শিশু

শিশু এবং বাচ্চাদের জন্য আপেল সিডার ভিনেগার

সন্তানের জন্ম হলে একজন মহিলার জীবন বদলে যায়। আপনার একবার বাচ্চা হয়ে গেলে আপনার জীবন তার চারপাশেই কেন্দ্র করে ঘোরে। তার জন্মের প্রথম বছরগুলিতে, আপনি তার প্রতিটি লক্ষণ এবং প্রতিটি আন্দোলন দেখবেন। আপনি বাচ্চার সম্পর্কে অসংখ্য জিনিস পড়বেন, শিশুকে কী খাওয়াবেন, তার মোটর দক্ষতা কীভাবে উন্নত করবেন, কীভাবে তাকে কথা বলতে সহায়তা করবেন ইত্যাদি সম্পর্কে চিন্তিত হবেন।

চারপাশের প্রতিটি জিনিস এবং তারা সন্তানের পক্ষে ভাল কিনা তা বিবেচনা করা নিয়ে অভিভাবকদের পক্ষে প্রশ্ন করা স্বাভাবিক। আজকাল, আপেল সিডার ভিনেগার ব্যাপকভাবে খাওয়া হয় এবং আপনি যদি এটি পছন্দ করেন তবে আপনি এটি শিশুদের জন্য নিরাপদ কিনা তা নিয়ে ভাববেন। আপেল সিডার ভিনেগারের অনেকগুলি সুবিধা রয়েছে, তবে এটি শিশু এবং বাচ্চাদের জন্য নিরাপদ কিনা তা জানা যায় না। সুতরাং, এই নিবন্ধটি পড়ে আপনার সন্দেহগুলি পরিষ্কার করুন। কোনও শিশুর স্বাস্থ্যের জন্য আপেল সিডারের কী কী সুবিধা রয়েছে তা জেনে নিন।

আপেল সিডার ভিনেগার কী?

আপেল সিডার ভিনেগার, কখনও কখনও “আশ্চর্য ড্রাগ” নামে পরিচিত বিভিন্ন সমস্যার চিকিৎসার জন্য পরিচিত। তরল পদার্থটি আপেল ফেরেন্টিং দ্বারা উৎপাদিত হয় এবং শিশুদের ও হাঁটতে শেখা বাচ্চাদের জন্য প্রচুর অসুস্থতার প্রাকৃতিক প্রতিকার হিসাবে পরিচিত। আপনার শিশুকে আপেল সিডার দেওয়ার অনেকগুলি সুবিধা রয়েছে এবং এর কয়েকটি এখানে ব্যাখ্যা করা হয়েছে।

শিশুদের জন্য আপেল সিডার ভিনেগারের সুবিধা

আপেল সিডার ভিনেগার কীভাবে আপনার শিশু এবং বাচ্চাদের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে তা এখানে রয়েছে:

১. অ্যাসিড রিফ্লাক্স থেকে ত্রাণ

যদি আপেল সিডার একটি মিশ্রিত আকারে খাওয়া হয় তবে এটি শিশুর অম্বলের লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করতে পারে। বাচ্চা বড় হওয়ার সময় অ্যাসিড রিফ্লাক্সগুলি সাধারণ, এবং আপেল সিডার সমস্যা হ্রাস করতে সহায়তা করতে পারে।

২. ইস্ট সংক্রমণে সাহায্য করে

শিশুটি বড় হওয়ার সাথে সাথে তার রোগ প্রতিরোধ ক্ষমতা এখনও পুরোপুরি বিকশিত না হওয়ায় সে কিছুটা সংক্রমণের শিকার হতে পারেন। ইস্টের সংক্রমণ সাধারণ, তবে তারা আপেল সিডার ভিনেগারের একটি মিশ্রিত রূপ ব্যবহার করার যত্ন নেওয়া যেতে পারে।

৩. সানবার্ন নিরাময় করে

কোনও শিশুকে পোকার কামড় এবং রোদে পোড়ার আক্রান্ত স্থানগুলিতে আপেল সিডার (পাতলা আকারে) প্রয়োগ করে যত্ন নেওয়া যেতে পারে।

৪. খুশকির মোকাবেলা

আপনার আপেল সিডারকে সমান পরিমাণে জলের সাথে মিশিয়ে আপনার মাথার ত্বকে স্প্রে করতে পারেন যাতে আপনার বাচ্চাকে প্রভাবিত করে এমন খুসকির সমস্যা থেকে মুক্তি পেতে পারে।

