শিশুর বোতল নির্বীজন করা – পদ্ধতি এবং নিরাপত্তা সম্পর্কিত গুরুত্বপূর্ণ পরামর্শ

শিশুর বোতল নির্বীজন করা

গর্ভাবস্থা এবং সন্তানের জন্ম এমন একটি অভিজ্ঞতা যা একসঙ্গে যন্ত্রণা ও আনন্দ দেয়। হঠাৎ করে, আপনি নিজেকে একটি ক্ষুদ্র, দুর্বল ছোট্ট মানুষের দায়িত্বে থাকা মানুষ হিসাবে দেখতে পান যেখানে সেই ছোট্ট মানুষটিকে আপনি এতদিন নিজের গর্ভে সুরক্ষিত রেখেছিলেন। এখন, বাইরের বিশ্বের উন্মুক্ত হয়ে, তারা অনেক দিক থেকে অসুরক্ষিত! আপনার শিশুর ইমিউন সিস্টেম ধীরে ধীরে বিকশিত হয় এবং তার শরীরে যে ব্যাকটেরিয়া এবং অন্যান্য ক্ষতিকারক পদার্থ প্রবেশ করে তার থেকে রক্ষা করা প্রয়োজন।

শিশুর বোতল নির্বীজন করার কারণ

বাচ্চারা এই পৃথিবীতে তাদের প্রবেশ করার মুহূর্ত থেকে বাইরের পরিবেশের থেকে অসুরক্ষিত থাকে। নীচে কিছু কারণ দেওয়া হল যা আপনাকে বলবে কেন আপনাকে শিশুর বোতলগুলি নির্বীজিত করতে হবে:

  • ক্ষতিকর অতিক্ষুদ্র জীবাণুগুলি বোতলের উপর জমা হয়। আপনার বাচ্চার দেহে এই ব্যাকটেরিয়া এবং ভাইরাস প্রবেশের ফলে আপনার শিশুর বমি এবং ডায়রিয়া হতে পারে। অতএব, তাদের খাওয়ানোর আগে বোতল নির্বীজন করা প্রয়োজন।
  • যখন একটি শিশু জন্ম নেয়, তখন গর্ভধারণের শেষ তিন মাসের মধ্যে তার মায়ের কাছ থেকে গৃহীত অ্যান্টিবডিগুলিই শুধু তার শরীরে থাকে। এই সুরক্ষা তার জীবনের প্রথম কয়েক মাসে কাজে আসে।
  • আপনার বাড়িতে যে জল আসে, তা দূষিত হতে পারে এবং তাতে রোগ-সৃষ্টিকর জীবাণুগুলি থাকতে পারে। সুতরাং, আপনি বোতল নির্বীজন করতে ভুলবেন না।

বাচ্চাদের মুখের মধ্যে যা যায় তা নিয়ে চরম সতর্কতা নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ মুখ শরীরের প্রাথমিক প্রবেশপথ। নির্বীজন এই জীবাণুগুলিকে হত্যা করে এবং পুঙ্খানুপুঙ্খভাবে আপনার বোতল পরিষ্কার করতে সাহায্য করে।

শিশুর বোতল কত ঘন ঘন নির্বীজন করতে হবে?

যদিও সবাই নির্বীজনকে গুরুত্বপূর্ণ বলে সম্মত হন, তবে কত ঘন ঘন নির্বীজন করতে হবে সে বিষয়ে বিশেষজ্ঞরা ভিন্নমত পোষণ করেন। শিশু যত্ন বিশেষজ্ঞদের এই বিষয়ে চিন্তার দুটি স্কুলে বিভক্ত করা হয়।

