১৪ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

১৪ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

১৪তম সপ্তাহ আপনার গর্ভাবস্থার একটি নতুন পর্যায়ের শুরু । একটি সফল প্রথম ত্রৈমাসিক সম্পন্ন করার পরে আপনি এখন দ্বিতীয় ধাপে! সবকিছু যেন ঠিকঠাক থাকে তা নজর রাখলে, আপনি ইতিমধ্যেই একটি মিষ্টি ছোট্ট শিশুযুক্ত পেট দেখতে পাবেন, যা সম্ভবত বেশিরভাগ লোকের কাছে দৃশ্যমান হবে ।

যাইহোক, মহিলারা, আপনি যদি গর্ভবতীর মতো না দেখান তবুও, বিরক্ত হওয়ার কোন প্রয়োজন নেই । আগামী সপ্তাহগুলিও একই রকম উত্তেজনাপূর্ণ হবে, কারণ আপনার শিশুর বৃদ্ধির হার আরও দ্রুত হবে । আরো গুরুত্বপূর্ণ হল যে, আপনার শরীরের বেশ কয়েকটি পরিবর্তন হবে, একটি সুন্দর শিশুসহ বড় পেট তাদের মধ্যে একটি!

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ১৪ সপ্তাহ

১৪তম সপ্তাহের মধ্যে, আপনার শিশু সফলভাবে একটি পর্যায়ে স্থানান্তরিত হবে যেখানে সে আপনার পেটের মধ্যে মাথা ঘোরাতে পারে । সে আপনার হাতের মুঠোর মতো বড় আকারের হবে এবং সব সময় চলমান হবে ।

যদিও আপনি বেশি কিছু দেখতে বা অনুভব করতে পারবেন না, তবুও আপনার শিশুটি মুখ বাঁকাতে, চোখ ঘোরাতে এবং এমনকি ভ্রূকুটি করতে পারে । আপনার শিশুর কিডনিগুলি মূত্র উৎপন্ন করতে শুরু করেছে, কারণ অ্যামনিওটিক তরল ভ্রূণটি অনিবার্যভাবে গিলবে । তার গলা আর বাড়বে এবং সে আসলেই কোন প্রকারের ঠেকা ছাড়াই দাঁড়িয়ে থাকবে । এই পরিবর্তনের পাশাপাশি, আপনার শিশুর হৃদস্পন্দনটি আরও পরিষ্কার হবে, যদিও এটি বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা শুধুমাত্র শোনা বা অনুভব করা যেতে পারে ।

শিশুর আকার কি হবে?

এখন পর্যন্ত, আপনি আপনার শিশুর আকারকে কিউই, পিচ বা লেবুর সাথে তুলনা করতে পারেন । আপনার ছোট্ট পীচটি আপনার পেট প্রায় ৫০ থেকে ৬০ গ্রাম ওজনের হয় । এছাড়াও, আপনার শিশু ৩-৪ ইঞ্চির মধ্যে দীর্ঘ হবে । যদিও ১৪ সপ্তাহের গর্ভাবস্থায় শিশুটির আকার বরং অপ্রতিরোধ্য বলে মনে হয়, তবুও কিউই আকারের গঠনটি আপনার শরীরের পরিবর্তনগুলি এবং গর্ভাবস্থার উপসর্গগুলিতে অবদান রেখে তার উপস্থিতি বোঝানোর জন্য যথেষ্ট বেশি ।

সাধারণ শারীরিক পরিবর্তন

আপনি যদি একবার গর্ভবতী হয়ে থাকেন তবে আপনি অনেকগুলি পরিবর্তন অনুভব করতে বাধ্য । এবং এটি শুধুমাত্র ন্যায্য যে, আপনার দ্রুত বাড়তে থাকা শিশু গর্ভাবস্থায় আপনার শরীরের পরিবর্তনে অবদান রাখবে ।

সাধারণ শারীরিক পরিবর্তনআপনার দ্বিতীয় ত্রৈমাসিক অবশ্যই আপনার প্রথম ত্রৈমাসিকের তুলনায় সহজ হবে । বেশিরভাগ মহিলারা কম ক্লান্ত বোধ করেন, সকালে অসুস্থতা কম থাকে এবং সাধারণভাবে আরও ভালো ও আরও অনলস বোধ হয় । আপনি ওজন বৃদ্ধি বা হ্রাস দেখতে পাবেন । একটি কিলো বা দুই কিলো ওজন লাভ করার পরামর্শ দেওয়া হয় । যাইহোক, আপনি যেন ওজন কমিয়ে না ফেলেন তা নিশ্চিত করুন, কারণ এটি উদ্বেগজনক হতে পারে ।

অবশ্যই, গর্ভাবস্থার ১৪তম সপ্তাহে সবচেয়ে উত্তেজনাপূর্ণ অংশটি হল, আপনি অবশ্যই কিছুটা গর্ভবতী দেখাবেন । এছাড়াও, গর্ভপাতের সম্ভাবনা বেশ কিছুটা কমে গেছে, তাই আপনাকে বড় খবর ঘোষণা করা থিকই হবে ।

