শিশুদের জন্য যব (বার্লি): কীভাবে বাছাই করবেন, উপকারিতা, রেসিপি এবং আরও অনেক কিছু

শিশুদের জন্য যব (বার্লি)

বার্লি বা যব এক ধরণের সিরিয়াল যা বহু শতাব্দী ধরে বিশ্বের বিভিন্ন অঞ্চলে চাষ করা হচ্ছে। আজ বিভিন্ন জাতের যব পাওয়া যায় যা রাশিয়া, ফ্রান্স, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশে পাওয়া যায়। এটি বিভিন্ন রূপে উপলভ্য এবং এর পুষ্টিকর বৈশিষ্ট্যগুলি এটি শিশুর আহারে দুর্দান্ত সংযোজন হয়।

বার্লির পুষ্টিগুণ

ভিটামিন এ, ফোলেট এবং প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস, বার্লি শিশুর দুর্দান্ত খাবার তৈরি করে। বার্লি থেকে নিম্নলিখিত পুষ্টিগুলি পাওয়া যায়:

পুষ্টির উপাদান প্রতি ১০০ গ্রামে মূল্য পুষ্টির উপাদান প্রতি ১০০ গ্রামে মূল্য
জল ৯.৪৪ গ্রাম শক্তি ৩৫৪ ক্যাল
প্রোটিন ১২.৫ গ্রাম সমগ্র লিপিড ২.৩ গ্রাম
শর্করা ৭৩.৫ গ্রাম ক্যালসিয়াম ৩৩ এমজি
লোহা ৩.৬ গ্রাম ম্যাগনেসিয়াম ১৩৩ এমজি
ফসফরাস ২৬৪ এমজি পটাশিয়াম ৪৫৩ এমজি
জিঙ্ক ২.৭৭ এমজি তামা ০.৪৯ এমজি
থিয়ামিন ০.৬৪৬ এমজি রাইবোফ্লোবিন ০.২৮৫ এমজি
নিয়াসিন ৪.৬ এমজি ভিটামিন বি৬ ০.৩১৮ এমজি
ফোলেট ১৯ ug ভিটামিন এ ২২ IU
ভিটামিন ই ০.৫৭ এমজি ভিটামিন কে ২.২ এমজি

আপনার বাচ্চাকে বার্লি দেওয়া কি নিরাপদ?

বার্লি বাচ্চাদের জন্য এটি একটি ভাল খাদ্য হিসাবে বিবেচিত হয় কারণ এটি পেট ভর্তি করে এবং প্রচুর পুষ্টিগুণ রয়েছে। তবে, গ্লুটেন (এক ধরণের প্রোটিন) উপস্থিতির কারণে, বার্লি আপনার শিশুর জন্য প্রথম খাবার হিসাবে দেওয়া ঠিক নয়। এর কারণ এটি উপদেশ দেওয়ার মতো প্রমাণ রয়েছে যে এটি শিশুর প্রতিরোধ ব্যবস্থা নিয়ে আপোস করতে পারে কারণ এটি সেলিয়াক রোগের ঝুঁকি বাড়ায় (গ্লুটেন দ্বারা চালিত একটি স্ব-প্রতিরোধ ক্ষমতা)। গমে অ্যালার্জি এবং বার্লি অ্যালার্জির মধ্যে যোগসূত্র হওয়ার সম্ভাবনা থাকার কারণে গমের সাথে অ্যালার্জিযুক্ত শিশুদের জন্যও এটি সুপারিশ করা হয় না।

আপনার বাচ্চা কখন বার্লি খাওয়া শুরু করতে পারে?

বাচ্চাদের কমপক্ষে সাত বা আট মাস বয়স হওয়ার পরেই কেবলমাত্র বার্লি-ভিত্তিক ডায়েট শুরু করার পরামর্শ দেওয়া হয়। আপনি সমস্ত নতুন খাবারের মতো করুন তিন দিনের নিয়ম অনুসরণ করুন। এর অর্থ, আপনার শিশুটি অ্যালার্জির কোনও লক্ষণ দেখায় কিনা তা নির্ধারণের জন্য এটি পরিচয় করানোর পরে তিন দিন অপেক্ষা করুন এবং এই তিন দিনের মধ্যে অন্য কোনও নতুন খাবার প্রবর্তন করবেন না।

বার্লি একটি বহুমুখী খাবার জিনিস এবং আপনি আপনার সন্তানের পছন্দ অনুসারে এটিকে পিউরি বা মজাদার করতে পারেন। তবে কিছুটা বার্লির পিউরি সিরিয়াল দিয়ে শুরু করা ভাল।