  • শুধুমাত্র একবার: আমেরিকান একাডেমী অফ প্যাডিয়াট্রিকসের মতে, আপনাকে কেবল প্রতিবার খাওয়ানোর পরে একবার গরম জল এবং সাবান দিয়ে শিশুর বোতল ধুয়ে ফেলতে হবে এবং এটি ক্রমাগত নির্বীজন করার দরকার নেই। এই পরামর্শের পিছনে যুক্তিটি হল, জল এবং পাত্র যা খাওয়াবার জন্য আপনার কাছে যথেষ্ট পরিমাণে পরিষ্কার তা শিশুর জন্যও সঠিক ভাবে উপযুক্ত।
  • সাপ্তাহিক ধোয়া: কিছু ডাক্তার মনে করেন যে শুধু একবার ধোওয়া নিরাপত্তা দিতে পারে না। আপনার মূল্যবান ছোট্ট ধনের স্বাস্থ্য সংক্রান্ত বিষয় হালকাভাবে গ্রহণ করা যাবে না। নির্বীজন আপনার শিশুর প্রতিরক্ষা ব্যবস্থার বৃদ্ধিকে বাধা দেয় না এবং এটি আপনার সন্তানের জীবন বিপন্ন করা রোগগুলির সংক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে।

শিশুর বোতল কত ঘন ঘন নির্বীজন করতে হবে?

কিভাবে শিশুর বোতল নির্বীজন করতে হবে?

নির্বীজন হ’ল জীবাণু হত্যা করার প্রক্রিয়া যে জীবাণুগুলি বোতল, ঢাকনা, নিপল, চুষি ইত্যাদির পৃষ্ঠে আটকে থাকতে পারে। জলে ফুটিয়ে, বাষ্প দিয়ে বা এমনকি একটি মাইক্রোওয়েভে বোতল স্থাপন করার মাধ্যমে নির্বীজন করা যেতে পারে। উপরের সমস্ত পদ্ধতি সমানভাবে কার্যকর, এবং আপনি ব্যক্তিগত পছন্দ এবং বাড়িতে কী কী জিনিস আছে তার উপর ভিত্তি করে নির্বীজন করার পদ্ধতি চয়ন করতে পারেন।

শিশুর বোতল নির্বীজন করার পদ্ধতি

শিশুর বোতলগুলি নির্বীজিত করার জন্য ব্যবহৃত কিছু পদ্ধতিগুলির মধ্যে রয়েছে:

1. জলে ফোটানো

শিশুর বোতলটিকে জলে ফুটিয়ে নেওয়া সারা পৃথিবীতে ব্যবহৃত নির্বীজন সবচেয়ে সাধারণ পদ্ধতি। এটি সবচেয়ে সহজ পদ্ধতি এবং এটি করার মাধ্যমে আপনি বুকের দুধ এবং এমনকি ফরমূলা দুধ সংরক্ষণ করতে পারেন। কিন্তু, আপনাকে প্রথমে বোতলটি পরিষ্কার করতে হবে। ফুটিয়ে বোতল নির্বীজন করতে নিম্নের ধাপগুলি অনুসরণ করুন:

  • বোতল, ঢাকনা এবং নিপল, যেগুলিকে আপনি নির্বীজন করবেন সেগুলিকে প্রথমে সাধারণ বাসন ধোওয়ার সাবান দিয়ে ধুয়ে নিন।
  • প্রচুর পরিমাণে জল দিয়ে ভরা একটি বড় সসপানে সেগুলিকে রাখুন যাতে সমস্ত সরঞ্জাম পুরোপুরি নিমজ্জিত হয়। এছাড়াও, এটিতে বায়ু বুদবুদ থাকা উচিত নয়।
  • জল ফুটতে শুরু করলে, পাঁচ মিনিট ধরে এটিকে দ্রুত ফোটাতে থাকুন। তারপর, গ্যাস বন্ধ করুন এবং স্বাভাবিকভাবে জলটিকে ঠান্ডা হতে দিন।
  • আপনি যদি তখনই খাওয়ান, তবে আপনার হাত এবং রান্নাঘরের পৃষ্ঠটি পরিষ্কার করুন যেখানে আপনি বোতলটিকে প্রস্তুত করবেন এবং তারপর বোতলটি ওখান থেকে সরিয়ে নিন। নির্বীজত আইটেমগুলি শুকনো করার জন্য কোনো কাপড় ব্যবহার করবেন না কারণ দূষক কাপড় থেকে বোতলে চলে যাবে। শুধু ঝরতে থাকা জল ফেলে দিতে বোতলটিকে ঝাঁকিয়ে নিন।
  • আপনি যদি তখনই না খাওয়ান, তাহলে সমস্ত নির্বীজিত সরঞ্জাম একটি পরিষ্কার, শুষ্ক পাত্রেরেখেপাত্রটিকেরেফ্রিজারেটরেরাখুন।

