২২ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

২২ সপ্তাহের গর্ভবতী: কি আশা করা যায়

আপনি আপনার মূল্যবান ছোট্টটির দেখা পাওয়া থেকে মাত্র কয়েক সপ্তাহ দূরে রয়েছেন! যাইহোক, সেখানে যেতে এখনও কিছু পথ বাকি আছে । এই নিবন্ধটি আপনার ২২তম সপ্তাহ সম্পর্কে আপনার যে কোনও প্রশ্নগুলির কিছু পরামর্শ এবং উত্তরগুলি একসাথে রেখেছে ।

গর্ভাবস্থায় আপনার শিশুর বৃদ্ধি – ২২ সপ্তাহ

আপনার শিশু এই পৃথিবীকে আরও বেশি করে উপলব্ধি করতে শুরু করেছে; কারণ তার শ্রবণ, দৃষ্টিশক্তি এবং স্পর্শের অনুভূতির উন্নতি হচ্ছে । কোন কিছুকে দৃঢ়ভাবে ধরার শক্তি বৃদ্ধি মানে আপনার ছোট্টটি প্রিয় জীবনের জন্য তার আম্বলিকাল কর্ডটির প্রতি উদাসীন হবে, কিন্তু উদ্বেগের কোন প্রয়োজন নেই, এটি স্বাভাবিক । ল্যানুগো নামক সূক্ষ্ম চুল ত্বকের গভীরে ভাঁজ তৈরি করে ভ্রূণের দেহকে আচ্ছাদন করে । ফুসফুসে উন্নয়ন স্বতঃস্ফূর্তভাবে শ্বাসযন্ত্রের প্রস্তুতিতে দ্রুত ঘটছে । আপনার ছোট্ট ব্যক্তিটি এখন দিনের এবং রাতের মধ্যে পার্থক্য করতে পারে, পাশাপাশি আপনার কণ্ঠস্বর, হৃদস্পন্দন, পেট এবং আপনি যে কোনো সঙ্গীত বাজাচ্ছেন, এমন শব্দকে আলাদাভাবে শোনে এবং আলাদা করতে পারে । সম্পূর্ণরূপে উন্নত ঠোঁট, পাশাপাশি মাড়ির মধ্যে দাঁতের কুঁড়ি গঠিত হয়েছে । এখন, যদি আপনি আপনার পেটে চাপ দেন তবে আপনি আপনার শিশুকে দূরে সরিয়ে নিতে বা পিছনে ধাক্কা দিতে সক্ষম হবেন ।

শিশুর আকার কি হবে

আপনার শিশুটি ওজন বৃদ্ধি পেয়েছে, অবশেষে প্রায় ০.৫ কেজি ওজন, যা তাকে প্রায় পেঁপের আকারের করে তোলে । ২২ সপ্তাহে গর্ভবতী শিশুটির আকার মাথার থেকে পায়ের আঙুল পর্যন্ত ভ্রূণটি ছোট্ট-শিশুর মতো দেখাতে শুরু করে ।

সাধারণ শারীরিক পরিবর্তন

২২তম সপ্তাহের পর আপনার শিশুকে প্রায় সব জায়গায় বহন করে নিয়ে যাওয়ায়, আপনি এই সপ্তাহে গর্ভাবস্থায় কিছু নতুন শরীরের পরিবর্তন অনুভব করবেন:

  • চুলে পরিবর্তন: আপনার মাথার চুল অনেক পুরু এবং চকচকে দেখাবে । কারণ আপনার গর্ভাবস্থার সময় আপনার শরীরের মাধ্যমে সঞ্চালিত সমস্ত হরমোনগুলির কারণে গর্ভাবস্থায় চুল কম ঝরতে পারে । অনুরূপ একটি নোটে, আপনার শরীরের চুলের বৃদ্ধি হবে, কারণ আপনার দেহটি এখন পুরুষের হরমোনের (টেস্টারোস্টোন) ক্ষুদ্র পরিমাণে উত্পন্ন হয় । আপনি বেশিরভাগই আপনার মুখ, পেট, বিভিন্ন অঙ্গ, বুকে, এবং পিঠে এই চুল দেখতে পাবেন ।