৫. পুষ্টি সরবরাহ করে

আপেল সিডারে ভিটামিন এ, সি, বি৬ এবং প্রচুর প্রয়োজনীয় খনিজগুলির মতো প্রচুর পুষ্টি থাকে। এই খনিজগুলির অভাবের ফলে আপনার সন্তানের বিকাশ ব্যাহত হতে পারে। আপনার বাচ্চাকে পাতলা আপেল সিডার ভিনেগার দেওয়া এগুলিকে এই পুষ্টি সরবরাহ করতে পারে এবং সংক্রমণের বিরুদ্ধেও লড়াই করতে পারে।

৬. ঠান্ডা এবং কাশিতে উপকার করে

শিশুর সর্দি ও কাশি একটি বিশাল সমস্যা এবং এটি আপনার শিশুকে ঘন ঘন প্রভাবিত করতে পারে। যাইহোক, আপনি যখন আপনার শিশুর ঠান্ডা লাগার লক্ষণগুলি দেখেন এবং শর্তটিকে আরও গুরুতর কিছুতে বাড়াতে বাধা দিতে চান তখন আপনি আপনার শিশুকে দুই চা চামচ ভিনেগার দিতে পারেন।

৭. থ্রাশের জন্য ভাল

ছোট্টদের মধ্যে থ্রাশ একটি সাধারণ সমস্যা। এটির চিকিৎসার জন্য, ১:২ অনুপাতের মধ্যে জলে এসিভি মিশ্রিত করুন, অর্থাত এক কাপ জলে আধ কাপ এসিভি নিন এবং এটির সাথে আপনার শিশুকে গারগল করতে সহায়তা করুন। আপনি এসিভির পরিমাণ হ্রাসও করতে পারেন, কারণ এটি সমস্যার কারণ হতে পারে, এর পরিমাণ কখনই বাড়িয়ে তুলবেন না।

৮. রিংওয়ার্ম নিরাময়

রিংওয়ার্ম শিশুদের মধ্যে অন্য একটি সাধারণ সমস্যা, কারণ তাদের অল্প বয়সে অনুন্নত রোগ প্রতিরোধ ব্যবস্থা থাকে। আপেল সিডার ভিনেগার দ্রবণটি জলের সাথে মিশ্রিত করতে হবে এবং প্রয়োগ করতে হবে কারণ এতে আশ্চর্যজনক অ্যান্টি-মাইক্রোবায়াল বৈশিষ্ট্য রয়েছে।

৯. প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

শিশু এবং বাচ্চাদের প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি বিকশিত হয় না যার ফলে তারা অল্প বয়সে প্রচুর সংক্রমণে আক্রান্ত হয়। আপেল সিডার ভিনেগারে ক্যারোটিনয়েড এবং বিটা ক্যারোটিনয়েড রয়েছে, যা আশ্চর্যজনক অ্যান্টি-অক্সিড্যান্ট। অ্যান্টি-অক্সিড্যান্টগুলি দেহে ফ্রি র‌্যাডিকেলগুলিকে নিষ্ক্রিয় করে, বাচ্চাদের শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে।

১০. মেজাজ

যদি আপনার শিশুটি পুরো দিনটি বদমেজাজি হয়ে থাকে তবে একটি আপেল সিডার স্নান তার প্রয়োজনীয় জিনিস হতে পারে। প্রতিদিন তার স্নানের জলে আধ কাপ ভিনেগার ঢালুন এবং এটি তাকে স্নানের সময় আরও অনেক বেশি শিথিল করতে সহায়তা করবে। এছাড়াও, আপেল সিডার শিশুর দেহটি পরিষ্কার এবং ডিটক্সাইফাই করবে।

১১. একজিমা

আক্রান্ত অঞ্চলে আপেল সিডার প্রয়োগ শিশুদের একজিমা চিকিৎসার জন্য একটি দুর্দান্ত প্রতিকার হিসাবে প্রমাণিত হয়েছে এবং এটি নিয়মিত খাওয়াও প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে সহায়তা করে যাতে এই ধরনের পরিস্থিতি দূরে থাকে।

আপেল সিডার ভিনেগার গ্রহণের সাথে কি কোনও স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগ রয়েছে?

আনপেস্টুরাইজড আপেল সিডার ভিনেগার শিশুদের মধ্যে খাবারের বিষক্রিয়ার কারণ হিসাবে দেখা গেছে, তাই আপনার শিশুর জন্য কেবলমাত্র পেস্টুরাইজড আপেল সিডার ব্যবহার করুন। এছাড়াও, পরিপূরক হিসাবে আপেল সিডারের দীর্ঘস্থায়ী ব্যবহারের ফলে দাঁত ক্ষয় হতে পারে; সুতরাং, এটি খাদ্য হিসাবে ব্যবহার করা আপনার সন্তানের দাঁত প্রতিরোধ সেরা পছন্দ হতে পারে।

Related Post

আপেল সিডার ভিনেগার কি শিশুদের জন্য নিরাপদ?