বার্লির উপকারিতা

বাচ্চাদের পেট ছোট থাকে এবং একসাথে খুব অল্প পরিমাণে খাবার খেতে পারে। সুতরাং, আপনার শিশুর প্রতিটি খাবারকে একটি পুষ্টিকর খাবার তৈরি করা অপরিহার্য। বার্লি এমন একটি সুপার ফুড যা খাওয়ার সময় পুষ্টিকর বাচ্চার মুষ্টিভর পেটক পূর্ণসকরতে পারে। বাচ্চাদের জন্য বার্লি জল একটি সময়ের পরীক্ষামূলক পছন্দ হয়ে ওঠার এক কারণ।

  • হজমের উন্নতি:

ডায়েটরি ফাইবারের সমৃদ্ধ উৎস, বার্লি হজমকে উদ্দীপিত করতে এবং আপনার সন্তানের অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। স্বাস্থ্যকর অন্ত্রের আন্দোলন মানে একটি সুস্থ বাচ্চা।

  • শক্তিশালী হাড়:

বার্লিতে প্রচুর পরিমাণে ফসফরাস উপস্থিতি আপনার শিশুর হাড়কে শক্তিশালী করতে সহায়তা করতে পারে। ক্যালসিয়ামের পরে, ফসফরাস দিয়েই আমাদের হাড়গুলি তৈরি।

  • আয়রন শোষণকে বুস্ট করে:

যবে একটি উল্লেখযোগ্য পরিমাণে তামা থাকে যা রক্তে লোহার শোষণকে উৎসাহ দেয়। আপনার বাচ্চাকে লোহা সমৃদ্ধ খাবার খাওয়ার কোনও মানেই নেই যদি এটি সঠিকভাবে গ্রহণ করা না হয়।

  • লিভারকে শক্তিশালী করে:

অধ্যয়নগুলি ইঙ্গিত দেয় যে নিয়মিত ডায়েটে বার্লি থাকলে পিত্ত অ্যাসিডের অতিরিক্ত উৎপাদন হ্রাস করে যকৃতের ক্ষতি থেকে রক্ষা করতে দরকারী।

  • অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য:

বার্লিতে বিভিন্ন রকমের বায়োকেমিক্যাল রয়েছে যা তাদের অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যের জন্য পরিচিত।

শিশুর খাবারের জন্য বার্লি কীভাবে চয়ন এবং সংরক্ষণ করবেন

হুলড এবং মুক্তা বার্লি সংরক্ষণ ও রান্নার উদ্দেশ্যে সেরা পছন্দ। হুলড বার্লিতে বেশি পুষ্টি থাকে তবে মুক্তা বার্লি রান্না করা সহজ। উভয় প্রকারের স্যুপ, স্টিউস এবং ব্রোথগুলিতে ব্যবহারের জন্য এটি আদর্শ, যাতে তারা অনেক বড় আকারে ভেসে ওঠে। মাইল্ড বা গ্রাউন্ড বার্লি আরেকটি বিকল্প।

মুক্তা বার্লি শীতল এবং শুকনো স্থানে রাখলে অনেক মাস ধরে সংরক্ষণ করা যায়। বার্লিটি যদি প্যাকেজ করা থাকে তবে রেফারেন্সের জন্য এটির ব্যবহারের তারিখ সম্ভবত থাকবে। মাইল্ড বার্লি আপনার ফ্রিজের এয়ারটাইট কনটেয়ারে সবচেয়ে ভালভাবে সঞ্চয় করা হয়। আপনি যে ধরণের যব ব্যবহার করুন না কেন, নষ্ট হওয়া এবং অপচয় রোধে অল্প পরিমাণে কেনা ভাল।

শিশুর খাবারের জন্য বার্লি কীভাবে চয়ন এবং সংরক্ষণ করবেনবার্লি সিরিয়াল রান্না কিভাবে?

আপনি যদি প্রাক-প্যাকযুক্ত বার্লি কিনে থাকেন তবে রান্নার নির্দেশাবলী সরবরাহ করার সম্ভাবনা রয়েছে। প্রায় এক কাপ বার্লি সম্ভবত তিন থেকে চার কাপ রান্না করা বার্লিতে পরিণত হতে পারে!

একটি বাটিতে প্রায় দুই টেবিল চামচ বার্লি সিরিয়াল ও পর্যাপ্ত পরিমাণ জল নিন এবং সমস্ত ডেলাগুলি শেষ না হওয়া পর্যন্ত দুটির মিশ্রণ করুন। তারপরে এটিকে প্রায় ১৫ থেকে ২০ মিনিট বা মাইক্রোওয়েভে কম আঁচে রান্না করুন যতক্ষণ না এটি ভালভাবে সিদ্ধ হয়ে যায়। তারপরে শিশুকে খাওয়ানোর আগে পাতলা পেস্ট তৈরি করতে আপনি কিছু ফর্মুলা বা বুকের দুধ যুক্ত করতে পারেন। আপনি স্বাদ এবং প্রাকৃতিক মিষ্টির জন্য এই সিরিয়ালে বিভিন্ন ফলের পিউরি যোগ করতে পারেন।