আপনার মাথার চুল অনেক পুরু এবং চকচকে দেখাবে

  • ত্বকে পরিবর্তন: এটি একটি মিশ্র ব্যাগের মতো । কিছু গর্ভবতী মহিলা তাদের ত্বককে উজ্জ্বল এবং দীপ্তিশীল মনে করেন; অন্যরা তৈলাক্ত, ব্রণভরা ত্বক দেখতে পান । মাঝে মাঝে মেলানিনের মাত্রাগুলি আপনার মুখে গাঢ় প্যাচ তৈরি করতে পারে । একটি সানস্ক্রীন ব্যবহার করা বা আরও ভাল হবে যদি সরাসরি সূর্যের আলো এড়ানো যায় । আরেকটি স্থায়ী সমস্যা হল প্রসারিত চিহ্ন বা স্ট্রেচ মারক, প্রসারিত গর্ভাশয় দ্বারা সৃষ্ট । আপনি এই চিহ্নগুলি সম্পর্কে খুব কম কিছু করতে পারেন, তবে খুব বেশি জ্বালা বা চুলকানি থাকলে সম্ভবত কিছু শান্তিদায়ী বাম প্রয়োগ করুন ।
  • নখে পরিবর্তন: চুলের মতো নখও গর্ভাবস্থায় দ্রুত বৃদ্ধি পায়, কিন্তু তারা শক্ত, নরম, রুক্ষ, মসৃণ বা ভঙ্গুর হতে পারে, এটা আপনার শরীরের উপর নির্ভর করে ।
  • স্তনে পরিবর্তন: আপনি লক্ষ্য করবেন যে, আপনার স্তনবৃন্ত এবং তার চারপাশের এলাকা আগের তুলনায় বড় এবং গাঢ় হবে । সেগুলিতে ক্ষুদ্র ফুসকুড়ি হতে পারে । তেলের গ্রন্থিগুলির কারণে এটি স্তনবৃদ্ধি শুরু করার সময় আপনার স্নায়ুকে ফেটে যাওয়া থেকে রক্ষা করার জন্য তৈলাক্ত ব্যাকটেরিয়া তৈরি করে ।
  • পায়ে পরিবর্তন: আপনার বাড়তে থাকা পা আকার এডেমা বা সহজভাবে জলের কারণে ফুলে যায় । এটি শিথিলিনের উৎপাদনের কারণে ঘটতে পারে, আপনার শক্ত জোড়গুলি শিথিল করার জন্য ব্যবহৃত হরমোন এটি ।

২২ সপ্তাহে গর্ভাবস্থার লক্ষণ

গত কয়েক সপ্তাহে আপনি যে উপসর্গগুলি অনুভব করেছেন, এই সপ্তাহেও প্রায় সেই উপসর্গ বা লক্ষণগুলি অনুভব করবেন, কারন আপনার দ্বিতীয় ত্রৈমাসিকের মাঝামাঝি পার হয়ে এসেছেন ।

  • বদহজম: সবচেয়ে সাধারণ উপসর্গগুলির মধ্যে একটি, এটি গর্ভাবস্থায় তীব্র ক্ষিদের প্রভাবগুলিকে বাড়িয়ে তোলে, বিশেষত যদি আপনি আপনার মধ্যরাতের স্ন্যাকে মসলা এবং তেলযুক্ত খাবার খেতে চান ।
  • কোষ্ঠকাঠিন্য: এটি আপনার ছোট্টটির বৃদ্ধির এবং আপনার বড় অন্ত্রে চাপ সৃষ্টি করার কারণে হতে পারে, যা বর্জ্যটিকে ধাক্কা দেওয়া কঠিন করে তোলে ।
  • খিঁচ ধরা: আপনি বিশেষ করে আপনার পায়ে খিঁচ ধরা থেকে ভুগতে পারেন । এটি সম্ভবত আপনার খাবারে খনিজগুলির অভাবের কারণে হয় । আপনার মাল্টিভিটামিনগুলি নির্দিষ্ট করার বিষয়ে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুন ।