জলে ফোটানো

2. রাসায়নিক নির্বীজন

নির্বীজন রাসায়নিক আছে যা আপনি বিশেষ করে শিশুর খাওয়ানোর সরঞ্জাম নির্বীজিত করার জন্য কিনতে পারেন। একটি নির্বীজন দ্রবণ করতে এই রাসায়নিকগুলি নির্দিষ্ট অনুপাতে জলের সাথে মিশ্রিত করা হয়। রাসায়নিক নির্বীজন ঘরের তাপমাত্রায় থাকা জল ব্যবহার করে এবং তাই এগুলি নিপল / টিটগুলির জন্য নিরাপদ, যা দীর্ঘ সময়ের জন্য উচ্চ তাপমাত্রায় উন্মুক্ত হলে ভেঙে যেতে পারে। যাইহোক, তাপ সহ্য করার ক্ষমতা নিশ্চিতকরণের জন্য আপনি প্রস্তুতকারকের নির্দেশাবলী পরীক্ষা করে নেবেন। নিম্নলিখিতভাবে রাসায়নিক নির্বীজন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে:

  • দ্রবণটি করার সময়, নির্মাতার নির্দেশাবলীগুলি ভালোভাবে অনুসরণ করুন, বিশেষত, জলে রাসায়নিকের অনুপাতের বিষয়ে।
  • ফোটানোর পদ্ধতির মতোই, আপনার সরঞ্জামগুলি দ্রবণে সম্পূর্ণরূপে নিমজ্জিত হতে হবে যেখানে কোনো বায়ু বুদবুদ আটকে থাকবে না।
  • দ্রবণটিতে সরঞ্জামগুলি কমপক্ষে কতক্ষণ রাখতে হবে তা নির্মাতার নির্দেশাবলীর মধ্যে নির্দিষ্ট করা থাকবে (সাধারণত আধ ঘন্টা)। আপনি যদি তখনই না খাওয়ান, তাহলে এটি ব্যবহার না করা পর্যন্ত দ্রবণের মধ্যেই থাকতে দিন।
  • সরঞ্জাম ব্যবহার করার আগে, ঝাঁকিয়ে জল ঝরিয়ে নিন, এবং প্রাকৃতিকভাবে শুকিয়ে যেতে দিন। আবার, এটি শুকিয়ে ফেলার জন্য মোছার কাপড় বা ন্যাপকিন ব্যবহার করবেন না, কারণ এটি আপনার নির্বীজিত সরঞ্জাম দূষিত করতে পারে।
  • এই নির্বীজন পদ্ধতি ব্যবহার করার আগে, গরম জল এবং সাবান দিয়ে বড় পাত্র, আপনার বোতল, টিট, ইত্যাদি পরিষ্কার করুন।

3. বাষ্প স্টেরিলাইজার বা নির্বীজক

অনেক নির্মাতারা শিশুকে খাওয়ানোর সরঞ্জামগুলির জন্য বাষ্প স্টেরিলাইজার বিক্রি করে। ফোটানোর পদ্ধতির মতো, এই প্রক্রিয়াটি তাপ ব্যবহার করে ক্ষতিকারক জীবাণুগুলিকে মারে। এই বিকল্পটি শহুরে অ্যাপার্টমেন্টগুলিতে বসবাসরত পিতামাতাদের জন্য এবং যারা গ্যাস চুলা ব্যবহার করেন না তাদের জন্য উপযুক্ত। বাষ্প স্টেরিলাইজার প্লাগে গুঁজে বিদ্যুৎ দ্বারা চালানো যেতে পারে! এইভাবে আপনাকে বাষ্প স্টেরিলাইজার ব্যবহার করতে হবে:

  • নির্বীজন প্রক্রিয়া শুরু করার আগে গরম জল এবং সাবান দিয়ে বোতল, ঢাকনি, নিপল, ইত্যাদি পরিষ্কার করুন।
  • স্টেরিলাইজারে সেগুলিকে রাখার সময়, পাত্রের খোলা মুখটি যেন নিচের দিকে থাকে যাতে ভিতরের পৃষ্ঠে সর্বাধিক বাষ্প যেতে পারে।
  • যন্ত্রটিতে যে পরিমাণ জল সরবরাহ করা দরকার সে বিষয়ে নির্দেশাবলী নির্মাতার দ্বারা প্রদত্ত হবে। মেশিনটি বাষ্পীকরণের প্রক্রিয়ার পরে নিজে নিজেই বন্ধ হয়ে যাবে।
  • আপনি সরঞ্জামগুলি ব্যবহার করার প্রয়োজন না হওয়া পর্যন্ত স্টেরিলাইজারের ভিতরে রেখে দিতে পারেন। কিন্তু, স্টেরিলাইজারে এটিকে পুনরায় নির্বীজিত না করে কতক্ষণ রাখা যেতে পারে তার নির্দেশাবলী দেখুন।

4. মাইক্রোওয়েভ

আপনার শিশুকে খাওয়ানোর সরঞ্জামগুলিকে মাইক্রোওয়েভ ব্যবহার করে নির্বীজন করা বাষ্প স্টেরিলাইজারের মতো একই নীতিতে কাজ করে। তবে, মাইক্রোওয়েভের ভিতরটি অত্যন্ত পরিষ্কার থাকা উচিত যা বাড়ির খাবার গরম করার জন্য নিয়মিত ব্যবহার হওয়া মাইক্রোওয়েভগুলির ক্ষেত্রে প্রায় অসম্ভব। একটি মাইক্রোওয়েভে নির্বীজন করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:

  • জল দিয়ে শিশুর বোতলের অর্ধেক পূরণ করুন এবং একটি পৃথক কাঁচের বাটিতে জল রেখে তার মধ্যে নিপল, রিং এবং অন্যান্য উপকরণগুলি অর্ধেক ডুবিয়ে রাখুন। মাইক্রোওয়েভে সেগুলিকে রাখুন।
  • এখন, দেড় মিনিট ধরে উচ্চ সেটিং-এ মাইক্রোওয়েভটি চালান।
  • সরঞ্জামগুলিকে ভিতরেই রাখুন যতক্ষণ না সেগুলি ব্যবহারের জন্য ধরার মতো যথেষ্ট ঠান্ডা হয়ে যায়।

মাইক্রোওয়েভ

আপনার সন্তানের জন্য বোতল নির্বীজন করতে যেগুলি করা কর্তব্য

শিশুর বোতল নির্বীজন করা কোনো কঠিন কাজ নয়। প্রায়, যে কেউ এটা করতে পারে। কিন্তু, এটি করার আগে আপনাকে কিছু নির্দিষ্ট পয়েন্ট মনে রাখতে হবে:

  • আপনার শিশুর বোতল এবং আনুষঙ্গিক উপকরণগুলি নির্বীজন প্রক্রিয়ার আগে সাবান সহ, পরিষ্কার জল দিয়ে পরিষ্কারভাবে ধুয়ে নিতে হবে।
  • আপনার হাত এবং যে জায়গায় বোতলটি প্রস্তুত করা হবে সেটি ধুয়ে জীবাণুমুক্ত করে নিন ।
  • তোয়ালে বা ন্যাপকিন দিয়ে সেগুলিকে মুছবেন না যদি না তোয়ালেটিকেও নির্বীজিত করা হয়ে থাকে।
  • ব্যবহারের জন্য প্রয়োজন না হওয়া পর্যন্ত, নির্বীজন মেশিন বা জলের মধ্যে নির্বীজিত সরঞ্জামগুলি রেখে দেওয়া ভালো। ফুটন্ত জলে নির্বীজিত হলে, সসপ্যানটির মুখ বন্ধ রাখুন।
  • যদি আপনি দীর্ঘক্ষণ পর্যন্ত (15 থেকে 24 ঘন্টার বেশি) নির্বীজিত সরঞ্জামগুলি ব্যবহার করতে না চান, তবে শুষ্ক না হওয়া পর্যন্ত এগুলিকে একটি জীবাণুহীন পৃষ্ঠতে রাখা ভালো, তারপর নিপল এবং ঢাকনি পরিয়ে অন্য পাত্রের ভিতরে রেখে ফ্রিজের মধ্যে রাখা ভালো।