শিশুদের জন্য সুস্বাদু বার্লির রেসিপি

ঘরে বসে চেষ্টা করার জন্য এখানে বার্লির কয়েকটি আকর্ষণীয় রেসিপি রয়েছে। খাবার সময় বিভিন্ন ধরণের আপনার শিশুকে আরও সহজেই এই সুপারফুড পছন্দ করতে সহায়তা করে।

১) বার্লি এবং মিষ্টি আলুর বল

উপকরণ:

  • ১ কাপ নরম রান্না করা মুক্তা বার্লি
  • ১ কাপ রান্না করা মিষ্টি আলু
  • ১/২ কাপ আপেলসস বা ফলের পিউরি
  • এক চিমটি দারুচিনি, আদা, জায়ফল (৮ মাসের বেশি বাচ্চাদের জন্য)

পদ্ধতি: উপাদানের বিভাগের সমস্ত আইটেম এক সাথে একটি বাটিতে মিশিয়ে এনে ছোট ছোট বলগুলিতে রোল করুন। এটি শিশুর জন্য কিছু আকর্ষণীয় এবং পুষ্টিকর আঙুলের খাবার তৈরি করে।

২) বার্লির সালাদ

উপকরণ:

  • ১/৪ কাপ নরম রান্না করা মুক্তো বার্লি
  • ১/৪ কাপ নরম সিদ্ধ রান্না করা গাজর
  • ১/৪ কাপ নরম-রান্না করা এবং ভাঙা মটরশুঁটি
  • ১/৪ কাপ নরম-রান্না করা এবং কিউব করা মিষ্টি আলু

পদ্ধতি: এই সমস্ত উপাদানগুলি একটি বাটিতে একসাথে রাখুন। একটি শিশুকে পরিবেশন করার মতো এটি একটি ফিঙ্গার ফুড বা একটি স্ন্যাক।

৩) বার্লির জল

উপকরণ:

  • ১ কাপ যব
  • ১/২ কাপ জল
  • স্বাদের জন্য গুড় (প্রয়োজন হলে)

পদ্ধতি: একটি প্রেসার কুকারে বার্লি ও জল রেখে দিন এবং এটি প্রায় তিনটি শিটি পর্যন্ত রান্না হতে দিন। একবার কুকারটি কিছুটা ঠান্ডা হয়ে গেলে ঢাকনাটি খুলুন, আপনি চাইলে গুড় যোগ করুন এবং মিশ্রণটি মসৃণ হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। এই মিশ্রণটি ছেঁকে নিন এবং হালকা গরম অবস্থায় এটি শিশুর হাতে দিন।

৪) বার্লি আপেল পরিজ

উপকরণ:

  • ১/৪ কাপ গোটা বার্লি
  • ১/৪ কাপ খোসা ছাড়ানো এবং কিউব করা আপেল
  • ৩ কাপ জল

পদ্ধতি: যব ভালো করে ধুয়ে ফেলুন এবং তারপরে একটি প্রেসার কুকারে তিন কাপ জল দিয়ে রান্না করুন। একবার যব সিদ্ধ হওয়া পর্যন্ত কয়েক মিনিট সিদ্ধ করে নিন এবং তারপরে অবশিষ্ট জল সহ আপেল যুক্ত করুন। তারপর মিশ্রণটি পিউরি করার আগে প্রায় ১০ মিনিট ধরে কম আঁচে রান্না করুন। তারপরে এটি শীতল করুন এবং বাচ্চাকে খাওয়ান।

মনে রাখার মতো বিষয়

বার্লি কেনার সময় এবং রান্না করার সময় এখানে কয়েকটি জিনিস রয়েছে যা মনে রাখবেন:

  • বাচ্চারা গোটা বার্লি হজম করতে পারে না তাই এটি কেনা এড়ানো উচিত।
  • এয়ার টাইট পাত্রে মুক্তা বার্লি সঞ্চয় করুন। এমনকি আপনি এটি রেফ্রিজারেটে রাখতে পারেন।
  • খাওয়ানোর আগে, সতেজতার জন্য সঞ্চিত বার্লি পরীক্ষা করুন।
  • অল্প পরিমাণে কিনে শুরু করুন।

বার্লি ভালভাবে রান্না করা প্রয়োজন যাতে বাচ্চার পেট খারাপ না হয়। এছাড়াও, মনে রাখবেন যে আপনার বাচ্চাকে কেবল বার্লির অল্প পরিমাণ খাওয়ানো উচিত। অতিরিক্ত পরিমাণে খাওয়ানোতে পেটে ফোলাভাব হতে পারে কারণ বার্লিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে।

দাবি অস্বীকার: এই তথ্যটি কেবল একটি গাইড এবং কোনও যোগ্য পেশাদারের চিকিৎসার পরামর্শের বিকল্প নয়।