ্ভিদের শিকড় থেকে স্টার্চ আকারে নিষ্কাশিত করা হয়।এটি সহজে হজমযোগ্য একটি খাবার যার মধ্যে খুব কম ক্যালোরি এবং প্রয়োজনীয় পুষ্টি উচ্চ মাত্রায় থাকে।যা শিশুদের জন্য অ্যারারুটকে এক দূর্দান্ত খাদ্য পছন্দ করে তোলে,বিশেষ করে যখন বুকের দুধ থেকে অন্যান্য খাদ্যপদ গুলিতে রুপান্তরিত করা হয়।

অ্যারারুট কি

অ্যারারুটের পুষ্টি মূল্য

অ্যারারুট হল একটা পাওয়ার প্যাক খাদ্য উপাদান যার মধ্যে ভিটামিন B গুলি যেমন থিয়ামিন,রাইবোফ্লাবিন,নিয়াসিন এবং পাইরিডক্সিন রয়েছে যা শরীরের কার্বহাইড্রেট, ফ্যাট এবং প্রোটিন সংশ্লেষে সাহায্য করে।

অ্যারারুট আবার পটাসিয়ামেরও চমৎকার উৎস যা শিশুর হৃৎস্পন্দনের হার নিয়ন্ত্রণে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এগুলি ছাড়াও এতে থাকে ফোলেট,যা কোষ বিভাজনে এবং DNA এর সংশ্লেষণ করতে সাহায্য করে।

এছাড়াও এই সুপার খাদ্যটি ম্যাগনেসিয়াম,জিঙ্ক এবং আয়রনের মত অন্যান্য খনিজে সমৃদ্ধ যা শিশুর স্বাভাবিক কার্যাবলী এবং বৃদ্ধিতে সহায়তা করে।

শিশুদের জন্য অ্যারারুট কি ভাল?

একটি শিশুর জন্য বুকের দুধের সবচেয়ে ভাল বিকল্প হিসেবে অ্যারারুট স্টার্চ বিবেচিত।গ্লুটেন মুক্ত হওয়ায় নিশ্চিত করে যে এটি শিশুদের এলার্জির কোনও কারণ হ্য় না।

অ্যারারুট সহজে হজমযোগ্য এবং মসৃণ অন্ত্র আলোড়নে সাহায্য করে।এটি সহজলভ্য এবং শিশুদের খাওয়ার জন্য সম্পূর্ণ রূপে নিরাপদ।

ছোট শিশুদের জন্য অ্যারারুটের উপকারিতাগুলি

শিশুদের জন্য অ্যারারুটের অনেক গুণ আছে।

  • এটি একটি স্বাস্থ্যকর পাকস্থলি বজায় রাখতে সাহায্য করে যেহেতু এটি সহজে হজমযোগ্য এবং এছাড়াও এটি ডায়রিয়া নিরাময়েও সাহায্য করে।তাছাড়াও এটি ডাইসেপ্সিয়া,ব্রঙ্কাইটিস,সর্দিকাশি এবং দুর্বলতায় ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়।
  • শিশুরা বিশেষ করে গ্রীষ্মকালে প্রস্রাবের সংক্রমণের শিকার হয়ে থাকে।অ্যারারুট স্টার্চ শিশুদের এই সংক্রমণ নিরাময়ের জন্য পরিচিত।
  • মুখের ভিতরে ফুলে যাওয়া,ব্যথা,কেটে যাওয়া,ফুসকুড়ি অথবা মাড়ির যন্ত্রণার উপর এটি প্রয়োগ করলে তা শিশুকে যন্ত্রণা এবং জ্বালার সংবেদন থেকে তাৎক্ষণিক মুক্তি দেবে।

দাঁত ওঠার জন্য অ্যারারুট

সাধারণত শিশুদের ছয় মাস বয়স থেকে দাঁত ওঠা শুরু হয়।মাড়ি থেকে দাঁতের বৃধি পাওয়া শিশুদের কাছে বিরক্তিকর এবং যন্ত্রনার কারণ হতে পারে।এই সময় কোনও কিছুকে চিবালে বা কামড় দিলে তা এই নিশপিশ করা বিরক্তি থেকে মুক্তি দেয়।চিবানোর জন্য শিশুদের যে প্লাস্টিকের খেলনা দেওয়া হয় তার সেরা বিকল্প হয়ে উঠতে পারে অ্যারারুট বিস্কুট।অ্যারারুট দিয়ে বিস্কুট গুলি বেক করার ফলে সেগুলি সাধারণত বেশ শক্ত হয়,আপনার সন্তানের মুখের মধ্যে কোনও ছোট অংশ ভেঙ্গে যাওয়ার কোনওরকম ঝুঁকি ছাড়াই সেগুলিকে চিবানোর মত নিখুঁত ভাবে তৈরি করুন।