আপনার পায়ে খিঁচ ধরা থেকে ভুগতে পারেন

  • পেট সম্প্রসারিত হওয়া: আপনার পেট এখন অনেক বড় হয়ে যাচ্ছে । এটির সাথে সম্পর্কিত সবচেয়ে সাধারণ উপসর্গ হল একটি প্রবর্তিত নাভি, যা প্রসবের পরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে ।
  • ঘুম ঘুম ভাব বা ঝিমুনি: আপনি স্বাভাবিক চেয়ে অনেক ঝিমুনি বা আরো ক্লান্ত বোধ করবেন । এটি গর্ভাবস্থায় আপনার রক্তের নালীগুলি আপনার মস্তিষ্কে চাপ প্রয়োগ করে বলে হয় । এটি এমনকি আপনি অজ্ঞান হতে পারেন বা মাথা ঘুরতে পারে ।
  • বেড়ে যাওয়া সেক্স ড্রাইভ: এটির যতটা দেখায় ততটাই অপ্রত্যাশিত, আপনার হরমোনগুলি উথলে উঠার সাথে সাথে আপনার যৌনইচ্ছাঅ একটি উল্লেখযোগ্য ধাক্কা পেতে চলেছে ।
  • যোনি থেকে স্রাব: আপনার নিম্নতর অঞ্চলের রক্তপ্রবাহের কারণে, আপনি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি তরল উত্পাদন করবেন । তবে, এটি সম্পূর্ণ স্বাভাবিক এবং স্বাস্থ্যকর, এটি যোনির ফ্লোরার স্বাস্থ্য নিশ্চিত করে ।
  • পিঠে ব্যথা: এখন যখন আপনি অতিরিক্ত ওজন এবং আপনার মেরুদণ্ডে আপনার শিশুর চাপ অনুভব করার প্রভাবগুলি অনুভব করতে শুরু করবেন । কিছু মালিশ অবশ্যই আরাম পেতে সাহায্য করবে ।

গর্ভাবস্থার ২২ সপ্তাহে পেটের অবস্থা

আপনার গর্ভাবস্থার ২২ তম সপ্তাহে, আপনার পেট উপর থেকে নীচে ২৫ সেমি হবে । এখন আপনার দুই জনের জন্য খাওয়া শুরু করার সময় । যাইহোক, বেশিরভাগ বিশেষজ্ঞ প্রতিদিন অতিরিক্ত ৩০০ ক্যালরি অতিরিক্ত খেতে পরামর্শ দেন । অল্প করে কিন্তু বেশি ঘন ঘন খাওয়া স্বাস্থ্যকর, এটি আপনার শক্তির উচ্চ মাত্রা বজায় রাখবে এবং আপনার বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের মাত্রা কম রাখে ।

২২ সপ্তাহে আল্ট্রাসাউন্ড

একটি আল্ট্রাসাউন্ড, বিশেষত ৩ডি সংস্করণটি আপনাকে দেখাবে যে আপনার ভ্রূণটি আগের চেয়ে আরও বেশি করে শিশুর মতো দেখায় । ঠোঁট এবং চোখ প্রায় সম্পূর্ণরূপে গঠিত, আপনার মধ্য গর্ভাবস্থা আল্ট্রাসাউন্ড আপনি আপনার শিশুর সব অঙ্গই দেখতে পাবেন । আপনি এমনকি পছন্দসই অবস্থানে ভ্রূণকে ঘুমন্ত অবস্থায় দেখতে পারেন । যদি আপনি কোনও নড়াচড়া বা লাথি অনুভব না করেন, তবে চিন্তা করবেন না, কারণ আপনার শিশু এই মুহুর্তে দিনে ১৬ ঘন্টা পর্যন্ত ঘুমাতে পারে । উল্লেখ্য আরেকটি আকর্ষণীয় বিষয় হল যে, আপনার শিশু অবশেষে তার হাড়ের মজ্জা থেকে নিজের রক্তের কোষ তৈরি করাতে সক্ষম, এই উদ্দেশ্যে লিভার বা স্প্লিন ব্যবহার করার পরিবর্তে ।

কি খেতে হবে?

পুষ্টি আপনার গর্ভাবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি দিক । আপনার ২২তম সপ্তাহে, এমন কিছু পুষ্টিকর খাবার আছে যা আপনাকে কোনও পরিস্থিতিতে এড়িয়ে যাওয়া চলবে না । ২২তম সপ্তাহের গর্ভাবস্থায় খাবারের মধ্যে রয়েছে ক্যালসিয়াম, লোহা, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-কমপ্লেক্স এবং জিংক, বিশেষ করে জৈব উৎসের পুষ্টি । হারবিসাইড বা কীটনাশকের দিয়ে বেড়ে উঠতে পারে এমন খাবার এড়িয়ে চলুন, কারণ তারা বাড়তে থাকা শিশুর ক্ষতি করতে পারে । শক্তিশালী ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডগুলি ভুলবেন না, যা আপনি মাছ এবং বাদাম থেকে পেতে পারেন, কারণ এটি আপনার সন্তানের মানসিক বিকাশে গুরুত্বপূর্ণ । যাইহোক, নির্দিষ্ট ধরণের মাছে পারদ থাকার প্রবণতা থাকে এবং এটি এড়িয়ে যাওয়া উচিত, যেমন তরোয়াল মাছ এবং ম্যাকেরেল । রাস্তার খাবার খাওয়াও অযৌক্তিক, কারণ এটি ক্ষতিকারক ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হতে পারে । আপনি যা করতে পারেন তা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, অ্যালকোহল, কফি, এবং সিগারেটগুলি একসাথে বর্জন করুন । এবং শেষ কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ, প্রতিদিন অন্তত ৩ লিটার জল দিয়ে আপনাকে হাইড্রেটেড রাখতে ভুলবেন না ।

