শিশুদের জন্য ব্লুবেরি – উপকারিতা, ঝুঁকি এবং রেসিপি

শিশুদের জন্য ব্লুবেরি

বড়দের তুলনায় বাচ্চাদের বিভিন্ন পুষ্টির প্রয়োজনীয়তা বেশি থাকে। এই কারণে তাদের ডায়েট আমাদের থেকে আলাদা হওয়া দরকার। কোনও শিশুর জন্য ডায়েটের পরিকল্পনা করার সময় বিবেচনা করার একটি বিষয় হল তারা খাবারের বিষয়ে খুঁতখুঁতে হতে পারে। যে কারণে আপনার ছোটোদের জন্য ডায়েটের পরিকল্পনা করার জন্য উপাদানগুলির স্বাদের পাশাপাশি তাদের পুষ্টিগুণকে বিবেচনা করা প্রয়োজন, এই কারণেই ফলগুলি এই সমস্যাটিকে ঘিরে কাজ করার সর্বোত্তম উপায় হিসাবে বিবেচিত হয়। আপনার শিশুর ডায়েটে যুক্ত করার সেরা ফলগুলির মধ্যে একটি হল ব্লুবেরি।

শিশুদের জন্য ব্লুবেরি কি ভাল?

সংযমভাবে খাওয়ানো হলে, ব্লুবেরি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি সমৃদ্ধ উৎস, জিঙ্ক, পটাসিয়াম এবং ফসফরাস জাতীয় খনিজ পাশাপাশি ভিটামিন এ, ই, কে, বি-কমপ্লেক্স ও স্বাস্থ্যকর শর্করাকে যাকে ফ্রুকটোজ বলা হয় তাও থাকে। এটি আপনার শিশুকে শক্তিশালী এবং সক্রিয় রাখবে। ব্লুবেরি রক্ত ​​চলাচল নিয়ন্ত্রণ করতে, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, কার্ডিয়াক স্বাস্থ্যের উন্নতি করে, হাড়ের বিকাশ ও বৃদ্ধিতে সহায়তা করে এবং জ্ঞানীয় বিকাশের হার বাড়ায়। এটি লক্ষণীয় গুরুত্বপূর্ণ বিষয় হল চিকিৎসকদের মতে, ১ বছরের কম বয়সী কোনও শিশুকে কোনও বেরি খাওয়ানো উচিত নয়, এর মধ্যে স্ট্রবেরি, রাস্পবেরি এবং হ্যাঁ ব্লুবেরিও অন্তর্ভুক্ত রয়েছে।

ব্লুবেরির পুষ্টির মান

ব্লুবেরির পুষ্টির মান

ব্লুবেরিতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। এখানে ব্লুবেরির প্রতি ১০০ গ্রামে পুষ্টির মানের একটি তালিকা রয়েছে।

পুষ্টির উপাদান প্রতি ১০০ গ্রামে পরিমাণ
শর্করা ১৪.৫ গ্রাম
ফাইবার ২.৪ গ্রাম
প্রোটিন ০.৭৪ গ্রাম
প্রাকৃতিক চিনি ৯.৯৬ গ্রাম
পটাশিয়াম ৭৭ এমজি
ফসফরাস ১২ এমজি
ক্যালসিয়াম ৬ এমজি
ম্যাগনেসিয়াম ৬ এমজি
ভিটামিন ই ০.৫৫ এমজি
ভিটামিন সি ৯.৫ এমজি
ভিটামিন বি৬ ০.৪২ এমজি
ভিটামিন কে ১৯.৩ এমজি

শিশুরা কখন ব্লুবেরি খেতে শুরু করতে পারে?

বেশিরভাগ বাবা-মা চিন্তা করেন যে কোন বয়সের শিশুরা ব্লুবেরি খেতে শুরু করতে পারে বাতাদের পক্ষে কোন বয়স ব্লুবেরি খাওয়া শুরু করা নিরাপদ হবে। উত্তরটি হল, তারা এক বছর বয়সী হওয়ার পরে এবং শক্ত খাবার খাওয়ার বিষয়ে আরামদায়ক ও আত্মবিশ্বাসী হলে শুরু করতে পারে। আপনি যদি প্রাথমিক বয়সে ব্লুবেরি প্রবর্তন করতে চান তবে কীভাবে নিরাপদে বাচ্চাকে ব্লুবেরি দিতে হবে তা জানা গুরুত্বপূর্ণ। যদি তারা ৬ মাস বয়সের চেয়ে কম বয়সী হয় তবে এটি পুরোপুরি এড়িয়ে চলুন। আপনি যদি ৬-৮ মাস বয়সের মধ্যে আপনার সন্তানের জন্য ব্লুবেরি প্রবর্তন করছেন তবে একটি পিউরি আকারে এটি করুন। তবে পরিবেশন করার পরিমাণ যতটা সম্ভব মাঝারি হওয়া উচিত এবং তাদের এই বেরিগুলি বেশি পরিমাণে না খাওয়ানোর বিষয়ে সতর্কতা অবলম্বন করা উচিত, কারণ এটি ক্ষতিকারক রোগের কারণ হতে পারে, যার ফলে অন্যান্য খাবারের পুষ্টিগুণ শোষণের সমস্যা হতে পারে।