গর্ভাবস্থার প্রতি সপ্তাহ নিজের সঙ্গে একটি নতুন উপসর্গ নিয়ে আসে । পূর্ববর্তী সপ্তাহগুলি থেকে আপনার ১৪তম সপ্তাহে এবং পরবর্তী সপ্তাহগুলিতে সবসময় কিছু পুনরাবৃত্তিমূলক উপসর্গ থাকবে ।

এই লক্ষণগুলির কিছু নীচে তালিকাভুক্ত করা হয় ।

  • লিগামেন্টের যন্ত্রণা
  • ঘন এবং চকচকে চুল
  • শক্তি বৃদ্ধি
  • ক্ষিদে বৃদ্ধি
  • মেজাজের দোলাচল বা মুড সুইং
  • স্তন কোমলতা ও টনটনেভাব হ্রাস
  • বমি বমি ভাব
  • উল্লেখযোগ্যভাবে ওজন বৃদ্ধি
  • পেটে ব্যথা
  • পায়ে এবং পায়ের পাতায় ফোলা বা মোটা শিরা
  • ঘিঞ্জি নাক বা নাকের ভিতর ঘন হওয়া

গর্ভাবস্থার ১৪ সপ্তাহে পেটের অবস্থা

কিছু ওজন অর্জন করার জন্য সুপারিশ করা হয়েছে

আপনার গর্ভাশয়টি আপনার পেলভিs থেকে বেরিয়ে আপনার পেটের মধ্যে আপনি অনুভব করতে সক্ষম হবেন । আগে উল্লিখিত হিসাবে, আপনাদের মধ্যে বেশিরভাগরাই শিশুযুক্ত পেট দেখাবেন । আপনার শরীর দ্রুত আপনার ক্রমবর্ধমান পেটের সাথে সামঞ্জস্য তৈরি করতে কঠোর চেষ্টা করছে, যে কারণে আপনি পেটে খিঁচ এবং ব্যথা অনুভব করবেন ।

যেহেতু কিছু ওজন অর্জন করার জন্য সুপারিশ করা হয়েছে, তাই আপনি ফিট থাকার জন্য একটু অনুশীলন করুন এবং সেই ব্যথা ও যন্ত্রনাগুলি মোকাবেলা করুন যা ইতিমধ্যে প্রকাশ করতে শুরু করছে ।

১৪ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

আপনার গর্ভাবস্থার ১৪তম সপ্তাহ আল্ট্রাসাউন্ড নির্ধারণের জন্য বিরল সময় । তবুও, যদি আপনি সত্যিই একটি করান, কিছু আকর্ষণীয় বিস্ময় বুঝতে পাবেন । আপনার ছোট্টটি তার ছোট্ট বুড়ো আঙুল চোষার দক্ষতা দেখিয়ে আপনাকে আবার তার প্রেমে পড়তে বাধ্য করবে ।

একটু কাছ থেকে দেখলে বোঝা যাবে যে আপনার শিশু এখন তার পায়ের আঙুল নাড়াতে পারে । প্লীহা এবং লিভার ভাল কাজ করা উচিত, এবং অবশ্যই, আপনার ছোট্ট কিডনিগুলি প্রস্রাব তৈরি করছে । আপনার ছোট্ট পীচ আকারের মিরাকেল পীচের মতো আঁশ বা নরম লোম গঠন করে, যা তাকে গরম রাখতে সাহায্য করে ।

কি খেতে হবে?

গর্ভাবস্থার ১৪তম সপ্তাহ ভিন্ন হয় এবং পুষ্টিতে পূর্ণ খাবার খাওয়া উচিত, যা আপনার এবং আপনার শিশুর উভয়েরই প্রয়োজন । প্রকৃতপক্ষে, আপনার গর্ভাবস্থার পুরো সময়কালে, পেট ভরানোর জন্য খাবার খাওয়ার চেয়ে বরং গুরুত্বপূর্ণ, অর্থাৎ রামধনুর প্রতিটি রঙের খাবার বৈচিত্র্য খাওয়া উচিত । এর মধ্যে রয়েছে বিট, সবুজ শাক সবজি, প্রোটিন, ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার ইত্যাদি ।

গর্ভাবস্থায় একটি সাধারণ ভুল ধারণা হল যে, আপনার সন্তানের জন্য আপনাকে বেশি করে খেতে হবে, কারণ আপনার শিশু আপনার কাছ থেকে পুষ্টি পাচ্ছে । আপনার এই ধারণা উপেক্ষা করা নিশ্চিত করুন, কারণ আপনাকে সত্যিই দুইজনের জন্য খেতে হবে! এটি বিভ্রান্তিকর হতে পারে, কিন্তু আপনার ডাক্তার নিশ্চয়ই আপনার জন্য একটি খাদ্যতালিকা তৈরি করবে, যা আপনাকে ও আপনার শিশু উভয়কে অতিরিক্ত পরিমাণ ছাড়াই পুষ্টি সরবরাহ করতে পারে ।

