শিশুদের জন্য রাগী – আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা এবং রেসিপি

শিশুদের জন্য রাগী

একটি স্বাস্থ্যকর খাদ্য, যা একটি শিশুর স্বাস্থ্যকর বৃদ্ধি এবং উন্নয়নের চাবিকাঠি। এই স্বাস্থ্যকর খাবার খাওয়ানো শুরু করা কখনই খুব তাড়াতাড়ি মনে হয় না, এবং এই পথে আপনার বাচ্চাকে চালনা করে আপনি তাকে একটি উপযুক্ত জীবনধারার ভিত্তিতে স্থাপন করছেন। স্বাস্থ্যকর শস্যগুলির মধ্যে একটি যা আপনি আপনার সন্তানের খাদ্যে অন্তর্ভুক্ত করতে চান তা হল রাগী, যা তার অসংখ্য উপকারের জন্য সুপারফুড হিসাবে পরিচিত।

রাগী কি?

রাগী, এছাড়াও ফিঙ্গার মিলেট এবং নচনি নামে পরিচিত, উচ্চ পরিমাণে প্রোটিন, লোহা এবং ক্যালসিয়াম বহন করে। ভারত বিশ্বের রাগির অন্যতম প্রধান উৎপাদনকারী দেশ। এই গোটা শস্যটিকে নিরামিষজাত পণ্য হিসাবে বিবেচনা করা হয় এবং এতে ফিনাইলালানিন, মেথিওনিন, আইসোলিউসিন এবং লিউসিনের মত গুরুত্বপূর্ণ অ্যামাইনো অ্যাসিড রয়েছে। খরা বা অনাবৃষ্টি থাকলেও রাগী চাষ করা যায়।

শিশুদের জন্য রাগীর স্বাস্থ্যকর উপকারিতা

এক প্রশ্ন যা প্রায়ই বাবা-মায়ের মনে আসে- রাগী কি শিশুদের জন্য ভাল? এর উত্তর, হ্যাঁ। রাগী অপরিহার্য পুষ্টির সাথে ঠাসাই থাকে এবং ছয় মাসে বয়স থেকেই শিশুদের খাদ্যে স্বাস্থকর সংযোজন। আসলে, আপনি হয়ত শুনেছেন যে, রাগীকে শিশুর জন্মের ৩ মাস পরেই দেওয়া যেতে পারে। এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে, আপনি বাচ্চাদের ওজন বৃদ্ধির জন্য রাগী দিতে পারেন। আপনার সন্তানের জন্য এই সুপার সিরিয়াল থেকে পাওয়া যাবে এমন কিছু স্বাস্থ্যের সুবিধা এখানে দেওয়া হল:

  • ক্যালসিয়ামের সমৃদ্ধ উৎস:

রাগীর ক্যালসিয়ামের উপাদান অত্যন্ত বেশি এবং তাই আপনার সন্তানের উন্নয়নশীল হাড়গুলির জন্য উপকারী। এটি হাড়ের ক্ষতির ঝুঁকি কমিয়ে দেয় এবং ক্যালসিয়াম সম্পূরকগুলির প্রয়োজনগুলি দূর করতে সহায়তা করে। এছাড়া, রাগী মানব দেহে রক্তের উৎপাদনও বাড়িয়ে তোলে।

  • ফাইবার শিশুদের পূর্ণ অনুভব করায়:

রাগীতে খাদ্যতালিকাগত ফাইবারের পরিমাণ হজমকে বাড়িয়ে তোলে এবং আপনার সন্তানকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ থাকতে সাহায্য করে। রাগীতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিডগুলি লিভারের অতিরিক্ত চর্বিকে দূরে রাখে ও সন্তানের শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে এবং এভাবে স্থূলতা দূরে রাখে।

  • প্রাকৃতিক লোহায় পূর্ণ:

রাগীতে প্রচুর পরিমাণে প্রাকৃতিক লোহার উপস্থিতি শিশুদের মধ্যে অ্যানিমিয়া প্রতিরোধে সহায়তা করতে পারে। রাগীতে ভাল পরিমাণে ভিটামিন সি রয়েছে যা আয়রনের ভাল শোষণে সহায়তা করে। রাগী, তার উচ্চ পুষ্টিকর উপাদান, শিশুদের মধ্যে অপুষ্টি রোধ করে।

  • একটি প্রাকৃতিক শিথিলকারী:

রাগীতে অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি উল্লেখযোগ্য পরিমাণ উপস্থিতি শরীরকে শিথিল করে এবং শিশুদের অনিদ্রা, উদ্বেগ ও মাথাব্যাথার সমস্যাগুলি প্রতিরোধ করতে সহায়তা করে।

  • ডায়াবেটিসের ঝুঁকি কমে যায়:

যথেষ্ট পরিমাণে ফাইবার এবং পলিফিনলের উপস্থিতি ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে। রাগীতে যে খাবার রয়েছে তার কম গ্লাইসেমিক প্রতিক্রিয়া আছে।

  • ত্বক এবং চুল উন্নত করে:

অ্যামাইনো অ্যাসিড মেসিওনিনের উপস্থিতি আপনার সন্তানের সুস্থ ত্বক এবং চুল উন্নত করতে সাহায্য করে।

আপনার শিশুর জন্য রাগীর রেসিপি

আপনার ছোট্টটির জন্য কিছু পুষ্টিকর খাবার তৈরির মত ভাল কিছু নেই। সবসময় জল দিয়ে ভালভাবে ধুয়ে রাগী পরিষ্কার করুন।

)বাড়িতে তৈরি রাগী পোরিজের প্রণালী:

এখানে শিশুদের জন্য রাগী পোরিজ রেসিপি এবং রাগী মল্ট তৈরি করার পদ্ধতি রয়েছে।

উপকরণ:

১ কাপ জল

১ চা চামচ ঘি

আধ কাপ দুধ

২ টেবিল চামচ রাগী গুঁড়ো

গুড় একটি চিম্টি

পোরিজ পাউডার প্রস্তুতি:

  1. একটি পরিষ্কার কাপড়ের উপর ছড়িয়ে দিয়ে রাগী দানাগুলি ছড়িয়ে দিন এবং রোদে শুকিয়ে নিন।
  2. রাগী সম্পূর্ণরূপে শুকিয়ে গেলে, সুগন্ধ না হওয়া পর্যন্ত মাঝারি আঁচে শুকনো খোলায় ভেজে নিন।
  3. একটি প্লেটের উপর রোস্ট করা রাগী রাখুন এবং এটি ঠান্ডা হতে দিন।
  4. ঠান্ডা রাগী একটি সূক্ষ্ম পাউডার হিসাবে গুঁড়ো করে নিন।
  5. একটি এয়ারটাইট পাত্রে ওই গুঁড়ো সংরক্ষণ করুন
  6. আপনার প্রয়োজন অনুযায়ী ব্যবহার করুন।

এটা কিভাবে তৈরি করবেন:

  1. গ্যাস জ্বালিয়ে একটি প্যান রাখুন এবং ঘি গরম করুন।
  2. তারপর রাগী পাউডার দুই চা চামচ যোগ করুন এবং হালকাভাবে নাড়াচাড়া করুন।
  3. এক কাপ জল এবং আধ কাপ দুধ মিশিয়ে নিন।
  4. যতক্ষণ পর্যন্ত না গুঁড়ো দুধের সাথে মিলে যায় এবং কোন ডেলা না থাকে ততক্ষণ নাড়াচাড়া করুন।
  5. গুড় ছিটিয়ে দিন এবং একেবারে দ্রবীভূত হওয়া পর্যন্ত আবার মিশ্রিত করুন।
  6. পছন্দসই সামঞ্জস্য প্রাপ্ত হলে গ্যাস বন্ধ করুন।

রাগী পোরিজের

)রাগ মল্ট রেসিপি:

কয়েক ঘন্টার জন্য রাগী জলে ভিজিয়ে রাখুন। তারপর ভিজে রাগীতে রস তৈরিতে প্রয়োজন মতো একটু জল যোগ করে গ্রাইন্ডারে মিশিয়ে পেস্ট করে নিন। এই রস তারপর দুধে মেশান এবং স্বাদের জন্য একতু চিনি বা গুড় যোগ করা যাবে। আরো দুধ যোগ করে প্রয়োজনীয় হিসাবে সামঞ্জস্য করুন।

সতর্কতা

আপনার সন্তানের সাথে সম্পর্কিত সবকিছু যেমন, বাড়িতে তৈরি রাগী পোরিজ তৈরি এবং খাওয়ানোর সময় স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা গুরুত্বকে ধরে রাখেন। খাওয়ানো শুরু করার আগে খাওয়ানোর বোতল বা পাত্র পুরোপুরি নির্বীজন করা হয়েছে কিনা তা নিশ্চিত করুন। এছাড়াও, আপনি শুরু করার আগে আপনার হাত সাবান দিয়ে ধুয়েছেন কিনা তা নিশ্চিত করুন।

অন্য কোন শস্য রাগীর স্বাস্থ্যকর উপকারিতার কাছাকাছি আসতে পারে না, রাগী একটি ক্রমবর্ধমান শিশুকে এতটাই পুষ্টিগুণ সরবরাহ করে। যত তাড়াতাড়ি আপনি আপনার সন্তানের দৈনন্দিন খাদ্যের একটি অংশ হিসাবে রাগীকে রাখবেন, তত তাড়াতাড়ি সে এই সুবিধাগুলি পেতে শুরু করবেন। রাগী পাউডার, গোটা রাগী, রাগীর অঙ্কুর, এবং রাগীর আটা আপনি যে রেসিপিটি চেষ্টা করতে চান তার উপর ভিত্তি করে আপনি বেছে নিতে পারেন এমন কয়েকটি বিকল্প।

দাবী পরিত্যাগ: এই তথ্য শুধুমাত্র একটি পথপ্রদর্শক এবং কোন যোগ্যতাসম্পন্ন পেশাদার থেকে চিকিৎসার পরামর্শের একটি বিকল্প নয়।