শিশুদের জন্য ব্লুবেরির আশ্চর্যজনক স্বাস্থ্যকর উপকারিতা

ব্লুবেরিগুলি একটি বিশাল সুপারফুড হিসাবে বিবেচিত হয়, কারণ তাদের প্রচুর উপকারইতা রয়েছে, তাদের মধ্যে কয়েকটি এখানে রয়েছে:

১. হাড়ের বৃদ্ধিতে সহায়তা করে

ব্লুবেরি ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামে সমৃদ্ধ। এই তিনটি উপাদানের সংমিশ্রণ হাড়ের বিকাশে প্রয়োজনীয়। বিশেষত ভিটামিন কে অস্টিওক্যালসিন নামে পরিচিত একটি সংশ্লেষণে সহায়তা করে হাড়ের বিকাশে সহায়তা করে।

২. কার্ডিওভাসকুলার স্বাস্থ্য উন্নত করে

ব্লুবেরি এমন উপাদানগুলিতে সমৃদ্ধ যা কার্ডিওপ্রোটেক্টিভ পুষ্টি হিসাবে পরিচিত, এর মধ্যে ফাইবার এবং পলিফেনলগুলির মতো বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। এই দুটি উপাদান একটি স্বাস্থ্যকর কার্ডিওভাসকুলার সিস্টেম বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ হিসাবে পরিচিত।

৩. রক্ত ​​সংবহন নিয়ন্ত্রণ করে

ধমনীতে প্লাক বিকাশ লাভ করতে পারে, বিশেষত শিশুদের মধ্যে এমন রক্ত ​​সঞ্চালন ব্যবস্থা রয়েছে যা এখনও বিকশিত হচ্ছে। ব্লুবেরি এটি প্রতিরোধে সহায়তা করার জন্য পরিচিত।

৪. রক্তচাপ নিয়ন্ত্রণ করে

পটাসিয়াম ডায়েটের একটি অন্যতম উপাদান যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। ব্লুবেরি এই পুষ্টিতে সমৃদ্ধ, কারণ এই জাতীয় ব্লুবেরি রক্তচাপ নিয়ন্ত্রণে বিশাল ভূমিকা পালন করে।

৫. ক্যান্সারের প্রতিরোধ ও লড়াই করে

ব্লুবেরি অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে অত্যন্ত সমৃদ্ধ যা ক্যান্সার প্রতিরোধে বিশাল ভূমিকা পালন করে।

৬. ফ্রি র‍্যাডিক্যাল নিয়ন্ত্রণে সহায়তা করে

ব্লুবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এই অ্যান্টিঅক্সিড্যান্টগুলি র‌্যাডিকাল হিসাবে পরিচিত এক ধরণের কোষের তৈরি হওয়া প্রতিরোধে সহায়তা করার জন্য পরিচিত। এটি কেবল বয়স-সম্পর্কিত সমস্যা প্রতিরোধেই সহায়তা করে না।

৭. চোখের ক্লান্তি হ্রাস করে এবং দৃষ্টিশক্তি উন্নত করে

ব্লুবেরি হাইড্রেটিং খনিজগুলিতে সমৃদ্ধ যা চোখের জন্য ভাল, এটি আপনার শিশুর চোখ নিরাময়, পুনরুদ্ধার এবং শিথিল হওয়া নিশ্চিত করে। এছাড়াও, ব্লুবেরিগুলিতে অ্যান্থোসায়ানিনের উপস্থিতি চোখের দৃষ্টিশক্তি উন্নত করতে সহায়তা করে।

৮. স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে এবং জ্ঞানীয় বিকাশে সহায়তা করে

ব্লুবেরিগুলিতে থাকা খনিজ, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির অনন্য সংমিশ্রণটি স্নায়ুতন্ত্রের অবনতিকে ধীর করতে সহায়তা করে, এই সংমিশ্রণটি স্নায়ুতন্ত্রের মেরামত ও এটির স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।

আপনার শিশুর ব্লুবেরি থেকে কি অ্যালার্জি হতে পারে?