ছোট শিশুদের জন্য অ্যারারুট পাউডার বা গুড়ো (কুভা পোডি) প্রস্তুত করা

শিশুদেরকে বিভিন্ন উপায়ে অ্যারারুট দেওয়া যেতে পারে।শিশুদের জন্য অ্যারারুট পাউডারের রেসিপি নিম্নে দেওয়া হলঃ

ছোট শিশুদের জন্য অ্যারারুট পাউডার বা গুড়ো (কুভা পোডি) প্রস্তুত করা

  1. অ্যারারুট পাউডারকে বুকের দুধের সাথে মিশিয়ে একটা পেষ্ট বানিয়ে শিশুদের খাওয়ানো যেতে পারে।
  2. অ্যারারুটকে পোরিজ অথবা জেলি রূপে শিশুদের খাওয়ানো যেতে পারে।
  3. বিটরুট,মিষ্টি আলু অথবা গাজরের মত সবজির পিউরির সাথে অ্যারারুট পাউডারকে মিশিয়ে নেওয়া যেতে পারে।আপনি এই মিশ্রণের সাথে কিছুটা মাখন এবং নুন যোগ করে আপনার শিশুর জন্য এর স্বাদকে আরও বাড়িয়ে তুলতে পারেন।

অ্যারারুট হল কর্ন স্টার্চের মত একটি পুরু ঘন মাধ্যম এবং শিশুদের শক্ত খাবারের সাথে পরিচয় করানোর প্রথম পদক্ষেপ।

অ্যারারুট প্রস্তুত করার এবং খাওয়ার অন্যান্য উপায়গুলি

অ্যারারুট দিয়ে বিস্কুট বেক করা যেতে পারে যা শিশুদের দাঁত ওঠার সময় তাদেরকে চিবাতে দিতে ব্যবহার করা হয়।

এছাড়াও মিশ্রণটি শিশুদের দেওয়ার আগে এটিকে দুধ এবং গুড় অথবা তাল মিছরির সাথে মিশিয়ে এর স্বাদের উন্নতি করা যেতে পারে।

অ্যারারুট প্রস্তুত করার এবং খাওয়ার অন্যান্য উপায়গুলি

অ্যারারুটের পোরিজ বা জাউ খাওয়ানো

অন্য সুস্বাদু বিকল্পটি হল পোরিজ।শিশুদের জন্য অ্যারারুটের পোরিজের এই সহজ রেসিপিটি হল 1 কাপ অ্যারারুট পাউডারকে 3/4 কাপ তরল গুড় এবং 2 কাপ দুধের সাথে মিশিয়ে সেটিকে মাঝারি আঁচে মোটামুটি তিন মিনিটের জন্য গরম করুন। একবার দ্রবণটি প্রস্তুত হয়ে গেলে সেটিকে ঠাণ্ডা করার পর শিশুকে দেওয়া যেতে পারে।এটির স্বাদ উন্নত করার জন্য এর সাথে নারকেল কোড়া যোগ করা যেতে পারে।

যদিও শিশুদের জন্য মায়ের বুকের দুধের কোনও বিকল্প থাকতে পারে না,যখন শিশুদের বুকের দুধ ছাড়ানোর প্রয়োজন হয় অ্যারারুট হল এই ক্ষেত্রের জন্য আদর্শ প্রতিস্থাপন।শিশুদের পেটের জন্য এর উপকারীতা এবং উচ্চ পুষ্টিকর উপাদান গুলির জন্য এটি শিশুদের জন্য একদম উপযুক্ত।উপরন্তু পুষ্টির একটা ভাল উৎস ছাড়াও অ্যারারুটের মধ্যে রয়েছে ওষুধের বৈশিষ্ট্য যা ত্বকের সমস্যা যেমন র‍্যাশ এবং ক্ষত নিরাময়ে সাহায্য করে এবং তাছাড়াও এটি স্মলপক্স বা বসন্ত রোগ এবং পচন ধরা বা ঘাএর সময়েও উপকারী।