নিরাপত্তার কৌশলগুলি

বোতল নির্বীজন করার সময় এই নিরাপত্তা কৌশলগুলির কথা খেয়াল রাখুন:

  • আপনার বাচ্চা বা বাড়ির অন্যান্য বাচ্চাদেরকে নির্বীজনের জন্য ব্যবহৃত উষ্ণ সসপ্যান এবং স্টিমার থেকে দূরে রেখে দুর্ঘটনা এড়িয়ে চলুন। বাষ্পতে সুপ্ত শক্তির আকারে শক্তি আবদ্ধ থাকে যার জন্য এটি ফুটন্ত জলের চেয়েও বেশি বিধ্বংসী।
  • নিপল সম্বন্ধে বিশেষ নির্দেশাবলী পড়তে ভুলবেন না। এইগুলি নমনীয় উপাদান দিয়ে তৈরি হওয়ার কারণে, এগুলির নির্বীজন তাপ সহ্য করার ক্ষমতা বোতলের চেয়ে কম হতে পারে। খুব বেশি তাপ নিপলকে ভেঙে ফেলতে পারে।
  • সর্বদা টক্সিন বা বিষ মুক্ত প্লাস্টিকের বোতলগুলি কিনুন, যেগুলি বিপিএ এবং অন্যান্য রাসায়নিক পদার্থ মুক্ত হয় কারণ এই রাসায়নিক পদার্থগুলি খাবারের মধ্যে প্রবেশ করে হরমোনের ভারসাম্যহীনতার কারণ হয়।
  • কাঁচের বোতল দীর্ঘ স্থায়ী হয় এবং তাপ দিয়ে নির্বীজন করার ক্ষেত্রে প্লাস্টিক বোতলের তুলনায় বেশী নিরাপদ। তবে, সামান্যতম ফাটল ধরলেও সেগুলিকে প্রতিস্থাপন করা প্রয়োজন।
  • যদি আপনার শিশু একটি নির্দিষ্ট বোতল এবং নিপল পছন্দ না করে, সেগুলিকে প্রতিস্থাপন করা ভালো হতে পারে। অবিরত ব্যবহার করলে ফেটে যাওয়া নিপল থেকে দুধ দ্রুত বের হতে পারে।

কখন শিশুর বোতল নির্বীজন করা বন্ধ করতে হবে?

খাওয়ানোর সরঞ্জাম সাপ্তাহিক ভিত্তিতে নির্বীজন করা প্রয়োজন। আপনার জলের সরবরাহ দূষিত হলে, এটি দুই বা তিন দিনে একবার করা যেতে পারে। আপনার শিশু 12 মাস বয়সী হওয়া পর্যন্ত নিয়মিত নির্বীজন করা উচিত। তারপরে, আপনার সন্তানের স্বাস্থ্য এবং পরিবেশের উপর নির্ভর করে এই অনুশীলনটি কমানো যেতে পারে বা এমনকি সম্পূর্ণরূপে বন্ধ করা যেতে পারে।

আপনার শিশুর খাওয়ানোর বোতল এবং আনুষঙ্গিক উপকরণগুলিকে জীবাণুমুক্ত করা প্রয়োজন। তবে, ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে এই পাল্টা পদক্ষেপের জন্য আপনার রাতে জেগে থাকার প্রয়োজন নেই। তবে আবার, নতুন বাবা-মায়েদের পক্ষে নিরবচ্ছিন্নভাবে গভীর ঘুমে ঘুমানো কঠিন হবে যেরকমটা আপনারা অনেকেই শুনেছেন বা এমনকি অভিজ্ঞতাও হয়েছে! যথাযথ সময় নির্ধারণ করে, সঠিক সরঞ্জাম ব্যবহার করে এবং একটি পদ্ধতি মেনে এগোলে, আপনি না থেমে এটি করে যেতে পারবেন!