বেশিরভাগ বেরি অ্যালার্জেনিক বৈশিষ্ট্য বহন করতে পারে, তবে এটি ব্লুবেরিগুলির ক্ষেত্রে সত্য নয়, এগুলি অ্যালার্জেনিক নয়। এর অর্থ এই নয় যে আপনার বাচ্চার ব্লুবেরিগুলি থেকে অ্যালার্জি তৈরি হবে না। যদি আপনার বাচ্চা ৮ মাসেরও বেশি বয়সে ব্লুবেরিগুলির সাথে পরিচয় হয় তবে এটি ঘটতে পারে। নিম্নলিখিত লক্ষণগুলির মাধ্যমে অ্যালার্জি সনাক্ত করা যায়:

  • লাল লাল র‍্যাস
  • ফোলা চোখ
  • ফোলা ঠোঁট
  • পেট খারাপ

চিকিৎসকরা এও সুপারিশ করেন যে আপনার বাচ্চার যদি অ্যাকজিমার মতো ত্বকের সমস্যা থাকে বা তাদের ডায়েটে নতুন নতুন খাবারের সাথে অ্যালার্জির প্রতিক্রিয়া হয় বলে জানা যায় তবে আপনি কিছু সময়ের জন্য ব্লুবেরি এড়িয়ে চলুন। ব্লুবেরি বড়দের জন্য অ্যালার্জিক নয়।

শিশুদের মধ্যে ব্লুবেরি কি কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে?

ব্লুবেরি অতিরিক্ত মাত্রায় গ্রহণ ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য বেশিরভাগ মানুষের মধ্যে হতে পারে। বাচ্চাদের মধ্যে, যদি তাদের ব্লুবেরিগুলির জন্য চিকিৎসাগতভাবে প্রমাণিত অ্যালার্জি থাকে তবে এটি কোষ্ঠকাঠিন্যেরও কারণ হতে পারে। যদি অত্যন্ত সংবেদনশীল হজমশক্তি থাকে তবে ব্লুবেরিগুলি সম্ভবত কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। এড়াতে, দয়া করে আপনার সন্তানের প্রাথমিক স্বাস্থ্যসেবা চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

শিশুর খাবারের জন্য কীভাবে ব্লুবেরি নির্বাচন এবং সঞ্চয় করবেন?

একটি সম্ভাব্য প্রতিবন্ধকতা হল ব্লুবেরি বেছে নেওয়ার ক্ষমতা এবং সেগুলি কীভাবে সংরক্ষণ করা যায় তা সম্পর্কে জ্ঞান। আপনি টাটকা, জৈবিকভাবে চাষ করা ব্লুবেরি কেনার পরামর্শ দেওয়া হচ্ছে। এগুলি হল সবচেয়ে পুষ্টিকর মান সহ এবং কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা কম রয়েছে বলে জানা যায়। আপনি জৈব ব্লুবেরি কিনেছেন তা নিশ্চিত করার জন্য, প্যাকেজিংয়ে একটি অর্গানিকভাবে শংসাপত্রিত স্টিকার সন্ধান করুন। এগুলি তাজা কিনা নিশ্চিত করার জন্য, নীল রঙের গুলি কিনুন এবং নিশ্চিত করুন যে এগুলি কোন বাধা ছাড়া গড়াতে পারে এবং দৃঢ় হয় তবে শক্ত নয়, এই মানদণ্ডগুলি যদি না মেলে, তবে ব্লুবেরিগুলি বাসি হতে পারে। ব্লুবেরি সঞ্চয় করতে, এগুলি ভাল করে ধুয়ে আপনার ফ্রিজে ০-৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেখে দিন।

যদি আপনি হিমায়িত ব্লুবেরি কিনে থাকেন তবে নিশ্চিত হয়ে নিন যে এগুলি মেয়াদোত্তীর্ণের তারিখের মধ্যেই আছে। প্যাকেজিংয়ে যদি কোনও উৎপাদিত এবং মেয়াদোত্তীর্ণ তারিখ উল্লেখ না করা থাকে তবে এটি কিনবেন না। হিমায়িত ব্লুবেরিগুলির প্যাকেজিংটি শক্ত করে সিল করা হয়েছে তা নিশ্চিত করুন। আপনি যখন প্যাকেজিং খুলবেন, বেরিটি এয়ারটাইট জিপ-লক ব্যাগে আবার ভরে দিন।

আপনার সন্তানের জন্য সুস্বাদু ব্লুবেরির রেসিপি

আপনার সন্তানের জন্য সুস্বাদু ব্লুবেরির রেসিপি

শিশুর জন্য ব্লুবেরি কীভাবে প্রস্তুত করা যায় তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি তাদের বয়সের উপর নির্ভর করে যেহেতু ব্লুবেরি ফল হিসাবে পরিবেশন করা যায় বা রান্না করা খাবার হিসাবে ব্যবহার করা যায়।