আপেল সিডার ভিনেগার নিম্নলিখিত ক্ষেত্রে শিশুদের জন্য নিরাপদ:

  • আপেল সিডার সাধারণত বাচ্চাদের পক্ষে নিরাপদ, কারণ এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে, শিশুর স্বাচ্ছন্দ্য বজায় রাখতে এবং বড় হওয়ার সাথে সাথে তার প্রতিরোধ ক্ষমতা আরও উন্নত করতে পারে।
  • হাঁপানির লক্ষণগুলিও হ্রাস করা যায় এবং বাচ্চাদের ক্ষেত্রে হুইজিং-এর লক্ষণগুলি সর্বনিম্ন রাখা যেতে পারে।
  • তবে, আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং কোনও সমস্যার অবসান না করে আপনি এটি আপনার সন্তানের সুবিধার জন্য ব্যবহার করতে পারবেন কিনা তা পরীক্ষা করে দেখুন।

আপনার সন্তানের জন্য আপেল সিডার ভিনেগার ব্যবহারের টিপস

আপনার বাচ্চার জন্য আপেল সিডার ভিনেগার ব্যবহারের জন্য এখানে কিছু টিপস রয়েছে।

  • ভিনেগার আপনি ঘরে যে কোনও সালাদ বেস তৈরি করতে বা আপনার সন্তানের খাবারের স্বাদের জন্য ব্যবহার করতে পারেন।
  • মিষ্টি এবং টক ফলের সালাদগুলিতেও এটি একটি ভাল পছন্দ, কারণ এটি বাচ্চাদের পক্ষে আপেল সিডার খাওয়া সহজ করে তোলে।
  • বাচ্চাদের জন্য আপেল সিডার ভিনেগার মাংস বা সবজির কাবাব তৈরির জন্য দুর্দান্ত ম্যারিনেড হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

বাচ্চাদের জন্য আপেল সিডার ভিনেগার রেসিপি

সাময়িক প্রয়োগ ঠিকঠাক থাকলেও আপেল সিডার ভিনেগার বাচ্চাদের নিয়মিত খাওয়ার পরামর্শ দেওয়া হয় না। তবে বড় বাচ্চারা তাদের প্রতিদিনের ডায়েটের অংশ হিসাবে পাতলা আপেল সিডার ভিনেগার গ্রহণ করতে পারে। আপনার ছোট বাচ্চাদের এবং বয়স্ক বাচ্চাদের খাবারের জন্য অ্যাপল সিডার ভিনেগার ব্যবহারের জন্য এখানে বেশ কয়েকটি রান্না রয়েছে।

১. আপেল সিডার ভিনেগার ড্রেসিংয়ের সাথে সালাদ

সবজি এবং আপেল সিডার ভিনেগারের সুবিধা পাওয়ার এটি একটি আরও ভাল উপায়।

আপনার যা প্রয়োজন:

একটি শ্যালটের ১/৪ অংশ ছোট শিট কাটা, ১/৩ কাপ অলিভ তেল, ১/৪ কাপ আপেল সিডার ভিনেগার, দুই চামচ ডিজন সরষে, দুই চামচ মধু, ১/২ চামচ লবণ, ১/৪ চামচ গ্রাউন্ড মরিচ, শাক-সবজি পছন্দ অনুযায়ী (অ্যাভোকাডো, টমেটো, বেলপেপার ইত্যাদি)।

কিভাবে তৈরী করবেন:

আপনার সালাদে আপনি যে সবজি চান তা কাটুন এবং একটি বাটিতে রেখে দিন। বাকি উপাদানগুলি একটি ব্লেন্ডারে ৩০ সেকেন্ডের জন্য পিউরি করুন। সালাদে যেমন প্রয়োজন তেমন ড্রেসিং ব্যবহার করুন।

২. এসিভি সহ আঙুরের রস

এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার জন্য পরিচিত হিসাবে খাওয়ার আগে যোগ করার জন্য এটি দুর্দান্ত পানীয়।

আপনার যা প্রয়োজন:

আঙুরের রস ১.৫ কাপ, আপেল সিডার ভিনেগার ১ বা ২ চামচ, ২ চামচ কাঁচা মধু।

কিভাবে তৈরী করেবেন:

এই সমস্ত উপাদান একসাথে একটি গ্লাসে নাড়ুন এবং আপনি পান করতে পারেন।

তাহলে বাচ্চারা কি আপেল সিডার ভিনেগার পান করতে পারে? উত্তরটি হল একটি দুর্দান্ত হ্যাঁ। তবে আপনার শিশুর উপযুক্ততার বিষয়ে আপনার যদি সন্দেহ থাকে তবে আপনি অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করার বিষয়টি নিশ্চিত করুন।

Share
Published by
প্রিয়াংকা কুণ্ডু