এদিকে, যদি আপনি প্রায়শই খাবারের জন্য ক্ষুধার্ত হন, তবে কিছু ফল রাখুন । আপনি বাদাম এবং দই জমিয়ে রাখা নিশ্চিত করুন, কারণ এটা স্ন্যাকের জন্য স্বাস্থ্যকর পছন্দ করুন । জন্মের ত্রুটিগুলি প্রতিরোধ করার জন্য ফোলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার খাবেন এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের প্রয়োজনীয় পরিমাণ ধারণকারী তৈলাক্ত মাছ খেতে ভুলবেন না । দুধ ও দুগ্ধজাত পণ্যগুলি আপনার খাবারের একটি অংশ খাওয়া উচিত, কারণ এতি হাড়ের শক্তির জন্য গুরুত্বপূর্ণ ।

টিপস এবং যত্ন

সংক্ষেপে, গর্ভাবস্থার পুরো প্রক্রিয়াটি আপনাকে এবং আপনার শিশুকে নিরাপদ ও স্বাস্থ্যকর রাখার জন্য । যেহেতু আপনি সফলভাবে প্রথম ত্রৈমাসিকটি সম্পন্ন করেছেন এবং এই পর্যন্ত এসেছেন, তাই আপনি এটির জন্য স্বাস্থ্যকর অভ্যাসগুলি অনুশীলন করুন ।

আমাদের তালিকার মাধ্যমে আপনি গর্ভাবস্থার ১৪তম সপ্তাহে যা করণীয় এবং যা করা উচিত না তা জানুন ।

করণীয়

  • নিয়মিত প্রচুর বিশ্রাম এবং ঘুম নিশ্চিত করুন ।
  • আপনি নিজের শরীরকে আরাম প্রদান করতে শরীরের জন্য একটি বালিশ কিনুন ।
  • ইতিবাচক চিন্তা করুন এবং আনন্দে থাকুন ।
  • কিছু চমৎকার শিশুর যত্নসংক্রান্ত বই পড়ুন ।
  • আপনার সঙ্গীর সঙ্গে যৌনমিলন করুন ।
  • মুখের স্বাস্থ্যের যত্ন নিন ।
  • ব্যক্তিগত স্বাস্থ্যবিধির যত্ন নিন ।
  • সঠিকভাবে রান্না করা ভালো খাবার খেতে ভুলবেন না ।
  • ব্যায়াম এবং কিছু যোগব্যায়াম করবেন ।

কী করা উচিত না

  • ধূমপান বা এলকোহল পান ।
  • আপনি চাপ অনুভব করেন এমন অবস্থানে থাকা ।
  • খুব বেশী চিন্তা ।
  • অতিরিক্ত ব্যায়াম করা ।
  • বিকিরণে নিজেকে প্রকাশ করা ।
  • স্বাস্থ্যকর অবস্থায় সন্দেহ থাকলে সেই জায়গা থাকা ।
  • নিজেকে বা আপনার শিশুকে ক্ষুধার্ত রাখা ।
  • আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনার ওষুধ গ্রহণ করতে ভুলে যাওয়া ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

গর্ভাবস্থার এই পর্যায়ে, নিজেকে যতটা সম্ভব আরামদায়ক রাখতে হবে । আপনি যাতে ভালোভাবে শ্বাস নিতে পারেন, তার জন্য আলগা এবং তুলোর তৈরি জামাকাপড় কিনুন । আড়ম্বরপূর্ণ প্রসূতি পরিধানে বিনিয়োগ আপনি প্রয়োজন হবে, কারণ এগুলি পরে কাজে লাগবে । আরো গুরুত্বপূর্ণ, এই সময় আপনি প্যাডিং সহ আরামদায়ক ফ্ল্যাট, এবং আপনার স্টিলেটো ও অভিনব জুতো কিনুন । আপনার ত্বক মাঝে মধ্যেই শুষ্ক হয়ে যাবে, এই কারণে লোশন জমিয়ে রাখুন । আপনার স্তন খুব শীঘ্রই বড় হবে, এই কারণে ভালো প্রসারিত ব্রা কিনুন । আপনি নার্সিং ব্রাতেও বিনিয়োগ করতে পারেন, কারণ আপনি শীঘ্রই তাদের প্রয়োজন বোধ করবেন ।

উপসংহার: আপনি যা করতে পারেন তা পড়ুন এবং আপনার নবজাতককে স্বাগত জানানোর জন্য ভালোভাবে প্রস্তুতি নিন এবং এভাবে আপনি এই সময়ে অনেক চাপ কমাতে সক্ষম হবেন ।