১.  ব্লুবেরি পিউরি

ব্লুবেরি ১ বছরের কম বয়সী শিশুদের পিউরি আকারে দেওয়া খুব সাধারণ বিষয়। আপনি কিভাবে শিশুর জন্য ব্লুবেরি পিউরি তৈরি করবেন তা এখানে রয়েছে।

উপকরণ

  • টাটকা ব্লুবেরি – ১ কাপ
  • ঘরের তাপমাত্রার জল – ১/২ কাপ

কিভাবে তৈরী করতে হবে

জল ফুটতে দিন এবং ব্লুবেরিগুলি তার মধ্যে দিয়ে শুরু করুন। ব্লুবেরিগুলি কিছুটা নরম হয়ে যাওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে সেগুলি পুরোপুরি চটকে নিন। জল এবং ব্লুবেরি মিশ্রণটি খানিক ঘন না হওয়া পর্যন্ত এটি ওই পাত্রটিতেই রাখুন। কয়েক মিনিটের জন্য এটি ঠান্ডা হতে দিন এবং এটি একটি ব্লেন্ডারে রাখুন ও মিশ্রণটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। অতিরিক্ত জল সরিয়ে দিন এবং আপনার শিশুকে পরিবেশন করুন।

২.  ব্লুবেরি ওটমিল

আপনার শিশুর জন্য একটি অত্যন্ত স্বাস্থ্যকর সকালের খাবার, এটি বানানো সহজ এবং এটি আপনার শিশুর জন্য একটি দুর্দান্ত খাবার।

উপকরণ

  • ব্লুবেরি পিউরি – ১/২ কাপ
  • কোন যুক্ত করা স্বাদ ছাড়া ওটমিল ১/২ কাপ

কিভাবে তৈরী করতে হবে

ছোট ছোট ভাগে ওটমিল পিষে শুরু করুন। ব্লুবেরি পিউরির সাথে এটি ভালভাবে মিশিয়ে নিন। আপনার শিশুর জন্য সঠিক ঘনত্ব তৈরি করুন। আপনি গরম জল ব্যবহার করে এটি নামিয়ে রাখতে পারেন।

৩.  ব্লুবেরি আপেল পিউরি

ব্লুবেরি পিউরির মতো, এটি আপনার শিশুর জন্য তৈরি করা সহজ এবং তাদের স্বাদ কোরকগুলিকে উত্তেজিত করে তুলতে চলেছে।

উপকরণ

  • টাটকা ব্লুবেরি – ১ কাপ
  • টাটকা আপেল – ১টি
  • জল – ১/২ কাপ

কিভাবে তৈরী করতে হবে

একটি হাঁড়িতে, জল ফোটান। তারপরে কম আঁচে ব্লুবেরি এবং কাটা আপেল যুক্ত করুন। যতক্ষণ না তারা নরম হয় ততক্ষণ অল্প আঁচে সিদ্ধ করুন। তারপরে একটি পাত্রে ম্যাশ করুন, অতিরিক্ত জল সরিয়ে দিন। এটি একটি সম্পূর্ণ মিশ্রণ না হওয়া পর্যন্ত একটি ব্লেন্ডারে রেখে ব্লেন্ড করুন। কিছু মধু যোগ করুন এবং আপনার শিশুকে পরিবেশন করুন।

৪.  ব্লুবেরি কলার পিউরি

এই পিউরিটি সম্ভবত আপনার শিশুর জন্য সবচেয়ে স্বাদযুক্ত এবং স্বাস্থ্যকর খাবার।

উপকরণ

  • কলা – ১টি
  • টাটকা ব্লুবেরি – ১ কাপ
  • জল – ১/২ কাপ

কিভাবে তৈরী করতে হবে

একটি হাঁড়িতে, আধ কাপ জল ফোটান এবং আঁচ কম করুন। এক কাপ ব্লুবেরি যুক্ত করুন এবং ব্লুবেরি নরম হওয়া পর্যন্ত তাপ দিন। এগুলি ভালভাবে ম্যাশ করুন, কলা যোগ করুন এবং ওই পাত্রে ম্যাশ করে মেশান। এটি ঠান্ডা হতে দিন, ঘরের তাপমাত্রায়, সমস্ত অতিরিক্ত জল সরিয়ে দিন এবং একটি ব্লেন্ডারে এটি ব্লেন্ড করুন। প্রয়োজনে মধু দিয়ে পরিবেশন করুন।

ব্লুবেরিগুলিকে একটি সুপারফুড হিসাবে বিবেচনা করা হয়, তবে যে কোনও সুপারফুডের মতো, এটির কার্যকারিতা অনুকূল করতে আপনার শিশুকে ব্লুবেরি খাওয়ানোয় সংযম রাখা জরুরি। আপনার শিশুর ডায়েটের জন্য ব্লুবেরির সঠিক পরিমাণ জানতে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে ভুলবেন না।