কি খেতে হবে

টিপস এবং যত্ন

গর্ভাবস্থার এই সময়টি যথাযথ যত্ন সহকারে পেতে আপনি ২২ সপ্তাহের মধ্যে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে পারেন ।

করণীয়

  • ২২ সপ্তাহের মধ্যে আপনার একটি দৃশ্যমান পেট থাকবে, প্রচুর লোকজন আপনার উজ্জ্বলতার উপর মন্তব্য করবে এবং অনেকে আপনার ভিতরে থাকা আপনার ছোট্টটিকে অনুভব করার জন্য আপনার পেট স্পর্শ করতে চাইবে । আপনি এটি আরামদায়ক অনুভব করতে পারেন, কিন্তু আপনি যদি কোনো সময়ে আরামদায়ক অনুভব না করেন, আপনার ক্ষমতা ব্যবহার করুন এবং তাদের বারণ করুন । আপনার ব্যক্তিগত স্থান আপনার নিজের এবং এতে অচেনা আক্রমণ গ্রহণযোগ্য নয় ।
  • ক্লান্ত বোধ করতে পারেন, তাই আপনার রক্তে শর্করার পরিমান বজায় রাখুন; সারা দিন জুড়ে নিবিড় স্বাস্থ্যকর খাবার একটি গুচ্ছ খাওয়ার চেষ্টা করুন ।

কী করা উচিত না

  • এছাড়াও ব্রাক্সটোন হিক্স সংকোচনের জন্য নজর রাখুন, যা আপনার নিম্ন পেট অদ্ভুত সংকোচন অনুভূতির মতো মনে হয় । চিন্তা করবেন না, এগুলি ক্ষতি করে না, তবে যদি তারা খুব বেশি সময় ধরে চলতে থাকে, তবে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন ।
  • যথেষ্ট চাপ নেওয়া যাবে না: বেশি চাপ নেবেন না । ইতিমধ্যে আপনার জীবনে অনেক কিছু ঘটছে; আপনাকে এই তালিকায় উদ্বেগ যোগ করার প্রয়োজন নেই । আপনি যদি অস্বস্তিকরভাবে বিরক্তি বা স্নায়বিক দুর্বলতা অনুভব করেন, একটি দিন ছুটি নিন, আরাম করুন, টিভি দেখুন, বন্ধুদের সাথে দেখা করুন অথবা আপনার সঙ্গীর সাথে আদরে জড়ান ।

আপনাকে কি কেনাকাটা করতে হবে

আপনার পা দ্রুত ফুলে ওঠার সাথে সাথে, বেশি বুদ্ধিমান জিনিসগুলি যেগুলি কিনতে হবে তার মধ্যে অন্যতম হল আরামদায়ক জুতো । মাতৃত্বের জামাকাপড় এবং ব্রাও কিনতে হবে, কারণ আপনার শরীরের আকারের বৃদ্ধি কম হওয়ার কোন লক্ষণই দেখায় না । আপনার ফাটা ত্বকের জন্য ময়শ্চারাইজারগুলি সঞ্চয় করুন, পাশাপাশি জন্মগত ভিটামিনগুলি দিয়ে আপনার এবং আপনার শিশুর উভয়কে সুস্থ ও শক্তিশালী রাখুন ।

চাপ এবং দ্বিধা, যা গর্ভাবস্থার একটি অংশ,এগুলি এড়িয়ে যেতে এবং যাতে আপনি মাতৃত্বের একটি নিরাপদ ও স্বাস্থ্যকর যাত্রা পেতে পারেন, তার জন্য সমস্ত প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ করা গুরুত্বপূর্ণ ।